নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

আজ ২৯ ফেব্রুয়ারি ২০১৬, লিপইয়ার বা অধিবর্ষঃ শুভেচ্ছা আজকের বিশেষ দিনের জাতকদের

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৫১


আজ ২৯ ফেব্রুয়ারি, অধিবর্ষ বা লিপইয়ার। বছরের প্রকৃত দৈর্ঘ্য হলো ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড। কিন্তু খ্রিষ্টপূর্ব ৪৬ সালে রোমান সম্রাট জুলিয়াস সিজার এবং তার সহকারী জ্যোতির্বিদ সোসিজেনিস ৩৬৫ দিনে এক বছর হবে বলে নতুন গণনা পদ্ধতি শুরু করেন। ৩৬৫দিনে বছর গণনা করার ফলে বাদ যাওয় ৫ ঘণ্টা ৪৮ মিনিট ৪৬ সেকেন্ড সময়কে হিসেবে ধরার জন্য ৪ বছর পর পর ৩৬৬ দিনে একটি বছর গণনা করা হবে বলে ঠিক করলেন, সেটাই আজকের এই লিপইয়ার। তখনকার নিয়মানুযায়ী বছরের ৭টি মাস হত ৩০ দিনে আর বাকি ৫টি মাস হত ৩১ দিনে। জুলিয়াস সিজার তৎকালীন পঞ্চম মাস কুইন্টালিসকে নিজের নামানুসারে জুলিয়াস নাম দেন, সেইটাই আজকের সপ্তম মাস জুলাই। অর্থাৎ জুলিয়াস সিজার তখনকার প্রচলিত মাসের ক্রম পরিবর্তন করে তৎকালীন একাদশ মাস জানুয়ারিয়াস থেকে বছর গণনা শুরু করে। পরবর্তী রোমান সম্রাট অগাস্টাস পূর্ববর্তী ষষ্ঠ মাস সেক্সটিলিস এর নাম পাল্টে রাখেন অগাস্ট। দুই রোমান সম্রাটই নিজেদের নামের মাস দুটিকে ৩১ দিন করে বরাদ্দ দেন । দুঃখজনক ভাবে এই দুটি দিনই দুই সম্রাট কেটে নেন বেচারা ফেব্রুয়ারির কোঠা থেকে, ফলে ফেব্রুয়ারির ৩০ দিনের দৌড় গিয়ে থেমে যায় ২৮ দিনে। এই জন্যই বেচারা ফেব্রুয়ারির প্রতি দয়া দেখিয়ে লিপইয়ারের অতিরিক্ত ১টি দিন গিয়ে তার ভাগ্যে জোটে। সাধারণ সৌর বছরগুলি ৩৬৫দিনে হয়ে থাকে কিন্তু লিপইয়ার হয় ৩৬৬দিন। এই অতিরিক্ত ১দিন ফোব্রুয়ারি মাসে যোগ করে ২৯দিনে ফেব্রুয়ারি মাস গোনা হয়। বর্তমানে আমরা যেই ক্যালেন্ডার ব্যবহার কি সেটি হচ্ছে গ্রেগরীয় ক্যালেন্ডার। এই ক্যালেন্ডার অনুযায়ী ৪ বছর পর পর ফেব্রুয়ারি মাসে অতিরিক্ত একটি দিন যোগ করে আমরা তাকে অধিবর্ষ বা লিপইয়ার বলি।

বিশ্বব্যাপী ব্যবহৃত এবং সর্বস্বীকৃত পঞ্জিকা হলো গ্রেগরিয়ান ক্যালেন্ডার। তবে সৌরবর্ষের সঙ্গে সঙ্গতি রাখতে গিয়ে এই ক্যালেন্ডারে চার বছর পর একদিন করে যুক্ত করতে হয়। অর্থাৎ সাধারণ বছরগুলো হয় ৩৬৫ দিনে কিন্তু চার বছর পর এক বছর হয় ৩৬৬ দিনে। এই বছরে ফেব্রুয়ারি মাসের সঙ্গে একদিন অতিরিক্ত যুক্ত করা হয়। অর্থাৎ ২৯ দিনে হয় ফেব্রুয়ারি। এই বছরটিকেই বলে লিপইয়ার বা অধিবর্ষ। সূর্যের চার পাশ ঘুরে আসতে পৃথিবীর যেসময় লাগে সেটাই এক বছর। এতে সময় লাগে মূলত ৩৬৫ দিন এবং এক দিনের এক চতুর্থাংশ। অর্থাৎ আরো সঠিকভাবে বললে ৩৬৫.২৪২৫ দিন বা ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৯ মিনিট ১২ সেকেন্ড। অর্থাৎ স্বাভাবিক বছর শেষে আরো ৫ ঘণ্টা ৪৯ মিনিট ১২ সেকেন্ড সময় অতিরিক্ত হাতে থেকে যায়। এভাবে চলতে থাকলে সময় ও ঋতুর হিসাবে গড়মিল হয়ে যেত। তাই এই অধিবর্ষের চল। তারপরও কথা থেকে যায়। সৌরবর্ষ ঠিক ঠিক ৩৬৫ ১/৪ দিন নয়, বরং এর চেয়ে ১১ মিনিটি কম। এই অসঙ্গতি দূর করতে আবার প্রতি চারশ বছর পরপর একটা অধিবর্ষ বাদ দেয়া হয়। অর্থাৎ সেবার অধিবর্ষ এলেও তা গনায় ধরা হয় না। আর এই অধিবর্ষ বুঝার সহজ উপায় হচ্ছে ওই সালটি ৪ দিয়ে নিঃশেষে বিভাজ্য হবে হবে। তবে সাল শতকের ঘরে গেলে সেটি ৪০০ দিয়ে নিঃশেষে বিভাজ্য হতে হবে। সে কারণেই চলতি ২০১৬ সাল অধিবর্ষ।

লিপইয়ার গোটা বিশ্বের মানুষের জন্য আজ একটি বোনাস দিন। দিনটিকে স্মরণীয় করে রাখতে দেশে দেশে নানা আয়োজন করা হয়। এদিন যা ঘটে, যা ঘটানো হয় তা ফিরে আসে চার বছর পর। যেমন ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারীর আজ বিশেষ একটা দিন। ২৯ ফেব্রুয়ারীর বই মেলা সবার ভাগ্যে বারবার আসেনা, আসবেনা। সেই ৫২ থেকে গত ৬০ বছরে ৬০টি একুশ এসেছে কিন্তু ৬০ বছরে ২৯ ফেব্রুয়ারি এসেছে মাত্র ১৫ বার। ২৯ ফেব্রুয়ারির জাতকদের জন্য শুভেচ্ছা যারা জন্মদিন পালন করেন প্রতি ৪ বছর পরে। সৌভাগ্যবান বলা যেতেই পারে তাদের কারণ বর্তমান আক্রার দিনে জন্মদিনের খরচা পাতির একটা ব্যাপার আছে!! আজ একুশেপদক প্রাপ্ত নাট্যব্যক্তিত্ব মামুনুর রশিদের ৬৮তম জন্মদিন। নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ জন্মগ্রহণ করেছিলেন ১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি টাঙ্গাইলের কালিহাতি উপজেলার পাইকুড়া গ্রামে। মামুনুর রশীদ ছাড়াও পোপ তৃতীয় পল, কবি, উদ্ভাবক জন বায়রম, আইরিশ-মার্কিন উদ্ভাবক জন ফিলিপ হল্যান্ড, নোবেল বিজয়ী গ্রিক কবি ও কূটনীতিক জর্জ সেফেরিস এর জন্মদিন আজ। গুণী এই মানুষদের জন্য ৪ বছরের শুভেচ্ছা এক সাথে !!

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী

মন্তব্য ১৭ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:০০

মাসুদ মাহামুদ বলেছেন: ধন্যবাদ

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন: আপনাকেও অসংখ্য ধন্যবাদ মাসুদ ভাই।
শুাভেচ্ছা জানবেন

২| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০০

বিজন রয় বলেছেন: ভাল পোস্ট।
+++++++

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন: ধন্যবাদ বিজন'দা

৩| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২৪

ইলিয়াস মশহুদ বলেছেন: ধন্যবাদ। খুব ভােলা লেগেছ।

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন: ধন্যবাদ ইলিয়াস ভাই
আমার ব্লগে পদধুলি দেবার জন্য।

৪| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৫০

কাবিল বলেছেন: একুশেপদক প্রাপ্ত নাট্যব্যক্তিত্ব মামুনুর রশিদের ৬৮তম জন্মদিনে এক সাথে ৪ বছরের শুভেচ্ছা।
(ইস-- আমার যদি ২৯ ডিসেম্বর না ২৯ ফেব্রুয়ারি হতো! )

সেই সাথে,
পোপ তৃতীয় পল, কবি, উদ্ভাবক জন বায়রম, আইরিশ-মার্কিন উদ্ভাবক জন ফিলিপ হল্যান্ড, নোবেল বিজয়ী গ্রিক কবি ও কূটনীতিক জর্জ সেফেরিস এর জন্মদিনে এক সাথে ৪ বছরের শুভেচ্ছা।

জুলিয়াস থেকে জুলাই
সেক্সটিলিস থেকে অগাস্ট
এভাবে বাকি মাস গুলো পরিবর্তন হয়েছে কিনা জানতে পারলে খুশি হতাম।

ধন্যবাদ নূর মোহাম্মদ নূরু ভাই সুন্দর একটি তথ্য দেওয়ার জন্য।

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন: কাবিল ভাই ধন্যবাদ আপনাকে। আপনি চা্ইবেন আর পা্ইবেন না তা কি হয় কখনো। আপরা না হয় ভাই না, তাই চাইয়া কিছু পা্ইনা ! আপনিতো আমার ভাই সুতরাং পেতেই পারেন। এবার জেনে নিন কি করে এলো ইংরেজী ১২ মাসের নামঃ
জানুযায়ীঃ‬ রোমান দরজা এবং ফটকের দেবতা “জানুস” থেকে। “জানুস” যেহেতু শুরুর দেবতা তাই জুলিয়াস সিজার এটিকে বছরের প্রথম মাস হিসেবে প্রচলন করেন।
ফেব্রুয়ারীঃ‬ ফেব্রুয়ারী মাসের নামটি এসেছিল- ইটালীয়ান দেবতা “ফেব্রুস” এর নাম থেকে। অনেকের মতে এটি হতে পারে, জানুয়ারী এবং ফেব্রুয়ারী প্রচলের আগে রোমানরা যে সময়ে ( রোমান- ফেব্রুয়া ) প্রথম আনন্দ উৎসব করেছিল নতুন বছরের সেই নাম থেকে। জানুয়ারী এবং ফেব্রুয়ারী এ দুটোই ছিল প্রথম দিকের রোমান পঞ্জিকার শেষ দুই মাস। খ্রীস্টপূর্ব ৭১৩ অব্দে রোমান সম্রাট “ডিসেম্ভ্রিস” এসে ফেব্রুয়ারীকে বছরের দ্বিতীয় মাস হিসেবে প্রচলন করেন।
মার্চ‬ঃ এটি হল রোমান ক্যালেন্ডারের প্রথম মাস। রোমানদের বছর মার্চ মাস দিয়েই শুরু হতো। মার্চ নামটি এসেছিল- রোমান যুদ্ধ দেবতা – মার্স(mars) এর নামানুসারে।
এপ্রিল‬ঃ এপ্রিল মাসের নামকরণের পিছনে তিন ধরণের মতবাদ আছে। প্রথমত, এটি হতে পারে ল্যাটিন শব্দ “এপ্রিল” যার অর্থ দ্বিতীয় কারণ এই মাসটি ছিল সেসময়ের ক্যালেন্ডার অনুযায়ী বছরের দ্বিতীয় মাস। দ্বিতীয়ত, এটি হতে পারে ল্যাটিন শব্দ “aperire” অনুযায়ী যা দিয়ে বুঝানো হতো শুরু। তৃতীয়ত, অনেকের মতে এটি এসেছে “Aphrodite” দেবতার নামানুসারে।
মে মাসঃ মে মাসের নাম এসেছিল রোমানদের উদ্ভিদের জন্মদাতা দেবতা “maia” থেকে।
‪‎জুন‬ঃ এই মাসটি ছিল রোমানদের বিবাহের মাস। এই মাসের নাম তাই রাখা হয়েছে তাদের দেবতার রাণী “Juno” র নাম অনুসারে।
জুলাই‬ঃ জুলিয়াস সিজারের নামানুসারে প্রাচীন কুইন্টিলিস মাসের নাম পাল্টে রাখা হয় “জুলাই”।
অগাস্ট‬ঃ বিখ্যাত রোমান সম্রাট অগাস্টাসের নামানুসারে “সেক্সটিলিস” মাসের নাম হয় “অগাস্ট”।
সেপ্টেম্বর‬ঃ প্রাচীন রোমান ক্যালেন্ডারে সপ্তম মাসের অনুযায়ী ল্যাটিন শব্দ “সেপ্টেম” থেকে এসেছে এই মাসের নাম যার অর্থ “সাত”।
অক্টোবর‬ঃ এই নামটি এসেছে একইভাবে পুরানো রোমান বছরের “অক্টো” থেকে যার অর্থ আট।
নভেম্বরঃ এই নামটি এসেছে ল্যাটিন “নভেম” থেকে যার অর্থ নয়। আর
‪‎ডিসেম্বরঃ‬ এসেছে রোমান প্রাচীন ক্যালেন্ডারের দশম মাস “ডিসেম” থেকে যার অর্থ দশ।
আশা করি এবারও একটা ধন্যবাদ পাবো! ভালো থাকবেন কাবিল ভাই

৫| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৫

দৃষ্টিসীমানা বলেছেন: যাদের ২৯ ফেব্রুয়ারিতে জন্ম দিন বা বিবাহ বার্ষিকী হয় তাদের মনের অবস্থা জানতে ইচ্ছা করছে । আপনাকে অনুসরণে নিলাম। ভাল থাকুন সব সময় ।

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন: ধন্যবাদ দৃষ্টিসীমানা,
অনুসরণ করার জন্য।
শু্ভাকামনা রইলো।

৬| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৪

কাবিল বলেছেন: একটা নয় ২৯ টি ধন্যবাদ দিলাম, :)
শুধু তাইই নয় পোস্টটি সরাসরি প্রিয়তে।

২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন: অসংখ্য ধন্যবাদ কাবিল ভাই
ধন্যবাদ মাথায় তুলে রাখলাম!

৭| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৫৮

গেম চেঞ্জার বলেছেন: ৩৬৬টি ধন্যবাদ রইল ;)

০১ লা মার্চ, ২০১৬ সকাল ১১:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন: আপনাকেও অসংখ্য ধন্যবাদ গেম চেঞ্জার!!
আমরা লিপিয়ারে জন্মদিন পালনের
নিয়মটা চেঞ্জ করে দিতে চাই!

৮| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:০৩

জুন বলেছেন: আমার চাচাতো +খালাতো ভাইএর জন্মদিন ২৯শে ফেব্রুয়ারি। আমরা শুনেছি ছোটবেলায় এটা নিয়ে তার ভীষণ আক্ষেপ ছিল। সবার জন্মদিন প্রতিবছর তার কেন চার বছর পর পর! সেজন্য চার বছর পর পর তার জন্মদিন বিশাল করে করতেন উনি।
দু বছর হলো উনি নেই। কিন্ত তার সন্তানরা আজ উইশ করছে মৃত বাবার জন্য।

০১ লা মার্চ, ২০১৬ সকাল ১১:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন: ধন্যবাদ জুন চমৎকার মন্তব্য করার জন্য। দুঃখ প্রকাশ করছি আপনার চাচাতো +খালাতো !! (সম্ভব্ত আপনার চাচা আপনার খালার সাথে পরিণয়সূত্রে আবদ্ধ ছিলেন) আপনার চাচাতো +খালাতো ভাইয়ের সন্তানদের বলুন একটু বুদ্ধি খাটিয়ে প্রতি বছর তার বাবার জন্মদিন পালন করতে

জন্ম তারিখ ২৯ ফেব্রুয়ারি, সারা বিশ্বে এমন মানুষের সংখ্যা প্রায় ৪০ লাখ ১০ হাজার। কোন দিনে জন্মদিন পালন করে এই মানুষ গুলি? খুব স্বাভাবিক উত্তর ২৯ ফেব্রুয়ারিতেই। কিন্তু এই দিনটা আসে চার বছরে একবার। তাহলে কী ৪ বছরে একদিন জন্মদিনের সেলিব্রেশন, আর প্রতি জন্মদিনের পর ৩ বছরে অপেক্ষা? না, তেমনটা একেবারেই নয়। লিপ ইয়ারে জন্মদিন পালনের সহজ উপায় রয়েছেঃ

১। আপনি যদি বাঙালি হন, বেছে নিতে পারেন বাংলা ক্যালেন্ডারের দিন।
২। ২৮ ফেব্রুয়ারি অথবা ১ মার্চ যে কোনো একটা দিন বেছে নিতে পারেন জন্মদিনের সেলিব্রিশনের জন্য। যদি ২৯ ফেব্রুয়ারি মধ্যরাতের আগে জন্ম হয় তাহলে জন্মদিন পালন করতে পারেন ২৮ তারিখ। আর যদি মধ্যরাতের পর জন্ম হয়, তাহলে জন্মদিন পালন করতে পারেন ১ মার্চ।
৩। এই দুটি’র একটিও না হয়ে যদি ২৯ দিনের বেলায় জন্ম হলে পছন্দের একটা দিন বেছে নিন। হয় ১ মার্চ, নয় ২৮ ফেব্রুয়ারি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.