নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

অম্ল মধুর স্মৃতি নাকি স্মৃতি জ্বালাময়?

৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৪:৫১


মস্তিষ্কে তথ্য ধারণ করে রাখার প্রক্রিয়া কিংবা মস্তিষ্কে ধারণকৃত তথ্যই স্মৃতি। স্মৃতি রোমন্থন হলো অতীতের বিশেষ কনো সময় অথবা খুশির ঘটনার ব্যাপারে আবেগপ্রবণ হয়ে পড়া। স্মৃতি রোমন্থনের ক্ষেত্রে সাধারণত কাছের মানুষের স্মৃতিই ঘুরেফিরে চলে আসে এবং এটি সামাজিক সহযোগিতা এবং যোগাযোগ সম্পর্কে মানুষকে সচেতন করে তোলে। তবে স্মৃতি রোমন্থনে নেতিবাচক দিক উঠে আসে যাতে উষ্ণ আবেগগুলো স্মৃতি রোমন্থনের মাধ্যমে প্রতিফলিত হয়। রবীন্দ্র নাথ ঠাকুর বলেছেন, "যৌবনই ভোগের কাল বার্ধক্য স্মৃতিচারণের"। স্মৃতি ,তা যতই মধুর হোকনা কেন তা রোমন্থনে জ্বালা বাড়ে বই কমেনা। অতীতের কোন মধুর স্মৃতি বর্তমানে বর্তমান সময়ে রোমন্থণ করলে সেই স্থান, কাল, পাত্র ফিরিয়ে আনার কোন সাধ্য নাই বলেই তা জ্বালা বাড়ায়। কিছু কিছু স্মৃতি - এক সময় পরিনত হয় দীর্ঘশ্বাসে। আর কষ্টের কোন স্মৃতি কখনোই উপশম হবার নয়। ধিকি ধিকি আগুনের মতো তা আজীবন জ্বলতে থাকে ভুক্তভো্গীর মনে। তাই মধুর হোক কিংবা দুঃখের সব স্মৃতিই জ্বালাময়। কাজের ফাঁকে অনমনস্ক হয়ে হয়ত আপনি পুরাতন স্মৃতিতে ফিরে গেছেন। ভাবছেন, কী ছিল আপনার ভুল-ত্রুটি। সমস্যা নিয়ে চিন্তা কখনোই আপনাকে সাহায্য করবে না। প্রত্যেকটা মানুষের জীবনেই ছোট-বড় ভুল থাকে। সেগুলো নিয়ে অযথা ভাবতে থাকলে আপনি কখনো সামনে এগিয়ে যেতে পারবেন না। তাই সর্বক্ষণ নিজের পুরোনো স্মৃতি মনে করে নিজেকে দোষারোপ করতে থাকার কোন মানে নেই। যা চলে গেছে কখনো ফিরে আসবে না। বরং বার বার পুরোনো স্মৃতি রোমন্থন স্ট্রেস বাড়ায়, আত্মবিশ্বাস কমায়।

স্মৃতি মধুর নাকি জ্বালময় ? আপনার মন্তব্যঃ

মন্তব্য ১০ টি রেটিং +০/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:১৩

তারেক ফাহিম বলেছেন: বর্ণনায় আপনিতো বলছেন সুখের স্মৃতিগুলো মধুর হলেও স্থান কাল এবং ব্যক্তির অনুপস্থিতিতে তাহা বাস্তব রূপ লাভ করতে পারে না। দুঃখের স্মৃতিগুলো ভুক্তভোগীদের জ্বালায় বাড়ায়।

সহমত প্রকাশ

৩০ শে অক্টোবর, ২০১৭ বিকাল ৫:২৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সহমত প্রকাশ করার জন্য আপনাকে
অসংখ্য ধন্যবাদ তারেক ফাহিম।
ভালো থাকবেন।

২| ৩০ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:০২

রোমিওজনুরফিয়াস প্যারিছন্ডিএব্দাশ বলেছেন:

সব স্মৃতিই যে মধুর হইতে হইবে এইরকম কোন কথা নাই। সুখ স্মৃতির পাশাপাশি একটু আধটু জ্বালাযন্ত্রনা না থাকলে মানুষ বুঝতো ক্যামনে যে মধুর মত মিষ্টি আর গুলাবের মত সেন্ট জাতীয় একটা ব্যাপার আছে।

৩০ শে অক্টোবর, ২০১৭ সন্ধ্যা ৬:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি বলেছিলাম স্মৃতি কখনোই মধুর নয়,
স্মৃতি ,তা যতই মধুর হোকনা কেন
তা রোমন্থনে জ্বালা বাড়ে বই কমেনা।
সুতরাং স্মৃতি সর্বকালেই বেদনা বিধুর।

৩| ৩০ শে অক্টোবর, ২০১৭ রাত ৯:১৯

ওমেরা বলেছেন: যা চলে গেছে তা ভেবে সময় নষ্ট না করে সামনে কি ভাবে আগানো যায় সেটা নিয়ে ভাবা বুদ্ধিমানের কাজ । ধন্যবাদ ভাইয়া।

৩১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকেও অসংখ্য ধন্যবাদ
সময় এগুবে তার নিয়মে,
আমরা থাকবো ঘূর্ণীয়মা্ন।
এর ভিতরেই সুখ খুঁজতে হবে।
কারণ জীবনটা ছোট।
আক্ষেপ থাকতে পারেঃ
"জীবন এত ছোটো কেনে"?

৪| ৩০ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:২৪

প্রামানিক বলেছেন: ঠিকই বলেছেন সব স্মৃতিই জ্বালাময়।

৩১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
প্রামানিক ভাই
আমারও ধারণা তাই,
যে টুকু সুখের স্মৃতি ছিলো
তা ফিরে না পাবার জ্বালা,
আর কষ্টের স্মৃতির কথা
বলাই বাহুল্য।

৫| ৩০ শে অক্টোবর, ২০১৭ রাত ১১:৪২

অর্ক বলেছেন: স্মৃতি সবসময় সুখের, কখনও কখনও কিছু কিছু বেদনাদায়কও বৈকি। সময়কে ফিরিয়ে আনা যায় না, সেটা তো অন্য ব্যাপার। অনেক অনেকদিন আগে আমি বাংলাদেশেরর কোনও এক প্রত্যন্ত গ্রামে হারিয়ে গিয়েছিলাম। এক বড় ভাইয়ের সাথে ফুটবল খেলতে যেয়ে, ছোটো বা খেলোয়াড় বেশি হয়ে যাওয়ায় আমাকে খেলতে না দেয়ায়, আমি ফিরে আসছিলাম। কিন্তু এ সময় বিপত্তি। আমি আত্মীয়ের বাড়িতে ফেরার রাস্তা ভুলে গিয়েছিলাম। ভুল করে আরেক বাড়তে যেয়ে কান্নাকাটি শুরু করি। তারপর সেই বাড়ি থেকে বেরিয়ে এসেই আমার মা-কে পথে দেখতে পাই।

উপস্থিত মুহূর্তে নিশ্চয়ই খুবই আতঙ্কজনক পরিস্থিতি ছিল আমার জন্য। কিন্তু আজ মনে পড়লে নিটোল সুখানুভবে মন ভরে ওঠে। এর সাথে সময়কে সময়কে ফিরিয়ে আনা না আনার ব্যাপারটা যুক্ত করা ঠিক যুক্তিসংগত হবে না হয়তো! জীবন চলছে জীবনের নিয়মে এর মাঝে কোনও অবসরে এইসব স্মৃতি রোমন্থন মনকে প্রসন্ন করে। এরকম অনেক বেদনার স্মৃতিও আছে বৈকি। সেগুলোও কালের পরিক্রমায় অনেকটাই আজ সহজ হয়ে উঠেছে।

আমি বলবো, স্মৃতি সবসময় সুখের, কখনও কখনও বেদনাদায়ক।

৩১ শে অক্টোবর, ২০১৭ দুপুর ১২:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আর্ক আপনার যুক্তির জন্য,
তবে যে টুকু স্মৃতি থাকে জীবনে তা এখন অতীত।
শত চেষ্টা করেও সেই সুখানুভূতি পাওয়া যাবেনা। এই
যে না পাওয়ার বেদনা তা কি সুখের হতে পারে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.