নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

সামুতে আমার পর্যবেক্ষণঃ হাল্কা চটুল ও বিতর্কিত পোস্টই বেশী টানে পাঠকদের

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৪৪


আমি বিগত ৩ বছর ১ মাস যাবৎ সামু ব্লগে আছি আর পোস্ট করেছি অত্র লেখাসহ মোট ৮৬০টি লেখা, মন্তব্য করেছি ৩৩৯৩টি টি আর মন্তব্য পেয়েছি: ৪৩১৩ টি ব্লগটি মোট ১১৯৭০৯ বার দেখা হয়েছে। পর্যবেক্ষন করলাম সামুর ব্লগাররা গঠনমূলক, সমাজ সচেতনামূলক লেখা থেকে পাঠকরা হাল্কা চটুল পোষ্ট বেশী পছন্দ করে। একজন লেখক অনেক যত্ম করে তার লেখাগুলো তৈরী করে, উদ্দেশ্য থাকে সমাজকে সচেতন করা, কোন অন্যায় ও অনিয়মকে গোচরীভূত করে তার থেকে বিরত থাকতে উদ্বুদ্ধ করা।বিশেষ বিশেষ দিনে গুণীজনদের জন্ম-মৃত্যুদিনে মনিষীদের সম্পর্কে অজানা তথ্য উপাস্থাপন ও বিশ্বেব চিত্র বিচিত্র অনেক ঘটনা পাঠকদের সাথে তুলে ধরা। অনেক সময় স্বাস্থ্য বিষয়ক অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে পাঠকদের সচেতন করে তোলা। এটা সামাজিক দ্বায়বদ্ধতার পাশা পাশি বিনোদন ও বটে। তবে বিনোদনের প্রকৃতি ব্যক্তি-মানুষের নিজস্ব রুচি নির্ভর। এই রুচি যেমন শিক্ষা, কর্ম, পেশা, বয়স, অভিজ্ঞতা এসবকিছু দ্বারা প্রভাবিত হয়, তেমনি সময়, যুগ বা কালও একটা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। এছাড়া আরো অনেক অনেক অনুঘটকও এতে বিদ্যমান থাকতে পারে। এরকম অনেককিছুর বিন্যাস ও সমাবেশের মাধ্যমেই একেকজন ব্যক্তিমানুষের রুচিবোধ গড়ে ওঠে। তাই বিনোদন চাওয়া আর পাওয়ার প্রকৃতি যে প্রতিটা ব্যক্তিমানুষের জন্য ভিন্ন ভিন্ন হবে তা বলার অপেক্ষা রাখে না।

আমি দীর্ঘদিন যাবত লক্ষ্য করছি বিজ্ঞ পাঠকরা তথ্যনির্ভর গঠনমূলক, সচেতনামূলক লেখা থেকে হাল্কা চটুল ও বিতর্কিত লেখা বেশী পছন্দ করে। তা ছাড়া কিছু কিছু পাঠক ও ব্লগার একটা সিণ্ডিকেটের আওতায় বহু ভাগে বিভক্ত হয়ে দলীয় লেখকের পোস্টে মন্তব্য করে থাকে। তবে সেই মন্তব্যের ব্যাপারেও আমি হতাশ। অনেক মন্তব্যকারীই ২/১টি ফুল পাতা কিংবা ইমোকটিন ব্যবহার করে তার হাজিরা নিশ্চিত করে। তবে সবচেয়ে গভীর বেদনা দুঃখের পর্যবেক্ষন এই যে, অনেক ব্লগাররাই নিজেদের সবজান্তা সমসের মনে করেন, কিছু বুঝুক বা না বুঝুক একটা মন্তব্য করতে হবে বলেই মন্তব্য করে নিজের বিদ্যার জাহির করে। অনেক সময় তা কোন গঠন মূলক কাজেতো আসেই না বরঞ্চ তা অন্যের অপছন্দের কারণ হয়। তোয়াজের অতি কথনে জড়িয়ে পড়ে ব্যাক্তিগত আক্রোশে।কো্ন কোন সময় অশ্লীল কথাবার্তাও চলতে থাকে যা অনেককেই বিব্রত করে।

এখানে কেউ কেউ ভাঁড়ামো করেও ব্যাপক আনন্দ পান। এই ভাঁড়ামো দেখে আবার অন্য অনেকে তা থেকে প্রচুর বিনোদন সংগ্রহ করেন। আবার এই ভাঁড়ামো থেকে অন্যদের আনন্দ কুড়ানোর উপায় বা প্রক্রিয়া পর্যবেক্ষণ করেও কেউ কেউ বিনোদন পান বৈ কি। আসলে চারদিকে আমাদের কথায়-কাজে-আচারে-বিচারে এতো বেশি অসংগতি ও বৈকল্য ছড়িয়ে ছিটিয়ে থাকে যে, একটু গভীরভাবে দেখলে এগুলোর মধ্যে প্রচুর ভাঁড়ামোর উপাদান যেমন চোখে পড়বে, বিনোদন হিসেবেও তা কিন্তু ফেলনা নয়। আর চাইলে জীবনের নশ্বরতাটুকুও হয়তো তা থেকে খুঁজে পেতে পারেন। তবে বহতা নদীর মতো অবিরল ঘটে যাওয়া এই ঘটনাগুলো চলমান, অস্থির। এখন যা আছে, একটু পর সেটা আর থাকছে না। নতুন ঘটনা ঘটছে। নতুন কিছু হয়ে যাচ্ছে। নতুন আরেক বিনোদন বা এর উৎস সৃষ্টি হয়ে যাচ্ছে। লেখালেখির জগতেও এসব উপাদানের কমতি নেই। এক্ষেত্রে বড় সুবিধাটা হলো, এগুলো লিখিত থাকে বলে অক্ষরগুলো সহজে ধুয়ে মুছে হারিয়ে যায় না। নমুনাগুলো দীর্ঘকাল থেকে যায়। তবে বহমান ঘটনা বা পলে পলে পাল্টে যাওয়া প্রেক্ষিতগুলোর বৈচিত্র্য বলি আর মোহই বলি, এর মাজেজাই আলাদা। নতুন বছরের প্রথম দিন থেকে অদ্যাবধি বিজ্ঞ ব্লগারদের অসংখ্য লেখা প্রকাশিত হয়েছে তার মাঝে বেশ কিছু গুরুত্বপূর্ণ লেখা স্থান পেয়েছে। যা সমাজের নানা অসংগতি ও রাজনৈতিক, অর্থনৈতিক ও স্বাস্থ্য বিষয়ক পোস্ট। তবে উক্ত পোস্টে পাঠক ও ব্লগারদের মন্তব্যের সংখ্যা দেখে হতাশ হয়েছি। এর সাথে বেশ কিছু অনাবশ্যক ও কম গুরুত্বপূর্ণ পোস্টও প্রকাশিত হয়ছে যথারীতি।
যেমন আমার ফালতু লেখাঃ গদ্য ফর্মাটে কাকবিষয়ক একটি অাধুনিক কাকবিতা ৮৪৫ বার পঠিত
অথচ আমার বিশ্বাসমতে বেশ গুরুত্বপূর্ণ লেখাঃ আমার বাংলা ভাষা মাত্র ৪৭ বার পঠিত হয়েছে
আমার বিশ্বাস এখানে যারা লেখালেখি করেন বা পাঠক হিসেবে লেখাগুলো পাঠ করেন তারা সকলেই সুশিক্ষিত ও সমাজ সচেতন। তারা গত ১৫দিনে সামু ব্লগের সংশ্লিষ্ট পোস্টগুলি পর্যবেক্ষণ করলে বুঝতে সক্ষম হবেন যে কোন পোস্টটি কতটুকু গুরুত্ব রাখে এখানে প্রকাশের জন্য। কষ্টকরে গত ১৫ দিনের পোষ্টগুলো ভিজিট করলে আপনিও আমার কথার যথার্থতা বুঝতে সক্ষম হবেন বলে আমার বিশ্বাস। আমি কাউকে হেয় করার জন্য নয় বরং শুধুমাত্র সচেতন ও আত্মসমালোচনার জন্য বিনীত ভাবে সকলের দৃষ্টি আকর্ষণ করছি।
আমার আজকের "সামু ব্লগে পাঠক ও মন্তব্যবারীদের সম্পর্কে আমার পর্যবেক্ষণঃ" পোস্টের যুক্তির পক্ষে প্রমাণ দাঁড় করাতে এই হালকা, চটুল বলতে পারেন ফালতু পোষ্টটি দিলাম। আমার বিশ্বাস আমার এই পোস্ট প্রমাণ করবে, " গুরুত্বপূর্ণ লেখা থেকে হাল্কা চটুল পোষ্টই বেশী পছন্দ করেন"।

বিঃদ্রঃ ব্লগ সকল ব্লগারের স্বাধীন মতামত প্রকাশের উন্মুক্ত প্লাটফর্ম। তাই আমি আমার ক্ষুদ্র জ্ঞানে যতটুকু বুঝেছি ততটুকু প্রকাশ করলাম। এই পোস্ট কাউকে হেয় প্রতিপন্ন কিংবা উদ্দেশ্যমূলকভাবে কারো অনুভূতিতে আঘাতের জন্য নয়। এটা আমার নিজস্ব অভিমত। আমার অনুরোধ থাকবে ব্লগারের কোন পোস্ট গোচরে আসলে অথবা পাঠ করলে তাতে আপনার স্বাধীন মত প্রকাশ করুন। আপনাদের গঠনমূলক মন্তব্য সমালোচনা লেখকে পরিশুদ্ধ করবে। তার ভুলত্রুটি বুঝতে পারবে। কাউকে খুশি করা কিংবা তোয়াজ করতে যেয়ে এমন মন্তব্য করবেন না যাতে লেখকের অহমিকা বেড়ে গিয়ে তার লেখার মান খারাপ হয়ে যায়। উপদেশের বাড়াবাড়ি হলে নিজ গুণে ক্ষমা করে দিবেন কারণ ক্ষমা মহৎ হবার গুরুত্বপূর্ণ সোপান

ঢাকাঃ ২৮ নভেম্বর ২০১৭ইং

মন্তব্য ১০৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (১০৭) মন্তব্য লিখুন

১| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৫০

কাউয়ার জাত বলেছেন: এই লেখা যেহেতু চটুল না। অতএব এইটাও ফ্লপ মারার সম্ভাবনাইই বেশি।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
হাহাহা, হয়তো বা !!
এতেই প্রমাণিত হবে
পাঠক চটুল লেখা বেশী
আগ্রহ নিয়ে পড়ে।

২| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৫৮

সম্রাট ইজ বেস্ট বলেছেন: একদম সঠিক বিশ্লেষণ। আমি ভাই কিছুদিনের ভেতরই তা বুঝে গিয়েছিলাম। এজন্যই গুরুগম্ভীর পোস্ট থেকে নিজেকে সরিয়ে রেখে হালকা আর চটুল পোস্টের সাথে নিজেকে জড়িয়ে নিয়েছি। এটা নিজের সাথে একধরনের হঠকারিতা বলতে পারেন।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
উওর কমেন্টস ইজ দ্যা বেস্ট !!
পৃথিবীটা রঙ্গময়,
করুন যার যা
মনে লয় !!

৩| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০১

বিজন রয় বলেছেন: কেমন অাছেন?

অাপনার কথা অনেকটা ঠিক।
অামাদের মানুষদের রুচি কেমন সেটা বুঝতে হবে তো!

তবে অামি কিন্তু অামার কবিতায় অনেক পাঠক পাই।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিজন'দা অনেক দিন পরে দেখলাম,
কে কিসে আনন্দ পাবে সেটা তার ব্যক্তিগত বিষয়
তবে বিনোদিত হবার পাশাপাশি কিছু সিরিয়াস কর্মও
সাধন করতে হয়। আপনাকে শুভেচ্ছা আপনার সাফল্যের জন্য।

৪| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০২

তারেক ফাহিম বলেছেন: বিনোদনমুলক ব্লগে পাঠ সংখ্যা বেশি মনে হয়।


অাপানর পোষ্টগুলো যথাযথ পড়ার চেষ্টা করি।

মন্তব্য হয়ত ভালোভাবে দিতে পারি না।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মন্তব্যের সাথে আন্তরিকতার মিশ্রণ থাকে
সুতারং ভালো ভাবে কিংবা মন্দভাবে যাই হোকনা কেন
তা লেখকের লেখায় অনুপ্রেরণা যোগায়। ভালো থাকবেন ফাহিম ভাই।

৫| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০৩

বিজন রয় বলেছেন: @সম্রাট ইজ বেস্ট...... অাপনি কাজটি ঠিক করেননি।
অাবার ভাল পোস্ট দেয়া শুরু করুন।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
হাহাহা, কেন দাদা
হিংসা নয়তো !!
হিংসার জ্বালা বড় জ্বালা,
বরফেও যায়না জ্বালা।
তবে আপনাকেও দিলাম
ফুলের মালা।

৬| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০৩

ভুয়া মফিজ বলেছেন: আপনার পোস্টের বক্তব্যের সাথে আমি ২০০% একমত। একটা কারন হতে পারে, আমাদের চারিদিকে এত সমস্যা যে হাল্কা লেখা থেকে প্রাপ্ত বিনোদনটাই পাঠকরা বেশী পছন্দ করে। আর সিন্ডিকেশান সামুতে একটা সমস্যাও বটে। এখানেও লেখার মানের চেয়ে ব্লগারকে পছন্দ-অপছন্দই প্রাধান্য পায়। কি আর করা!!!!!!

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মফিজভাই ভুয়া কথা নয়তো ?
ভুয়া না হলে আপনাকে অসংখ্য ধন্যবাদ
আমার সাথে সহমত প্রকাশ করার জন্য।
পিয়াজ মরিচের মতোও সামুর সিন্ডিকেট মারাত্মক !!
ধরতে পেরেছেন সে জন্য আবারও ধন্যবাদ।

৭| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:০৯

কামরুননাহার কলি বলেছেন: আমি কি বলবো কিছুই খুজে পাচ্ছি না।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সুতরাং একটা রহস্য রয়েই গেলো।
অবশ্য মেয়েরা সব সময়ই রহস্যময়ী,
মমতাময়ীও বটে, তবে বেশীর ভাগই
রহস্য দিয়ে ঘেরা, তাই বিধাতাই নাকি
তাদের বুঝতে পারেনা!!

৮| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:১১

নতুন নকিব বলেছেন:



বাস্তবতা আছে। ধন্যবাদ ভাই।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:১৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নকিব ভাই বাস্তবতার নিরিখেই লেখা
দীর্ঘদিন দেখছিতো তাই বুঝতে পারি
অনেকটা কিন্তু বলা হয়না সবসময়।
ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

৯| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:১৩

তিহাম বলেছেন: একজন পাঠক হিসেবে আছি সেই ২০১১ সাল থেকে । আপনার উপলব্ধির সাথে তাই সহমত ই প্রকাশ করলাম ।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:১৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অসংখ্য ধন্যবাদ তিহাম,
আমিও আছি প্রায় ১০ বছর
মাঝে মাঝে বিরতি দিয়ে ভিন্ন নামে,
আজই আপনার দর্শন পেলাম, সুতরাং
এই পোস্ট না দিলে আপনার সাথে সাক্ষাৎই হতোনা।
স্বাগত আপনাকে আমার ব্লগে।

১০| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:২১

কালীদাস বলেছেন: এই লেখাটা ব্যাপক হিট পাবে ;)

আপনি যে সমস্যাটার কথা বলছেন; এটা নিয়ে ঘ্যানর ঘ্যানর করছি গত ছয় বছর যাবত। ব্লগে রিডার আশংকাজনক ভাবে কমে গেছে ২০১১ এর সব রাইটারদের কোহর্ট আসার পর থেকে, বিগেনারদের বেশিরভাগই ঝরে গেছে। সবাই লেখে, অন্যের লেখা সবাই পড়ে না। সিন্ডিকেটের ইফেক্ট এখন আগের চেয়ে কম। যেটা হচ্ছে (আপনার ভাষ্যে সিন্ডিকেট) সেটা হল: পোস্টগুলোতে কমেন্ট চালাচালি করে নিজেদের মধ্যে একটা খোলামেলা-সহজ সম্পর্ক গড়ে উঠছে সমসাময়িক ব্লগারদের মধ্যে; এবং এটা পরের পোস্টগুলোতেও কন্টিনিউ করছে। ২০১২-১৩ এর মত কুৎসিত সিন্ডিকেশন এখন নেই বললেই চলে।

তবে আপনার পোস্টে কিছু ভুলও আছে। ড. আলীর লেখা কিন্তু জনতা ব্যাপকভাবেই পড়ছে সবসময়; ওনার লেখাগুলো এমুহুর্তে সবচেয়ে বেশি ইনফরমেটিভ। আপনার কিছু (সব না) লেখাতে মনে হয়েছে আপনার নিজেরও ডেভেলপ করার অনেক সুযোগ আছে নিজের লেখার কোয়ালিটির।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কালীদাস বাবু,
ধন্যবাদ আপনার নাতিদীর্ঘ মন্তব্যের জন্য।
আপনার মূল্যায়নকেও অস্বীকার করা যায়না
কারণ সবকিছুতেই কিছু ব্যতিক্রম থাকবেই।
একজন বিশেষজ্ঞ ড. এর সাথে আমাদের মতো
আমজনতাকে মিলিয়ে ফেলা যথাচিত হয়নি।
তবে সিন্ডিকেট ছিলো, আছে থাকবে।
তাদের উপেক্ষা করেই আমাদের এগিয়ে যেতে হবে।

১১| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:২৫

আমি তনুর ভাই বলেছেন: লেখকদের লেখা কাজে লাগুক নতুন সমাজের আশায়,দিন ফিরে আসুক আবার জোয়ারের ন্যায়।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমারও তাই বিশ্বাস,
লেখায় যদি সমজে কোন প্রভাই না পড়ে
তা হলে ছাইয়ে ঘী ঢেলে লাভ কি?

১২| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:২৬

নতুন নকিব বলেছেন:


নূরু ভাই,
আপনিতো দেখছি, খুব যত্ন করে গুছিয়ে প্রত্যুত্তর দেন। দারুন। আপনার ব্লগে খুব একটা আসা হয় না। এখন থেকে চেষ্টা করব। ভাল থাকবেন।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নকিব ভাই
কথা যদি হয় অন্তস্বারশূণ্য
না থাকে যত্মের ছোঁয়া তা হলে কি
তা কারো মনে রেখা পাত করে?
আন্তরিকতা নিয়ে কারো সাথে বাক্য বিনিময় হলেই
কেবল তার আত্মার সাথে রচিত হয় সেতুবন্ধন।
পাঠক ও লেখকের সাথে সেই সম্পর্কই কামনা করে সবাই।

১৩| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩১

মোঃ মাইদুল সরকার বলেছেন: ঠিক বলেছেন ভাইজান। এই দুঃখ কোথায় রাখি।

ভাল ভাল তথ্যবহুল পোস্ট ঝিমায় আর বেহুদা পোস্ট আলোচিত পাতায় যায়।

আপনার কত সুন্দর সুন্দর লেখা পইড়া থাকে অথচ কাকবিতায় কত কমেন্ট পড়ল।

অদ্ভুত আমরা বড়ই অদ্ভুত।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
শুধু গতকালের আমার অকবিতা"কাকবিতার"
জয় জয়কার দেখে তা রহিত করার মানসে
আজকের এই লেখা। ভেবেছিলাম এটা গুরুত্ব
হারাবে কিন্তু আমার ভাবনা মিথ্যা প্রমাণিত করে
এটাও গুরুত্বপূর্ণ লেখা হয়ে উঠলো। সতিই বড় অদ্ভুতুরে ।।

১৪| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৫

কাজী ফাতেমা ছবি বলেছেন: আসলেও তাই । অনেক বছর যাবত এমনি দেখতেছি। অনেকের পোস্ট ভাল না হলেও হিট হয় আবার অনেক ভাল পোস্টে কেউ আসেও না। মন্তব্য তো দূরে থাক।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ছবি আপু অনেকদিন দেখিনা,
তবে ছবি হয়ে আছেন মনের মাঝে।
কেমন আছেন আপনি?
আজকাল আর কেউ
বড় লেখা পড়তে চায়না।

১৫| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:০২

নূর-ই-হাফসা বলেছেন: এই সমস্যা আগের থেকেই । তবে এটা আশার ব‍্যাপার যে ব্লগার রা এখন শালীন হয়েছেন । আগে১৮ + পোষ্ট থেকে শুরু করে মন্তব্য ও অশালীন ছিল । আগে পাঠক কম ছিল । মন্তব্য চালাচালি আগেও ছিল ।

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
তবে আগে পাঠক যেমন ছিলো লেখকও ছিলে
তেমনি ছিলো মন্তব্যের জোয়ার।
এখন লেখক বেড়েছে পাঠক কমেছে,
তাই লেখে অনেকে কিন্তু পড়েনা, তাই
মন্তব্য কমে গেছে। ১৮+ আগে ছেলেরা
লিখতো এখন মেয়েরাও কম যায়না।
কেউ একজনতো নায়িকার ভেজা শাড়ির
তজবির দিয়ে আহ্বান জানালেন
"নায়িকার স্নান দেখি" হায় সেলুকাস
আমাদের কোথায় নিয়ে যাচ্ছে !!

১৬| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:০৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: আলহামদুলিল্লাহ ভাইয়া ভাল আছি
পোস্ট দেই তো-দেখেন নি মনে হয় অনেকদিন

হুম কথা সত্য বড় লেখা কেউ পড়তে চায় না

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:১০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অসংখ্য ধন্যবাদ আপু,
সামু নেশা হয়ে গেছে
তাই ছাড়তে চাইলেও সে
আমাকে ছাড়েনা।
ভালো থাকুন যেখানেই
থাকুন। শুভেচ্ছা রইলো।

১৭| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:২০

সত্যপথিক শাইয়্যান বলেছেন: এতো বড় লেখা কিভাবে যে পড়ে ফেললাম! :)

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এটা হলো শিরোণামের মহাত্ব,
একটু বিতর্কিত ও তুলানামূলকভা্বে
ফালতু পোস্ট তাই পড়ার আগ্রহ জাগিয়েছে।
ধন্যবাদ সত্যপথিক শুভেচ্ছা জানবেন।

১৮| ২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:২২

মোস্তফা সোহেল বলেছেন: অনেক সময় সময়ের অভাবে অনুসারিত বা কিছুটা পরিচিত লেখকদের লেখায় পড়া হয় বেশিরভাগ সময়।
মন্তব্যও করা হয় তাদের পোষ্টে।
আপনার বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে জন্ম-মৃত্যুতে শুভেচ্ছার পোষ্ট গুলো পড়া হয় না।
মৃত ব্যক্তিকে শুভেচ্ছা,জন্মদিনে শুভেচ্ছা এই গুলো কি ইসলামে জায়েজ?

২৮ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৪১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমিও আমার লেখায় সেই কথাটি তুলে ধরেছি,
সিন্ডিকেট মানসিকতা কাজ করে আমাদের মাঝে।
তাই অপরিচিতদের লেখায় আগ্রহ থাকেনা যদিনা
সেখানের শিরোণামটা খটকা না লাগায়।
জন্ম-মৃত্যুর বিশেষ দিনে শুভেচ্ছা ও শ্রদ্ধা জানানোর
অযুহাতে তাঁদের সম্পর্কে বিস্তারিত জানানো। শ্রদ্ধা বা
শুভেচ্ছা না জানিয়েও মন্তব্য করা যায়, সেটা বোধ হয়
ইসলামে নিষিদ্ধ নয় !

১৯| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: নুরু ভাই, ২০১৩ সালের দিকে সামুতে সিন্ডিকেট ছিল। এখন যা আছে তা হচ্ছে, মন্তব্য বিনিময় থেকে একজন ব্লগারের সাথে আরেকজনের একটা মিথস্ক্রিয়া গড়ে উঠছে। একজনের প্রতি একজনের আন্তরিকতা গড়ে উঠছে। খেয়াল করলে দেখবেন একজনের অনুপস্থিতিতে অন্যজন খোজ খবব্র নিচ্ছেন্ 'আপনাকে দেছিনা কেন? আপনার নতুন পোস্ট কই?' ইত্যাদি।
বিষয়টা আপনি কিভাবে নিবেন জানিনা তবুও বলছি, ৮৬০টি পোস্টে আপনি মন্তব্য পেয়েছেন ৪৩১৩টি। এর অর্ধেক কিন্তু আপনি যে রিপ্লাই দিয়েছেন সেটা। তার মানে আপনি মন্তব্য পেয়েছেন ৪৩১৩ এর অর্ধেক মানে ২১৫৬টা। গড়ে প্রতি পোস্টে আড়াইটা মন্তব্য। এটা দুঃখজনক। আপনি মন্তব্য করেছেন ৩৩৯৩ টা এখান থেকে বাদ যাবে আপনার রিপ্লাই ২১৫৬ টা। তাহলে অন্যের পোস্টে আপনি মন্তব্য করেছেন মাত্র ১২৩৬ টা। আপনার প্রাপ্ত ২১৫৬ জন মন্তব্যকারিদের ভিতর আপনি মাত্র ১২৩৬ জনের ব্লগে মন্তব্য করেছেন।
একজন আপনার পোস্টে শুধু মন্তব্য করেই যাবে আপনি ভুলেও তার পোস্টে মন্তব্য করবেন না , এধরনের লিখকদের সামুর পাঠকরা পছন্দ করেন না।
এরকম অনেক পত্রিকার ঝানু কলামিস্ট এখানে ব্লগান, কিন্তু এদের পাঠক নাই।

আমি আমার কথা বলছি, আমি প্রায়শ আপনার পোস্টে কমেন্ট করতাম। এক সময় লক্ষ্য করলাম আপনি ভুলেও আমার পোস্টে আসেন না। কমেন্ট,পাঠ বন্ধ করলাম। কয়েকদিন আগে আপনি আমার পোস্টে একটা মন্তব্য করেছেন্ এর পরে আমি অন্তত আপনার তিন টা পোস্টে মন্তব্য করেছি। =p~ =p~ সবাই স্বিকার করবেন কিনা জানিনা তবে এটাই এখানে নিয়ম বলে জানি।

যাক পাঠোত্তর মন্তব্যটা মুছে দিতে পারেন। আপনাকে ধন্যবাদ নুরু ভাই।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ লিটনভাই
আপনার আমার বিষয়ে আপনার পর্যবেক্ষণের জন্য।
আপনার অভিযোগ আংশিক সত্য। তা না হলে অন্তত অর্ধেক লেখকের লেখায়
মন্তব্য প্রদান করা হতো না। আপনি বিশেষভাবে লক্ষ্য করবেন যে ৩৬৫ দিনের
প্রায় প্রতিদিনই কোন না কোন ভাবে বিশেষ দিন। আমি সেই দিনের গুরুত্বকে প্রধান্য
দিয়ে অন্তত্ একটি লেখা পোস্ট করি যা অধিকাংশ লেখকই করেন না। তাই অবসর খুব
একটা থাকেনা অন্যের লেখায় যথাযথভা্বে মন্তব্য করার। এটা আমার একটা সীমাবদ্ধতা
তবে আমার লেখায় যারা মন্তব্য করেন তাদের লেখার প্রতিউত্তরে কার্পণ্য করিনা এবং
যারা আমার লেখায় মন্তব্য করেন তাদের কোন লেখা ওইদিন প্রথম পাতায় প্রদর্শিত হলে
অবশ্যই মন্তব্য করে থাকি। যার কারণে অন্তত অর্ধেক লেখক আমার মন্তব্য পেয়েছেন।
আশা করি আমার সার্বিক দিক বিবেচনা করে "আমি কারো লেখায় মন্তব্য করিনা" এই
দ্বায় থেকে আমাকে রেহাই দিবেন। ভালো থাকবেন।

২০| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২২

সুমন কর বলেছেন: আপনার সাথে পূর্ণ সহমত। কিন্তু আমার কথাগুলো গিয়াস ভাই বলে দিয়েছেন। তাই উনার মন্তব্যে +।

বর্তমানে সামুর ভালো লেখা বা ব্লগার বা পাঠক বা মন্তব্যকারী সবই কমে যাচ্ছে......এটা চিন্তার বিষয়।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সুমন'দা
আমি মৌলিক মন্তব্য প্রত্যাশায় ছিলাম।
যা হোক আপনি যেমন "ঐ" বলে চলিয়ে দিলেন
আমিও আপনার প্রতিউত্তরে "ঐ" বলেই খ্যান্ত দিলাম।
লিটন ভাইকে যা বলেছি সে কথা আপনার বেলাতেও প্রযোজ্য ধরে নিবেন।
ভালো থাকবেন।

২১| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৩৪

প্রামানিক বলেছেন: গিয়াস উদ্দিন লিটন ভাই হিসাবটা মনে হয় একটু ভুল হয়েছে কারণ মন্তব্য পেয়েছেন এবং মন্তব্য দিয়েছেন দুইটা সংখ্যাতেই আপনি একই সংখ্যা দিয়ে বিয়োগ করেছেন। নুরুভাই যে ৩৩৯৩ টি মন্তব্য করেছেন এটা পুরোটাই তার এখানে বিয়োগ হবে না।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ প্রামানিক ভাই
আমি ছাত্র জীবন থেকেই অংকে একটু কাঁচা তাই
হিসাব মিলাতে পারিনাই কোথাও, সংসার জীবনেও না !!
৪৩১৩টি মন্তব্যের বিপরীতে আমার ব্যাখ্যা বিবেচনায় নিলে
৩৯৯৩টি মন্তব্য খুব একটা্ কম নয় কি বলেন !!
ভালো থাকবেন দাদা হিসাব মিলিয়ে দেবার জন্য।

২২| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রামানিক ভাই, মন্তব্য পেয়েছেন অংশে আপনি যে মন্তব্যের রিপ্লাই দিয়েছেন সেটাও যোগ হয়।
নুরুভাই যে ৩৩৯৩ টি মন্তব্য করেছেন এটা পুরোটাই তার, এখানে বিয়োগ হবে না। এটা সঠিক বলেছেন।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
প্রামানিক ভাই অংকে পাকা!!
কবিতায় হাত পাকিয়েছেন,
ছড়ায় তো কথাই নাই।
তাকে ঠকায় কার সাধ্যি !!

২৩| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন:
আপনার সময় থাকুক বা না থাকুক, অন্তত আপনার পোস্টে যারা মন্তব্য করবেন্ সৌজন্যতার খাতিরে হলেও তাদের পোস্টে গিয়ে আপনি ভাল/মন্দ দুকথা বলে আসবেন এই আশা অন্যজন করতেই পারে।
আমার মন্তব্য ইতিবাচক ভাবে নেয়ায় নুরু ভাইকে ধন্যবাদ।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
তার মানে আমি যদি ১০০ মন্তব্য পাই আমার লেখায় তার উত্তরে ১০০ টি জবাব সাথে তাদের পোস্টে আরও ১০০টি মন্তব্য। মানে আমাকে দিগুণ মন্তব্য করতে হবে !! এমন রেকর্ড কি কারো আছে ?
আপনি ৬ বছর ৭ মাসে মন্তব্য পেয়েছেন ১১২৯১টি তা হলে আপনার দ্বিগুন মন্তব্য করার কথা ছিলো অর্থাৎ ২২৫৮২টি কিন্তু আপনি মন্তব্য করেছেন ১৩২৭৯ । হিসাব যদি ঠিক থাকে তা হলে আপনার কাছে ব্লগের পাওনা ৯,৩০৩টি মন্তব্য। শোধ করবেন কি করে ?
ভালো থাকবেন লিটন ভাই, আমি সহজভাবে নিয়েছি আপনিও নিবেন আশা করি।

২৪| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৫

আহমেদ জী এস বলেছেন: নূর মোহাম্মদ নূরু ,




আপনার পর্যবেক্ষন সঠিক । হালকা ও চটুল পোস্টে পাঠক ও মন্তব্য বেশী । কেন বেশী, উত্তরটাও আপনিই দিয়েছেন পোস্টে । কারন মানুষ কিছুটা বিনোদন চায় ।
আর এর বাইরে পাঠক ও মন্তব্য বেশীর প্রধান কারণ ১৯ নম্বর মন্তব্যে গিয়াস উদ্দিন লিটন সুন্দর করে ব্যাখ্যা করেছেন । আমিও তাঁর ব্যাখ্যার সাথে একমত । কারন ওটাই বাস্তব ।
তবে ভালো লেখাতে পাঠকের মন্তব্য কম হলেও পাঠ সংখ্যা একদম ফেলনা নয় । আর "ভালো" লেখার কোনও স্থির মানদন্ড নেই । এটা আপনার কথামতই ব্যক্তিমানুষের রুচির উপর নির্ভরশীল ।

তবে আপনার বিঃদ্রঃ অধ্যায়টির সাথে একমত পোষন করছি ।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আহমেদ ভাই
আমি দাবী করছিনা যে আমার পর্যবেক্ষন সঠিক।
কারণ প্রতিটি পাঠকের স্বকীয়তা আছে, স্বাধীন
মত প্রকাশের অধিকার আছে। ব্লগটি গুরুগম্ভীর
অংকের মাস্টারের ক্লাস নয় যে সবসময় মন্তব্য
করতে মাথা চুলকাতে হবে। এখানে বিনোদিত
হতেও আসে অনেকে। তবে বিনোদিত হতে হলে
যে সীমারেখা অতিক্রম করতে হবে তার কোন মানে নাই।
আমার দীর্ঘ দিনের পর্যবেক্ষণে মনে হেয়েছে যা তাই
শিরোণামে উল্লেখ করে লেখায় তা প্রকাশ করেছি।
কেউ আমার সাথে সহমহ প্রকাশ করেছে কেউ দ্বিমত।
আমি তা সহজভাবেই নিয়েছি এবং আমার জ্ঞানে যতটুকু
সম্ভব সেই মতে উত্তর দিয়ে তাদের তুষ্টি করতে চেষ্টা করেছি।

অফটপিকঃ আমাদের ব্লগের জ্ঞানের রাজা এখনও আমার এখানে পদধুলি দেন নি,
তিনি আসলে তুমুল লঙ্কাকাণ্ড করবেন সেটা অবধারিত। গুরুজীর অপক্ষোয় আছি!

২৫| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৭

চাঁদগাজী বলেছেন:


আপনার অবজারনেশন কোনভাবেই সঠিক নয়।

ব্লগার হিসেবে প্রত্যেকের নিজস্ব "স্বকিয়তা" আছে; আপনারও আছে, আপনি ও শায়মা একই লেভেলের ব্লগার নন; আপনিও ও প্রামাণিকের লেখার ষ্টাইল ও ভাবনা এক নয়।

ব্লগারেরা শুধু বিনোদনের জন্য ব্লগে আসে না, আর নীতিকথা শোনার জন্য পোষ্ট পড়েন না; পাঠকেরা নীতিকথা কম জানেন না; আপনি পুরোপুরি ভুল ধারণাকে পুঁজি করে ব্লগিং নিয়ে কথা বলছেন।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সালাম গুরুজী,
শরীর সাস্থ্য ভালো? সব কুশলতো।
বহুক্ষণ ধরিয়া আপনার শূণ্যতা বোধ করিতে ছিলাম।
আমার সে শূণত্যতা এক সাথে এত্ত এত্ত মন্তব্য প্রদানে
পুষিয়ে দিবার জন্য আমার শত কোটি শুভেচ্ছা গ্রহণ করিয়া
আমাকে ধন্য করিবার পূণ্য পথ সুগম করিয়া দিবেন।
গুরুজী আমি কি কখনো্ আপনাকে বলিয়াছি যে আমার লেখার
মূল্য কত? এটা অমূল্য তাই ইহার কোন মূল্য বাধিয়া দিয়ে আমাকে লজ্জা দিবেন না।
আপনার পদধুলিতে আমি কৃতার্থ হইয়াছি। ভালো থাকিবেন।

২৬| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০১

চাঁদগাজী বলেছেন:


তথ্য মথ্য দিয়ে পোষ্ট দিলে, সেটা সঠিক তথ্য হতে হবে, ও আধুনিক ভাবনার উপর ইনিভার্সেল হতে হবে; আপনি গণতন্ত্র নিয়ে কথা বলতে গেলে, সক্রেটিসের ডেফিনেশন'এর যায়গায়, খলীফা ওমরের নাম দিলে মানুষ সেই তথ্য পড়বে না; সেই তথ্যের কোন মুল্য নেই। আপনার পোষ্টগুলো ভুল তথ্যে ও ভুল তত্বে ভরা থাকে।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার দেয়া তথ্য মথ্য সঠিক নহে !!
ইহা মানিয়া নিতে খুবই কষ্ট পাইতেছি
তবে গুরুজীর কথা কথা বেদ বাক্য
জ্ঞানে নিতে বাধ্য হইলাম!!

২৭| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৭

চাঁদগাজী বলেছেন:


আপনি বিখ্যাত মানুষজনের উপর লেখেন, আপনার লেখা থাকে আপনার আগের পোষ্টের "কপিপষ্ট" ও বিরক্তিকর বাক্যসমুহ; আপনার লেখায় সেসব বিখ্যাত লোকজনের বিখ্যাত দিকগুলো অবিখ্যাত হয়ে যায় আপনার ভুল অবজারনেশনের জন্য।

আপনি কবি নজরুলকে নিয়ে লিখেছিলেন, সাথে অন্যদের লেখা ছিল; অন্যদের লেখা বেশী পাঠক পড়েছেন!

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার বুঝিতে কিছু ভ্রম হইতে ছিলো বলিয়া বুঝিতে পারেনাই লেখার শিরোণাম ছিলো
আমাদের জাতীয় কবির একটি গানের পংক্তি। আপনি ধরে নিয়েছেন তা আমার লেখা।
অনেক উপদেশ ঝাড়িলেন, যখন জানিলেন উহা আমার লেখা নয় তারপরেও বাংলা কথায়
যাকে বলে "ঘাউরাম" করলেন। আমি আপনাকে বুঝাতে সক্ষম হইনাই যে, ঘরে যার মা আছে
সে্ মাকে অবজ্ঞা করে খড়ের তৈরী মাকে পূজিঁলে কোন পূণ্য অর্জিত হবেনা। কিন্ত আপনার
জানার পরিসর কম বিধায় আমি আপনাকে ইগনোর করেছিলাম।

২৮| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:



আপনি কি ব্লগিং করেন, নাকি ধর্ম প্রচার করেন, সেটাও ভাবনার বিষয়।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কোনটি ধর্ম প্রচার আর কোনটি ব্লগিং এই সাধারণ তফাতটুকু
বুঝেতে না পারিলে অন্তত আমার এখানে আশার আবশ্যকতা নাই।
এ কথা আগেও একবার বলিয়াছিলাম, স্মৃতি বিস্মৃত না হলে ভুলিবার
কথা নহে।

২৯| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: ভাবনার বিষয়। আজকাল ভাবার লোক কমে যাচ্ছে।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
না সাজ্জাদ ভাই,
ভাবনার লোক অতিরিক্ত মাত্রায় বেড়ে গেছে,
সেটাই ভাবনার বিষয়। হাহাহহাহ

৩০| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই পোস্টের মাঝ বরাবর দেওয়া লিংক দুইটির নিচের প্যারায় সামহোয়্যার ইন ব্লগের পরিবর্তে ভুলক্রমে প্রথম আলো ব্লগ লেখা হয়েছে। এডিট করে ভুলটি সংশোধনের জন্য অনুরোধ করছি। এডিট হয়ে গেলে আমার এই মন্তব্যটি দয়া করে মুছে দিবেন নূর মোহাম্মদ ভাই।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আবুহেনা ভাই
প্রথম আলো ব্লগের স্বর্ণালী দিনগুলির কথা
বিস্মৃত হইনাই এখনো। তাই মনের অজান্তে
তার নামটি লেখা হয়েছে অবচেতন মনের
অদৃশ্য কারসাজিতে। ভুলটি ধরিয়ে দেবার জন্য
আপনাক অজস্র ধন্যবাদ। আপনার মন্তব্যটি রেখে
দিলাম এ কারণে যে মানুষ ভুল করবেই সে
ভুলের উর্ধ্বে নয়। ভালো থাকবেন।

৩১| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি যে ১১২৯১ টি মন্তব্য পেয়েছি , এখানে অর্ধেক আমার রিপ্লাই। আমি নিট মন্তব্য পেয়েছি- ১১২৯১/২= ৫৬৪৫ টি।
আবার আমি অন্যের পোস্টে মন্তব্য করেছি ১৩২৭৯ টি। তাহলে আমি মোট মন্তব্য করেছি ৫৬৪৫+১৩২৭৯= ১৮৯২৪ টি।
অর্থাৎ আমি নিট মন্তব্য পেয়েছি ৫৬৪৫ টি
আর মোট মন্তব্য করেছি ১৮৯২৪ টি ।
আবারও ধন্যবাদ নুরু ভাই।
(আরেকটা কথা বলি, আপনি যে ধরনের পোস্ট দেন এই সমস্ত পোস্ট তৈরি করা কত শ্রম আর সময়সাপেক্ষ তা আমি জানি। বিভিন্ন উতস থেকে প্রাপ্ত তথ্যগুলি চেক/ক্রস চেক করে সাথে নিজের সৃজনশীলতার মিশ্রণ ঘটিয়ে তবে লিখতে হয়। মোট কথা
এক একটা পোস্টের পিছনে অমানুষিক খাটুনি দিতে হয়। এ আমি ভাল করেই জানি, কারন আমি নিজের ভুক্তভোগী । )

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লিটন ভাই আমি আগেই বলেছি আমি অংকে কাঁচা
প্রমানিক ভাইয়ের সাহায্য কামনা করছি। আশা করি
তিনিই সঠিক উত্তর দানে আমদের ভ্রম নিরসন করবেন।
আবারো ধন্যবাদ আপনাকে আমার অপারগতার বিষয়টি
বিবেচনায় নিবার জন্য।

৩২| ২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৫

চাঁদগাজী বলেছেন:


প্রত্যেক ব্লগারের স্বকিয়তা আছে, আপনারও স্বকিয়তা আছে; স্বকিয়তা মানুষের সার্বিক ভাবনা ও দক্ষতার যোগফল; আপনার স্বকিয়তার উপর আপনার প্রোফাইল তৈরি হয়েছে, সেটাই আপনি।

ব্লগিং নিয়ে যা লিখেছেন, আপনার অবজারবেশন মোটামুটি সঠিক নয়।

২৮ শে নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
হতেই পারে। যা আমি আমার লেখার পাদটিকায় উল্লেখ করেছি,
আপনি প্রথমে বলেছিলেন "আপনার অবজারনেশন কোনভাবেই সঠিক নয়।"
অত্র মন্তব্যে বলেছেনঃ "ব্লগিং নিয়ে যা লিখেছেন, আপনার অবজারবেশন মোটামুটি সঠিক নয়।"
আপনি আপনার আগের অবস্থান থেকে ফিরে এসেছেন সে জন্য ধন্যবাদ। তবে আপনার দোদুল্যমান
মন্তব্য বিতর্কের ইন্ধন যোগাতে যথেষ্ঠ ভূমিকা রাখবে। আগে নিজেকে চিনুন, Know yourself"

৩৩| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:


ব্লগারদের সম্পর্কে যারা (বেগম জিয়া, মোল্ল শফি ও মাহমুদুর রহমান) ভয়ংকর খারাপ কথা বলেছেন, তাদের ব্যাপারে আপনার মতামত কি রকম?

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বেগম জিয়া, মাহমুদুর রহমান এরা রাজনীতিবিদ
গাড়িতে, হোটেলে কিংবা চায়ের স্টলে দেখা যায়-
“দয়া করে রাজনৈতিক আলাপ করিবেন না” কিংবা
“সকল প্রকার রাজনৈতিক আলোচনা নিষিদ্ধ।”
এ থেকেই বোধগম্য- রাজনীতি ও রাজনীতিবিদদের
প্রতি জনসাধারণের আস্থা কেমন।

৩৪| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:২২

শায়মা বলেছেন: আমার অনেক বড় বড় পোস্ট মানে দৈর্ঘে, প্রস্তে, লম্বা চওড়ায় মানুষ জন পড়ে কিনা জানিনা তবে মন্তব্য করে। এক দুই লাইন পড়ে হলেও করে বলেই আমার বিশ্বাস। আমি তেমন কোনো চটুল পোস্ট লিখিনা তবে আমার রান্নাবান্না, আঁকাআঁকি বা কিছু বানানো শেখাশিখি, গান নাচ এমন অনেক বিনোদন মূলক পোস্টের সাথে সাথে আমি কিছু গিয়ানী গিয়ানী ভাবের পোস্টও লিখি যা আমার আসলে নিজের গিয়ান অর্জনেই কাজে লাগে। :)

কিন্তু আমি ব্লগে অন্যের লেখার মন্তব্য করি এবং পড়িও। এবং প্রচুর আনন্দেই থাকি। যদিও সব মিলিয়ে আমার কিছু প্রতিপক্ষ মানুষের সংখ্যাও কম নয় সে আমি বেশ বুঝি তবুও তার তুলনায় ভালোলাগার এবং ভালোবাসার মানুষগুলো অনেক অনেক গুন বেশি। :)

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৩০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সায়মা আপু ধন্যবাদ আপনাকে আমার আজকের ফালতু পোস্টে
চমৎকার মন্তব্য করার জন্য। আমি প্রমাণ করাতে সক্ষম হয়েছি যে,
"গুরুত্বপূর্ণ্ লেখা থেকে হাল্কা চটুল পোস্টই বেশী পছন্দ পাঠকের"
এটা ছিলো আমার চ্যালেঞ্চ, আমি কৃতকার্যতার সাথে উত্তির্ন হেয়েছি।
অবশ্য প্রথম মন্তব্যকারী কাউয়ার জাত বলেছিলো আমার এ লেখা ফ্লপ করবে।
শত্রুর মুখে ছাই দিয়ে আমার লেখায় মন্তব্যের জোয়ার বয়ে গেছে, যা আসলেই
সুস্থ্য ব্লগিয়ংয়ের পক্ষে অন্তরায়।

৩৫| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৪১

চাঁদগাজী বলেছেন:


আপনাকে আমি প্রশ্ন করেছি, ব্লগারদের সম্পর্কে বেগম জিয়া, মোল্লা শফি ও মাহমুদুর রহমান যে মন্তব্য করেছিলেন, সেটা নিয়ে তাদের ব্যাপারে আপনার মতামত কি রকম?

আপনি উত্তর দিয়েছেন, ব্লগারেরা পড়ে দেখুক, প্রশ্ন ও উত্তরের মাঝে কোন মিল আছে কিনা!

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনি রূপক বোঝেন না,
যাদের প্রতি জনগণের আস্থা নাই
তারা কি বললো তা নিয়ে মাথা
ঘামানোর আবশ্যকতা কি?
তা ছাড়া আমিতো আপনার ছাত্র না
অপ্রসাঙ্গিক বিষয় টেনে এনে অহেতুক
ক্যাচাল কেন করেন? এই জন্যই আপনাকে
অনেকে (আমিসহ) এড়িয়ে চলে।
প্রসাঙ্গিক থাকুন !!

৩৬| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৪৭

শায়মা বলেছেন: মোটেও না ভাইয়া বরং তোমার এ লেখাটা কিছু ভাবনার খোরাক জোগায়। মানুষকে কিছু বলতে উৎসাহিত করে। তুমি ভুল না ঠিক নাকি আমরা ঠিক সেসব নিয়েও কেউ কেউ ভেবেছে। সেই তুলনায় তোমার গুনীজনের জন্মদিন নিয়ে লেখাগুলোতে কমেন্ট কম থাকে এর কারণ আমার মনে হয়েছে-

১। সেই লেখাগুলোতে কপি পেস্ট টাইপ ভাবটা ব্লগারেরা তেমন মন্তব্য দিতে উৎসাহ পায় না।
২। সে সব পোস্টে আলোচনা বা তর্ক বিতর্কেরও কোনো অবকাশ থাকেনা।
৩। এছাড়াও তুমি তেমন কারো পোস্টে কমেন্ট করো না বলে অন্য অনেকের সাথেই তোমার বন্ধুত্বমূলক সম্পর্ক গড়ে ওঠেনি।

সামু ব্লগারেরা চটুল পোস্ট পছন্দ করে শুধু অথচ পরিশ্রমী ভালো লেখা যেখানে ভাবনা চিন্তা বা আলোচনার সুবিধা আছে সেসব করেনা সেটাও ঠিক না। ডঃ এম আ আলী বা আহমেদ জী এস ভাইয়ার লেখা দেখো। কত শত মানুষ সেসব পড়ছে। কথা বলছে।

আমার ধারণা আমি শুধু বললাম!

অনেক অনেক ভালো থেকো।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আপু, তবে তাই যদি হতো তা হলে আমার এই লেখায় পাঠক মন্তব্য করতে পিছপা হতো না
একজন গৃহিণীর কাজের মূল্য কত? অথবা
২৫ নভেম্বর, আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিবাদ দিবসঃ নারী ও শিশু নির্যাতনমুক্ত জীবন চাই
যেখানে করুণাধারা বলেছেন: নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস ২৫শে নভেম্বর - এটা জানা ছিল না। এই সুলিখিত, তথ্যবহুল পোস্ট দিয়ে আপনি আপনার জায়গা থেকে নারী নির্যাতনের প্রতিবাদ জানিয়েছেন- ধন্যবাদ এবং অভিনন্দন।
এমন একটি পোস্ট ৪৬ বার পঠিত! বাহ!

৩৭| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৫০

চাঁদগাজী বলেছেন:


আপনি ব্লগার শায়মার মন্তব্যের উত্তরে লিখেছেন, "এটা ছিলো আমার চ্যালেঞ্চ, আমি কৃতকার্যতার সাথে উত্তির্ন হেয়েছি।
অবশ্য প্রথম মন্তব্যকারী কাউয়ার জাত বলেছিলো আমার এ লেখা ফ্লপ করবে।
শত্রুর মুখে ছাই দিয়ে আমার লেখায় মন্তব্যের জোয়ার বয়ে গেছে, যা আসলেই
সুস্থ্য ব্লগিয়ংয়ের পক্ষে অন্তরায়। "

-আপনি কোনভাবেই "কৃতকার্যতার সাথে উত্তির্ন" হননি, এগুলো ভুল ধারণা মাত্র; ব্লগারেরা নতুন জেনারেশনের লোকজন, তাঁদের ভাবনা বেশ উঁচু লেভেলের; আপনি ভুলভাবে ব্যাখ্যা করছেন মাত্র।

২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৮:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি তা মানতে বাধ্য হতাম যদিনা
এই লেখাটি বিতর্কিত কিংবা মূল্যহীন
লেখা না হতো। কিন্তু লেখায় মন্তব্য
প্রমান করে বাজে লেখারও পাঠক আছে।

৩৮| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:০৩

চাঁদগাজী বলেছেন:


"ফুলেল শুভেচ্ছা"র কপিপেষ্ট কাজ করছিলো না, সেটা আপনি বুঝতে পারেননি।

আপনি আমাকে আপনার "পোষ্টে যেতে নিষেধ" করেছিলেন; এটা একজন ব্লগারের সবচেয়ে বড় বোকামী; পাবলিক ডোমেইনে লিখে, কাউকে সেটা পড়তে নিষেধ করার মত বেকুবী কি থাকতে পারে?

২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:১৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সামুতে কপি পেস্ট এখন কাজ করেনা তা সবাই অবগত বলে আমার বিশ্বাস।

লেখা পড়তে নিষেধ নাই, তবে অহেতুক মাস্টারি করাটা সকলের পছন্দ নয়।
আপনি সংশ্লিষ্ট বিষয় কোন প্রশ্ন না করে জিজ্ঞাসা করেন খালেদা জিয়া, মাহমুদুর
রহমানের ব্লগার নিয়ে তাদের মন্তব্যে আমার প্রতিক্রিয়া কি? এটা অবান্তর নয় কি?

৩৯| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:০৩

সামিউল ইসলাম বাবু বলেছেন: সহমত।

অাপনার বেশ কিছু লেখা গুগোলে সার্চ করে পেয়েছি। শুভকামনা রইলো

২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অনেক ধনবাদ বাবু ভাই।
গুগল হলো মহা সাগর
গুগল কাউকে বঞ্চিত করেনা,
ভালো মন্দ, পচা-বাসি সব সে
ধারণ করে। আপনার লেখাও
গুগলে পাবেন বলে আমার বিশ্বাস।

৪০| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:০৭

শায়মা বলেছেন: লেখক বলেছেন:
ধন্যবাদ আপু, তবে তাই যদি হতো তা হলে আমার এই লেখায় পাঠক মন্তব্য করতে পিছপা হতো না
একজন গৃহিণীর কাজের মূল্য কত? অথবা
২৫ নভেম্বর, আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিবাদ দিবসঃ নারী ও শিশু নির্যাতনমুক্ত জীবন চাই
যেখানে করুণাধারা বলেছেন: নারী নির্যাতনের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রতিবাদ দিবস ২৫শে নভেম্বর - এটা জানা ছিল না। এই সুলিখিত, তথ্যবহুল পোস্ট দিয়ে আপনি আপনার জায়গা থেকে নারী নির্যাতনের প্রতিবাদ জানিয়েছেন- ধন্যবাদ এবং অভিনন্দন।
এমন একটি পোস্ট ৪৬ বার পঠিত! বাহ!


হা হা ভাইয়া আমার বোল্ড করা অংশটুকু দেখো। :)

২৫শে নভেম্বর!! বিশ্ব নারী সহিংসতা দূরীকরণ দিবস- শুধু এ দিনটি নয়, বছরের প্রতিটি দিন নারীর প্রতি সহিংসতা - না বলুন

এবার এটা দেখো।

তোমার পোস্ট এত কম পঠিত অথচ এই পোস্ট মানে একই পোস্ট ১৭৭৮ বার পঠিত এবং ৩৬ লাইক ১৬ প্রিয়।

কারণ এ পোস্টটিতে চিন্তার ও কথা বলার খোরাক আছে শুধুই কপি পেস্ট নয়। মানে আমার মতে।



২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সায়মা আপু,
আমি আমার পোস্টে উল্লেখ করেছিলাম মন্তব্যকারীদের একটা
সিণ্ডিকেট আছে সামুতে, তা ছাড়া আরো একটি বিষয় আছে যা
আমি উল্লেখ করতে চাইনা, সেই কারণে একই বিষয় নিয়ে লেখায়
কারোটা সর্বাধিক পঠিত হয় আবার কারোটা থাকে অস্পৃস্য।
কোন বিষয় ভিত্তিক লেখায় যেখানে তথ্য উপাত্ত আবশ্যক সেখানে
কিছুটা কপি পেস্ট থাকবেই যেমন আছে আপনার উল্লেখতি
২৫শে নভেম্বর!! বিশ্ব নারী সহিংসতা দূরীকরণ দিবস-
শুধু এ দিনটি নয়, বছরের প্রতিটি দিন নারীর প্রতি সহিংসতা - না বলুন

কারণ সংশ্লিষ্ট বিভাগের করা জরিপ ছাড়া এই তথ্য উপাত্ত পাওয়া দূরহ ব্যাপার।
কোন ব্লগারের পক্ষে ওই বিষয়ে জরিপ করে লিখবে তা ভাবাই অবান্তর।
আপনার ওই লেখাতে আমারও একটি মন্তব্য ছিলো এবং ওই বিষয়ে আমার লেখাটিকে
কিছু পরিবর্তন পরিবর্ধন ও সময়পোযোগী করে এবারের বিশ্ব নারী সহিংসতা প্রতিরোধ
দিবসে উপস্থাপন করা হয়েছে। এখানে কপি পেস্টের প্রশ্ন তোলা অবান্তর।
ধন্যবাদ অনেক্ষন সাথে থাকার জন্য।

৪১| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ৯:৪০

চাঁদগাজী বলেছেন:


আপনার লেখায় ব্লগারদের মানকে নীচের দিকে টানা হয়েছে ভুল অবজারবেশনের কারণে; ব্লগারেরা আসলে বাংলাদেশের সবচেয়ে উঁচু মানের লোকজন।

২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অবশ্যই তাই,
শ্রদ্ধেয় ব্লগাররা অবশই বাংলাদেশের সবচেয়ে উচু মানের
দিনমজুর, আর খেটে খাওয়া মানুষতো আর উচুতে উঠতে পারবেনা।
ভালোই বলেছেন।

৪২| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:০৪

জাহিদ হাসান বলেছেন: কথা অতীব সত্য।
আমার ব্লগে আপনাকে দাওয়াত রইলো।

২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার কাছে যেটা সত্যি কারো কাছে সেটা মিথ্যা।
কোন ব্যাপার না, কেউ 6 কে 6ই দেখে কেউ আবার তা উল্টো করে 9 দেখে।
কেউ দেখে অর্ধেক গ্লাস ভর্তি পানি, আবার সেই একই গ্লাসের পানিকে কেউ দেখে
অর্ধেক গ্লাস খালি। এটা যার যার নিজস্ব দৃষ্টিভঙ্গির ব্যাপার।

ধন্যবাদ জাহিদ হাসান আপনার নিমন্ত্রণের জন্য।
অবশ্যই দেখা হবে আপনার ব্লগ বাড়িতে।

৪৩| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১০:২৫

মলাসইলমুইনা বলেছেন: নুরু ভাই, খুব জেনেরেলাইজ করলে আপনার মন্তব্যটা হয়তো ঠিকই আছে | আবার যদি মনে করেন ব্লগে অনেক ধরণের মানুষই আছে | নানা ধরণের পড়ার আগ্রহ তাহলে হয়তো আপনার শিরোনামের সাথে দ্বিমত হয়ে যাবে অনেকেরই | আপনার লেখাটা "২৫ নভেম্বর, আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিবাদ দিবসঃ নারী ও শিশু নির্যাতনমুক্ত জীবন চাই" ওই লেখাটা আমি কিন্তু পড়িনি | একটাই কারণ তার সেটা হলো এটা এতোই সত্যি একটা বিষয় যে আমি জানি - এটা নিয়ে আপনি যা লিখবেন তার কোনো কিছুর সাথেই আমার দ্বিমত হবে না |তাই পড়া হয়নি | ওটা ভালো নয় তার জন্য কিন্তু নয় | সম সাময়িক বিষয় নিয়ে এমন আরো কিছু জিনিস আছে যা আমি হয়তো নিউজে ফলো করি তাই ওগুলো নিয়ে ব্লগের লেখা আর পড়া হয়ে ওঠে না | আপনি নিশ্চই জানেন আমি কিন্তু আপনার দেশ বিদেশের বিখ্যাত মানুষদের শ্রদ্ধাঞ্জলি দিয়ে লেখাটা পড়ি | খুবই নিরস লেখা কিন্তু আমার ভালো লাগে | তবে আমার একটা ধারণা ছোট লেখাগুলো বেশি পড়া হয় | ডক্টর আলী ভাইয়ের শেষ লেখাটা এখনো পড়া হয়নি সময় করে পড়বো দেখে |আমি আমার কথা বললাম এমন হয়তো অন্য অনেকেরই হয় | এর বাইরে আমার কিন্তু এই লেখা পড়া, না পড়া নিয়ে কিছু মনে হয়নি কখনো | অনেক ধন্যবাদ |

২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ মলাসইলমুইনা,
প্রতিটি কথা ও কাজে সবারই নিজস্ব মত ও পথ আছে।
আমি আমার নিজস্ব মত প্রকাশ করেছি, এটা সবার কাছে
গ্রহণযোগ্য হবে তা ভাবা অবান্তর। প্রতিপক্ষ থাকবেই। কেউ
সহমত প্রকাশ করবেন কেউ বিরুদ্ধে বলবেন এটা মেনে নিয়েই
আমার এই পোস্ট। আমি সফল কারন আমি প্রমান করতে চেয়েছি
ক্যাচাল মার্কা পোস্ট পাঠককে বেশী টানে। আমার এই পোস্টে মন্তব্য
প্রমান করে সেই সত্য! ভালো থাকবেন।

৪৪| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:০২

চাঁদগাজী বলেছেন:


আপনি যত বিখ্যাত লোকদের নিয়ে লিখেছেন, লেখায় উনাদের আসল অবদান আপনি সঠিকভাবে তুলে ধরতে পারেননি; আপনার লেখার মানের কারণে উনারা অনেকটা অবিখ্যাত হয়েছেন মাত্র।

২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মাহাজ্ঞানীমহামহোপাধ্যায় যা বলেছেন
তা ১০০% খাটি। আপনার উপর কথা চলে ?
কোনটি কবি নজরুলের বানী আর কোনটি আমার
তা পৃথক করতে না পারলে আপনি বিখ্যাত লোকদের
অবদান বুঝবেন কি করে তা যত সঠিক ভাবেই তুলে
ধরা হোকনা কেন?

৪৫| ২৮ শে নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মলাসইলমুইনার সাথে একমত হয়ে আরো কিছু যোগ করতে চাই। আপনি খেয়াল করে থাকবেন আমিও আপনার পোস্টে মন্তব্য করি না। কারণ, আপনি বিখ্যাতদের জীবনী আমাদের উপহার দেন। কিন্তু সেখানে মন্তব্য করার কিছু নেই। আমি কবিতা-তেও মন্তব্য করি না। ব্লগ হলো লেখালেখির জায়গা। সেখানে গল্প, বিশ্লেষণ, মতামত দিবে সবাই যার যার স্টাইলে। কিন্তু কারো জীবনী তো মৌলিক লেখা নয়। এটা অনেকটা কপি বা কালেকশান পোস্ট। আমি মনে করি কেউ যদি ৫ লাইন নিজের মতামত দেয় সেটা ১০০ লাইন জীবনী বা কোন ঘটনার বর্ণনার(যেমন কোন যুদ্ধের বা ঐতিহাসিক ঘটনা) চাইতে ভালো ব্লগ হতে পারে।

২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিচার মানি তালগাছ আমার নিকের যথার্থ প্রতিফলন ঘটেছে আপনার মন্তব্যে।
ধন্যবাদ আপনাকে সুন্দরভাবে আপনার মনোভাব প্রকাশ করার জন্য।
আমার লেখার সারমর্ম ছিলোঃ পাঠকরা একটু বিতর্কিত ও ক্যাচাল ধরনের পোস্ট
পড়তে বেশী আগ্রহী। এখানে আমি বলিনি যে লেখায় মন্তব্য করতেই হবে। তবে
পড়তে দোষ কোথায়? পাঠকের জানতে চাওয়ার আগ্রহ হারালে লেখক লিখতেও
আগ্রহ হারাবে। ভালো থাকবেন

৪৬| ২৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:১৪

মাইনুল ইসলাম আলিফ বলেছেন: নুর মোহাম্মদ ভাই আপনি যা বলেছেন তা এক অর্থে ঠিক, সেটা হলো নিষদ্ধ মানুষ কে টানে বেশি।তাই চটুলে পাঠক বেশি। আবার কর্মব্যস্ত মানুষ স্বাভাবিক ভাবেই একটু বিনোদন চায়, তাই চটুলে বিনোদিত হতে চায়।

আবার ঠিক নয় এ অর্থে যে, সবাই একই রকম আর একই মানের লেখক নয়, সবার মোটিভ একই থাকেনা।সবার লেখার সামর্থ্যও একই রকম থাকেনা বিধায় পাঠক ভেদে পার্থক্য হয়ে যায়।
আর গল্প, কবিতা ,রম্যর যত পাঠক সমসাময়িক লেখার তত পাঠক হয় না কারণ সমসাময়িক বিষয়গুলো পত্রিকা থেকেই জানা হয়ে যায় তাই এর তেমন কদর থাকেনা।

তবে হ্যা সমাজ সচেতনতামুলক ,পরিবেশ বিষয়ক,স্বাস্থ বিষয়ক ,দেশ ও জাতির কল্যাণে সকল লেখকের অবশ্যই দায়বদ্ধতা থাকা উচিৎ ।

২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আলিফ ভাই,
আপনার মূল্যায়নের জন্য।
আমার লেখার উ্দ্দেশ্য ছিলো প্রমান করা যে
পাঠক চটুল ও বিতর্কিত লেখায় বেশী সময় দেন।
তবুও সমাজ সচেতনতামুলক ,পরিবেশ বিষয়ক,স্বাস্থ বিষয়ক ,
দেশ ও জাতির কল্যাণে সকল লেখক ও পাঠকের অবশ্যই
দায়বদ্ধতা থাকা উচিৎ ।

৪৭| ২৯ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার পোস্ট আমার ভালো লাগে প্রথম থেকেই। আপনার কোনো এক পোস্টে এটা জানিয়েছিলাম এবং আমার কিছু ক্ষোভও ঝেরেছিলাম যে, আপনি কোনো পোস্টের জবাব দেন না। জবাব না দেয়ার কারণে রাগ করে আপনার পরের পোস্ট আর পড়ি নি। তবে এতে ক্ষতি হয়েছে আমারই :(

আপনার অবজার্ভেশনের সাথে সহমত পোষণ করছি। লেখালেখি স্বকীয়তার ব্যাপার। কমেন্টের পেছনে ছুটলে আপনার মান হয়ত বজায় রাখতে পারবেন না। কমেন্ট হলো গিভ-এন্ড-টেকের ব্যাপার। আপনি ২০টা পোস্টে কমেন্ট করলে প্রতিদানে হয়ত ৪/৫টা পাবেন। এটা বজায় রাখলে ভবিষ্যতে কমেন্ট সংখ্যা বাড়বে। তবে এটা করতে গেলে আপনাকে প্রচুর সময় ব্যয় করতে হবে; পরিণামে লেখার সময় কমে আসবে। স্বল্প সময়ে যা প্রোডিউস করবেন তার মান হয়ত আশানুরূপ হবে না।

এসব নিয়ে ক্ষিপ্ত না হয়ে নিজের লেখায় মনোযোগী থাকাই বুদ্ধিমানের কাজ। আপনি খুব ভালো লেখেন নিঃসন্দেহে, এবং আপনার লেখাগুলো সামহোয়্যারইন ব্লগের সম্পদ (আগেও বলেছি)।

ভালো থাকুন নুরু ভাই।

২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার চমৎকার মতামতের জন্য ধন্যবাদ
খুশী হলাম আমার অবজার্ভেশনের সাথে সহমত পোষণ
করার জন্য। আপনার পরামর্শ মেনে চলার চেষ্টা করবো।
ভালো থাকবেন।

৪৮| ২৯ শে নভেম্বর, ২০১৭ রাত ৩:১৯

মানিজার বলেছেন: :-P :-< উওরে বাবারে !! এ কি হচ্ছে । :-B

২৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

মানিজার বলেছেন: :-P :-< উওরে বাবারে !! এ কি হচ্ছে । :-B
তা হলে দক্ষিণে কে ?

৪৯| ২৯ শে নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩৬

জুন বলেছেন: ছাই ভাইয়ের সাথে একমত । আমিও আপনার অনেক পোষ্টে মন্তব্য করে উত্তর পেয়েছি পরে কোন একসময় । আর আমার ব্লগে আপনার দেখা পাওয়াতো যেন অমাবস্যার চাঁদ ।
ভালো থাকুন, লিখে চলুন, সাথে থাকবো ।

২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৪২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধনবাদ জুনআপু
আপনার অম্লমধুর অভিযোগ স্মরণে নিলাম।
আমি ১৯ নং লিটন ভাইয়ের মন্তব্যে এই বিষয়ে বিস্তারিত
বলেছ। আপনার আদালতেও সেই রেফারেন্স উল্লেখ করছি
এবং বিনয়ের সাথে আমার আরজি গ্রহণ করতে অনুরোধ করছি।
আশা করি আমি আপনার আদালতে বেকসুর খালাস পাবো। ধন্যবাদ অফুরাণ

৫০| ২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:১৮

বিলিয়ার রহমান বলেছেন: ৩০% লেখার মান + ৭০% ব্লগীয় এন্টারএকশন = ১০০% কমেন্ট!


এটা আমার বেহুদা পর্যবেক্ষণ আরকি!!:)


২৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
যেহেতু এটা চটুল এবং প্যাচাইল্লা পোস্ট তাই এ লেখার মান
কোন ক্রমেই ১০ এর কোঠা উত্তির্ন হবার কথা নয়।
ব্লগীয় এন্টারএকশন শতভাগ হওয়া উচিৎ তবে
১০% প্লাস মাইনাস হতে পারে।
ধন্যবাদ বিলিয়ার ভাই।

৫১| ২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:২৭

বিলিয়ার রহমান বলেছেন: কে কোথায় কমেন্ট করবেন আর করবেন না এটা আমরা বলে দিতে পারি না!!

আসলে পাঠক যে লেখাটাকে গ্রহন করবে কেবল সেটির কিন্তু পাঠক প্রিয় পোস্ট হওয়া উচিৎ!! আর যে পোস্টে পাঠক আসতে চান না তাতে কিলিয়ে কিলিয়ে পাঠক আনতে চাওয়ার কোন মানে হয় না!!

লেখকরা তাদের মতো করে লিখবেন!! কারো ভালো লাগলে সেটা পড়বে না ভালো লাগলে পড়বেন না!! এটাতো একান্তই যার যার ব্যাপার!!

নিজেদের লেখার মান আমারা নিজেরা বলে দিলে ব্যাপারটা একটু অন্য রকমই হয়ে যায়! কারন এটা দুই যোগ দুইয়ের মতো কোন অকাট্য সত্য ব্যাপার নয়!! এটা বরং আপেক্ষিক! একই লেখা কারো কারো অসাধারন লাগে আর কারো কারো সেটি পাঠে বমি আসে!!

শেষ কথা: কমেন্ট, লাইক, পঠিত, নির্বাচিত এতে একজন লেখকের কিছু আসে যায় না! এটা বুঝতে অনেকের তিন দিন লাগে আবার অনেকের তিন যুগ লেগে যায়!!

২৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিলিয়ার ভাই আবরো স্বাগত জানাই এই বিতর্কিত লেখায়।
এখানে কোনভাবেই পাঠককে পোস্টে কমেন্টস করার আকুতি
জানানো হয় নাই। কে কি পড়বে, কি মন্তব্য করবে কিংবা করবেনা
সেটা পাঠকের ব্যক্তিগত ব্যাপার। আমার অবজারভেশন ছিলো যে
হাল্কা চটুল ও বিতর্কিত পোস্টই বেশী টানে পাঠকদের সেটা
প্রমাণ করা। আমার বিশ্বাস সে কথার যথার্থতা আপনিও পেয়েছেন।
এখানেই আমার অত্র লেখার স্বার্থকতা।

৫২| ২৯ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১:৩৩

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: ব্লগার আর পাঠকদের মধ্যে অনেকটা তফাৎ আছে মনে হয় আমার কাছে।
যারা ব্লগিং করেন তাদের ব্লগপড়ার ধরণ আর যারা কেবল ব্লগ পড়তে আসেন তাদের পড়ার ধরণে ভিন্নতা আছে।

আমি যতটুকু বুঝেছি, আমি যদি অন্যের ব্লগে দশটা মন্তব্য রেখে আসি আমার পোষ্টে সাতটি মন্তব্য পাওয়ার সম্ভাবনা ৯৫%। আর যদি কেবল লেখার তালে থাকি অন্যের পোষ্টে উকি দেয়ার অভ্যাস না রাখি তবে আমার পোষ্টে কেউ কেউ উকি দিলেও দশে বড়জোর দুই পাওয়ার সম্ভাবনাই বেশি।

২৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৩:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ নয়ন ভাই
যথার্থ মূল্যায়ণ করেছেন।
আমারও সেইরকম ধারনা।
তবে যখন আপনি কোন চটুল, রগরগে কিংবা
বিতর্কিত লেখা পোস্ট করবেন তখন আপনার ওই
সূত্র কাজে লাগবেনা্র। যাহার প্রমাণ আমার আজকের
এই লেখা। যারা মন্তব্য করেছেন তাদের অধিকাংশকেই
আমি জা্নিনা, চিনিনা, কখনো তাদের পোস্টে মন্তব্য করেছি
এমন রেকর্ড নাই, তবুও তারা এখানে এসে আমাকে ধন্য করেছেন
কারন আমার অদ্যকার পোস্ট একটি বিতর্কিত প্যাচাইল্লা টাইপ।
ভালো থাকবেন।

৫৩| ২৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:১১

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: আমি মূলত পেচাইল্লা পোষ্ট বলবো না আপনার এই পোষ্টকে, তবে আপনার থেকে পাওয়া ভিন্নতর পোষ্ট। আর এখানে আপনি আলোচনা করার মতো শিরোনাম করেছেন, তাই সবাই নিজেদের মতামত জানাতেই আসছেন এখানে। এর জন্যই বুঝি মন্তব্যের ঘরকে আলোচনার ঘর বলা হয়।

কৃতজ্ঞতা রাখছি প্রতিমন্তব্যে

২৯ শে নভেম্বর, ২০১৭ বিকাল ৪:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আপনাকে আবারও নাঈম জাহাঙ্গীর নয়ন
পুনরায় আপনার মন্তব্য পেয়ে। আপনি যা বলেছেন
তার গুরুত্ব অনুধাবন করছি। মন্তব্য হোক আলোচনার সূত্র।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.