নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

চন্ডালিনী নারী, প্রেয়সী না হোক মাতৃরূপে আবির্ভূত হওঃ শান্তিময় হোক দাম্পত্য জীবন, শীতল করো ধরা

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২৪


নজরুলের ভাষায় বিশ্বে যা-কিছু মহান্ সৃষ্টি চির-কল্যাণকর
অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।

এর বিপরীতে মনিষিরা বলেন পৃথিবীর যত যুদ্ধ বিগ্রহ তার অধিকাংশের মূলে নারী। হেলেন যেমন ট্রয় নগরী ধ্বংশের মূল কারণ তেমনি অনেক রাজা বাদশা তাদের রাজত্ব ছেড়েছেন নারীর কারণে। দেবতারা স্বর্গ ছেড়েছেন নারীর কারণে। নারীর কারণে ঋষি মুনিরা বিসর্জন দিয়েছেন তাদের সারা জীবনের তপস্যা। তেমনি আবার শিরি ফরহাদ, লাইলী মজনু চন্ডিদাশ রজকিনীর প্রেম গাথা নারীদের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জাগায়। সম্রাট শাহজাহান তার প্রিয়তমা স্ত্রীর জন্য তাজ মহল নির্মাণ করে প্রেমিক পুরুষ রূপে নিজের স্থান করে নিয়েছেন সকল নারীর হৃদয়ে। নারীর কারণে যুগে যুগে যেমন অসান্ত হয়েছে দাম্পত্য জীবন তেমনি নারীর কুটিলতার কারণে ধ্বংশ হয়েছে অনেক রজত্ব। ঘসেটি বেগমের কুটজালে পড়ে সিংহাসন ছাড়তে বাধ্য হয়েছেন বাংলার নবাব। প্রিয় নবী হযরত মোহাম্মদ (সঃ) এর প্রিয় দৌহিত্র মায়মুনার গরল পানে জীবনের অবসান ঘটান। নারীর কারণে অনেকেই জীবনে যেমন পেয়েছেন প্রতিষ্ঠা ও ভালোবাসার স্বগীয় স্বাদ তেমনি নারীর ছলনায় ভুলে অনেক পুরুষ বরণ করেছেন করুন পরিনতি। সত্যি নারীর একই অঙ্গে অনেক রূপ। নারী কখনো স্নেহময়ী মাতা, কখনো ভগ্নি, কখনো প্রেয়সী, কখনো কণ্যারূপে আমাদের সামনে হাজির হয়। নারী পুরুষের হৃদয়ে প্রশান্তি লাভের নির্ভরযোগ্য একটি আশ্রয়স্থল দাম্পত্য জীবন। কোন পুরুষ কেবলমাত্র বৈবাহিক সম্পর্কের মাধ্যমেই সেই আশ্রয় স্থলে প্রবেশ করতে পারেন। তাই বিবাহকে বলা হয় শান্তির প্রতিক। নারীদের প্রতিটি রূপ ইতিবাচক হলেও কেবলমাত্র তাদের লোভ লালসা তাদেরকে করে তোলে চন্ডালীনি রূপে। একটি নারী যেমন পারে একটি সংসারকে সুখের স্বর্গ বানাতে তেমনি এই সুখের সংসারটিকে নরক বানাতে একজন নারীর ভুমিকাই যথেষ্ট। পরকীয়া, সংসারের প্রতি অবহেলা, উচ্চাভিলাশ নারীকে তার অবস্থান থেকে টেনে নিয়ে যায় নোংরা পুতিগন্ধময় আবর্জনায়। সে জীবনে বাহ্যিক চাকচিক্য থাকলেও অন্তরে থাকে বিষের অনল। আর সেই অনলে পুড়ে মরে অসহায় পুরুষ, পরিবার, সমাজ সংসার।
ইদানিং পত্রিকার পাতা খুললেই প্রথম পাতায় লাল কালিতে ৩/৪ কলামে নারী নির্যাতিত হবার বড় খবর পাই। কিন্তু দুঃখের বিষয়, নারীদের দ্বারা যে পুরুষ নির্যাতিত হন তা কিন্তু পত্রিকার প্রথম পাতায় আসেনা। ভিতরের পাতায় তা লিপিবদ্ধ থাকলেও থাকতে পারে। আর সব খবর পত্রিকায় আসে বলে মনে হয় না। পুরুষরা নিরবেই সহ্য করে যায়। আইনের দৃষ্টিতে সকলেই সমান এবং উভয়ের জন্য আছে সমান অধিকার। তাই শুধু নারী নির্যাতন আইন পুরুষের বেলায় হলেই চলবেনা। সেই আইন পুরুষ নির্যাতনকারীর বিরুদ্ধেও হতে হবে। দেশে যদি নারী-পুরুষের জন্য সমান আইন তৈরী হয়, তা হলেই শান্তি আসবে। একটি উদাহরণ টানা যায়, একটা পুরুষের সাজানো সংসারে ছেলেমেয়ে রেখে যখন একজন নারী পরাকীয়ায় পরে অন্য কোন বিত্তবান পুরুষের সাথে ঘর বাঁধে ও বিভিন্ন অজুহাত দিয়ে চলে যায়, তখন তার বিরুদ্ধে কিছুই করার থাকেনা। কিন্তু যখন একজন পুরুষ তার স্ত্রীর অসামাজিক কর্মকান্ড দেখে তাকে ছাড়তে যায় তখন দিতে হয় মোটা অংকের টাকা এবং বিভিন্ন আইনের বেড়াজালে পড়তে হয় তাকে।একমাত্র ভূক্তভোগীরাই জানেন কি ভাবে মানসিক ও আর্থিক সমস্যায় পড়তে হয়। সবার জন্য যদি সমান আইন হয় তা হলে পুরুষ নির্যাতনকারীদের বিরুদ্ধে কঠোর আইন হওয়া প্রয়োজন। তা হলে কারো ইনবক্সে আড়ি পাততে হবেনা। স্বামী-স্ত্রী একের প্রতি অন্যজনে ভালোবাসা ও শ্রদ্ধা জানালে উভয়েই সহনশীল হবে, শীতল হবে ধরা।

মন্তব্য ২০ টি রেটিং +০/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৬

কাওসার চৌধুরী বলেছেন: নূর ভাই। পত্রিকাওয়ালারা ব্যবসায়ী। যে নিউজ জনগন বেশি গিলে সে নিউজটাই দেয়। যেমন ধরুণ, একজন অসহায় নারীকে তার হাজবেন্ড মেরে একদম ফাটিয়ে দিল, কাপড় ছিড়ে শরীরের কিছু অংশ দেখা গেল। এই ছবিটা পত্রিকায় আসলে পুরুষরা চেটেপুটে গিলে খায়। এতে চোখের খিদে কমে। পত্রিকার কাটতিও বাড়ে।
তবে পুরুষ নির্যাতনও হয়। আশা করি এসব সংবাদ ছাপা হবে। শুভেচ্ছা আপনার জন্য।

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ চৌধুরী ভাই
আমিও চাই সমতা আসুক সবখানে
কেউ বিশেষ শ্রেণিতে নাম লিখিয়ে যেন
বিশেষ সুবিধা আদায় করতে না পারে।
আমরা সবাই বাংলাদেশী আমরা সবাই
সমান সুযোগ চাই। কোন কোটা নয় !

২| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৪

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: শান্তিময় হোক দাম্পত্য জীবন। সবধরনের নির্যাতন বন্ধ হোক।

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চমৎকার মন্তব্য!
ধন্যবাদ আপনাকে
অনন্য দায়িত্বশীলতার
পরিচয় দেবার জন্য।

৩| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৯

চাঁদগাজী বলেছেন:


আজকের দিনটি ভালো দিন।

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অবশ্যই প্রতিটি দিনই শুভ দিন
তবে আপনার জন্য কতটা ভালো তা
নির্ণয় করা দূরহ। কারো সর্বনাশ হলে আপনার পৌষ মাস
দেখুন এখানে কতটা ভালো দিন আজ

৪| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫০

শাহ আজিজ বলেছেন: এখনকার সময়ে কেউ কাউকে ছেড়ে কথা বলে না । দুজনই জঙ্গি ------------ :P

২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
চুপে চুপে বলেন ভাই
দেয়ালেরও কান আছে
ক্রশ ফায়ার হতে পারে
যদি শোনে জ-------- আছে-----------------

৫| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:০৪

রাজীব নুর বলেছেন: নারী নির্যাতন দিন দিন বেড়েই যাবে। ছোট্র দেশ, মানুষ বেশি। অহরহ এই সব ঘটছে, ঘটেই যাবে। উন্নত দেশেই ঘটে আর আমাদের মতো দরিদ্র দেশে ঘটবে না??

২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমাদের তা হলে মুক্তির উপায় কি ?

৬| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩২

ব্লগার_প্রান্ত বলেছেন: হুমম পেপারে প্রায় পরকীয়ার কাহিনী আসে
ভাই একটা গল্প লিখেছি, আপনার মতামত একান্ত কাম্য
শহুরে গাছ

২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যাবদ আপনার মন্তব্যের জন্য।
অবশ্যই পড়বো আপনার গল্প।
ভালো থাকবেন।

৭| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৫৩

ক্স বলেছেন: যে পুরুষ নারীর নির্যাতনের শিকার হয় - সে পুরুষই নয়। পুরুষকে আবার নির্যাতন কেমনে করে? গায়ে শক্তি নাই? মাথায় বুদ্ধি নাই? না থাকলে কামাই করে কেমনে? যে পুরুষ কামাই করতে জানে, তাকে নির্যাতন করা কোনভাবেই সম্ভব না। এই 'পুরুষ নির্যাতন' টার্মটাই ভূয়া।

২৬ শে এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
তা হলে রিক্সাআলা, কুলি মজুর একমাত্র পুরুষ
যারা সকাল বিকাল বউ পিটায় !!

৮| ২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ৮:৩৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সুন্দর জীবন সবার জন্য অপেক্ষা করে কেউ কুড়ায়ে নিতে পারে কেহ পারে না। স্বামী -স্ত্রী হলো জীবনকে সুন্দরতম করার ধারক।

২৭ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কল্পনা আর বাস্তবতা ভিন্ন।
সবার মনেই একটা স্বপ্ন থাকে
একটা মিষ্টি বউ হবে, সুন্দর
সাজানো গোছানো একটা
সংসার হবে। সন্তান সন্ততির
কোলাহলে বাড়ি স্বর্গে পরিনত হবে।
কিন্তু বাস্তবে !!

৯| ২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ৯:০৩

বিএম বরকতউল্লাহ বলেছেন: সময়োপযোগী গভীর লেখা। আশা করি আমার মতো অন্য পাঠকেরাও লাভবান হবেন।
শুভেচ্ছা।

২৭ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বরকতউল্লাহ ভাই
আপনাকে শুভেচ্ছা
ও ধন্যবাদ বাস্তবতাকে
মেনে নেবার জন্য।

১০| ২৭ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১:৫৪

আবু তালেব শেখ বলেছেন: নারীরা অপরাধ করলে সেটা তাদের নারী অধীকারের মধ্যে পড়ে। পরকিয়ার সুখ নারীদের কুত্তি তে রুপান্তর করেছে।

২৮ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৪:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিচারক অন্ধ হতে পারে
তাই বলে তার পারিষদ বর্গ
অন্ধ হলে সেখানে ন্যায় বিচার
পাওয়া অসম্ভব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.