নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

সামহোয়্যারইন ব্লগের ১৪তম বর্ষপূর্তিতে সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন

১৫ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:১৮


ব্লগ শব্দটি ইংরেজি Blog এর বাংলা প্রতিশব্দ, যা এক ধরনের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি Weblog এর সংক্ষিপ্ত রূপ। যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন। এছাড়াও সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিলান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে। সাম্প্রতিক ঘটনাসমূহ নিয়ে এক বা একাধিক ব্লগাররা তাদের ব্লগ হালনাগাদ করেন। ১৯৯৭ এর ১৭ ডিসেম্বর, "জর্ন বার্গার" নামক এক ব্যক্তি সর্বপ্রথম 'weblog' শব্দটির উদ্ভাবন করেন। পরবর্তীতে, 'পিটার মেরহোলজ' তার নিজস্ব ব্লগ পিটার্ম ডট কমে কৌতুক করে 'weblog' শব্দটিকে ভাগ করে 'blog' বলে সম্বোধন করেন ১৯৯৯ এর এপ্রিল বা মার্চের দিকে। তারপর থেকে 'blog' শব্দটির ব্যাবহার বাড়তে থাকে। ইভান উইলিয়ামস নামের এক ব্যক্তি blog শব্দটিকে যথাক্রমে 'বিশেষ্য' ও 'ক্রিয়াপদ'- দুভাবেই কাজে লাগান। তিনিই 'Blogger' কথাটির উদ্ভাবন করেন। কন্টেন্ট বা বিষয়বস্তুর উপর ভিত্তি করে যেমন অনেক প্রকারের ব্লগ রয়েছে তেমনই সে বিষয়বস্তু কীভাবে উপস্থাপন করা হয় তার উপর ভিত্তি করেও ব্লগের বিভিন্ন প্রকারভেদ রয়েছে। শুরুটা ধীরগতির হলেও, ব্লগিং দ্রুতই জনপ্রিয়তা পায়। ১৯৯৯ সাল এবং তার পর থেকেই ব্লগ ব্যবহার বাড়তেই থাকে। এরই ধারাবাহিতকায় ২০০৫ সালের প্রথম মাস থেকে শুরু হয় বাংলা ব্লগিং এর ইতিহাস। বাংলা ভাষার প্রথম ব্লগ সামহোয়্যার ইন ব্লগ। আজ সামহোয়্যারইন ব্লগের ১৪তম বর্ষপূর্তি। সামহোয়্যারইন ব্লগের ১৪তম বর্ষপূর্তিতে সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন।

সামহোয়্যার ইন ব্লগ যা সামু নামেও পরিচিত একটি বাংলা ব্লগ সাইট। ব্লগটির স্লোগান হচ্ছে "বাঁধ ভাঙার আওয়াজ"। এটি বাংলা ভাষায় প্রতিষ্ঠিত প্রথম পাবলিক ব্লগ, যা ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং বিশ্বে বাংলা ভাষী মানুষদের সর্ববৃহৎ ব্লগিং সাইট। সৈয়দা গুলসান ফেরদৌস জানা এবং তার স্বামী আরিল্ড ক্লোক্কেরহৌগ এই ব্লগের প্রতিষ্ঠাতা এই সাইটের সম্পাদনার দায়িত্বেও তারা রয়েছেন। সাইটের প্রোগ্রামার হাসিন হায়দার সর্বপ্রথম ইংরেজি কিবোর্ড ব্যবহার বাংলা লিখার একটি ফোনেটিক প্রোগ্রাম আবিষ্কার করেন। এই ব্লগ সাইটে নিবন্ধিতদের জন্য এটি বিনামূল্যে পোষ্ট করার সুযোগ প্রদান করে। তবে যারা শুধুমাত্র পড়তে চায় তাদের জন্য নিবন্ধন বাধ্যতামূলক নয়। কেবলমাত্র কোনো পোষ্টে মন্তব্য করতে অথবা কোনো কিছু পোষ্ট করতে চাইলে নিবন্ধন করতে হয়। সামুতে প্রতিদিন গড়ে ৫৫,০০০ থেকে ৬৫ হাজার পাতা দর্শন করেন ৫০ থেকে ৬০ হাজার ব্যবহারকারী। মোবাইল থেকে ৪৫ থেকে ৫০ হাজার ব্যবহারকারী প্রতিদিন ব্লগ ব্যবহার করেন সামহ্যোয়ার ইন ব্লগের ভিজিটরদের মধ্যে ৮২% বাংলাদেশ থেকে, ১০% পশ্চিম বাংলা থেকে এবং বাকি ৮% পৃথিবীর ১৭০টির অধিক দেশের বাসিন্দা। সামু ব্লগে নিবন্ধিত সদস্যদের জন্য চার ধরনের মডারেশন পদ্ধতি রয়েছে। ব্লক, নজরে রাখা, সাধারণ এবং নিরাপদে রাখা ব্লগ নিয়ন্ত্রন কারীদের 'মডু'ও বলা হয়ে থাকে।

গত ১৭ ফেব্রুয়ারি বিটিআরসির নির্দেশে সবগুলো আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) থেকে বাংলা ভাষায় মত প্রকাশের সর্বপ্রথম এবং সবচেয়ে বড় একটি মঞ্চ সামহোয়্যারইন ব্লগকে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) পর্ণগ্রাফিক এবং জুয়ার সাইট হিসেবে চিহ্নিত করে বাংলাদেশ থেকে এর ব্যবহার বন্ধ করে দেয়া হয়েছিল। দেশ বিদেশে বিভিন্ন সংবাদমাধ্যম গুরুত্ব সহকারে সামহোয়্যারইন ব্লগের মত একটি জনপ্রিয় মত প্রকাশের সাইটকে পর্ণগ্রাফিক সাইট হিসেবে বন্ধ করার বিষয়ে নিন্দা জানিয়ে রিপোর্ট প্রকাশ করেছে। তবে খুশীর কথা দীর্ঘ আট মাস বন্ধ করে রাখার পর খুলে দেয়া হয়েছে সামহোয়্যার ইন ব্লগ। মুক্ত হলো সামহোয়্যার ইন ব্লগ। সত্যের হলো জয়। শেষ হলো সম্পূর্ন মিথ্যে ও কুৎসিত অপবাদ দিয়ে সামহোয়্যার ইন ব্লগটিকে বন্ধ রেখে গনতন্ত্র এবং বাংলাভাষাভাষি অসংখ্য সুস্থ বুদ্ধির মানুষের অসম্মানের আটটি মাস। দীর্ঘ সময় লেগে গেলেও নিশ্চিতভাবেই তাঁর অপরাধবোধ হয়েছে, দুঃখবোধ হয়েছে। তাই সত্যের জয় হয়েছে, যা অবশ্যাম্ভাবী- কেবল সে জন্যেই আনন্দিত হবো আমরা। আর এই আনন্দকে বেগবান করার জন্য এবারের ব্লগ ডেতে সামুর ব্যবস্থাপনায় আয়োজন করা হয়েছে ব্লগারদের এক মিলন মেলার। সবাই স্বতস্ফূর্ত ভাবে যোগদান করবে বলে আমার বিশ্বাস। সামহোয়্যারইন ব্লগের ১৪তম বর্ষপূর্তিতে সামুর সকল পরিচালক, মডারেটর, লেখক, পাঠক ও শুভানুধ্যায়ীসহ সকলকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।

/নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
[email protected]

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:২৩

পদাতিক চৌধুরি বলেছেন: ধন্যবাদ নূর ভাই আপনাকে।
১৪ তম জন্মবার্ষিকীতে ব্লগের সঙ্গে জড়িত সকল শুভানুধ্যায়ীকে জানাই আন্তরিক প্রীতি শুভেচ্ছা ও অভিনন্দন।

১৬ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পদাতিক দাদা,
সামুর ১৪ তম জন্মবার্ষিকীতে ব্লগের সঙ্গে জড়িত সকল
সহ-ব্লগারদের জানাই আন্তরিক প্রীতি
শুভেচ্ছা ও অভিনন্দন।

২| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ সন্ধ্যা ৭:৩৬

চাঁদগাজী বলেছেন:


সামুকে অভিনন্দন।

সামুই হোক আধুনিক বাংগালী ব্লগারদের ব্লগিং প্লাটফর্ম

১৬ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার মনোবাঞ্ছা পূর্ণ হোক।

৩| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৮:২০

জাহিদ হাসান বলেছেন: আজ খুশির দিন।
সামুর জন্মদিন।
আহা আজ খুশির দিন।
সবাইকে লাল গোলাপ শুভেচ্ছা।

১৬ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ জাহিদ হাসান
আশা করি ব্লগ-ডে তে
দেখা হবে।

৪| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ৯:৩২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
শুভ জন্ম দিন!
শুভ কামনা রইল।

১৬ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকেও আন্তরিক
শুভেচ্ছা ও অভিনন্দন।

৫| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:০০

রাজীব নুর বলেছেন: মহান "‌বিজয় দিব‌সের" শু‌ভেচ্ছা!

১৬ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৫৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ রাজীব ভাই
সামুর জন্মদিনে বিজয়
দিবসে অগ্রীম শুভেচ্ছা।

৬| ১৫ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:৩১

নুরহোসেন নুর বলেছেন: সামু চিরজিবী হোক শুভ কামনা রইলো।

১৬ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ নূর ভাই
শুভেচ্ছা ও শুভকামনা
আপনার জন্য।

৭| ১৮ ই ডিসেম্বর, ২০১৯ দুপুর ২:৩৯

জাহিদ হাসান বলেছেন: ব্লগ ডে’তে আমি আসছি না। নিবন্ধন করিনি। হাতে কোন টাকাও নেই।
যদিও আমি থাকি পুরান ঢাকায়। শাহবাগ থেকে মাত্র ৫-৬ কিলোমিটার দূরে।
বুঝেন ঠেলা ! কাছের মানুষই হজ্জ্ব পায় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.