নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী শাবনূরের ৪০তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছ

১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৩৭


শাবনুর ঢালিউড চলচ্চিত্র শিল্পের ইতিহাসে সবচেয়ে সফল চলচ্চিত্র অভিনেত্রী। শাবনূরের প্রকৃত নাম কাজী শারমিন নাহিদ নূপুর। বাংলাদেশের জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী। ২০০৫ সালে মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত দুই নয়নের আলো ছবিতে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন শাবনুর। এছাড়াও তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে ১০ বার মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন। শাবনূরের প্রথম চলচ্চিত্র চাঁদনী রাতে ১৯৯৩ সালে মুক্তি পায়। ছবিটি পরিচালনা করেন এহতেশাম এবং তার বিপরীতে নায়ক ছিল সাব্বির। এই ছবিটি ব্যর্থ হয়। পরে চিত্র নায়ক সালমান শাহের সাথে জুটি বেধে ১৪টি চলচ্চিত্রে অভিনয় করেন যার প্রায় সবগুলোই ছিল ব্যবসায়িক মানদন্ডে সফল। সালমান শাহ-শাবনূর জুটির প্রথম ছায়াছবি জহিরুল হক পরিচালিত তুমি আমার ১৯৯৪ সালে মুক্তি পায়। একই বছর শাহ আলম কিরণ তাদের নিয়ে ফারুক-কবরী জুটির সুজন সখী চলচ্চিত্রের রঙিন পুনঃনির্মাণ সুজন সখি নির্মাণ করেন। ১৯৯৫ সালে স্বপ্নের ঠিকানা, ১৯৯৬ সালে স্বপ্নের পৃথিবী, তোমাকে চাই, ১৯৯৭ সালে শিবলি সাদিক পরিচালিত আনন্দ অশ্রু এ জুটির উল্লেখযোগ্য ছবি। পরে তিনি নায়ক রিয়াজ এর বিপরীতে অভিনয় করে দারুন সফলতা অর্জন করেন। রিয়াজের বিপরীতে ১৯৯৭ সালে মন মানেনা ও তুমি শুধু তুমি এবং ১৯৯৯ সালে অভিনীত ভালবাসি তোমাকে ও বিয়ের ফুল ছায়াছবিগুলো ব্যবসা সফল হয়। পাশাপাশি তিনি অভিনেতা ফেরদৌসের সাথেও সফল হন। এছাড়াও তিনি মান্না, শাকিব খানের সাথে অভিনয় করে সফল হয়েছেন। এসময়ে তিনি ভালবাসি তোমাকে চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে বাচসাস পুরস্কার লাভ করেন এবং ১৯৯৮ ও ১৯৯৯ সালের চলচ্চিত্রের জন্য পর্যন্ত টানা দুইবার তারকা জরিপে শ্রেষ্ঠ চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার লাভ করেন। আজ এই অভিনেত্রীর ৪০তম জন্মবার্ষিকী। ১৯৭৯ সালের আজকের দিনে তিনি যশোহরে জন্মগ্রহণ করেন। জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী শাবনূরের জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা।

শাবনূর ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর বাংলাদেশের যশোর জেলার শার্শা উপজেলার নাভারণে জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম কাজী শারমিন নাহিদ নুপুর। পরে স্বনামধন্য নির্মাতা এবং তার মেনটর এহতেশাম তার নাম রাখেন শাবনূর। শাবনূর শব্দের অর্থ রাতের আলো। শাবনূরের পিতার নাম কাজী নাসির এবং মা আমেনা বেগম মিলি। যদিও শাহজাহান চৌধুরীকে তার বাবার নাম বলা হয়, তবে তিনি শাবনুরের পূর্বপুরুষ নন। শাহজাহান চৌধুরীর সাথে ১৯৯৬ সালে প্রথমবারের মতো চলচ্চিত্রের ছবি তুমি শুধু তুমির সাথে দেখা হয়েছিল। তারপর শাহজাহান চৌধুরী শবনুর মায়ের সাথে প্রেম করে এবং বিয়ে করেন। শাবনুরের মূল পিতার কাজী নাসিরের বাসের ধাক্কায় মারা যান। তিন ভাই বোনের মধ্যে সবচেয়ে বড় তিনি। বোন ঝুমুর এবং ভাই তমাল দুজনেই নিজ নিজ পরিবারসহ অস্ট্রেলিয়া প্রবাসী। ১৯৯৩ সালে কিংবদন্তি চলচ্চিত্র নির্মাতা এহতেশাম পরিচালিত চাঁদনী রাতে তার আত্মপ্রকাশ করেন। তার প্রথম বাণিজ্যিক সফল চলচ্চিত্র ছিল দুনিয়ার বাদশা এতে সহ-অভিনেতা আমিন খান এবং তুমি আমার চলচিত্রে সহ- (অভিনেতা) সালমান শাহ । ১৯৯৪ সালে, তার চলচ্চিত্র তৈরীর কাজ শুরু হয় সঙ্গে যুক্ত হয় 1996 সালে তার মৃত্যুর আগে। তিনি সালমানের সাথে একটি ইতিহাস তৈরি করেছেন এবং তারা একসঙ্গে ১৪টি সিনেমা করেছিল এবং সব গুলো সুপারহিট সিনেমা ছিল। তিনি আমিন খান, ওমর সানি এবং অন্যান্যদের সাথেও অভিনয় করেছিলেন এবং তাদের সাথেও সাফল্য পেয়েছিলেন। সালমান শাহের মৃত্যুর পর তিনি রিয়াজ ও শাকিল খানের সাথে অভিনয় শুরু করেন। তিনি মান্না, আমিন খান, ফেরদৌস আহমেদ এবং সাকিব খানের সাথে অভিনয় করেছিলেন। ২০০৫ সালে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। কিন্তু হঠাৎ সালমানের চলে যাওয়াতে শাবনূরের ক্যারিয়ার হুমকির মুখে পড়ে। সেই সংকট কাটিয়ে ওঠেন রিয়াজের সঙ্গে জুটি বেঁধে। পাশাপাশি ফেরদৌস, মান্না এমন কি হালের নায়ক শাকিব খানের সঙ্গে কাজ করেও সফল হন তিনি। কিন্তু সবকিছু উলটপালট হয়ে যায় ডিজিটাল চলচ্চিত্রের আগমনে। তখন থেকেই শাবনূরের হাতে ছবির সংখ্যা কমতে থাকে। ২০১১ সালে শাবনূর অভিনীত মাত্র দুটি ছবি মুক্তি পায়। আর তাতেই চলচ্চিত্র থেকে নিজেকে গুটিয়ে নেয়ার সিদ্ধান্ত নেন তিনি। সেই ধারাবাহিকতায় গত বছর অস্ট্রেলিয়ায় নাগরিকত্ব গ্রহণ করেন। অস্ট্রেলিয়ার নাগরিকত্ব নেয়া সর্ম্পকে সেই সময় শাবনূর বলেন, ‘চলচ্চিত্র ছাড়ছি না। অস্ট্রেলিয়াতে বছরে মাত্র তিন মাস থাকবো তাও ভাই-বোনদের জন্যে।’ তবে শাবনূর মুখে যাই বলুক না কেন, চলচ্চিত্র সংশ্লিষ্টদের মতে, মুটিয়ে যাওয়ার কারণে তাকে আর দর্শকরা গ্রহণ করছিলেন না। পাশাপাশি নতুন নায়িকাদের গ্লামারের কাছেও হার মানতে হচ্ছিল তাকে।

ব্যক্তিগত জীবনে শাবনূর ২০১১ সালের ৬ ডিসেম্বর ব্যবসায়ী অনিক মাহমুদের সঙ্গে আংটি বদল করেন এবং ২০১২ সালের ২৮ ডিসেম্বর তাকে বিয়ে করেন। এর পর তিনি অস্ট্রেলিয়ায় বসবাস শুরু করেন ও নাগরিকত্ব লাভ করেন। শাবনূরের বর অনীক ইউডা থেকে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং-এ পড়াশোনা শেষ করেছেন। আর শাবনূরের চেয়ে তার বয়স অনেক কম। বিয়ের পর শাবনূর কোনো দিন নিজের ইচ্ছেতে সংবাদমাধ্যমের কাছে স্বামী ও সন্তানকে পরিচয় করিয়ে দেননি। তারকার স্বামী ও সন্তানকে নিয়ে ভক্ত ও সাধারণ মানুষের আগ্রহ থাকা সত্ত্বেও বিষয়টি বরাবরই এড়িয়ে চলেছেন শাবনূর। কিন্তু শেষ পর্যন্ত তা আর ঠিক থাকেনি। দেখা মিলেছে শাবনূরের স্বামী ও সন্তানের ছবি। কিন্তু কি কারণে শাবনূরের এমন সিদ্ধান্ত তা নিয়ে শাবনূর বলেন, ‘বলতে পারেন, নায়িকা হওয়ার কারণে আমাকে স্বাভাবিক জীবন বিসর্জন দিতে হয়েছে। মন চাইলেও কখনো নিজের মতো করে বাইরে কোথাও ঘুরে বেড়ানো সম্ভব হয়নি। বাধ্য হয়ে বোরকা পরে বের হতে হয়েছে। কিন্তু আমারও তো ইচ্ছে করে, অন্যদের মতো করে ঘুরে বেড়াতে। কিন্তু তা কি আর হয়। বিয়ের পর তাই ভেবেছি, আমার স্বামী ​আর সন্তানকে যদি সাধারণ মানুষ না চেনেন হয়তো তাহলে তাঁদের সঙ্গে অন্তত বাইরে মনের আনন্দে ঘুরে বেড়াতে পারব। সেই ভাবনা থেকেই আসলে আমি স্বামী ও সন্তানকে সবার সামনে তুলে ধরতে চাইনি।’। ২০১৩ সালের ২৯ ডিসেম্বর তিনি ১ম ছেলে সন্তানের মা হন। তার ছেলের নাম আইজান নিহান। বর্তমানে ছোট বোন ঝুমুরের সাথে অস্ট্রেলিয়ার সিডনিতে আছেন শাবনূর। আজ এই অভিনেত্রীর ৪০তম জন্মবার্ষিকী। ১৯৭৯ সালের আজকের দিনে তিনি যশোহরে জন্মগ্রহণ করেন। জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী শাবনূরের জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
[email protected]

মন্তব্য ২০ টি রেটিং +৫/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ৯:৫৩

ইসিয়াক বলেছেন: হা হা হা নুরু ভাই আপনার প্রতি ও ফুলেল শুভেচ্ছা রইলো।
শুভসকাল।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ ইসিয়া্ক
চিত্রনায়িকা শাবনূরের
সাথে আমেকেও শুভেচ্ছা
জানানোর জন্য।

২| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:০৩

আলমগীর সরকার লিটন বলেছেন: নুরু দা সুন্দর একটা লেখা অনেক কিছুই জানলাম
অনেক বিজয়ের ‍শুভেচ্ছা নিবেন---------

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লিটন ভাই আপনাকে ধন্যবাদ
শাবনূর সম্পর্কে কিছু জানার
জন্য। আপনার জন্যও বিজয়
দিবসের শুভেচ্ছা।

৩| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:০৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
৯০ এর দশকের অসামান্য অভিনেত্রী শাবনূর। এমন কোন যুবক নেই যে তার হৃদয় ঝড় তুলেনি এই নায়িকা।

যেমন অভিনয় দক্ষতা, তেমনি নৃত্যপটিয়সী। অবক্ষয় ও অশলীলতার যুগেও শাবনূর টিকে ছিলেন স্বমহিমায়।

আমাদের ছেলে বেলা কেটেছে সালমান-শাবনূরের ছবি দেখে।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সরকার ভা্ই ধন্যনাদ আপনাকে
চমৎকার মন্তব্য করার জন্য।

৪| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:১৩

রাজীব নুর বলেছেন: শাবনূরকে আমার ভালো লাগে।
চল্লিশ বছর হয়ে গেল!

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

জ্বি্, হিসেবে্ তাই বলে !!
তাকে ভালো লাগার জন্য
ধন্যবাদ।

৫| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৪৯

কাজী ফাতেমা ছবি বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা প্রিয় নায়িকা

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৪৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ছবি আপু আপনাকে ধন্যবাদ
প্রিয় নায়িকা শাবনূরের জন্মদিনে
শুভেচ্ছা জানানোর জন্য।

৬| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১০:৫৬

হিংস্র ঈগল বলেছেন: উনার বয়স কোনভাবেই ৪০ নয় বরং তারচেয়ে অনেক বেশি। বাংলাদেশের তারকাদের মধ্যে বয়স লুকানোর একটা প্রবনতা লক্ষ্য করা যায়। উনিও তার ব্যাতিক্রম নয়। উনার জন্ম যদি ৭৯ সালে হয় তাহলে ৯৩ সালে উনার বয়স ছিল ১৪ বছর। এত অল্প বয়সে নায়িকা হবার প্রশ্নই আসেনা। সেই সময়রে সিনেমাগুলো দেখলেও তাকে কোনভাবেই ১৪-১৫ বছর মনে হবে না।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
হলেও হতে পারে !!
তবে সুন্দরী মেয়েদের
বয়স নিয়ে পানি ঘোলা
করার দরকার নাই।
হোক বয়স বেশী ক্ষতি কি?
নয়ণ জুড়ানো মুখশ্রী বয়সের
কালিমা ঘুচােয়ে দেবে।

৭| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৪৮

তারেক_মাহমুদ বলেছেন: শাবনুর স্কুল জীবনে আমার প্রিয় নায়িকা ছিলেন, অনেক শুভেচ্ছা প্রিয় নায়িকাকে

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ তারেক মাহমুদ ভাই
আপনার শুভেচ্ছাবাণী পৌছে যাক ইথারে ।

৮| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ সকাল ১১:৪৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী শাবনূরের জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা।
...................................................................................................
শুভচ্ছো ও অভিনন্দন !

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১১:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
স্বপ্নের শঙ্খচিল ভাই '
চিত্র নায়িকা শাবনূরের জন্মদিনে
শুভেচ্ছা জানানোর জন্য আপনাকে ধন্যবাদ।

৯| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৪০

জাহিদ অনিক বলেছেন:
ছোটবেলায় শাবনূর নামের অর্থ করেছিলাম, শাব=রাত, নূর=আলো। অর্থাৎ, রাত্রের আলো।
জন্মদিনের শুভেচ্ছা উনাকে।
ধন্যবাদ আপনাকে

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

অনিক ভাই
আপনার রাতের আলো জন্মিদিনে
আমার শুভেচ্ছা জানবেন।

১০| ১৭ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:৫৮

শিখা রহমান বলেছেন: অনেককিছু জানতে পারলাম এই জনপ্রিয় অভিনেত্রী সম্পর্কে।

আপনাকে শুভকামনা ও শাবনূরকে জন্মদিনের শুভেচ্ছা রইলো।

১৭ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১০:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার জন্য শুভকামনা
করার জন্য আপনাকে ধন্যবাদ।
ভালো থাকবেন সবসময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.