নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

বিখ্যাত অভিনেতা অমিতাভ বচ্চন ও জয়া বচ্চনের সন্তান ভারতীয় চলচ্চিত্র তারকা অভিষেক বচ্চনের ৪৪তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:০৩


ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক ও প্লেব্যাক গায়ক অভিষেক বচ্চন। তিনি বিখ্যাত অভিনেতা অমিতাভ বচ্চন ও জয়া বচ্চনের সন্তান। দুই ভাইবোনের মধ্যে অভিষেক ছোট। ২০০০ সালে রিফিউজি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তার চলচ্চিত্র জীবন শুরু হয়। ছবিটি তেমন ব্যবসা করতে না পারলেও চলচ্চিত্রবোদ্ধাদের কাছে বেশ আদৃত হয়। পরবর্তী বেশ কয়েক বছর বচ্চন যেসব চলচ্চিত্রে অভিনয় করেন তার বেশিরভাগই বক্স অফিসে সাড়া ফেলতে ব্যর্থ হয়। এরপরে তিনি ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত ব্লকবাস্টার ধুম চলচ্চিত্রে অভিনয় করেন যা তার ক্যারিয়ারে মোড় ঘুরিয়ে দেয়। এরপরে তিনি একে একে বেশ কয়েকটি ব্যবসাসফল চলচ্চিত্র উপহার দেন। সেগুলোর মধ্যে অন্যতম বান্টি অর বাবলি (২০০৫), দাশ (২০০৫), ব্লাফমাস্টার (২০০৫), ধুম ২ (২০০৬), গুরু (২০০৭), সরকার রাজ (২০০৮), দোস্তানা (২০০৮), বোল বচ্চন (২০১২) এবং হাউসফুল ৩ (২০১৬)। এছাড়া তার অভিনীত ধুম ৩ (২০১৩) ও হ্যাপি নিউ ইয়ার (২০১৪) সর্বকালের সেরা ব্যবসাসফল ভারতীয় চলচ্চিত্রের তালিকায় জায়গা করে নেয়। তিনি যুবা (২০০৪), সরকার (২০০৫) ও কভি আলবিদা না কেহনা (২০০৬) চলচ্চিত্রে অনবদ্য অভিনয়ের জন্য পরপর তিন বছর সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার জেতেন। এছাড়া তিনি পারিবারিক চলচ্চিত্র পা (২০০৯) প্রযোজনার জন্য সেরা হিন্দি চলচ্চিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। শুধু অভিনয় নয়, এর পাশাপাশি প্রযোজক ও গায়কের খাতায়ও নাম লিখেয়েছেন তিনি। আজ এই অভিনেতার ৪৪তম জন্মবার্ষিকী। ১৯৭৬ সালের আজকের দিনে তিনি কলকাতার মুম্বাইতে জন্মগ্রহণ করেন। ভারতীয় চলচ্চিত্র তারকা অভিষেক বচ্চনের ৪৪তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা।

(মা জয়া বচ্চনের সাথে শিশু অভিষেক বচ্চন)
অভিষেক বচ্চন ১৯৭৬ সালের ৫ ফেব্রুয়ারি প্রখ্যাত অভিনেতা অমিতাভ বচ্চন ও অভিনেত্রী জয়া বচ্চনের ঘরে জন্ম নেন। দুই ভাইবোনের (শ্বেতা বচ্চন) মধ্যে অভিষেক ছোট। বচ্চন ছোটবেলায় ডিসলেক্সিয়া রোগে আক্রান্ত ছিলেন যেটি আমির খান তার চলচ্চিত্র তারে জামিন পারে উল্লেখ করেছেন। বচ্চন তার পিতার দিক থেকে কায়স্থ বর্ণের, মায়ের দিক থেকে বাঙালি আর পিতামহীর দিক থেকে পাঞ্জাবি জাতি বংশদ্ভূত। বলিউডের এই অভিনেতার আসল পদবি হলো শ্রীবাস্তব।

(দাদু হরিবংশ রাই বচ্চনের সাথে অভিষেক বচ্চন)
তার পিতামহ হরিবংশ রাই বচ্চন ছিলেন হিন্দি সাহিত্যের নয়া কবিতা সাহিত্য আন্দোলনের একজন প্রখ্যাত কবি ও উত্তর প্রদেশের আল্লাহাবাদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। তিনি বচ্চন ছদ্মনামে কবিতা লেখতেন। পরবর্তীতে অমিতাভ বচ্চন যখন চলচ্চিত্রে অভিনয় শুরু করেন তখন তিনিও বচ্চন নামই ব্যবহার করেন। তিনি মুম্বাইয়ে জমনাবাই নার্সি স্কুল ও বোম্বে স্কটিশ স্কুল, নয়া দিল্লিতে মডার্ন স্কুল ও বসন্ত বিহার, সুইজারল্যান্ডে আইগলন কলেজে অধ্যয়ন করেছেন।পরবর্তীতে তিনি বস্টন বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে বলিউডে যোগ দেন।

(ফোকলা দাঁতের অভিষেক বচ্চন)
অভিষেক সেরা অভিনেতার তকমাটি না পেলেও গিনেস বুক অফ রেকর্ডসে নিজের নাম তুলে ফেলেছেন! এই লড়াইয়ে তিনি পিছনে ফেলে দিয়েছেন হলিউড অভিনেতা উইল স্মিথকে। ২০০৪ সালে উইল স্মিথ ‘আই, রোবট’-এর প্রচারে ২ ঘন্টায় ৩টি ভিন্ন জায়গায় পৌঁছে যান। তারপরই কম সময় সবচেয়ে বেশি ‘পাবলিক অ্যাপিয়ারেন্স’ করার জন্য ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখান এই তারকা৷ আর সেই রেকর্ডই ভেঙে দিয়েছেন অভিষেক বচ্চন। ১২ ঘন্টায় ৭টি শহরে পৌঁছে গিয়েছিলেন ছোটা বচ্চন। যদিও নিজের প্রাইভেট জেট এবং গাড়িতে চেপেই এই অসাধ্য সাধন করলেন জুনিয়র বচ্চন। কিন্তু এত কম সময়ে প্রায় ১৮০০ কিলোমিটার পৌছনো সহজ কথা নয়। তাই এমন অসাধ্য সাধন করায় এখন গিনিস বুকে অভিষেক।

(বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রাই ও অভিষেকের মাঝে তাদের সন্তান আরাধ্যা)
ব্যক্তিজীবনে বাবা অমিতাভ বচ্চনের ৬০তম জন্মদিনে কারিশমা কাপুরের সঙ্গে বাগদানের ঘোষণা দিয়েছিলেন অভিষেক। কিন্তু ২০০৩ সালে তা ভেঙে যায়। রানি মুখার্জির সঙ্গে অভিষেক বচ্চনের প্রেমের কাহিনীও বেশ পুরনো। সেই ২০০৫ সালের কথা। এ সময় তাদের প্রেম যেমন চর্চায় ছিল, ঠিক তেমনই চর্চিত হয় সেবছরই মুক্তিপ্রাপ্ত রানি ও অভিষেক জুটির ছবি ‘বান্টি অউর বাবলি’। ছবিটি বক্স অফিসে সুপার হিট হয়। পর্দায় ‘বান্টি অউর বাবলি’র প্রেম সুপার হিট হলেও বাস্তবে বি-টাউনে বহু চর্চিত তাদের এই সম্পর্ক টিকেনি। রানির সঙ্গে বিচ্ছেদ হওয়ার পর ঐশ্বরিয়া রাইয়ের সঙ্গে অভিষেকের প্রেম ও বিয়ের কথাও কারও অজানা থাকার কথা নয়। তিন বছর মন দেওয়া-নেওয়ার পর প্রাক্তন বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রাই বচ্চনের সঙ্গে ২০০৭ সালের বিয়ে বন্ধনে আবদ্ধ হন অভিষেক। তাদের ঘরে আরাধ্য নামে একটি কন্যা সন্তান রয়েছে। আজ এই অভিনেতার ৪৪তম জন্মবার্ষিকী। ভারতীয় চলচ্চিত্র তারকা অভিষেক বচ্চনের জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল
ফেসবুক লিংক
[email protected]

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৫০

নেওয়াজ আলি বলেছেন: ♥♥♥

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:২৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

২| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:২৯

রাজীব নুর বলেছেন: ৪৪ বছর হয়ে গেছে!!!!!!!!!!

৩| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৯

তারেক_মাহমুদ বলেছেন: বচ্চন তনয়ের জন্য শুভেচ্ছা। আপনাকে ধন্যবাদ গুণী মানুষদের জন্মদিন মনে করিয়ে দেওয়ার জন্য।

৪| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:৩৪

নিভৃতা বলেছেন: অভিষেকের জন্মদিনও পালন করছেন!
অনেক অনেক শুভেচ্ছা প্রিয় নায়ক ভাইর জন্মদিনে।

৫| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৫:২৬

ইলি বলেছেন: প্রিয় নায়ক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.