নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

ব্রাহ্মণবাড়িয়া আমরা কাউকে লিজ দেই নাই !!!

২০ শে এপ্রিল, ২০২০ রাত ৯:২৩


ধরা যাবে না ছোঁয়া যাবেনা বলা যাবে না কথা
রক্ত দিয়ে পেলাম শালার মরার স্বাধীনতা!

এই লাইন দুটো জানেন না এমন পাঠক বিরল কিনতু এই লাইনদুটো আবু সালেহ-এর রচনা সেটা জানেন এমন পাঠক আরও বিরল। লাইন দুটো ষাট এবং সত্তর দশকের নামকরা সাংবাদিক ও ছড়াকার আবু সালেহ্'তার পল্টনের ছড়া থেকে নেওয়া। সে যাই হোক বর্তমানে মহামারী করোনা ভাইরাসের কারনে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও চলছে লকডাউন। এই লকডাউন উপেক্ষা করেই অর্ধলক্ষাধিক মুসল্লি যোগ দিয়েছেন বাংলাদেশ খেলাফত মজলিশের সিনিয়র নায়েবে মাওলানা জুবায়ের আহমদ আনসারী নামাজে জানাযায়। দেশ এবং জেলার শীর্ষ আলেমরা ছাড়াও মাদরাসাছাত্র এবং সাধারণ মানুষ যোগ দেন জানযায়। জানাযার সারি মাদরাসার প্রান্তর ছাড়িয়ে দীর্ঘ হয় ঢাকা-সিলেট মহাসড়কে। পুলিশ সর্বোচ্চ চেষ্টা করেও জনসমাগম কমাতে পারেনি। বর্তমানে সরকারের নির্দেশে মসজিদে ওয়াক্তিয়া নামাজে সর্বোচ্চ পাঁচ জন এবং জুম্মার নামাজে সর্বাধিক দশজন মুসল্লির জামাত অনুমোদিত। জানাযার নামাজ পড়া ফরযে কেফায়া বা সমাজের জন্য আবশ্যকীয় দায়িত্ব। বিশেষ কারণে এলাকা বা গোত্রের পক্ষ থেকে একজন আদায় করলে সকলের পক্ষ থেকে তা আদায় হয়ে যায়। বাংলাদেশ এখন এক কঠিন সময় পার করছে। সুতরাং ইচ্ছা করলে এই সামাজিক মেলবন্ধনটা হ্রাস করা যেতো। কিন্তু তা হয়নি। সে যাই হোক। মানুষের ধর্মই হলো ভালো কাজের প্রসংশা ও মন্দ কাজের সমালোচনা করা। বাক স্বাধী'না মানুষের মৌলিক অধিকার। প্রয়োজনে উপদেশ দেওয়া, সৎ কাজের আদেশ ও অসৎ কাজের নিষেধ করা ধর্মীয় কর্তব্যের অংশ। সত্যের প্রতি আহ্বান, সৎ কাজে উৎসাহদান, মন্দ কাজের নিন্দা করা ইমানি দায়িত্ব। সত্যের পক্ষে কথা বলা ইমানদারের অপরিহার্য কর্তব্য। শুধু তাই নয় নীরবতা যদি সমাজের ক্ষতির কারণ হয়, তাহলে আল্লাহর কাছে তাকে জবাবদিহি করতে হবে।

এখন প্রশ্ন উঠতে পারে মাওলানা জুবায়ের আহমদ আনসারী নামাজে জানাযায় সামাজিক দূরত্ব বজায় না রেখে ৫০,০০০ মানুষের জমায়েত কি সঠিক হয়েছে নাকি ক্ষতির কারণ হতে পারে? ইসলামিক ফা্উন্ডেশন ও বিজ্ঞ আলেম ওলামারা যখন সামাজিক দূরত্ব বজায় রাখতে পরামর্শ দিচ্ছেন তখন কোন যুক্তিতে এত মানুষ জমায়েত হলেন! এখন এর বিরুদ্ধে কেউ যদি কোন নিন্দা বা সমালোচনা করেন তা কি তার ঈমানী দ্বায়িত্ব নয়? সেই দ্বায়িত্ব পালন করতে গিয়ে কেউ যদি কটাক্ষ করেই থাকেন তা হলে তার চৌদ্দগুষ্ঠি উদ্ধার করতে হবে? আপনারা যারা সংশ্লিষ্ট এলাকায় থাকেন আর সমালোচনা যদি নিজের উপর নিয়ে ঝগড়া ফ্যাসাদে লিপ্ত হন তা হলে বুঝতে হবে আপনারা বাংলাদেশীয় নন, আপনারা বিচ্ছিন্ন কোন এক জনপদের মানুষ। যেখানে শুধু আপনাদের নিয়ম নীতির মধ্যে চলবে আর কোন জেলার মানুষ সেখানের ব্যাপারে নাক গলাতে পারবেনা !! তবে দুঃখের বিষয় ব্রাহ্মণবাড়িয়া কোন বিচ্ছিন্ন অঞ্চল নয়। এটা ৫৬ হাজার বর্গমাইলের বাংলাদেশেরই একটা জেলা। এটা বাংলাদেশের সম্পত্তি। সুতরাং একজন বাংলাদেশী হিসেবে নাগরিক দ্বায়িত্ব মন্দ কাজের বাধা দেওয়া নিদেন পক্ষে তিরস্কার করা। এই তিরস্কারে কারো যদি আঁতে ঘা লাগে তবে তিনি তাকে বাংলাদেশের বাইরের কেউ ভাবতে পারেন। কারণ ব্রাহ্মণবাড়িয়াকে আমরা কাউকে লিজ দেই নাই। ব্রাহ্মণবাড়িয়ার ৯টি উপজেলা, ৯টি থানা, ৫টি পৌরসভা, ১০০টি ইউনিয়ন, ৯৯৩টি মৌজা, ১৩৩১টি গ্রাম বাংলােদেশের। বাংলাদশের অন্যান্য জেলার মতো এর উন্নয়নের আমরাও গর্বিত অংশিদার। এ জেলার উন্নতিতে আমাদে গর্ব. আর দূর্যোগে আমরা ব্যথিত হই। ঢাকা শুধু ঢাকাইয়াদের নয়। ঢাকা আপনাদের আমাদের সবার। ব্রাহ্মণবাড়িয়া বহিঃশত্রু দ্বারা আক্রান্ত হলে বা প্রাকৃতিক দূযোগে বাংলাদেশের সবাই একযোগে তা প্রতিহত করবে। সতরাং অতি ভক্তি দেখাতে গিয়ে বা হৃদয়ে ধারণ করতে গিয়ে নিজেদের বিচ্ছিন্ন করার অপচেষ্টা থেকে বিরত থাকুন। ৬৪ জেলার সব মানুষ আমাদের ভাই, আমাদের স্বজন, আমরা বাঙ্গালী, আমরা র্বাংলাদেশী। 'আপদে বিপদে সবাই আছি একসাথে।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক লিংক
[email protected]

মন্তব্য ৬০ টি রেটিং +২/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩২

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: ৬৪ জেলার সব মানুষ আমাদের ভাই, আমাদের স্বজন, আমরা বাঙ্গালী, আমরা র্বাংলাদেশী। 'আপদে বিপদে সবাই আছি একসাথে।
একদম সত্য কথা মামা ।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

মামা আমিতো সবসময় সত্যি কথা বলি
কিন্তু সে বোঝেনা , বোঝেনা !!

২| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩৫

ঢাবিয়ান বলেছেন: ব্রাহ্মণবাড়িয় এই অতি ধার্মিক ও অতি আবেগী মহাপুরুষদের মানবসেবার সুযোগ করে দেয়া হোক। সারা দেশের সমস্ত হাসপাতালগুলোতে এদের সেচ্ছাসেবক হিসেবে নিয়োগ দেয়া এখন এই সময়ের দাবী।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১০:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভুল শুদ্ধ ভালো মন্দ সব জেলা্তেই আছে।
আমরা কাউকে সে জন্য হেয় প্রতিপন্ন করতে
চাইনা। তবে ভুল হলে তার সমালোচনা করা যাবেনা
তাকে শাস্তির আওতায় আনা যাবেনা এমন একচ্ছত্র
আধিপত্য কাউকে দেওয়া যাবেনা। সুতরাং কৃতকর্মের
শাস্তি ভোগ করতেই হবে।

৩| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৩৫

হাসান কালবৈশাখী বলেছেন: - ধর্মান্ধতা মানুষের হিতাহিত জ্ঞান লুপ্ত করে ফেলে।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১০:০৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
হিতাহিত জ্ঞান লুপ্ত হলে তার দ্বারা ধর্মকর্মও
সঠিকভা্বে পালন করা সম্ভব নয়। একে বলে
কু-শিক্ষা যা মানুষের অমঙ্গল ডেকে আনে।

৪| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৫৪

আহা রুবন বলেছেন: ব্রাহ্মণবাড়িয়া নিয়ে গবেষণার প্রয়োজন, কেন এই জেলা নিয়ে এত অপ-শিরোনাম হয়।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১০:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কিছু অতি আবেগী মানুষের জন্য
যারা হৃদয়ে ধারণ করতে গিয়ে
পদতলে দলিত করে!!

৫| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৫৪

চাঁদগাজী বলেছেন:



ব্রাম্মণবাড়ীয়া ছিলো রাজাকরদের রাজধানী

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১০:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার মনে হয় বাংলাদেশের সব জেলাতেই
কমবেশী রাজাকার আলবদর, আল শামছ
বাহিনীর অস্তিত্ব ছিলো। আপনার ভালো জানার
কথা। তবে তারা সাজা পেয়েছে এখন আমরা
সবা্ই বাংলাদেশী।

৬| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ৯:৫৮

সাইন বোর্ড বলেছেন: এমন নির্বুদ্ধিতার কোন ক্ষমা নাই, কিন্তু এরকম জানাজা এখনো হচ্ছে, কেউ প্রতিরোধ করা তো দূরের কথা, প্রতিবাদও করছে না ।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১০:১৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
হাজার অপরাধী মুক্তি পাক তবে একজন নিরাপরাধীও যেন সাজা না পায়।
যদি কেউ নিজেকে আইনের উর্ধ্বে বলে মনে করেন এবং নিজের কর্তৃত্বের জন্য
যা-ইচ্ছা তাই করতে থাকেন তখন তার বেপরোয়া অবস্থা থেকে মুক্তি পাওয়ার
জন্য জনগণ স্বতঃস্ফূর্ত প্রতিরোধ গড়ে তুলবে।

৭| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১০:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আল্লাহ আমাদের ধর্মের সহি বুঝ দান করুণ। আমিন।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১০:১৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আল্লাহর দরবারে আপনার
প্রার্থনা কবুল হোক। আমিন

৮| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৩৩

পদাতিক চৌধুরি বলেছেন: খুব ভালো লিখেছেন নুরু ভাই। অতিসম্প্রতি ফেসবুক ও ব্লগের অন্যতম শিরোনাম খবরটি নিয়ে। সেখানে উভয়পক্ষের কিছু মন্তব্য এবং প্রতিমন্তব্য দেখে খুব সুস্থ আলোচনা বলে মনে হয়নি।
আপনার পোস্টটি সেই অর্থে একটি পূর্ণাঙ্গ পোস্ট মনে হওয়াতে মন্তব্য করার তাগিদ অনুভব করছি। প্রত্যেকটা এলাকায় ভালো মন্দ লোক মিশিয়ে থাকেন। ভালো লাগে সোনা আমায় যেমন খেলা কার মহত্ব বাড়ে তেমনি দুষ্ট লোকের দুষ্ট কাজে দুর্নাম হয়। একটি বা কিছু বা একদল গোষ্ঠীর খারাপ কাজে গোটা এলাকাকে বিচার করা কখনও সুবিবেচনাপ্রসূত নয়। এতে বারে রেষারেষি সম্প্রতির পরিবেশ নষ্ট হয়। মানুষের মধ্যে সংকীর্ণ এঊ আমিত্বের অবসান ঘটুক প্রসারিত ভ্রাতৃত্ববোধের সহমর্মিতা বা জাতীয়তাবোধের।
আমরা ঘরে থাকব সুস্থ থাকব। আমাদের মধ্যে থেকে প্রাদেশিকতার সংকীর্ণতার অবসান ঘটুক। সকলের মঙ্গল হোক।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধন্যবাদ পদাতিক দাদা
গতকাল ব্রাহ্মণবাড়িয়াকে হৃদয়ে ধারণ করা এক
অতি আবেগপ্রবন আদম সন্তান ব্লগের কিছু প্রবিণ
আর বিজ্ঞ ব্লগারদের নাম উচ্চারণ করে তাদের প্রতি
কুরুচিপূর্ণ মন্তব্য প্রকাশ করায় আমি তিব্র প্রতিবাদ
করলে তিনি আমাকে ব্লক করে দেয়। যদিও পরে
সে তার লেখা থেকে নামগুলো বাদ দিতে বাধ্য হয়।
আবেগ ভালো তবে অতিবেগ মূর্খ্তার পরিচায়ক।
সকলে বিষয়টি যত তাড়াতাড়ি হৃদয়ঙ্গম করবে
সমস্যা সমাধান তত দ্রুতই হবে। সকলের মঙ্গল হোক।

৯| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৫৮

রাজীব নুর বলেছেন: ব্রাহ্মণবাড়িয়ার লোকদের সাথে আপনার মিল আছে।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৪১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনার সাথেও আমার মিল আছে
তাই বলে আপনিতো আর ব্রাহ্মণবাড়িয়ার
লোক নন। গিরগিটি সহজেই রং পালটাতে পারে।

১০| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:০৫

সমুদ্রনীল বলেছেন: জাতির এই ক্রান্তিলগ্নে সকলের দ্বায়িত্বশীল ভূমিকা পালন করার কথা। সেখানে শুধু হুজুরদের ভুল ছিলনা, আমাদের প্রশাসনের ও দুর্বলতা ছিল। এইমূহুর্তে আমাদের অতি আবেগী ভুলগুলো পরিহার করতে হবে।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ভুল সবসময়ই ভুল্।
কে ভুল করেছে তা খুঁজতে
যাওয়াও আরেক ভুল।
ভুল থেকে শিক্ষা নিয়ে
ভবিষ্যতের ভুল এড়িয়ে
চলতে পারলেই সবার জন্য
মঙ্গল।

১১| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:২৩

ঊণকৌটী বলেছেন: ভালো বলেছেন নরু ভাই, গতকাল থেকে ক্যাচাল চলছিল তার একটা সমাপ্তি দিলেন।আসলে আমদের পাশের বাড়ি আখাউড়া আর আমাদের বাবা মা রা ব্রাহ্মণবাড়িয়া না বলে বাউনবাইড়া বলতেন। সব চেয়ে কাছের প্রতিবেশী আমরাই তাই ভয় হয়।
যাই হোক শেষ ভালো যার সব ভাল তার। ভাল থাকুন সুস্থ থাকুন।


২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ ঊণকৌটী সুন্দর মন্তব্য প্রদানের জন্য।
আমাদের সকলকে সহনশীলতার পরিচয় দিতে হবে
এই অস্থির সময়ে। ভুল কে করছে তা বিবেচনায় না নিয়ে
ভবিষ্যতে যেন ওই ভুলের পূনরাবৃত্তি ঘটে সেই দিকে নজর
রাখতে হবে।

১২| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:২৯

সুপারডুপার বলেছেন:

হুজুরেরা করোনা ওরফে আল্লার গজব জয়ী! প্লাস পয়েন্ট সহি হাদিস অনুসারে ছোঁয়াচে বলতেও কিছু নেই। হুজুরদের ঠেকায় ক্যাডা! ব্রাহ্মণবাড়িয়ার লোকজন সহি হাদীসই অনুসরণ করেছে। কী বলেন !

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধর্মকে উপহাস করবেন না। একথা অনস্বীকার্য যে বেশির ভাগ মহামারীই সংক্রামক। তাই রাসুল (সা.) মহামারীর সংক্রমণ রোধে আক্রান্ত অঞ্চলে যাতায়াত নিষিদ্ধ করেছেন। মুমিন ইমান ও ইখলাসের সঙ্গে ধৈর্য ধারণ করবে। তাই মহামারীর ব্যাপারে মহানবী (সাঃ) বলেন, ‘কোথাও মহামারী দেখা দিলে এবং সেখানে তোমরা অবস্থানরত থাকলে সে জায়গা ছেড়ে চলে এসো না। আবার কোনো এলাকায় এটা দেখা দিলে এবং সেখানে তোমরা অবস্থান না করে থাকলে, সে জায়গায় গমন করো না।’ (তিরমিজি, হাদিস : ১০৬৫)
তাই যেখানে মহামারীর প্রাদুর্ভাব দেখা দেবে, সেখানে যাতায়াত উচিত নয়। মাওলানা আনসারী সাহেবের জানাযায় কি রসুল (সঃ) নির্দেশ মানা হয়েছিলো?

১৩| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৪০

মা.হাসান বলেছেন: নূরু ভাই, সাবধানে থাইকেন। তিন ফুল মিনিস্টারের এলাকার দেশ প্রেমিক ব্লগার ৫৭ ধারায় মামলা করার কথা কইছে। দেশের বাইরে বলে একটু সময় লাগতেছে। পরে কিন্তু আপনি, রাজীব নুর, চাঁদগাজী ভাই, জিপসি রুদ্র - সবার নামে মামলা হইতে পারে।

২১ শে এপ্রিল, ২০২০ রাত ১২:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বাই বর্ন তারা ব্রাহ্মণবাড়িয়ার মানুষ
আর বাই চাঞ্চ তিন ফুল মিনিষ্টার ব্রাহ্মণবাড়িয়ার!!
তবে এরা কেবিনেটের বাইরের নয়। কেবিনেট রাজধানীতে
আর আমার রাজধানী ঢাকা। সুতরাং নেহি ছোরঙ্গে

১৪| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৪২

মা.হাসান বলেছেন: আমি মনে করি পুলিশ অত্যন্ত ধৈর্যশীলতার পরিচয় দিছে। পুলিশ একটু কঠোর হতে গেলে পুলিশের জান নিয়ে টানাটানি পড়ার আশঙ্কা ছিলো। বদলি হওয়া পুলিশরা একটু স্বস্তি পাবে।

২১ শে এপ্রিল, ২০২০ রাত ১২:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পুলিশ হোক আর মিলিটারি হোক
সবার উপরে মানুষ। মানুষ যদি
মানুষের কথা না শোনে তা হলে
ধৈর্যশীল হবার বিকল্প থাকেনা।

১৫| ২০ শে এপ্রিল, ২০২০ রাত ১১:৫৮

নেওয়াজ আলি বলেছেন: আজ সকালে একটা নিউজ দেখলাম ছোট ভাই বড় ভাইকে খুন । জেলা বি বাড়িয়া । কি জানি সত্য মিথ্যা।

২১ শে এপ্রিল, ২০২০ রাত ১২:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বড় ভাই ছোট ভাইকে
ছেলে পিতাকে/মাকে
স্বামী স্ত্রী, পিতা সন্তানকে
তুচ্ছ বিষয় নিয়ে খুন করে।
এই ঘটনা কম বেশী সব জেলাতেই
আছে। চোখ কান খোলা রাখলে নজরে
আসবেই।

১৬| ২১ শে এপ্রিল, ২০২০ রাত ১২:১৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্রাহ্মনবাড়িয়ার এ কাজটা ঘোরতর অন্যায় হয়েছে। তবে, এ অন্যায়কে যারা ডিফেন্ড করতে চান, তারাও অন্যায়কারী এবং মানসিকভাবে অসুস্থ। তবে, তদন্ত করে দেখা দরকার, এ জানাযায় কার আহবানে এত মানুষের সমাগম হলো। শুধু ওসি এবং এএসপিই শাস্তি পাবে কেন, সেই আহবানকারীদেরও শাস্তি পেতে হবে।

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ সোনাবীজ ভাই
এক যাত্রায় ফল অভিন্ন হবে, এটাই স্বাভাবিক।
কিন্তু আমাদের দেশে এক যাত্রায় ফল এক হয় না।
দোষী থাকে ধরাছোঁয়ার বাইরে আর শাস্তি পায়
নিরাপরাধ মানুষ।

১৭| ২১ শে এপ্রিল, ২০২০ রাত ১২:২৪

সুপারডুপার বলেছেন:
লেখক বলেছেন: ধর্মকে উপহাস করবেন না। একথা অনস্বীকার্য যে বেশির ভাগ মহামারীই সংক্রামক।

- ধর্মকে উপহাস কই করলাম। সহি কতায় তো কইলাম। ফতহুল বারী কিতাব অনুসারে কোনো এলাকায় যদি ব্যাপকহারে মানুষ মারা যায় উহাকে মহামারী বলে। কাজেই হুজুরদের চোক্ষে মহামারীতো শুরুই হয় নি। এছাড়া সহি হাদিসের কোতাও কওয়া নাই , মহামারী ও ছোঁয়াচে এক জিনিস। হুজুরেরা ঠিক ক্যামডাই স্যাইরা লইছে। কী কন !

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি আপনারে কইছি বেশির ভাগ মহামারীই সংক্রামক।
করোনা সংক্রামক মানেন তো ? করোনা আমাদের দেশে
এখনো মহামারীর আকার ধারণ করেনাই সত্য তবে বিদেশের
দিকে তাকান, মহামারী দেখতে পাবেন!!

১৮| ২১ শে এপ্রিল, ২০২০ রাত ১২:৪১

ঊণকৌটী বলেছেন: দর্শনবর্জিত ধর্ম কুসংস্কারে গিয়ে দাঁড়ায়, আবার ধর্মবর্জিত দর্শন শুধু নাস্তিকতায় পরিণত হয়।

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধন্যবাদ ঊণকৌটী
কিন্তু এই কথা নাস্তিকদের
বুঝায় কার সাধ্য ।

১৯| ২১ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:১৫

রাজীব নুর বলেছেন: গিরগিটি কুৎসিত প্রানী।

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সবসময় প্রসাঙ্গিক থাকার চেষ্টা করুন।
অপ্রসাঙ্গিক আলোচনা বালখিল্যতার পরিচায়ক।

২০| ২১ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:১৫

কানিজ রিনা বলেছেন: সর্বনাস করেছে পঙ্গপালের দল এর জের কত
দুর গড়ায় দশ বারো দিন পরে বুঝা যাবে।

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:০০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আল্লাহ না করুন। এমন যেন কখনোই না হয়।
ব্রাহ্মণবাড়িয়া কোন দূযোগ হলে তার প্রতিক্রিয়া
শুধু সেখানেই সীমাবদ্ধ থাকবেনা। সমস্ত দেশই
সাপার করবে।

২১| ২১ শে এপ্রিল, ২০২০ ভোর ৫:৪৫

রাফা বলেছেন: আপনার ঐ আবু সলেহ বা শালার শ্লোগানের সাথে একমত নই। স্বাধীনতার মর্ম বুঝতে পারবেনা উজবুক শ্রেনি এটাই স্বাভাবিক।বুটের লাথি আর জঙ্গীবাদের চাষবাসের সাথেই থাকতে হই'তো স্বাধীন না হইলে।এই একটা কারনই যথেষ্ট স্বাধীনতার জন্য।

তারপর আসি ব্রাম্মন বাড়ীয়া আর বৃহত্তর কুমিল্লার কথায়। এখানে অনেক বিখ্যাত লোকের জন্ম হয়েছে যেমন আবার কুখ্যাত কম নেই।অতি তুচ্ছ কারনে এই এলাকার জঙ্গী শ্রেনীর মানুষের লাঠি নিয়ে মারামারি করার দৃশ্য।ফেসবুকের পোষ্ট নিয়ে সংখ্যালঘু নির্যাতন।সর্বশেষ সংযোজন হলো ফরজের চাইতে ওয়াজিবের গুরুত্ব বেশি দেওয়া জানাজা প্রেমি তথাকথিত মুসলিম।এই বৃহত্তর জেলার সন্তানই বঙ্গবন্ধুর স্বঘোষিত খুনি।এদের কথা কি ভুলে যাবো আমরা।আবার এটাও বলবোনা ঐ জেলার বা বিভাগের সব মানুষি ক্রিমিনাল।আমরা যার যার কৃতকর্মের ফল তাকে বা সেই দলকেই দেওয়ার পক্ষে।

আশা করি কিছুটা হলেও বুঝাতে পারলাম।ধন্যবাদ,নু.মো.নুরু। আমার অভিধানে বাংলাদেশ বিরোধীদের কোন ক্ষমা নেই।আমার ক্ষমতা থাকলে প্রকাশ্যে এর প্রয়োগ দেখাতাম আমি। জয় বাংলা।

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:১৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
রাফা আপনি সম্ভবত আবু সালেহ এর কবিতার অন্তর্নিহিত অর্থ
বুঝতে সক্ষম হন নি। তিনি খুব আক্ষেপের সাথে পরবর্তী লাইন
দুটিতে বলেছেনঃ
যার কারনে প্রানটা দিলাম যার কারনে রক্ত
সেই রক্তের বদলা দেখ বাচাই কেমন শক্ত


আশা করি তার আক্ষেপের মানে হৃদয়ঙ্গম করতে পেরছেন।

আমরা কি এখনো কথা বলতে পারছি?
ব্রাহ্মণবাড়িয়াতে যে কান্ড ঘটে গেলো তার প্রতিবাদ করায় কতিপয়
অতি আবেগীর যে লম্ফ ঝম্প করলো তাত কি প্রতিয়মান হয়না যে
আমরা এমন স্বাধীনতা পেলাম যেখানে কথা বলা যায়না।

আশা করি কিছুটা হলেও বুঝাতে পারলাম। ধন্যবাদ রাফা

২২| ২১ শে এপ্রিল, ২০২০ সকাল ৭:০১

এ্যাক্সজাবিয়ান বলেছেন: নুরু কাহা চান্দু কাহা কিন্তুক কামুর মারবো হের বুক ফিট নাই। মা হাসান নীল আকাশ হেরে কম বেইজ্জতক কইরছে

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমার ধারণা গাজীসাব তথা কথিত হৃদয়ে ধারণ করা অমুক তমুকের চেয়ে
পরিপক্ক মানুষ। আমার সাথে তার আদা কাচকলার সম্পর্ক হলেও আমি
বিশ্বাস করি সে পিছন্ থেকে আঘাত করবেনা। নির্বোধ বন্ধুর চেয়ে বুদ্ধিমান
শত্রু অনেক ভালো। আপনাকে ধন্যবাদ এ্যাক্সজাবিয়ান ।

২৩| ২১ শে এপ্রিল, ২০২০ সকাল ১০:০৬

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ব্রাহ্মণবাড়িয়ার জনগন কিছুটা উগ্রটাইপের এরা সবসময় মারামারী কাটাকাটিতে লিপ্ত থাকে। তবে সবাই না ৫/১০ % হয়তো ভালো আছেন।

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:২৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সীমান্তবর্তী এলাকার মানুষ একটু ডেসপারেট থাকা ভালো
তা না হলে পাশ্ববর্তী দেশের মানুষের কাছে হেরে যাবার
সম্ভবনা থাকে। আমাদের জেলার চর এলাকার মানুষ
অনেক সাহসী আর দাঙ্গাবাজ হয়। নরম স্বভাবের হলে
চর হাত ছাড়া হয়ে যাবে যে!!!! =p~




২৪| ২১ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:২৪

Md Eyasin Ali বলেছেন: জ্ঞানের অভাব

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:২৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
Md Eyasin Ali বলেছেন: জ্ঞানের অভাব

যার জ্ঞান নাই। সমষ্টিগত ভাবে যাদের জ্ঞান নাই।

২৫| ২১ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:৪৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন:
আপনার সাথেও আমার মিল আছে
তাই বলে আপনিতো আর ব্রাহ্মণবাড়িয়ার
লোক নন। গিরগিটি সহজেই রং পালটাতে পারে।

আপনার সাথে আমার মিল নাই। আপনি কুসংস্কার বিশ্বাস করেন। আমি করি না।

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি কুসংস্কার নয়, ধর্মে বিশ্বাস করি।
ধর্মে বিশ্বাস করা কি কুসংস্কার ?
আপনি কি জন্মের সাত দিন পরে
পরীর চুল ফেলে দেন নি?
এটাতো ধর্মের কথা
আপনি কেন বিশ্বাস
করলেন?

২৬| ২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:০৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: অনেক সুন্দর পোস্ট দিয়েছেন। সহনশীল মাত্রায় বললে ভালো লাগে। পৃথিবীর সবযায়গাতেই ভাল আর মন্ধ এই দুই মিলেই মানব সমাজ। উন্নত সভ্যতাতে নিজেকে মিশেল করে নিতে পেরেছে একমাত্র চিন্তাশীলরা। আবার কোন সময় দেখা যায় চিন্তাশীলরাও ভুল করে থাকেন। কিন্তু সবচেয়ে উন্নত জাতী হয়েও আমরা নিজেদের অসহায় করে তুলি শুধুই আমাদের নিজের কর্মগুনে।

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৩৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কোন ভাবেই সহনশীলতার মাত্রা ছাড়িয়ে যাওয়া উচি।
মানবতার ধর্ম ইসলাম আমাদের শিখিয়েছে, তোমরা
সীমা লঙ্ঘন করোনা, কারণ আল্লাহ সীমালঙ্ঘনকারীকে
পছন্দ করেনা। প্রকৃতিকে আমরা অনেক জালিয়েছি।
তার শহনশীলতার মাত্র যখন আমরা অতিক্রম করেছি
তখনইসে রুদ্র মুর্তি ধারণ করেছে। আমরা তার ভয়ে
এখন গৃহ বন্দি। সুতরাং সময় থাকতে লাগাম টানতে হবে।

২৭| ২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:১০

করুণাধারা বলেছেন: শিরোনামটাই অনেকের অযৌক্তিক পোস্টের জবাব দেবে।

২১ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে ধন্যবাদ। পুরো বাংলাদেশটাই আমার আপনার সবার
বিনা যুদ্ধে নাহি দিব সুচাগ্র মেদিনি। তা যতই হৃদয়ে থারণ করেন না কেন!!

২৮| ২২ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৩৪

মোঃ মাইদুল সরকার বলেছেন:
মহামারিতে জাতির বিভক্তি কাম্য নয়।

২২ শে এপ্রিল, ২০২০ রাত ৯:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমিওতো তাই বলি !!

২৯| ২২ শে এপ্রিল, ২০২০ রাত ১১:২৬

সুপারডুপার বলেছেন:


লেখক বলেছেন:
আমি আপনারে কইছি বেশির ভাগ মহামারীই সংক্রামক।
করোনা সংক্রামক মানেন তো ? করোনা আমাদের দেশে
এখনো মহামারীর আকার ধারণ করেনাই সত্য তবে বিদেশের
দিকে তাকান, মহামারী দেখতে পাবেন!!
--------
-এটা আপনার মনগড়া। ইসলামের কথা বললে ইসলাম অনুসারেই সংজ্ঞা দিতে হবে। ইসলাম ধর্মে এমন ইচ্ছা মত মানার কোন সুযোগের কথা কোথাও বলা নাই। কিছু মানবেন, কিছু মানবেন না এই সুযোগও ইসলাম দেয় না। কেন ঝেড়ে কেশে বলতে পারেন না কোরআন-হাদিস মেনে জীবন- যাপন সম্ভব না।

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১০:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পবিত্র কোরআ্ন ,মা্নব জাতির জন্য পূর্ণাঙ্গ জীবন বিধান।
আপনি মানবেন না ভালো কথা অন্যকে কেন সে পরামর্শ
দিবেন।

৩০| ২৫ শে এপ্রিল, ২০২০ ভোর ৬:৫০

নিমো বলেছেন: আজকে যা ব্রাহ্মণবাড়িয়া, কালকেই তা সরকারী আদেশবলে ইমামবাড়িয়া হয়ে যেতে পারে। তাই সামান্য বিষয় নিয়ে ব্লগ তোলপার করাটা হাস্যকর ব্যাপার।

৩১| ২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১২:১১

সাত ভাই চম্পা বলেছেন:
পুরো বাংলাদেশটাই আমাদের মাতৃভূমি এবং এখানে ব্রাহ্মণবাড়িয়া বাংলাদেশের বাহিরের কোন অংশ নয়। একটা জেলাকে কিভাবে লীজ দেওয়া যায় এটা আপনার কোন শিক্ষার জ্ঞানে সামান্যতম অংশে ধারণ করলো না ? মায়ের গর্ভ কি কখনো ভাড়া দেয়া যায়? বাংলাদেশের প্রতিটি জেলা এবং পুরো বাংলাদেশ আমাদের মাতৃভূমি কেন বলি সেটা অবশ্যই আপনি ভালো করে বুঝতে পারেন । ব্রাহ্মণবাড়িয়ায় এত বিশাল জনসমাগমের পক্ষে আমিও নই কিন্তু তাই বলে আমাদের জন্মভূমির জন্মস্থান কে নিয়ে এত কটাক্ষ মন্তব্য আপনি কোন ভাবেই করতে পারেন না।
ভুল মানুষ করেছে মানুষকে দোষারোপ করেন,হাতের পাঁচ
আঙুল সমান নয় তেমনি সব জায়গাতেই ভালো-মন্দ মিশে আছে
বোঝা যাচ্ছে আপনি ব্যক্তিগত আক্রমণ করেছেন নির্দিষ্ট কাউকে অথবা আমাদের পুরো মাতৃভূমিকে ।
আপনার কাছ থেকে অন্তত এরকম পোস্ট আশা করি নাই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.