নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

গ্র্যান্ডমাস্টার দাবাড়ু ও প্রাক্তন বিশ্ব দাবা চ্যাম্পিয়ন আনাতোলি কারপভের ৬৯তম জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা

২৩ শে মে, ২০২০ বিকাল ৩:২৬


রুশ গ্র্যান্ডমাস্টার দাবাড়ু ও প্রাক্তন বিশ্ব দাবা চ্যাম্পিয়ন আনাতোলি কারপভ। তিনি ১৯৭৫ সাল থেকে দাবার বিশ্বচ্যাম্পিয়ন ছিলেন। প্রায় দশ বছর ধরে দাবার রাজ্য শাসন করার পরে ১৯৮৫ সালে গ্যারি কাসপারভ এর কাছে হারের মাধ্যমে তিনি বিশ্বচ্যাম্পিয়নের খেতাব হারান। গ্যারি কাসপারভ ১৯৯৩ সালে ফিদে থেকে বের হয়ে যাওয়ায় তিনি তার বিশ্চ্যাম্পিয়ন খেতাব পুনরুদ্ধার করেন। দশকব্যাপী সেরা দাবাড়ুদের মধ্যে নিজের অবস্থান ধরে রাখার কারণে অনেকেই তাকে বিশ্বের সেরা দাবাড়ুর মর্যাদা দিয়েছেন। তিনি সর্বকালের সবচেয়ে সফল টুর্নামেন্ট খেলোয়াড়। ২০০৫ এর জুলাই পর্যন্ত তিনি ১৬১ বার কোনো টুর্নামেন্টে প্রথম স্থান নিয়ে শেষ করেছেন। ১৯৭৮ থেকে ১৯৯৮ পর্যন্ত তিনি প্রত্যেকটি ফিদে বিশ্ব চ্যাম্পিয়নশিপ ম্যাচে অংশ নেন। তার পেশাদারী রেকর্ড ৩১৬৩ ম্যাচে ১১১৮টি জয়, ২৮৭টি পরাজয়, ও ১৪৮০টি অমীমাংসিত। তার শীর্ষ ইলো রেটিং ২৭৮০। তিনি মোট ৯০ মাস দাবা র‍্যাংকিং এ প্রথম স্থানে ছিলেন যা দাবার ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ। আজ গ্র্যান্ডমাস্টার দাবাড়ু আনাতোলি কারপভের ৬৯তম জন্মবার্ষিকী। ১৯৫১ সালের আজকের দিনে তিনি তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এর উরালসে জন্মগ্রহণ করেন। গ্র্যান্ডমাস্টার দাবাড়ু ও প্রাক্তন বিশ্ব দাবা চ্যাম্পিয়ন আনাতোলি কারপভের জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা।

আনাতোলি কারপভ ১৯৫১ সালের ২৩শে মে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এর উরালস রাজ্যের জলাতোস্ত এ জন্মগ্রহণ করেন। চার বছর বয়সে তিনি প্রথম দাবা খেলা শেখেন। মাত্র এগারো বছর বয়সেই ক্যান্ডিডেট মাস্টার হয়ে তার প্রতিভার পরিচয় দেন। ১২ বছর বয়সেই তিনি সাবেক বিশ্বচ্যাম্পিয়ন মিখাইল বটভিনিক এর স্কুলে দাবা শেখার সুযোগ পান। বটভিনিক কারপভের সম্পর্কে বলেছিলেন, ' ছেলেটির দাবার ব্যাপারে কোন ধারণাই নেই এবং এই পেশায় তার কোন ভবিষ্যৎ নেই। তখন নিজের দুরবস্থার কথা কারপভ পরবর্তীতে স্বীকার করে বলেন বটভিনিকের দেয়া বাড়ির কাজগুলো তাকে এই দূর্বলতাগুলো কাটিয়ে উঠতে বেশ সাহায্য করেছিল। কারপভ বটভিনিকের তত্ত্বাবধানে খুব দ্রুত উন্নতি করতে থাকেন, যার ফলশ্রুতিতে তিনি মাত্র ১৫ বছর বয়সে ১৯৬৬ সালে সোভিয়েত ইউনিয়নের ন্যাশনাল মাস্টার খেতাব পান। এর মাধ্যমে তিনি ১৯৫২ সালে গড়া বরিস স্প্যাসকি এর রেকর্ডে ভাগ বসান। আজ গ্র্যান্ডমাস্টার দাবাড়ু আনাতোলি কারপভের ৬৯তম জন্মবার্ষিকী। প্রাক্তন বিশ্ব দাবা চ্যাম্পিয়ন আনাতোলি কারপভের জন্মবার্ষিকীতে ফুলেল শুভেচ্ছা।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক
[email protected]

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০২০ বিকাল ৩:৩৪

মীর আবুল আল হাসিব বলেছেন: এখন দাবার বস একজনই-------- ম্যাগনেস কার্লসেন। B-) B-) B-) B-)

২৭ শে মে, ২০২০ বিকাল ৫:২৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
দাবার বস ম্যাগনেস কার্লসেন
কথা সত্য !!

২| ২৩ শে মে, ২০২০ বিকাল ৩:৩৫

শোভন শামস বলেছেন: তথ্য পেলাম, ধন্যবাদ।

২৭ শে মে, ২০২০ বিকাল ৫:৩১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে ধন্যবাদ শোভন শামস
তথ্যে উপকৃত হবার জন্য।

৩| ২৩ শে মে, ২০২০ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: দাবা আমি খেলতে পারি। মানে নইয়ম কানুন জানি। অথচ মোবাইলে দাবা খেলে কখনও জিততে পারছি না। কি করি বলেন তো?

২৩ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিয়ে করবেন, আর একটা বউ চাই,
রাশিয়ায় মেয়ে বেশী ফ্রিতে বউ পাওয়ার
বদ চিন্তা মাথা থেকে ঝেটিয়ে বিদায় করুন
দেখবেন ঠিকই জিততে পারবেন।

৪| ২৩ শে মে, ২০২০ সন্ধ্যা ৬:৩৯

নুরুলইসলা০৬০৪ বলেছেন: দাবা এক কঠিন খেলা,বাচ্চাদের সাথে পারা যায় না।

২৭ শে মে, ২০২০ বিকাল ৫:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বাচ্চারা ডিজিটাল দাবা খেলে তাই তাদের
মাথা পরিস্কার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.