নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

পরাধীন ফ্রান্সের মুক্তিদাত্রী কিংবদন্তি জোয়ান অব আর্কের ৫৮৯তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

৩০ শে মে, ২০২০ সকাল ১১:২১


পরাধীন ফ্রান্সের মুক্তিদাত্রী বীরকন্যা এবং রূপকথাতুল্য এক নেত্রী জান্ দার্ক(Jeanne ď Arc)। যিনি ইংরেজিতে Joan Of Arc নামে পরিচিত। পৃথিবীর ইতিহাসে জোয়ান অব আর্ক এক প্রেরণার নাম। যিনি ইংরেজদের সঙ্গে শতবর্ষ ব্যাপী যুদ্ধের সময় তিনি ফ্রান্সের সৈন্যবাহিনীকে নেতৃত্ব দেন। কথিত আছে, মাত্র তের বছর বয়সে মাঠে ভেড়ার পাল চরাবার সময় তিনি দৈববাণী শুনতে পান যে তাঁকে মাতৃভূমির স্বাধীনতা পুনরুদ্ধার ও ফ্রান্সের প্রকৃত রাজাকে ক্ষমতায় পূনর্বহাল করার জন্য প্রধান ভূমিকা পালন করতে হবে। এই দৈববানী তাঁর জীবনকে আমূল পালটে দেয়। জোন ভবিষৎবাণী করেছিলেন, অর্লিন্সের কাছে ফ্রান্স যুদ্ধে হেরে যাবে। সত্যি সত্যি ফ্রান্স হেরে গেল। লোকজন তখন বড্ড কুসংস্কারে বিশ্বাস করত। জোনের ভবিষদ্বাণী সত্য হয়েছে দেখে লোকে তাকে ডাইনি মনে করতে লাগল। নিশ্চয়ই সে কালো জাদু করেছে। তাকে চার্চের প্রতিনিধিদের সামনে পরীক্ষা দিতে হলো, প্রমাণ করতে হল, জোন কোনো ডাইনি নয়। মাত্র ১৯ বছর বয়সে ১৪৩১ সালের ৩০ মে তাকে সীন নদীর তীরে উত্তর ফ্রান্সের এক লোকালয়ে উঁচু পিলারে বেঁধে আগুনে পোড়ানো হয়। তার গগনবিদারী চিৎকারে ভারী হয়ে আসে চারপাশ। কিন্ত তার দেহ পুড়লোনা। তাকে আবারো পোড়ানো হলো। তাতেও যখন তার দেহ ছাই হয়নি, তখন আদেশ হলো তৃতীয়বার। অবশেষে ছাই হয়ে গেল তার পুরো দেহ। সেই ছাই ছড়িয়ে দেয়া হলো ফ্রান্সের সীন নদীতে। আজ ফ্রান্সের কিংবদন্তি কৃষককন্যা জোয়ান অব আর্ক এর ৫৮৯তম মৃত্যুবার্ষিকী। পরাধীন ফ্রান্সের মুক্তিদাত্রী কিংবদন্তি জোয়ান অব আর্কের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

(ফ্রান্সের এ বাড়িতেই জন্ম জোয়ানের)
জোয়ান অব আর্ক ১৪১২ সালের ৬ জানুয়ারি ফ্রান্সের মিউজ নদীর তীরে দঁরেডোমাঁয়েইমি গ্রামের এক সাধারণ কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। জোয়ানের পিতা জ্যাক ডি আর্ক ও মাতা ইসাবেল রোমিই। জোয়ান লেখাপড়া জানতেন না। খুব ধার্মিকভাবে তার বেড়ে ওঠা, খামারের গবাদিপশুর দেখাশোনা আর সুই সুতোর খেলাতেই কেটে যেত সময়। জোয়ানের জন্মের সময়কালে ফ্রান্সের রাজা ষষ্ঠ চার্লস উন্মাদ হয়ে যান ও রাজ্য পরিচালনায় অক্ষম হয়ে পড়েন। তখন রাজার ভাই ডিউক লুইস অব অর্ল্যান্স এবং রাজার চাচাতো ভাই জন দ্যা ফিয়ারলেস, বার্গুন্ডির ডিউক রাজক্ষমতার জন্য কলহে লিপ্ত হন এবং রাজবংশ ও রাজকীয় পরিবারের উত্তরাধিকার নিয়ে ব্যাপক বিরোধ জন্ম নেয়। এই দ্বিধা বিভক্ত রাজ্যের অনুসারীরা আরমাগনাস ও বার্গুনডিয়ানস নামে বিভক্ত হয়ে পরে। ইংলিশ রাজা পঞ্চম হেনরী এর পুরো সুযোগ নিয়ে ১৪১৫ সালে ফ্রান্সের উত্তরাঞ্চলের শহরগুলো দখল করে নেন। এদিকে সপ্তম চার্লসের চার ভাই মারা গেলে, তিনি মাত্র ১৪ বছর বয়সে ফ্রান্সের সিংহাসনে বসেন। আর বার্গুন্ডিয়ানরা ইংরেজদের সঙ্গে হাত মেলায়। কথিত আছে, মাত্র ১৩ বছর বয়সে মাঠে ভেড়ার পাল চরানোর সময় কৃষককন্যা জোয়ান দৈববাণী শুনতে পান যে, তাকে মাতৃভূমির স্বাধীনতা পুনরুদ্ধার ও ফ্রান্সের প্রকৃত রাজাকে ক্ষমতায় পুনর্বহাল করার জন্য প্রধান ভূমিকা পালন করতে হবে। এর আগে প্রায় শতবর্ষ ধরে ধরে চলা যুদ্ধে (১৩৩৭-১৪৫৩) ফরাসিদের অবস্থা খুবই নাজুক ছিল। ব্রিটিশদের রণকৌশলের কাছে একের পর এক ফরাসিরা পরাস্ত হতে থাকে। একপর্যায়ে ব্রিটিশরা প্রায় দু’টি রাজতন্ত্রের অধিকারী হতে চলে পাশাপাশি ফরাসিরা কয়েক প্রজন্ম ধরে কোন ধরনের যুদ্ধজয়ের মুখই দেখলো না। জোয়ানের শোনা সেই দৈববাণীর সংবাদ জানতে পেরে একজন স্থানীয় প্রভাবশালী ব্যক্তি তাকে মুকুটবিহিন সম্রাট সপ্তম চার্লসের কাছে নিয়ে যান। সেখানে যাবার পথে শত্রুভূমি বার্গুন্ডিয়ানদের অধিকৃত অঞ্চলের উপর দিয়ে যেতে হয়। সেখান দিয়ে জোয়ান পুরুষ ছদ্মবেশে গমন করেন। রাজা তার কথা শুনে হেসেই অস্থির হয়ে যান। প্রথমে অবজ্ঞা প্রদর্শন করলেও ধর্মব্যবসায়ী যাজক সম্প্রদায়ের পরামর্শে পরবর্তীতে তিনি জোয়ানকে সৈন্য সাহায্য দিতে সম্মত হন। এর পরে জোয়ান পুরুষ নাইটদের পোশাক পরিধান করে একটি সাদা ঘোড়ায় চড়ে পঞ্চক্রুশধারী তরবারি হাতে ৪০০০ সৈন্য নিয়ে ১৪২৯ সালের ২৮শে এপ্রিল অবরুদ্ধ নগরী অর্ল্যান্ডে প্রবেশ করেন। তিনি তৎকালীন ফ্রেঞ্চ নেতৃত্বের রক্ষণাত্মক রণকৌশল পরিহার করে আক্রমণাত্মক কৌশল অবলম্বন করে অর্ল্যান্ডকে মুক্ত করেন। এরপর তাদের একের পর এক সাফল্য আসতে থাকে। কিছুদিনের মধ্যেই তারা ইংরেজ সৈন্যদের কবল থেকে তুরেলবুরুজ শহর উদ্ধার করেন। এর পর পাতে’র যুদ্ধেও ইংরেজরা পরাজিত হয়। জুন মাসে জোয়ান তার সৈন্যবাহিনী নিয়ে শত্রুদের ব্যূহ ভেদ করে রীমস নগরী অধিকার করেন। এরপর ১৬ই জুলাই সপ্তম চার্লস ফ্রান্সের রাজা হিসেবে আবার সিংহাসনে অভিষিক্ত হন এবং জোয়ানকে তার অসামান্য সাহসিকতা এবং বুদ্ধিমত্তার জন্য ফ্রান্সের রাজসভায় একটি বিশেষ সম্মানিত পদ দেয়া হয়। যদিও জোয়ান শিক্ষিত ছিলেন না তদুপরি তার মেধা এবং অসম্ভব বীরত্বের জন্য ফ্রান্স রাজসভার অন্যান্য পুরুষ সদস্যগণ তাকে মনে মনে হিংসা ও অপছন্দ করতে শুরু করলো। তারা তাকে প্রতিদ্বন্দ্বী হিসেবে ভয় পেয়ে তার বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হলো কেননা রাজা সপ্তম চার্লস জোয়ানকে ভীষণ পছন্দ এবং বিশ্বাস করতেন।

জোয়ান অব আর্কের সকল যুদ্ধের পেছনেই ধর্মীয় চেতনা ছিল। এরপর জোয়ান ইংরেজদের সাথে একটি যুদ্ধে লিপ্ত হলে রাজসভার ধর্মব্যবসায়ী যাজকরা রাজাকে বোঝান যে জোয়ানের এই ধর্মযুদ্ধ রাজাকে ফরাসিদের কাছে ‘ডেভিল’ এ পরিণত করবে। তৎক্ষনাৎ রাজা জোয়ানকে ডেকে যুদ্ধ বন্ধ করার নির্দেশ দেন এবং ইংরেজদের সাথে সমঝোতায় আসতে বলেন। কিন্তু একরোখা এবং জেদী জোয়ান রাজার আদেশ অমান্য করেই যুদ্ধ চালিয়ে যান। ইংরেজরা যখন জানতে পারে রাজার কথা অমান্য করে জোয়ান যুদ্ধ করছে তখন রাজসভার অন্যান্য সদস্যদের সাথে হাত মিলিয়ে তারা জোয়ানের বিরুদ্ধে ষড়যন্ত্র করে। কঁপিএন শহরের বহির্ভাগে ব্রিটিশ সেনাবাহিনী ডিউক অব বেডফোর্ডের নেতৃত্বে লড়াই করছিল, ১৫ অগাস্ট তারা ফরাসি বাহিনীর মুখোমুখি হয়। প্যারিসে উভয়পক্ষের লড়াই হয়। জোয়ান এক পায়ে আঘাত পান। আঘাত নিয়েই তিনি যুদ্ধ চালিয়ে যান। ১৪৩০ সালের ২৩ মে মাসে, কম্প্যেন যুদ্ধের সময় বার্গান্ডিবাসীদের হাতে জোয়ান ধরা পড়ে গেলেন। তারা তাকে জেলে পুড়ে দিল। বেশ কয়েকবার জোয়ান চেষ্টা করলেন জেল থেকে পালাবার, কিন্তু পারলেন না। এজন্য তাকে রাখা হলো টাওয়ারে। তিনি ষাট ফুট উঁচু টাওয়ার থেকে লাফ দিলেন। সেই দুর্গের চারদিকে পানিপূর্ণ পরিখা ছিল। তিনি সেখানে পড়ে অজ্ঞান হয়ে পড়লেন। গুরুতর আহত না হলেও চলতে পারার মতো সুস্থ তিনি ছিলেন না যখন জ্ঞান ফিরল। তাকে ইংলিশদের কাছে ১০ হাজার পাউন্ডে বিক্রি করে দেয়া হয়। ব্রিটিশ সরকার তাকে বার্গুন্ডিয়ান ডিউক ফিলিপের কাছ থেকে কিনে নেয়। এক ইংরেজ ধর্মজীবী পাদ্রির অধীনে ১৪৩১ সালের ৯ই জানুয়ারী তার বিচার কার্যক্রম আরম্ভ হয়। প্রহসনের এ বিচারে তাকে কোন আইনজীবী দেয়া হয় নি। বিচারে তাকে জিজ্ঞেস করা হয়েছে ‘তার উপর ঈশ্বরের বিশেষ দয়া আছে’ তিনি এমন বিশ্বাস পোষণ করেন কিনা। জবাবে জোয়ান বলেছিলেন “যদি আমি তা বিশ্বাস না করি তবে ঈশ্বর যেন আমাকে যেখানে আছি সেখানেই রেখে দেন, আর যদি বিশ্বাস করি তবে ঈশ্বর যেন আমাকে রক্ষা করেন।” আসলে এই প্রশ্নটিই ছিল সাংঘাতিক চালাকিপূর্ণ। যদি জোয়ান বলতেন ‘হ্যাঁ করি’, তবে তাকে ধর্মের বিরুদ্ধে যাবার অভিযোগ আনতেন আর যদি জোয়ান বলতেন ‘না’ তবে বলা হতো তিনি নিজের অভিযোগ নিজেই স্বীকার করেছেন। ছলচাতুরি বিচারে আদালত তাকে ১২ নম্বর আর্টিকেল অনুযায়ী দোষি সাব্যস্ত করে। বিচারে তার কার্যকলাপকে প্রচলিত ধর্মমতের বিরোধী আখ্যা দিয়ে তাকে ‘ডাইনি’ সাব্যস্ত করা হয়। তার কোন আইনজীবি না থাকাতে জোয়ানকে রায় বিস্তারিত পড়ে শোনানো হয় নি। জোয়ান তখন বুঝতেও পারেন নি, তাকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। তাকে কারাগারের একটি পিলারের সাথে বেঁধে ফেলা হয়। তাকে ডাইনি আর ধর্মহীনতার দায়ে ফাঁসিয়ে দেয়া হলো। অবাক ব্যাপার, ফ্রান্সের রাজা চার্লস আদৌ উদ্ধার করতে গেলেন না জোয়ানকে। ইংলিশ চার্চ কথা দিল, জোয়ান চার্চে গিয়ে কনফেশন নিতে পারবেন যদি তিনি সৈন্যদের পোশাক ছেড়ে মেয়েদের পোশাক পড়েন, আর চার্চের কাছে কনফেশন দেয়া মানে পাপমুক্ত হয়ে যাওয়া। জোয়ান মেনে নিলেন। কিন্তু আসলে তাকে মিথ্যে বলা হয়েছিল। কারাগারে জোয়ানকে মেয়েদের পোশাক পরতে হয়। ক’দিন পর তাকে কারাগারের ভেতরেই লর্ড উপাধিধারী এক ‘সম্ভ্রান্ত’ ইংরেজ ধর্ষণ করে। জোয়ান আবার পুরুষদের পোশাক পরিধান শুরু করেন। এর পেছনে মূল কারণ ছিল ছেলেদের পোষাকে নিরাপত্তা বেশি পাওয়া যেতে পারে তাছাড়া তার পরার জন্য অন্য কোন বস্ত্র ও অবশিষ্ট ছিল না। তাই আবার সেনার পোশাক পড়ে নিলেন জোয়ান। চার্চের প্রতি অবাধ্যতার জন্য তাকে মৃত্যুদণ্ড দেয়া হলো। অন্য সকল ডাইনির মতন তারও ভাগ্যে রইল আগুনে পুড়ে মৃত্যু।

১৪৩১ সালের ৩০ মে সীন নদীর তীরে ব্যস্ত লোকালয় রোয়াঁ’র বাজারে উইঞ্চেস্টারের কার্ডিনালের আদেশে তাকে তিনবার পোড়ানো হলো। এরপর ছাই ছিটিয়ে দেয়া হলো নদীতে। তার বয়স ছিল মাত্র উনিশ। তাঁর নির্মম হত্যাকাণ্ডের পর ফরাসিরা চিরতরে ফ্রান্সে ইংরেজদের সকল অধিকার ও চিহ্ন মুছে দেয়ার প্রয়াস পায়। মৃত্যুর আগে জোয়ান গীর্জার যাজকদের কাছে একটি ক্রুশ চান। জনৈক চাষী একটি ছোট ক্রুস তৈরি করে জোয়ানের পোষাকের সামনে ঝুলিয়ে দেন। জোয়ানের মৃত্যুর পর ইংরেজরা তার কয়লা হয়ে যাওয়া শরীরকে প্রদর্শন করে যাতে কেউ কোনদিন দাবি না করতে পারে জোয়ান বেঁচে পালিয়ে গেছে। এরপর তার শরীর আরো দু’বার পোড়ানো হয় যাতে তার ছাইগুলো এতো মিহি হয়ে যায় যে কেউ তা সংগ্রহ করতে না পারে। তার মৃত্যুর ২৫ বছর পর পোপ ক্যালিক্সটাস-৩ তার এই হত্যাকান্ডের বিচারকাজ নতুন করে শুরু করেন এবং সেই বিচারে জোয়ান নিস্পাপ ও সন্ত (Saint) এবং শহীদ প্রমাণিত হয়। মৃত্যুপরবর্তী বিচারে জোয়ান নির্দোষ প্রমাণিত হলে তাকে সন্ত বা সেইন্ট ঘোষণার সাথে সাথে তার নির্মম হত্যাকাণ্ডের সূত্র ধরে ফরাসিরা ফ্রান্স থেকে চিরতরে ইংরেজদের সকল অধিকার ও চিহ্ন মুছে দেয়ার প্রয়াস পায়। তার স্মরণে পরে ফ্রান্সে অনেক স্মৃতিসৌধও নির্মিত হয়েছে। এক সময়ের ডাইনি অপবাদের দায়ে পুড়ে মরা জোয়ান অফ আর্ক আজ ফ্রান্সের জাতীয় বীর। আজ ফ্রান্সের কিংবদন্তি কৃষককন্যা জোয়ান অব আর্ক এর ৫৮৯তম মৃত্যুবার্ষিকী। পরাধীন ফ্রান্সের মুক্তিদাত্রী কিংবদন্তি জোয়ান অব আর্কের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক
[email protected]

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০২০ সকাল ১১:৩৩

চাঁদগাজী বলেছেন:



ততকালীন ইংরেজ রাজারা অমানুষ ছিলো, তারা ১৯ বছর বয়স্ক একটা মেয়েকে হত্যা করলো ভয়ে।

৩০ শে মে, ২০২০ সকাল ১১:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ভয়ে নাকি ষড়যন্ত্র করে ?

২| ৩০ শে মে, ২০২০ দুপুর ১২:০০

রাজীব নুর বলেছেন: ধর্মীয় কারনেই বোধহয় দুনিয়াতে সবচেয়ে বেশি যুদ্ধ হয়েছে।

৩০ শে মে, ২০২০ দুপুর ১২:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন: ্

আমার ধারণা লোভ লালসা ও
নিয়ন্ত্রনহীন ক্ষমতার কারণে
বেশী যু্দ্ধ সংঘটিত হয়।
ধর্মের কারেণে নয়।

৩| ৩০ শে মে, ২০২০ দুপুর ১২:০৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: পরাধীন ফ্রান্সের মুক্তিদাত্রী কিংবদন্তি জোয়ান অব আর্কের
.............................................................................
মৃত্যুবার্ষিকীতে আমার বিশেষ শ্রদ্ধাঞ্জলি।

৩০ শে মে, ২০২০ দুপুর ১২:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে ধন্যবাদ
পরাধীন ফ্রান্সের মুক্তিদাত্রী কিংবদন্তি জোয়ান অব আর্কের
মৃত্যুবার্ষিকীতে আমার বিশেষ শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্য।

৪| ৩০ শে মে, ২০২০ দুপুর ১২:৩৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
মহান এক নারী।

তাঁর প্রতি শ্রদ্ধা।

৩০ শে মে, ২০২০ দুপুর ১২:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে ধন্যবাদ সাজ্জাদ ভাই
লেখাটি পাঠঅন্তে মন্তব্য প্রদানের জন্য।

৫| ৩০ শে মে, ২০২০ দুপুর ১:৪৫

প্রফেসর সাহেব বলেছেন: জোয়ান অফ আর্কের শহর অরলিন্সে থাকি। তার মুর্তির পাশে বসে কাটে আমার কত নির্ঘুম রাত। তার মৃত্যুদিনে শ্রদ্ধা জানাই৷

৩০ শে মে, ২০২০ দুপুর ২:০৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

প্রফেসর সাহেব আপনাকে ধন্যবাদ
আপনি সৌভাগ্যবান। তার মূর্তির একটা
ছবি সংযোজন করলে খুশী হতাম।

৬| ৩০ শে মে, ২০২০ বিকাল ৪:৫৩

মীর আবুল আল হাসিব বলেছেন: এত ভীতু মানুষ কেমন করে হয়???

৩০ শে মে, ২০২০ সন্ধ্যা ৭:৪২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
মন্দলোক কখনোই সাহসী হয়না।

৭| ৩১ শে মে, ২০২০ রাত ১২:৩৭

প্রফেসর সাহেব বলেছেন: ইন্টারনেট থেকে সংগৃহীত একটা ছবি দিলাম, ফোনে ভাস্কর্যের একক কোন ছবি নাই, প্রাইভেসির কারণে নিজের ছবি দিলাম না।

৩১ শে মে, ২০২০ রাত ২:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ প্রেফেসর সাহেব। আমিও নেট থেকে কয়েকটি ছবি সংগ্রহ করেছি।

প্যারিসের নটর ডেম ক্যাথেড্রালে জোয়ান অফ আর্ক এর আধুনিক মূর্তি

প্যারিসে জোয়ানের স্বর্ণের প্রলেপ দেয়া মূর্তি


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.