নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

পৃথিবীর ইতিহাসে সর্বকালের সেরা দশ ধনী ব্যক্তি

১৫ ই জুন, ২০২০ বিকাল ৪:৫৯


বিশ্বের সবচেয়ে ধনী আট জন ব্যক্তির হাতে যতো সম্পদ আছে সেই সম্পদের পরিমাণ দুনিয়ার অর্ধেক মানুষের সম্পদের সমান। এই দাবী আন্তর্জাতিক এক দাতব্য সংস্থা অক্সফ্যামের। সবচে ধনী এই আট জনের মধ্যে রয়েছেন বিল গেটস, মার্ক জাকারবার্গ এবং ওয়ারেন বাফেট। অক্সফ্যাম বলছে, এই আট জনের হাতে যতো সম্পদ রয়েছে তার পরিমাণ বিশ্বের ৩৬০ কোটি দরিদ্র মানুষের সম্পদের সমান। সে যাই হোক বড় বড় অনেক ধনী লোক রয়েছেন দুনিয়াজুড়ে। কারও কারও সম্পত্তির কোনো হিসাব-নিকাশ নেই। যেমন বিল গেটস, মুকেশ অম্বানি কিংবা সৌদি আরবের শেখরা। কিন্তু পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড়লোক অর্থাৎ কে বেশি টাকার মালিক ছিলো- জন ডি. রকফেলার নাকি চেঙ্গিস খান? প্রশ্নটি অনেক সহজ, কিন্তু এর উত্তর বের করা অনেক কঠিন। ফোর্বস ম্যাগাজিন প্রতি বছর ধনীদের যে তালিকা তৈরি করে সেটি পাহাড়সম তথ্যের উপর ভিত্তি করে করা হয়। কিন্তু ভিন্ন সময়ের দুজন ব্যক্তির সম্পদের পরিমাণ হিসেব করা সহজ নয়। এটি শুধুমাত্র মুদ্রাস্ফীতি সমন্বয় করার বিষয় নয়; মুদ্রার প্রচলন শুরু হয়েছে আরও অনেক পরে। তার আগের সম্পদ কীভাবে হিসেব করা সম্ভব? তখন মুদ্রার প্রচলন ছিলো না, জিনিসের দাম ছিলো সেই জিনিসের ব্যবহার উপযোগিতার উপর ভর করে। তাছাড়া সম্পদ হিসেবের ক্ষেত্রেও অনেক ভিন্নতা এসেছে। এখন অনেক দেশে একনায়ক থাকলেও, তাদের দেশের সম্পদকে তাদের সম্পদ হিসেবে বিবেচনা করা হয় না। কিন্তু আগের দিনে রাজাদের অধীনে যেসব জমি বা স্বর্ণ থাকতো, সব সম্পদই রাজার সম্পদ হিসেবে বিবেচিত হতো। যা-ই হোক, জনপ্রিয় ম্যাগাজিন টাইম ইতিহাস বিশেষজ্ঞ এবং অর্থনীতি প্রফেসরদের সাথে ঘণ্টার পর ঘণ্টার সাক্ষাতকারের পর সর্বকালের সেরা দশ ধনী মানুষের নিম্নোক্ত তালিকাটি তৈরি করেছেন।

১. মানসা মুসাঃ
জীবনকাল: ১২৮০-১৩৩৭
দেশ: মালি
সম্পদের পরিমাণ: অবর্ণনীয় ধনী। মানসা মুসাকে প্রায় সবাই এক বাক্যে পৃথিবীর ইতিহাসের সবচেয়ে ধনী ব্যক্তি বলে মেনে নেন। এখন প্রশ্ন হলো, ঠিক কতোটা ধনী ছিলেন মুসা? গবেষকরা জানান মুসার সম্পত্তির পরিমাণ অংকে প্রকাশ করা প্রায় অসম্ভব। ইউনিভার্সিটি অব মিশিগানের ইতিহাসের প্রফেসর রুডলফ ওয়ার বলেন, একজন ব্যক্তির পক্ষে সর্বোচ্চ যে পরিমাণ সোনার মালিক হওয়া সম্ভব তা একবার কল্পনা করুন। এরপর সেটাকে দ্বিগুণ করুন। তাহলে মুসার সম্পত্তির পরিমাণ সম্পর্কে কিছুটা ধারণা পাওয়া সম্ভব।
ফেরাম কলেজের প্রফেসর রিচার্ড স্মিথের মতে, পশ্চিম আফ্রিকায় মুসার রাজ্য সে সময়ে ছিলো বিশ্বের এক নম্বর সোনা উৎপাদনকারী দেশ এবং সেসময় সোনার চাহিদা ছিলো আকাশচুম্বী। কত ধনী ছিলো মুসা? প্রয়োজনীয় দলিল দস্তাবেজের অভাবে এটি অংকে প্রকাশ করা সম্ভব নয়। কিন্তু সমসাময়িক কিছু তথ্যমতে, বর্তমানে মুসার সমান সম্পদ অর্জন করা একজন ব্যক্তির পক্ষে অসম্ভব। মুসা সম্পর্কে একটি গল্প প্রচলিত আছে যে, মক্কা যাওয়ার পথে তিনি এত বেশি খরচ করেছিলেন যে, মিসরে মুদ্রা সংকট দেখা দিয়েছিলো। বলা হয়ে থাকে মুসা এই ঐতিহাসিক হজে ১ কোটি ৫০ হাজার পাউন্ড সোনা ব্যয় করেছিলেন। মুসার সফরে তার প্রথম স্ত্রী সঙ্গী হন। মুসার স্ত্রীর সেবায় ৫০০ দাসী নিযুক্ত ছিল। এই কাফেলায় বেশ কয়েকজন শিক্ষক, চিকিৎসক, সরকারি কর্মকর্তা ও সঙ্গীতশিল্পীও ছিলেন। হজের পর মক্কার জ্ঞান-বিজ্ঞানে অভিভূত হয়ে পড়েন তিনি। মক্কা থেকে উট বোঝাই করে চিকিৎসা, জোতির্বিদ্যা, দর্শন, ভূগোল, ইতিহাস, গণিতশাস্ত্র এবং আইনের ওপর প্রচুর বই তার দেশে নিয়ে যান। মক্কা থেকে মেধাবী এবং সেরা গণিতবিদ, চিকিৎসক, বিজ্ঞানী, আর্কিটেক্টদের আমন্ত্রণ করে নিয়ে যান। মুসা অত্যন্ত দানশীল ব্যক্তি ছিলেন। তার বহরে ছিলো কয়েক ডজন উট, যাদের কাজ ছিলো সোনা বহন করা। রিচার্ড স্মিথ বলেন, সে সময়ে এক বছরে মালি প্রায় এক টন সোনা উৎপাদন করেছিলো। প্রচলিত আছে, ১৩২৪ সালে তিনি যখন হজ পালনের জন্য সৌদি আরব যান তখন তার হজবহরের ৬০ হাজার লোক ছিল শুধু রসদপূর্ণ ব্যাগ বহনের জন্য। সঙ্গে ছিল ৫০০ গোলাম, যারা প্রত্যেকে একটি করে সোনার দণ্ড নিয়ে গিয়েছিল। ৮০ থেকে ১০০টি উট ছিল, যেগুলো প্রত্যেকটি প্রায় ১৪০ কেজি সোনা বয়ে নিয়ে যাচ্ছিল। তার এই যাত্রাপথে তিনি প্রায় কয়েকশ’কোটি টাকা মূল্যের সোনা বিতরণ করেছিলেন। কায়রোতে তিনি এত বেশি সোনা বিতরণ করেছিলেন যে, বেশ কয়েক বছর ধরে সেখানে সোনার দাম অনেক কম ছিল। কথিত আছে, প্রতি জুমাবারে মুসা একটি মসজিদ তৈরি করতেন। মিশিগান বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সহকারী প্রফেসর রুডলফ ওয়ার বলেন, মুসা এতটাইধনী ছিলো মানুষ সেটি ভাষায় প্রকাশ করতে পারতো না। মুসাকে একটি ছবিতে সোনার সিংহাসনে একটি সোনার লাঠি নিয়ে সোনার তৈরি কাপ নিয়ে বসে থাকতে দেখা যায়।

২. অগাস্টাস সিজারঃ
জীবনকাল: খ্রিস্টপূর্ব ৬৩-১৫ খ্রিস্টাব্দ
দেশ: রোম
সম্পদের পরিমাণ: ৪.৬ ট্রিলিয়ন মার্কিন ডলার। সিজার শুধু বিশ্ব জিডিপির ২৫%-৩০% জিডিপি সম্পন্ন একটি দেশের শাসকই ছিলেন না। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইয়ান মরিসের মতে, তার পুরো সাম্রাজ্যের ৫ ভাগের ১ ভাগের মালিক ছিলেন সিজার। একটি সময়ে পুরো মিসরের মালিকই ছিলেন এই রোম শাসক। তার সম্পদের পরিমাণ ২০১৪ সালের মার্কিন ডলারে মূল্যমান দাঁড়ায় ৪.৬ ট্রিলিয়ন মার্কিন ডলারে!

৩. রাজা শেংজংঃ
সময়কাল: ১০৪৮-১০৮৫
দেশ: চীন।
সম্পদের পরিমাণ: বিশ্ব জিডিপির ২৫%-৩০% সম্বলিত একটি দেশের শাসক
পৃথিবীর ইতিহাসে চীনের সং রাজবংশের শাসনামল (৯৬০-১২৭৯) ছিলো অর্থনৈতিকভাবে শক্তিশালী সাম্রাজ্যগুলোর মাঝে একটি। তামকাং বিশ্ববিদ্যালয়ের চীনা ইতিহাসের প্রফেসর রোনাল্ড এডওয়ার্ডের মতে, সে সময়ে তাবৎ দুনিয়ার ২৫%-৩৫% জিডিপির উৎপাদন ছিলো চীনে। সং সাম্রাজ্যের সম্পদ আসতো তাদের প্রযুক্তিগত উদ্ভাবন এবং ট্যাক্স সংগ্রহ থেকে। এডওয়ার্ডের মতে, চীনারা সে সময়ে প্রযুক্তিগত দিক থেকে ইউরোপিয়ানদের থেকে ১০০ বছর এগিয়ে ছিলো। প্রফেসর আরও বলেন, শাসনব্যবস্থা ছিলো অত্যন্ত সরকারকেন্দ্রীক, তাই রাজার হাতে ছিলো বিপুল ক্ষমতা।

৪. সম্রাট আকবরঃ
সময়কাল: ১৫৪২-১৬০৫
দেশ: ভারতীয় উপমহাদেশ
সম্পদের পরিমাণ: বিশ্ব জিডিপির ২৫% অর্থ সম্বলিত একটি দেশের একচ্ছত্র শাসক। মোঘল শাসক সম্রাট আকবর এমন একটি সাম্রাজ্যের শাসক ছিলেন, যারা সারা দুনিয়ার ৪ ভাগের একভাগ জিডিপি নিয়ন্ত্রণ করতো। ফরচুন ম্যাগাজিনের ক্রিস ম্যাথিউস প্রাচীন অর্থনীতিবিদ আংগুস ম্যাডিসনের সূত্র টেনে বলেন, “সম্রাট আকবরের শাসনামলকে ব্রিটেনের রানী এলিজাবেথের শাসনামলের সাথে তুলনা করা যায়। কিন্তু আকবরের আমলে শাসক শ্রেণীর জীবনধারা ইউরোপিয়ানদের তুলনায় অনেক বেশি অযৌক্তিক ছিলো।”

৫. জোসেফ স্ট্যালিনঃ
জীবনকাল: ১৮৭৮-১৯৫৩
দেশ: সোভিয়েত ইউনিয়ন
সম্পদের পরিমাণ: বিশ্ব জিডিপির ৯.৬% সম্পদশালী একটি জাতির সম্পূর্ণ নিয়ন্ত্রণ
আধুনিক অর্থনীতির যুগে স্ট্যালিন একজন ব্যতিক্রমধর্মী মানুষ; পরম ক্ষমতাসম্পন্ন একজন স্বৈরশাসক, যে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতি সমৃদ্ধ একটি জাতিকে নিয়ন্ত্রণ করতো। সোভিয়েত ইউনিয়নের সম্পদ থেকে স্ট্যালিনের সম্পদ ভাগ করা কার্যত অসম্ভব। কিন্তু তার অনন্য অর্থনৈতিক সমন্বয় এবং সোভিয়েত ইউনিয়নের সম্পূর্ণ নিয়ন্ত্রণ একাধিক অর্থনীতিবিদকে তাকে সর্বকালের সেরা ধনীদের কাতারে রাখার জন্য প্ররোচিত করেছে। তাদের যুক্তি সহজেই বোঝা সম্ভব। Develpoment Center of Organization (OECD) এর তথ্যমতে, ১৯৫০ সালে স্ট্যালিনের মৃত্যুর ৩ বছর আগে সোভিয়েত ইউনিয়নের জিডিপি ছিলো সারা বিশ্বের ৯.৫%। ২০১৪ সালে যেটির মূল্যমান দাঁড়ায় ৭.৫ ট্রিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি। যদিও সোভিয়েত ইউনিয়নের সম্পদ সরাসরি স্ট্যালিনের ছিলো না কিন্তু তার ছিলো অফুরন্ত ক্ষমতা। তিনি চাইলে সোভিয়েত ইউনিয়নের সম্পদকে তার পছন্দমতো ব্যবহার করতে পারতেন। অনেকের মতে, এই সম্পদ স্ট্যালিনের সরাসরি ছিলো না, তাই স্ট্যালিনকে এই তালিকায় রাখা অযৌক্তিক।

৬. অ্যান্ড্রু কার্নেগিঃ
জীবনকাল: ১৮৩৫-১৯১৯
দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র
সম্পদের পরিমাণ: ৩৭২ বিলিয়ন মার্কিন ডলার। মিডিয়াতে রকফেলার সুপরিচিত হলেও, অ্যান্ড্রু কার্নেগি ছিলেন রকফেলারের চেয়েও বেশি বিত্তবান এবং আমেরিকার ইতিহাসে অন্যতম ধনী। ১৯০১ সালে এই স্কটিশ আমেরিকান ইমিগ্র্যান্ট তার কোম্পানি ইউএস স্টিল জে পি মর্গানের কাছে বিক্রি করেছিলো ৪৮০ মিলিয়ন মার্কিন ডলারে। যেটি সে সময়ে আমেরিকার মোট জিডিপির ২.১% সমমান ছিলো এবং ২০১৪ সালে যার মূল্যমান দাঁড়ায় ৩৭২ বিলিয়ন মার্কিন ডলারে।

৭. জন ডি. রকফেলারঃ
জীবনকাল: ১৮৩৯-১৯৩৭
দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র
সম্পদের পরিমাণ: ৩৪১ বিলিয়ন মার্কিন ডলার। জন ডি. রকফেলার আমেরিকাতে তেল ব্যবসা শুরু করেন ১৮৬৩ সালে এবং ১৮৮০ সালের মাঝে তার কোম্পানি আমেরিকার প্রায় ৯০% তেল উত্তোলনের সাথে জড়িত ছিলো। টাইমস ম্যাগাজিনের মতে, ১৯১৮ সালে রকফেলারের মোট সম্পদের পরিমাণ ছিলো তৎকালীন ১.৮ বিলিয়ন ডলার, যেটি ছিলো আমেরিকার মোট জিডিপির ২%। ২০১৪ সালের অর্থনীতির হিসেবে যেটির মূল্যমান প্রায় ৩৪১ বিলিয়ন মার্কিন ডলার।

৮. অ্যালান রুফুস (অ্যালান দ্য রেড)
জীবনকাল: ১০৪০-১০৯৩
দেশ: ইংল্যান্ড
সম্পদের পরিমাণ: ১৯৪ বিলিয়ন মার্কিন ডলার। অ্যালান রুফুস ছিলেন উইলিয়াম দ্য কনকোয়ারারের ভাতিজা। খুব অল্প বয়সেই তিনি তার চাচার সাথে বিশ্বজয়ে যোগ দেন। ‘The Richest of the Rich’ বইয়ের লেখক ফিলিপ বেরেসফোর্ড এবং বিল রুবেনস্টেইনের মতে, মারা যাওয়ার সময়ে রুফুস ১১ হাজার পাউন্ডের মালিক ছিলেন, যেটি সেসময়ে পুরো ইংল্যান্ডের মোট জিডিপির প্রায় ৭% ছিলো। ২০১৪ সালের ডলার মূল্যে রূপান্তর করলে যেটির মূল্যমান দাঁড়ায় ১৯৪ বিলিয়ন মার্কিন ডলারে।

৯. বিল গেটসঃ
জীবনকাল: ১৯৫৫- বর্তমান
দেশ: মার্কিন যুক্তরাষ্ট্র
জীবিতদের মধ্যে সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস। তবে বিশ্বের ইতিহাসে তার অবস্থান নবম। ফোর্বস ম্যাগাজিনের হিসাবে বর্তমানে তার মোট সম্পত্তির পরিমাণ ৮৯ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলার (অক্টোবর, ২০১৭)। আধুনিক যুগের মানুষ হওয়ার কারণে বিল গেটসের সম্পদের পরিমাণ মাপা অনেকটাই সহজ। ফোর্বসের মতে, বর্তমান দুনিয়ার সেরা ধনী মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, যার সম্পদ দ্বিতীয় ধনী আমানসিও ওর্তেগার চেয়ে ৮ বিলিয়ন বেশি। বিল গেটস স্থান করে নিয়েছেন এই তালিকার নয় নাম্বারে।

১০. চেঙ্গিস খানঃ
জীবনকাল: ১১৬২- ১২২৭
দেশ: মোঙ্গল সাম্রাজ্য
সম্পদের পরিমাণ: একরের পর একর জমি, হিসেব নেই। পৃথিবীর ইতিহাসে চেঙ্গিস খানকে সর্বকালের অন্যতম সেরা সামরিক নেতা হিসেবে বিবেচনা করা হয়। চেঙ্গিস খানের সাম্রাজ্য বিস্তৃত ছিলো সুদূর চীন থেকে ইউরোপ পর্যন্ত। এত বড় সাম্রাজ্যের মালিক হলেও, অনেক ইতিহাসবিদদের মতে চেঙ্গিস খানের সম্পদের পরিমাণ সে তুলনায় কম ছিলো। এটির একটি কারণ হচ্ছে, চেঙ্গিস খান তার লুটপাটের মাল সৈন্যসামন্ত এবং অন্যদের সাথে ভাগ বাটোয়ারা করতেন। এই বিষয়ে কানি কুইন্স কলেজের প্রফেসর মরিস রোসাব্বি বলেন, “চেঙ্গিস খানের সাফল্যের একটি রহস্য ছিলো, তিনি তার লুটকৃত মালামাল সৈন্য এবং কমান্ডারদের সাথে ভাগাভাগি করতেন”।
জ্যাক ওয়েদার ফোর্ড বলেন, “আধুনিক যুগের আগের অন্য সৈন্যদের মতো চেঙ্গিস খানের সৈন্যদলের ব্যক্তিগতভাবে লুট নেয়ার কোনো অনুমতি ছিলো না। বরং কোনো জায়গা দখলের পর তারা সমস্ত লুট সরকারি কোষাগারে জমা দিতো এবং পরবর্তীতে সবার মাঝে ভাগ করে দেয়া হতো।” চেঙ্গিস খানও এই লুটের ভাগ পেতো, কিন্তু যেটুকু পেতো সেটি তাকে অনেক ধনীতে পরিণত করেনি, বরং তিনি খুবই সাধারণ ছিলেন। তিনি নিজের জন্য বা তার পরিবারের জন্য কোনো প্রাসাদ বানাননি, বানাননি কোনো মন্দির অথবা রাজকীয় কবর। জ্যাক ওয়েদার ফোর্ড আরও বলেন, তিনি তাঁবুতে জন্মগ্রহণ করেছিলেন এবং মারাও গেছেন সেই তাঁবুতেই, একজন সাধারণ মানুষের মতোই। দেহ খাবে পোকে, আর সম্পদ খাবে লোকে। কি হবে এত সম্পদ দিয়ে।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক
[email protected]

মন্তব্য ১৮ টি রেটিং +২/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৫:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আচ্ছা।

১৫ ই জুন, ২০২০ বিকাল ৫:৩৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
জ্বি আচ্ছা !!

২| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৫:২৮

সত্যপথিক শাইয়্যান বলেছেন:
সম্পদ অনেক কাজে লাগে নূর মোহাম্মদ নূরু ভাই।

নিজের জীবনে যেমন এটাকে কাজে লাগানো যায়, তেমনি, মানুষের উপকারেও লাগে।

সম্পদশালীরা না থাকলে, এতো চাক্রী'র যোগান দেওয়া খুবই কঠিন হতো সরকারের পক্ষে।

১৫ ই জুন, ২০২০ বিকাল ৫:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
টাকা যদি মানুষের কাজেই না লাগে
তা হলে টাকা উপার্জন করে কি লাভ।
গরীবের ত্রান চুরি করে সম্পদের পাহাড়
গড়ে মৃত্যুকে ঠেকানো যাবে কি?

৩| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৫:৪৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


লেখক বলেছেন: টাকা যদি মানুষের কাজেই না লাগে তা হলে টাকা উপার্জন করে কি লাভ। গরীবের ত্রান চুরি করে সম্পদের পাহাড় গড়ে মৃত্যুকে ঠেকানো যাবে কি?

মৃত্যুকে ঠেকানো সম্ভব নয়। গিরীবের সম্পদ চুরি করা খারাপ। আর, গরীবকে নিজ উপার্জিত সম্পদের ভাগ না দেওয়া আরো বড় খারাপের কাজ।

১৫ ই জুন, ২০২০ বিকাল ৫:৪৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমরা কথায় এগুলো বললেও কাজে
তার প্রতিফলন খুবই কম। বিত্তশালীদের
অর্থে রয়েছে গরীবের হক। তাই গরীবকে
তার ন্যায্য হিস্যা প্রদান করা জরুরী।
ধন্যবাদ সত্যপথিক শাইয়্যান সত্য পথে
থাকার জন্য।

৪| ১৫ ই জুন, ২০২০ বিকাল ৫:৫৩

সাগর শরীফ বলেছেন: টাকা লাগে না কার! তবে খেয়ে পড়ে বেঁচে থাকার মত ততটুকু হলে সন্তুষ্ট হবে। এমন মানুষ পাওয়া যাবে না।

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বাঁচতে হলে টাকার বা সম্পদের দরকার তা অস্বীকার করার
উপায় নাই। তবে বাঁচার জন্য সম্পদের পাহাড় গড়তে হয়না।
সীমিত সম্পদেও বাাঁচা যায় যা ইসলামের শিক্ষা। আল্লাহ
কাউকে কাউকে সম্পদশালী করেন তার মাধ্যমে কিছু গরীব
মানুষের কষ্ট লাঘবের জন্য। কিন্তু তারা সেই উপদেশ ভুলে
যদি শুধু নিজের জন্যই সম্পদ গড়েন তা তাদের ভোগে লাগেনা।
অল্পতে তুষ্ট থাকা ইসলামের শিক্ষা।

৫| ১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:০৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: স্ত্যালিনকে এই তালিকায় আমিও রাখতে চাই না। কারণ ওই সময় সোভিয়েত ইউনিয়নে ব্যক্তি মালিকানায় কোন সম্পদ ছিল না।

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এটা আমিও চাইনা, আপনিও না আবা্র যারা এ্ই রিপোর্ট তৈরী করেছেন
অর্থাৎ ফোবর্স ম্যাগাজিন তারাও রাখতে চান না। তবে স্টালিনের যেহেতু
অসীম ক্ষমতা ছিলো ওই সম্পদ ব্যবহারের সে হেতু তাকে সেরা ধনী না
বললে সত্যের অপলাপ হবে। মানসা মুসা যেমন ইচ্ছা তেমন ব্যবহার করতেন
স্তালিন তেমন পারতেন যদি চাইতেন। নয়কি ?

৬| ১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৩০

চাঁদগাজী বলেছেন:


আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন," স্ত্যালিনকে এই তালিকায় আমিও রাখতে চাই না। কারণ ওই সময় সোভিয়েত ইউনিয়নে ব্যক্তি মালিকানায় কোন সম্পদ ছিল না। "

-অনেক বিষয়ে নুরু সাহেবের ধারণা পরিস্কার নয়, তারপরও ট্রাক বোঝাই লেখা সামুতে ছাড়ছেন

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৪৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গাজীসাব সবখানে গিরিঙ্গি লাগাইবেন না।
আপনিকি লেখাটি সম্পূর্ণ পড়েছেন নাকি
প্রশ্নফাঁস জেনারেশনের মতো টুকলিফাই
করে মন্তব্য করলেন !! ওই সময় ব্যক্তিমালিকানায়
কোন সম্পদ ছিলোনা সোভিয়েত ইউনিয়নের ভালো কথা।
তবে স্তালিনের যে ক্ষমতা ছিলো তাতে সে যদি ওই সম্পদ
যে ভাবে খুশি ব্যবহার করতো তা হলে আপনার মতো লক্ষ কোটি
গাজীসাবকি বাধ সাধতে পারতো? যেহেতু সম্পদ আমি যেমন খুশি
তেমন ব্যবহার করার ক্ষমতা রাখি তখন আপনাকে আমি কি গোনায় ধরবো?

৭| ১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৬:৫৬

সেলিম আনোয়ার বলেছেন: ধনবানদের পোস্টে আসলাম হাটু কাঁপিতে কাঁপিতে।

কারূন নাকি সবচেয়ে ধনী তার নাম দেখা যাচ্ছে না। আবার শাদ্দাদ যিনি বেহেশত বানিয়ে প্রবেশ করতে পারেন নি তাকে ও দেখা যাচ্ছে না।

পোস্ট ভালো লাগিল ।

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সেলিম ভাই ধন্যবাদ কাঁপিতে কাঁপিতে আলোচনায়
যোগ দেবার জন্য। আমাদের আলোচনা্য় সেই যুগগে
বিবেচনায় নেওয়া হয়নি। যে যুগে ইসলামের আলো
পৃথিবীতে প্রবেশ করে নাই।

৮| ১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:২৬

রাজীব নুর বলেছেন: যদি দশ জন পৃথিবীর দরিদ্র মানুষ নিয়ে লিখেন আশা করি সেখানে আমার নাম থাকবে।

পারলে আমাদের দেশের দশ জন দূর্নীতিবাজ নিয়ে লিখুন।

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পৃথিবীতে নয়, বাংলাদেশে কত শত মানুুষ আছে
যারা তিন দিনেও একবেলা ভাতের যোগার করতে
পারেনা। কচু ঘেচু শাক পাতা খেয়ে দিন গুজরান
করে তাদের হিসে্ব জানেন ? সুতরাং আপনার
নাম দরিদ্র মানুষের নামে আসতে বহু বছর অপক্ষো
করতে হবে।

দূর্নীতিবাজ নিয়ে লিখলে চাকুরী খাকবে?

৯| ১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫১

আহমেদ জী এস বলেছেন: নূর মোহাম্মদ নূরু ,





অনেক কিছু জানা ও ধারনা করার পোস্ট।
তবে রাজীব নুর এর ইচ্ছেটাও পুরন করা জরুরী। :(

১৫ ই জুন, ২০২০ সন্ধ্যা ৭:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
জি জানারই কথা কারণ ফোবর্স ম্যাগাজিনের রিপোর্ট
আন্তর্জাতিকভাবেই প্রকাশিত হয়।
রাজীব নূর দুঃখ বিলাশী মানুষ!
কখন কিসে যে তার দুঃখ আবার কিসে যে
তার আনন্দ তার তল খুঁজে পাইনা আমি!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.