নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী, ভারতের স্বনামধন্য গায়িকা লতা মঙ্গেশকরের জন্মদিন এবং তথ্য অধিকার দিবস আজ

২৮ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:১৮


সেপ্টেম্বর মাসের আজকের দিনটি জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে খুবই গুরুত্বপূর্ণ। সেপ্টেম্বরের এই দিনে জন্মগ্রহণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু কন্যা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের স্বানামধন্য গায়িকা লতা মঙ্গেশকর। দিনটি আজ বাংলাদেশের জন্য আরও গুরত্বপূর্ণ জনগনের তথ্য অধিকার নিশ্চিত করার নিমিত্বে ঘোষিত তথ্য অধিকার দিবস হিসেবে ঘোষণা জন্য। আজকের এই দিনে দুই গুণী ব্যাক্তিত্বের জন্মদিনে আমাদের ফুলেল শুভেচ্ছা।

১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনা গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়ায় জন্মগ্রহন করেন। স্বাধীন বাংলাদেশের স্থপতি,জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিরুর রহমান ও বেগম ফজিলাতুন্নেছা মুজিবের জ্যেষ্ঠ কণ্যা শেখ হাসিনা বিদেশে অবস্থানকালে ১৯৮১ সালে বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী নির্বাচিত হন। এই বছরের ১৭ই মে তিনি দেশে ফিরে আসেন। ১৯৭৫সালের ১৫ আগষ্ঠ সপরিবারে বঙ্গবন্ধু নিহত হন। এই সময় তিনি ও তাঁর ছোটবোন শেখ রেহেনা দেশের বাহিরে অবস্থান করায় ঘাতকের হাত থেকে রক্ষা পান। এরপর দীর্ঘ ২১ বছর পর শেখ হাসিনার নেতৃত্বে ১৯৯৬ সালে প্রথম এবং ২০০৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগ দ্বিতীয়বার সরকার গঠন করে। দেশের সকল গণতান্ত্রিক ও প্রগতিশীল আন্দোলনে তিনি নেতৃত্ব দিয়ে আসছেন। অবসর সময়ে তিনি পড়াশুনো ও লেখালেখিতে পুরো সময় ব্যয় করেন।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে ‘ওরা কেন টোকাই, বাংলাদেশে স্বৈরতন্ত্রের উদ্ভব’ ইত্যাদি। বাংলাদেশ আওয়ামী লীগের সভানেত্রী ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র আজ ৭৩তম জন্মবার্ষিকী/৭৪তম জন্মদিন । জন্মদিনে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি আমাদের ফুলেল শুভেচ্ছা।

ভারতের স্বনামধন্য গায়িকা লতা মঙ্গেশকর। কিংবদন্তী সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর দীর্ঘ সাত দশক ধরে তাঁর কন্ঠের জাদু মন্ত্রমুগ্ধতা ছড়িয়ে রেখেছে সমগ্র সঙ্গীত জগতে। ১৯২৯ সালের ২৮শে সেপ্টেম্বর ১৯২৯ সালের এই দিনে বৃটিশ ভারতের ইন্দোরে জন্মগ্রহণ করেন তিনি। আজ তাঁর ৮৯তম জন্মদিন। ৮৮ বছরেও পা দিয়েও সুরের ছন্দে মুখর লতা মঙ্গেশকরের সৃজনশীল কন্ঠ। মাত্র ১৩ বছর বয়সে ১৯৪৩ সালে লতা মঙ্গেশকরের সঙ্গীত জীবনের জয়যাত্রা শুরু হয়.মারাঠি সিনেমা গজাভাউ-তে প্রথম গান করেন তিনি.ভারতের নাইটিঙ্গল লতা মঙ্গেশকর এতদিনে ৩৬ টি ভাষায় প্রায় এক হাজারেরও বেশি সিনেমায় গান করেছেন.ধ্রুপদি থেকে রোমান্টিক,গজল,ভজন-গানের প্রতিটি ধারায় তাঁর স্বচ্ছন্দ বিচরন-সুরেলা আবেশ আচ্ছন্ন করে রেখেছে আপামর সঙ্গীত পিপাসুদের।

লতাজি অনেকের মধ্যে অনন্য। লতাজি সম্পর্কে যতই বলা হোক ততই কম মনে হয়। তাঁর গলায় যে দৈব স্বত্বা রয়েছে তার জন্যই তাঁর কন্ঠ এত অপূর্ব ও অসাধারন.যেরকমই গান হোক না কেন তিনি যেন প্রাণ দান করেন.খুব সূক্ষ্মভাবে তিনি গানের মূল আবেগের বহিপ্রকাশ ঘটাতে পারেন। তিনি এক হাজারের বেশি ভারতীয় ছবিতে গান করেছেন।এছাড়া ভারতের ২০টি অঞ্চলিক ভাষাতেও গান গাওয়ার একমাত্র রেকর্ডটি তারই। বাংলাতেও তিনি অনেক গান করেছেন। ভারতের সর্বোচ্চ সম্মান ভারত রত্ন পাওয়া তিনিই দ্বিতীয় সঙ্গীতশিল্পী। প্রখ্যাত এই সঙ্গীতশিল্পীকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অফিসার দে লা দি’অনার’ প্রদান করেছে সে দেশের সরকার। ৮৬তম জন্মদিনে কিংবদন্তি এই কণ্ঠ শিল্পীর জন্য আমাদের ফুলেল শুভেচ্ছা।

২৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস তথা আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস আজ। জনগণের তথ্য অধিকার নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর আন্তর্জাতিকভাবে দিবসটি উদযাপন করা হয়। বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতিতে তথ্য কমিশনের উদ্যোগে ঢাকাসহ দেশব্যাপী আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২০ উদযাপনের লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর আগে দিবসটি কেন্দ্রীয় পর্যায় ছাড়া শুধুমাত্র জেলা পর্যায়ে উদযাপন করা হতো। এবার তথ্য অধিকার সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে দিবসটি উদযাপনের আওতা বাড়িয়ে বিভাগীয় পর্যায় এবং পিডিসি ও ইউডিসিসমূহকে সংযুক্ত করে উপজেলা পর্যন্ত সম্প্রসারণ করা হয়েছে।বাংলাদেশ সরকার ২০০৯ সালে ‘নবম জাতীয় সংসদের প্রথম অধিবেশনেই তথ্য অধিকার আইন’ পাস করা হয়। এই আইন অনুযায়ী তথ্য কমিশন গঠন করা হয়েছে। এতে জনগণ ও গণমাধ্যমের প্রয়োজনীয় তথ্যপ্রাপ্তির অধিকার সুপ্রতিষ্ঠিত হয়েছে। বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপটে সবার জন্য তথ্য অধিকার আইন জনগণকে সকল সেবা নিশ্চিত করার ক্ষেত্রে একটি মাইলফলক।

বিশ্বব্যাপী মহামারি করোনা পরিস্থিতি বিবেচনায় দিবসটির এবারের প্রতিপাদ্য- ‘তথ্য অধিকার সংকটে হাতিয়ার’ ও স্লোগান: ‘সংকটকালে তথ্য পেলে জনগণের মুক্তি মেলে’ নিধারণ করা হয়েছে। বিশ্বায়নের এ যুগে সঠিক তথ্য অমূল্য সম্পদ। সহজে ও সুলভে সঠিক তথ্য প্রাপ্তি ও ব্যবহার প্রত্যেক মানুষের নাগরিক ও গণতান্ত্রিক অধিকার। দিবসটি পালনের মাধ্যমে জনগণের তথ্য জানার অধিকার আরও সুসংহত এবং গণতন্ত্র ও সুশাসন আরও সুদৃঢ় হবে এটিই আমাদের প্রত্যাশা।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক
[email protected]

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১:২৬

চাঁদগাজী বলেছেন:


লতা মুংগেশকরের প্রতিভার প্রতি শ্রদ্ধা রলো।

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

'আপনাকে ধন্যবাদ গাজীসাব
তবে আমেদের মাননীয় প্রধানমন্ত্রীকেও
শুভেচ্ছা জানালে প্রীত হতাম।

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৩:১৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কে শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু না বঙ্গবন্ধু কন্যা।
লতার বাংলা গান শুনে বোঝা যায় না,যে সে বাংলায় কথা বলতে পারে না।

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

বিবিসির জরিপে শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক
বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান।

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০২০ ভোর ৫:৫১

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: জনগণের তথ্য জানার অধিকার আরও সুসংহত এবং গণতন্ত্র ও সুশাসন আরও সুদৃঢ় হবে
এটিই আমাদের প্রত্যাশা।

....................................................................................................................
অথচ অভিযোগ আছে তথ্য চাইলে নাটকবাজি শুরু হয় ।

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ডিজিটাল পন্থায় এখন আর তথ্য চাইতে হয়না
নিজেই অনেক তথ্য জানা যায়। দেশ এগিয়ে যাচ্ছে !!

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০২০ ভোর ৬:০৩

চাঁদগাজী বলেছেন:



নুরুলইসলা০৬০৪ বলেছেন , " কে শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধু না বঙ্গবন্ধু কন্যা। "

-শ্রেষ্ঠ বাঙ্গালী হচ্ছেন, শেরে বাংলা

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমি যদি বলি আমার কাছে
শ্রেষ্ঠ বাঙ্গালী আমার পিতা !!
তা হলে কি মাইণ্ড করবেন !

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৪৩

আমি সাজিদ বলেছেন: শুভ জন্মদিন লতাকে। সারাজীবন চেষ্টা করেও লতার এক গানের সমান জনপ্রিয়তা পায়নি অনেকে, আমার প্রিয় গানটার কথাগুলোর অংশবিশেষ তুলে দিচ্ছি -

Kuchh pa kar khona hai
Kuchh kho kar pana hai
Jeevan ka matlab to
Aana aur jaana hai
Do pal ke jeevan se
Ek umar churani hai
Zindagi aur kuchh bhi nahi
Teri meri kahani hai

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে ধন্যবাদ সাজিদ ভাই
আপনার প্রিয় গানটি শুনলাম!

৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০২০ সকাল ৯:৪৩

শাহ আজিজ বলেছেন: দুটি বিসয়কে আলাদা করে পোস্ট দিন । দেখতে ভাল লাগবে।

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

তিনটি পোস্ট আলাদা করে দিলে
এই দিন তা প্রকাশিত হতোনা।
কারণ সামু এখন খুব ধীরে বহে !!

৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:৫৮

রাজীব নুর বলেছেন: জন্মদিনের শুভেচ্ছা।

২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

কার জন্মদিনে শুভেচ্ছা জানালেন বুঝতে পারছি না।
আপনার গুরু লতামুঙ্গেশকরে জন্মদিনে আপনিও
মনে হয় তাই। কারন আগের .....দ যে দিকে যায়
পেছেরটাও সেদিকে যায় !!

৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০২০ দুপুর ২:৪৫

বিএম বরকতউল্লাহ বলেছেন: বাহ চমৎকার লেখা।
পড়ে অনেক কিছু জানলাম আনন্দের সাথে।

৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:০২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে ধন্যবাদ বরকতউল্লাহ ভাই
উৎসাহ পেলাম খুব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.