নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

ধর্ষিতা মারা গেলে.......আমরা তিব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রাজপথে মৌন মিছিলে দ্বায়িত্ব শেষ করি !!

০৩ রা জুন, ২০২১ দুপুর ১:৩৪


বহুদিন আগে একটি ঘটনা পাঠকের জানা থাকতেও পারে।
চিনের বেজিং শহরের কোনো এক এলাকায়,, এক তরুণী ধর্ষিতা হলেন। খবরটি চা্উড় হয়ে চেয়ারম্যান মাও-সে-তুঙ এর কানে পৌঁছে গেলো। তিনি নিজে গিয়ে পীড়িতার সঙ্গে দেখা করলেন।। তিনি মেয়েটিকে জিজ্ঞেস করলেন,,"যখন তোমার সঙ্গে পাশবিক নির্যাতন করা হয়েছিল,, তুমি কি সাহায্যের জন্য চিৎকার করেছিলে ? মেয়েটি বললো - "হ্যাঁ।" চেয়ারম্যান মাওসে-তুঙ , মেয়েটিকে নিয়ে ঘটনাস্থলে পৌঁছে,, ঘটনাস্থল থেকে হাফ-কিলোমিটার পর্যন্ত, সেনাবাহিনী দিয়ে একটা সার্কেল তৈরী করে নিলেন। এবার মেয়েটিকে বললেন -" দূর্ঘটনার সময় তুমি নিজেকে রক্ষা করার জন্য যেমন ভাবে চেঁচিয়ে ছিলে, ঠিক সেই ভাবে চিৎকার দাও।" মেয়েটি তাই করলেন। এরপর চেয়ারম্যান মাও সে-তুঙ, সার্কেলের মধ্যে থাকা সকল সেনাদের নিজের কাছে তলব করলেন। সেনাদের জিজ্ঞেস করলেন,"মেয়েটির চিৎকার শুনতে পেয়েছেন ?"সেনারা জবাব দিলো - "হ্যাঁ।" এবার চেয়ারম্যান মাও নির্দেশ দিলেন, অধা-কিলোমিটার পর্যন্ত যতো পুরুষ বসবাস করে, কলকে বন্দি করা হোক। তিন ঘন্টার মধ্যে অভিযুক্তকে চিহ্নিত করতে না পারলে, সকল পুরুষকে হত্যা করা হবে। ঘোষণার মাত্র ২ ঘন্টার মধ্যে, ধর্ষককে চিহ্নিত করা সম্ভব হলো। কয়েকজন ঘটনাটির কথা জানতেন, বেগতিক দেখে নিজের প্রাণ বাঁচাতে তারা অপরাধীকে চিহ্নিত করতে সাহায্য করলো। অপরাধী এবং সাক্ষীদের চেয়ারম্যান মাও এর কাছে হাজির করা হলো।

চেয়ারম্যান মাও সে-তুঙ এর নির্দেশে প্রথমে সাক্ষীদের শ্যুট করে দেওয়া হলো। কারণ তারা দেখেছেন অথচ প্রতিবাদ করেননি। এরপর, অপরাধীর মাথায় প্রকাশ্যে গুলি করেতাকে তৎক্ষণাৎ হত্যা করা হলো। এর পরে চিনের ধর্ষকরা যে শিক্ষা নিলো তাতে করে কেউ ধর্ষণের মতো জঘন্য অপরাধ করার কথা স্বপ্নেও ভাবতো না।

আমাদের দেশে ধর্ষিতা বেঁচে থাকলে তাঁকে বাকি জীবন কোর্ট-কাছারি-তে কাটিয়ে দিতে হয় সুবিচার পাওয়ার জন্য। আর ধর্ষককে মালা পরিয়ে,, অভ্যর্থনা জানানো হয়। ধর্ষিতা সমাজে নিগৃহীত হতে থাকেন। আর ধর্ষিতা মারা গেলে......... আমরা তিব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রাজপথে মৌন মিছিলে দ্বায়িত্ব শেষ করি। হায় সেলুকাস! কি বিচিত্র এই বঙ্গ দেশ।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
ব্রেকিং নিউজ২৪.কম :-& ফেসবুক-১ :-& ফেসবুক-২
[email protected]

মন্তব্য ১৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০২১ দুপুর ২:৫০

রাজীব নুর বলেছেন: পৃথিবী এত দূর এগিয়েছে। কোনো ভাবে কি বিজ্ঞানীরাআ পাড়েন না ধর্ষন ঠেকাতে?

০৩ রা জুন, ২০২১ রাত ১১:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সে জন্য হিরক রাজাকে ধরে আনতে হবে
আমাদের দেশে । তার পর তার যন্ত্র্রর মন্ত্রর
ঘরে ঢুকিয়ে ব্রেন ওয়াস করতে হবে। ধর্ষক
বাইরে এসে বলবেঃ
ধর্ষণে পাপ হয়
তাই আর ধর্ষণ নয়!

২| ০৩ রা জুন, ২০২১ বিকাল ৩:৩৪

নয়া পাঠক বলেছেন: সবার আগে আমাদের 'নৈতিকতাবোধ' এবং প্রত্যেকের নিজ নিজ 'বিবেক' জাগ্রত করে তা পরিশুদ্ধ রাখা প্রয়োজন। তবেই এমনটা আমাদের দেশেও সম্ভব হবে।

০৩ রা জুন, ২০২১ রাত ১১:০৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিবেক ণৈতিকতাবোধ কোন দোকানে পাওয়া যায়না।
বাড়িতে এর চর্চা করতে হয়। যাদের পরিবার নৈতিকতার
চর্চা করে তাদের পরিবারের মানুষ পরিশুদ্ধ হয়েই জন্মায়।

৩| ০৩ রা জুন, ২০২১ বিকাল ৩:৪১

রানার ব্লগ বলেছেন: অর্থ জিনিসটা প্রয়োজনীয় এবং জঘন্য খারাপ !!!

০৩ রা জুন, ২০২১ রাত ১১:০৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অর্থের জোরেই ছানবির , মানভিররা
ধরা ছোঁয়ার বাইরে থাকে!

৪| ০৩ রা জুন, ২০২১ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



যেই জাতির বুদ্ধি যতটুকু, জীবনও সেই রকম।

০৩ রা জুন, ২০২১ রাত ১১:০৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

সেই জন্য্ই বুঝি বেশী বুদ্ধি ধার
করার জন্য পশ্চিমে !!

৫| ০৩ রা জুন, ২০২১ রাত ৯:১৩

পদাতিক চৌধুরি বলেছেন: ঘটনাটা খুবই ভালো। তবে অনেকদিন আগেকার। এখনকার চিন সম্পর্কে কোনো খবরই তো বাইরে আসেনা। কাজেই চিনের বর্তমান অবস্থা কি বিষয়টি অজানা।তবে আপনার আরেক প্রতিবেশী ভারত আবার বিশ্ব সভায় শ্রেষ্ঠ আসন নিয়েছে।বিজেপি শাসিত যোগি আদিত্যনাথের রাজ্যের উঁন্নাও বিশ্ব মানচিত্রে স্নান পাওয়া একটা জায়গা।এই বছরেই ৮৯ ধর্ষণ কেস ঘটেছে। কয়েকদিন আগে একটি মেয়েকে ধর্ষণ করে পুড়িয়ে দেয়।যম- মানুষ লড়াই করে অবশেষে গতকাল তার আগের দিন মেয়েটি মৃত্যু মুখে পতিত হয়।
এখানকার বিজেপির বিধায়ক পর্যন্ত রেপ কেসে অভিযুক্ত। এলাকার সর্বনিম্ন তিন বছরের একটা কন্যা এই ঘটনার শিকার। রাজ্যের সুশাসনের ভার বিজেপির সন্ন্যাসী রাজার হাতে।

সন্ন্যাসী রাজা অবশ্য দেশবাসীর কাছে সারাক্ষণ ভাবেন। নিন্দুকরা করোনা নিয়ে রাজ্যের ব্যবস্থপনা নিয়ে প্রশ্ন তুললে উনি সেসব কে তোয়াক্কা না করে মৃতব্যক্তিদের সরাসরি গঙ্গা প্রাপ্তির জন্য অগনিত ডেডবডি গঙ্গায় বিসর্জনের ব্যবস্থা করেন।গো-বলয়ের জনগন আশাকরি পরবর্তী নির্বাচনে জনগণকে এহেন গঙ্গা প্রাপ্তির পুরষ্কার ষোলোআনা বুঝিয়ে দেবেন।
দুঃখিত নুরু ভাই।আপনি শুরু করলেন একরকম। কিন্তু আমি উলটো পথে হাঁটলাম....


শুভেচ্ছা জানবেন।

০৩ রা জুন, ২০২১ রাত ১১:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

যে হেতু পৃথিবী গোল তাই
উল্টা হাটলেও এক সময় দেখা
হয়েই যায়। দুজনের পথ মিলিত
হয় একই বিন্দুতে !!

আর ওপারের কথা বলছেন
যেখানে ১৮ শতাংশ পুরুষ ধর্ষিত হয় নারীদের কাছে!!
কি সাংঘাতিক দেশ-রে দাদা !!

৬| ০৪ ঠা জুন, ২০২১ রাত ১২:৫৭

কামাল১৮ বলেছেন: একজন অবিশ্বাসীর কাজে ন্যায় বিচার শিখতে হবে।ভাবতেও অবাক লাগে।

৭| ০৪ ঠা জুন, ২০২১ রাত ১:৪৯

সেলিম আনোয়ার বলেছেন: দুঃখজনক নুরু ভাই । ধর্ষকের বিচার চাই। দৃষ্টান্ত মূলক শাস্তি হওয়া উচিৎ। ইসলামে ধর্ষকের ক্ষমা নেই।

৮| ০৪ ঠা জুন, ২০২১ সকাল ৭:১৪

সোহানী বলেছেন: এরকম শাস্তি না হলে দেশে এর ভয়াবহতা কমবে না কিছুতেই। বিচারহীনতাই এ অপরাধকে বাড়াতে সাহায্য করছে দিনের পর দিন।

৯| ০৪ ঠা জুন, ২০২১ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: ধর্ষনের জন্য নতুন আইন করতে হবে। ছেলে ধর্ষন করলে পিতা মাতাকেও শাস্তি দিতে হবে। তাহলে ধর্ষন কমতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.