নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

আপা ডাক যাদের গায়ে জ্বালা ধরায়, তাদের চুবানো হোক বুড়ি গঙ্গার জলে !!

০৯ ই জুলাই, ২০২১ রাত ১১:০২


‌‘বোন’ সম্ভবত এই পৃথিবীর সবচেয়ে বড় আশীর্বাদের নাম। ভাই বা বোনের সঙ্গে বেড়ে ওঠা একটি শিশুর জীবনে অত্যন্ত আনন্দদায়ক বলে জানাচ্ছে গবেষণা। গবেষণা বলছে, যাদের বোন আছে তারা ভাগ্যবান। বড় বোন থাকা মানে ঘরে একসাথে দুইটা মা থাকা। বিজ্ঞানীরা বলছেন, ছেলে হোক বা মেয়ে, তার যদি একটি বোন থাকে তো সেই জীবনের আনন্দই আলাদা। যাদের বড় বোন নাই তারাই কেবল বুঝতে পারে আপার অভাব। আর বোনরাও কখনো আপা হতে পারেনা যদিনা তার কোন ছোট ভাই না থাকে। বড়ই হতভাগা তারা যাদের বড় বোন বা বোনদের ছো্ট ভাই নাই। আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর ব্ড় আদরের ছোট ভাই ছিলো শেখ রাসেল। যিনি পাষণ্ড কয়েকজন বিপদগামী সেনা সদস্যের হাতে বাবার হত্যাকাণ্ডের দিন নির্মমভাবে নিহত হয়ে ছিলেন। মত্যুর পুর্বে তার ঘাতকদের কাছে তার দাবী ছিলো আমি আপার কাছে যাবো। তিনি হয়তো বুঝতে পেরেছিলেন আপাই হয়তে রক্ষা করতে পারবে তাকে ঘাতকদের হাত থেকে। দূঃভাগ্য সেদিন তার আপা দেশে ছিলেন না তাই তার আকুতিও আপার কাছে পৌঁছেনি। বাবা ও ভাইদের মৃত্যুর স্মৃতিচারণে আজও আমাদের প্রধানমন্ত্রী, শেখ রাসেলের আপা অশ্রুসজল হয়ে ওঠেন। যাদের ছোট ভাই নাই তারা হয়তো কোন দ্নিই অনুধাবন করতে পারবেন না আপা ডাকটি কত মধুর। বড় বোনকে আপা বা আপু বলে ডাকা মনে তার প্রতি শ্রদ্ধার প্রকাশ।

ইউনিসেফের জনপ্রিয় মিনা কার্টুনে আমরা দেখি কত যতনে বড়বোন মিনা তার ছোট ভাই রাজুকে পরম মমতায় ছায়ার মতো তার পাশে থেকে মায়ের মমতা দিয়ে তাকে বড় হতে সহায়তা করেছে। মায়ের কাছে ছেলেরা যেমন বড় হয় না তেমনই বোনের কাছেও হয় না। তাদের ধারণা তাদের ভাইরা এখনো জগ থেকে গ্লাসে পানি ঢালতে গেলে ফ্লোর ভাসিয়ে ফেলবে। তারা মনে মনে প্রত্যাশা করে ভাইরা চিরদিনই ছোট থাকুক যাতে তারা তাদেরকে মধুর শাসন করার সুযোগ থেকে বঞ্চিত না হন। ছোট ভাইয়ের পড়ার টেবিল গুছিয়ে দেয়া, বিছানার চাদর টেনে টানটান করে দেয়া, এলোমেলো কাপড়চোপড় ওয়ারড্রবে তুলে দেয়ার কাজগুলো তারা নিজেদের দ্বায়িত্ববোধ থেকেই করে দেয় পরম যতনে। হুট হাট ঘুমিয়ে পড়া ভাই এর ফোনের ওয়াইফাই অফ করা, প্লাগ থেকে চার্জার খোলা, ল্যাপটপ অফ করা, লাইট নিভিয়ে দেয়া এসব সে নিজের দায়িত্ব বলে মনে করে। মায়েরা কোথাও দুদিনের জন্য গেলে তারা যেন একটা পুরো সংসার হয়ে উঠে। বয়স যত কমই হোক, এক হাতে ঘর সামলানোর আশ্চর্য এক ক্ষমতা সৃষ্টিকর্তা তাদের দিয়েছেন। সে কারণে ভাইদের কাছে আপার স্থান মায়ের মতোই। যাদের একটা বোন নেই তাদের জীবনের অর্ধেকটা বৃথা। ছেলে বা মেয়ে যেই হউক না কেন, একজন বোন বা আপা থাকলে সে কিন্তু চরম সুখী। কারণ একজন বোনই পারে মায়া মমতা দিয়ে আপনাদের জীবনকে কানায় কানায় পরিপূর্ণ করে তুলতে। তাই অনেকেই দেখি, বড় বোনকে মায়ের সঙ্গে তুলনা করতে। সংসারে বোনের মতো এতটা নিঃস্বার্থ ভালোবাসা আপনাকে কে দেবে!

(সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লা)
তবে কিছু অহংকারী দেমাগী নারী আছেন যারা আপা নামে ডাকা ঘৃনা বা নিচুস্তরের সম্মোধন মনে করেন!! এরকম বহু ঘটনা আমরা পত্রপত্রিকার পড়েছি যে পদাধীকারে সমাজের কিছু উচ্চ পদের নারী নিম্মস্তরের বা অধনস্তদের কাছ থেকে আপা সম্মোধন শুনলে তেলে বেগুনে জ্বলে ওঠেন। তার বড়ত্ত্ব জাহির করার জন্য আপা ডাকা ভাইকে নানা ভাবে হেনস্তা কিংকা শারীরিক নির্যাতন করতেও দ্বিধা করেন না। সম্প্রতি সিংগাইর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লাকে স্যার না বলে আপা বলায় ইউএনও এর নির্দেশে এক ব্যবসায়ীকে পিটিয়ে আহত করেছে এমন অভিযোগ উঠেছে থানা পুলিশের বিরুদ্ধে। গত বৃহস্পতিবার (৮ জুলাই) বিকেল সাড়ে পাঁচটার দিকে উপজেলার ধল্লা ইউনিয়নের জায়গীর বাজার বাস স্ট্যান্ডে এমনটি ঘটে। আহত ব্যবসায়ী জয়মন্টপ এলাকার গৌর চন্দ্র দাসের ছেলে তপন দাস। তপন দাস পেশায় একজন স্বর্ণকার। জায়গীর বাজারে তার দোকান রয়েছে। খরিদ্দারের চাপের মুখে পড়ে ওই সময় দোকান খোলার অপরাধে ইউএনও তাকেসহ খরিদ্দারদের জরিমানা করেন। এ সময় তিনি স্যার না বলে আপা বলে ক্ষমা চাইলে ইউএনও ক্ষিপ্ত হয়ে উঠলে কেন আপা বললি বলেই পুলিশ লাঠি দিয়ে তার শরীরে আঘাত করতে থাকে। যদিও উপজেলা নির্বাহী কর্মকর্তা রুনা লায়লা তা স্বীকার করেন। তবে অভিযুক্ত পুলিশ কনস্টেবল রফিক বলেন, ইউএনও লাঠি দিয়ে বারি দিতে বলছে বলেই আমি তার নির্দেশ পালন করছি এতে আমার কোনো দোষ নেই।

ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন মহিলা সংস্থার ‘তথ্য আপা' প্রকল্প চালু করেছে। আপা ডাক যদি নিষিদ্ধ বা নিচু স্তরের হতো তবে সরকার আপাকে স্বীকৃতি না দিয়ে তা নিষিদ্ধ ঘোষণা করতো। আমরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুনা লায়লাকে স্যার না বলে আপা বলে ডাকার অপরাধে তপন দাসকে লাঠিপেটা করার তিব্র নিন্দা জানাই।
সূত্রঃ দৈনিক আমােদের সময়

© নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
[email protected]

মন্তব্য ১৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১১:২৪

ANIKAT KAMAL বলেছেন: সেম‌য়োপ‌যোগী সুন্দর লেখার জন্য ধন্যবাদ

০৯ ই জুলাই, ২০২১ রাত ১১:২৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আমার ব্লগে আপনাকে স্বাগতম
মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।
আশা করি আগামীতেও
সাথে থাকবেন।

২| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১১:৪৩

সেলিম আনোয়ার বলেছেন: বড় বোন মায়ের মতন। অফিসে এখন সিনিয়রদের স্যার বা ম্যাডাম বলার প্রচলন আছে। মেয়েদের স্যার সম্বোধন বেশি গ্রহণযোগ্য মনে করেন প্রায় সব কর্মকর্তা। এতে মনে হয় নারিসত্ত্বাকে অস্বীকার করা হচ্ছে।

০৯ ই জুলাই, ২০২১ রাত ১১:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

শুধু নারী সত্ত্বা নয় তারা
মানবিক সত্ত্বাকেও অস্বীকার
করছে দম্বের কারণে!!

৩| ০৯ ই জুলাই, ২০২১ রাত ১১:৪৯

কামাল১৮ বলেছেন: বোন যতটা ভাইয়ের খোঁজ খবর রাখে ,ভাই তার শিকিও রাখে না।জায়গা জমির ভাগ দিতে চায় না বহু ভাই।

০৯ ই জুলাই, ২০২১ রাত ১১:৫৪

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
তার পরেও বোনদের প্রার্থনা থাকে
ভা্ই যেন থাকে দুধে ভাতে। এ কারনেই
বোনেরা মায়ের স্থান দখল করে নিতে।

৪| ১০ ই জুলাই, ২০২১ রাত ১২:০৫

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌আমার বড় ৩ বোন।
একেক জনের ভালোবাসা একেক রকম।

১০ ই জুলাই, ২০২১ রাত ১২:১২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে :ধন্যবাদ দাদা
এককে জনের এক এক রকম
স্নেহ ভালোবাসা হলেও তাদের
সেই ভালোবাসায় মায়ের ভালোবাসার
স্বাদ পৃথক করা যাবেনা।

৫| ১০ ই জুলাই, ২০২১ সকাল ১০:২৪

হাবিব বলেছেন: বোনের অভাবটা সবসময়ই ফিল করি।

১০ ই জুলাই, ২০২১ দুপুর ১২:২৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

জ্বি, সব ভাইয়েরাই তা ফিল করে
তবে আপা ডাক শুনলে যাদের গায়ে
জ্বলুনি ধরে তাদের বুড়ি গঙ্গার জলে
চুবানোর বিকল্প নাই!!

৬| ১০ ই জুলাই, ২০২১ দুপুর ১:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: ওনারা সম্ভবত ভাবি বা বউদি বললে খুশি হতেন। আপা বললে কারো সমস্যা হোলে ছেলেদের ক্ষেত্রে ভাই বললেও মনে হয় সমস্যা হতে পারে। তাই আমাদের কি ভাই বলার বাপারেও সতর্ক হতে হবে? আমরা ছোটবেলায় শিক্ষিকাদের আপা বলতাম। আওয়ামী লিগের নেতারাও সম্ভবত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আপা বলেন।

১০ ই জুলাই, ২০২১ বিকাল ৪:৪১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনাকে ধন্যবাদ সাড়ে চুয়াত্তর ভাই
আমার মনে হয় আপা না বলে শালী বললে
খুশী হতেন বেশী =p~ !! দুলাভাইদের কদর আছে
শালীদের কাছে কি বলেন!!

৭| ১০ ই জুলাই, ২০২১ দুপুর ১:৪৯

আহমেদ জী এস বলেছেন: নূর মোহাম্মদ নূরু,



ইউএনও রুনা লায়লার মতো সকল সরকারী কমৃচারীদের জানা উচিত যে তারা জনগনের পয়সায় বেতনভুক কর্মচারী এক অর্থে চাকর। কারন চাকর থেকেই চাকুরী শব্দটির জন্ম। আদিখ্যেতা দেখিয়ে কেউ আবার ওয়াজ নসিহত করবেন না এই বলে যে - তারা সেবা দানকারী।
এদের কেন স্যার বা আপা বলতে হবে ? এদের তো নাম বা পদবী ধরে ডাকা উচিত । এমন কালচার চালু করা না গেলে এসব সরকারী কর্মচারীরা দিন দিন আরো বেপরোয়া হয়ে উঠবে।

১০ ই জুলাই, ২০২১ বিকাল ৪:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ঠিক বলেছেন আহমেদ জী এস ভাই
মনে হয় পদবী ধরেই ডাকা দরকার।
যেমন মি. মিনিস্টার, ওসি সাহেব ইত্যাদি !!

৮| ১০ ই জুলাই, ২০২১ বিকাল ৫:২৮

তারেক ফাহিম বলেছেন: আলহামদুলিল্লাহ, আমি বোনদের দিক থেকে অনেক সুখি।

১১ ই জুলাই, ২০২১ রাত ১:১৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ আপনাকে তবে
মূল বিষয় অন্যখানে !!
বিস্তারিত পড়ুন।

৯| ১১ ই জুলাই, ২০২১ সন্ধ্যা ৬:৫৯

তারেক ফাহিম বলেছেন: মূল বিষয় অন্যখানে !!
বিস্তারিত পড়ুন।


ভাইয়া পুরোটা প্রথমেই পড়ছি।
মুল বিষয়টাও বুঝছি।

আমার আপনার নিন্দাতে উনারতো আর চাকুরী চ্যুত হবে না।
তবুও নিন্দা জানাতে হয়।

১১ ই জুলাই, ২০২১ রাত ১০:৪৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে ধন্যবাদ
তার পরেও সাদাকে সাদা
আর কালোকে কালো বলতেই হয়।
অন্যায়ের প্রতিবাদ না করলে অন্যায়
বাড়তেই থাকে। আসুন সবাই মিলে তাকে
নিন্দা জানাই। আর আপার মর্যাদা সমুন্নত রাখি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.