নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"আমি নজরুল জুয়েল, খেতে অনেক পছন্দ করি, মাঝে মাঝে টুকটাক লিখতে ভালোবাসি, বর্ষাকাল আমার অনেক পছন্দ, এবং কফির দারুণ ভক্ত...\"

অজানা তীর্থ

আমি যদি আমার সম্পর্কে অবগত হইতাম, তাহলে লিখতাম।

অজানা তীর্থ › বিস্তারিত পোস্টঃ

শিক্ষার প্রকৃত উদ্দেশ্য হল স্থান-কাল-পাত্র ভেদে আচরণ করার কৌশল রপ্ত করা

০৮ ই জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৩৫


"শিক্ষার প্রকৃত উদ্দেশ্য হল স্থান-কাল-পাত্র ভেদে আচরণ করার কৌশল রপ্ত করা।"
তোমরা যারা স্কুল, কলেজ বা ভার্সিটিতে পড় তোমাদের জন্য ছোট্ট একটি লেখা।

রুবিনা(R) এবং শিরিন(S) একই স্কুলের বিজ্ঞান বিভাগের ছাত্রী। করোনার জন্য স্কুল বন্ধ থাকায় তাদের দু’জনের ফেচবুকের মাধ্যমে পরিচয় হয়। কথা বলার একটি পর্যায়ে তারা দুজন জানতে পারে তারা একই শাখার। শিরিন পরিচয় পর্ব শেষে রুবিনাকে বললো "রুবিনা তোমার যদি ম্যাথ বুঝতে কোথাও সমস্যা হয়, আমি চেষ্টা করবো তোমাকে হেল্প করার।"
মাস খানেক পর রুবিনা, শিরিন এর কাছে “ম্যাথ এসাইনমেন্ট” এর কিছু মেথ এর সমস্যা নিয়ে কথা বলে। ম্যাথগুলো রুবিনা, শিরিনকে দেয়ার পর রুবিনার কোথায় সমস্যা তা বুঝার চেষ্টা করছিল শিরিন। রুবিনা, শিরিনের প্রশ্নের জবাবে, হ্যা, পারতেসিনা, বুঝেই করেছি এমন জবাব দিল। ১২ ঘন্টা পর মেসেঞ্জার খুলে রুবিনা দেখলো, শিরিনের সর্বশেষ বার্তাটি তার পড়া হয়নি এবং জবাবে রুবিনার আচরণগত বিষ্ফোরণ ঘটে।

এইবার নিচে রুবিনা আর শিরিনের কথোপকথনটি পড়ুনঃ

R- হেই! আমার একটু হেল্প লাগতো এসাইনমেন্ট এর।
S- ম্যাথ এর ব্যাপারে?
R-কয়েকটা ম্যাথ পারতেসিনা।***১
S- ওকে! কোন কোন ম্যাথ, ম্যাথ নাম্বার আর পেইজ নাম্বার বলো।
R- Chapter-5: page-372 no.13,14,15,16,17,18; Page-385 no.30
Chapter-10: page-675, 686 and page-695: problem no.19 and 20
S- ওকে, আমার কাছে সব করা নেই এখনো, কি প্রবলেম হচ্ছে বলো।
R- আমি পারতেসিনা এগুলা করতে।***২
S- তুমি কি ম্যাথগুলো করার চেষ্টা করেছ?
R- হ্যা, পারতেসিনা। ***৩
S- উদাহরণ যেগুলা দেয়া ছিল সেগুলা বুঝছ?
R- সবগুলাই করছি শুধু এইগুলা পারতেসিনা।***৪
S- সব বুঝে করেছ নাকি শুধু দেখে দেখে তুলেছ।
R- বুঝেই করছি।
S- পেইজ-৩৭২ এর এতগুলা ম্যাথ তো না পারার কোনো কারণ দেখছিনা।

১২ ঘন্টা পরে
R- পারলে তো হয়তোই শুধু শুধু চাইতাম না, আর বাই দ্যা ওয়ে, দেওয়ার যদি ইচ্ছা থাকে দাও, আই ডোন্ট নিড ইট।****
S- আমিতো বলিনি তোমাকে দিবো না। আমি তোমার জন্যে করে রেখেছি। তুমি কেন বেপারটা নেগেটিভলি নিচ্ছ? তুমি ভালো করলে, তোমার যেমন খুশি আমিও খুশি। আমি শুধু আডেন্টিফাই করতে চেয়েছি তোমার কোথায় প্রবলেম টা হচ্ছে। দেখ, কারো প্রবলেম যদি সে নিজে সলভ করতে পারে এতে তার ই লাভ। আমি চাই তুমি নিজের প্রবলেম নিজে সলভ করতে শিখ। আমি খুবই দুঃখিত তুমি যদি এমন বুঝে থাকো। PDF Sent.
R- ঠিক আছে। ধন্যবাদ।

কথোপকথনটির ব্যাখ্যা
১) উপরের কথোপকথনে, রুবিনার সমস্যা বুঝার চেষ্টা করতে গিয়ে, শিরিন কয়েকবার বিভিন্ন ধরণের প্রশ্ন করে রুবিনাকে। সমস্যার কারণ আবিষ্কার যে কোনো সমস্যার সমাধানের মূল চাবিকাঠি। অন্যকে আপনার সমস্যা বুঝতে সাহায্য করুন।

২) একটু লক্ষ্য করলে দেখবেন, কথোপকথনের শুরুতে রুবিনা সাহায্য চেয়েছিল। সাধারণত পড়ালেখার ব্যাপারে বিশেষ করে আপনি যদি কোনো কিছু না বোঝেন তা আপনার টিচার বা কোনো সহপাঠীর কাছে থেকে বুঝে নিতে পারেন। যা আমি নিজেও করি। তবে আমি প্রায় দেখি মানুষ এসাইনমেন্ট অন্যের কপি করে যা তার পরবর্তী জীবনে অনেক প্রভাব ফেলে বিশেষ করে কর্ম ক্ষেত্রে কারণ এতে নিজের উপর আত্মবিশ্বাস কমে যায় এবং অন্যের উপর নির্ভরশীল হতে হয়।

৩) তাদের দু’জনের পরিচয়ের শুরুতে শিরিন বলেছিল, রুবিনার যদি ম্যাথ বুঝতে সমস্যা হয় তবে সে সাহায্য করবে। রুবিনার ৪ বাররের উত্তর (***) ছিল সে পারছেনা, যা তার আচরণের নেতিবাচক এবং নিম্ন আত্মঅনুপ্রেরণার দিকটি প্রকাশ করে। শেষ বার্তায় তার আচরণে অতি প্রত্যাশায় অপ্রাপ্তির কারণে রাগের বহিঃপ্রকাশ ঘটে। নিজের প্রতি বিশ্বাস রাখুন এবং বার বার চেষ্টার মাধ্যমে নিজের ভিতরের অভ্যন্তরীণ শক্তিকে জাগ্রত করুন। নেতিবাচক অনুভূতি দীর্ঘক্ষণ ধরে রাখলে তা আপনার আচরণে বিষ্ফোরিত হতে পারে যার ফলাফল(****)।

৪) শিরিনের শেষ বার্তায় তিনি বলছেন “আমিতো বলিনি তোমাকে দিবো না।“ অর্থাৎ কয়েকবার প্রশ্ন করার কারণে রুবিনা আগে থেকে ধরে নিয়েছে যে, শিরিন তাকে ম্যাথ করে দিতে ইচ্ছুক না। কোনো কিছুর ব্যাপারে পূর্ব মূল্যায়ন করা যাবেনা।

৫) "পারলে তো হয়তোই শুধু শুধু চাইতাম না,…" এই বাক্যটি দ্বারা বুঝা যায় রুবিনা শিরিনের কথায় অপমান বোধ করেছে। যেহেতু তারা দু’জন ক্লাসমেট ছিল তাই শিরিনের প্রশ্ন করার ব্যাপারটা না বুঝে এমন কথা বলেছে।

৬) শিক্ষার মূল কথা হল স্থান-কাল-পাত্র ভেদে আচরণ করার কৌশল রপ্ত করা যেমনঃ ১২ ঘন্টা পরে রুবিনা শিরিনকে যে বার্তা দিয়েছিল এতে বুঝা যায় সে তার সর্ট টেম্পারকে নিয়ন্ত্রণ করতে পারেনি। বরঞ্চ শিরিন তার আচরণের কোনো ত্রুটি ছিল এমন মনে করে রুবিনাকে বলে "আমি খুবই দুঃখিত তুমি যদি এমন বুঝে থাকো।" এবং তাকে সে একটি পিডিএফ ফাইল পাঠায়।

“The function of education is to teach one to think intensively and to think critically. Intelligence plus character – that is the goal of true education.” -Martin Luther King, Jr.”

ধন্যবাদ।
ছবি: গুগল

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ৮:০৪

চাঁদগাজী বলেছেন:


আমেরিকায় (লুথার কিং'এর দেশ) ও বাংলাদেশের শিক্ষার উদ্দেশ্য কি একই ?

০৯ ই জানুয়ারি, ২০২১ ভোর ৬:৩২

অজানা তীর্থ বলেছেন: আমেরিকার পানি আর বাংলাদেশের পানির উপাদান যদি একই হয়, দুই দেশের শিক্ষার উদ্দেশ্য ও একই। সমস্যাটা হচ্ছে মানুষের মানুষিকতায়। কেউ ড্রেইনের পানি ফিল্টার করে খাচ্ছে পানির অভাবে আর কেউ পানি পেয়েও নষ্ট করছে। নিরন্তর শুভকামনা আপনার জন্য।

২| ০৮ ই জানুয়ারি, ২০২১ রাত ১০:১১

রাজীব নুর বলেছেন: সুন্দর পোষ্ট।
পোষ্ট টি আমি দুইবার পড়েছি।

০৯ ই জানুয়ারি, ২০২১ ভোর ৬:৩৫

অজানা তীর্থ বলেছেন: বিষয়টি সম্পূর্ণ আবেগীয় বুদ্ধিমত্তার উপর ভিত্তি করে লেখা। নিরন্তর শুভ কামনা থাকলো নতুন অতিথি আর আপনার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.