নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আখ্যাত

আমি একজন মন্দ মানুষ বলেই নিজেকে জানি। কারো দ্বিমত থাকলে সেটা তার উদারতা।

আখ্যাত › বিস্তারিত পোস্টঃ

ভারত কি বন্ধু?

১৭ ই মে, ২০১৯ সকাল ৯:৫৯


পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ জনগণের ভোটে নির্বাচিত নেতা

ভারত-পাকিস্তান যুদ্ধের সমাপ্তি

পূর্ব বাংলাকে পালাক্রমে পাশবিক নির্যাতন

নির্যাতনের স্বাভাবিক প্রতিক্রিয়া

পাকিস্তান

বাংলাদেশ

বাংলাদেশের প্রতি ভারতের মনোভাব



ভারত আমাদের বন্ধু নয়।” এই প্রমাণিত সত্য কথাটি বলতে বাংলাদেশীদের কোন দ্বিধা হয়না। বাঙ্গালীদের অনেকের দ্বিধা হয়।

ভারত-পাকিস্তান ক্রিকেট খেলায় বাংলাদেশীরা পাকিস্তানের পতাকা উড়ায়। উচ্ছ্বাস দেখায়। এই উচ্ছ্বাস ‘পাকিস্তান প্রীতি’র নিদর্শন নয় কিছুতেই। এই উচ্ছ্বাস ভারতের প্রতি বাংলাদেশের তীব্র বিরাগের প্রকাশ।

ডান, বাম, ইসলামী কোন পক্ষই ভারতকে বাংলাদেশের বন্ধু মনে করেনা। দেশপ্রেমের স্বাভাবিক তাগিদেই। বন্ধুত্বের কোন পরীক্ষাতেই উত্তীর্ণ নয় ভারত।

’৭১ এ পাকিস্তানের বিরুদ্ধে যুদ্ধ করেছে ভারত। ভারতের সে ভূমিকা কাজে এসেছিল আমাদের। ভারত যুদ্ধ করেছে শত্রুরাষ্ট্রকে জবাই করতে-- অখণ্ড পাকিস্তানের ঈর্ষণীয় শক্তিকে দ্বিখণ্ডিত করতে-- ৪৭ সালে হাতছাড়া হ্ওয়া পূর্ববাংলাকে পুনরুদ্ধার করতে। আপনাকে স্বাধীন করার জন্য যুদ্ধ করেনি ভারত। ৭১ এর পর একথা বার বার প্রমাণিত হয়েছে।

পশ্চিম পাকিস্তানকে ডিভোর্স দেয়ার চেষ্টায় ভারতকে পাশে পেয়ে আপনি খুশি হয়েছিলেন, আর আপনাকে নির্জনে নিঃসঙ্গ পাওয়ার ইচ্ছাটি তাদের পূর্ণ হয়েছিল।

’৭০ এর ঐতিহাসিক নির্বাচনে পাকিস্তানের সংখ্যাগরিষ্ঠ জনগণ শেখ মুজিবকে ভোট দিয়েছিলো। পাকিস্তানের প্রধানমন্ত্রি বানানোর জন্য। জনগণের ভোটে নির্বাচিত নেতা শেখ মুজিবের হাতে ক্ষমতা হস্তান্তর না করে চরম স্বেচ্ছাচারিতার পথ বেছে নেয় আমাদের তৎকালীন জালিম রাষ্ট্রযন্ত্র। ভারতের হাতে একটি ধারালো অস্ত্র তুলে দেয় আমাদের তৎকালীন অবৈধ সরকার

চির শত্রু পাকিস্তানকে ভেঙে দু’টুকরো ও দুর্বল করা গেছে। ভারতের প্রতিহিংসার উপশম হয়েছে। শাসন শোষণ করার জন্য আপনাকে ভৌগলিকভাবে বিচ্ছিন্ন করার প্রয়োজনটি তার পূর্ণ হয়েছে।


আমাদের দলে যোগ দিন

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০১৯ সকাল ১১:৩৩

রাজীব নুর বলেছেন: ৭১ এ বন্ধু ছিল। এখনও বন্ধু আছে কিনা জানি না।

২| ১৭ ই মে, ২০১৯ দুপুর ২:০৭

আপেক্ষিক মানুষ বলেছেন: আমার মনে হয় একাত্তরে যুদ্ধে বাংলাদেশকে ভারতের সাহায্যে যথেষ্ট স্বার্থ ছিল।

কিন্তু ভারত যেহেতু আমাদের প্রতিবেশী সেই সাথে শক্তিশালী রাষ্ট্র, সেক্ষেত্রে আমাদের ভারতের সাথে ভাল শান্তিপূর্ণ সম্পর্ক রাখা উচিৎ।

৩| ১৭ ই মে, ২০১৯ দুপুর ২:১২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভারত ৭১ সালে আমাদেরকে সাহায্য সহযোগিতা করেছিল এটা মাথায় রেখেও বলছি, ভারত কখনোই আমাদের বন্ধু রাষ্ট্র নয়। তাদের সাহায্য সহযোগিতার মূল উদ্দেশ্য ছিল পাকিস্তানকে দ্বিখণ্ডিত করা। সেই কাজে তাদের চেষ্টা সফল হয়েছে। তারপর থেকে তাদের সহযোগিতার মুখোশ খুলে পড়েছে এবং আমাদের প্রতি তাদের আসল মনোভাব নগ্ন আকারে প্রকাশিত হতে শুরু করেছে।

৪| ১৭ ই মে, ২০১৯ বিকাল ৩:৩৫

মা.হাসান বলেছেন: আখ্যাত ভাই, আপনি কাকে বন্ধু ভাববেন, কাকে বন্ধু ভাববেন না তা হয়তো আপনার নিজের ব্যাপার, তবে একথা স্বীকার করতেই হবে যে ভারত আমাদের প্রতিবেশি। আর প্রতিবেশির হক আদায় করা আমাদের কর্তব্য। নিজের ঘরে খাবারের ব্যবস্থা না থাকলেও প্রতিবেশির খবর নিতে হবে এবং প্রয়োজনে নিজে অভুক্ত থেকে হলেও তার পাতে ইলিশ তুলে দিতে হবে। নিজে তৃষ্ণার্ত হলেও তার পানির ব্যবস্থা করতে হবে। সে যদি তার বাড়ির দেয়াল আপনার সীমানায় ঠেলে দেয় তবুও প্রতিবেশির সঙ্গে খারাপ ব্যবহার করা যাবে না। আপনার আঙিনাদিয়ে সে যাতায়াত করতে চাইলে বাধা দেয়া ভালো হবে না। আল্লাহ আমাদের প্রতিবেশির হক ঠিক মতো আদায়ের তৌফিক দিন আমিন।

৫| ১৭ ই মে, ২০১৯ বিকাল ৩:৪৩

পথিক প্রত্যয় বলেছেন: আপনার ঘরের কাজের লোক কি আপনার বন্ধু?

৬| ১৭ ই মে, ২০১৯ বিকাল ৩:৪৭

সাহিনুর বলেছেন: আমার তো বাংলার প্রতি , বাংলাদেশের প্রতি অনেক অনেক টান । কিন্তু আপনারা পাকিস্তানকে কেন সাপোর্ট করেন সেটা বুঝি না ।

৭| ১৭ ই মে, ২০১৯ বিকাল ৪:০২

গোলাম রাব্বি রকি বলেছেন: সম্পর্ক নির্ধারণে আপনি ভুল করেছেন । ভারত বাংলাদেশের বন্ধু হতে যাবে কেন ?? ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক স্বামী আর স্ত্রীর ! সম্পর্ক নিয়ে আপনার এধরনের হীন ষড়যন্ত্রের তীব্র নিন্দা জানাই !

৮| ১৮ ই মে, ২০১৯ ভোর ৪:০১

মাহমুদুর রহমান বলেছেন: ভারত আমাদের সবচেয়ে কাছে বন্ধু।তাঁদের ভালোবাসাটাও অন্যদের থেকে আলাদা।পাকিস্তানের সাথে উনিশ বিশ হলে সেই ক্ষোভটা ঝাড়ে বাংলাদেশের ওপর।

৯| ১৮ ই মে, ২০১৯ সন্ধ্যা ৭:২০

নতুন বলেছেন: রাজনিতিতে কেউই কারুর বন্ধু না...

তেমনি ভারত বাংলাদেশকে বন্ধু ভাবার কোন কারন নেই।

ভারত আমাদের থেকে বহুগুন বড়, জায়গা, ক্ষমতা, টাকা পয়সায়.... তাই তারা বাংলাদেশকে কখনোই বন্ধু ভাবে না।

৭১ এ নিজেদের সাথে`ই আমাদের সাহাজ্য করেছিলো।

এবং এখন তারা ১৭ কোটি মানুষের দেশকে তাদের বাজার হিসিবে ব্যবহার করবে সেটাই সাভাবিক।

আমাদের নিজের পায়ে দাড়াতে হবে.... কারুর কাছে মাথা বিক্রি করা যাবেনা।

১০| ১৮ ই মে, ২০১৯ রাত ৮:৩৩

ব্লগার_প্রান্ত বলেছেন: নিজেকে বন্ধু প্রমান করার কোন দায় ভারতের নেই। আমরাই বেকুব, ওদের টাকা, বুদ্ধি, স্বার্থ সব থাকায় ওরা এসব কাজ করে, আমাদের থাকলে আমরাও করতাম। আপনি "দা প্রিন্স" বইটা পড়ে দেখবেন।
৩য় বিশ্বের দেশে প্রতিবেশী দেশেরা সাধারণত বন্ধু হয়না। জানেন, ফিফা ফাইনালে, ব্রাজিলের কোন হোটেলে টিভি চলেনাই, কারণ আর্জেনটিনা ফাইনালে ছিলো।

৯নং মন্তব্যে লাইক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.