নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেশীও না কমও না

ওমর মোহাম্মদ ফারুক

বেশীও না কমও না

ওমর মোহাম্মদ ফারুক › বিস্তারিত পোস্টঃ

‘হল কনট্রাক্ট’ ও আমাদের শিক্ষা ব্যবস্থা!!!

৩১ শে মার্চ, ২০২২ দুপুর ১:১৪

"EDUCATION IS A NATION'S CHEAPEST DEFENSE" একটি জাতি বিশ্বের নেতৃত্বে আসে এই শিক্ষা দিয়ে। আমাদের পৃথিবীর ইতিহাসে আমরা দেখতে পাই, আলোচনাটা হয় শিক্ষিতদের নিয়ে। আপনি অনেক কিছু ঠিক করতে না চেয়ে বরং শিক্ষার আলো জ্বালিয়ে দিন। অনেক কিছু আপনা আপনি ঠিক হয়ে যাবে। আমাদের শিক্ষা ব্যবস্থা আমরা কখনোই পরিপূর্ণ পাইনি। হয় কেউ এসে কিছু একটা দিয়েছে অথবা আমরা ধার করে নিয়েছি। আমাদের মধ্যে উজ্জল নক্ষত্র হয়ে থাকা খুব বেশী মানুষও পাইনি। এর নানা কারণ রয়েছে। অতীত বিশ্লেষণ করলে আমরা ভবিষৎটা সুন্দর করে নিতে পারি। আমাদের বর্তমান শিক্ষা ব্যবস্থার আমি কারো কাছে কৃতজ্ঞতা প্রকাশ করতে পারছিনা। আমার অর্জিত শিক্ষায় আমাদের সিস্টেমের কোন ক্রেডিট নাই। সামান্য উদ্যেগ আছে। আমাদের শিক্ষা ব্যবস্থা স্কোর/গ্রেড নির্ভর। অভিনয়ে ভরপুর। অহংকার ও লজ্জায় পরিপূর্ণ। অতএব বলা যায়, নেতৃত্বে আসতে আমাদের আরো বহুকাল সরব করতে হবে।



আন্তর্জাতিক মানে আমাদের শিক্ষা ব্যবস্থার স্কোর ২.৮। অথচ আমাদের পাস মার্ক ৩৩। এই শিক্ষা ব্যবস্থা কিভাবে একজন শিক্ষার্থীকে অকৃকার্য স্বীকৃতি দিতে পারে আমি বুঝি না। উনারা শিক্ষা নীতিকে সময়ের সাপেক্ষে পরিবর্তন করে দেয়। যেখানে উনাদের বিশ্বাস ও অর্জিত জ্ঞানের বিপনন ছাড়া অন্য কিছু আমি দেখিনি। কিছু মানুষের সৎ চেষ্টা আছে। অনেক গরুর মাঝে একজন ছফা’র গাভী বৃত্তান্ত আমাদেরকে লজ্জিত করতে পারেনি।

২০২২ সালে আমার বন্ধু গেছে এডমিট কার্ড আনতে। আমিও সাথে গেলাম। LLB প্রথম বর্ষের পরীক্ষা। এক্সাম কন্ট্রোলার ‘হল কন্ট্রাক্ট’ সুবিধা বুঝিয়ে দিলেন। অতিরিক্ত ৩৭০০ টাকা দিতে হলো। আসুন আপনাদেরকে ‘হল কন্ট্রাক্ট’ বুঝিয়ে দেই - ১. ওই হলে সবাই বই দেখে দেখে লিখতে পারবে। ২. ওখানে নামে মাত্র গার্ড থাকবে। ৩. যে যার মত লিখতে পারবে। ৪. কোন পরিদর্শক আসবে না। পরে জানলাম ওই হলেও নাকি সরকারী ADC ও পরীক্ষার্থী হিসেবে ছিলেন। হিসেব করে দেখলাম প্রায় আট লাখ টাকা ‘হল কন্ট্রাক্ট’ বাবত কালেকশন হয়েছে। গত ১০ বছর আমরা প্রশ্নপত্র ফাঁস, অটো পাস, টাকার বিনিময়ে সার্টিফিকেট দেখেছি। যুক্ত হলো, ‘হল কন্ট্রাক্ট’। এটা বোধহয় আগেও ছিলো, আমি জানতাম না। গতকাল আমার এক ছাত্রী আত্মহত্যা করবে বলে জানালো। সব শুনে বুঝলাম, তার জন্য এই ‘হল কন্ট্রাক্ট’ দায়ী।

এখন আমরা কি করবো? আমাদের দেশে বন রক্ষা কমিটি আছে, নদী রক্ষা কমিটি আছে, কুত্তা বিলাই রক্ষা কমিটিও বোধহয় আছে। আহ!!! "EDUCATION IS A NATION'S CHEAPEST DEFENSE"

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০২২ দুপুর ২:৩৭

গেঁয়ো ভূত বলেছেন: আশায় থাকি একদিন আধার কেটে যাবে, আলো আসবে, আশাবাদ ছাড়া আর কোনো সম্বল নাই।

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:৩৪

ওমর মোহাম্মদ ফারুক বলেছেন: আশায় থাকি একদিন আধার কেটে যাবে, আলো আসবে, ইনশাআল্লাহ।

২| ৩১ শে মার্চ, ২০২২ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: আমাদের দরকার ভালো শিক্ষক। ভালো শিক্ষক ভালো ছাত্র তৈরি করতে পারে।

০৬ ই অক্টোবর, ২০২২ সকাল ১০:৩৩

ওমর মোহাম্মদ ফারুক বলেছেন: ভালো শিক্ষক থেকে ভালো ছাত্র হওয়ার সেই ধারাটা নষ্ট হয়ে গেছে। সব কিছু নষ্টদের অধিকারে

৩| ৩১ শে মার্চ, ২০২২ বিকাল ৩:২৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ‘হল কনট্রাক্ট’ এই প্রথম শুনলাম। অবাক হচ্ছি কি ভাবে মানুষ এতো অমানুষ হয়!! :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.