নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগীয় অগর-বগরঃ সবাই মন্তব্যের জবাব পাওয়ার যোগ্যতা রাখে না

১৪ ই মে, ২০২০ রাত ৯:১০

সবাই আপনার কাছ থেকে প্রতিউত্তর/জবাব পাওয়ার যোগ্যতা রাখে না ।


আমি যখন প্রথম অনলাইনে বিচরণ শুরু করি তখন দুই ধরনের মানুষ লক্ষ্য করলাম এই মন্তব্যের উত্তর দেওয়ার ক্ষেত্রে । প্রথম শ্রেণীর মানুষ যারা তাদের পোস্টে (ফেসবুক এবং ব্লগ) আসা সকল মন্তব্যের জবাব দিতো । অন্য দলটা হচ্ছে তারা সবার মন্তব্যের উত্তর দিতো না । কিছু কিছু প্রশ্নের উত্তর দিতো । আমার কাছে দ্বিতীয় শ্রেণীর মানুষ গুলোকে একদমই পছন্দ হত না । আমার কাছে মনে হত এই শ্রেণীর মানুষ গুলোর মাথায় বুদ্ধি নেই কিংবা তারা তর্ক করার সামর্থ্য রাখে না । এই জন্য সকল মন্তব্যবের উত্তর তারা দেয় না । প্রথম শ্রেনীর মানুষদের বেলাতে দেখা যেত প্রায়ই তাদের পোস্টে ক্যাচাল লেগে যেত, একের পর এক মন্তব্য আসতো সেটার প্রতিউত্তর চলতো আবার মন্তব্য আসতো । ঘন্টার পর ঘন্টা মন্তব্য চালাচালি করে তর্ক চলে যেত অন্য দিকে । যে বিষয় নিয়ে তাদের তর্ক শুরু হয়েছিলো দেখা যেত যে তর্ক চলে গেছে অন্য দিকে । আমার নিজের সাথেই এই রকম হয়েছে কয়েকবার । তর্ক শুরু হয়েছিলো সংসারে নারীরা পারিশ্রমিক বিহীন কাজ করে কি না, সেই তর্ক গিয়ে শেষ হল পুরুষেরা আসলে সবাই ধর্ষক দিয়ে ! এই তর্ক করে কি হল ? কেউ কাউকে নিজেদের মনভাব বুঝাতে পারলাম না, মাঝ দিয়ে ঘন্টা তিনেক সকম নষ্ট, মানসিক শান্তি নষ্ট । ফলাফল শূন্য !

সকল মন্তব্যের উত্তর দেওয়ার কোন দরকার নেই । কোন কোন মন্তব্যের উত্তর দিবেন সেটা নিজে ঠিক করে নিন । নিজের অভিজ্ঞতা থেকে কয়েকটা পরামর্শ দিই কোন কোন মন্তব্যের উত্তর দিবেন আর কোন কোন মন্তব্যের উত্তর দিবেন না !

সমাজে আপনি যে জায়গা থেকে এসেছেন সেখানে অন্য মানুষেরা ঠিক সেই জায়গা থেকে আসেন নি । আপনি একটা জিনিস যেভাবে দেখবেন অন্য মানুষ সেভাবে দেখবে না । আপনার বোঝার পরিধি আর অন্যের বোঝার পরিধি এক হবে না । হয়তো সে আপনার থেকে কম বুঝবে কিংবা বেশি । কারো কারো মাথায় আবার এই বোঝার ক্ষমতা একদমই নেই । এখন যখন এই রকম দুইজন অসম বোঝার ক্ষমতা সম্পন্ন মানুষ কোন একটা ব্যাপার নিয়ে তর্ক করতে বসে তখন সেই তর্কের ফলাফল একেবারে শূন্য । আপনি নিশ্চিত থাকতে পারেন যে দুজনের কেউ ই কাউকে কিছু বোঝাতে সক্ষম হবে না । কেবল কিবোর্ড নষ্ট হবে, সময় নষ্ট হবে এবং মানসিক শান্তি নষ্ট হবে ।
এখন আপনি প্রশ্ন করতে পারেন যে আপনি কিভাবে বুঝবেন যে এই মানুষটার বোঝার ক্ষমতা আপনার সমান কিংবা কাছাকাছি নয় ! এটার নির্দিষ্ট কোন মান দন্ড নেই ! এটা আপনার নিজেকে বুঝতে হবে । সবার আগে আপনি লক্ষ্য করবেন যে পোস্টে আপনি যে কথাটা বলতে চেয়েছেন মন্তব্যে ঠিক সেই রকম কিছু এসেছে কি না ! মন্তব্যটা কয়েকবার পড়ে এটা বোঝার চেষ্টা করুন যে মন্তব্যকারী কিংবা প্রশ্নকারী আপনার পোস্ট পড়ে আপনার মত করে বুঝে প্রশ্নটা করেছে কি না ! অনেক সময়ই দেখা যায় আপনি একটা ব্যাপার একভাবে পোস্ট করেছেন অথচ মন্তব্যকারী বুঝেছে অন্য ভাবে। যদি আপনার মনে হয় যে হ্যা এই মানুষটি আমার পোস্টের সার মর্ম বুঝতে পেরেছে, তখনই তার মন্তবব্যের উত্তর দিন ! নয়তো না !

আপনার মতের সাথে অন্য মানুষের মতের অমিল থাকতেই পারে । এটা খুবই স্বাভাবিক । আপনি একটা বিষয় নিয়ে কথা বললেন । ধরুন ব্লগার শের শায়েরীর সম্প্রতি দেওয়া পোস্ট সাদা মানুষের নিষ্ঠুরতা বিষয়ক পোস্টটার কথা । এখন তার বলা কথা গুলোর সাথে অন্য কারো মতের অমিল থাকতে পারে । তার মনে হতে পারে যে সে যেভাবে কথা গুলো বলেছে সেটা ঠিক নেই । তখন কি তার কি করা উচিৎ ? ব্লগার শের শায়েরী তার পোস্টে যে যে ব্যাপার নিয়ে কথা বলেছে যে যে রেফারেন্স কিংবা নাম গুলো উল্লেখ করেছে সেগুলো আসলেই ঠিক কি না, সেগুলো ভ্যালিড কি না, সেই ব্যাপার গুলো এনে তার পোস্টের বিরোধীতা করা দরকার । তাকে বলতে হবে যে দেখুন এই ব্যাপারে আপনি সঠিক নন ! এটা ভুল । কিন্তু তার বদলে যদি সেখানে কেউ কোন প্রকার রেফারেন্স পেশ না করে কেবল গায়ের জোরে পোস্ট কে ভুল প্রমানিত করতে চায় তাহলে সেই মন্তব্যের জবাব দেওয়ার কোন যৌক্তিকতা নেই । আপনি যদি কোন পোস্টে যদি কেউ এমন ভাবে গায়ের জোরে মন্তব্য করে তাহলে সেই মন্তব্যের জবাব দেওয়া থেকে বিরত থাকুন !

অনলাইনে আরেক শ্রেণীর মন্তব্যকারী দেখা যায় যে যারা আপনি আগে কি করেছেন, সেই ব্যাপার নিয়ে বর্তমান পোস্টে একের পর এক অপ্রয়োজনীয় মন্তব্য করেই চলে ! আপনার বর্তমান পোস্টে কেবল মাত্র মন্তব্য হবে আপনার পোস্ট প্রাসঙ্গিক ! অন্য যে কোন প্রকার পোস্ট বহির্ভুত মন্তব্য দেওয়ার কোন প্রয়োজন নেই । তবে আপনার বর্তমান পোস্টের সাথে যদি আপনার আগের কোন পোস্টের কোন প্রকার সংযোগ থাকে তাহলে সেটা আলাদা ব্যাপার !

ব্যক্তি আক্রমন মূলক এবং ট্যাগবাজদের মন্তব্যের জবাব দেওয়ার কোন দরকার নেই । মানুষের মানসিক পরিপক্কতা একটা নির্দিষ্ট বয়সের পরে আসে এবং একটা নির্দষ্ট বয়স পরে সে সঠিক ভাবে চিন্তা করার ক্ষমতা হারিয়ে ফেলে । তখন সে কোন ভাবেই যুক্তিতর্ক দিয়ে কথা বলার ক্ষমতা রাখে না । তখন তার কাজই হয় ব্যক্তি আক্রমনমূলক মন্তব্য করা, নিজের খাটো বুদ্ধিকে ঢেকে রাখার জন্য সে অন্য খাটো করতে সদা সচেষ্ট থাকে । কেবল বয়সের কারণেই নয়, কারো কারো আবার সারা জীবনেও এই পরিপক্কতা আসে না । তারা কোন কথার পরিপেক্ষিতে কি বলা উচিৎ কিংবা কিভাবে কারো সাথে তর্ক করতে হবে সেই ব্যাপারে কোন জ্ঞান রাখে না । হয়তো পারিপার্শিক পরিস্থিতির কারনে তাদের সেই পরিপক্কতা আসে নি কিংবা পরিবার থেকে তারা সেই শিক্ষাই কোন দিন পায় নি । যে কোন প্রকার ব্যক্তিআক্রমন মূলক মন্তব্যের জবাব দেওয়া থেকে বিরত থাকুন । এই মন্তব্যের উত্তর না দেওয়ার অর্থ এই না যে আপনার কাছে সেই আক্রমনের উত্তর নেই বরং এই মন্তব্যের জবাব না দেওয়ার অর্থ হচ্ছে "আই ডোন্ট কেয়ার" তুমি কি বলছো সেটা আমি আমলেই নিচ্ছি না । এটা হচ্ছে ব্যক্তিআক্রমনের সব থেকে বড় জবাব ! আপনি যদি তার এই আক্রমনকে আমলে নেন তার মানে হচ্ছে তার এই অযাচিত অক্ষম আচরনের প্রতি আপনি প্রতিক্রিয়া দেখাচ্ছেন । যা মোটেই ঠিক নয় । আপনি রাস্তা দিয়ে হাটতেছে, হঠাৎ একটা বিবস্ত্র পাগল আপনাকে দেখে একটা খারাপ কথা বলে উঠলো । এখন আপনি কি করবেন ? আপনি কি সেই পাগলকেও একই ভাবে গালী দিবেন কিংবা তাকে বোঝানোর চেষ্টা করবেন ? যদি আপনিও পাগলকে গালী দেন তাহলে আপনার আর ঐ পাগলের ভেতরে পার্থক্য কি থাকলো ? আর বোঝানোর চেষ্টা করতে গেলে সেটা কেবল মাত্র পন্ডশ্রম ছাড়া আর কিছু নয় । তার যদি বোঝার ক্ষমতাই থাকতো তাহলে সে আপনাকে কি গালী দিতো ?

ব্যক্তিআক্রমন মূলক মন্তব্য বারবার হলে সেই মন্তব্য মুছে দিন এবং সেই আক্রমনকারী যেন আপনার পোস্টে দ্বিতীয়বার আর কমেন্ট করতে না পারে সেটার ব্যবস্থা করুন । মনে রাখবেন এই ব্যক্তিআক্রমন করা মানুষ গুলো আর যাই হোক কোন সুস্থ মানুষের সাথে মেলামেশার যোগ্যতা রাখে না । তারা যেখানে যাবে সেখানে কেবল পরিবেশ নষ্ট করবে । সিদ্ধান্ত আপনার নিতে হবে যে আপনি তাকে আবার নিজের ঘরে প্রবেশ করতে দিয়ে নিজের ঘরের পরিবেশ নষ্ট করতে দিবেন কি না ! তবে হ্যা সেই ব্যক্তিআক্রমন মূলক মন্তব্য মুছে ফেলার আগে সেটার একটা স্ক্রিনশট নিয়ে রাখতে ভুলবেন না ।

যে কোন মন্তব্যের জবাব দিতে গিয়ে নিজের কাছে আগে প্রশ্ন করতে হবে যে আপনার মস্তিস্ক স্বাভাবিক আছে কি না ! অর্থ্যাৎ মন্তব্যের ধরন দেখে আপনি রেগে গিয়েছেন কি না । এটা খুবই জরুরী একটা ব্যাপার । গুণী মানুষেরা বলেন যখন আপনি রেগে যাবেন, চুপ থাকবেন, রাগান্বিত মুখ দিয়ে যে কথা বের হয় তা কখনই পরিস্থিতি ভালর দিকে নিয়ে যায় না বরং যে অবস্থা আছে তার থেকেও খারাপের দিকে নিয়ে যায় । মন্তব্য যৌক্তিক হোক কিংবা অপ্রসাঙ্গিত যদি মন্তব্য আপনাকে রাগিয়ে দেয় তাহলে কখনই আপনি সেই মন্তব্যের জবাব তখনই দিতে যাবেন না । ব্রাউজার বন্ধ করে চলে যান সম্ভবল হলে কম্পিউটারই বন্ধ করে দিন । অন্য কিছু করুন । বই পড়ুন কিংবা গান শুনে আসুন । সব থেকে ভাল হয় কিছু খেলে । খাওয়া দাওয়া রাগকে প্রশমিত করতে সাহার‌্য করে । এরপর যখন রাগ পড়ে যাবে তখন আসুন মন্তব্যের জবাব দিতে । দেখবেন রাগান্বিত অবস্থায় মন্তব্যটার যেমন উত্তর দিতে ইচ্ছে করছিলো ঠান্ডা মাথায় সেই রকম ইচ্ছে করছে না । ব্লগ কিংবা ফেসবুকে এমন অনেক মানুষ আছে যারা ইচ্ছে করেই আপনাকে রাগিয়ে দিবে । আপনার জন্য ফাঁদ পাতবে। তারপর রাগান্বিত অবস্থায় আপনার বেফাঁশ কথা গুলোকে পুজি করে আপনাকে চেঁপে ধরবে ! অতীতে সামুতে যখন সিন্ডিকেটবাজি চলতো, তখনই এই রকম ফাঁদ পাতা হত অনেক । অনেকেই এই ফাঁদে পা দিয়ে বিশাল ক্যাঁচাল বাঁধিয়ে দিত !

আমাদের প্রায় সবার মাঝে এই একটা বদ্ধ মুল ধারনা বসে গেছে যে আমাকে কথার জবাব দিতে হবেই। কথা জবাব দিতে পারলাম মানেই হচ্ছে আমি জিতে গেলাম । অথচ কথাটার জবাব না দেওয়ার অর্থ হতে পারে আরও শক্তিশালী জবাব । কারো কথার জবাব না দেওয়ার অর্থ সব সময় এই নয় যে সামনের মানুষটা খুব যুক্তি তর্ক কথা বলেছে যার জবাব আপনার কাছে নেই । বাঙ্গালী আর কিছু পারুক কিংবা না পারুক সত্য মিথ্যা মিশিয়ে কথার জবাব দিতে পারে । কথার জবাব দেওয়ার অর্থই হচ্ছে আপনি তার কথাটাকে গুরুত্ব সহকারে নিচ্ছেন, তাকে গুরুত্ব দিচ্ছেন অন্য দিকে যদি তার কথার জবাব না দেন সোজা কথায় এটাই বোঝায় যে সেই মন্তব্যকারী কি বলল তাকে আপনার কিছু এসে যায় না । তার কাছে আপনার গুরুত্ব শূন্য । তাকে বুঝিয়ে দিন যে আমি তোমার মত মূর্খ না কিংবা আমি কি বলতে চেয়েছি তুমি সেটা বুঝতে পারো নি, তোমার মত মাথামোটার মাথায় এই জিনিস ঢুকে নি । সুতরাং তার কথার জবাব দেওয়ার কোন দরকার নেই । আপনি যদি মনে করে থাকেন যে তাকে বুঝিয়ে তর্ক করে তার ভুলটা আপনি তাকে ধরিয়ে দিতে পারবেন, তার মাথায় ঢুকিয়ে দিতে পারবেন তাহলে আপনি ভুল করছেন । আর একটা কথা সব সময় মনে রাখবেন যে মূর্খের সাথে তর্ক তত সময় পর্যন্ত চলবে যত সময় সেই মূর্খ না আপনাকে তার নিজের পর্যায়ে নামিয়ে নিয়ে যাবে ।

কারো মন্তব্যের জবাব দেওয়া, না দেওয়া এবং জবাব দেওয়ার ধরন ঠিক করার ক্ষেত্রে আপনি আরেকটা ব্যাপার লক্ষ্য করতে হবে যে মন্তব্যকারী আপনার কাছে কতটা গুরুত্বপূর্ন মানুষ । এর অর্থ এই না যে যে মানুষটাকে আপনি চেনে না তার মন্তব্যের জবাব আপনি দিবেন না । যুক্তিযুক্ত এবং পোস্ট প্রাসঙ্গিক যে কোন মন্তব্যের উত্তর দেওয়া উচিৎ। তারপরেও মন্তব্যকারী আপনার কাছে কতখানি গুরুত্বপূর্ন সেটার ব্যাপারে আপনি নিশ্চিত হলে অনেক কিছু আপনার জন্য সহজ হয়ে যাবে ।

এই প্রসঙ্গটা একটা ভিন্ন । তবুও বলি এখানে একটু । আজ থেকে পাঁচ ছয় বছর আগে ফেসবুকে একটা দীর্ঘ সময় আমি খুব তর্ক করতাম । সব সময় মনে হত আমাকে অবশ্যই তর্কের মন্তব্যের জবাব দিতে হবেই । যদি জবাব দিতে না পারি তাহলে বুঝি আমি হেরে গেলাম । একটা সময় নিজেই লক্ষ্য করলাম যে আমার মানসিক শান্তি বিনষ্ট হচ্ছে ব্যাপক হারে । যে তর্ক গুলো আমি করেছি তাতে কারো লাভ নয় নি । কেবল সময় নষ্ট হয়েছে, কারো কারো সাথে সম্পর্কও নষ্ট হয়েছে । কি দরকার ছিল এসবের ! গত দুতিন বছর ধরে একদমই তর্ক করা বাদ দিয়েছি । কেবল মাত্র খুব কাছের মানুষ, যাদেরকে কাছ থেকে চিনি, মাঝে মধ্যে কোন বিষয় নিয়ে তর্ক চলে । যাকে চিনি না, জানি না, কেবল ফেসবুক কিংব ব্লকে পরিচয় তার সাথে তর্ক করে সময় নষ্ট করার কি কোন দরকার আছে । আরেকটা কাজ আমি সব সময় করি । যার কথার কোন মূল্য নেই, সে আমার সাথে তর্ক বাঁধাতে চাচ্ছে কিংবা না বুঝে কোন মন্তব্য করেছে, ব্যক্তিআক্রমন মূলক মন্তব্য করেছে তখন সিম্পলি তার উপরে বলি "ভাল" "সহমত ভাই'' কথা বার্তা ওখানেই শেষ ।

অনলাইনে সব ধরনের তর্ক হচ্ছে কেবল সময়ের অপচয় । আর কিছুই না । আগেও যেটা বলেছি । আপনি কোন ভাবেই মনিটরের অপাশের থাকা কোন মানুষে তর্ক কিংবা যুক্তি দিয়ে কিছু বোঝাতে পারবেন না কখনও । সুতরাং মন্তব্য প্রতিমন্তব্যের ঝড় তুলে কোন লাভ নেই ।


শেষ কথা আবার সবাইকে মনে করিয়ে দিতে চাই । ব্লগে সবার মন্তব্যের জবাব দেওয়ার দরকার নেই । সবাই আপনার উত্তর পাওয়ার যোগ্যতা রাখে না । এটা আপনাকেই বুঝিয়ে দিতে হবে ।


হ্যাপি ব্লগিং :)

মন্তব্য ৫০ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ১৪ ই মে, ২০২০ রাত ৯:২০

শের শায়রী বলেছেন: ক্লিয়ার ভ্রাতা। :)

১৪ ই মে, ২০২০ রাত ৯:৪২

অপু তানভীর বলেছেন: ক্লিয়ার হতেই হবে !

২| ১৪ ই মে, ২০২০ রাত ৯:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
উল্টোটাও বলা যায়
সবাই মন্তব্য করার
যোগ্যতা রাখেনা !!! =p~ :-P

১৪ ই মে, ২০২০ রাত ৯:৪৫

অপু তানভীর বলেছেন: এটা তো অবশ্যই । তবে মন্তব্য করাটা আসলে আপনার নিজের হাতে নেই । কিন্তু মন্তব্যের জবাব দেওয়াটা আপনার হাতে আছে !

৩| ১৪ ই মে, ২০২০ রাত ৯:২৩

রাজীব নুর বলেছেন: ব্লগ আপনার ইচ্ছায় চলবে না। এবং ব্লগের কেউ আপনার কথা মতো চলবে না ভাই।
ব্লগের একটা নিয়ম আছে। সেই নিয়ম মেনেই আমাদের চলতে হবে।

সবার চিন্তা ভাবনা এক না। সমস্যা এখানেই।

১৪ ই মে, ২০২০ রাত ৯:৪৬

অপু তানভীর বলেছেন: আমার কাথা মত যে চলতেই হবে এমন কথা তো আমি বলি নি । আর আমি যতদুর জাানি ব্লগের নিয়মের বিরুদ্ধে যায় এমন কিছু আমি বলি নি ।

৪| ১৪ ই মে, ২০২০ রাত ৯:২৬

চাঁদগাজী বলেছেন:



আপনি বলেছেন, "ব্লগে সবার মন্তব্যের জবাব দেয়ার দরকার নেই। সবাই আপনার উত্তর পাবার যোগ্যতা রাখে না"।

-এটা কোন ব্লগারের বক্তব্য হওয়া উচিত নয়, খুবই খারাপ মনোভাব, বাংলাদেশের ব্যুরোক্রেটদের মতো স্বেচ্চাচারী মনোভাব; ব্লগিং'এর উদ্দেশ্য এই রকম কিছু হওয়া উচিত নয়।

১৪ ই মে, ২০২০ রাত ৯:৪৭

অপু তানভীর বলেছেন: জি বুঝতে পেরেছি ।

৫| ১৪ ই মে, ২০২০ রাত ৯:৪৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:

কিছু কিছু সময়ে মনে হয়, যারা বাজে মন্তব্য মনে করে, তাদেরকে মন্তব্যের জবাব না দেওয়াটাই একটি জবাব।

এক্ষেত্রে, আমার মনে হয়, সাথে সাথেই উত্তর না দিয়ে কয়েক ঘণ্টা বা কয়েক দিন পরে উত্তর দেওয়া উচিৎ।

বাকি বিষয়গুলোর সাথে সহমত।

১৪ ই মে, ২০২০ রাত ৯:৫১

অপু তানভীর বলেছেন: বাজে আর ব্যক্তি আক্রমনমূলক মন্তব্যের জবাব কখনই দেওয়া উচিৎ নয় । যে কেবল হেয় প্রতিপন্ন করার জন্য কাউকে মন্তব্য করলো, তাকে আপনি কোন ভাবেই সভ্য ভাবে কিছু বুঝাতে পারবেন না । সে যদি সভ্যই হত, তাহলে তো মন্তব্যই করতো না ।

৬| ১৪ ই মে, ২০২০ রাত ৯:৫০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
চাঁদগাজী বলেছেন:

আপনি বলেছেন, "ব্লগে সবার মন্তব্যের জবাব দেয়ার দরকার নেই। সবাই আপনার উত্তর পাবার যোগ্যতা রাখে না"।

-এটা কোন ব্লগারের বক্তব্য হওয়া উচিত নয়, খুবই খারাপ মনোভাব, বাংলাদেশের ব্যুরোক্রেটদের মতো স্বেচ্চাচারী মনোভাব; ব্লগিং'এর উদ্দেশ্য এই রকম কিছু হওয়া উচিত নয়।

সহমত।

৭| ১৪ ই মে, ২০২০ রাত ৯:৫৩

খায়রুল আহসান বলেছেন: আপনার ব্যাখ্যাগুলো ভাল, তবে মাঝখানের কিছু কথা অনাবশ্যকভাবে দীরঘায়িত হয়ে গেছে। একই বক্তব্য আরো কম কথায় বলা যেত।
আমি ব্যক্তিগতভাবে কাউকে ব্লক করার পক্ষপাতি নই, যদি না তার আচরণ অসহনীয় পর্যায়ে চলে যায়, বিশেষ করে ব্যক্তি আক্রমণের ক্ষেত্রে। তবে আমি আপনার সাথে একমত যে, কোন মন্তব্য পোস্টের সাথে একেবারেই প্রাসঙ্গিক না হলে সে মন্তব্যের জবাব না দিলেও চলে।

১৪ ই মে, ২০২০ রাত ১০:০২

অপু তানভীর বলেছেন: আমি নিজেও ব্লক করার পক্ষপাতি নই । দীর্ঘ নয় বছরে আমার ব্লগে ব্লক করা ব্লগার মাত্র দুইচার জন ।

আমার কথা হচ্ছে পোস্ট রিলেটেড এবং যুক্তিযুক্ত সকল মন্তব্যের জবাব অবশ্যই দেওয়া উচিৎ । কিন্তু এর বাইরে ব্যক্তি আক্রমন মূলক বাজে ভাষায় প্রয়োকৃত এবং অপ্রাসঙ্গিক যে মন্তব্যের জবাব দেওয়ার কোন দরকারই নেই ।

৮| ১৪ ই মে, ২০২০ রাত ১০:০১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

খায়রুল আহসান বলেছেন: আমি ব্যক্তিগতভাবে কাউকে ব্লক করার পক্ষপাতি নই, যদি না তার আচরণ অসহনীয় পর্যায়ে চলে যায়,

আমি তিনজনকে ব্লক করে দিয়েছি আমার ব্লগ থেকে।
কারন তাদের আচরণ অসহনীয় পর্যায়ে চলে গিয়েছিলো।

১৪ ই মে, ২০২০ রাত ১০:০৭

অপু তানভীর বলেছেন: আমার যতদুর মনে আছে আমি ব্লক করেছিলাম যখন সামুর আগের ভার্শন ছিল। সব মিলিয়ে তিনচার জন সম্ভবত। গত ৫ বছরে কাউকে ব্লক করেছি কি না মনেও পড়ছে না । সামুর নতুন ভার্শনে কিভাবে ব্লক করতে হয় সেটাও জানি না ।

৯| ১৪ ই মে, ২০২০ রাত ১০:১৮

মীর আবুল আল হাসিব বলেছেন:

আপনার রোমান্টিক গল্প পড়েই অভস্থ্য এই পোস্ট পড়ে ঝাল লাগলো।

১৪ ই মে, ২০২০ রাত ১০:৫১

অপু তানভীর বলেছেন: ঝালের কথা কই লিখলাম? :D
নিজের অভিজ্ঞতা থেকে কয়েকটা কথা বললাম কেবল !

১০| ১৪ ই মে, ২০২০ রাত ১০:২০

রুদ্র নাহিদ বলেছেন: আমি নিজে ফেসবুকে অতিরিক্ত তর্কাতর্কিতে মানসিক অশান্তিতে ভুগেছি। একসময় যেকোন বিষয়ে তর্কে জিততেই হবে, এমন একটা ভাব কাজ করতো। আস্তে আস্তে সেটা চলে গেলো এখন আর ফেসবুকে মন্তব্য করিনা কোথাও। ফেসবকে তর্ক করা সময়ের অপচয় ছাড়া কিছু না।

১৪ ই মে, ২০২০ রাত ১০:৫৩

অপু তানভীর বলেছেন: আমি নিজেও আপনার অবস্থায় ছিলাম বেশ কিছুটা সময় । মানসিক অশান্তির পরিমানটা এক সময়ে মাত্রা ছাড়িয়ে কেবল মাত্র এই এক অপ্রয়োজনীয় কাজে । কেবল সেসবুকেই না, অনালাইনে যে কোন তর্কই হচ্ছে সময়ের অপচয় !

১১| ১৪ ই মে, ২০২০ রাত ১০:৩৮

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, " সবাই আপনার উত্তর পাবার যোগ্যতা রাখে না"।

-ব্লগার এবং সাহিত্যিকদের আকাশের মত উদার, বটের ন্যায় সহ্যশীল, হীরকের মত পরিস্কার, বারট্রান্ড রাসেলের মতো মানবিক, নির্ঝরের মতো শক্তিশালী, ফল্গুধারার মত জীবনী-শক্তির আধার ও আধুনিক হওয়ার দরকার; আপনি সাধারণ 'টিট ফর টেট'এ বিশ্বাসী মানুষের মতো বক্তব্য রেখেছেন।

১২| ১৪ ই মে, ২০২০ রাত ১০:৩৮

নতুন বলেছেন: ব্লগ লিখলে সমালোচনা নেয়ার মন মানুষিকতা থাকতে হবে। সমালোচনা হবে এটাই সাভাবিক।

জবাব দেওয়ার বিষয়টা আপনার হাতে। কিভাবে জবাব দেবেন সেটার উপরে নিভ`র করে ঝামেলা কতটুকু বড় হবে।

বাজে ব্যবহার না করেও আলোচনা করা যায়। আর ঝামেলা বাধানোর ইচ্ছা না থাকলে ঝামেলা বাধে না।

আর সম্মান জিনিসটা দেওয়া নেওয়ার বিষয়। ভালো ব্যবহার করলে ভালো ব্যবহার পাওয়া যায়।

কিছু অমানুষ সমাজে আছে এখানেও থাকবে, তাদের পছন্দ না হলে ব্লক করে দেবেন।

১৪ ই মে, ২০২০ রাত ১০:৫৮

অপু তানভীর বলেছেন: সমালোচনা অবশ্যই হবে । হতেই হবে । কিন্তু সমালোচনার তো নির্দিষ্ট একটা নিয়ম আছে ! পোস্ট প্রাসাঙ্গিক যে কোন ব্যাপারেই সুস্থ যুক্তিযুক্ত আলোচনা হতে পারে । হওয়া উচিৎও । কিন্তু কিছু মানুষের মন্তব্যের ধরন, ব্যবহার এবং ভাষা প্রয়োগ দেখে তাদের সাথে সুস্থ আলোচনাতে যেতে রুচিতে বাঁধে ।
আমার বক্তব্য একটাই, অমানুষ গুলোর মন্তব্যের জবাব দেওয়ার কোন দরকার নেই । তারা জবাব পাওয়ার যোগ্য নয় !

১৩| ১৪ ই মে, ২০২০ রাত ১০:৫৪

ইব্‌রাহীম আই কে বলেছেন: লেখাটা পড়লাম, সাথে কমেন্ট, রিপ্লাই সব। আপাতত পর্যবেক্ষণ করাই জুনিয়র হিসেবে একমাত্র ভরসা :|

১৪ ই মে, ২০২০ রাত ১১:২৪

অপু তানভীর বলেছেন: পোস্ট পড়ে অন্তত এই টুকু যদি মনভাব আপনার ভেতরে তৈরি হয় যে সামনে যে কোন পোস্টে আপনি অপ্রাসাঙ্গিক এবং ব্যক্তি আক্রমন মূলক মন্তব্য করবেন না, এবং নিজের পোস্টে এমন ধরনের মন্তব্যের জবাব দিবেন তাহলেই চলবে !

১৪| ১৪ ই মে, ২০২০ রাত ১১:০২

মীর আবুল আল হাসিব বলেছেন:


লেখক বলেছেন: ঝালের কথা কই লিখলাম? :D
নিজের অভিজ্ঞতা থেকে কয়েকটা কথা বললাম কেবল !

========================================

আপনার গল্প মানেই ৩০০ টাকা দামের বাটন ওয়ালা ফোন নিয়ে রাত জেগে লেপ মুড়ি দিয়ে ভোর পার করে দেওয়া।
যখন ক্লাস টেন এ পড়তাম; তখন আপনার গল্প পড়ে মুচকি হাসতাম, চোখ বন্ধ করে ফিল করতাম, দুনিয়ার সব মেয়েকেই নিশি ভাবতাম।

এখন আপনিই বলেন সেসব গল্পের কাছে এই পোস্ট কেবলই ঝাল কিনা????





১৪ ই মে, ২০২০ রাত ১১:২৬

অপু তানভীর বলেছেন: আরে আরে এতো এতো টেনশন নেওয়ার কোন দরকার নেই । গল্প এসে হাজির হবে যথা সময়ে । এই পোস্ট নিয়ে এতো চিন্তার কোন কারণ নেই।

১৫| ১৪ ই মে, ২০২০ রাত ১১:৫০

আমি সাজিদ বলেছেন: ব্লগ নয় জীবন থেকে বড়

১৫ ই মে, ২০২০ রাত ১২:১০

অপু তানভীর বলেছেন: সত্য

১৬| ১৫ ই মে, ২০২০ রাত ১২:১২

সোহানী বলেছেন: অপু, তুমি আবার ক্ষেপলা কেন? তোমার মতো তুমি লিখে যাও, অন্তত ব্লগ বা ফেবুতে কে কি বললো তা নিয়ে এ দু:খিত হবার কিছু নেই। তোমার স্বাধীনতা আছে কাউকে ইগনোর করার, ভালোবাসার বা ঝগড়া করার। তুমি যা বলেছো তা আমরা সবাই বুঝি ও মানি। আর সবচেয়ে বড় কথা কার কতটুকু লিখার ক্ষমতা আছে তা দু একটা লিখা পড়লেই বোঝা যায়। না লিখতে পারার ব্যার্থতাও অনেক হতাশার কারন।

অফটপিক: তোমার চমৎকার গল্পগুলো পড়া হয় অফলাইনে তাই কমেন্টস কম করা হয়। বই বের করবা কবে?

১৫ ই মে, ২০২০ রাত ১২:৩৮

অপু তানভীর বলেছেন: ক্ষেপা্ক্ষেপির কোন ব্যাপার নয় । এমনি এই ব্যাপার আমার অনেক দীন থেকেই মাথার ভেতরে ঘুরছিল । একটা সময়ে ফেসবুকে অনেকটা সময় কাটতো লম্বা তর্ক করে । মানসিক শান্তি নষ্ট করে । বর্তমানে সেই সব থেকে দুরে আছি আর শান্তিতে আছি । নিজের চিন্তা ভাবনা শেয়ার করলাম আর কি ! আর কোন ব্যাপার না ।

১৭| ১৫ ই মে, ২০২০ রাত ১২:২৭

মেঘশুভ্রনীল বলেছেন: আপনার গল্প লিখার হাত অসাধারণ, আমি মুগ্ধ হয়ে আপনার গল্প পড়ি। আপনার পর্যালোচনা পড়লাম, লিখার পিছনের বিষয়বস্তু যাই হোক না কেন, বেশিরভাগ সময়েই আপনি অন্যদের মন্তব্যের প্রতিউত্তর করে থাকেন।

১৫ ই মে, ২০২০ রাত ১২:৪১

অপু তানভীর বলেছেন: ব্লগে আমি মানুষের সাথে খুব একটা তর্ক করি নি । আমার সময়টা নষ্ট হত ফেসবুকেই বেশি । যদিও এখন আর সেসব নেই। ব্লগে আমার মন্তব্যের পরিমানও কম । তবে আমি অন্য সবার ব্লগে সব সময় ঘুরে বেড়াই । মানুষজনের মনভাব দেখি । তাদের আচরন দেখি । তাদের মন্তব্য করার ধরণ দেখি । এই লেখা সব মিলিয়েই ।

১৮| ১৫ ই মে, ২০২০ রাত ১২:৪৪

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: শের শায়রী ভাইয়ের পোষ্টের পর অন্য কোথাও কি কেউ কোন ব্যক্তি আক্রমন করেছে?

১৫ ই মে, ২০২০ রাত ১:০১

অপু তানভীর বলেছেন: তা তো বলতে পারছি না ।

১৯| ১৫ ই মে, ২০২০ রাত ১:৫৯

নেওয়াজ আলি বলেছেন: সবাই না কিছু লোক ( যারা ব্যক্তিগত আক্রমন করে , যারা সব জান্তা শমসের , যারা যুক্তি গায়ের জোরে করে । যারা নিজের মতবাদ অন্যের উপর চাপিয়া দিতে চায়। প্রতিউত্তর পাওয়ার যোগ্য নয়।

১৫ ই মে, ২০২০ দুপুর ২:৫০

অপু তানভীর বলেছেন: সেই কথাটাই এখানে বলা হয়েছে ।

২০| ১৫ ই মে, ২০২০ রাত ২:১৫

মা.হাসান বলেছেন: ডিরাক (বড় জনা) একবার এক কনফারেন্সে বক্তৃতা করছিলেন। উপস্থিত একজন বক্তৃতা শেষে বললেন-- অমুক ইকুয়েশনটা আমি বুঝিনি।
এর পর বেশ কিছুক্ষণ নিরবতার পর অনুষ্ঠানের হোস্ট ডিরাক কে বললেন-- আপনি কি ওনার প্রশ্নের জবাব দিচ্ছেন?
ডিরাক অবাক হয়ে বললেন- I do not think that was a question, that was rather a statement

আপনি পাঁচ বছর ব্লগিং করার পর ডিরাকের মতো চুপচাপ থাকার স্বভাব আয়ত্ব করেছেন। পাঁচ বছর পার হবার পর না হয় আমরাও তাই করবো, কিন্তু তার আগ পর্যন্ত কিছু ক্যাচাল না হয় করেই যাই।

তবে - কেউ যদি বলে -- আমি নিজে চোখে সাইদিকে চাঁদে নামাজ পড়তে দেখেছি, তখন এরকম বক্তার কমেন্টের জবাব দেয়ার আগেই বাক্য হারা হয়ে যাই, বলার কিছু থাকে না। একই কথা প্রযোজ্য ঐ সব জ্ঞানীদের জন্য যারা বলে - আমি নিজের চোখে দেখেছি, সাদা লোকেরা কালো বাচ্চাদের আদর করছে, কাজেই কালোদের উপর অত্যাচারের কথা ভুয়া।

ব্লগে মনে হয় আগেও প্রচলন ছিলো এরকম কমেন্টের-- ১) পরে আসেন, আম্রা এখন অন্য কাজে বিজি আছি, (ছোট গাছ ভোদাইদের জন্য)
২) এখানে লেদাইয়া লাভ নাই (মাঝারি ছাগলদের জন্য)
৩) ভুদাই, খ্যাতের কাম শেষ? (রাম ছাগলের জন্য)
৪) ধ্রুপদী কমেন্ট (রাম পাঁঠাদের জন্য)
৫) আপনার উপদেশ এখন থেকে অক্ষরে অক্ষরে মেনে চলবো। আরো কিছু বাণী দিয়েন মাঝে মধ্যে ...

যাহোক, খুব জ্ঞান গর্ভ আলোচনা হয়েছে। দুএকজন কমেন্ট কারির অনুপম কিবোর্ডের সুনিপুন লেখনি মনে করিয়ে দিলো দস্তয়েভস্কি-আন্তন চেখভের কথা। তারা যে শুধু সমসাময়িক সমস্যাটি নিয়ে আলোচনা করেছেন এমন না, সমস্যাটির মূলে কুঠারাঘাত করেছেন।

রাফায়েল কি করোনায় মারা গিয়াছে? ওনার পরিবারের প্রতি সমবেদনা থাকিলো।

১৫ ই মে, ২০২০ বিকাল ৩:০৬

অপু তানভীর বলেছেন: কেউ যখন নিজ থেকে কোন কিছু স্থির করে নেয় তখন সেটা খুব সহজে বদলানো যায় না । বিশেষ করে বাঙালির ক্ষেত্রে তো নয়ই । যাই হোক শ্রেনীর মানুষের সাথে কথা বলা কিংবা তর্ক করতে যাওয়া বৃথা পন্ডশ্রম ছাড়া আর কিছু নয় । সেই ব্যাপারে তাদের করতে যাওয়ার বিপরীত আমি ।
হ্যা সেই কমেন্ট গুলো সেই সময়ে খুব বেশি প্রচলিত ছিল । তখন দেখলাম আর হাসতামই বটে । এখন এই রকম আর খুব একটা দেখা যায় না ।

রাফায়েল মারা যায় নি তো । দুই পোস্ট আগেই তো এসেছে সে !

২১| ১৫ ই মে, ২০২০ রাত ৩:২৭

রাফা বলেছেন: ভালো উপদেশমুলক পোষ্ট। প্রাসাঙ্গিকতার বাইরে গিয়ে মন্তব্যের, জবাব না দেওয়াই উচিত বলে মনে করি। তবে যদি কেউ ভুল মন্তব্য করে সেটাও বিবেচনায় নিতে হবে।সমস্যা একটা শ্রেনি‘কে নিয়ে খুব বেশি হয়- যে অপর পাশের মানুষটাকে মনে করে মূর্খ। এবং নিজেকে মনে করে মহা-পন্ডিত।
ব্লগে শুধু হাই হ্যালো করার মত মন্তব্যও চোখে পড়ার মত।ধন্যবাদ,অ.তানভীর।

১৫ ই মে, ২০২০ বিকাল ৩:০৯

অপু তানভীর বলেছেন: ঐ এক শ্রেণী নিয়ে যত সমস্যা । যারা সব সময় মনে করে নিজেরটাই সঠিক সব সময় । তখন নিজের উপর আর তাদের কোন প্রকার নিয়ন্ত্রন থাকে না । নিজে যা বলে সেটাই মনে করে ধ্রুব সত্য । কোথায় কোন মন্তব্য করছেন সেটা আদৌও সেখানে খাটছে কি না সেটা তারা মোটেই লক্ষ্য করে না ।

ব্লগে হাই হ্যালো মন্তব্য আগেও ছিল এখন আছে । এটা অবশ্য থাকে আজীবন ।

আপানকেও ধন্যবাদ !

১৫ ই মে, ২০২০ বিকাল ৩:৩৮

অপু তানভীর বলেছেন: আপনি ভুল মন্তব্যটা কিভাবে বিবেচনাতে আনবেন বলুন ? আমি শের শায়েরীর যে পোস্টটার উদাহরন টেনেছি সেখানকার কিছু মন্তব্য দেখলেই স্পষ্ট হবে ব্যাপারটা ! দিন শেষে তখন মনে হবে যে এই বেহুদা কর্মের কি কোন দরকার ছিল ?

২২| ১৫ ই মে, ২০২০ দুপুর ২:৪০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আপনি রিপ্লাই দেন না দেখে আপনার পোস্টে কখনো মন্তব্য করিনা।
আপনি খুব নাক উঁচা ব্লগার যা এই পোস্ট থেকেও অনুমান করা যায়।
যে আমার মন্তব্যের রিপ্লাই দেয়াকে অপ্রয়োজনীয় মনে করে আমিও তাকে 'চ্যাটের বালের' বেশি কিছু মনে করিনা। কিছু মনে করবেন না, কথাটা আপনাকে বলিনি।

১৫ ই মে, ২০২০ বিকাল ৩:৩৬

অপু তানভীর বলেছেন: অপ্রাসঙ্গিক মন্তব্যের উত্তর দেওয়া সব সময়ই অপ্রয়োজনীয় তা সেই মন্তব্যটা যেই করুক না কেন ! প্রাসঙ্গিক মন্তব্য করলে জবাব পাওয়ার সম্ভবনা থাকে বেশি । এটাই লজিক্যাল !

আপনি যে আমার নাক উঁচা সম্পর্কে এই ধ্রুপদী অনুমানটা করেছেন, এই জন্য আপনাকে অভিনন্দন ! ভাল থাকুন সব সময় !

২৩| ১৫ ই মে, ২০২০ দুপুর ২:৪৭

চাঁদগাজী বলেছেন:




ব্লগার গিয়াস উদ্দিন লিটন পোষ্টটি পড়েছেন, মুল্যায়ন করেছেন।

২৪| ১৫ ই মে, ২০২০ রাত ৮:৪৭

পলাতক মুর্গ বলেছেন: ++++++++++++++++

চুপ থাকা আপনার আইনগত অধিকার। কাজেই মন্তব্যের উত্তর না দিয়ে চুপ থাকতে পারেন। সামু ব্লগের নীতিমালাতেও সম্ভবত উত্তর প্রদানের বাধ্যবাধকতা নাই। গিয়াস উদ্দিন লিটনের মন্তব্য সম্ভবত ব্লগ নীতিমালার খেলাপ।

১৫ ই মে, ২০২০ রাত ৯:১২

অপু তানভীর বলেছেন: এটাই কেউ কেউ বুঝতে পারে না ।

এমন কোন বাধ্যবাধকতা নেই । আমি চাইলেই জবাব না দিতে পারি । কেউ কিছু বলার অধিকার রাখে না ।

ভাল থাকুন সব সময় !

২৫| ১৬ ই মে, ২০২০ রাত ১২:১৩

ভ্রমরের ডানা বলেছেন: ভাল একটা টপিকের অবতারণা করেছেন। আপনার লেখার অনেকাংশের একমত ! অযথা তর্ক করে আসলেই শুধুই সময় নষ্ট! আপনার চিন্তাভাবনা ভাল লেগেছে!

১৬ ই মে, ২০২০ বিকাল ৪:৪৩

অপু তানভীর বলেছেন: অনেকেই অযথা তর্ক করতে পছন্দ করে । অনেকে আবার গায়ের জোরেও তর্ক করে থাকে । দুটোই অপ্রয়োজনীয় !

২৬| ১৬ ই মে, ২০২০ রাত ১২:১৬

নয়ন বিন বাহার বলেছেন: আমার মনে হয় মন্তব্যের উত্তর না দেয়াটা একটা অভদ্রতা।
তর্ক করা না করা অন্য বিষয়।

ধরলাম একজন খারাপ মন্তব্য করেছে, তাই বলে আমিও খারাপ প্রতিউত্তর দিয়ে কুতর্ক করতে যাব না। কুতর্ক এড়িয়েও মন্তব্যের প্রতিউত্তর দেয়া যায়। আর এটাই একজন ব্লগারের কাছে প্রাপ্য হওয়া উচিত।

১৬ ই মে, ২০২০ বিকাল ৪:৪৯

অপু তানভীর বলেছেন: আপনার মত আমি নিজেও এক সময়ে এটা মনে করতাম যে মন্তব্যের উত্তর না দেওয়া অভদ্রতা ! কিন্তু সেই মনভাবটা আমার সময়ের সাথে বদলে গেছে । পোস্টেই আমি একটা উদারহন দিয়েছি । রাস্তা দিয়ে হাটার সময়ে কোন মস্তিস্ক বিকৃত মানুষ যদি আপনাকে কোন কথা বলে আপনি তাকে যে কথা যত ভাল ভাবেই বলুন না কেন, খুব কি লাভ হবে ?
এখন আপনি বলবেন মস্তিস্ক বিকৃত মানুষ আর ব্লগারেরা কি এক হল নাকি? তাহলে বলতে হবে কিছু কিছু সময়ে কেউ কেউ তার থেকেও ভয়ংকর হয়ে থাকে । ব্লগারদের মন্তব্যের উত্তর দেওয়াটা সব সময়ই উচিৎ কিন্তু কিছু কিছু মন্তব্য অবশ্যই উত্তর পাওয়ার যোগ নয় !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.