নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ফানপোস্টঃ ব্লগে যারা রিপোস্টোকাইসিস ও কপিওপোস্টোকাইসিস রোগে আক্রান্ত :D

১১ ই অক্টোবর, ২০২১ রাত ১১:২৫

মানব জীবন রোগময় । মানুষ থাকলে তার কোন না কোন রোগ থাকবেই । ঠিক তেমনি ভাবে ব্লগারদেরও নানান ব্লগীয় রোগবালাই থাকে । এই ব্লগীয় রোগ নিয়েই ব্লগার অপূর্ণ রায়হান এবং ব্লগার একজন ঘূণপোকা ব্লগের নানান রোগ নিয়ে আলোচনা করে গেছেন । সেই রোগ নিয়ে আজকে আর আলোচনা না করি । আজকে সম্প্রতি সময়ের দুটো রোগ নিয়ে আলোচনা করবো ভাবছি । এই রোগের রুগী দেখা যাচ্ছে প্রায়ই ।



প্রথম রোগটির নাম রিপোস্টোকাইসিস । রিপোস্টোকাইসিস রোগের রক্ষণ হচ্ছে এই রোগে আক্রান্ত ব্লগাররা নিজেদের করা আগের পোস্ট গুলো বারবার ঘুরিয়ে ফিরিয়ে আবার ব্লগে পোস্ট করতে থাকে । শিরোনাম বদল করে, সামান্য পরিবর্তন কিংবা হুবাহু একই ভাবে বারবার পোস্ট করতে থাকে ব্লগে । যে বিষয় নিয়ে একবার আলোচনা হয়ে গেছে ঠিক সেই পোস্ট আবার তারা কেন করে কে জানে । গবেষকরা এইরোগ নিয়ে এখনও গবেষণা করে যাচ্ছেন তবে কোন রেজাল্ট তারা বের করতে পাচ্ছেন না । তবে একটা সম্ভাব্য কারণ তারা বের করতে পেরেছেন । তারা মনে করেন রিপোস্টোকাইসিস রোগে আক্রান্ত ব্লগাররা খানিকটা হিটোকাইসিস রোগেও আক্রান্ত । হিটোকাউসিস হচ্ছে সেই রোগ যে রোগে ব্লগাররা সব সময় আলোচনায় থাকতে পছন্দ করেন কিন্তু পোস্ট করার মত কোন কিছুই খুজে পান না । তাই বাধ্য হয়ে নিজেদের পোস্টই বারবার পোস্ট করেন । এই রোগে আক্রান্ত ব্লগারদের হাতে অফূরন্ত সময় থাকে । সময় ব্যয় করা তাদের কাছে একটা প্রধান সমস্যা বটে । ডাক্তারেরা পরামর্শ দিয়েছেন ব্লগ বাদ দিয়ে অন্য কাজে নিজেকে নিয়জিত রাখলে এই রোগের প্রকোপ খানিকটা কমতে পারে ।



এর পরের রোগটার নাম কপিওপোস্টোকাইসিস । এটা একটা মারাত্ব্বক ব্লগীয় রোগ । এই রোগে আক্রান্ত ব্লগাররা ইন্টারনেটে ছড়িয়ে ছিটিয়ে নানান লেখা কোন প্রকার রেফারেন্স ছাড়াই নিজের ব্লগে পোস্ট করে দেয় । এদের হাত সব সময় অন্যের পোস্ট কপি করার জন্য নিশপিশ করে । এই রোগটা এমন একটা রোগ যা সহজে ভাল হবার নয় । রোগের বীজটা আক্রান্ত ব্লগারের মাঝে থেকেই যায় । নিয়মিত কাউন্সেলিং দরকার এই রোগ থেকে সেরে ওঠার জন্য । দীর্ঘ চিকিৎসার পরে কিছু দিন রোগী ভাল থাকে । তবে সময় পার হওয়ার সাথে সাথে আবারও রোগের লক্ষণ দেখা দেয় । প্রথম প্রথম রোগী অল্প অল্প পোস্ট কপি করতে থাকে । যেমন পুরো পোস্টের কিছু অংশ কপি করে মেরে দিল । সময় যত যায় সেই কপির পরিমান আরও বাড়তে থাকে । এই জন্য এই রোগ ঠিক ঠাক বেড়ে ওঠার আগেই যথাযত ব্যবস্থা গ্রহন করা জরূরী । এই রোগ মাঝে মাঝে এমনই ভয়াভয় আকার ধারন করে যে কেউ যদি রোগীকে কপিপেস্ট ধরিয়ে দেয় তাহলে রোগী তার উপরেই চড়াও হয়ে ওঠে ।

আপাতত এই দুই রোগ নিয়ে আজকের পোস্ট । সামনে ব্লগের আরও রোগপত্র নিয়ে হাজির হব আশা করি ।
ব্লগের আরও রোগ সম্পর্কে জানতে হলে একজন ঘূণপোকার এই পোস্টে ঢু মেরে আসতে পােন । ব্লগার অপূর্ণ রায়হান তার সব পোস্ট ড্রাফট করে নিয়েছেন নয়তো তার পোস্টের লিংক দেওয়া যেত ।

ইহা একটি নিতান্তই ফান পোস্ট । কেউ আবার সিরিয়াসলি নিয়ে নিয়েন না । :D

Photo 1 source
Photo 2 source

মন্তব্য ৩২ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০২১ রাত ১১:২৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: কপিওপোস্টোকাইসিস দের নিয়ে পোষ্ট দিবেন না; ট্রাক্টর কাকা মাইন্ড করেন!

১১ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৩১

অপু তানভীর বলেছেন: লোকজন এমনিতেও মাইন্ড খায়া বসে আছে । তাদের কাছে আমি হয়ে গেছি দুষ্টু ব্লগার :D

২| ১১ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৫৮

মরুভূমির জলদস্যু বলেছেন: এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা কতো?

১২ ই অক্টোবর, ২০২১ রাত ১২:০৫

অপু তানভীর বলেছেন: কয়েক জন তো আছেই :D

৩| ১২ ই অক্টোবর, ২০২১ সকাল ৭:৪৯

সোহানী বলেছেন: রিপোস্ট করুক তাতে মাইন্ড করি না কিন্তু কপিপেস্ট দেখলে মেজাজ খারাপ হয়ে যায়।

১২ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:৫১

অপু তানভীর বলেছেন: রিপোস্ট কখন হতে পারে? ধরুন আমি কোভিট নিয়ে একটা লেখা লিখলাম যে কোভিট বেড়ে গেলে কি করতে হবে । এখন এক বছর কিংবা ছয় মাস পরে আবারও কোভিটের পরিমান বেড়ে গেল সেই সময়ে আমার আগের পোস্টটা আবারও দেওয়া যেতেই পারে । এবং অবশ্যই লিখে দেওয়া উচিৎ যে আমি পোস্ট আগেও দিয়েছিলাম । কিন্তু কেউ কেউ নিজেদের আগের পোস্ট কোন কারণ ছাড়াই এক দুইবার তিন বার করে পোস্ট করে । কি ভেবে পোস্ট করে কে জানে ! খেয়ে দেয় কাজ না থাকলে যা হয় আর কি !

আর কপি পেস্ট নিয়ে বলতে বলতে বিরক্ত হয়ে গেছি । মানুষ এতোটা বেহায়া আর নির্লজ্জ কিভাবে হতে পারে কে জানে !

৪| ১২ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:০৩

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ফান পোস্টে এই নিয়ে কোন গান হবে কি ?

১২ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:৫৪

অপু তানভীর বলেছেন: গান লিখে ফেলুন । ফান নিয়ে গান তো করাই যায় !

৫| ১২ ই অক্টোবর, ২০২১ সকাল ১১:৪৭

নীল আকাশ বলেছেন: কপিওপোস্টোকাইসিস রে ট মডু সাইজ করে ফেলেছিল শুনেছিলাম।
ট্রাকটর ভণ্ড আবার ঝামেলা করছে নাকি?

১২ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:১৭

অপু তানভীর বলেছেন: আমিও ভেবেছিলাম যে এইবার এই রোগ ঠিক হয়ে যাবে । কিন্তু কোথায় কি ! একই ভাবে একই কাজ করেই চলেছে । মাঝে মাঝে ভাবি এই ভাবে অন্যের লেখা কাট কপি পেস্ট করতে এদের কি একটুও লজ্জা লাগে না । এরা আবার ব্লগে ভাল মানুষ হওয়ার মুখোশ পরে থাকে ।
ভণ্ডের ভন্ডামীর কি শেষ আছে !

৬| ১২ ই অক্টোবর, ২০২১ দুপুর ১২:১২

জুল ভার্ন বলেছেন: একটা মৌলিক লেখা অনেক কষ্টের যা লেখক মাত্রই জানেন। কিন্তু সেই লেখা যদি পাঠকদের নুণ্যতম রেসপন্স না পায়-তাহলে লেখক একধরনের মনোস্তাপে ভুগতে বাধ্য। সেক্ষেত্রে অনেকেই ভালো লেখা শেয়ার করেন না। বরং সময় শ্রম ব্যয় না করে রিপোস্ট
করে নুজের উপস্থিতি জানান দেন। আর ভালো লেখাগুলো নিজের জন্যই রেখে দেন। ব্যাক্তিগত ভাবে এখন আমি আমার ভালো লেখা শেয়ার করিনা।

১২ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:২২

অপু তানভীর বলেছেন: রেসপন্স পাওয়ার ব্যাপারটা আসলে একেকজনের কাছে একেক রকম । আমার কথা যদি ধরেন আমি যা লিখি কেবল নিজের জন্য । অন্যের জন্য কোন ভাবেই নয় । হ্যা অন্যের কাছ থেকে রেসপন্স পেলে ভাল লাগে কিন্তু না পেলেও কিছু যায় আসে না । যেদিন আমার নিজের কাছে নিজের লেখা আর ভাল লাগবে না সেদিন আর লেখা লিখবো না ।

দরকার ছাড়া রিপোস্ট না দেওয়াই উত্তর । একবার কল্পনা করেন দেখি আমি যদি আমার লেখা সব গল্প গুলো আবার সামুতে এখন লাইন ধরে রিপোস্ট করতে শুরু করি তাহলে কেমন হবে ব্যাপারটা ! এমনিতেও সামুতে এখন লেখা আসে কম । একটা পোস্টই দীর্ঘ সময় প্রথম পাতায় থাকে । তার উপর যদি রিপোস্ট আছে তাহলে নতুন লেখা আগে যা পাওয়া যেত আরও কমে যাবে যা সামুর জন্য মোটেও ভাল কিছু না ।

মন্তব্যের জন্য ধন্যবাদ ।

৭| ১২ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:৫৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমি আর আগের মতো নাই।
তবে ছাড়তেও পারিনা তাই
আগের লেখা আবা দিয়ে যাই।
মাইন্ড করলে করেন বলার
কিছু নাই।

১২ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:০৬

অপু তানভীর বলেছেন: সামুতে এখন লেখার পরিবার কমে গেছে অনেক । নতুন লেখা আসেই না তার উপর আবার যদি পুরানো লেখা রিপোস্ট আসে তাহলে প্রথম পাতায় নতুন লেখার পরিবার কমে যায় আরও ।
অনুরোধ থাকবে যে রিপোস্ট না দেওয়ার জন্য ।
তবে অবশ্যই যে পোস্ট দরকারী, সেটা রিপোস্ট আসলেও কোন সমস্যা নেই । সেটা আসতেই পারে।

৮| ১২ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:১৪

জুল ভার্ন বলেছেন: অপু, আপনি বলেছেন- "আমার কথা যদি ধরেন আমি যা লিখি কেবল নিজের জন্য । অন্যের জন্য কোন ভাবেই নয়।"- তাই যদি হয়,
লেখকের লেখা যদি একান্তই নিজের জন্য হয়-তাহলে সেই লেখা লেখক পাঠকদের কাছে শেয়ার করবেন কেন?

বর্তমানে সামু ব্লগে দৈনিক এভারেজ ১০/১২ টা লেখা প্রকাশিত হচ্ছে। গড়ে একটা লেখা শতাধিক বার দেখা হয়। গুটি কতক লেখক ছাড়া আমার মতো সাধারণ লেখকদের লেখায় গড় মন্তব্য ৩ থেকে ৪টা। এখানে পরিশ্রমী লেখা শেয়ার করে কি লাভ!

সব দেখে শুনে মনে হচ্ছে-সামু ব্লগ যুগের অবসান অত্যাসান্ন।

১২ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:৩২

অপু তানভীর বলেছেন: জুলভার্ন ভাই, শেয়ারের প্রসঙ্গে যদি বলি তাহলে উপরেই বলেছি যে এই যে মন্তব্য রেসপন্স হচ্ছে বাই প্রোডাক্ট বলতে পারেন । রেসপন্স পেলে আমার অবশ্যই ভাল লাগে । প্রতিটি লেখকেরই ভাল লাগবে । আমারও তাই । কিন্তু লেখা গুলো রেসপন্স পাওয়ার জন্য লেখা নয় । আমি গল্প লিখি নিজের জন্য ।

আমার লেখা খুব বেশি মানুষ পড়েও না । ব্লগে কিছু মানুষ পড়ে ফেসবুকে কিছু মানুষ পড়ে । ধরুন একটা সময় আসলো আর কেউ আমার লেখা পড়লো না । তাতেও লেখা বন্ধ হবে না । যেদিন নিজের কাছে মনে হবে না সেদিন থেকে লেখা বন্ধ ।

সামু ব্লগ যুগের অবসান ইতিমধ্যে হয়ে গেছে ।

৯| ১২ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:৪৫

মোঃ মাইদুল সরকার বলেছেন: রিপোস্ট কইরোনা রিপোস্ট কইরোনা
ও বন্ধু নতুন কিছু পোস্ট করোরে
তা না হলে সামুর প্রান যে যায় যায় রে।

কারে সুধাই কার কাছে যাই
কেউ বুঝেনা মনের দুঃখগো
সামু বন্ধ হলে প্রানে মরবো হায় হায়রে।

রিপোস্ট করে কি লাভ হবেগো
কেউ যদি সে পোস্ট নাহি পড়েগো
সার্থকতা আমি আর খুঁজে পাইনারে।

কারে সুধাই কার কাছে যাই
কেউ বুঝেনা মনের দুঃখগো
সামু বন্ধ হলে প্রানে মরবো হায় হায়রে।

দিলুম একটা গান লিখে। এবার ঢুকিচ্যাপা ভায়া সুর করে গাইলেই ফাটাফাটি হবে।

১২ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:৫০

অপু তানভীর বলেছেন: আরে সর্বনাশ ! কি কাজ করে ফেলেছেন !
তবে রিপোস্ট থেকেও কপিপেস্ট বেশি বেশি মারাত্বক । রিপোস্টের জাগয়াতে কপিপেস্ট করতে মানা করলে আরও ভাল হত !

গানে প্লাস দিয়ে গেলুম !

১০| ১২ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:৩৪

শায়মা বলেছেন: আমি এই দুই রোগের একটি রোগেও জীবনেও ভুগিনি।

আমি শুধু একটি রোগেই বার বার ভুগি।

এটা হলো রিপোস্টোকাইসিস ও কপিওপোস্টোকাইসিসদের বড় ভাই অথবা বোন নিউনিউলুকোমেকাপোসাইটিস রোগ। ইহা অনেকেরই আছে তবে লক্ষনে কিছু নিউলুকোগালিগালাসাইটিসের লক্ষন সাথে মিশানো থাকে আর কি।

তবে আমার নির্ভেজাল নিউনিউলুকোমেকাপোসাইটিস। :)

১২ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৫০

অপু তানভীর বলেছেন: মেকাপোসাইটিস মোটেও কোন ভাল রোগ নহে । এই রোগ থেকে অবশ্যই নিজেকে মুক্ত করতেই হবে । হবে হবে হবে । চেষ্টা চালিয়ে যেতেই হবে । ;)

১১| ১২ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:৩৬

শায়মা বলেছেন: আমিও কি নিউনিউলুকোমেকাপোসাইটিস নিয়ে একখানা পোস্ট লিখিবোক নাকি ভাইয়ামনি!!!

১২ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৫১

অপু তানভীর বলেছেন: আরে জলদি লিখে ফেলো । একদমই দেরি করবা না ।

১২| ১২ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫০

মোহামমদ কামরুজজামান বলেছেন: রিপোস্ট হতে পারে অনেক অনেক দিন বাদ তবে কপি পোস্ট তো নিত্যদিন হলেও হতে পারে। এখানে আবার ব্যাখ্যাও আছে অপু ভাই - "একজনের লেখা আরেকজনের সাথে মিলতেই পারি বা আমি অনেক আগেই হুবহু এই লেখাটাই লিখাছিলাম তবে পোস্টাই নাই :P এখন পোস্টাইছি " ইত্যাদি ইত্যাদি ।যত ফ্যাকরা তত মাসলা ।

ভাই, " রিপোস্টোকাইসিস ও কপিওপোস্টোকাইসিস" বুঝেছি তবে শায়মা বনির " নিউনিউলুকোমেকাপোসাইটিস " কি এটা :( বুঝবার পরিনাই। আপনি কি একটু বলবেন না শায়মা বনিই সাড়া দিবেন - বুঝবার পারছিনা।

১২ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৫৬

অপু তানভীর বলেছেন: কপিওপোস্টোকাইসিস রোগে আক্রান্ত মানুষজন ঠিক এই ভাবেই ব্যাখ্যা দিয়ে যাচ্ছে । কেউ কেউ তো এটাকে কোন রোগ মানতেই নারাজ । তাদের কাছে ইহা খুবই স্বাভাবিক ব্যাপার । এদের কাছে মাসলার শেষ নাই ।

মেকাপোসাইটিস রোগের লক্ষ্যন বড় মারাত্বক । তবে আশার কথা হচ্ছে এটা আমাদের মাঝে খুব একটা দেখা যায় না । এটা কেবল কন্যাদের রোগ । দেখা যাক শায়মা আপু কী ব্যাখ্যা দেয় এইটার ব্যাপারে ।

১৩| ১২ ই অক্টোবর, ২০২১ বিকাল ৫:০৩

শায়মা বলেছেন: কামরুজ্জামানভাইয়ু!!

কাল থেকে ছুটি পেয়েছি!

আমিই বুঝায় দেবো। নো চিন্তা!!!! :)

১২ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৫৬

অপু তানভীর বলেছেন: আমিও অপেক্ষায় আছি । ছুটি যখন পেয়েছো জলদি কাজ শুরু করে দাও দেখি ।

১৪| ১২ ই অক্টোবর, ২০২১ বিকাল ৫:২৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: এই রোগ সাড়িবার নয়

১২ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৫৭

অপু তানভীর বলেছেন: আসলেই এই রোগ ঠিক হবার নয় । ছোট বেলাতে পরিবার থেকে ঠিক ঠাক ঠেঙ্গানী দিলে ঠিক হত ।

১৫| ১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ১২:৩৪

জুন বলেছেন: আমি কপি-পেস্টওসিস রোগে ভুগি নি, তবে দু একটা লেখা নিয়ে রিপোস্টসিস রোগে ভুগেছি যাষ্ট ফর অস্তিত্ব জানান দিতে যে আমি মৈরা যাই নাই =p~

১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:৫৮

অপু তানভীর বলেছেন: কপিওপোস্টোকাইসিস অতি মারাত্বক রোগ । এই রোগে যাতে কেউ না পড়ে এই দোয়াই করি । মাঝে মাঝে রিপোস্টোকাইসিস অবশ্য খারাপ কিছু না তবে নিয়মিত এই রোগে আক্রান্ত করে চিকিৎসা নেওয়া জরুরী !

১৬| ১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:২৭

রানার ব্লগ বলেছেন: মাঝে মাঝে অতীত কে ইয়াদ করা ভালো লক্ষন !!!

১৩ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:৫৯

অপু তানভীর বলেছেন: কালে ভাদ্রে হলে সমস্যা নেই কিন্তু নিয়মিত হলেই সমস্যা । চিকিৎসা নেওয়া জরুরী !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.