নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

সামুর মোবাইল এপ্লিকেশনের ইউজার ইন্টারফেস কেমন হতে পারে !

২৭ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:২১



কয়েক দিন ধরে একটা অনলাইন কোর্সে ফটোশপ এবং ইলাস্ট্রেটরের বিভিন্ন টুলসের ব্যবহার শিখছি। তবে শিখতে গিয়ে যা টের পেলাম তা হচ্ছে আমার ভেতরে ক্রিয়েটিভি শূন্য। যাই হোক, সেখানকার একটা সেকশনে বিভিন্ন মোবাইল এপ্লিকেশনের ইন্টারফেস জিজাইন একটা ব্যাপার আছে । ইনস্ট্রাক্টর বলল যেন ছাত্ররা নিজে নিজে যে কোন একটা ডিজাইন বানানোর চেষ্টা করে । আমি প্রথমে ভাবলাম ফেসবুকেরই একটা নতুন ভার্শন ডিজাইন করি । তারপরই মনে হল যে আমাদের সামুরই একটা মোবাইল এপ্লিকেশন যদি কোন বানানো হয় তাহলে সেটা দেখতে কেমন হতে পারে ! ঘন্টা দুয়েকের কাজে নিচের একটা ডিজাইন বানানো গেল । ডিজাইনে বাংলা লেখা এড়িয়ে গেছি । আমার ফটোশপে বাংলা লিখতে গেলে অনেক ঝামেলা করতে হয় । আপাতত এই ঝামেলা না করে ব্যাসিক একটা ডিজাইন করার চেষ্টা করলাম । আগেই বলে নিচ্ছি এই জিনিস আমি পরশুদিন থেকে ধারনা পেতে শুরু করেছি ।

প্রথমেই যখন মোবাইলের এপস বের করবেন তখন এমন হয়তো দেখা যাবে ।


সামুর এপসের উপরে ক্লিক করবেন । সবার আগে নিচের মত অবস্থায় আসবে । এটা মানে হচ্ছে এপস চালু হচ্ছে ।


এপ চালু হওয়ার পরেই আপনাকে নিচে যাবে লগ ইন পেইজে । আইডি পাস দিয়ে লগিন করতে পারেন আবার গেস্ট হিসাবেও ভেতরে ঢুকতে পারেন । ভেবেছিলাম সাইন আপ বাটনও রাখবো । কিন্তু সেটা রাখি নি । পরে যোগ করা যাবে ।


লগিন করেই প্রথমেই আপনাকে নিয়ে যাবে সামুর হোম পেইজে ।

লগিনের পরেই এই পেইজ আসবে । নিচের হোম বাটনে চাপ দিলে সব সময় এই পেইজে আসা যাবে । উপরে দেখা যাচ্ছে সকল পোস্ট, নির্বাচিত পোস্ট এবং আলোচিত পোস্টের বাটন । এখানে চাপ দিলে সেই পেইজে নিচে যাবে । তিনটা দেখতে একই রকম হবে তাই আলাদা করে আর পেইজ দিলাম না !
পোস্টের দিকে খেয়াল করি । এখন যে যে জিনিস গুলো দেখা যায় এপ্লিকেশনেও সেই সেই ব্যাপার গুলো দেখা যাবে । যেমন পোস্টের শিরোনাম, ব্লগারের নাম এবং তারিখ ও সময় দেখা যাবে । নিচে দেখা হলুদ অংশে দেখা যাবে কতবার পঠিত, মন্তব্যের সংখ্যা এবং প্লাস ।
কেউ ইচ্ছে করলে টাইটেল কিংবা পোস্টের উপর চাপ দিয়ে পোস্টের ভেতরে চলে যেতে পারবে !
তখন সেটা দেখতে এমন হবে -

এখন আমরা যেমন ভাবে দেখি ব্লগে এপ্লিকেশনেও তেমনই দেখা যাবে । পোস্ট টাইটেল, ব্লগারের নাম, সময় । নিচে হলুদ স্থানে একজন ব্লগার চাইলে সেখানে লাইক দিতে পারবে। এবং এখানে পঠিত সংখ্যা এবং মন্তব্যের পরিমান জানা যাবে । কেউ যদি মন্তব্য করতে কিংবা পড়তে চায় তাহলে তাহলে মন্তব্যের অংশ ক্লিক করবে । সেটা করলে উক্ত পোস্টের মন্তব্য অংশ চলে যাবে । নিচে দেখতে হবে এমন ..
এখানে মন্তব্য দেখা যাবে, মন্তব্যে লাইক কিংবা রিপোস্ট করা যাবে । সেই সাথে মন্তব্যের জবাবও দেওয়া যাবে । লাল বক্স গুলো । এছাড়া নতুন মন্তব্য করা যাবে নিচে ।

এখন ব্লগারের নামের উপরে ক্লিক করলেই উক্ত ব্লগারের প্রোফাইলে চলে যাওয়া যাবে । দেখতে অনেকটা এমন হতে পারে ।

ব্লগারদের বড় একটা ছবি থাকবে । তার নিচে নাম এবং ফলো বাটন ।
পাশে ব্লগারদের পছন্দের উক্তি বা বক্তব্য । নিচে হিট বা ব্লগ ভিজিট সংখ্যা । এরপর নিচে নামলে দুইটা সেকশন থাকবে । একটা ব্লগারদের পরিচয় এবং অন্যটা ব্লগারদের পরিসংখ্যাক । কে কত বছর ধরে ব্লগিং করছে কত গুলো করলো কত মন্তব্য ইত্যাদি ।
তারপর নিচে নামে সকল পোস্ট । এখানে স্ক্রল করে নামলে


পছন্দের পোস্টের একটা তালিকা অন্য ব্লগারেরা দেখতে পাবে ।


এবার নিচে হোম বাটনের পাশেই দেখা যাচ্ছে ব্লগ লেখা বাটন । এখানে টাচ করলে নিচের পেইজে চলে যাবে !

এখানে দেখা যাচ্ছে দুইটা অপশন রয়েছে । একটা নতুন পোস্ট লেখার অন্যটা ড্রাফটে থাকা পোস্ট । নতুন পোস্টে ক্লিক করলে নিচের পেইজ আসবে !

এখানে নতুন পোস্ট পাবলিশ করা যাবে অথবা ড্রাফটে নেওয়া যাবে । পোস্ট টুলস থেকে নানান সুবিধা যোগ করা যাবে । ছবি ভিডিও ইমোজি যোগ করা যাবে । মন্তব্য সেটিংও এখান থেকে নিয়ন্ত্রন করা যাবে ।

এছাড়া কেউ যদি ড্রাফট পোস্টে ক্লিক করে তাহলে তার ড্রাফট পোস্টে চলে যাবে !


যে ড্রাফট পোস্ট টি ব্লগার প্রকাশ করতে চায় সেখানে ক্লিক করলে নতুন পোস্ট লেখার যে অংশে চলে এসেছিলো তেমন তেমন একটা পেইজে এসে হাজির হবে । একই ভাবে পোস্ট টি প্রকাশ করা যাবে !

নিচে লেখা বাটনের পরেই রয়েছে নোটিফিকেশন বাটন । সেখানে চাপ দিলে এমন পেইজ এসে হাজির হবে যেখানে সকল পোস্টের নোটিফিকেশন থাকবে ।


নোটিফিকেশনের পরেই রয়েছে প্রোফাইল বাটন । এখানে ক্লিক করলেই ব্লগার নিজের ব্লগ পাতায় চলে যাবে । এটা দেখতে অনেকটা আগের মতই হবে কেবল সামান্য কিছু পার্থক্য থাকবে।

যেমন একজন ব্লগার নিচের সেফ স্টাটাস দেখতে পারবে নিজের ব্লগ পাতা থেকে । এছাড়া সকল পোস্ট সেকশনে প্রতিটি পোস্টের নিচে হলুদ বারের মত অপশন থাকবে সেখান থেকে সে পোস্ট সরিয়ে নেওয়া মুছে ফেলা কিংবা ইত্যাদি অপশন থাকবে । স্কল করলেই নিচে যাওয়া যাবে আরও ।


প্রোফাইল বাটনের পরে রয়েছে আরেকটা মেনু বাটন । এখানে টাচ করলে নিচের পেইজে যাওয়া যাবে !


এখানে প্রতিটি অপশনে টাচের জন্য আলাদা আলাদা পেইজ বানাতে হবে । সেটা অন্য আরেকদিন বানানো যাবে ! এটা বড় কাঁচা হাতের কাজ । এই কাজে যদি একটু পাকা হতে পারি তাহলে আরও নতুন করে আবার আরেকটা ডিজাইণ করা যাবে ।

সামুর একটা এপ্লিকেশন বানানো হয়েছিল অনেক দিন । বর্তমান সময়টা হচ্ছে মোবইলের যুগ । মোবাইল এপ্লিকেশনের যুগ । এখন দরকার সব কিছু এপ রয়েছে । সামুর কেন একটা এপ থাকবে না ? কর্তৃপক্ষ ব্যাপারটা ভেবে দেখতে পারে !

এতো সময় ধরে পোস্ট টি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ ।

হ্যাপি ব্লগিং !

মন্তব্য ৩৮ টি রেটিং +১২/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:৩৪

হাসান মাহবুব বলেছেন: একটা এ্যাপ থাকা খুবই দরকার। আরেকটু হাত পাকিয়ে নিলে তুমিই হয়তো UI ডিজাইন করে ফেলতে পারবে।

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৪৩

অপু তানভীর বলেছেন: সামুর একটা এ্যাপ থাকা খুবই দরকার । বারবার মোবাইল বের সামুর পোস্ট চেক করবো এমন টা ভাবতেও ভাল লাগে । এই যুগে একটা এ্যাপ না থাকলেই নয় !
সবে মাত্র শুরু করেছি আশা করি মাস দুয়েকের ভেতরে আরও ভাল হয়ে উঠবো !

২| ২৭ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:১১

সাজিদ উল হক আবির বলেছেন: সুন্দর পরিশ্রমসাধ্য এ পোস্ট ব্লগের প্রতি আপনার ভালোবাসাকে প্রতীয়মান করে। শুভকামনা!

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৪৪

অপু তানভীর বলেছেন: সামুর প্রতি একটা টান সব সময় থেকেই আছে ।

মন্তব্যের জন্য ধন্যবাদ । ভাল থাকুন সব সময় !

৩| ২৭ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:১৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: বা! চমাৎকার, শুভ ব্লগিং

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৪৫

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :)

৪| ২৭ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:২১

মরুভূমির জলদস্যু বলেছেন: যদিও আমি মোবাইল থেকে সামু ব্যবহার করি না, তবে এমন কিছু থাকলে মন্দ হতো না।

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৪৬

অপু তানভীর বলেছেন: অনেকেই সামু মোবাইল থেকে ব্যবহারে । এমনিতে আমিও সব সময় পিসি থেকেই সামুতে ঢুকি । তবে বাইরে থাকলে মোবাইল দেখা হয় নিয়ম করে !

৫| ২৭ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৪৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: এমন এপ থাকলে খুবই ভালো হইতো

পোস্টে ভালো লাগা +

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৪৭

অপু তানভীর বলেছেন: একটা এপ থাকলে খুব বেশি ভাল হয় ।

ধন্যবাদ আপু !

৬| ২৭ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:২০

শায়মা বলেছেন: ভেরি গুড জব! :)

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৪৭

অপু তানভীর বলেছেন: থেঙ্কু :)

৭| ২৭ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:৪৯

বোকা মানুষ বলতে চায় বলেছেন: ভালো একটা কাজ করেছেন। কিন্তু তার আগে সামু নিজের এই ওয়েব ভিউটা ঠিক করুক। একটা পোস্ট কম্পোজ প্যানেলে যদি ইউজার ফ্রেন্ডলি না হয়; তবে পোস্ট করা যন্ত্রণাদায়ক হয়ে দাঁড়ায়। একটা ছবি ইনসার্ট করলে ইউআরএল দেখায়, প্রিভিউ দিতে পারে না; টেক্সট এলাইনমেন্ট চাইলেই ইচ্ছে মত হয় না, ছবি চাইলেই যে কোন স্থানে দেয়া যায় না এরকম আরো অনেক ব্যাপার আছে। বেশী কিছু না, মাইক্রোসফট ওয়ার্ডের যে বেসিক ফাংশনালিটি আছে, তা এভেইলেবেল করতে হবে পোস্ট প্যানেল, কমেন্ট সেকশন এ। আগের মত নিজের বিভাগ বা লেভেল বা ট্যাগ যাই বলেন না কেন, দিতে হবে। এসব নিয়ে একটা পোস্ট লিখতে চেয়েছিলাম। পরে আর ইচ্ছে হয় নাই। ছোট ছোট অসংখ্য সমস্যা গত আট দশ বছর ধরে দেখে আসছি। আমি জানিনা সামু'র টেকনিক্যাল টিমের লোকবল কেমন বা তারা আসলে কতটুকু সময় সাইট ডেভেলপমেন্ট এ দিচ্ছেন। বর্তমানের হাজারো সোশ্যাল সাইট এর ভীড়ে টিকে থাকতে হলে সামুকে অনেক নতুন কিছু আনতে হবে যার একটি এপস। মজার ব্যাপার হচ্ছে এপস কিন্তু ডেস্কটপ থেকেও বেশী ইউজার ফ্রেন্ডলি হতে হবে। যে হারে লগইন ব্লগার এর সংখ্যা কমছে, মোবাইল এপ আনতে পারলে অনেকেই মোবাইল থেকে লগইন করে কমেন্ট করতে পারবেন যদি কমেন্ট সেকশন যথেষ্ট ইউজার ফ্রেন্ডলি হয়। আশা করি আপনার এই পোস্ট সামুর মামুরা এবং অতি অবশ্যই জানা আপা'র দৃষ্টিগোচর হবে।

ধন্যবাদ আপনাকে চমৎকার একটি পোস্ট দেয়ার জন্য। ভালো থাকুন সবসময়। শুভকামনা নিরন্তর।

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৪৯

অপু তানভীর বলেছেন: আপনার কথা গুলো সব সত্য । বর্তমান বাজারে একটা এ্যাপ থাকাটা বেশ জরুরী । এতে অনেকের সুবিধা হয় । যদি জানা আপার একটু ইচ্ছে হয় তবে তো ভালই হয় !

ইউজার ফ্রেন্ডলি পোস্ট আর কমেন্ট সেকশন করতে পারলে বোধকরি সামুর ব্লগারের সংখ্যা আরও বাড়বে ।

ভাল থাকুন সব সময় !

৮| ২৭ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:১৭

ইসিয়াক বলেছেন: আমি এখন মোবাইল দিয়ে ব্লগিং করি। আগে কম্পিউটার দিয়ে করতাম। মোবাইলে ব্লগিং করার সবচেয়ে বড় সুবিধা হলো যখন তখন যে কোন অবস্থায় সামুতে এক ঝলক চোখ বুলিয়ে নেয়া যায়। এমনকি ওয়াশরুমে বসেও ব্লগিং করা যায় ;)
সামুর মোবাইল এ্যাপ্লিকেশন এখন সময়ের দাবি। এর ফলে সামুর ভিজিটর আর ব্লগার দুই ই বৃদ্ধি পাবে।

চমৎকার পোস্ট।

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৫১

অপু তানভীর বলেছেন: বাইরে থাকলে আমিও মোবাইল থেকেই ভিজিট করি সামুতে । এখন শীতকালে শুয়ে শুয়ে মোবাইল দিয়ে সামুতে প্রবেশ করি ।

এই সময়ের দাবী যদি পূরণ হয় ! কবে হবে কে জানে !

৯| ২৭ শে জানুয়ারি, ২০২২ রাত ৮:২৯

জুল ভার্ন বলেছেন: বাহ চমৎকার আবিষ্কার!!!

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৫২

অপু তানভীর বলেছেন: আবিস্কার আর কোথায় ! তবে ভাল করে শিখে নিলে আরও ভাল করে কিছু করা যাবে আশা করি !

১০| ২৭ শে জানুয়ারি, ২০২২ রাত ৯:০৬

সাসুম বলেছেন: আমি কিছু কইলেই তো আবার মন খারাপ করবি তাই কিছু কইলাম না। খালি এক্টাই কথা কই- এই ইউজার ইন্টারফেস এর আইডিয়া ২০১০ সালের পর পুরান হয়ে গেছে। এখন ভিন্ন কাহিনী চলে ডিজাইন জগতে।

বাই দা রাস্তাঃ তোর গ্রাফিক্স এর যাত্রা শুভ হোক

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৫৪

অপু তানভীর বলেছেন: এইটা নিয়ে কোন কথা নাই । এই কাজ ভাল হয় নি আমিও জানি । আমি পরশু থেকে এই কাজ শুরু করেছি । তবে কদিন যাক দেখা যায় কেমন হয় !

আইডিয়া পুরানো হয়ে গেছ? ভিন্ন কাহিনী কী তাহলে ?
বিস্তারিত ক দেখি ইনবক্সে !

১১| ২৭ শে জানুয়ারি, ২০২২ রাত ১১:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ডিজাইন পছন্দ হয়েছে। এখন অ্যাপসটা করে ফেলুন। পোস্ট লাইক এর সাথে ডিসলাইক, লাভ, হাহা, রাগ, অভিমান যোগ করতে হবে :) কমেন্টেও এসব রাখতে হবে এবং লাইকারদের নামও যেন দেখা যায়, সেটা রাখতে হবে।

অনলাইন জগতের সবচাইতে বড়ো সমস্যা হলো ইন্ডেন্টিং বা ট্যাবের ব্যবহার না থাকা, অল্প কিছু জায়গায় যদিও দেখা গেছে।

বোকা মানুষটা যা বলে গেলেন, তার সাথে একমত।

সামুর বর্তমান অ্যাপসটাই আপনার আঙ্গিকে ডেভেলপ করতে পারলে বিরাট একটা কাজ হইত।



২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৫৬

অপু তানভীর বলেছেন: এখন একটা এ্যাপ থাকা আসলেই দরকার সামুর জন্য । বেশ কয়েকদিন একটা এ্যাপ চালু হয়েছিলো তবে সেটা এখন কোথায় গেছে কে জানে । সেই এ্যাপে কেবল পোস্ট পড়া যেত । লগিন করার সিস্টেম ছিল না সেখানে ।

আমার আঙ্গিকে হয়তো করবে না তবে কিছু একটা করলে ভাল হবে ।

১২| ২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১২:৪৩

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: ভেরি গুড জব।

এতোসময় নিয়ে এটা ভাবার জন্য আপনাকেও ধন্যবাদ। সব ঠিকঠাক থাকলে অফিসিয়ালি অনুমোদন আশাকরি পেয়ে যাবেন! যদিও এটা অনেক পরিশ্রমের ব্যাপার তবু আপনাকে বলবো করতে পারলে ভালো ;)

২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৫৭

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য :)

১৩| ২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ৩:৩১

নেওয়াজ আলি বলেছেন: সুন্দর চিন্তা । ধন্যবাদ সামুর প্রতি ভালোবাসায়

২৮ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:০১

অপু তানভীর বলেছেন: সামু নিয়ে সামুর ব্লগাররা সবাই ই কম বেশি চিন্তা করে ।

১৪| ২৮ শে জানুয়ারি, ২০২২ সকাল ১১:৫৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: নতুন নতুন ফিচার যোগ করতে হবে সামু অ্যাপ সময়ের দাবি।

২৮ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:১০

অপু তানভীর বলেছেন: একটা মোবাইল এপস এখন সময়ের দাবী !

১৫| ২৮ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৩:১৭

গেঁয়ো ভূত বলেছেন: অসংখ ধন্যবাদ l
যেনতেন ভাবে হলেও একটা এপস চাই ই চাই l
অধীর আগ্রহে অপেক্ষায় রইলাম l

২৮ শে জানুয়ারি, ২০২২ বিকাল ৫:১১

অপু তানভীর বলেছেন: আমরা সবাই একটা এ্যাপের অপেক্ষাতে রয়েছি দীর্ঘ দিন ধরে । যদি ব্লগ কর্তৃপক্ষের এই ব্যাপারে কোন ইচ্ছে হয় !

১৬| ২৮ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:৫৮

মনিরা সুলতানা বলেছেন: আচ্ছা অপেক্ষা করি।

২৯ শে জানুয়ারি, ২০২২ দুপুর ১:৩২

অপু তানভীর বলেছেন: আমরা কতদিন থেকে অপেক্ষা করছি !

১৭| ২৯ শে জানুয়ারি, ২০২২ দুপুর ২:৩১

রিফাত হোসেন বলেছেন: সামু বিনিয়োগে আগ্রহী নয়। এটা সময় বলুন আর অর্থ বলুন। আশা করি একদিন হবে।

৩১ শে জানুয়ারি, ২০২২ রাত ১২:০১

অপু তানভীর বলেছেন: আমিও আশা করি যে একদিন হবে !

১৮| ২৯ শে জানুয়ারি, ২০২২ রাত ১০:৫২

আমি তুমি আমরা বলেছেন: ওয়াটপ্যাডের একটা চমৎকার মোবাইল এপ আছে। সামুর এপের আউটলুক সেটার কাছাকাছি হলেও আমি খুশি হব।
পরিশ্রমসাধ্য পোস্টে ভাললাগা রইল।

৩১ শে জানুয়ারি, ২০২২ রাত ১২:০২

অপু তানভীর বলেছেন: ওয়াটপ্যাডটা আসলেই বেস্ট ! গল্প আর লেখার আর লেখার জন্য ওয়াটপ্যাডের থেকে বেস্ট আর হয় না । ওমন কিছুর কাছাকাছি হলেও অনেক কিছু !

১৯| ৩০ শে জানুয়ারি, ২০২২ রাত ১:৫২

জটিল ভাই বলেছেন:
সামু কি সাড়া দেবে?

৩১ শে জানুয়ারি, ২০২২ রাত ১২:৪৬

অপু তানভীর বলেছেন: হয়তো দিবে ! হয়তো দিবে না । তবুও আশাবাদী হতে দোষ কোথায়!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.