নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

২০২২ বইমেলায় গমন এবং ব্লগারদের কিছু বই ...

২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৩৪

প্রতিবছর বই মেলার সময়টা আমার জন্য বড় আনন্দময় একটা সময় । প্রতিবার মেলাতে আমি বেশ কয়েকবারই গিয়ে হাজির হই । বেশির ভাগ সময়ই মেলাতে একা একাই ঘুরি । এক কী দুইবার কোন বন্ধু সাথে থাকে । স্টলে স্টলে স্টলে গিয়ে বই নেড়ে চেড়ে দেখতে আমার বড় ভাল লাগে । কিন্তু ছুটির দিন গুলোতে এই সুযোগটা পাওয়া যায় না শান্তিমত । এতো মানুষ তখন মেলাতে আসে যে শান্তিমত বই দেখা যায় না । এই জন্য সব সময় ছুটির দিন গুলো আমি এড়িয়ে যাই । কিন্তু কপাল এমনই খারাপ যে ছুটির দিন ছাড়া ২২এর বইমেলাতে যাওয়ার আর কোন সুযোগই নেই । গত শুক্রবার ঢাকার বাইরে থাকার কারণে মেলাতে যাওয়া হয় নি । আজই প্রথম ।

চারটার দিকে হাজির হলাম মেলাতে । আগে থেকেই লিস্ট নিয়ে গিয়েছিলাম কোন কোন বই কিনবো ! বিশেষ করে ব্লগারদের বইয়ের লিস্ট এবং স্টল নম্বর টা কাগজে লিখে গিয়েছিলাম । প্রথম বইটা কিনলাম পেন্ডুলাম থেকে । এসিড বৃক্ষের গান । হামা ভাইয়ের বই ।


একই স্টল থেকে আরেকটা বই কেনা হল । নর্স মিথ ।


এরপর আস্তে ধীরে ঘুরতে ঘুরতে বই কিনতে লাগলাম ।


মেলা থেকে আমি বই কিনবো অথচ ভুতের বই কিনবো না তা তো হয় না । ভুতের বই কিনে ফেললাম ।



এই বইটা আমি কিনতে চাই নি কিন্তু ফ্ল্যাপে লেখা অংশটুকু বেশ আগ্রহ জাগলো । দামটা একটু বেশি বইটার । প্রথমে না কিনেই ফিরে গেলাম তবে পরে আবার ফিরে এসে কিনে ফেললাম ।


এরপর খুজতে লাগলাম মাওলা ব্রাদার্সের প্যাভিলিয়ন । এদিক ওদিক হাটা শুরু করলেও সেই প্যাভিলিয়ন আর খুজে পাই না । শেষ এক সময় সেটা খুজে পেলাম একজন স্টল কিপারের সাহায্যে । সেখান থেকে কিনলাম সাজিদ আবিরের ''শহরনামা''


আরও কয়েকটা বই কেনার ইচ্ছে ছিল কিন্তু লক্ষ্য করলাম যে চারিদিকে এতো মানুষ যে ঠিক মত দম ফেলার সুযোগ নেই । এই কারণেই শুক্রবারে আমি বইমেলাতে যাওয়ার পক্ষে না । কিন্তু কি আর করা । বাকি যে বই কেনার সেটা সামনের শুক্রবারে হবে আশা করি ।

বই মেলার ঘুরতে আসা মানুষ ছিল আজকে প্রচুর । কিন্তু সেই অনুপাতে কি বই বিক্রি হয়েছে ?
আমার তো মনে হয় না । মেলাতে আসা মানুষের ২০% হয়তো গড়ে একটা বই কিনেছে । বাকি অংশ টুকু কোন বই না কিনে কেবল ঘুরে ফিরে ছবি তুলে আর ফুটকা চটপটি খেয়ে ফিরে যায় ।

মেলাতে গেলে ছুটির দিন গুলো এড়িয়ে যাওয়াই ভাল । তাহলে শান্তিমত বই খুজে পড়তে পারবেন।

বই মেলায় আসুন । ব্লগারদের বই কিনুন । সাথে সাথে বই অন্য লেখকদের বই কিনুন । বই না পড়ে বইয়ের ব্যাপারে কোন মন্তব্য করা থেকে বিরত থাকুন । বই মেলায় আসলেই এক শ্রেণীর মানুষকে দেখা যায় মেলাতে বের হওয়ার বই সম্পর্কে আজেবাজে কথা বলতে । অথচ তারা বই পড়ে না । বই না পড়ে তারা কিভাবে বুঝে ফেলে যে বইটা খারাপ সেটা আমি আজও বুঝতে পারলাম না ।

বই পড়ুন ।
বই সব থেকে ভাল সঙ্গী ! যারা জীবনে বই পড়ে নি তাদের চিন্তা ধারা উচু নয় ! এটা মনে রাখবেন।

মন্তব্য ২৬ টি রেটিং +১০/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৪৭

হাবিব বলেছেন: বাহ ......... দারুণ কালেকশন। পড়াশেষে রিভিউ আশা করছি

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:০৩

অপু তানভীর বলেছেন: যে বই পড়ি সেটা নিয়ে কিছু নিজেস্ব মনভাব লেখার চেষ্টা করি । সেটার জন্য আলাদা একটা ব্লগ আছে । এখানে দেখতে পারেন । ইতিমধ্যে একজন ব্লগারের পাঠ প্রতিক্রয়া লেখা হয়েছে ।

২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:০৩

খায়রুল আহসান বলেছেন: আমিও আজ সন্ধায় গিয়েছিলাম। আপনার তালিকায় উল্লেখিত বইগুলোর মধ্যে তিনটে বই কিছুদিন আগেই কিনেছিলাম, আরেকটা আজ কিনলাম।
উপচে পড়া ভিড় ঠেলে ঠেলে মেলায় ঘুরতে ভালো লাগছিল না। মেলায় ইন-আউট ব্যবস্থাপনাটা আরেকটু স্মার্ট হওয়া সমীচীন ছিল। ব্যবস্থাপনায় আমরা জাতি হিসেবে বড়ই দুর্বল! তদুপরি পাব্লিকের আইন না মানার প্রবণতা তো আছেই।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:০৬

অপু তানভীর বলেছেন: মেলাতে ইন আর আউটের অবস্থা এবার আগের বারের থেকেও খারাপ । আগের বারের তুলানায় দেখলাম গেটের সংখ্যা কম । বের হওয়ার রাস্তা খারাপ । ছুটির দিন গুলো এড়িয়ে চলাই বুদ্ধিমানের কাজ হবে । আর যদি আমার একান্তই ছুটির দিন ছাড়া উপায় না থাকে তাহলে বিকেলের ভীড়ের আগেই বের হয়ে যেতে হবে !

৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:০৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ভালো কাজ করেছেন।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১২:১৪

অপু তানভীর বলেছেন: বই মানেই ভাল কিছু ....

৪| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৮:০৬

নেওয়াজ আলি বলেছেন: আমিও কয়েকটা বই কিনবো তবে সময় করে এখনো যেতে পারিনি

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:২৭

অপু তানভীর বলেছেন: কিনে ফেলবেন আশা করি !

৫| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:০২

সাজিদ উল হক আবির বলেছেন: আমার শহরনামা আপনার ক্রয়কৃত বইয়ের তালিকায় দেখে ভালো লাগছে অপু ভাই। মেলায় ছিলাম গতকাল বিকাল থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত প্রায়। দেখা হলে ভালো লাগতো।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:৩০

অপু তানভীর বলেছেন: শহরনামা তালিকা করেই বাসা থে্কে বের হয়েছিলাম কিন্তু মেলার ভেতরে মাওলা ব্রাদার্সের প্যাভিনিয়ন আর খুজে পাই না । অন্তত দুইবার চক্কর দিতে হয়েছে । শেষে একজন স্টল কিপারের কাছ থেকে শুনতে হয়েছে । তারপর খুজে পেয়েছি ।

বই কেনার সময় আপনাকে খুজতেছিলাম যদিও । দেখা পাই নি ।

আসলে এতো ভীড় ছিল যে শান্তিমত কিছুই করার উপায় ছিল না । ভীড় দেখলেই আমার সেখান থেকে দৌড়ে পালাতে ইচ্ছে করে । সামনের শুক্রবারও যাওয়ার ইচ্ছে আছে তবে ভীড় শুরুর আগেই বের হয়ে যাবো আশা করি !

৬| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৪১

নীল আকাশ বলেছেন: একটা বই দেখলাম রাজীব নূর নামে। এটা কি আমাদের ব্লগার রাজীব ভাই?
কালকে দশটা উপর বই কিনেছি। রাতেই ফিরে গিয়েছিলাম। আরো কিছু বই অর্ডার দেবো।
নমানুষের পাঠ প্রতিক্রিয়া ব্লগে দিয়ে দিন। আমি খুশি হয়েছি। এইধরনের রিভিউ লেখক'কে শিখতে সাহায্য করে।

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৪৯

অপু তানভীর বলেছেন: না । ইনি অন্য কেউ ।

ব্লগের মানুষ চাটকাদার পোস্ট বেশি পড়তে পছন্দ করে । বর্তমানে বই রিভিউ পড়ার অভ্যাস তাদের নেই । এই জন্য ব্লগে পাঠ প্রতিক্রিয়া দিতে ইচ্ছে করে না । আপনি ব্লগটা শেয়ার দিতে পারেন । তাহলে আরও পাঠকের কাছে পৌছাবে ।

৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:২৬

এম এ হানিফ বলেছেন: আপনার পোষ্ট পড়ে মেলায় যাবার ইচ্ছেটা আরো প্রবল হলো।

হয়ত শেষের দিকে যেতে পারব।

বইমেলার গল্প শোনানোর জন্য ধন্যবাদ

২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:৫৪

অপু তানভীর বলেছেন: আমারও আরেকবার যাওয়ার ইচ্ছে আছে । সামনের শুক্রবার যাওয়ার ইচ্ছে আছে ! আপনিও ঘুরে আসুন !

৮| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২২ রাত ১১:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: আজ বিকেলের দিকে আমিও গিয়েছিলাম, ভীষণভাবে হতাশ হয়ে কোন বই না কিনেই বাসায় ফিরেছি বাচ্চার জন্য এবিসি এবং বাংলা অক্ষর পরিচিতির বই নিয়ে। বইমেলার সেই আমেজ খুঁজে পাইনি, সব জায়গায় কেমন যেন একটা অবহেলার ছাপ। বঙ্গবন্ধুর ছবি আর বায়োগ্রাফী দিয়ে সাজানো হয়েছে মেলা। আনাচে কানাচে রাজনৈতিক দলের স্টল আর তাদের প্রকাশিত "সাহিত্যকর্ম"। অসেচতন আর মাস্ক বিহীন মানুষ চারিদিকে, গা ঠেলে যাওয়াই যেন এদের কাজ বা আনন্দের মূল বিষয়র। মেলায় প্রবেশ পথে ঢোকার আগে টি.এস.সি. থেকে অনেকটা পথ আর ময়লা মাড়িয়ে যেতে হয়েছে। অবশ্য টি.এস.সি. এরিয়াটা আরো বেশী নোংরা, বোঝার উপায় নেই যে এখানে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠের ছাত্র-ছাত্রীর আনাগোনা করেন। আগে জানলে হয়তো যেতামই না। তবে ভিডিও করে নিয়ে এসেছি, ইউটিউবে দিয়ে দেবো, এই যা।

০২ রা মার্চ, ২০২২ সকাল ১১:৪৬

অপু তানভীর বলেছেন: এবার মেলা ব্যবস্থা আগের থেকে বেশ খারাপ । বিশেষ করে মেলায় প্রবেশ এবং বের হওয়ার ব্যবস্থাটা এবার ভাল না । গেটের সংখ্যা একদম কম । বেশী ভীড়ের সময় বেশ ঝামেলা হয় !

৯| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৬:০৫

সোহানী বলেছেন: তুমিই মনে হয় একমাত্র ব্লগার যে এতো এতো বই কিনে এবং মনোযোগ সহকারে পড়ে।

যাহোক, আমি খুবই আগ্রহী সবার বই পড়ার কিন্তু কোনভাবেই সংগ্রহ সম্ভব হচ্ছে না। একজনকে এবার রিকোয়েস্ট করেছি কিন্তু জানি না আদৈা পারবে কিনাং

০২ রা মার্চ, ২০২২ সকাল ১১:৪৮

অপু তানভীর বলেছেন: দেশের বাইরে থাকা মানুষেরা এই একটা ব্যাপার সব সময় মিস করে । মেলা থেকে বই সংগ্রহ করা । আমার সত্যিই বলতে এই একটা কারণে আমি কোন দিন দেশের বাইরে সেলেটড হওয়ার ইচ্ছে পেষণ করি না । বই মেলা থেকে বই কিনতে পারবো না এই কথা ভাবলেই কেমন লাগে । এই কারণে আমি ঢাকাও ছাড়ি না । নয়তো কবেই ঢাকা ছেড়ে চলে যেতাম !

১০| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১০:২১

জুল ভার্ন বলেছেন: যেসব ব্লগার বন্ধুদের বই প্রকাশিত হয়েছে- তাদের সবার জন্য শুভ কামনা। ব্লগার বন্ধুদের বই কিনতেই আরও একবার বই মেলায় যেতে চাই।

০২ রা মার্চ, ২০২২ সকাল ১১:৫১

অপু তানভীর বলেছেন: পরিচিত মানুষের বই কেনার ভেতরে একটা আলাদা মজা রয়েছে । বই সব সময়ই আমার কাছে চমৎকার একটা জিনিস আর বই যারা লেখে তারাও । আমার কাছে একটা বই লিখে ফেলা মানে অনেক বড় কিছু করে ফেলা । এই লেখকদের সাথে পরিচয় থাকাও খুব বড় একটা !

আরেকবার গিয়ে বই সংগ্রহ করুন !

১১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২২ সকাল ১১:০১

মনিরা সুলতানা বলেছেন: শুধু হাসান মাহবুবের টা কেনা হয় নি। অটোগ্রাফ সহ চাই সেজন্যে।
কি আর বলবো এ কদিন মেলায় দুহাতে কেবল বই নিয়েই ফিরেছি।

০২ রা মার্চ, ২০২২ সকাল ১১:৫২

অপু তানভীর বলেছেন: আমি অবশ্য সব সময় চুপি চুপি বই সংগ্রহ করি যাতে বইতে অটোগ্রাফ না নিতে হয় ! আমি খুব ভাল করে দেখেছি সব লেখকদের হাতের লেখা ভাল হয় না । :D

১২| ০২ রা মার্চ, ২০২২ সকাল ১০:৪৬

মলাসইলমুইনা বলেছেন: অপু তানভীর,

পোস্ট পড়লাম, ব্লগারদের বইয়ের ফটো দেখলাম আর গর্বিত হলাম আমার বইটাও আপনার কেনা বুক বাস্কেটে দেখে । আমি আপনার মন্তব্যের জন্য অপেক্ষায় রইলাম । অন্যদের বইয়ের সাথে সাথে হামার বইয়েরও একটা বিস্তারিত রিভিউ আশা করি আপনার লেখা থেকেই পাবো । ব্লগ লেখাজোখার নিজস্ব আনন্দটা সব সময়ই অনেক অনেক বেশি হয়ে ছড়িয়ে গেছে চারিদিকে নিজের লেখায় আপনাদের আগ্রহে, আন্তরিক মন্তব্যে আর চমৎকার বুক রিভিউয়ে । আবারো অনেক ধন্যবাদ ব্লগ লেখাজোখাটাকে অনেক আনন্দময় করে দেবার জন্য।

০২ রা মার্চ, ২০২২ সকাল ১১:৫৪

অপু তানভীর বলেছেন: আমি সব সময় ছোট গল্পের ভক্ত । দুনিয়ার সব ছোট গল্প আমার পড়ে ফেলার ইচ্ছে । আপনার গতবারের বই পড়ে আরাম পেয়েছি বলেই এইবার বই সংগ্রহ করেছি । এবং সামনে যত বই আসবে সব কয়টা সংগ্রহ করার ইচ্ছে আছে ।

ভাল থাকুন সব সময় । পড়া শেষ হলে সব রিভিউ এক সাথে পোস্ট দিবো !

১৩| ০২ রা মার্চ, ২০২২ সকাল ১১:০১

হাসান মাহবুব বলেছেন: থ্যাংকস অপু। সম্ভব হলে রিভিউ দিও। না হলেও পার্সোনালি আমাকে মতামত জানিও।

০২ রা মার্চ, ২০২২ সকাল ১১:৫৫

অপু তানভীর বলেছেন: আমার একটা বুক রিভিউ লেখার ওয়েবসাইট আছে । সামুতে মানুষ একদমই বুক রিভিউ পড়ে না । তাই এখানে পোস্ট দেই না । যে যে বই পড়ি সেটা সম্পর্কে একটা পাঠ প্রতিক্রিয়া সেখানে লিখে রাখি । আপনার বই পড়া শেষ হলে সেখানে পোস্ট দিয়ে আপনাকে নক দিবো !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.