নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

২০২২ সালে সামুর মডারেটর প্যানেলের কাছে আমার প্রত্যাশা ...

১২ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৪৩



মানুষের কাছে অযৌক্তিক কিছু চাই না আমি খুব একটা । অবশ্য কারো কাছেই ঠিক আমি কিছু চাই না এখন আর । এমন একটা বয়সে এসে পৌছিয়েছি যে এই ব্যাপারটা পরিস্কার বুঝতে পেরেছি নিজের চাহিদা পূরণ করতে হবে নিজেকেই । অণ্যের দিকে চেয়ে থেকে লাভ নেই। তবে সামুর সাথে এতো দিনের সম্পর্ক । সামু কর্তৃপক্ষের কাছে কিছু চাওয়া তুলে ধরাই যায় !

অবশ্য সামুর মডারেটর প্যানেলের কাছে আমার প্রত্যাশা বলতে আমি কেবল মাত্র প্রত্যাশাই বুঝিয়েছে । অন্য কোন আবদার নয় । যা আমি প্রত্যাশা করতে চাইছি তা সামুর নিয়মের ভেতরেই রয়েছে । আমি কেবল আশা করছি যে যেন সেগুলোর প্রতি মডারেটর প্যানেল আরও একটু ভাল ভাবে মনযোগী হয় । তবে এটা আমি শতভাগ নিশ্চিত করে বলতে পারি যে কোন অযৌক্তিক প্রত্যাশা সামুর মডারেশন প্যানেলের কাছে আমার নেই ।

১. নির্বাচিত পাতাঃ সামুর নির্বাচিত পাতার নিয়ে আসলে অভিযোগের কোন শেষ নেই । তবে যে ব্যাপারটা সব থেকে বড় চোখ বাঁধে সেটা হচ্ছে সামুর নির্বাচক মণ্ডলী দিনের পর দিন নির্বাচিত পাতায় কোন পোস্ট নেন না । তারপর একটু সময়ের জন্য এসে চোখের সামনে যা বাঁধলো সেগুলো নির্বাচন করে চলে যান । মাঝে মাঝে কোন টেকনিক্যাল কারণে দীর্ঘদিন নির্বাচিত পাতায় আপডেট করা হয় না । সেই হিসাব আলাদা । কিন্তু যখন কোন সমস্যা না থাকে না তখনও তো ঠিক একই ভাবে চোখের সামনে যা বাঁধলো তাই নির্বাচন করে চলে যান ।প্রতিদিন অন্তত একটা বার এই কাজটা নিয়ম করে করা কি যায় না? যেমন একটা নির্দিষ্ট সময় ঠিক করে নেওয়া হল । এই ধরুন রাত দশটা কিংবা এগারোটা । এই সময়ে নির্বাচন আসবেন পোস্ট গুলো একটু মনযোগ দিয়ে পড়বেন তারপর বিবেচনায় নির্বাচিত করবেন । ঠিক পরদিন একই সময়ে আবার আসবেন এবং নির্বাচন করবেন । দেখা যায় দুই তিন চার দিন পার হয়ে যায় কোন পোস্ট নির্বাচিত হয় না । এই অবস্থার কি কোন উন্নতি হবে না?

২. কপিপেস্টঃ কপি পেস্ট নিয়ে সামুর নীতিমালা আছে । তারপরও এটা নিয়ে আরও কয়েকটা কথা বলতেই হয় ! যে জিনিস কিংবা লেখা ওয়েবে বিদ্যমান সেই একই লেখা হুবাহু সামুতে পোস্ট করার কি কোন মানে আছে? কপি পেস্ট পোস্ট গুলোর ব্যাপারে আরও কঠোর হওয়ার আহবান জানাচ্ছি । যে লেখা অন্য সাইটে আছে সেই লেখা সামুতে যেন পোস্ট না হয় সেই বিষয়ে আরও কঠোর হওয়ার আহবান জানাচ্ছি । যদি কোন কিছু লেখার প্রয়োজন হয় তাহলে সেই পোস্ট লিংক সংযুক্ত করে দিলেই তো হবে ! এবং আরও একটা ব্যাপার যে কপি পেস্ট পোস্ট কোন ভাবেই যেন নির্বাচিত পাতায় না যায় । কপি পেস্ট পোস্ট নির্বাচিত পাতায় গেলে সেটা কপি পেস্টারকে আরও বেশি উৎসাহিত করবে।এছাড়া সম্পাদনার নামেও দেখা যায় যে দুই তিন স্থান থেকে হুবাহু টেক্স কপি পোস্ট করা হয় । সেগুলোকে আর যাই হোক সম্পাদনা বলে না । এই ব্যাপারেও কর্তপক্ষের সজাগ দৃষ্টি দেওয়ার অনুরোধ করছি !

৩. সুত্র ছাড়া ছবিঃ কপি পেস্টারদের মত অনেকে সুত্র ছাড়া সামুতে পোস্ট করে । নিজের তোলা ছবি হলে কোন সমস্যা নেই । কিন্তু যে ছবি গুলো নেট থেকে সংগ্রহ করা সেই পোস্টের সুত্র উল্লেখ করা হয় না অনেক ক্ষেত্রেই । অনেকেই ছবি ব্লগ পর্যন্ত দিয়ে নেটের ছবি নিয়ে । মডারেশন প্যানেলের উচিৎ এমন সকল পোস্ট সরিয়ে ফেলা যেগুলো সুত্র উল্লেখ করা হয় নি । এটার প্রতি সামুর মডারেশন প্যানেল উদাসীন । আর উক্ত ব্লগার যদি পুরাতন হয় তাহলে আরও উদাসীন । কোন ব্যবস্থা নেওয়া হয় না । এমন কি রিপোর্ট করলেও কোন কাজ হয় না । আমি নিজ অভিজ্ঞতা থেকে দেখেছি যদি আমি এই রকম সুত্র বিহীন ছবি পোস্ট দেখলেই রিপোর্ট করি । অন্তত এই আশা নিয়ে যে মডারেশন প্যানেল থেকে অন্তত উক্ত ব্লগারের সাথে যোগাযোগ করা হবে এবং তাকে বলা হবে যেন সুত্র যুক্ত করা হয় । কিন্তু অবাক হয়ে খেয়াল করে দেখি যে কদিন পরেই একই ভাবে কোন সুত্র উল্লেখ না করেই পোস্ট করা হয় !

৪. মাল্টিনিক ও মন্তব্যঃ আগে ব্লগের একটা নিয়ম ছিল যে নিক খোলার পরে অন্তত বেশ কয়েকদিন পরে অন্যের ব্লগে মন্তব্য করার অনুমুতি দেওয়া হত । এই নিয়মটা এখন আর নেই । এখন চাইলেই যে কেউ নতুন একটা নিক খুলে যে কারো পোস্টে যা ইচ্ছে মন্তব্য করে যেতে পারে ! সামু কর্তৃপক্ষ একাধিক নিক খোলায় বিশ্বাস করে । সেটা কোন সমস্যা নয় । কিন্তু সমস্যা হচ্ছে এই নিক গুলো যখন খোলা হয় কারো পেছনে লাগার জন্য তখন ! সামুতে অনেক ভোদর আছে যারা নিজের আসল নিকে ভদ্র সেজে থেকে মাল্টি নিক খুলে মানুষের পেছনে লাগে । এই নিক খোলার সাথে সাথেই মন্তব্য করার সুযোগ দেওয়াটা সেই কাজে তাদের আরও সাহায্য করে । গত কালকের উদাহরণটাই যদি টানি । সামুতে একজন ব্লগার অন্য আরেকজন ব্লগারের নামে অশালীন ভাষা ব্যবহারে পোস্ট দিল । সেই পোস্টে অনেকেই সেই ব্লগারকে তিরস্কার করলো । কিন্তু সেখানে আরও একটা ব্যাপার ঘটেছে । হযবরল১২৩ টাইপের একটা নতুন নিক খোলা হল এবং উক্ত পোস্টে মন্তব্যকারীর একজনের বিরুদ্ধে মন্তব্য করতে লাগলো । আজ থেকে প্রায় সাত আট মাস আগের স্কিনশট নিয়ে পোস্ট করতে লাগলো । আরও দুইটা পোস্টে সেই নিক থেকে একই ভাবে নির্দিষ্ট ব্লগারকে হেয় করে মন্তব্য করা হয়েছে । এটা পরিস্কার যে নিকটা কেবল মাত্র খোলা হয়েছে উক্ত ব্লগারের পেছনে লাগার জন্য । এরা ব্লগিংয়ের উদ্দেশে নিক খোলে না এটা বুঝতে রকেট সায়েন্স জানতে হয় না। এখন মাল্টিনিক এলাউ করা এক জিনিস আর কেবল মাত্র অন্যের পেছনে লাগার জন্য আরেকটা নতুন মাল্টি নিক খোলা আরেক জিনিস ! দুইটা বিষয় এক করে দেখে চোখ বন্ধ করে রাখার কোন মানে নেই । অন্তত নিক খোলার সাথে সাথে মন্তব্য করার সুবিধা বন্ধ করা দরকার । নির্দিষ্ট একটা সময় পরে সেই সুবিধা দেওয়া উচিৎ ! যেমন সেটা হতে পারে নিক খোলার ৩-৭ দিন পরে । এই কাজটা করা গেলে কেবল মাত্র কারো পিছনের লাগার জন্য নিক খোলার ব্যাপারটা বন্ধ হবে !

৫. অপ্রাসাঙ্গিক মন্তব্যঃ মডারেশন প্যানেল কি পোস্ট বহির্ভূত কিংবা সম্পূর্ণ অপ্রাসাঙ্গিক মন্তব্যের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন করবে না? এই প্রশ্নটার উত্তর আমি জানতে চাই । ব্লগাররা পোস্টে মন্তব্য করার ব্যাপারে স্বাধীন । এই তত্ত্বে সামু মডারেশন বিশ্বাসী ! এই তত্ত্বে আমিও বিশ্বাসী ! এখন এই স্বাধীনতা মানে কি এই যে সম্পূর্ণ ভাবে অপ্রাসাঙ্গিক মন্তব্য করা ? মডারেশন প্যানেলের কাছে একটা ব্যাপার জানার আগ্রহ । ধরুন আপনি পোস্ট লিখলেন বাংলাদেশের বর্তমান দ্রব্যমূল্যের বৃদ্ধি নিয়ে । খেটে খুটে অনেক তথ্য সংগ্রহ করে পোস্ট করলেন । এখন সেখানে আমি গিয়ে মন্তব্য করলাম আপনে কি ট্রাম সমর্থক কিংবা বললাম আপানর বাসার বাথরুমের দরজার রং কেমন ? একজন কী পোস্ট করলো সেই পোস্টের ধারে কাছ দিয়ে না গিয়ে অদ্ভুত ভাবে সম্পূর্ণ অপ্রাসাঙ্গিক ভাবে মন্তব্য করাটা একজন ব্লগারের জন্য কতখানি যুক্তিযুক্ত? বেশি না মাত্র দুই থেকে তিন ব্লগার এই কাজটা করে আসছে দিনের পর পর ! এটা কি এই ভাবেই চলতে থাকবে? মডারেশন কি কোন ব্যবস্থা নেবে না ?

৬. ব্যক্তি-আক্রমনঃ বছরের শুরুতেই মনে হয়েছিলো যে ব্যক্তি আক্রমনের পর্বটা সম্ভবত শেষ হতে চলেছে । কিন্তু সেটা শেষ হয় নি । কদিন আগে আমার মনে হয়েছিলো যে আমি ঠিক যে যে ব্যাপারটা ব্যক্তিআক্রমন বলে মনে করি, ব্লগ প্যানেল সম্ভবত সেটা ভাবেন না । এমনটা হতেই পারে । আমার সন্দেহ দুর করার ব্লগ প্যানেলকে আমি মেইল করে জানতে চাইলাম । এবং তারা জানালো যে আমি ঠিক যেমনটা মনে করি তাদের কাছেও ব্যক্তি আক্রমনের সংঙ্গা ঠিক একই রকম । এবার থেকে যে কোন পোস্টের মন্তব্যে করা ব্যক্তি আক্রমনের প্রতিটা মন্তব্য আমি রিপোর্ট করবো এবং অপেক্ষা করে দেখবো মডারেশন প্যানেল সেই সমস্ত মন্তব্যের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করেন কিনা !

৭. ব্লগের নিয়মঃ ব্লগে লিখতে গেলে কিছু নিয়ম মেনে চলতে হয় । হবে । সভ্য সমাজে থাকলে গেলে আমাদের কিছু নিয়ম মেনে চলতে হয় । কেবল অসভ্য সমাজে কোন নিয়ম থাকে না । যা ইচ্ছে করা যায় যা ইচ্ছে বলা যায় । ব্লগে থাকতে গেলেও নিয়ম মানতে হবে । একজন ব্লগার নিজেকে যত বড় মানুষই মনে করেন না কেন তাকেও নির্দিষ্ট নিয়ম মেনে চলতে হবে ! কিন্তু অনেক সময়ই নিয়ম ভেঙ্গে ফেলে অনেকে । এই কাজটা কেউ করে অনিচ্ছা স্বত্ত্বেও আবার কেউ করে ইচ্ছে করে । প্রথম প্রথম যখন কেউ নিয়ম ভাঙ্গে তখন প্রথমবারেই তার প্রতি কঠোর আচরন করার বিপক্ষে আমি । তবে তাকে অবশ্যই ওয়ার্নিং দিয়ে জানিয়ে দেওয়া দরকার । তাকে বোঝানো দরকার যে ব্লগ কর্তৃপক্ষ তার এই ভুলটা দেখেছে এবং তার উপর নজর রাখছে । ভবিষ্যতে সে যেন এমন কাজ না করে ! কিন্তু একজন যখন বারবার নিয়ম ভাঙ্গে এবং ব্লগ কর্তপক্ষে তাকে বারবার ক্ষমা করে কিংবা নাম মাত্র শাস্তি প্রদান করে তখন সেই ব্লগারের ভেতরে নিয়ম কানুনের তোয়াক্কা করার প্রবণতা কমে যায় ! এমন টা আমি চাক্ষুষ দেখেছি এই ব্লগেই । আমাকে ব্লগ প্যানেল কিছু বলবে না কিংবা আমি ছাড় পাবোই, আমাকে ছাড়া ব্লগ চলবে না টাইপের মনভাব যেন কোন ব্লগারের ভেতরে না আসতে পারে । ব্লগ প্যানেলের আচরণ যেন এমন একটা বার্তা পরিস্কার ভাবে সবাইকে জানিয়ে দেয় যে ব্লগে লিখতে হলে সামু ব্লগের যে নিয়ম নীতি রয়েছে সেটা তাকে মানতেই হবে । নয়তো এখানে ব্লগিং করা যাবে না। এই ব্যাপারটা নিশ্চিত করা হয় যেন !

৮. টেকনিক্যাল উন্নতিঃ সামুর টেক জনিত সমস্যা অনেক আগে থেকেই । তবে এখন আশার কথা হচ্ছে সেটা এখন অনেক কম । কিন্তু বেশ কয়েকদিন যাবৎ একটা সমস্যার সম্মুখিন হয়ে আসছি ! আমি সব সময়ই সামুর রাইটিং বক্সেই লিখি সরাসরি । যে কোন বড় লেখা এমন কি সেটা অন্য কোন কারণে হলেও সেটাও সামুর রাইটিং বক্সেই লিখি । বেশ কদিন থেকে যে সমস্যা আমি ফেস করছি সেটা হচ্ছে আ-কারের পরে যখনই আমি কিবোর্ডের টি বাটনতা চাপ দেই তখনই function at() { [native code] } এই লেখাটা চলে আসে ! যেমন 'বাটন' লিখতে গিয়ে ব এর পরে আকার এবং এরপর যেই না টি চাপ দিয়েছি ওমনি function at() { [native code] } টা এসেছে । এই সমস্যাটা গত বছর মাঝামাঝি সময় থেকে শুরু হয়েছে । এমনটা কেন হচ্ছে ? একবার সেটা মডারেটরকে জানিয়েছিও । কিন্তু কোন সমাধান হয় নি । এটার কি কোন সমাধান হবে না?

আপাতত এই কয়টা প্রত্যাশা আমার সামুর মডারেশন প্যানেলের কাছে । সামনে যদি আবারও কোন দিন নতুন কোন প্রত্যাশা এসে জড় হয়ে সেটা আবারও জানাবো আশা করি !

হ্যাপি ব্লগিং

মন্তব্য ৫০ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৫৪

মরুভূমির জলদস্যু বলেছেন: দেখা যাক কি প্রতিক্রিয়া পাওয়া যাই এই পোস্টের। আমি খুব একটা আশাবাদি হতে চাই না।

১২ ই মার্চ, ২০২২ দুপুর ১২:৫৯

অপু তানভীর বলেছেন: সামুর প্রতি আমি আসলে সব সময় আশাবাদী । কোন এক সময়ে, একটু দেরিতে হলেও তারা ব্যবস্থা নিবে !

২| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ১:১২

প্রতিদিন বাংলা বলেছেন: সমর্থন যোগ্য

১২ ই মার্চ, ২০২২ দুপুর ১:১৫

অপু তানভীর বলেছেন: এই গুলো সবই সামুর নিয়মের ভেতরেই আছে । কেবল যদি মডারেটর প্যানেল এই নিয়ম গুলো আরও ভাল করে একটু দেখাশুনা করেন তাহলে আরও ভাল হয় !

৩| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ১:১২

মোহাম্মদ গোফরান বলেছেন: সব দাবীর সাথে সহমত মাল্টি নিক ছাড়া। অনৈতিক ব্লগিং না করলে মাল্টি গ্রহণযোগ্য হতে পারে। অনেকে পরিচয় গোপন রেখে ব্লগিং করে। তবে মাল্টি থেকে কেউ নোংরামি করলে তাকে সাথে ব্যান করার দাবীর সাথে সহমত।

১২ ই মার্চ, ২০২২ দুপুর ১:১৭

অপু তানভীর বলেছেন: পরিচয় গোপন রেখে ব্লগিং করা নতুন কিছু না । মাল্টি নিকেও না । কিন্তু যখন মাল্টি কেবল মাত্র অন্যের পেছনে লাগার জন্য খোলা হয় তখন সেটা কোন ভাবেই গ্রহনযোগ্য নয় । দুঃখের ব্যাপার হচ্ছে এখন মাল্টি খোলেই মানুষ অন্যের পেছনে লাগার জন্য ।

৪| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ১:৩২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
প্রত্যাশা পূরণ হোক।

১২ ই মার্চ, ২০২২ দুপুর ২:২০

অপু তানভীর বলেছেন: মানুষ সব সময় চায় তার প্রত্যাশা পূরণ হোক !

৫| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ১:৪৭

নাহিদ ২০১৯ বলেছেন: অহেতুক মন্তব্যকারীদের পাশাপাশি তাদের গংদেরও বিবেচনায় আনা উচিত। এদের আস্কারা পেয়েই এক সাইকো তর্করত্ন দ্বিগুণ উৎসাহে ব্লগারদের ডিমোটিভেট করে,বেহুদা তর্ক করে বেড়ায়।

১২ ই মার্চ, ২০২২ দুপুর ২:২১

অপু তানভীর বলেছেন: সামুতে কেবল মাত্র অপ্রাসাঙ্গিক মন্তব্যের বিরুদ্ধে যদি সামু কর্তপক্ষ শক্ত অবস্থান নেয় তাহলে ব্যক্তি আক্রমন বন্ধ হয়ে যাবে এবং সাথে সাথে কারো কারো ব্লগিং করাও ।

৬| ১২ ই মার্চ, ২০২২ দুপুর ২:৩৯

জিকোব্লগ বলেছেন:



অত্যাধুনিক আইটির যুগে ডেভেলপ করতে চাইলে রাতারাতি আপনার
প্রত্যাশা গুলো থেকে গুরুত্বপূর্ণ ইস্যু গুলো ব্লগ ওয়েবসাইটে ক্রাইটারেইয়া
দিয়ে পরিবর্তন আনা সম্ভব।

সোশ্যাল মিডিয়া গুলো ইউজারের প্রত্যাশানুসারে প্রতিনিয়ত তাদের
কন্টেন্টে পরিবর্তন আনে। কিন্তু সামুর কন্টেন্টে ঐভাবে পরিবর্তন নাই।
এটা থেকে বলা যায় , হয়তো সামুর মালিক পক্ষ সামুকে আর ডেভেলপ
করতে চাচ্ছেন না। অথবা উনি /উনারা সামুকে বিক্রয় করতে চাচ্ছেন,
কে জানে ! প্রমান হিসেবে দেখেন , সামুর মালিক পক্ষ থেকে ব্লগারদের
শুভেচ্ছা দিয়ে ব্লগ লেখা ২০২০ থেকেই অফ।

প্রত্যাশা গুলো খুব গুছিয়ে বলেছেন। কিন্তু দুঃখজনক হলেও সত্য ,
অভিজ্ঞতা বলে এইগুলোর সবগুলো পূরণ হবে না। আংশিক কাকতলীয়
ভাবে কোনো ঘটনার প্রেক্ষিতে পূরণ হলেও হতে পারে।

১৩ ই মার্চ, ২০২২ রাত ১২:১৭

অপু তানভীর বলেছেন: সত্যিই বলতে কি ব্লগের সেই আগের যুগ যদি থাকতো তাহলে হয়তো অবশ্যই ব্লগের আরও উন্নতি হত । চারিদিকে যদি আমরা চেয়ে দেখি তাহলে কেবল এই সামু ব্লগই না অন্য সব ব্লগের অবস্থাটা আসলে এমনই । আমি বলবো যে কর্তৃপক্ষের একান্তই ইচ্ছেতেই এখনও ব্লগটা টিকে আছে ।

আমি সব সময় আশাবাদী । কারণ যে প্রত্যাশা গুলো আমি করেছি সেগুলো পূরণ করতে ব্লগ কর্তপক্ষের খুব বেশি পরিশ্রম করতে হবে না । একটু আন্তরিক হলেই এই গুলো পূরণ হওয়া সম্ভব !

৭| ১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:৪৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: এ যেন আমারও চাওয়া
জাজাকাল্লাহ খাইরান

১৩ ই মার্চ, ২০২২ রাত ১২:১৭

অপু তানভীর বলেছেন: আশা করি চাওয়া এক সময়ে বাস্তবে রূপ নিবে !

৮| ১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:২৩

জুল ভার্ন বলেছেন: অনেক গুলো দাবী কিম্বা প্রত্যাশা, যা সবগুলোই যুক্তিযুক্ত প্রত্যাশা হলেও নির্বাচিত কিম্বা অনির্বাচিত পোস্ট নিয়ে আমার বিন্দুমাত্র আগ্রহ নাই। টাইম লাইনে যা আসে সেখান থেকেই বেছে বেছে পোস্ট পড়ি।

** কারোর পোস্টে নিজ নিজ মন্তব্য এডিট /ডিলিট করার সুযোগ থাকা উচিৎ। অনেক সময় ছোট ছোট সহজ শব্দের বানানও টাইপো হয়ে যায়- সেগুলো দৃষ্টিকটু হলেও সংশোধন এর সুযোগ নাই - এটা হওয়া উচিৎ না।

** মাল্টি আইডি/নিক কি কারণে গ্রহণ করা হয় বুঝিনা। এটা কি ব্লগে ক্যাচাল করার জন্যই কিম্বা প্রতিপক্ষকে সাইজ করতেই রাখা হয়?

** ব্যক্তি আক্রমণ, পোস্ট বহির্ভূত মন্তব্য, সিন্ডিকেট,গ্রুপিং কঠোর ভাবে বন্ধ করা উচিৎ।

আমার সত্যিই কোনো প্রত্যাশা নাই, তবুও এমন হলে ভালো লাগতো বলেই লিখলাম।


১৩ ই মার্চ, ২০২২ রাত ১২:২০

অপু তানভীর বলেছেন: মাল্টি নিকটা সামু কর্তপক্ষ শুরু থেকেই এলাউ করে আসছে । কিন্তু এই মাল্টিনিক যে উদ্দেশ্যে এলাউ করা হয়েছিল, আমার মনে হয় তার থেকে অন্য উদ্দেশ্যেই বেশি কাজে ব্যবহৃত হয়েছে । অন্তত কেবল ব্যক্তি আক্রমনের জন্য যে মাল্টি গুলো ব্যবহৃত হয় সেগুলোর প্রতি কঠোর ব্যবস্থা গ্রহন করা উচিৎ !

আপনার প্রত্যাশা গুলো যুক্ত হোক !

৯| ১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৩১

খুশিতে বলেছেন: =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~

কী আর বলব।
দু-এক দিন আগে একজন পুরাতন ব্লগার আরেকজন পুরাতন ব্লগারের কি যেন কেটে দেয়া নিয়ে পোষট দেয়ার প্রতীবাদে আরেক জন পুরাতন ব্লগার সংশ্লিষটদের ঘাড় ধাককা দিয়ে বের করে দেয়ার কথা বললেন। সেই পোস্টে আবার মান্যবর এডমিন এসে কমেন্ট করে প্রকারান্তরে ঘাড় ধাক্কা দেয়াকে সমর্থন করে গেলেন।

আপনি বরং লটারির টিকেট কেনেন। উহা মিলে যাবার কিছুটা হলেও সম্ভাবনা আছে। ব্লগের এডমিন পজিটিভ কোন পরিবরতণ আনবেন এটা আপনার মতো পুরাতন ব্লগার কি ভাবে আসা করলো বুঝে আসে না।

১৩ ই মার্চ, ২০২২ রাত ১২:২১

অপু তানভীর বলেছেন: লেট স সি ! হয়তো আসতেও পারে ।

১০| ১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৪৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রিয় লেখকের পোস্টটি আপাদমস্তক পড়লাম। প্রায় প্রস্তাবনার সাথে সহমত পোষণ করে কিছু মতামত রাখছি।
মডারেশনের পক্ষে কপি পোস্ট সনাক্ত করা অতি কঠিন। অনলাইনে এত এত সাইট কোন সাইট থেকে কে কপি করছে এই খবর রাখা আসলেই কঠিন। দরকার ব্যক্তিগত সততার।

নতুন নিক খোলার পরে অন্তত ৩/৫ টি পোস্ট করতে হবে। পোস্টের মান বিবেচনায় তিন মাস পর নতুন নিক সেফ করার বিধান করা হোক।

১৩ ই মার্চ, ২০২২ রাত ১২:২৭

অপু তানভীর বলেছেন: একটু শান্তিমত যারা ব্লগে বিচরন করতে চায় আমার মনে হয় তাদের সবারই এই চাহিদা গুলো থাকবে ! মন্তব্যের জন্য ধন্যবাদ !

আপনার কথা সত্য যে মডারেশনের পক্ষে কপি পেস্ট সনাক্ত কঠিন একটা কাজ । তবে দীর্ঘদিন যেহেতু মডারেশন প্যানেক ব্লগারদের দেখে আসছেন তাদের একটা ধারণা আসার কথা যে কে কেমন লেখে । আমি যখনই কোন পোস্ট পড়ি তখন মাঝে মাঝেই আমার সন্দেহ হয় যে পোস্টটা আসলেই উক্ত ব্লগারের কিনা ! পোস্টের ভাষার কারণেই এমন হয় ! তখন আমি পোস্টের কিছু অংশ কপি করে গুগলে সার্চ দিই এবং সত্যি বলতে আজ পর্যন্ত যতবার আমার মনে সন্দেহ হয়েছে প্রায় ততবারই দেখা গেছে পোস্টটা আসলে কপি করাই ।

নতুন নিক খোলার সাথে সাথেই মন্তব্য করতে দেওয়ার বিধানটা তো আগে ছিল না । এটা সম্প্রতি দুই তিন বছর ধরে চালু হয়েছে । আগের নিয়মে ফেরৎ গেলে অন্তত কেবল মাত্র কাউকে আক্রমন করতে তাৎক্ষণিক নিক খুলে মন্তব্য করাটা বন্ধ করা যাবে !

১১| ১২ ই মার্চ, ২০২২ সন্ধ্যা ৭:৪৯

মলাসইলমুইনা বলেছেন: অপু তানভীর,
কোনো অমত করার বিষয় নেই আপনার পোস্টের সাথে। তাছাড়া অনেকবারই তো মনে হয় বলা হলো এই ব্যাপারগুলো। কিন্তু শেষ হয়েও হইলো না শেষের মতো এখনো ব্যপারগুলো নিয়ে ফাইনাল ফয়সালা কিছু হলো না। তবুও আশাকরি থাকি কখনো কোনোদিন এই বিষয়গুলো (যা আপনি বললেন) হয়তো জরুরি হয়ে উঠবে মডারেটরদের কাছে । ব্লগের ভালোর জন্য এগুলো নিয়ে ডিসাইসিভ কিছু করার দরকার আছে বলেই আমার মনে হয় । যাহোক, নতুন বছরের শুভেচ্ছা । পড়া গেলো দু'এক পাতা অষ্টধার ?

১৩ ই মার্চ, ২০২২ রাত ১২:৩৩

অপু তানভীর বলেছেন: মানুষ আসলে আশায় বাঁচে । আর আমার অবস্থা এমন যে শত অভিযোগ থাকলেও আমার মনে হয় যে এক সময়ে সব ঠিক হয়ে যাবে । সামু ব্লগের বেলাতেও তাই বিশ্বাস করি । এক সময়ে বলতে না বলতে ঠিক হবে !

আপনাকেও নতুন বছরের শুভেচ্ছা । তবে অষ্টধা এখনও খুলে দেখার সময় হয় নি । এই বছরের শুরুর থেকে এমন ব্যস্ততার শুরু হয়েছে যে ঠিকঠাক অন্য কোন দিকে সময় দিতে পারছি না । আরও মাস দুয়েক থাকবে । তারপর সময় পাওয়া যাবে আশা রাখি । তবে এর মাঝেই পড়ে ফেলবো বই । রাত জেগে হলেও !

১২| ১২ ই মার্চ, ২০২২ রাত ৮:০৫

এপোলো বলেছেন: টেকনিক্যাল বিষয়গুলো সমাধান না হওয়াতেই আমার হতাশা বেশি। আপনার উল্লেখিত বিষয়গুলোর উপর সামু বিভিন্ন সময়ে বিভিন্নভাবে মতামত প্রকাশ করলেও টেক বিষয়ে কোন মতামত দেখি নি এখনো। হয়ত আমি মিস করছি। তবে আমার মনে হয়েছে, এই বিষয়ে সামু নিজেও জানে না ওরা কোনদিকে যেতে চায় অথবা কোন দিকে আদৌ যেতে চায় কিনা।

১৩ ই মার্চ, ২০২২ রাত ১২:৩৪

অপু তানভীর বলেছেন: টেকনিক্যাল দিক থেকে এখন আগের থেকে সামু অনেক বেশি স্টেবল । আগে যে অবস্থা ছিল সেগুলোর এখন কিছুই দেখা যায় না বললেই চলে । তবে আরও কিছু উন্নতি দরকার । বর্তমানের এই সমস্যাটার সমাধান দরকার ....

১৩| ১২ ই মার্চ, ২০২২ রাত ৮:১৯

গেঁয়ো ভূত বলেছেন: এই পোস্ট এ ৪. নম্বর পয়েন্ট এর সাথে আমি একটু যোগ করতে চাই, প্রথম পাতায় পোস্ট আসার ব্যাপারে যেমন নিয়ম আছে তেমন নতুন নিক থেকে কমেন্ট করার জন্য একটা নিয়ম করে দিলে ভালো হয়, এমন যদি হয় নতুন নিক থেকে কমেন্ট করলে প্রথমে তা সরাসরি প্রকাশ না হয়ে পোস্ট দাতার পর্যবেক্ষণের মাধ্যমে তা ভিসিবল হতে পারে এবং একটা নির্দিষ্ট সংখ্যক কমেন্ট পর্যবেক্ষণ এর পরই কেবল সরাসরি কমেন্ট ভিসিবল হতে পারে ।

১৩ ই মার্চ, ২০২২ রাত ১২:৩৬

অপু তানভীর বলেছেন: আপনার পরামর্শটা আসলেই চমৎকার । একান্তই যদি নিক খোলার সাথে সাথেই মন্তব্য করার সুযোগ দিতেই হয় তাহলে আপনার পরামর্শটা কাজে লাগানো যেতে পারে ।

চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ !

১৪| ১২ ই মার্চ, ২০২২ রাত ১০:২২

কি করি আজ ভেবে না পাই বলেছেন: '৮' নিয়ে আমিও ঝক্কিতে আছি /:)

১৩ ই মার্চ, ২০২২ রাত ১২:৩৬

অপু তানভীর বলেছেন: সবাই এই সমস্যা ফেস না করলেও অনেকেই করছে !

১৫| ১২ ই মার্চ, ২০২২ রাত ১০:৪০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সুন্দর পোস্ট এবং সবগুলো প্রত্যাশার সাথেই একমত।

ব্যক্তি আক্রমণ ব্যাপারটা ক্রমেই সহ্যের বাইরে চলে যাচ্ছে। ব্যক্তি-আক্রমণ ও বিরক্তিকর কমেন্ট দেখলে অনেক সময় ব্লগ ছেড়ে পালিয়ে যেতে ইচ্ছে করে। কিছুদিন এটা বন্ধ ছিল, আবার শুরু হয়েছে।

আমার মনে হয়, ব্লগের জন্য কিছু কোড অব কন্ডাক্ট বা আচরণবিধি প্রণয়ন করা দরকার। অনেকে জানেন ব্যক্তি-আক্রমণ কী, তারপরও না জানার ভাণ করেন এবং নিজে ক্রমাগত ব্যক্তি-আক্রমণ করে অন্যের উপর দোষ চাপান যে অন্যেরা তাকে ব্যক্তি-আক্রমণ করছেন।

একটা পোস্টের উপর নেগেটিভ-পজেটিভ অনেক কিছু থাকতে পারে। লেখাটাকে তুলোধুনো করে দিন। কিন্তু লেখা সম্পর্কে কিছু না বলে কেউ যদি কমেন্ট করে বসেন- আপনি হলেন চোরের গুষ্টি (উদাহরণস্বরূপ), যা মোটেও পোস্টের বিষয়বস্তুর সাথে যায় না, সেটা হবে ব্যক্তি-আক্রমণ। আমি যদি বলি - ব্লগারদের মাথাভর্তি গোবর, কিংবা ব্লগাররা হলো এক নাম্বার বলদ, বা ব্লগারদের বুদ্ধি নাই, বা বুদ্ধির গভীরতা নাই (প্লিজ মাফ করবেন), এটাও ব্যক্তি আক্রমণ, কারণ, এদ্বারা ব্লগারদের একই সমতলে এনে সবাইকে অপমান করা হচ্ছে। আমি এমন কোনো পণ্ডিত নই, ব্লগারদের বুদ্ধিমাত্রা মেপে এমন একটা কমেন্ট করে বসবো। মডারেশনের উচিত এগুলো খেয়াল করা।

ব্লগে আমার বয়স ১৩ বছর ৭ মাস। গত কয়েক বছর ধরে এমন কিছু (মাত্র ১টা/২টা নিক) ব্লগারের অপব্লগিং দেখতে হচ্ছে, যা আমার বিবেচনায় সামহোয়্যারইন ব্লগের এ যাবত কালের নিকৃষ্টতম ব্লগিং। তারা নিকৃষ্টতম শুধু একটাই কারণ - ব্যক্তি-আক্রমণ।

আমাদের মানবিক ও পরস্পরের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। আপনাকে সম্মান করার অর্থ আমার নিজেকে সম্মান করা, এতটুকু বুঝতে পারলে আমাদের অনেক সমস্যাই খুব সহজে মিটে যায়।


১৩ ই মার্চ, ২০২২ রাত ১২:৪৪

অপু তানভীর বলেছেন: ব্যক্তিআক্রমন নিয়ে আমার আলাদা একটা পোস্ট লেখার ইচ্ছে আছে ।
আপনার মন্তব্যের পরিপেক্ষিতে বলি যে এই ব্লগের যে ব্যক্তি আক্রমনের কালচার এটা কিন্তু ঘুরে ফিরে খুবই নির্দিষ্ট কিছু ব্লগারের আশে পাশে ঘুরে বেড়ায় !

সামু ব্লগে আগেই পোস্টে তর্ক যুদ্ধ হয়ে । যুক্তি পাল্টা যুক্তি চলেছে । শয়ে শয়ে কমেন্ট চলেছে কিন্তু সত্যিই বলতে বর্তমান সময়ের মত এতো নিকৃষ্ট ভাবে ব্যক্তি আক্রমন হয় নি । পোস্ট এসেছে এক বিষয় সেই সব বিষয়ের ধারে কাছ দিয়ে না গিয়েও ব্লগারদের আক্রমন করা হয়েছে কার চাকরি নেই, কার বউ বাসায় নেই কার কে কার সাথে ঘুরছে এসব নিয়ে ! এবং এগুলো দিনের পর দিন চলেছে । মাঝে কদিন বন্ধ হলেও আবারও চালু হয়েছে !

ব্লগে আমার বয়স ১৩ বছর ৭ মাস। গত কয়েক বছর ধরে এমন কিছু (মাত্র ১টা/২টা নিক) ব্লগারের অপব্লগিং দেখতে হচ্ছে, যা আমার বিবেচনায় সামহোয়্যারইন ব্লগের এ যাবত কালের নিকৃষ্টতম ব্লগিং। তারা নিকৃষ্টতম শুধু একটাই কারণ - ব্যক্তি-আক্রমণ। আমার সাড়ে দশ বছরের ব্লগিং জীবনেও আমি এই এটাই দেখছি !

আপনি শেষ লাইনটাতে যা বললেন ''আমাদের মানবিক ও পরস্পরের প্রতি শ্রদ্ধাশীল হতে হব'' এটা সম্ভবত কিছু মানুষের বেলাতে কোন ভাবে সম্ভব না । যদি সম্ভব হত তাহলে এতোদিনে ঠিক হয়ে যেত ।

১৬| ১২ ই মার্চ, ২০২২ রাত ১০:৪৬

নেওয়াজ আলি বলেছেন: আপনার প্রত্যাশা পূরণ করা চেষ্টা করা দরকার সামুর। কারণ অনেকই সহমত আপনার সাথে।

১৩ ই মার্চ, ২০২২ রাত ১২:৪৪

অপু তানভীর বলেছেন: আমি কেবল আশা করতে পারি । আশা রাখতে পারি যে এক সময়ে সব ঠিক হয়ে যাবে !

১৭| ১৩ ই মার্চ, ২০২২ রাত ৩:৪৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কিছু টপিক নিয়ে আমার এরকম একটি পোষ্ট ছিল ,
ফলাফল কি আশাপ্রদ ছিল ???

......................................................................
ব্লগার বুদ্ধিহীন প্রাণী নয় : সুষ্ঠ বির্তক হোক
পোষ্টটি দেখে আসতে পারেন ।

১৩ ই মার্চ, ২০২২ সকাল ৯:২০

অপু তানভীর বলেছেন: আমি সব সময়ই আশাবাদী । একদিন ব্লগ প্যানেক ব্যবস্থা নিবে বলে বিশ্বাস করি !

১৮| ১৩ ই মার্চ, ২০২২ সকাল ৮:৫৮

আহমেদ জী এস বলেছেন: অপু তানভীর,




ব্লগের ত্রুটি বিচ্যুতি নিয়ে আপনার চিন্তাকে এবং ব্লগের কাছে চাওয়া সকল প্রত্যাশাকে স্বাগত জানাতেই হয়।
আমার এক পোস্টে করা ডঃ এম, আলীর করা একটি মন্তব্য তুলে দিচ্ছি-
"দেশের বেশ কয়েকটি দৈনিক (অনলাইন ভার্ষান ) সংবাদ পত্রে প্রকাশিত লেখার নীচে পাঠকের মতামত ও মন্তব্য লেখার একটি ব্যবস্থা আছে । সেখানে কোন মন্তব্য খুবই অপ্রাসঙ্গিক ও অশালীন মনে হলে স্বয়ংক্রীয়ভাবেই তা প্রকাশের অনুপযুক্ত বলে বিবেচিত হয় ও তা প্রকাশই হয়না ।
লেখক নীজেও তার মন্তব্য দেখতে পায়না, অন্য পাঠকতো দুরের কথা ।"


এই মন্তব্যে স্বয়ংক্রীয়ভাবে অশালীন বা অপ্রাসঙ্গিক মন্তব্য ডিলিট করার যে ব্যবস্থার কথাটি বলা হয়েছে তা যদি ব্লগ কর্তৃপক্ষ বলবৎ করেন তবেই অযাচিত মাল্টি নিক সমস্যা, ব্যক্তি আক্রমন, অশালীন ও অপ্রাসঙ্গিক মন্তব্য থেকে ব্লগ মুক্ত হবেই ।
এই একটি কাজ করলেই নোংরা পরিবেশের কারনে ব্লগ বিমুখ অসংখ্য ব্লগাররা স্বস্তি পাবেন। আর আপনার লিষ্টের গুরুত্বপূর্ণ প্রত্যাশাগুলো আলোর মুখ দেখতে পারবে।

এটা সত্য, ব্লগ কর্তৃপক্ষের কাছে এসব নিয়ে ব্লগারদের ধারাবাহিক অভিযোগের ( পোস্টে দিয়ে) প্রতি কর্তৃপক্ষের সুনজর নেই তেমন একটা যে কারনে ব্লগকে এখন নাব্যতা সংকটে ভুগতে হচ্ছে। ড্রেজিং দরকার .... ড্রেজিং...........

১৩ ই মার্চ, ২০২২ সকাল ৯:৪৬

অপু তানভীর বলেছেন: কেবল পত্রিকার কমেন্ট সেকশন নয়, এখন ফেসবুকের কমেন্ট সেকশনও বেশ সক্রিয় ! সেখানেও মানুষ জাতি বর্ণ কে হেয় করে কিছু বললে এআই সেটা ধরে ফেলে এবং দিন দিন এই প্রযুক্তি আরও উন্নত হচ্ছে ! আমাদের ব্লগে যদি এমন ব্যবস্থা করা যাবে?

তবে একটা কাজ তো করাই যায় ! আমার ফেসবুকে একটা পেইজ আছে । সেখানে কমেন্টের ক্ষেত্রে আমি বেশ কিছু শব্দ রেস্টিক্টেড করে দিয়েছি । এখন যে কেউ যখনই কোন মন্তব্য করার সময় সেই সকল শব্দ ব্যবহার করে তখন কমেন্ট গুলো অটোমেটিক হাইড হয়ে যায় ! ঠিক এই কাজটা ব্লগ কর্তপক্ষ করতে পারে ! এই পদ্ধতিতে নোংরা শব্দ গুলো থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব ! কিন্তু অপ্রাসাঙ্গিক মন্তব্য থেকে তো এভাবে পরিত্রাণ পাওয়ার উপায় নেই !

উপরে সোনাবীজ ভাইয়ের মন্তব্য দেখেছেন নিশ্চয়ই । উনি দীর্ঘদিন ব্লগে । আপনিও আামর মত একটা লম্বা সময় ধরে ব্লগে আছেন । আগেও কিন্তু প্রচুর তর্ক বিতর্ক হয়েছে । এমন কি ব্যক্তি আক্রমন পর্যন্ত হয়েছে কিন্তু আপনার কি মনে হয় না বর্তমান সময়ের মত এমন নিকৃষ্টতম ভাবে হয় নি? এই যে অপব্লগিংয়ের একটা ট্রেন্ড, এটা কিন্তু খুব নির্দিষ্ট সংখ্যাক কয়েক জনের কাছ থেকেই আসছে বারবার আসছে ! এবং এই যে অপ্রসাঙ্গিক মন্তব্য, ব্যক্তিআক্রমন এটাকে তারা নিজেদের অধিকার বলে বলে আসছে এবং সেটাকে ব্লগে প্রতিষ্ঠা করার চেষ্টা করে চলেছে । এবং দুঃখের ব্যাপার হচ্ছে অনেকেই এটাতে প্রত্যেক্ষ কিংবা পরোক্ষ সমর্থনও জানিয়ে আসছে !

আমি সব সময় আশা বাদী যে ব্লগ প্যানেল এক সময়ে ঠিকই ব্যবস্থা নেবে !

১৯| ১৩ ই মার্চ, ২০২২ সকাল ৯:১৮

সোহানী বলেছেন: অপু, তোমার প্রত্যাশার সাথে সহমত তবে সত্যটা হলো এরকম একটা পাবলিক ডোমেইন চালাতে গেলে বারো রকমের নয় হাজার রকমের মানুষ আসবে। কেউ মাল্টিনিকে, কেউ কপিপেস্টে, কেউ গালিবাজীতে, কেউ গলাবাজিতে পারদর্শী.......... এসব ছাড়িয়ে ও দারুন কিছু লেখক, সহনশীল কিছু মানুষ, আলোর মতো ঝলমলে কিছু মনের মানুষ আসবে।

এই ভালো মন্দ, রাগ দু:খ নিয়েই আমরা। সব কিছু ভালো যেমন অসম্ভব আবার খারাপও অসহনীয়। তারপরও যদি খারাপের পাল্লা ভারী হয় তখন তার লাগাম ধরার ব্যাবস্থা আছে।

কপি পেস্ট করা, অন্যের লিখার কৃতজ্ঞতা না জানানো, ছবির লিংক এর এড্রেস না দেয়া............... এরকম হাজার বিষয় যে অপরাধ তা মনে হয় অনেকেই জানে না। আস্তে আস্তে বিষয়টি যে অপরাধ তা মানুষ জানছে ও বুঝছে। তারপরও বলবো রাতারাতি কারো স্বভাব পাল্টাতে পারবো আমরা কেউ। কিন্তু বিষয়গুলো নিয়ে লিখালিখি হলে অপরাধী জানবে ও বুঝবে নিশ্চয়।

১৩ ই মার্চ, ২০২২ সকাল ৯:৫৯

অপু তানভীর বলেছেন: ভাল মন্দ নিয়ে আমাদের চলতে হবে সব সময়ই চলতে হয় । এটা মেনে নিয়েই তো আছি । কিন্তু যখন চোখের সামনে দেখি যে একটা অপরাধ দিনের পর দিন হয়েই যাচ্ছে কিন্তু যথাপোযুক্ত ব্যবস্থা গ্রহণ করা হয় না তখনই মনে হতাশা আসে ! এর থেকেও বলা হতাশা জাগে যখন দেখা যায় একটা অসুস্থ অনিয়মকে প্রত্যেক্ষ কিংবা পরোক্ষ ভাবে বাহবা দেওয়া হচ্ছে । যেন তাকে আরও উৎসাহ দেওয়া হচ্ছে যে তুমি যে অপকর্মটা করছো সেটা দারুণ হচ্ছে । চালিয়ে যাও.....

রাতারাতি কোন সমস্যার সমাধান হবে না । আশা করি যে এক সময়ে হবে !

তবে কিছু মানুষ কখনই নিজেকে সংশধোন করে না, করবে না । যথেষ্ঠ সময় দেওয়ার পরেও না । এদের প্রতি চরম ব্যবস্থা গ্রহণ ছাড়া আর কোন উপায় নেই !

২০| ১৩ ই মার্চ, ২০২২ সকাল ৯:৪৫

জুন বলেছেন: আপনার লেখায় সহমত জানাই সাথে সোহানীর মন্তব্যেও। এখানে হাজার রকম মানুষের মেলা,গুটিকয়েক মানুষ কি নিয়ন্ত্রণ করতে পারবে?
তবে নির্বাচিত পাতা নিয়ে আমারও অভিযোগ আছে। আমার লেখাটা দেখছেন কই ফালায় রাকছে :(( এক্কেবারে লুলাইলাকো পাহাড়ের গুহায় #:-S নাই বা নির্বাচিত করতো এতে আমার কোন আক্ষেপ নাই।
আর ৭ নং পয়েন্ট তো শুধু আমাদের দেশেরই না সারা দুনিয়ার বিখ্যাত , ব্যাটিং এ বোলিং এ তার তুল্য কেউ নাই :P তার খেয়াল খুশীই হলো বিসিবির নিয়ম কানুন। তো আমাদের ব্লগেরও কি সেই আকিবের অবস্থা!!

১৩ ই মার্চ, ২০২২ সকাল ১০:০৩

অপু তানভীর বলেছেন: আপনি যদি ব্লগের দিকে ভাল করে খেয়াল করে তাকিয়ে দেখেন তখন দেখবেন যে হাজার রকমের মানুষ কিন্তু শান্তিতে ব্লগিং করতে আসে, নিয়ম মেনেই করতে আসে । কেবল মাত্র গুটি কয়েক ই যত সব ঝামেলা সৃষ্টি করে । তাদের প্রতি ব্যবস্থা গ্রহণ করলেই সমস্যার সমাধান করা সম্ভব !

নির্বাচিত পাতা নিয়ে অভিযোগ কি কোন কালে শেষ হবে ! কবে যে ব্লগ কর্তৃপক্ষ আরও একটু ব্যবস্থা গ্রহণ করবে কে জানে !

জ্বী আমাদের ব্লগেও একই অবস্থা ! সব চলবে তার খেয়াল খুশী মত ! এটাই তার চাওয়া !

২১| ১৩ ই মার্চ, ২০২২ সকাল ১১:৪২

রানার ব্লগ বলেছেন: সব গুলাই ভেবে দেখার মতো । দেখা যাক ব্লগ কর্তৃপক্ষ কি করে !!! আপনার সাথে এক কাতারে আছি !!!

১৩ ই মার্চ, ২০২২ সকাল ১১:৫৫

অপু তানভীর বলেছেন: এক মাত্র ব্লগ কর্তৃপক্ষই পারে ব্লগের অবস্থা উন্নতি করতে । সেই সাথে ব্লগারদের আরও কিছু দায়িত্ব পালন করতে হবে !

২২| ১৩ ই মার্চ, ২০২২ দুপুর ১২:০২

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: আপনার পোস্টের সাথে সহমত পোষণ করছি।

৥ জুল ভার্ন ভাইয়ের সাথেও একমত যে ---- “* কারোর পোস্টে নিজ নিজ মন্তব্য এডিট /ডিলিট করার সুযোগ থাকা উচিৎ। অনেক সময় ছোট ছোট সহজ শব্দের বানানও টাইপো হয়ে যায়- সেগুলো দৃষ্টিকটু হলেও সংশোধন এর সুযোগ নাই - এটা হওয়া উচিৎ না।”
শুভকামনা রইলো --

১৪ ই মার্চ, ২০২২ সকাল ১০:১৫

অপু তানভীর বলেছেন: মন্তব্যে সব থেকে বেশি বানান ভুল যায় আমার !

সম্ভবত যাতে ব্লগাররা নিজেদের করা কমেন্ট মুছতে না পারে কিংবা ঘুরিয়ে ফেলতে না পারে এই জন্য কমেন্ট সেকশন এডিটের সুযোগ নেই । কমেন্ট করার বেলায় যাতে ব্লগাররা সতর্ক থাকে এই জন্য এমন ভাবে রাখা হয়েছে। তবে এই সেকশনে এডিট করার সুযোগ দেওয়া উচিৎ । সেই সাথে পূর্বের কমেন্টটাও যাতে থাকে সেটাও রাখা উচিৎ ! ফেসবুকে যেমন থাকে ।

মন্তব্যের জন্য ধন্যবাদ

২৩| ১৩ ই মার্চ, ২০২২ বিকাল ৪:২৯

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কোন পয়েন্টই অযৌক্তিক না।

১৪ ই মার্চ, ২০২২ সকাল ১০:১৬

অপু তানভীর বলেছেন: সবই সাধারণ চাওয়া । আমার মনে হয় যে প্রায় সব ব্লগারদেরই এমনটা চাওয়া থাকার কথা !

২৪| ১৩ ই মার্চ, ২০২২ রাত ৮:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আলোচনায় একটা বিষয় উঠে আসছে যে, ব্লগে নানান রকমের মানুষ থাকেন নানান রকমের মতবাদ নিয়ে। এটা সত্য। কিন্তু একটা সভ্য সমাজে প্রত্যেককেই কিছু সামাজিকতা ও আইন বা আচরণবিধি মেনে চলতে হয়। যারা সেই আইন অমান্য করেন, বা আউট ল হোন, সমাজ তাদের বিচারের আওতায় এনে শাস্তির বিধান রেখেছে তাদের সংশোধনের জন্য। কিন্তু, এই আউট ল-দের আচরণ মেনে নিয়ে তাদেরকে তাদের ইচ্ছেমতো চলতে দেয়া যাবে না। যেখানেই অন্যায়, চেষ্টা করতে হবে তা প্রতিহত করার জন্য। অন্যায়কারীদের সংখ্যা খুব বেশি না। তাদেরকে কন্ট্রোল করা যাবে না, এটাও ঠিক না। এবং সর্বোপরি তারাও রক্তমাংসের মানুষ, তাদেরও কিছু লজ্জা বা হায়া আছে। একসময় নিজেদের ভুল বুঝতে পেরে অবশ্যই নিজেদের সংশোধন করবেন। কিন্তু, তাদের অন্যায়গুলোকে প্রশ্রয় দিলে তারা আরো উৎসাহিত হবেন অন্যায়গুলো করার জন্য, এবং অনেকের এই প্রশ্রয়ের ফলে তারা আরো বেশি লাগামহীন হয়েছেন। তাদের দু-একটা পিঠচাপড়ানো কমেন্ট নিয়ে আলাদা পোস্ট করা, এ কমেন্টগুলো ফেইসবুকে স্ক্রিনশট আকারে শেয়ার করা, ইত্যাদি কাজগুলো অন্যায় করার জন্য শক্তিশালী প্রভাবক হিসাবে কাজ করেছে।

এবং আমাদের অনেকের আরেকটা টেন্ডেন্সি ও আত্মপ্রসাদ আছে - উনি/উনারা আমাকে কিছু বলেন নি/বলেন না, ফলে তাদের অন্যায়গুলোকেও কখনো প্রতিবাদ করতে দেখা যায় নি। এটা ঠিক না।

সবার বোধোদয় হোক। সবার শান্তি ও মঙ্গল কামনা করছি।

১৪ ই মার্চ, ২০২২ সকাল ১০:২৪

অপু তানভীর বলেছেন: আমার কথাও ঠিক এটাই । নানান মানুষের নানান মত থাকবে । আমি কোন ভাবেই বলছি না যে আমার সাথে অন্য ব্লগারদের মতের মিল থাকতেই হবে । আমার সব কথায় একই মত হতে হবে । বরং কেউ যখন আমার গল্পের কিংবা লেখার সমালোচনা করে আমি সেটা খুশি হই । কিন্তু সেই সমালোচনা হতে হবে একটা নিয়মের ভেতরে থেকেই ।

আমার লেখার ব্যাপারে কী ভুল কী সমস্যা সেটা আমাকে জানানো হোক । কিন্তু যখন কেউ আমার লেখায় কী সমস্যা সেই ব্যাাপরে বিন্দু মাত্র কিছু না বলে আমার ব্যক্তিজীবন অন্য অপ্রাসাঙ্গিক ব্যাপারে নিয়ে এসে মন্তব্য করে তখনই তো মেজাজ গরম হয়ে যায় ! এবগন সব থেকে পরিপাতের ব্যাপার হচ্ছে এই ব্যক্তিআক্রমনের ট্রেন্ড টা, এটাকে আমার জনপ্রিয় করা প্রচলন করে দেয় কতিপয় ব্লগার !

আমাকে কিছু বলেন নি, তাই আমার সমস্যা নেই, আমার লেখার প্রশংসা করেছে তাই আমি কিছু বলবো না এই প্রবণতা প্রবল ! চোখের সামনে দেখতে পাচ্ছে অন্য ব্যক্তিকে জঘন্য ভাবে ব্যক্তি আক্রমন করা হচ্ছে নিয়ম ভাঙ্গা হচ্ছে তারপরেও চুপ কিংবা সেই অপরাধের সাফাই গান কয়েকজন !

কিন্তু, তাদের অন্যায়গুলোকে প্রশ্রয় দিলে তারা আরো উৎসাহিত হবেন অন্যায়গুলো করার জন্য, এবং অনেকের এই প্রশ্রয়ের ফলে তারা আরো বেশি লাগামহীন হয়েছেন। তাদের দু-একটা পিঠচাপড়ানো কমেন্ট নিয়ে আলাদা পোস্ট করা, এ কমেন্টগুলো ফেইসবুকে স্ক্রিনশট আকারে শেয়ার করা, ইত্যাদি কাজগুলো অন্যায় করার জন্য শক্তিশালী প্রভাবক হিসাবে কাজ করেছে। আমরা এই জিনিসটাই দেখে এসেছি !

তবে আশার কথা হচ্ছে কর্তপক্ষ দেরি হলেও পদক্ষেপ নেয় এবং আশা রাখি যে আরও নিবে !

২৫| ১৬ ই মার্চ, ২০২২ রাত ১২:৩৫

মনিরা সুলতানা বলেছেন: হ্যাপি ব্লগিং

১৬ ই মার্চ, ২০২২ রাত ১২:৪৪

অপু তানভীর বলেছেন: হ্যাপি ব্লগিং

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.