নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

দেখে এলাম প্রতিক্ষিত মুভিঃ Doctor Strange in the Multiverse of Madness

০৯ ই মে, ২০২২ দুপুর ১:১৮



অবেশেষে দেখেই ফেললাম মারভেলের জাদুকর ডাক্তার আজিবের দ্বিতীয় মুভিটা । এটাকে ঠিক মুভি রিভিউ বলা যাবে না । মুভি দেখার পরে আমার অনুভূতি বলা যেতে পারে । এবং সেই সাথে মুভিতে কাহিনীর কিছু বর্ণনা থাকবে । সবার আগে বলি যে এই মুভি আপনি পিসির পর্দায় দেখে মজা পাবেন না । মুভিটাকে পরিপূর্ণ ভাবে উপভোগ করতে আপনাকে অবশ্যই থিয়েটারে গিয়ে দেখতে হবে । যদিও টু ডিতেও মুভিতে রিলিজ হয়েছে তবে থ্রি ডিতে দেখলে সেরাটা উপভোগ করতে পারবেন ।

মুভি দেখতে যাওয়ার আগে অবশ্যই আপনাকে এই মুভির প্রথম পার্টটা দেখতে হবে । নয়তো লাফ ফিয়ে কোথায় এসে হাজির হয়েছেন সেটা হয়তো বুঝতে পারবেন না । অনেকে পরামর্শ দিবে যে এন্ডগেম আর স্পাইডারম্যান নো ওয়ে হোম দেখতে দেখতে হবে তবে আমার মনে হয় না যে এন্ডগেমটা দেখার দরকার আছে । তবে দেখলে ক্ষতি নেই । নো ওয়ে হোমটা দেখলে আপনার মার্ভেলের পুরো কাহিনী গুলো যেমন একটার পর একটা এগিয়ে যেতে থাকে সেই ব্যাপারটা ধরতে পারবেন ।
তবে WandaVision' নামে মার্ভেলের একটা টিভি সিরিজ আছে । সেইটা দেখে শেষ করবেন । তাহলে মুভির কাহিনী আরও ভাল করে মাথায় আসবে । মার্ভেলের আরেকটা এনিমেশন সিরিজ আছে । নাম ''Marvel Studios' What If...?'' । এটা দেখলে আপনার মাল্টিভার্স সম্পর্কে আরও পরিস্কার ধারনা আসবে । সেই সাথে মুভির কিছু চরিত্র কেন আসলো আর কিভাবে আসলো সেটাও আপনাকে বুঝতে সাহায্য করবে । ব্যাস এই টুকু । এবার দেখা যাক মুভির ট্রেইলার ।


যারা একেবারেই মুভি সম্পর্কে কোন ধারণা পেতে চান না তারা এরপর থেকে পড়া বন্ধ করে দিতে পারেন । আমি যদিও সম্পূর্ন স্পয়েলার দিবো না তবে কাহিনীর কিছু কিছু বর্ণনা দিবো এর পর থেকে ।


আমি মুভি দেখতে গিয়ে বেশ কয়েকবারই আশ্চর্য হয়েছি । কারণ হচ্ছে মুভির ট্রেইলার দেখে আমি যেমনটা মনে করেছিলাম মুভির ভেতরে আসলে তেমন কিছুই না । সম্পর্ন অন্য ভাবে মুভির কাহিনী এগিয়েছে । মানে মুভির ট্রেইলার দেখে অনেকের কাছেই মনে হতে পারে যে ডক্টর স্ট্রেইঞ্জের লড়াই টা আসলে হবে অন্য ইউনিভার্সের ডক্টর স্ট্রেইঞ্জের সাথে । আমি তো অন্তত এমনটাই ভেবেছিলাম । কিন্তু ....।

আবারও বলছি এরপর খানিকটা স্পয়েলার শুরু হবে । এখানেই শেষ করুন পড়া !


এই মুভির থিম হচ্ছে আমাদের বিশ্ব এক বিশ্ব নয় । আরও আছে আমাদের মতই অনেক ইউনিভার্স । মানে হল আমি যেমন এখানে সামুতে ব্লগ লিখছি এরকম হাজার হাজার অপু তানভীর আছে যারা একই ভাবে সামুতে এখন বসে বসে ব্লগ লিখছে । এবং হুবাহু একই রকম না হলেও আমাদের জীবন যাপন কাছাকাছি । যেমন এখানে আমার একটা প্রেমিকা আছে অন্য বিশ্বে আমার হয়তো দুইটা প্রেমিকা আছে এমন ! আমরা যা নিজেদের স্বপ্নে দেখি সেগুলো আসলে মূলত অন্য ইউনিভার্সে আমাদের সাথে যা হয় সেগুলো। এই হল মাল্টিভার্সের ধারণা ।

এখন এই এক ইউনিভার্সের মানুষ অন্য ইউনিভার্সে যাওয়ার উপায় নেই । কিন্তু এমন একটা ক্যারেকটার আছে যা কিনা এক ইউনিভার্স থেকে অন্য ইউনিভার্সে চলে যেতে পারে । সেই চরিত্রের নাম আমেরিকা । তার নিজের শক্তির উপর নিয়ন্ত্রন নেই । কেবল মাত্র সে যখন ভয় পায় তখনই পোর্টাল খুলে ফেলে আর অন্য ইউনিভার্সে চলে যায় । মুভির শুরুতেই দেখা যায় যে স্ট্রেইঞ্জের সাথে আমেরিকা পালাতে থাকে । তাদের পেছনে এক ভয়ংকর ডিমন তাড়া করে আসে । এই স্ট্রেইঞ্জ কিন্তু আমাদের বিশ্বের স্ট্রেইঞ্জ না । সে অন্য ইউনিভার্সের স্ট্রেইঞ্জ । এক সময় সে মারা পড়ে এবং আমেরিকা পোর্টাল খুলে চলে আসে আমাদের পরিচিত ইউনিভার্সে । এখানে ডক্টর স্ট্রেইঞ্জ তাকে সেই ডিমনের হাত থেকে রক্ষা করে । আমেরিকা তখন জানায় যে এই ডিমন তার পেছনে পড়ে আছে । এবং তাকে কিডন্যাপ করে তার শক্তি নিয়ে যেতে চায় ।

নায়করা যা করে । আমেরিকা কে রক্ষা করতে চায় । সাহায্যের জন্য সে গিয়ে হাজির হয় ওয়ান্ডার কাছে । কিন্তু সেখানে গিয়ে বড় ধাক্কাটা খায় । সেই সাথে আমিও বড় ধাক্কাটা খাই । কারণ আমি ভেবেছিলাম যে মুল ভিলেন হবে ডক্টর স্ট্রেইঞ্জের ইভেল ভার্শন । কিন্তু মুভির আসল ভিলেন হচ্ছে ওয়ান্ডা । সেই ই আমেরিকা কে ধরতে ডিমন পাঠিয়েছিলো ! এবং এখন সে জানে যে আমেরিকা কোথায় আছে । কেন সে এমন টা করছে সেটা মুভি দেখলেই বুঝতে পারবেন ।
মুভিটার ডক্টর স্ট্রেইঞ্জ হলেও আসলে এই মুভিটা দেখার পরে আপনার মনে হতে পারে যে স্কারলেট উইচ মানে ওয়ান্ডাই আসলে এই মুভির আসল চরিত্র । তার স্ক্রিন টাইণ চরিত্র গঠন অনেক বেশি শক্তিশালী এই মুভিতে ।

এরপর স্ট্রেইঞ্জ আসলে ওয়ান্ডার কাছ থেকে আমেরিকাকে রক্ষার জন্য পালিয়ে বেড়ায় । অন্য এক ইউনিভার্সে গিয়ে হাজির হয় । সেখানে আবার শীল্ড কিংবা এভেঞ্জার বলে কিছু নেই । সেখানে আছে ইলুমিনাটি । সেটাও সুপার হিরোদের গ্রুপ । এখানে মার্ভেলের পরিচিত কিছু সুপার হিরোদের দেখা যায় । কাদের কাছের দেখা যায় সেটাও বললাম না । কিছু সারপ্রাইজ থাকুক !

ওয়ান্ডা সেখানেও পৌছে যায় । এবং এক পর্যায়ে আমেরিকাকে নিয়ে চলে । আর অন্য দিকে স্ট্রেইঞ্জকে পাঠিয়ে দেয় অন্য একটা ইউনিভার্সে । এই ইউভার্সের অবস্থা এমন কেন সেটা আপনারা হোয়াট ইফ সিরিজটা দেখলে কিছুটা বুঝতে পারবেন ।
শেষ পর্যন্ত ডক্টর স্ট্রেইঞ্জ কিভাবে আমেরিকাকে ওয়ান্ডার হাত থেকে রক্ষা করে কিংবা আদৌও রক্ষা করতে পারে কিনা সেটার স্পয়েলার দিলাম না ।

মার্ভেলের মুভির সব থেকে ভাল দিক হচ্ছে আলো । মুভিতে সব সময় প্রচুর আলো থাকে । যা চোখকে আনন্দ দেয় । ডিসির মত এতো অন্ধকার নয় । এই মুভির বেলাতেও একই ব্যাপার । আর মার্ভেলের গ্রাফিক্স ভিজুয়াল ইফেক্ট নিয়ে কোন কথা বলার দরকার নেই নিশ্চয়ই । মুভিটা আপনাকে কোন ভাবেই বোর হতে দিবে না । একটা পর একটা ঘটনা ঘটতেই থাকবে । ভরপুর একশন । মুভির সব থেকে খারাপ দিক হচ্ছে মুভিটা যেন খুব ছোট । ভাল জিনিস খুব দ্রুত শেষ হয়ে যায় । দুই ঘন্টার মুভি । চোখের পলকে শেষ হয়ে যায় । মুভি দেখার পরে মনে হবে যে শেষ হয়ে এতো দ্রুত !

সো, আর দেরি করবেন না । যদি সুযোগ থাকে তবে অবশ্যই থিয়েটারে গিয়েই দেখে আসুন । যদি আপনি সুপারহিরো মুভি পছন্দ করে থাকেন তাহলে সময় এবং অর্থের অপচয় হবে না এই টুকু বলতে পারি ।


pic source

মন্তব্য ২৪ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৯ ই মে, ২০২২ দুপুর ১:৫৮

বিজন রয় বলেছেন: আমার খুব আফসোস আমি সিনেমা দেখার সময় একদম ম্যানেজ করতে পারি না।

আপনার লেখা পড়ে কি যে লোভ হলো!!

হয়তো একদিন সময় আসবে, সেই আশাতে থাকি।

ধন্যবাদ অপু।

১০ ই মে, ২০২২ রাত ১:১৩

অপু তানভীর বলেছেন: শুক্রবার ছাড়া হলে গিয়ে আমারও সময় সুযোগ একদম নেই । আর শুক্রবারে এতো ভীড় হয় আর সারা সপ্তাহের ক্লা্ন্তির কারণে ইচ্ছে হয় না বাসা থেকে বের হই ।

এই মুভিটা দেখার প্লান করছিলাম অনেক দিন থেকে । ঈদের ছুটির ভেতরে তাই দেখে ফেললাম ।

সময় বের করে দেখে ফেলুন । এখন তো ঢাকাতে চার হল আছে । একটাতে দেখে ফেলুন । সময় ভাল কাটবে আশা করি !

২| ০৯ ই মে, ২০২২ বিকাল ৪:০৭

শায়মা বলেছেন: সবাই এই ছুটিতে এত সিনেমা দেখে ফেললো আর আমার ছুটি শেষ হয়ে গেলো। :(

১০ ই মে, ২০২২ রাত ১:১৪

অপু তানভীর বলেছেন: ঈদের ছুটির শেষ দিনে দেখে ফেলেছি । আবার কাজ কর্ম শুরু তাই আর দেখা হবে না !
তুমি যত রান্না বান্না করেছো অন্য কিছু করার সময় থাকবে কিভাবে শুনি !

৩| ০৯ ই মে, ২০২২ বিকাল ৪:১১

ভার্চুয়াল তাসনিম বলেছেন: চমৎকার রিভিউ সিনেমা খোরদের এই বৃষ্টি ভেজা বিকেলে মুভিটি দেখার আগ্রহ সৃষ্টি করবে।

১০ ই মে, ২০২২ রাত ১:১৫

অপু তানভীর বলেছেন: বাসায় শুয়ে বসে এই সিনেমা দেখা ঠিক হবে না । এই মুভিটার আসল মজা পাওয়া যাবে যদি হল ভর্তি লোক সমেত দেখা হয় !

৪| ০৯ ই মে, ২০২২ বিকাল ৪:৪৪

ভুয়া মফিজ বলেছেন: কোন মুভি দেখার আগে সেটার রিভিউ আমি পারতপক্ষে পড়ি না। বুঝতেই পারছেন, স্ট্র্যাটেজিক কারনে। কমবেশী স্পয়লার হয়েই যায়!! ;)

১০ ই মে, ২০২২ রাত ১:১৬

অপু তানভীর বলেছেন: আমিও অবশ্য কোন রিভিউ না পড়েই গিয়েছিলাম । এই কারণে যা যা ভেবেছি, যেমন টা মনে করেছি তার কিছুই হয় নি, মেলে নি । এই কারণে মুভিটা আরও বেশি ভাল লেগেছে । এখন পড়ে ফেললেন তাই আপনার মজা কম হবে ।
ভাবির সাথে চলে যান একদিন সিনেমা হলে ।

৫| ০৯ ই মে, ২০২২ বিকাল ৫:২৫

বিটপি বলেছেন: আমেরিকা মানে কি স্টিভ রজার্স? নাকি আমেরিকা নামেই কোন ক্যারেক্টার আছে? স্কারলেট উইচ মনে হয় মার্ভেল সুনিয়ার সবচেয়ে শক্তিশালী সুপার হিরো - ডিসি কমিক্সে যেরকম সুপারম্যান। আয়রন ম্যান, ক্যাপ্টেন আমেরিকা আর থর তিনজনে মিলেও যেখানে থানোসের মার খেয়ে আধ্মরা হয়ে যায়, যেখানে ওয়ান্ডা একাই থানোসের এগারোটা বাজিয়ে দেয়।

১০ ই মে, ২০২২ রাত ১:২০

অপু তানভীর বলেছেন: না এই আমেরিকা ক্যাপ্টেন আমেরিকা না । এটা একটা মেয়ের চরিত্র যার নাম আমেরিকা চ্যাভেজ । এই আমেরিকার পেছনেই সবাই পড়ে থাকে !
হ্যা সত্যই তাই । স্কারলেট আসলেই মার্ভেলের সব থেকে শক্তিশালী সুপারহিরো । এই ব্যাপারটা এই মুভিতে আরও ভাল ভাবে ফুটে উঠেছে ।

৬| ০৯ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:৩৫

মরুভূমির জলদস্যু বলেছেন: সিনেমাটি দেখা হয়নি।

জানতে চাই, আমি পোস্টে ইউটিউব ভিডিও যোগ করলে সেটি দেখা যায় না কেনো? আপনি কি করে করছেন?

১০ ই মে, ২০২২ রাত ১:২৪

অপু তানভীর বলেছেন: সময় করে দেখে নিবেন । সময় ভাল কাটবে আশা করি !

ইউটিউব ভিডিওর জন্য তো আলাদা বাটনই আছে ।
নিচের ছবির দিকে খেয়াল করুন ।

৭| ০৯ ই মে, ২০২২ রাত ১০:৪০

পদাতিক চৌধুরি বলেছেন: রিভিউ ভালো হয়েছে++। আরো ভালো লেগেছে ব্লগিং এর সঙ্গে তুলনা করে বোঝানোর জন্য।আর মূলত এই কারনেই মনে প্রশ্ন জাগছে,ভিলেন বা ওয়ান্ডা কি উপমহাদেশের বা কখনো ব্লগিং করতেন? :)

১০ ই মে, ২০২২ রাত ১:২৬

অপু তানভীর বলেছেন: মাল্টিভার্স নিয়ে বুঝানোর জন্য সামান্য ব্লগিংয়ের সাথে তুলনা করেছি ।

আমার মনে হয় যে ওয়ান্ডা যদি উপমহাদেশে থাকলে সে ব্লগিং করতো না । সে তো সব কিছু নিয়ন্ত্রন করতে পারে । মানুষজনকে নিয়ন্ত্রন করে তাদের দিয়ে ব্লগিং করাতো । তবে যদি সত্যিই ব্লগিং করতো তাহলে খবরই ছিল ! :D

৮| ১০ ই মে, ২০২২ রাত ১:৪৫

ভুয়া মফিজ বলেছেন: এখন পড়ে ফেললেন তাই আপনার মজা কম হবে । গলদ!!! না পড়েই মন্তব্য আর লাইক!!!! =p~ =p~

১০ ই মে, ২০২২ রাত ১:৫৯

অপু তানভীর বলেছেন: তাহলে তো ভালই । মুভি দেখে এসে পোস্ট পড়িয়েন ! 8-|

৯| ১০ ই মে, ২০২২ দুপুর ১২:০৬

মরুভূমির জলদস্যু বলেছেন: ইউটিউব ভিডিওর জন্য তো আলাদা বাটনই আছে । নিচের ছবির দিকে খেয়াল করুন ।

এই বাটন ব্যবহার করে আমি আগে ভিডিও শেয়ার করেছি। কিন্তু এখন শেরার করলে তা দেখা যায় না।
আমার পছন্দের একটি গান এখানে দেখেন, কাজ করছে না।
সম্ভবতো ইউটিউব লিং সংগ্রহের বিষয়টা ভিন্ন কিছু হবে। আমি আপনার শেয়অর করা ভিডিওর লিংকও দিয়ে দেখেছি কাজ হয়নি। আপনি যে লিংকটি ব্যবহার করেছেন সরাসরি সেটি পোস্ট করবেন প্লিস। আর সেই লিংকটি কি করে কপি করেছেন সেটিও একটু বলবেন।
ধন্যবাদ

১০ ই মে, ২০২২ দুপুর ১:০১

অপু তানভীর বলেছেন: আপনার পোস্টে আসলেই ভিডিও কাজ করছে না । আমি তো কিছুই করি নি । প্রথমে ইউ বাটনতে চাপ দিয়েছে । ইউটিউব লিংক দেওয়ার জন্য ঘর এসেছে ছবিতে যেমন এসেছে । সেখানে ইউটিউবের লিংকটা পেস্ট করেছি । Click This Link এই যে এই লিংক । আপনি ইউটিউব থেকে কিভাবে ভিডিও লিংক নিয়ে আসছেন?
আমি সরাসরি এড্রেসবারে গিয়ে সেখান থেকে মাউস দিয়ে সিলেক্টওল দিয়ে পুরোটুকু কপি করে নিয়ে এসেছি ।

১০| ১০ ই মে, ২০২২ দুপুর ১:১২

মরুভূমির জলদস্যু বলেছেন: আমিও একই ভাবে কপি করেছি। কাজ হয়নি।

১০ ই মে, ২০২২ দুপুর ১:২৭

অপু তানভীর বলেছেন: একই কাজ আমি করছি আপনি করছেন। আমার কাজ হচ্ছে আপনার কাজ হচ্ছে না ! এমনটা কেন হচ্ছে ?
ভিডিও সংযোগ করতে অন্য কারো কি সমস্যা হচ্ছে ?
নাকি কেবল আপনারই সমস্যা হচ্ছে ?

যদি কেবল আপনারই সমস্যা হয়ে থাকে তাহলে আপনার কোন পরিচিত এক্সপার্টের কাছ থেকে পরামর্শ নিন । আবার সামুতে নির্দিষ্ট কিছু ব্লগারদের কেবল কিছু নির্দিষ্ট সমস্যা হচ্ছে । যেমন আমি আ-কার দিয়ে ট লিখতে গেলেই সমস্যা হয় যা অনেক ব্লগারের হয় না । কিছু ব্লগারদের হয় ! এমন কোন সমস্যা হতে পারে !

১১| ১০ ই মে, ২০২২ দুপুর ১:৪৭

জুল ভার্ন বলেছেন: চমৎকার রিভিউ সেই সঙ্গে নিজের উপলব্ধির অসাধারণ সুন্দর উপস্থাপন!

১০ ই মে, ২০২২ বিকাল ৪:৩৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :)

১২| ১৬ ই মে, ২০২২ রাত ১১:৪৪

রোবোট বলেছেন: মারভেলের অন্য ছবির মত ভালো লাগে নাই।

১৭ ই মে, ২০২২ রাত ১২:২৩

অপু তানভীর বলেছেন: আমার কাছে মনে হয় ভাল না লাগার কারণ হচ্ছে মুভিটা খুব ছোট ! আমার কাছে মনে হয়েছে যে একটু জলদিই যেন শেষ হয়ে গেল । যদি আরও আধাঘন্টা থাকতো মুভিটা তাহলে বোধহয় আরও বেশি ভাল হত !

যাই হোক ভাল নাই লাগতে পারে অবশ্য ! ভাল লাগা না লাগা একান্তই নিজেস্ব ব্যাপার !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.