নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ইলিউশন অব এটেনশন - যা আমাদের চোখ এড়িয়ে যায়

১৩ ই জুন, ২০২২ দুপুর ১২:২৮



জীবনে নিত্য দিনের চলার পথে আমাদের চোখ এড়িয়ে যেতে পারে অনেক কিছু । আমরা যখন রাস্তা দিয়ে সামনে এগিেয় যাই সব কিছু কি আমরা খেয়াল করি? না করতে পারি? একজন মানুষের পক্ষে কিন্তু সব দিকে খেয়াল করা সম্ভব হয়ে উঠে না । কিন্তু যখন যখন চোখের সামনে চলে আসার পরেও আমরা জিনিসটাকে দেখতে পাই না তখন ব্যাপারটাকে কি নাম দেওয়া যায়? যেমন আপনি রাস্তা দিয়ে হাটছেন । আপনার হাতে মোবাইল ফোন । সেখানে আমি বন্ধুর সাথে চ্যাট করছেন কিংবা কোন মিম দেখে হাসছেন, তার মানে এই না যে আপনার চোখ সামনের রাস্তায় নেই । আপনি রাস্তা দিয়ে হাটছেন ঠিকই । এখন এমন অবস্থায় আপনার চলার পথে অনেক কিছুই আপনার নজরে আসবে না সত্য । এমন কী দেখা যাবে আপনার পছন্দের অভিনেত্রীও যদি আপনার বিপরীত দিক থেকে হেটে আসে আপনার সেটা চোখ এড়িয়ে যেতে পারে !

১৯৯০ সালে সাইকোলজিস্ট ডেনিয়েল সাইমন এবং ক্রিস্টেফার চ্যাবরিস এটা নিয়ে একটা পরীক্ষা করেন । পরীক্ষাটা আপনারাও দিয়ে আসুন । ইউটিউবে দি মাঙ্কি বিজনেস ইউলিউশন টেস্ট নামে অনেক ভিডিও পাবেন । সেগুলোর একটা দেখে আসুন । আমি একটার লিংক দিচ্ছি এটা দেখে আসুন আগে । তারপর বাকি টুকু পড়বেন !


ভিডিওটা দেখেছেন কি?
ভিডিওতে বলা হয়েছে যে সাদা শার্ট পরা অংশ গ্রহনকারীরা নিজেদের ভেতরে আসলে কত বার বল পাস করে সেটা গুনতে । আপনি নিশ্চিত ভাবেই সেই সঠিক সংখ্যাটা খুজে পেয়েছে । কিন্তু সেটা সাথে আপনার চোখের সামনেই অনেক কিছু ঘটে গেছে সেটা কি আপনি খেয়াল করেছেন ? ঠিক কত গুলো ব্যাপার আপনি খেয়াল করেছেন?
এই ভিডিওটার কথা আমি অবশ্য আরও আগে থেকেই জানি । কয়েকদিন আগে মুভি রেডরাম নিয়ে একটা পোস্ট লিখেছিলাম । সেখানেই এই ভিডিও নিয়ে একটা কথা আছে । সুতরাং আমি জানতামই যে ভিডিওর ভেতরে একটা গরিলা দেখা যাবে । তাই আমার চোখে ঠিকই গরিলাটা চোখে পড়েছে ! কিন্তু যদি না জানতাম তাহলে এই গরিলাটা কি আমার চোখ পড়তো? আরও মজার ব্যাপার হচ্ছে কেবল গরিলাতেই কিন্তু ব্যাপারটা থেমে থাকে নি । আরও খুব সাধারণ পরিবর্তন আমার চোখের সামনেই ঘটেছে । খুব সাধারণ ভাবে ঘটেছে কিন্তু সেগুলোর দিকে আমার চোখ পড়ে নি । আপনার হয়তো পড়তে পারে কিন্তু অর্ধেক মানুষের চোখ এই পরিবর্তন গুলো পড়বে না ।

এই যে চোখে পড়ছে, চোখের সামনে ঘটনা ঘটছে অথচ আমাদের চোখ এড়িয়ে যাচ্ছে এটাই হচ্ছে ইলিউশন অব এটেনশন ! ব্যাপারটা কিন্তু এমন না ঘটনা গুলো হিডেন আকারে আছে বলে আমাদের চোখ পড়ে নি । একেবারে চোখের সামনেই ঘটনা ঘটছে অথচ আমাদের মস্তিস্ক সেটা ধরছে না বা ধরতে পারছে না । কারণ হিসাবে বলা যেতে পারে যে মানুষের মস্তিস্ক একটা কাজের প্রতি এমন ভাবে মনযোগ দিয়ে থাকে যে অন্য সব ঘটনা সে দেখতে পায় না বা তার মস্তিস্ক সেটা দেখতে চায় না । উপরের উদাহরনের কথাই যদি আমরা ধরি, আমরা সাদা টিশার্ট পরা তিনজের উপরে এতো বেশি ফোকাসড ছিলাম যে অন্য দিকে আসলে কী হচ্ছে সেদিকে আমরা খেয়াল দিই নি । অথচ ঘটনা কিন্তু ঘটেছে একদম চোখের সামনেই । আমি আগে থেকে জানতাম যে ওদের মাঝে একটা গরিলা আসবে তাই বল গোনার সাথে সাথে আমার চোখ আসবে কখন সেই গরিলাটা আসবে । এই জন্য গরিলা আমার চোখ পড়েছে কিন্তু সেই সাথে ওখানে কিন্তু আরও ঘটনা ঘটেছে । একজন চলে গিয়েছে পর্দার রং বদল হয়েছে সেসব আমার চোখ পড়ে নি । আমার ফোকাস ছিল কেবল সাদা টিশার্ট আর গরিলার উপরে । অন্য কিছুর দিকে আমি খেয়াল দিই নি । অন্য কিছু আমি দেখতে চাই নি ।

এই রকম ঘটনা আমাদের জীবন প্রতি নিয়তই ঘটছে । একটা কমন ঘটনা হচ্ছে ড্রাইভিংয়ের সময়ে মোবাইল ফোনে কথা বলা । ড্রাইভারেরা গাড়ি চালাচ্ছে মোবাইল ফোনে কথা বলছে । বেশির ভাগ ক্ষেত্রেই কোন সমস্যা হওয়ার কথা না । এবং সেটা হয়ও না । ড্রাইভারদের মনযোগ থাকে ফোনে আর রাস্তার উপরে । কিন্তু দেখা গেল হঠাৎ করে অন্য রাস্তার উপরে চলে এল । কোন পশু কিংবা কোন মানুষ, যেটা আসার কথা ছিল না ।

তখন বিশ্ববিদ্যালয়ে পড়ি । একদিন ক্যাম্পাসের পাশের রাস্তা দিয়ে হাটছি । আমার চোখ তখন ফোনের উপরে নিবদ্ধ । আমি হাটছি সামনের দিকে তাকিয়ে । ফোনের দিকে খেয়াল হলেও কিন্তু রাস্তার দিকেও আামর খেয়াল ছিল । এই দুই দিকে খেয়াল দিয়ে হেটে চলেছি সামনের দিকে । ঠিক সেই সময়ে রাস্তার চলার পথে একটা গর্ত চলে এল । আমার ফোকাস যদিও রাস্তার উপরে ছিল কিন্তু সেখানে যে গর্ত আসতে পারে সেটা আমার জানা ছিল না । এটা আমার জন্য আনএক্সপেক্টেড ! আমার পা গর্তে পড়লো । এরপর থেকে চলার পথে আমার মনযোগ আর কখনই কেবল শুরু রাস্তার দিকে সীমাবদ্ধ থাকে না । সকল সম্ভব্য দিকে থাকে । চলার পথে সম্ভব্য সব দিকে খেয়াল রাখার চেষ্টা করি । আর এখন যেহেতু সাইকেল চালাই নিয়মিত তাই এই মনযোগটা আরও বেশি ।

এই ইলিউশন অব এটেনশন থেকে মুক্তি পেতে প্রথমেই সকল দিকে মনযোগ দেওয়ার অভ্যাস গড়ে তুলতে হবে । আপনার চারপাশে সব কিছুর দিকে । যেদিকে কেউ ভাবে না সেদিকে ভাবতে চেষ্টা করুন ।



যে যে আর্টিকেল পড়েছি তার তালিকাঃ
The illusion of attention
The Illusion of Attention
You Have No Idea What You Are Overlooking
Christopher Chabris: The Invisible Gorilla: The Illusion of Attention



pic source

মন্তব্য ১৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই জুন, ২০২২ দুপুর ১২:৪৩

মরুভূমির জলদস্যু বলেছেন: গড়িলা বেটা আমার চোখে ধরা পরেছিলো।

১৩ ই জুন, ২০২২ দুপুর ১২:৫৯

অপু তানভীর বলেছেন: আর পরের সব গুলো? যে যে পরবর্তন গুলো যেমন পর্দার রং বদলে যাওয়া একজন স্ক্রিন থেকে চলে যাওয়া সব নজরে এসেছিলো?

২| ১৩ ই জুন, ২০২২ দুপুর ১২:৪৪

সৈয়দ মশিউর রহমান বলেছেন: কি আর কমেন্ট করুম ভাই ভিডিও দেখেই তো মাথা ঘুরতেছে। :)

১৩ ই জুন, ২০২২ দুপুর ১২:৫৯

অপু তানভীর বলেছেন: গরিলা কি চোখে পড়ে নাই? :||

৩| ১৩ ই জুন, ২০২২ দুপুর ১:০৩

সৈয়দ মশিউর রহমান বলেছেন: হ পরেছিল।

১৩ ই জুন, ২০২২ দুপুর ১:১১

অপু তানভীর বলেছেন: প্রথমবার না জেনে যদি গরিলা চোখে পড়ে তার মানে হচ্ছে আপনে এই ইলিউশন থেকে অনেকটাই মুক্ত । আর গরিলার পরে যদি অন্য সব গুলো চোখে পড়ে তাহলে বুঝতে হবে আপনের মস্তিস্ক খুব পরিস্কার ! সব দিকে আপনার চোখ আছে।

৪| ১৩ ই জুন, ২০২২ দুপুর ২:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ওয়াও! এটা যেন একটা ম্যাজিক দেখলাম!! আমি বলটল কিছুই গুনি নাই। বক্তব্য শোনার জন্য বসে ছিলাম। কিন্তু রিপ্লেতে গরিলা দেখে ভাবলাম প্রথমে হয়ত ঝাঁপসা বা ছায়ার মতো ছিল ওটা। কিন্তু আবার প্রথম থেকে শুরু করে গরিলা অ্যাকশন দেখে আমি পুরাই মিস্টার থ হইয়া গেছি!!! চমৎকার একটা ইল্যুশন এবং আপনার বক্তব্যটাও সুন্দর।

১৪ ই জুন, ২০২২ রাত ১২:৩৮

অপু তানভীর বলেছেন: বল গোনা দরকার ছিল । তাহলে সেটা কাজ করতো আরও বেশি । এটাই কিন্তু ব্যাপার । আমাদের চোখের সামনে কত কিছু ঘটে যায় আমাদের চোখ তথ মস্তিস্ক সেটাকে প্রসেস করতে পারে না কিংবা চায় না । এটাই আসলে এই ইলিউশনের মূল বক্তব্য । চারিদিকে আরও ভাল করে খেয়াল দেওয়া শুরু করুন ! অনেক কিছু চোখে পড়বে ।
মন্তব্যের জন্য ধন্যবাদ !

৫| ১৩ ই জুন, ২০২২ বিকাল ৩:০৭

জুল ভার্ন বলেছেন: অসাধারণ সুন্দর লেখা!!!
ছোট্ট একটা ভিডিও কতো কঠিন বিষয় ফুটিয়ে তুলেছে! +

১৪ ই জুন, ২০২২ রাত ১২:৪২

অপু তানভীর বলেছেন: আমি ভিডিও টি দিয়ে নিজে পরীক্ষা করে বেশ অবাক হয়েছি বিশেষ করে আমার নিজের চোখ যখন খুব স্বাভাবিক ব্যাপারটা এড়িয়ে গেল ! এমন ভাবে কত স্বাভাবিক জিনিস আমাদের চোখ এড়িয়ে যায় !

অনেক অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য !

৬| ১৩ ই জুন, ২০২২ বিকাল ৩:৩৯

অনন্য দায়িত্বশীল বলেছেন: গড়িলা তো দেখলাম।

১৪ ই জুন, ২০২২ রাত ১২:৪২

অপু তানভীর বলেছেন: আপনার পর্যবেক্ষণ ক্ষমতা ভাল । বাকি বিষয় গুলো কি খেয়াল করেছেন?
পর্দার রং আর একজনের চলে যাওয়া ?

৭| ১৩ ই জুন, ২০২২ বিকাল ৪:৪১

ঋণাত্মক শূণ্য বলেছেন: লেখার টপিক এবং লেখাটি, দুইটিই ভালো লেগেছে। ব্লগে এসে এমন সব লেখা পড়তে পারলে ভালো লাগে।

আমার কাছে ইলিউশন অব এটেনশন টার্মটা নতুন ছিলো। এ নিয়ে আরও একটু ঘাটাঘাটি করবো ইন শা আল্লাহ।

বললে হয়ত বিশ্বাস করবেন না, এই বিষয়ে না জানা থাকা সত্বেও আমি ভিডিওতে তিনটি বিষয়ই খেয়াল করতে পেরেছি! আমার এই সেন্সটা একটু বেশী কাজ করে।

পোষ্টে লাইক।

১৪ ই জুন, ২০২২ রাত ১২:৪৫

অপু তানভীর বলেছেন: এটা মোটামুটি ৫০ ভাগ মানুষের বেলায় সত্য । অর্থ্যাৎ বাকি ৫০ ভাগ মানুষের চোখে ঠিকই সব কিছু ধরা পড়বে । বলা যায় তারা এই ইলিউশন থেকে মুক্ত । আপনিও তাদের দলে ।
এই পর্যবেক্ষণ অনেক গুরুত্বপূর্ন । অনেক ধরনের ঝামেলা থেকে আপনি রক্ষা পাবেন অনেক কিছু আপনার নজরে আসবে ।

মন্তব্যের জন্য ধন্যবাদ

৮| ১৩ ই জুন, ২০২২ রাত ১০:২২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: সুন্দর পোস্ট

১৪ ই জুন, ২০২২ রাত ১২:৪৫

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.