নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

যেভাবে নির্দিষ্ট কোন ব্লগারকে কমেন্ট ব্যান করবেন ...

১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১২:১২

আপনার ব্লগটা আপনার নিজের করা বাগানের সাথে তুলনা করতে পারেন । আপনি আপনার বাগানে নানান গাছ পালা লাগলেন । নানান জাতের গাছ আছে সেখানে । ফুলের গাছ থেকে শুরু করে সবজি ফলজ সব ধরনের গাছই আপনি রোপন করতে পারেন । এখন আপনার এই বাগান দেখতে অনেক মানুষ এসে হাজির হতে পারে । গাছ দেখে, বাগান দেখে তারা নানান রকম মন্তব্য করতে পারে । কেউ বলতে পারে আপনার বাগানটা ভাল হয়েছে, চমৎকার হয়েছে, কেউ বলতে পারে বাগানটা সাধারণ একটা বাগান । অথবা কেউ বলতে পারে এই গাছটা লাগানো ঠিক হয় নি, ঐ গাছটা সুন্দর নয়, এখানে আগাছা জন্মেছে । রাস্তাটা পরিস্কার নয় । কেউ আবার কিভাবে বাগানটাকে আরও সুন্দর আরও চমৎকার করা যায় সেই ব্যাপারে আপনাকে পরামর্শ দিতে পারে । কোথায় সার পাওয়া যায়, কোথা থেকে ভাল গাছ আপনি কিনে আনতে পারেন এই ব্যাপারে আপনাকে নানান রকম পরামর্শ দিতে পারে । আপনি আপনার বাগানটাকে আরও উন্নত করতে সেই সব পরামর্শ সমালোচনা গ্রহন করতে পারেন । কিন্তু হঠাৎ করে দেখলেন আপনার বাগানে রামপাঠা ঢুকে গেল । এরা দেখবেন আপনার বাগানের কোন গাছ কেমন গাছ ভাল খারাপ গাছ মন্দ গাছ এই নিয়ে কোন কথাই বলবে না কিংবা বলতে পারবে না । এটা বাগানে ঢুকবে কেবল মাত্র আপনার গাছ নষ্ট করতে । বাগান নষ্ট করে তারপর সেখানেই মলমুত্র করে চলে যাবে ! আপনি তখন আপনার বাগান নষ্টের হাত থেকে রক্ষা করতে কী করবেন ? ঐ নির্দিষ্ট রাম পাঠাকে বাগানে ঢুকতে দিবেন না । এটাই তো স্বাভাবিক ব্যাপার ।

যাই হোক কথা বার্তা অন্য দিকে চলে যাচ্ছে । মূল পোস্টে ফিরে আসি । আজ সকালে পোস্ট চেক করতে গিয়ে দেখি ব্লগার ঢাবিয়ানের একটা পোস্টে অনেকে মন্তব্য করেছেন যে তারা কিভাবে নির্দিষ্ট কোন ব্লগারকে কমেন্ট ব্যান করতে হয় সেটা জানেন না । বিশেষ করে ব্লগার মরুভূমির জলদস্যু ভাইয়ের মন্তব্য দেখে মনে হল একটা পোস্ট করা যায় । আসুন সেটাই আপনাদের ছবির মাধ্যমে জানিয়ে দিই । এই পোস্টের ছবির জন্য আমি আমার আরেকটা নিক ব্যবহার করেছি ।

প্রথম কাজ হবে যে ব্লগারকে আপনি কমেন্ট ব্যান করতে চান সেই ব্লগারের নিকের নাম আপনাকে জানতে হবে ! নিকের নাম জানতে সেই ব্লগারের ব্লগ পেইজে যান তারপর নিচের ছবির মত করে কেবল মাত্র সেই অংশ টুকু কপি করুন ।


এরপর নিজের প্রোফাইলের ফিরে আসুন । একেবারে উপরের দিকে যান । তারপর নিচের ছবির স্থানে ক্লিক করুন ।



ক্লিক করলেই নিচের মত আসবে । সেখান থেকে কমেন্ট মডারেশনে যান



এবার একটু নিচে আসুন । বাঁ দিকে দেখতে পাবেন অন্যান্য তালিকা । সেখান থেকে নিষিদ্ধ তালিকাতে ক্লিক করুন



নিষিদ্ধ তালিকাতে ক্লিক করলে নিচের তালিকা আসবে । এখানে আপনি কাকে কাকে কমেন্ট ব্যান করেছেন তার একটা তালিকা দেখতে পাবেন !



এই তালিকাতে নতুন করে কাউকে যোগ করতে চাইলে নিষিদ্ধ তালিকায় এড করুনে ক্লিক করুন ।

এরপর নিচের মত করে উইনডো আসবে।


এরপর একটু আগে যার ইউজার আইডি কপি করেছিলেন (যাকে কমেন্ট ব্যান করতে চান) সেইটা এখানে পেস্ট করে দিন । তারপর এড করুন এ ক্লিক করুন । রিফ্রেশ করলেই দেখতে পারেন নতুন নিষিদ্ধ তালিকা ।

একই ভাবে যদি কাউকে নিষিদ্ধ তালিকা থেকে বাদ দিতে তান তাহলে উপরের মত নিষিদ্ধ তালিকা থেকে বাদ দিতে চান তাহলে নিষিদ্ধ তালিকা পর্যন্ত এসে ''নিরাপদ'' এ ক্লিক করবেন ।


আপনি আপনার ব্লগে যে কাউকে মন্তব্য করতে নাই দিতে পারেন । এটা একান্তই আপনার ব্যক্তিগত ব্যাপার । এখানে আসলে অন্য কারো কোন কিছু বলার নেই । উপরের উদাহরন যদি দিই আপনি নিশ্চয়ই আপনার বাগানে কোন রাম ছাগলকে ঢুকতে দিবেন না । কারণ রাম ছাগল আপনার বাগানের পরিবেশ নষ্ট করবে ।

অনেকে রামপাঠাদের কে নিজেদের বাগানের ভেতরে ঢুকে মলমুত্র করতে দেন, আমার আসলে এতো সময় নেই, এতো ধৈর্য্যও নেই । বাস্তবে জীবনেও দুপেও জানোয়ারদের কাছ থেকে আমি সব সময় দুরত্ব বজায় রেখে চলেছি, অনলাইনেও তাই । আপনাদের কাছে পরামর্শ হচ্ছে আপনারাও তাই করুন।






মন্তব্য ২৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৪৩

ইফতেখার ভূইয়া বলেছেন: এটাতো আমার জানাই ছিলো না! গুরুত্বপূর্ণ টিউটোরিয়াল। প্রিয়তে নিলাম। ধন্যবাদ।

১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৭

অপু তানভীর বলেছেন: আপনাকেও ধন্যবাদ । ভাল থাকুন সব সময় !

২| ১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৩

মরুভূমির জলদস্যু বলেছেন: জানা হয়ে গেলো, যদিও এটি কখনোই ব্যবহার হবে না হয়তো।

১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৭

অপু তানভীর বলেছেন: জানা থাকা ভাল । কখন কোন কাজে লাগে বলা যায় না !

৩| ১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৬

জুল ভার্ন বলেছেন: কমেন্টস ব্যান/ব্লক করার পরও এক শ্রেণীর অসভ্য বেহায়া আছে যারা প্রতিনিয়ত তোমাকে অনুসরণ করবে এবং অন্যের পোস্টে যেয়ে ইতরামি করবে।

১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১:০১

অপু তানভীর বলেছেন: কেবল একবার নির্লজ্জতার লেভেলটা ভেবে দেখুন । ব্লগে কেউ যদি আমার মন্তব্যের জবাব না দেয় তাহলে মনে থাকলে তার পোস্টে আর কোন দিন যাই পর্যন্ত না । আর কিছু বেহায়া আছে যারা কমেন্ট ব্লক করা সত্ত্বেও এর ওপর পোস্টে গিয়ে খোচাখুচি করে । কী পরিমান ব্যক্তিহীন মানুষ হলে এমন কাজ করতে পারে ! আত্মসম্মানের একটা ব্যাপার তো আছে !

৪| ১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: প্রিয়তে রাখলাম।

১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১:০২

অপু তানভীর বলেছেন: দরকার হলে ব্যবহার করবেন !

৫| ১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১:২০

এমজেডএফ বলেছেন: এটার কথা মনে ছিলো না! মনে করিয়ে দেওয়ার জন্য অনেক ধন্যবাদ। ব্লগের এক সময়ের কুখ্যাত গাধাটা এবার খচ্চর হয়ে ফিরে এসেছে। নিজের ব্লগকে নিরাপদে রাখতে খচ্চরটার প্রবেশ বন্ধ করে দিলাম :)

১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১:৩২

অপু তানভীর বলেছেন: ব্যক্তিগত ভাবে আমি মনে করি যে যুক্তিযুক্ত সমালোচনা করে এমন কাউকেই কমেন্ট ব্লক করা ঠিক না । কিন্তু অযাচিত অপ্রাসঙ্গিক
অসভ্য মন্তব্যকারী সবাইকে সোজা খোয়াড়ে ঢোকানো উচিৎ । নিজের ব্লগকে নিরাপদ নয় বরং আমি বলবো দুর্গন্ধমুক্ত রাখতে করা উচিৎ !

৬| ১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: ধন্যবাদ পোস্টের জন্য। পোস্টটি উপকারী।


কিন্তু একটা বিষয় খারপ লাগছে। পোস্ট দিসেন "যেভাবে নির্দিষ্ট কোন ব্লগারকে কমেন্ট ব্যান করবেন ..." সবাই বকাঝকা করসেন একজন নির্দিষ্ট ব্লগারকে। বিষটা রেডিকুলাস।

আপনার পোস্টে কমেন্ট করসি। আপনার পোস্টের প্রথম ৮ লাইনের উপর বিশ্বাস রেখে ও ভিত্তি করে মন্তব্য করলাম। কেউ আশা করি আপনার পোস্টে আমাকেও গালি দিবেনা বা ব্যক্তি আক্রমণ করবে না।


ভালো থাকুন। সবসময় লয়াল থাকুন।

১৪ ই জুলাই, ২০২২ দুপুর ১:৪৪

অপু তানভীর বলেছেন: আমি কেবল উদাহরন দিলাম যে কেন আপনার উচিৎ কাউকে কমেন্ট ব্লক করা অথবা ঠিক কোন পরিস্থিতে আপনি কাউকে কমেন্ট ব্লক করবেন । আপনার কেন মনে হল যে আমি নির্দিষ্ট একজন ব্লগারকে বকাঝকা করলাম ?

আপনার এই মন্তব্য থেকে একটা ব্যাপার যে পরিস্কার হল সেটা কী বুঝতে পারছেন ?

এই প্রসেঙ্গে একটা ছোট কৌতুল বলি । এক লোক একবার শহরের মাঝে দাড়িয়ে চিৎকার করে বলল, এই শহরের মেয়ক একটা গাধা । পুলিশ এল । তাকে কাঠ গড়ায় দার করানো হল । তখন লোকটি জজ সাহেব কে বলল, হুজুর আমি তো এই শহরের মেয়রকে গাধা বলি নি । আমি বলেছি ওমুক শহরের মেয়রকে । জজ সাহেব তখন বললেন, আমাদের বোকা পেয়েছো আমরা জানি না কোন শহরের মেয়র গাধা !

ব্যাপারটা যেমন আমি জানি, আপনিও কিন্তু জানেন !

ভাল থাকুন !

৭| ১৪ ই জুলাই, ২০২২ বিকাল ৫:৩১

অর্ক বলেছেন: খুবই প্রয়োজনীয় টিউটোরিয়াল। কারও সঙ্গে নোংরা ঝগড়াঝাটি, কাঁদা ছোড়াছুড়ি, বাদানুবাদে জড়ানোর থেকে ঢের ভালো সভ্য আচরণ ব্লক করা। শুরুর দিকে জানা ছিলো না বলে দুয়েকটা অনাকাঙ্ক্ষিত ঘটনার মুখে পড়তে হয়েছে। আপনার এই টিউটোরিয়াল পেলে, সেগুলো এড়ানো যেতো নিঃসন্দেহে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের সেই বিখ্যাত কথা বরাবর অনুসরণ করি,

“অন্যায় যে করে আর অন্যায় যে সহে তব ঘৃণা যেন তারে তৃণসম দহে...”

অন্যায় অনিয়ম, মন্দ যে কোনও কিছু নীরবে মুখ বুজে সহ্য করা, প্রকারান্তরে তাতে সামিল হওয়াই বলা যায়। নিজের ক্ষতি হবে না নিশ্চিত হয়ে, এসবের বিরুদ্ধে অবস্থান নেবার সুযোগ থাকার পরেও, যে বা যারা এরকম পরিস্থিতিতে মুখ বন্ধ রাখে, তারাও সমানভাবে সেটার অপরাধী বলে মনে করি।

মনে পড়ছে, একবার বিশেষ একটি অভিযোগ নিয়ে থানায় যেয়ে, পুলিশের হাসির পাত্র হয়েছিলাম। বলেছিলো, এতো সামান্য বিষয় নিয়ে পুলিশ প্রশাসনে অভিযোগ দিতে আসে, এর আগে নাকি দেখেনি। আসল ঘটনা হলো পুলিশ ভয় পায় ওদের। নিয়মিত চাঁদা পায় সে জায়গা থেকে। তাই হেসে উড়িয়ে দিয়েছিলো অভিযোগ। কিন্তু আমার কাজ আমি করেছি। প্রশাসনে অভিযোগ নিয়ে গিয়েছিলাম। এটুকুই আমার ক্ষমতা। কাজ না হবার সমস্যা আমার নয়, সেই পুলিশ সদস্যদের, এই সমাজের। ব্যাপারটা নিরাশাজনক নিঃসন্দেহে।

যাই হোক, অনেককেই বাধ্য হয়েছি ব্লক করতে। দুয়েক জনের বেলায় কারণ অবশ্য তেমন বড়ো নয়। কিন্তু আমি নিরূপায়। যাদের ব্লক করেছি, তাদের নিজস্ব বিচারে ভদ্র, সভ্য, সুস্থ, শিক্ষিত, রুচিশীল মানুষ মনে হয়নি, যাদের সঙ্গে কথোপকথন সেখান থেকে আরও এগিয়ে নেয়া যেতে পারে।

শুভেচ্ছা থাকলো।

১৬ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৪৫

অপু তানভীর বলেছেন: আগে যখন বয়সটা আরও একটু কম ছিল তখন এমন একটা মনভাব ছিল যে অনলাইনে কেউ কিছু বললে তাকে সেটার জবাব দিতেই হবে । তখন এমন সময়ে গেছে যে দিনের অনেকটা সময় আমার কাটতো মানুষের সাথে তর্ক করে । একবার এই সামুতেই তর্ক করতে গিয়ে পরের দিনের পরীক্ষা হয়েছিল একেবারে বাজে । পুরো সেমিস্টারের প্রভাব পড়েছিলো সেই কারণে । গ্রেড কমে গিয়েছিলো । তারপরই আসলে বুঝতে পেরেছিলাম যে এই খামোখা অনলাইন তর্ক- এটার কোন ভ্যালুই নেই ।

তারপরেও সময় কাটানোর জন্য সুস্থ তর্ক চলতে পারে । সেটা কেবলই মাত্র সময় কাটানোর জন্য । কিন্তু যে সব বুরবাক পোস্টের ধারে কাছ দিয়ে না গিয়ে, একেবারে অপ্রাসাঙ্গিক ভাবে মন্তব্য করে এবং নিজেদেরকে কড়া সমালোচক হিসাবে দাবী করে সেই সমস্ত বুরবাকদেরকে নিজের পোস্টে আসতে দেওয়াই মানে হচ্ছে নিজের শান্তি নষ্ট করা । এরা কোন তর্ক বিতর্কের জন্য আসে না, এরা আসে কেবলই পোস্ট নষ্ট করতে, দুর্গন্ধ ছড়াতে । এদের দুরে রাখাই যুক্তিযুক্ত !

মন্তব্যের জন্য ধন্যবাদ

৮| ১৫ ই জুলাই, ২০২২ রাত ১২:৩২

ভুয়া মফিজ বলেছেন: আপনি পোষ্টে একবার বলেছেন, রামপাঠা আরেকবার বলেছেন, রামছাগল। এটা কনফিউজিং! আসলে কোনটা এটা পরিস্কার করবেন দয়া করে। নাকি এরা একাধিক? যাই হোক, উদাহরনটা হয়েছে চমৎকার। আই মাস্ট এপ্রিশিয়েট। :-B

পোষ্টটা প্রিয়তেও নিয়ে রাখলাম। যদিও কাজে লাগার সম্ভাবনা নাই, তারপরেও.........ইন কেইস.........বলা তো যায় না!!!

১৬ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৪৯

অপু তানভীর বলেছেন: একাধিক তো অবশ্যই তবে খুব বেশিও কিন্তু না । সংখ্যাটা কিন্তু হিসাব করা সম্ভব !

আর রামের পরে যে দুইটা টার্ম ব্যবহার করা হয়েছে সেটা নিয়ে খুব বেশি কনফিউজ হইবেন না । দুটো তো একই ফরম ! জাস্ট খৎনার আগে আর পরে । এই আরকি ! ;)

হ্যা ইন কেইস যদি লাগে । তবে সামুর বর্তমান বেশির ভাগ ব্লগারদের ক্ষেত্রে এইটা ব্যবহার করার দরকার পড়ে না । তবে একজন দুজন তো আছেই । সেই সাথে দেখবেন কিছু মাল্টি খুলে কেবল মাত্র বেহুদা মন্তব্যের জন্য । নিজের আসল নিকে কিছু বলতে সাহস পায় না । তখন মাল্টি খুলে আসে । তাদের বেলাতে এইটা ব্যবহার করাই আমার কাছে যুক্তিযুক্ত মনে হয় সব সময় !

৯| ১৫ ই জুলাই, ২০২২ সকাল ৮:৩৪

রেজাউল৯০ বলেছেন: কেউ কমেন্ট ব্লক করলেও তার পোস্টে যায়ে কমেন্ট করার কোন উপায় নাই ? থাকলে সেইটা নিয়ে পোস্ট দেন। কুশন বাবার দোয়া পাবেন।
পোস্টে সেরাম মজা না পাইলেও কোন একটা কমেন্টে ভালো মজা পাইলাম।
একটা জোক শুনেন। গাইড়া শামশু একটা সওদাগরী অফিসে ইউ ডি এ পদে চাকরি করে। একদিন টেলিফোনে একটা কল এসেছে। পিএবিএক্স এক্সচেঞ্জ থেকে রিসিপশনিস্ট গাইড়া শামশুকে ফোন দিয়ে বলছে স্যার একজন সম্ভবত আপনাকে চাচ্ছে।

সম্ভবত মানে

১৬ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫০

অপু তানভীর বলেছেন: না আপাতত তেমন কোন উপায় নেই । তবে কুশন বাবার মত যদি মন্তব্য করতে মন আকুপাকু করে তাহলে মাল্টি খুলে মন্তব্য করতে হবে । এইটাই এক মাত্র উপায় !

১০| ১৫ ই জুলাই, ২০২২ বিকাল ৫:২৩

রেজাউল৯০ বলেছেন: হাজাম এক মিনিটে কার কি কাইটা ফালাইছে শুইনে আমার জোক খানা ও কাইটা গেছে। উপরের যা কাটা গেছে তা তো গেছেই , নিচের অংশটা আবার দিলাম।

গাইড়া শামশু একটা সওদাগরী অফিসে ইউ ডি এ পদে চাকরি করে। একদিন টেলিফোনে একটা কল এসেছে। পিএবিএক্স এক্সচেঞ্জ থেকে রিসিপশনিস্ট গাইড়া শামশুকে ফোন দিয়ে বলছে স্যার একজন সম্ভবত আপনাকে চাচ্ছে।

সম্ভবত মানে

১৬ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫১

অপু তানভীর বলেছেন: মোবাইল থেকে মন্তব্যের কারণে এমন হয়তো হচ্ছে । কেটে কেটে যাচ্ছে !

১১| ১৫ ই জুলাই, ২০২২ বিকাল ৫:২৫

রেজাউল৯০ বলেছেন:
সম্ভবত মানে ? সম্ভবত আবার কি? জিজ্ঞাসা করো নি কাকে চায়?

করেছিলাম স্যার।

তো ? কি বলে?

বলল বুইড়া খচ্চরটারে দাও।



১৬ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫২

অপু তানভীর বলেছেন: হে হে হে !
আপনার কৌতুকের মত আমিও এক খান কৌতুক কইছি উপরে । দেখছেন তো ;)

১২| ১৫ ই জুলাই, ২০২২ বিকাল ৫:২৮

রেজাউল৯০ বলেছেন: ব্লগের নতুন বাগ।
সামুর বাইরে থেকে একটা ইমোটিকন ব্যবহার করেছিলাম। ইমোটিকন থেকে পরবর্তী সবটুকু সামু কেটে দিল।

১৬ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৩

অপু তানভীর বলেছেন: মোবাইল থেকে বাইরের ইমোজি ব্যবহার না করাই ভাল । তাহলে কেটে যাবে না !

১৩| ১৬ ই জুলাই, ২০২২ দুপুর ১২:৫৫

ঈশ্বরকণা বলেছেন: এটা আপনি কেমন পোস্ট লিখলেন ! আপনার পোস্ট থেকে ব্যান করার টেকনিক শিখেতো দেখি মডারেটর জাদিদ জনাব সোনাগাজীকে ব্যান করে দিয়েছেন মানে জেনারেল করে দিয়েছেন ! এখন জাদিদকে তাড়াতাড়ি শেখান কেমন করে আনব্যান করতে হয় । নইলেতো সোনাগাজীর তাএই নিকও না আবার গণ ফর এভার হয়ে যায় ! যে কান্নাকাটি করছে জেনারেল হবার পর স্বপ্নবাজ সৌরভের লেখায় তাতে হৃদয় জাস্ট গলি গেছে আমার দুঃখতে ! আনব্যান করার টেকনিক নিয়ে জলদি গল্প পোস্ট করুন ।

১৭ ই জুলাই, ২০২২ রাত ১২:৪০

অপু তানভীর বলেছেন: না না না । এই টেকনিক মডারেটর আরও আগে থেকেই জানে । আমার জন্য তার অপেক্ষা করতে হয় নাকি । আকাম করলেই ধরা খাবে ! খেয়েছেও । তবে এমন একটা ভাব যেন দুনিয়ার আসলে সবাই খারাপ । সবাই অন্যায় করতে পারে কিন্তু উনি কোন অন্যায় করতে পারেন না ।

কান্নাকাটি কি একজনের দেখলেন কেবল !! আমি তো এই নাটক দেখছি আরও দুদিন থেকে । আরও কত মানুষ হাহাকার করে যাচ্ছে !

আপাতত মডু ছাড়া এই আনব্যানের টেকনিক আর কেউ জানে না । সেই জানে সব থেকে ভাল সমাধান !

১৪| ১৬ ই জুলাই, ২০২২ দুপুর ২:১০

রানার ব্লগ বলেছেন: কি দরকার!! ভালো মন্দ জ্বালাময়ী বিচ্ছিরি ত্যাক্ত বিরক্ত সব ধরনের কমেন্ট আমাত ভালোই লাগে সাময়িক সমস্যা হয় তা সাময়িক!!

১৭ ই জুলাই, ২০২২ রাত ১২:৪১

অপু তানভীর বলেছেন: আমার আসলে পোস্ট বহির্ভূত কোন মন্তব্য একদম পছন্দ নয় । এই কারণে এই টাইপের মন্তব্য যারা করে তাদের দুর করি ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.