নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

খালি পেটে ব্লগ পোস্ট লিখবেন না, মন্তব্যের প্রতিউত্তর দিবেন না

০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:৩৩



কয়েক মাস আগে মাথায় কি ভুত চাপলো, ঠিক করলাম গ্রাফিক্স ডিজাইন শিখবো । এসব অবশ্য নতুন কিছু না । নানান সময়ে আমার নানান কিছু করতে ইচ্ছে করে । যাই হোক যেমন ভাবা তেমন কাজ । ইউডিমাইতে একটা অনলাইন কোর্স নিয়ে শেখা শুরু করলাম । দুই তিন মাসে মোটামুটি সব কিছু শেখা শেষ হয়ে গেল । শেষে এসে ইন্সট্রাক্টর কিছু উপদেশ দিলেন । নিজের জীবনের কিছু অভিজ্ঞতা শেয়ার করলেন । তার ভেতরে একটা কথা আমার বেশ পছন্দ হল । তিনি বলেছিলেন যে, আপনি যত ভাল গ্রাফিক্স ডিজাইনই করেন না কেন, যত পরিশ্রমই করেন না কেন, আপনার ক্লাইন্টের সেইটা পছন্দ নাই হতে পারে । এই ব্যাপারটা সব সময় মাথায় রাখবেন । এবং যখনই কেউ আপনার কাজ নিয়ে কোন নেগেটিভ মন্তব্য করবে, কাজ পছন্দ করবে না, সাথে সাথেই সেই মন্তব্য, সেই ইমেলের রিপ্লাই দিবেন না । এবং সব থেকে বড় কথা যদি আপনি ক্ষুধার্থ থাকেন তাহলে কোন ভাবেই রিপ্লাই দিবেন না । কিচেনে যান কিছু খেয়ে আসুন । পেট ভরা থাকলে এক কাপ চা অথবা কফি খান । তারপর ক্লাইন্টকে উত্তর দিন ।

এই ব্যাপারটা আমার সাথে খুব ভাল করে মিলে যায় । আমার যখনই পেটে ক্ষুধা এসে জমা হয় তখনই আমার চিন্তা ভাবনা অন্য দিকে চলা শুরু করে । অতি অল্পতেই আমার মেজাজ খিটখিতে হয়ে যায় । ছোট ছোট বিষয় নিয়ে বিরক্তবোধ করি । কিন্তু ঠিক সেই একই ঘটনা একই কাজ একই পরিবেশ কেবল আমার পেট ভরা, এমন হলে সেই ব্যাপার গুলো আমার স্বাভাবিক লাগে খুব !

আমার বাড়ির পাশেই এক শিল্পী থাকে । তার কাজই হচ্ছে সকাল থেকে মোটামুটি গান শুরু করা । প্রায় ঘুম ভাঙ্গে তার গান শুনেই । তবে অবশ্যই বলছি না যে সে খারাপ গান গায় । গানের গলা ভাল । আমার শুনতে মোটেই মন্দ লাগে না । দুষ্ট মানুষজনের মনে এই চিন্তা এসে জড় হচ্ছে যে শিল্পী সম্ভবত কোন মেয়ে । জ্বী না, সে একজন ছেলে । গিটার বাজিয়ে গান গায় ! দুপুরে আমি একটু দ্রুত খাওয়া দাওয়া করি । একদম সময় মত আমার ক্ষুধা লাগে। অনেক দিনের অভ্যাস । গতদিনও ক্ষুধা লেগেছে কিন্তু হাতের কাজ শেষ না হওয়ার জন্য নিচে যেতে পারছি না । সময়টা পার হয়ে গেল । ক্ষুধা অনুভব করলাম । ঘরে অন্যান্য খাবার থাকলেও খেতে ইচ্ছে করলো না কারণ এখন ভাত খাওয়ার সময় । অন্য খাবারে ঠিক পোষাবে না । এরই ভেতরে শিল্পী মহাশয় গান শুরু করলেন। কয়েক মিনিট পার হল । এমন বিরক্ত লাগলো । ইচ্ছে হল বেটাকে ধরে থাপড়ে আসি ! অথচ তার গান আমি মনযোগ দিয়েই শুনি সব সময় !

ক্ষুধা পেটে মানুষের স্বাভাবিক কাজের প্রতিক্রিয়া গুলো হয় অন্য রকম যা পেট ভরা থাকলে হয় না । এটা নিয়ে ইন্ডিয়ান একটা এড আছে বেশ চমৎকার । একটা চকলেটের এড ।

আমাদের ব্লগে এমন অনেকের পোস্ট কিংবা মন্তব্য আপনারা দেখলে আপনাদের মেজাজ গরম হয় । পোস্ট পড়ে তখনই সেই ব্লগারের পোস্টে একটা জ্বালাময়ী মন্তব্য কিংবা সেটা নিয়ে আলাদা ভাবে পোস্ট দিয়ে ফেলেন সাথে সাথেই । এইকাজটা মোটেই করবেন না । যদি কারো পোস্ট পড়ে কিংবা মন্তব্য পড়ে আপনার ভাল না লাগে এবং সাথে সাথেই আপনি আরেকটা পোস্ট দিয়ে ফেলেন তাহলে অবশ্যই বুঝতে হবে যে আপার প্রতিক্রিয়া কোন সঠিক প্রতিক্রিয়া নয় । আপনার মন অশান্ত । আপনি সঠিক ভাবে চিন্তা ভাবনা করতে পারছেন না । এই অবস্থায় আপনি যাই লেখেন না কেন সেটা পরে যখন পড়বেন তখন মনে হবে যে এমন করে হয়তো নাও লিখলে চলতো ! পরে পস্তাতে হবে।

এই অবস্থার থেকে মুক্তির জন্য আগে কিছু খেয়ে আসুন । যদি ক্ষুধা অনুভব করে থাকেন তাহলে ভর পেট খেয়ে আসুন আর সেটা অনুভূত না হলে এককাপ কফি কিংবা কোন ডেজার্ট খান । তারপর আবারও সেই পোস্ট লেখার কথা চিন্তু করুন । খাওয়ার পরে একটা পার্থক্য আপনি ঠিক ঠিক বুঝতে পারবেন । আমার নিজের সাথে এমন অনেক কয়বার হয়েছে । কারো পোস্ট কিংবা মন্তব্য পড়ে খুব মেজাজ খারাপ হয়েছে, সাথে সাথেই একটা পোস্ট লিখেছি । সেটা ব্লগে দেওয়ার আগে দুপুরের ভাত খেতে গেছি । ফিরে এসে যখন আবার পোস্টটা পড়লাম তখন তখন সেই আগের মত আর কিছু মনে হল না । পোস্ট ড্রাফট আকারেই রয়ে গেল । এই রকম কত ড্রাফট পোস্ট জমা হয়ে আছে ।

অনেককেই দেখা যায় মন্তব্যের সাথে সাথে জ্বালাময়ী প্রতিউত্তর করে ফেলেন । তারপর কিছু সময় পরে দেখা যায় সেই মন্তব্য মুছে আবার নতুন মন্তব্য করেন । এমন মন্তব্য করে কী লাভ যদি পরে সেটা মুছে ফেলতে হয় ! এই কারণে বলি আগেই বরং সাবধান হোন । মাথা ঠান্ডা রেখে পোস্ট করুন, প্রতি উত্তরের আগে কিছু খেয়ে আসুন । দেখবেন অনুভূতি একেবারে বদলে গেছে । অবশ্য কিছু কিছু ব্যাপারে কোন ভাবেই মনভাব বদলায় না । সেটা অবশ্য অন্য ব্যাপার ।


pic source

মন্তব্য ৩৫ টি রেটিং +৮/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:৪৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
এই কারণেই আমি ক্ষুধার আগেই খেয়ে ফেলি। :P

০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:৫৬

অপু তানভীর বলেছেন: এই কারণে আপনি সদা হাস্যজ্বল । এইটা অনেক ভাল একটা গুণ ।

আমার বিশ্বাস যে মানুষ বেশি ক্ষুধার্থ থাকে ততবেশি মারমুখো হয়ে ওঠে । আর যত পেট ভরা থাকে তত বেশি আমুদে থাকে ।

২| ০২ রা আগস্ট, ২০২২ রাত ১১:৫৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


ব্লগ পোস্ট লিখতে আমাদের ইমোশনাল ইন্টেলিজেন্স ব্যবহার করতে হবে।

০৩ রা আগস্ট, ২০২২ রাত ১২:১৩

অপু তানভীর বলেছেন: সব সময়ই যে ইন্টেলিজেন্স ব্যবহার করতেই হবে তেমনটাও কিন্তু না । তবে হ্যা ইমোশলান ইন্টেলিজেন্স তো ব্যবহার করতেই হবে !

৩| ০৩ রা আগস্ট, ২০২২ রাত ১২:০৬

নিমো বলেছেন: এর চেয়েও জরুরি ঘুম, ঠিক মত না ঘুমালে আমার মেজাজের ঠিক ঠিকানা থাকে না। গত পরশু প্রায় সকাল সাতটা পর্যন্ত কাজ করেছি (বলা যায় ২৪ ঘন্টা কাজ করেছি।)। ভাবলাম পরদিন দুপরের পরঅফিসে যাব। কিন্তু কোন কারণে ঘুম ভালো না হওয়ায়, আর অফিসে গেলাম না। তবে বিধি বাম অফিসের সমস্যা নিয়ে ফোন এসে গেল। ঘুম না হওয়ায় ছোট সমস্যা পর্বতের আকার ধারণ করল। তাই ক্ষুধা আর ঘুম ঠিক রাখা খুবই দরকারি।

০৩ রা আগস্ট, ২০২২ রাত ১২:২১

অপু তানভীর বলেছেন: ঘুমের কথা আবার বলতে আছে । জগতে ঘুমের থেকে জরুরী আর কিছু আসলে আমার কাছে নেই । প্রতিদিন নিয়ম করে আমার ৮ ঘন্টা ঘুম লাগবেই । এর কম হলে পুরো দিন মন বিরক্তিতে ভরে থাকবে । কোন কাজ ঠিকঠাক হবে না । আমি সব সময় তাই ঘুম আর খাওয়া ঠিকঠাক রাখার চেষ্টা করি । রুটিনের ব্যতিক্রম ঘটে কেবল ট্যুরে গেলে । তখন সব ওলটপাটল হয়ে যায় !

৪| ০৩ রা আগস্ট, ২০২২ রাত ১:১১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
সম্ভবত ডেল কার্ণেগীর অনেকটাই এরকম বলেছিলেন, 'আজ কারো উপর আপনি ক্রোধান্বিত হলে, অভিমান করলে, রাতটি গত হতে দিন। একটি রাত। তাহলে দেখবেন, আপনার পূর্বেকার কঠোর অবস্থা শীতল হয়ে এসেছে। এবং এখন সুচিন্তিত পরিকল্পনা করতে পারছেন'
আমি এই জিনিসটা প্রয়োগ কইরা এখন থক আপনার ভাবীর সাথে টিকে আছি ;)

পোস্টের কথার সাথে আমি একমত। তবে কিছু ক্ষেত্রে এটা হয়ত অন্য ভাবে করা যায়। এই যেমন, আমরা আমাদের ক্রোধে প্রভাবিত হয়ে যা বলতে যাচ্ছি, তা একেবারেই না বলে, চুপ না থেকে নোটে লিখে রাখি। অর্থাৎ সাথে সাথে আমরা আমাদের মতামত মন্তব্যের মাধ্যমে প্রকাশ বা পোস্ট না করে ল্যাপটপ বা মোবাইলের নোটে লিখে রাখি। এতে আমাদের মনের উপস্থিত চিন্তা সাথে সাথে ব্লগে প্রকাশ করা না হলেও, পরবর্তীতে তা আমাদের স্মৃতি থেকে চলে যাবে না। তাছাড়া, পরবর্তীতে আমাদের নোটের লেখাটির ভুলগুলো আমাদের সামনে সুস্পষ্ট ভাবে ফুটে উঠবে। এতে নিজেকে হয়ত সংশোধন করা যেতেও পারে।

আমি আপনার এই পথটি অবলম্বনের চেষ্টা করে আসছি, কিন্তু পরবর্তীতে আমার আর চিন্তাগুলো প্রকাশ করা হয় না। এই পর্যন্ত নোট লম্বাই হচ্ছে। গত উইকেন্ডে দু'টা ঘটনার সাক্ষী হই। চাইছিলাম সাথে সাথে ব্লগারদের মাঝে তা শেয়ার করতে। এটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু পরবর্তীতে করবো বলে আর করা হয়নি। তাছাড়া, ব্লগে সম্প্রতি বকধার্মিকতা খুবই ব্যাপক আকার ধারণ করতে শুরু করেছে। চাইছিলাম তা নিয়াও কিছু লিখবো, যদিও আমি যে ভালো লিখি তাও না। কিন্তু ইচ্ছা করে, নিজের ইলম থেকে কিছু বলার, সম্ভব হয় না। সময়ের অভাবে। বড় কষ্ট দেয় এগুলো। যা জানি না, তা নিয়াই আমরা বড়ত্ব দেখাতে ভালোবাসি। যদিও এটা বড় লজ্জার!

আপনার জন্য শুভকামনা থাকলো।

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১:০১

অপু তানভীর বলেছেন: আপনার এই ব্যাপারটা আমিও নিজে করার চেষ্টা করি । কেবল যে ব্লগই সেটা না, অন্য সব ব্যাপারেই । যে কোন একটা ব্যাপার নিয়ে আমি মানসিক ভাবে অশান্তিতে আছি কিংবা অন্য যে মানুষের কোন কাজ কর্ম আমাকে পীড়া দিচ্ছে । আগে সেটা সেই ভাবেই থাকতে দিই কিছু সময় । দেখি যে এটা আপনা আপনিই শেষ হয়ে যায় কিনা ! যখন দেখা গেল যে সেই ব্যাপারটা আমার মন আপনা আপনি ভাবে শেষ করতে পারছে না তখন সেটা নিয়ে খানিকটা চিন্তা করি । কী কী কারণে আমার মানসিক অশান্তি হচ্ছে সেটা একটা লেখার চেষ্টা করি । তারপর সেই সমস্যা সমাধানের চেষ্টা করি । যদি সমাধান সম্ভব না হয় তাহলে সেটা মেনে নেওয়ার চেষ্টা করি ।

ব্লগ থেকেও নিজের বাস্তবের জীবনের ব্যস্তবে বেশি গুরুত্বপূর্ন । সেখানে সকল কাজ কর্ম শেষ করে তারপর সময় করে লিখে ফেলুন লেখা গুলো ।

চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ !

৫| ০৩ রা আগস্ট, ২০২২ রাত ১:৫৪

ককচক বলেছেন: কতদিন ব্লগিং করলে প্রথম পাতায় লেখার সুযোগ দেওয়া হয়। লেখা প্রথম পাতায় না গেলে লেখার আগ্রহ থাকে না।

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১:০২

অপু তানভীর বলেছেন: আপনি মডারেটরের সাথে যোগাযোগ করুন । উনিই বলতে পারবেন ভাল !

৬| ০৩ রা আগস্ট, ২০২২ রাত ২:৪৫

রোকসানা লেইস বলেছেন: ভালো উপদেশ। তবে শুধু খেয়ে ব্লগীং না করে ভেবে শান্ত মনে ব্লগ লিখলে বা প্রতি উত্তর দিলে কোন সমস্যা হয় না। শুধু শুধু অন্যদের লেখা নিয়ে মন্তব্য করে ঝগড় করার চেয়ে নিজে ভালো লিখার চেষ্টা করাটা আরো ভালো তা হলে খাওয়া না খাওয়া, সমস্যা করবে না।

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১:১২

অপু তানভীর বলেছেন: সেটা তো অবশ্যই । লেখা উচিৎ সব সময় নিজের মন শান্ত থাকা অবস্থায় । তবে যখনই আমাদের পেট খালি থাকে তখন চিন্তা ভাবনার পথ টা অন্য দিকে যায় । খালি পেটে যাই করতে চাই না কেন সেখানে একটু রুক্ষতা একটু রাগত ভাবটা এসে জড় হয় । অন্য দিকে খাওয়া দাওয়ার পরে মন ভাল থাকে । অন্তত আমার বেলাতে এমন হয় ।

ভাল থাকুন সব সময় !

৭| ০৩ রা আগস্ট, ২০২২ সকাল ৮:৫২

শেরজা তপন বলেছেন: হুম ভাল বলেছেন।

তাহলেতো সারাদিন খাইতে হবে =p~

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১:১৪

অপু তানভীর বলেছেন: মানব জীবনের গুরুত্বপূর্ন একটা অংশই তো খাওয়া । একবার ভাবেন যে একদিন হঠাৎ করে আমাদের খাওয়ার প্রয়োজনীয়তা শেষ হয়ে গেল । মানে বেঁচে থাকার জন্য খাওয়ার দরকার নেই । তখন বলেন তো এই যে আমরা এতো কাজ করি সেই সব একই গতিতে চলবে ? সব কিছু কেমন স্থবির হয়ে যাবে !

আমার ঘরে এই কারণে সব সময় নানান পদের খাবার রেখে দিই । এই যে লিখছি এখন সামনে বাদাম রয়েছে । নিচে একটা কোটায় রয়েছে কিচমিস । এগুলো নিত্য দিনের সঙ্গী !

৮| ০৩ রা আগস্ট, ২০২২ সকাল ৯:৪২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সুন্দর বলেছেন। +++

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১:১৫

অপু তানভীর বলেছেন: আজ থেকেই এটার প্রাক্টিস শুরু করুন । কেবল ব্লগ না বাস্তব জীবনেও । আশা করি ফল পাবেন !

৯| ০৩ রা আগস্ট, ২০২২ সকাল ৯:৪৩

জ্যাকেল বলেছেন: ব্লগে খালি পেটে ব্লগিং করেন মুনে হই একজনই। আর তিনি হচ্ছেন সর্বকালের সর্বশেরেস্টো ব্লগার। !:#P

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১:১৬

অপু তানভীর বলেছেন: মানসিক ভাবে অশান্তিতে থাকলে এমন হতে পারে । শান্তিতে থাকা মানুষের আচরণ সব সময় ভিন্ন হয় !

১০| ০৩ রা আগস্ট, ২০২২ সকাল ৯:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেক ভালো বিষয়ের উপর একটা পোস্ট লিখেছেন।

টাইম ইজ দ্য বেস্ট হিলার। যে পোস্ট বা কমেন্ট পড়ে আপনি ক্ষুব্ধ, বিরক্ত ও আহত হচ্ছেন, সাথে সাথেই মাথায় রক্ত উঠে যাবে ওটার উত্তর দেয়ার জন্য - আপনি ক্ষুধার্ত বা ভরা পেটে যাই থাকুন না কেন। এখানে সময় নিতে হবে। অন্য একটা কাজে মন দিন, বাইরে ঘুরে আসুন, বা অন্য কোনো পোস্ট পড়ুন। কয়েক ঘণ্টা পর, কিংবা পরের দিন আবার সেখানে যান। আবার পড়ে দেখতে পারেন। প্রথম বারের মতো অত উত্তেজনা আর নাই; কিংবা মোটেও কোনো উত্তেজনা নাই।

কোনো কোনো গরম পোস্টে কেউ আপনাকে গালি দিবে, বেকুব বা মগজহীন বলবে। এটা যিনি বা যারা করবেন, তারা খুব পরিকল্পিতভাবে আপনাকে আলোচনায় ডাকছেন ধরে নিতে হবে। আপনি ওখানে লাফ দিয়ে ঝাঁপিয়ে পড়লেই তিনি বা তারা সাকসেসফুল, আপনাকে উসকানি দিয়ে আপনাকে উত্তেজিত করবে ঠান্ডা মাথায়। এটা ব্লগ বা সামাজিক বা কর্মজীবন- যে-কোনো জায়গায়ই ঘটতে পারে। কেউ কেউ আপনার অ্যাটেনশন পাওয়ার জন্য এ কাজটি করতে পারেন। আপনি যদি এদের টেকনিক বা উদ্দেশ্যটা ধরতে পারেন, তাহলেই আপনি বুদ্ধিমত্তার পরিচয় দিলেন।

শুগার লেভেল নেমে গেলে, বা ক্ষুধার্ত হয়ে পড়লে মেজাজটা এমনিতেই খিটখিটে হয়ে যেতে পারে (কিছু ব্যতিক্রম ছাড়া, যেমন আমি :) )। গরম মেজাজে কিছু বলতে বা লিখতে গেলে সেটা বস্তুনিষ্ঠ নাও হতে পারে, আবার নিজেও উলটাপালটা কিছু বলে ফেলতে পারেন। সেই ক্ষেত্রে আপনার পরামর্শগুলো খুবই কার্যকরী মনে করি।

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ২:২৯

অপু তানভীর বলেছেন: আমার নিজের জীবন দিয়েই আসলে আমি ভাল করে অবলোকন করেছি । আমার ক্ষুধার্ত অবস্থা আর ভরা পেট অবস্থা । দুই অবস্থার মনভাব, চিন্তা ভাবনা করার অবস্থা সব কিছু আলাদা । যে ব্যাপারটা নিয়ে আমি এক পর্যায়ে প্রচন্ড রেখে যাচ্ছি অন্য অবস্থায় আমি সেটা খুবই স্বাভাবিক ভাবে নিচ্ছি । মনে হবে যেন এটা আসলে কোন ব্যাপার না । এমনটা হওয়া স্বাভাবিক । এই খাওয়ার ব্যাপারটা ছাড়াও পর্যাপ্ত পরিমানের ঘুমের ব্যাপারটাও গুরুত্বপূর্ন । আমার কাছে মনে হয় যে যদি একজন মানুষ নিয়মিত পর্যাপ্ত ঘুম আর নিয়মিত খাওয়া দাওয়াটা সঠিক ভাবে করে তাহলে তারা যে কোন নেগেটিভ কিছু অন্যের থেকে সহজ ভাবে নিতে পারে । সবার ক্ষেত্রে বলছি না ।

যাই হোক, এখন থেকে এই ব্যাপারটা আরও বেশি বেশি প্রাক্টিস করতে হবে । আপনি তো অবশ্য আগেই ব্যতিক্রম !

ভাল থাকুন সব সময় !

১১| ০৩ রা আগস্ট, ২০২২ সকাল ১০:২০

জুল ভার্ন বলেছেন: একদা আমার ছোটখাট একজন খাদক হিসেবে খ্যাতি ছিলো। কিন্তু ইদানীং আমার সমস্যা হচ্ছে- কিছু খেতে ইচ্ছা না করা!

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ২:৩০

অপু তানভীর বলেছেন: কিছু না খেতে ইচ্ছে করার কারণ অনুসন্ধান করা দরকার । প্রয়োজন হলে ডাক্তারের কাছে যাওয়া উচিৎ । ক্ষুধামন্দা ব্যাপারটা মোটেই ভাল কিছু নয় !

১২| ০৩ রা আগস্ট, ২০২২ সকাল ১১:৫৮

গেঁয়ো ভূত বলেছেন:


পোস্ট এর বিষয়বস্তু খুবই গুরুত্বপূর্ণ। শুধু ব্লগেই নয়, বাস্তব জীবনেও বিষয়টি গুরুত্বপূর্ণ।

এর সাথে আমি আরও একটু যোগ করতে চাই, যাদের ডায়াবেটিস আছে তাদের যখন রক্তের সুগার লেভেল কমে যায় তখন মেজাজ মারাত্নক রকমের খিটখিটে হয়ে যায় যা তাদের আশেপাশের লোকজনের উপর মারাত্নকভাবে প্রভাব পরে। সেইক্ষেত্রে উক্ত ডায়াবেটিস পেশেন্ট এর উচিত এই রকম পরিস্থিতি সম্পর্কে একটু সচেতন থাকা, রক্তের সুগার লেভেল কমে গেলে একটা খেজুর অথবা একটা চকলেট খেয়ে নিলেই প্রবল সল্ভড !

আমাদের ব্লগ এ একজন প্রবীণ ব্লগার যার পোস্ট নিয়ে তেমন কারো কোনো আপত্তি না থাকলেও তার কমেন্ট নিয়ে প্রায় অনেকেরই ঘোরতর আপত্তি রয়েছে। আমি ধারনা করি বিষয়টি তার পুরোপুরি ইচ্ছেকৃত নয় হয়তো, ডায়াবেটিস এর কারনে রক্তের সুগার লেভেল কমে যাওয়ার কারনেই হয়তোবা সমস্যাগুলো হয়ে থাকতে পারে। এব্যাপারে তার সাথে ঘনিষ্ঠ ব্লগারগন উনাকে সচেতন করে সহায়তা করতে পারেন।

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ২:৩২

অপু তানভীর বলেছেন: আপনার এই ব্যাপারটাও গুরৎ্বপূর্ণ । সুগার লেভেন নেমে গেলে মেজাজ চরম মাত্রায় খিটমিটে হয়ে যায় । আমার বাবা মায়ের দুজনেরই ডায়াবেটিক্স আছে । বাবার টা বেশি । বাস্তবে প্রায়ই দেখা যায় তার মেজাজ গরম হয়ে যাচ্ছে অতি ক্ষুদ্র আর সাধারণ ব্যাপার নিয়ে ।

উক্ত ব্লগারকে নিয়ে আসলে কোন কথা বলতে চাই না । সেটা অন্য কোন দিন বলা যাবে ।

চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ :)

১৩| ০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১২:৫৫

রেজাউল৯০ বলেছেন: কেহ কেহ আছেন সারাদিন কোক বার্গার খাচ্ছেন, ইলিশ-রুই-পাঙ্গাস-চিতল-মুরগি-খাশি -গরু খাচ্ছেন, এমন কি ডাস্টবিন
খুজে ঘ্রাণ নিচ্ছেন আর ঘোড়ার মুত চাখছেন। কিন্তু মাঝে মাঝেই অন্যদের শুয়র ইত্যাদি বলে গালি দিচ্ছেন।
আবার কেহ সারাদিন গারবেজ চাবাচ্ছেন কিন্তু গালি দেয়া থামছে না।

শুধু খাওয়া বা ঘুম না। আরেকটা বিষয় আছে।
ঐ দু/তিন জনের উচিৎ জরুলি ভাবে কোষ্ঠ কাঠিণ্যের/পাইলসের চিকিৎসা করানো। এখন কত উন্নত চিকিৎসা বের হয়েছে।
উন্নত দেশ গুলিতে আরো ভালো চিকিৎসা আছে।
খরচের সমস্যা থাকিলে আমাদের সায়দাবাদে কম খরচে ইনজেকশনের মাধ্যমে চিকিৎসা করা হয়।
(সকালে তিন খানা আটার রুটি, সবজি খেয়েছি। ৫০ মিনিট আগে দুধ চা- দুখানা বিসকুট, আইসক্রিম খেয়েছি, আধা ঘন্টা পর লাঞ্চে যাব। খালি পেটে কমেন্ট করি নাই। আমার কোষ্ঠ কাঠিণ্যের সমস্যা নাই)

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ২:৩৫

অপু তানভীর বলেছেন: এই সমস্যা সমাধান আদৌও আছে বলে আমার মনে হয় না !

আমিও নিয়মিত লাল শাক নয়তো অন্য কোন সবজি খাই । এটা একটা মাস্ট আইটেম আমার খাবারে । এই কারণে আমার পেট সব সময় পরিস্কার থাকে । কোন সমস্যা হয় না ! আপনে যে ঠান্ডা মাথায় মন্তব্য করেছেন সেটা আমি জানি ! কুনো টেনশন নাইক্কা !

১৪| ০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১:২০

ভুয়া মফিজ বলেছেন: আমি আমার পেট কোন সময় খালি রাখি না। ক্ষুধা লাগার আগেই কিছু না কিছু খাই!! :)

ব্লগার রেজাউল৯০ বলেছেন, উনার কোষ্ঠ কাঠিণ্যের সমস্যা নাই। স্ক্রীণশটটা দেখেন,


একেক সময়ে একেক কথা বলার অধিকার অল্প কয়েকজন সৌভাগ্যবানের দখলে। কথাটা মনে রাখলে আমাদের সুবিধা হয়। =p~

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ২:৪০

অপু তানভীর বলেছেন: এটা আসলে ভাল একটা ব্যাপার । কোন সময়ই পেট খালি রাখা উচিৎ না । কিছু না কিছু খাওয়া দরকার সব সময় !

আরে আপনি কেন বুঝছেন না যে আগে সমস্যা ছিল এখন সেটা আর নেই । সেই কথাই রেজাউল সাহেব বলার চেষ্টা করেছেন ! :D

১৫| ০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ১:২১

সাসুম বলেছেন: বুঝতে পারছি তুই বিয়া করতাছস, বউ সকাল বিকাল দুপুর রাত সন্ধ্যা খালি খাবার রেডি করে দিবে আর তুই ভরা পেটে অনলাইনে থাকবি। জটিল চিন্তা, এখন খালি বউরে এই ব্লগের লিংক টা পাঠিয়ে দে, কম্ম সাবাড় :)

বাই দা রাস্তাঃ খালি পেটে ব্লগিং কেন কোন কিছুই করা উচিত না। এই যেমন আমি সকাল থেকে ৪ টা পরাটা, ১ টা ডিম, এক বাটি চিকেন সুপ, আলু ভাজি খেয়ে, এক্টু আগে আবার চা খাইলাম। এখন ভাত তরকারি গরম করতাছি , পোলারে খাওয়াইয়া নিজে খাইতে বমু।

জীবনে খাওয়া দাওয়া ছাড়া আর আছে টা কি বাল , জীবন মানেই খেয়ে দেয়ে মরে যাওয়া।

০৩ রা আগস্ট, ২০২২ দুপুর ২:৪৩

অপু তানভীর বলেছেন: এই কাম করলে বউ পিছা দিয়া পিডায়া ঘর ছাড়া করবে । বলবে বাইরে থাকো আবার ঘরে এসে ব্লগ নিয়া পইরা থাকো তাইলে বিয়া কেনু করছো ? সবাই তো আর তোর বউয়ের মত মহান না !

আমিও সকালে ঘুম থেকে ওঠার পর থেকে খাওয়ার উপরেই আছি । সত্যিই জীবনে খাওয়ার উপরে আসলে কিছু নেই । কেউ নেই । আমি এতো খাইতেছি, বিশ্বাস সব টাকা পয়সা যায় এই খাওয়ার পেছনেই কিন্তু শরীরে মাংস লাগলো না একদমই ! এখন খালি পেট বড় হইতেছে । এটা নিয়ে একটু টেনশনে আছি । এদিকে আবারও খাওয়াও কমাইতে পারতেছি না !

১৬| ০৩ রা আগস্ট, ২০২২ বিকাল ৫:৩৪

পুরানা দামান বলেছেন: কিন্তু ক্ষুধার্ত অবস্থাতেই শার্লক হোমসের মাথা সবচেয়ে বেশী কাজ করতো। এখন কার কথা যে শুনি? বিপদে পইড়া গেলাম। :||

০৩ রা আগস্ট, ২০২২ রাত ১১:৫৯

অপু তানভীর বলেছেন: আপনে শার্কল হইলে আলাদা হিসাব :D

১৭| ০৩ রা আগস্ট, ২০২২ রাত ৮:৫২

কঙ্কাবতী রাজকন্যা বলেছেন: আমি সারাদিন খাই।

সবচেয়ে বেশি খাই মিষ্টি। রসগোল্লা পান্তুয়া চমচম, ফিরনী ক্ষীর সেমাই আইসক্রিম সব সব .......

০৪ ঠা আগস্ট, ২০২২ রাত ১২:০০

অপু তানভীর বলেছেন: খাও বলেই তো এতো মিষ্টি মিষ্টি কথা !

তা একদিন দাওয়াত দিয়ে চমচম খাওয়ালেও তো পারো ! ;)

১৮| ০৩ রা আগস্ট, ২০২২ রাত ৯:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: ভালো দাইয়ায়...
সঙ্গে কিছু কমেন্টে যোশ আছে।দেখি আরও কতো কিছু উঠে আসে.... :)

০৪ ঠা আগস্ট, ২০২২ রাত ১২:০২

অপু তানভীর বলেছেন: দেখেন দেখেন আরও কত কিছু উঠে আসে ....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.