নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগার নীল আকাশের বইঃ কলুষ

১৬ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৩২

আজকের পড়া বইটার নাম কলুষ । বইমেলা থেকে কেনা বইয়ের ভেতরে পড়ে শেষ করা তৃতীয় বই কলুষ । বইয়ের লেখকের সম্পর্কে আপনারা জানেন সবাই । তিনি আমাদের ব্লগের নিয়মিত ব্লগার । তার আগের একটি বই আমি পড়েছি । সেটা নিয়ে ব্লগে একটা পোস্টও করা হয়েছে ।
এবার আসি বইয়ের প্রসঙ্গে । কলুস বইটির ধরন আধিভৌতিক ঘরোয়ানার । আমার সব থেকে পছন্দের ক্যাটাগরি । বইয়ের কাহিনী শুরু হয় অনেক কয়দিন আগে যখন বর্তমান সময়ের মত এতো আধুনিক যন্ত্রপাতি প্রযুক্তি ছিল না। এতো মোবাইল কম্পিউটারের চল ছিল না ।

সেই সময়ে অনিরুদ্ধ আর রিফাতের পরিচয় হয় । এবং অনিরুদ্ধের মাধ্যমে রিফাতের সাথে পরিচয় হয় সাধু নারায়ন বাবুর । এটা বলা যায় গল্পের শুরুর একটা অংশ । মুল গল্প শুরু হয় এর কয়েক বছর পরে । যখন রিফাত একজন সরকারি অফিসার হিসাবে চাকরি শুরু করেছে । সেখানেই মূল কাহিনী শুরু হয় । সাধু শিবু এবং তার সঙ্গিনী হোমা বহু বছর ধরে সাধনা করে আসছে বিশেষ কিছু অর্জনের জন্য । যখন সেটা একেবারে শেষ পর্যায়ে এসে যায় ঠিক সেই সময়ে সাধু সঙ্গিনী হোমার সাথে দুর্ঘটনা ঘটে যায় ।
তারপর থেকেই গ্রামে ঘটতে থাকে একের পর এক ভয়ানক মৃত্যুর ঘটনা । ভয়ানক ভাবে মারা যেতে থাকে গ্রামের কিছু মানুষ । ভয়ংকর এক কোন অশরীরি যেন প্রবল আক্রষে তাদেরকে মেরে ফেলতে শুরু করে । কিন্তু কেন এই মৃত্যুর ঘটনা ? ধর্ষিতা সেই মেয়েটির লাশ কিভাবে থানা থেকে গায়েব হয়ে গেল কিংবা কে কিভাবে চেয়ারম্যানকে নৃশংস ভাবে মেরে ফেলল যেখানে তার লোকজন পাশের ঘরেই ঘুমাচ্ছিলো । রিফাতের উপর চাপ আসতে থাকে এই খুনের ঘটনা গুলোর দ্রুত সমাধান করার জন্য ।

এমন সময়ে রিফাতের পুরানো বন্ধু অনিরুদ্ধ এসে হাজির হয় বন্ধুর সাথে দেখা করতে । এবং এলাকাতে ঘটে যাওয়া ঘটনা সমূহের কারণে সে বুঝতে পারে যে এটা কোন স্বাভাবিক মানুষের কাজ নয় । অনিরুদ্ধ তাই তার গুরু নারায়ন বাবুকে নিয়ে আসেন । তিনি এই ভয়ংকর ঘটনা গুলোর পেছনের কারণ গুলো উৎঘাটনের চেষ্টা করেন ।

শেষ পর্যন্ত কি তিনি সক্ষম হোন ? যদি করেই থাকেন তাহলে কিভাবে? আর এই সবের পেছনের কারণ গুলো আসলে কী? সেটা বই পড়ুয়াদের জন্য ছেড়ে দিলাম ।

এবার বই পড়া সম্পর্কে বলি । প্রথম কথা যেটা গত বারের পড়া বইয়ের ব্যাপারে বলেছিলাম যে প্রুফ রিডিংয়ের দিকে বিশেষ নজর দেওয়ার জন্য । এবারের বইতে সেটা বেশ চমৎকার ভাবে করা হয়েছে । তবে দুই তিনটা বানান ভুল আমার চোখে পড়েছে । এবার আসি গল্পের ব্যাপারে । আমি আগেই বলেছি আমার প্যারানরমাল বই পড়া সব থেকে বেশি পছন্দ । সেই হিসাবে এই বইয়ের কাহিনীও আমার কাছে বেশ ভাল মনে হয়েছে । গল্পের বর্ণনা এগিয়ে চলা সব মিলিয়ে গল্প আমার ভাল । সব শেষটা আমার পুরোপুরি মনপুতঃ হয় নি । পড়া শেষ করে একটা কেমন যে অতৃপ্তি রয়ে গেছে । মনে হয়েছে যদি অন্য ভাবে শেষ হত কিংবা আর কিছু হত তাহলে হয়তো আরো ভাল হত । এই বইয়ের আরো সব থেকে চমৎকার দিকটা হচ্ছে বইতে বর্নীত হিন্দু ধর্মের আচার ব্যবস্থা গুলোর বিস্তারিত বর্ণনা করা হয়েছে । বিশেষ করে লেখক এখানে প্রচুর রিসার্চ করে সেই সব ব্যাপারে লিখেছেন । লেখকের মতে এগুলো সব সঠিক ভাবেই আলোচনা করা হয়েছে । যে কোন বইয়ের ক্ষেত্রে এই রিসার্চের ব্যাপারটা বইয়ের নাম বাড়িয়ে অনেক গুণে ।

এই বই অবশ্য সবার ভাল নাও লাগতে পারে । বিশেষ করে যারা ভৌতিক গল্প পছন্দ করেন না তাদের কাছে হয়তো এই বই ভাল লাগবে না । তবে যদি আমার মত প্যারানরমাল ভৌতিক ঘরোয়ানার বই আপনার ভাল লাগে তাহলে এই বই আপনার ভাল লাগবে কোন সন্দেহ নেই ।

বইয়ের আরও একটা ব্যাপার পছন্দ হয়েছে । লেখক বইয়ের একদম শুরুতে আমাদের সামু ব্লগ এবং ব্লগারদের কথা স্বরণ করেছেন । এই ব্লগ থেকে বইয়ের পাতায় বিচরণ এটা আনন্দের একটা ব্যাপার ।

ছবি তুলতে পারলাম না কারণ বইটা অন্যএকজনকে পড়তে দিয়েছি ।

বইয়ের নাম কলুষ
লেখক মহিউদ্দিন মোহাম্মাওদ যুনাইদ
কুহক প্রকাশনি থেকে প্রকাশিত
মোট পৃষ্ঠা ১২৭, মুদ্রিত মূল্য ৩৮৫ টাকা

মন্তব্য ১২ টি রেটিং +৮/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৪১

রানার ব্লগ বলেছেন: লেখকের সাফল্য কামনা করছি

১৬ ই মার্চ, ২০২৩ সকাল ১১:২৫

অপু তানভীর বলেছেন: লেখকের জন্য শুভ কামনা রইলো ।

২| ১৬ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৫২

জুল ভার্ন বলেছেন: চমতকার রিভিউ! তোমার রিভিউ পড়েই বইটি পড়ার আগ্রহ বেড়ে গিয়েছে।
ব্লগার নীল আকাশ ওরফে মহিউদ্দীন মোহাম্মদ যুনাইদ এর আগে প্রকাশিত তিনটি বইও পড়েছি এবং ব্লগ ও ফেসবুকে পাঠ প্রক্রিয়া লিখে শেয়ার করেছিলাম। এক কথায়, তিনি চমতকার লিখেন।

শুভ কামনা।

১৬ ই মার্চ, ২০২৩ সকাল ১১:২৬

অপু তানভীর বলেছেন: তিনি চমৎকার লেখেন এই ব্যাপারে কোন সন্দেহ নেই ।



আমাদের ব্লগেই এমন কয়েকজন বলদ অবশ্য আছেন যারা তার কোন বই পড়ে নি । বই না পড়েই সেই বইয়ের ব্যাপারে মন্তব্য করে ফেলে !

৩| ১৬ ই মার্চ, ২০২৩ দুপুর ২:১৫

শেরজা তপন বলেছেন: মেলায় ব্লগারদের বই আসছে জানলেই ভালো লাগে অন্যরকম একটা উত্তেজনা কাজ করে। চমৎকার রিভিউ পড়ব অবশ্যই

১৬ ই মার্চ, ২০২৩ রাত ১১:৪৩

অপু তানভীর বলেছেন: আমার বেলাতে এটা সত্য । ব্লগারদের বই মানেই হচ্ছে অন্য রকম কিছু । ভৌতিক গল্প যদি পছন্দ হয় পড়ে ফেলতে পারেন । আশা করি ভাল লাগবে ।

৪| ১৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:২১

নীল আকাশ বলেছেন:
এই ছবিটা পোস্টে দিতে পারেন। আমার পছন্দের ছবি কলুষ নিয়ে।
আমি আদি-ভৌতিক জনরার প্রতি আগ্রহে পেয়েছি রাফায়েলকে নিয়ে পড়ার নিয়মিত জন্য। সেই হিসাবে কৃতজ্ঞতা অবশ্যই আপনার পাওনা।
জি, আমি সামুর প্রতি কৃতজ্ঞ। আমাকে লেখালিখি শিখতে দেওয়ার জন্য। তাই আমার সেরা লেখাটা সামুর ও ব্লগারদের জন্য উৎসর্গ করেছি।

ফিনিস একেকজন লেখক একেকভাবে চিন্তা করে। তবে আমি সুখবর দিচ্ছি। তান্ত্রিক শিবু সরেন নিয়ে সিরিজ হবে। কলুষ হবে এটার প্রথম পর্ব। প্লট পেয়েছি ২য়টার তবে লেখা এখনো শুরু করিনি।

কৃতজ্ঞতা এবং ধন্যবাদ রেখে গেলাম।


১৬ ই মার্চ, ২০২৩ রাত ১১:৪৪

অপু তানভীর বলেছেন: এটা খুবই ভাল সংবাদ যে শিবুকে নিয়ে আরও গল্প আসবে । আমি আগ্রহ নিয়ে অপেক্ষা করবো বইটার জন্য ।

ছবিটা নিয়ে পোস্টের সাথে এড করি দিচ্ছি একটু পরেই ।

আরো বেশি বেশি বই লিখুন এই কামনা করি ।

৫| ১৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

পদাতিক চৌধুরি বলেছেন: রিভিউ ভালো হয়েছে। সুন্দর ধারণা পাওয়া গেল। ধন্যবাদ আপনাকে। শুভকামনা আপনাকে ও লেখক মহোদয়কে।

১৬ ই মার্চ, ২০২৩ রাত ১১:৪৫

অপু তানভীর বলেছেন: প্যারানরলাম ঘোরোয়ানার গল্প যদি ভাল লাগে তাহলে এই বইটা আশা করি ভাল লাগবে । সময় সুযোগ থাকলে বইটা পড়ে ফেলতে পারেন ।

৬| ১৬ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩৮

ঢাবিয়ান বলেছেন: সুন্দর রিভিউ। শুভকামনা রইল ।

১৬ ই মার্চ, ২০২৩ রাত ১১:৪৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.