নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

যে আপনার মন্তব্যের জবাব দেয় না, তার পোস্টে আবার মন্তব্য কেন করেন?

২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:১১



একটা দৃশ্য কল্পনা করুন । আপনি কয়েকজন মানুষের সাথে দাড়িয়ে রয়েছেন । এর ভেতরে একজন কথা বলছে কোন বিষয় নিয়ে । আপনি সহ আরো দুইজন সেই কথা শুনলেন তারপর একেকজন একের রকম মন্তব্য করতে লাগলেন । আড্ডাতে যেমন হয় । এখন যে কথা বলছিলো সে একে একে অন্য সবার কথার জবাব দিল কিন্তু আপনার মন্তব্যের জবাব দিলো না । আপনার কাছে ব্যাপারটা কেমন লাগবে ?
অবশ্য বড় ধরনের বেকুব আছে কিছু যারা এই ভেবে ফ্যান্টাসীতে ভোগে যে আমি এমন প্রশ্ন করেছি যে জবাব দিতেই পারে নি । আছে এমন কিছু বলদ ।

বর্তমানে অনলাইনে বিশেষ যে কাজটা কেউ কারো থেকে কম না সেটা হচ্ছে নিজের যুক্তি উপস্থাপন করে কথা বলা । হোক সেটা সেই যুক্তি যত বেহুদাই কিন্তু কেউ এই যুক্তি কিংবা জবাব দেওয়ায় কারো থেকে কম না । কেউ যদি আপনার প্রশ্নের জবাব না দেয় দয়া করে ভাববেন না যে জবাব দিতে পারে নি । বরং আপনার মন্তব্যের জবাব দেওয়া তার কাছে গুরুত্বপূর্ণ নয় । আপনি তার কাছে একজন তুচ্ছ একজন মানুষ ।

ব্লগ কিংবা অনলাইনে কাউকে অপমান করার সব থেকে সহজ হচ্ছে এই পদ্ধতি । তার কথা পুরোপুরি অগ্রাজ্য করে । তার মন্তব্যের কোন জবাব না দেওয়া । ধরেন একজনের পোস্টে ১০ টা মন্তব্য পড়েছে । পোস্ট দাতা নয়জনের মন্তব্যের জবাব দিয়েছেন কেবল আপনার মন্তব্যের জবাব দেন নি । আরো ভাল করে বললে আপনার মন্তব্যের জবাব দেওয়ার প্রয়োজন মনে করেন নি । আপনার কেমন মনে হবে?
আপনি কি আবারও তার পোস্টে মন্তব্য করবেন?
আবার মন্তব্য করতে একটুও সম্মানে বাঁধবে না আপনার?

পোস্টে আসা মন্তব্যের জবাব দেওয়া কিংবা না দেওয়া একজনের সম্পূর্ণ ব্যক্তিগত ব্যাপারে । এটা নিয়ে দেখি অনেকেই জবাবদিহিতা দাবী করেন । ব্যাপারটা আমার কাছে বড় হাস্যকর মনে হয় । আমার পোস্টে আমি কাকে জবাব দেব কিংবা না দেব সেটা একান্তই আমার নিজের ব্যাপার । এখানে কারো কিছু বলার থাকতে পারে না । একজনের মন্তব্যের জবাব দেওয়াটা আমার কাছে গুরুত্বপূর্ণ নাও হতে পারে । হ্যা এটা অবশ্যই কারো কাছে অভদ্রতা মনে হতেই পারে । তারপরেও কারো মন্তব্যের জবাব না দেওয়া একজনের নিজেস্ব ব্যাপার । এবং কারো কিছু বলার নেই । অন্তত ফরমালভাবে কারো কিছু বলার থাকতে পারে না । তবে ব্যক্তিগত মতামত থাকতে পারে । যেমন আমার নিজেরই আছে । আমি নিজেই কিন্তু বলছি যে কেউ আমার মন্তব্যের জবাব নাই দিতে পারে । এটা তার অধিকার এবং এখানে আমার কিছু বলার নেই । সেই সাথে এটাও বলছি কেউ যদি আমার মন্তব্যের জবাব না দেয় - সেটা আমি মোটেই পছন্দ করি না । পছন্দ না করলেও আমার আসলে এখানে কিছু করার নেই । অন্যের আচরণ নিয়ন্ত্রন করার অধিকার কিংবা এখতিয়ার আমার নেই । সো আমি কী করি?

যে আমার মন্তব্যের জবাব দিল না, পরবর্তীতে তার কোন পোস্টে আমি আর কখনই মন্তব্য করি না । আমার কাছে, কেউ যদি আমার পোস্টের মন্তব্যের জবাব না দেয়, আমার কাছে এর অর্থ হল সে আমাকে অপমান করলো । আর এই অপমানটা যদি আমার মনে থাকে তাহলে তার পোস্টে আমি কখনই মন্তব্য করি না । হ্যা তবে এমন হতে পারে যে কেউ যে আমার মন্তব্যের জবাব দেয় নি এটা আমি ভুলে গিয়েছি, তখন হয়তো মন্তব্য করতে পারি । এছাড়া আরো কিছু বলদ রয়েছে তারা হয়তো আমার মন্তব্যের জবাব দিয়েছে কিন্তু আমি যা বলেছি সেবসের ধারে কাছ দিয়ে না গিয়ে অন্য কিছু বলেছে । মানে সে বুঝেই নি আসলে আমি কী বলতে চেয়েছি । এমন বলদের পোস্টে মন্তব্য করার কোন মানে হয় না ।

অনেকের মনে হতে পারে যে ব্যাটা তুই যদি আমার পোস্টে মন্তব্য না করিস তাতে আমার কী যায় আসে !
অবশ্যই কিছু যায় না । আমার মন্তব্যে করা না করা নিয়ে কিছুই যায় আসে না । এমন কি এই ব্লগের কোন ব্লগারেরই মন্তব্য করা না করা নিয়ে কারো কিছু যায় আসে না । অনেকে অবশ্য ভাবে তার মন্তব্য করা বুঝি খুব বেশি গুরুত্বপূর্ণ । তাকে মন্তব্য করতেই হবে !
না রে ভাই আপনার কোন পোস্টে মন্তব্য করা না করাতে আসলে কিছুই যায় আসে না ।
মন্তব্যের এই ব্যাপারটা কেবলই আমার একান্ত নিজেস্ব ব্যাপার । তুমি আমাকে যথাযত সম্মান দিলে না, আমি তোমাকে আর চিনলাম না । তুই যেই হও না কেন তাতে আমার আর কিছু যায় আসে না । সিম্পল !

আমি যেহেতু নিজে মন্তব্যের যথাযত জবাব না পেলে অপমানিত বোধ করি তাই চেষ্টা করি সব সময় আমার পোস্টে আসা সকল মন্তব্যের জবাব দিতে । এখন যদিও মাল্টিনিকের দৌড়াত্ব কম । আগে এমন প্রায়ই হত । মাল্টিনিকের সাথে বিশেষ করে যাদের আসল নিক বর্তমানে সামুতে রয়েছে এমন মাল্টিনিকের জবাব দিতে আমার ইচ্ছে করে না । এছাড়া পোস্টের বাইরে অপ্রাসাঙ্গিক ভাবে আসা মন্তব্যের জবাবও দিতে ইচ্ছে করে না ।

আপনারা কারো পোস্টে মন্তব্য করলেন । কিন্তু সে জবাব দিল না । আপনার মন্তব্য রেখে আপনার পরের কোন মন্তব্যের জবাব দিল । সেটা আপনাদের মনেও থাকলো যে আগের পোস্টে মন্তব্যের জবাব সে দেয় নি । তারপরেও কি তার পোস্টে মন্তব্য করেন? করলে কেন করেন? আপনাদের আত্মসম্মানে বাঁধে না ব্যাপারটা?
আপনাদের ব্যাখ্যাটা শুনি একটু


ছবি পিক্সেকডটকম

মন্তব্য ৩৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:১৫

সামিউল ইসলাম বাবু বলেছেন: এটা কেমন কথা ভাই?
আপনি কি কমেন্ট পাওয়ার জন্য পোষ্ট করেন?

২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:২৩

অপু তানভীর বলেছেন: কোন টা কেমন কথা ? আরো একটু পরিস্কার করে বলুন !

পোস্ট পড়ে আপনি এই বুঝলেন যে আমি কমেন্টের জন্য পোস্ট করি?

২| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩০

জুন বলেছেন: আমি করি অপু। যদি তার লেখাটি ভালো লাগে আমি অবশ্যই করি। কে আমাকে মন্তব্য করলো, কে জবাব দিলো এগুলো নিয়ে ভাবি না। আশাকরি আপনিও ভাববেন না। এই যে শেরজা আমি তার অনেক গুলো পোস্টটি পড়তে পারিনি সময়ের অভাবে। কিন্ত উনি আমার সব পোস্টে এসে নিয়মিত মন্তব্য করেন। এমন আরও অনেকে আছেন। হয়তো পড়েছে কিন্তু মন্তব্য করতে পারছে না। যাক এটা অবশ্য সবার নিজস্ব চিন্তা ভাবনা :) ভালো থাকুন সব সময়।

২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৩৪

অপু তানভীর বলেছেন: না আমি আসলে এটা ভাবি আপু । কারো পোস্ট আমি পড়ি ভাল লাগে খারাপ সেটা স্বাধারনত মন্তব্য বলি । এর পেছনে আমি একটা সময় ব্যয় করি । এখন কেউ যদি আমার সেই মন্তব্যের জবাব না দিল অথচ আমারই নিচে মন্তব্য করা অন্য কারো মন্তব্যের জবাব দিল তাহলে এটা আমার চোখে পড়তে, নিজেকে খানিকটা ছোটই মনে হয় ! এবং ব্যাপারটা যদি মনে থাকে পরবর্তিতে তার পোস্টে যাইও না মন্তব্য করা তো অনেক পরের ব্যাপার । হ্যা একেক জনের একক রকম মনভাব । আমি কেবল আমারটা বললাম !

কে মন্তব্য সেটা নিয়ে আমি কখনই ভাবি না । অনেকে আছেন মন্তব্য করলেই কেবল তার পোস্টে মন্তব্য করে আমার এই মনভাব নেই ।

৩| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১২:৫৯

জুন বলেছেন: তা ঠিক ইনটেনশনালি ইগনোর/ স্কিপ করলে খারাপ লাগে তো বটেই অপু।

২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:০৫

অপু তানভীর বলেছেন: আপনার মনভাব নিয়ে আমার কিছু বলার নেই । একেক জনের ভাবনা একেক রকম হবে এটাই স্বাভাবিক।
কিন্তু ভাবনাটা হচ্ছে আমি দেখলাম দশটা মন্তব্য রয়েছে পোস্টে । লেখক অন্যের মন্তব্যের জবাব দিলেন কিন্তু আমার টা দিলেন না। আমার পরের কারো মন্তব্যের জবাব দিলেন অথচ আমারটা দিলেন না । এটা আমার কাছে এক প্রমান অপমানই মনে হল ।

৪| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৪১

অপু দ্যা গ্রেট বলেছেন:



আসলে এই ব্যাপারটা অনেক খারাপ লাগে। আমি তো আমার মতামত দিয়েছি। আমি তো তার মতামতও জানতে চাই। তিনি আমার মন্তব্যের স্কিপ বা ইগনোর করলে তখন আর তার কোন পোস্টে মন্তব্য করি না। একদম দ্বিমত না থাকলে মন্তব্য তখন করি। যে মন্তব্য না করে থাকতে পারছি না।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৩৯

অপু তানভীর বলেছেন: দ্বিমত হতেই পারে যে কেউ ! সবার সাথে সবার মত যে মিলবে সেটাও না । তর্কও হবে । এমনও অনেক বার হয়েছে যে কারো কোন পোস্টের সাথে তীব্র ভাবে দ্বিমত করেছি কিন্তু পরের পোস্টেই আবার মন্তব্য করেছি । কিন্তু ঐ যদি দেখি আমার মন্তব্য ছেড়ে পরের জনের মন্তব্যের জবাব দিয়েছে আমারটা উত্তর দেয় নি, তাহলে সেটা যতদিন মনে থাকবে, ততদিন তার পোস্টে আর কখনই মন্তব্য করি নি । তবে এমন হয়েছে ব্যাপারটা আমার মনে নেই তখনও অবশ্য পোস্ট পড়ে ভাল লাগলে মন্তব্য করেছি ।

৫| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:০১

শাওন আহমাদ বলেছেন: আমি আপনার সাথে একমত, আমিও সেইম কাজ করি এবং কোনো কমেন্টের রিপ্লাই না আসলে সেই কমেন্ট আর তার পোস্টেই রাখিনা সোজা ডিলিটও করে দেই। :|

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪০

অপু তানভীর বলেছেন: সামুতে অবশ্য অন্যের পোস্টে মন্তব্য করে ফেললে সেটা আর মুছে দেওয়ার উপায় নেই । ফেসবুকে করা যায় ।

৬| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:০৫

রানার ব্লগ বলেছেন: অবশ্যই মন্তব্যের জন্য পোস্ট দেয়া হয় । কম বেশি সবার পোস্টে মন্তব্য হয় যদি কেউ তার জবাব না দেয় উহা চরম অভদ্রতা । মন্তব্য যে সব সময় সুখের হবে মন ভাবাটা ও অন্যায় । মন্তব্য একটা লেখা কে পাঠকের সাথে সম্পৃক্ততা বাড়ায় ।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪২

অপু তানভীর বলেছেন: মন্তব্য সুখের হওয়ার জরূরী না, বিপক্ষে লেগেও কোন সসম্যা নেই । এমন অনেকেই দেখি পক্ষে গেলে সেই মন্তব্যের জবাব দেয় বিপক্ষে গেলে সেটা এড়িয়ে যায় । এমন হয়েছে আমার সাথেও । ব্যাপারটা আমার মনে আছে এবং তার পোস্টে আমি আর কখনই মন্তব্য করি নি ।

৭| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৫০

৪৫ বলেছেন: আমি ব্লগে অনিয়মিত। অনেক সময় নিজের পোস্টেই অনেকের মন্তব্যের জবাব দিতে পারি না। ব্লগে নিয়মিত বা বেশিক্ষণ থাকার মতো সঙ্গতি আমার নেই। এই প্রথম আপনার পোস্টে মন্তব্য করলাম।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪৪

অপু তানভীর বলেছেন: আপনার যে কোন কারণই থাকতে পারে ব্লগে থাকা বা মন্তব্যের জবাব না দেওয়ার পেছনে । মন্তব্যের জবাব না দেওয়ার পূর্ণ অধিকার আপনার রয়েছে কিন্তু আমিও যখন দেখি আমার মন্তব্যের জবাব কেউ দেয় নি তখন সেটা আমাকে ভাল অনুভূতি দেয় না । বিশেষ করে যখন দেখি আমার মন্তব্য এড়িয়ে আমার পরের মন্তব্যের জবাব দেওয়া হয়েছে তখন ব্যাপারটা আর মোটেই ভাল লাগে না আমার । তার পোস্টে আর কখনই মন্তব্য করা হয় না।

৮| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৫৪

মরুভূমির জলদস্যু বলেছেন:
- আমি আপনার লেখার সাথে একমত।
- আমার পোস্টে কে মন্তব্য করলো সেটা বিবেচ্য নয়। বরং যা মন্তব্য করলো তার একটি প্রতিউত্তর অবশ্যই দিতে হবে।
তবে আমি ইদানিংকার আমার একটি পোস্টের কোনো মন্তব্যের উত্তর দেই নি। ইচ্ছে ছিলো সমস্যার সমাধান হলে পরে জবাব দিবো। সেটি আর হয়ে উঠেনি।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪৭

অপু তানভীর বলেছেন: আপনার মত আমার পোস্টে কে মন্তব্য করলো না করলো তাতে আমার কোন মাথা ব্যাথা নেই । আমার পোস্ট পড়ে ভাল লাগলে কিংবা কোন কিছু বলা উচিৎ মনে হলে আমি সেই পোস্টে মন্তব্য করি সব সময় । কিন্তু যখন দেখি কেউ সেই মন্তব্যের জবাব দেয় নি তখন ব্যাপারটা মোটেই ভাল লাগে না । কিন্তু যখন দেখি আমার মন্তব্যের জবাব না দিয়ে আমার পরের কোন মন্তব্যের জবাব দেওয়া হয়েছে তখন সেই সেখানে আর মন্তব্য নয় ।

হ্যা এমন অনেক সময় হয় । যেমন সোনাবীজ ভাই একটা পোস্টের কারো মন্তব্যেরই জবাব দেন নি । এমন ব্যতীক্রম ঘটনা বিবেচ্য নয় ।

৯| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:১১

করুণাধারা বলেছেন: এমন না যে, যে আমার মন্তব্যের জবাব দেয় না, আমি তার পোস্টে আর কখনো মন্তব্য করি না। আমি আরেকবার মন্তব্য করি এবং বলি যে এভাবে মন্তব্যের উত্তর না দেয়া কোনো ভালো অভ্যাস নয়!

অবশ্য এমন অনেক বার হয়েছে অনেক ব্লগার আমার মন্তব্য বাদ দিয়ে আমার পরের অনেকের মন্তব্যের উত্তর দিয়ে গেছেন, অর্থাৎ ইচ্ছাকৃতভাবে আমাকে উপেক্ষা করছেন। এমন হলে আমি খুবই অপমানিত বোধ করি। আমি তার পোস্টে আরেকটি মন্তব্য করে জানাই যে তিনি শিষ্টাচার জানেন না। তারপর আর কখনোই তার পোস্টে মন্তব্য করিনা।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৫১

অপু তানভীর বলেছেন: আমার কথা হচ্ছে মন্তব্যের জবাব দিতে দেরি হোক, কোন সমস্যা নেই । আমি মন্তব্য করেছি তার মানে এই না সে তাকে সাথে সাথেই মন্তব্যের জবাব দিতে হবে । আর ব্লগিং কারো প্রধান কাজও না । সময়ের ফাঁকে পোস্ট মন্তব্য করলেই চলে । মন্তব্যের জবাব একমাস পরে দিলেও সমস্যা নেই । যদি দেখি যে পোস্টে কারো মন্তব্যের উত্তর নেই তাহলেও কোন সমস্যা নেই । কিন্তু যখনই দেখি মন্তব্যের জবাব না দিয়ে নতুন পোস্ট এসে হাজির হয়েছে কিংবা আমার মন্তব্যের স্কিপ করে পরের মন্তব্যের জবাব দেওয়া হয়েছে তখন ব্যাপারটা গায়ে লাগে খুব । এমন হলে ধরে নিতে পারেন তার পোস্টে সেটাই আমার শেষ মন্তব্য ।

১০| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪২

জ্যাক স্মিথ বলেছেন: ধুর এতকিছু দেখলে আর ব্লগিংই করা যাবে না। তবে আমি মনে করি মন্তব্যের জবাব দেয়া উচিৎ তবে কেউ যদি কাউক্রমান্বয়ে ইচ্ছে করে কারো মন্তব্য এরিয়ে যায় তাহলে তার পোস্টে আর মন্তব্য না করাই উত্তম।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৫৪

অপু তানভীর বলেছেন: অবশ্যই মন্তব্যের জবাব দেওয়া উচিৎ । এখন একবার চিন্তা করে দেখেন আপনার আগের মন্তব্যের জবাব যে দেয় নি পরের মন্তব্যের জবাবও যে সে দিবে তার কোন নিশ্চয়তা আছে ! নেই । যেখানে মন্তব্যের জবাব পাবো না সেখানে আমি কেন মন্তব্য করবো বলেন ?

অবশ্য অনেকে আছে কেবল কথা বলতে চায় । কথা বলার মানুষ নেই তাই কেবল কথা বলতে পারলেই শান্তি পায় । আমি সেই দলের না । আমি কাউকে কিছু বললে যদি তার যথাযথ উত্তর না পাই তাহলে তার সাথে সেখানেই কথা বার্তার সমাপ্তি ।

১১| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৪৮

ভুয়া মফিজ বলেছেন: ব্লগ হচ্ছে একটা ইন্টারএকটিভ কমিউনিটি প্ল্যাটফর্ম। এখানে মন্তব্যের জবাব দেওয়ার সময় না থাকলে পোষ্ট করাই উচিত না। এদের পোষ্টে মন্তব্য করার প্রশ্নই আসে না। আর স্কীপ করে যারা উত্তর দেয়, তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকলেও যথাযথ পারিবারিক শিক্ষার অভাব রয়েছে। এইসব অভদ্রশ্রেণীর লোকজনের ব্লগে আসারই যোগ্যতা নাই। এই দুই শ্রেণীকেই ইগনোর করা উচিত।

আমি কখনও এসব অভদ্র ইতরশ্রেণীর লোকজনের পোষ্টে মন্তব্য করি না, যতোক্ষণ পর্যন্ত তাদের ইতরামী আমার মনে থাকে। ভূলে গেলে আলাদা কথা!!! B:-/

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৫৮

অপু তানভীর বলেছেন: এটাও একটা কথা । মন্তব্যের জবাব দেওয়ার সময় যদি না থাকে তাহলে পত্রিকাতে লেখা পাঠাতে পারে । অথচ নিজের ব্লগেই মন্তব্যের অপশন বন্ধ করেই পোস্ট করতে পারে যেহেতু সময় নেই জবাব দেওয়ার ।

একদম সত্যি করেই বলছি যখনই আমি দেখি কেউ আমার মন্তব্যের জবাব না দিয়ে পরের জনের মন্তব্যর জবাব দেওয়া হয়েছে তখন আমার কান গরম হয়ে ওঠে ।
আমার ব্যাপারটাও আপনার মত । আমার গায়ের উপরে না আসলে আমিও সেদিকে যাই না ।

তবে ভুলে যাওয়ার ব্যাপারটা আছে । এমন অনেক ব্লগারই আছেন যারা নিয়মিত নন । তাদের কথা মনেও থাকে না ।

১২| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:০৪

সামিউল ইসলাম বাবু বলেছেন: sorry ভাই।
বুঝতে পেরেছি।

২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৩৭

অপু তানভীর বলেছেন: বুঝতে পেরেছেন, এটাই বড় কথা ।

১৩| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:০৪

শায়মা বলেছেন: হা হা মন্তব্যের জবাব না দেওয়া মানুষগুলো কখনও বুঝবেনা ব্লগিং এর আনন্দ! তবে হ্যাঁ কেউ কেউ রাগ করেই শুধু মন্তব্যের জবাব দেয় না বা স্কিপ করে তাহাই নয়। কেউ কেউ ভাবে পাগল সাঁকো নাড়াসনা টাইপ আর কি মানে কোনো কোনো মন্তব্যের জবাব দিতে গেলে যদি পাগল খেপে যায় তাই চুপ থাকে। মানে আমার বেলায় এমনটাই মনে হয় মানে যখন কেউ আমার মন্টব্য স্কিপ কলে। :)

২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৪৫

অপু তানভীর বলেছেন: আমার বেলাতেও এমন হয় । মেজাজ খুব বেশি খারাপ হয় ।

এটা সত্য বলেছো যে মন্তব্যের জবাব না দিলে আসলে তারা ব্লগিংয়ের আসল মানেই বুঝেই না ।

১৪| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ৯:২৫

আলাপচারী প্রহর বলেছেন: একমত।
কেউ যত ভালোই লেখুক কখনো মন্তব্যের জবাব না দিলে তার আর কোনো লেখা আমি পড়ি না

২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৪৬

অপু তানভীর বলেছেন: এমনটাই হওয়া উচিট সব সময় । আমিও তাই করি । তবে মাঝে মাঝে ভুলে যাই যে কেউ মন্তব্যের জবাব দিয়েছিলো কিনা !

১৫| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১০:১৩

খায়রুল আহসান বলেছেন: একই কথা ঘুরেফিরে পোস্টে এবং অনেকগুলো প্রতিমন্তব্যে বলেছেন। অবশ্য তা বলতেই হয়েছে কারণ প্রতিমন্তব্যের কথাগুলো মন্তব্যের উত্তরেই বলতে হয়েছে। তবে সামগ্রিক বক্তব্যের একটা সারাংশ টেনেছেন ৯ নং প্রতিমন্তব্যে। তাই ৯ নং প্রতিমন্তব্যটির সাথে সহমত প্রকাশ করে পোস্টে সপ্তম প্লাস দিয়ে গেলাম। + +

২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৪৮

অপু তানভীর বলেছেন: সবার বেলাতেই সমান ভাবে উত্তর দেওয়া উচিৎ বলেই মনে করি যদিও তা একই ধরনের বক্তব্য হোক না কেন । ৯ নম্বর মন্তব্যটার উত্তরটাই অন্য উত্তরের সার কথা !

মন্তব্যের জন্য ধন্যবাদ

১৬| ২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১০:৪৬

শূন্য সারমর্ম বলেছেন:

মন্তব্য করি ও জবাব দেই।

২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৪৯

অপু তানভীর বলেছেন: ভাল সংবাদ

১৭| ২৪ শে আগস্ট, ২০২৩ রাত ১:৩৫

জগতারন বলেছেন:
সহমত !!!

২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৫০

অপু তানভীর বলেছেন: অনেকেই আমার সাথে একমত

১৮| ২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:৩৭

মোঃ মাইদুল সরকার বলেছেন: মন্তব্যের জবাব না দেওয়া অভদ্রতা। কেই প্রতিনিয়ত এই কাজ করলে তার পোস্টে আর যেতে ইচ্ছে করেনা।

২৪ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:৫১

অপু তানভীর বলেছেন: প্রতিনিয়ত না, আমার সাথে একবার করলেই তার পোস্টে মন্তব্য করার আগ্রহ আমার একদম চলে যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.