নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ব্লগার\'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন ধরেই সামুতে নেই । তাই আমি নিজেই শুরু করে দিলাম । কোন ফরমাল বা আনুষ্ঠানিক কোন ইন্টারভিউ কিছু না । মনে যা এসেছে তাই জিজ্ঞেস করেছি । এবং পুরো উত্তরটুকু একেবারে আনকাট ভাবেই প্রকাশ করছি এখানে। আজকে ইন্টারভিউতে এসে হাজির হয়েছেন আমাদের সবার প্রিয় (কারো কারো অপ্রিয় ;) ) ব্লগার শায়মা !




অপুঃ কেমন আছো তুমি?
শায়মাঃ অনেক ভালো আছি। এই সময়, এই অসহনীয় গরমের ভেতরেও কি করে ভালো থাকা যায় এবং জীবনের সব কর্মকান্ড সঠিকভাবে চালিয়ে যাওয়া যায় সেটা একটু প্লান করে নিয়ে ঠিক ঠাক চলবার চেষ্টা করছি এবং সেটা বেশ ভালোভাবেই এখনও পারছি । তাই ভালো আছি, আনন্দে আছি।

অপুঃ সংসার কাজ কর্ম স্কুলের পরে ব্লগের আসার সময় পাও কিভাবে শুনি?
শায়মাঃ দেখো নিশ্চয় এতদিনে জেনে গেছো আমি খুবই ওয়েল অরগানাইজড একজন মানুষ। আসলে আমি আমার দিনের সারা সময়টাকে আমার কাজ অনুযায়ী ভাগ করে নেই। খুব সকালে আমি বাসা বের হয়ে যাই এবং আমার কর্মক্ষেত্র থেকে আমি কখনই কিন্তু ব্লগে লগ ইন করি না কারণ আমি যখন যেই কাজটা করি সেটাতেই ১০০% মন দিতে চেষ্টা করি। আমি বাসায় ফিরি ৪টায় । বাসায় ফিরে ইদানিং যেটা করি ৪টা থেকে সন্ধ্যা ৭টা এই ৩ ঘন্টা একটু রেস্ট নিয়ে স্যুইমিং এবং একটু গিটার বা গানের চর্চা আমার যত অকাজ আছে আর কি সে সব করার চেষ্টা করি। এসবের পর আমি সাধারণত ৭ টার পর ব্লগে আসি।
এরপর আমার যত কাজই থাকুক ব্লগ খোলা থাকে। এর মাঝেই হয়ত ছবি আঁকি বা অন্য কোনো স্কুলের কাজ বা দরকারী লেখালিখি, অডিও ভিডিও এডিটিং, এসব কাজগুলোও করি। কিন্তু ব্লগ খোলা থাকে। আগেও আমি কখনও আমার কর্মক্ষেত্র থেকে ব্লগে লগ ইন করতাম না কিন্তু দিন দিন কাজের পরিধি, সময়ের পরিধি বাড়ছে। আগে অনেক কম ছিলো। তাই দুপুরের পর থেকেই লগ করে ফেলতাম ব্লগে। আর একট কথা তুমি জানো আমি নানা নিকে নানা সময় গল্প কবিতা বা অনেক রকম লেখাই লিখেছি। এটা আমার ভেতরে হয় মাঝে মাঝেই যে এখুনি এটা লিখতে হবে। অনেকটা ক্ষিধা পেলে যেমন আমরা তাড়াতাড়ি খাবার খেয়ে ফেলি তেমন। তখন আমি যতটুকু সময় পাই অন্যকাজে ব্যায় না করে চেষ্টা করি ব্লগে দিতে। ব্লগে আমি প্রায় রোজই লগ করি। কিছু লিখি বা না লিখি অথবা নাই মন্তব্য করি কিন্তু লগ ইন করি অন্তত একটা বার হলেও। ব্লগে অবস্থানকাল আগের থেকে আমার অনেকটাই কমে গেছে। এটার কারণ বাস্তব জীবনের কর্মব্যস্ততা ও দায়িত্ব বেড়ে যাওয়া।

অপুঃ সর্ব প্রথম কিভাবে ব্লগের সাথে পরিচয় হল? কোথা থেকে কিংবা কার কাছ থেকে এই সামু ব্লগের নাম শুনতে পেয়েছিলে?
শায়মাঃ সর্বপ্রথম ২০০৮ এ প্রতিফলনের থেকে জানতে পাই এই ব্লগের কথা। তার সাথে আমার অন্য প্লাটফর্মে পরিচয় ছিলো। সে আমাকে বলে এই ব্লগের কথা। প্রতিফলন কে সেটা তুমি জানো এবং পুরোনো ব্লগাররা জানে আমাদের যৌথ উপন্যাস "বসন্তদিন" এর নায়ক এবং লেখক।

অপুঃ ব্লগিংয়ের শুরুটা কেমন ছিল?
শায়মাঃ শুরুটা খুবই মজার ছিলো। এতটাই মজার যে রবিঠাকুরের সেই গানটার সাথে তুলনা করা যায়, "গায়ে আমার পুলক লাগে, চোখে ঘনায় ঘোর"। আসলেই হঠাৎ এখানে যা খুশি তাই মনের কথা লিখতে পেরে একটা ঘোরের মধ্যে চলে গিয়েছিলাম আমি। তখন বাংলা লেখাটা সহজ ছিলো না আজকালকার মত। আমি ফোনেটিকে এ ইংলিশ লেটার চাপ দিলে আ হচ্ছে এটা যে কতটা অবাক করা ছিলো আমার কাছে! কিন্তু সমস্যা বাঁধলো নিক রেজিস্ট্রেশন নিয়ে। সেটা আমি কিছুতেই পারছিলাম না। শেষে প্রতিফলন একটা নিক বানালো চাঁদকন্যা ও সূর্য্যপুত্র আর আমাকে পাসওয়ার্ড বলে দিলো। রফা হলো আমি যখন লিখবো নীচে লিখে দেবো চাঁদকন্যা আর সূর্যপুত্র যখন লিখবে সে নীচে লিখে দেবে সূর্যপুত্র। আমরা স্বপ্নেও ভাবিনি কেউ আমাদের লেখা পড়বেও। কিন্তু অবাক করে দিয়ে শাহেদ রিয়াজ ভাইয়া, কালপুরুষ ভাইয়া প্রমুখ আমাদের লেখা পড়ে খুশি হয়ে কমেন্ট দিতে লাগলো। আমরা তো অবাক! আসলেই এখন বুঝি ইন্সপিরেশান, প্রশংসা বাক্য এসব মানুষকে যে কোনো কাজেই এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। যদিও কেউ কেউ বলছিলো এই নিক একজন মেল নিক। ইচ্ছা করে হিজড়া সেজেছে। আমার সেটা শুনে কি দুঃখ! আমরা কি হিজড়া!! আরে আমি চাঁদকন্যা আর প্রতিফলন সূর্যপুত্র তো দু'জন মানুষই। হা হা তখন ব্লগিং এর শৈশব ছিলো তো তাই কষ্ট পেয়েছিলাম আর কি।

অপুঃ তোমার কি মনে হয় শুরুর সেই সময়ের ব্লগিং আর বর্তমান সময়ের ব্লগিং কালচারে পার্থক্য এসেছে?
শায়মাঃ প্রচুর পার্থক্য! পার্থক্য শুধু একটু আধটু নয়, এত বেশি পার্থক্য তা হয়ত বলে শেষ করা যাবে না। আমি কিছু কিছু বলছি আর যারা এই পোস্ট পড়বে এবং তারা যদি সেই সময়টা থেকেই থেকে থাকে তো আরও এড করতে পারবে।
প্রথমেই যদি বলি তো যেই ব্যাপারটার কথা বলতে হবে সেটা হলো সেই সময়ের ব্লগার লিস্টে ব্লগারস এবং ভিজিটরস সংখ্যা, এখন যেটা অনেক অনেক কম। বলতে গেলে তলানীতে এসে ঠেকেছে।

তারপরই যেহেতু ব্লগারস বেশি ছিলো কাজেই পোস্টের সংখ্যাও ছিলো অনেক বেশি। একদিনে ৮,৯, এমনকি ১০ পাতা ছাড়িয়ে যেত পোস্টগুলো মানে ২৪ ঘন্টায়।

তখন যারা ব্লগ লিখতেন পরবর্তীতে তারা অনেকেই লেখক হিসাবে নাম করেছেন কারণ তখন যে সব আর্টিকেল, গল্প বা কবিতা আসতো সে সব আসলেও বেশ ভালো মানের ছিলো। তার থেকেও বড় কথা সে সময়টাতে যারা লিখতেন লেখাতে যে সময় দিতেন এবং মন দিয়েই লিখতেন তা একেকটা পোস্ট পড়লেই বুঝা যায়। এখন বড় পোস্ট কেউ তো পড়তেই চায়না। ফেসবুক কালচার পোস্ট বা ছোট পোস্টে একটু ইন্টারেস্টেড হয় আর বড় লেখা দেখলেই মনে হয় ভয় পেয়ে যায়। আজ থেকে ১৬ বছর আগে যে মানুষগুলির সময় ছিলো যতটা ততটা হয়ত আর নেই। সেই তুলনায় নতুনেরা ফেসবুক বা অন্যান্য প্লাটফর্মে লিখছে অতি সহজে যা মনে আসে তাই স্টাইলে।
তখন রেজিস্ট্রেশন করলেই মন্তব্যের এক্সেস ছিলো না। ওয়াচে রাখা হত। এখন একজন ব্লগার সাথে সাথে কমেন্ট করতে পারে। এতে আক্রমনাত্মক ব্লগার নিক খোলে শুধু নেগেটিভ কাজের জন্যই।

তখন ছিলো আমাদের আরিফ জেবতিক, মনজুরুলভাইয়া, কৌশিকভাইয়া, অমি রহমান পিয়াল ভাইয়া, ব্রাত্য রাইসু ভাইয়া, তামিমভাইয়া, মাহাবুব মোর্শেদ ভাইয়া, ক খ গ ভাইয়া, নাফিস ইফতেখার ভাইয়া, বিষাক্ত মানুষ, শাহেদ রিয়াজ, কালপুরুষ ভাইয়ামনি, শামসীর ভাইয়া,ত্রিভূজভাইয়া, বিখ্যাত চিকনমিয়া ভাইয়া, বাঁধনভাইয়া, রাজামশাই ভাইয়া, স্নপ্নজয় ভাইয়া, মোজাম ভাইয়া,একরামুল হক শামীমভাইয়া, ভাঙ্গা পেনসিল, ত্রিশঙ্কুভাইয়া, অনন্ত দিগন্ত, হামা ভাইয়াও সেই সময় থেকেই আজও টিকে আছে আর জুলভার্ন ভাইয়া তখন বাবুয়া নিকে থাকতেন আর আপুদের মধ্যে ছিলেন গোল্লা কাকন আপু,আইরিন আপু, মেঘ আপু, নুশেরা আপু, বন্ধু সোহেলী, সাঁজি আপু, সুরঞ্জনা আপু, তনুজা আপুনি, রেজওয়ানা, আরজুপনি আপুনি, জেরীমনি, ছবি আপুনি আর জুন আপুনিও অবশ্য সেই সময় থেকেই আছে।
লাবন্য প্রভা আপুনিকে মাঝে মাঝে দেখা যায়।

ব্লগে সে সময় খুব গ্রুপিং চলতো। এটিম, সিজিপি কি কি সব নাম ছিলো। তারা প্রায়দিনই যুদ্ধে লিপ্ত হত। নানা রকম গ্রুপ, নানা রকম যুদ্ধ। প্রথমদিকে আমি কিছুই বুঝতাম না। আমি নিজের আপন মনেই লিখতাম অংবং। কিন্তু আমি প্রথম থেকেই সকলের কাছেই বেশ পাত্তা পেয়ে যাই এই অংবং লেখা দিয়েই। আমাদের চাঁদকন্যা ও সুর্যপুত্র নিকের লেখাগুলির সমঝদার ছিলেন কালপুরুষ ভাইয়া। তার সাথে অনেক কেচাল গ্রুপ লেগে যেত।

এখন মডারেটর ভাইয়া হাতে নাগালে আমরা তাকে ফেসবুকে নক করলেই পেয়ে যাই কিন্তু তখন মডারেটর ভাইয়াদের সাথে কারো কোনো সম্পর্ক আছে শোনাই যেত না। কারা কারা মডুভাইয়া আপু সেটাও বেশ গোপনীয় ছিলো। তবে আমার কাছে তখন থেকেই কৌশিকভাইয়া, অমি ভাইয়া, আরিফ জেবতিক ভাইয়া, স্বপ্নজয় ভাইয়া, মনজুরুলভাইয়া, আইরিন আপু সবাই মডু প্যানেল ছিলো মনে হত এবং খুব দ্রুত তারা আমার প্রিয় ভাইয়া আর আপুনি হয়ে উঠেছিলো।

সে সময় এত এত কেচাল দেখেছি নানা রকম ইস্যুতে এবং একটা সময় গ্রুপিং কথাটা বদলে দেখি সবাই সিন্ডিকেট সিন্ডিকেট করছে। হায়! কোথায় আজ সে সব সিন্ডিকেট কোথায় সেই রমরমা সামু! এখন যে কজন টিকে আছে তার মাঝে খুব পুরোনোরা একেবারেই অনিয়মনিত বা আসেইনা। আর যারা আছে তারা মোটামুটি নির্বিবাদী খুব দু একজন ছাড়া।

তখন সামু ছিলো এক কথায় লেখার স্থান, শেখার স্থান ও বাংলা ভাষাভাষীদের কাছে এক ভালোবাসার স্থান।শুধু বাংলাদেশ নয় এই পৃথিবীর নানা জায়গা থেকেই বাঙ্গালীরা শান্তি পেতেন এই সামুতেই এসে। আমি নিজে যেটা বলবো এই সামু থেকেই আমি শিখেছি টপিক কিভাবে লিখতে হয়, গল্প কবিতা বা অরগানাইজড আর্টিকেল রাইটিং কিভাবে লিখতে হয়। জেনেছি দেশ বিদেশের নানা তথ্য। এই শেখাটা আমার বাস্তব জীবনে বড় কাজে লেগেছে। এখন সেই লেখা এবং শেখার স্থানে ভাটা পড়েছে। নতুনেরা আজকাল আর এই রকম বিস্তৃতভাবে লেখালিখি চর্চা করে বলে মনে হয় না আমার। যা করে ফেসবুকে।

অপুঃ অনেকেই বলে তুমি নাকি মডু, ঘটনা কত টুকু সত্যি?
শায়মাঃ হা হা তাহা বটে। অনেকেই বলে আমি মডু, মডুদের কারো বোন, জানা আপুর শান্তি নিকেতনের পুরোনো বন্ধু কত কিছু!!! তাও আবার সেই আদ্দিকাল থেকেই, অনেকেই বিশ্বাসও করে এবং বিশ্বাস করে নিজেরা অপরাধ করে শাস্তি পেয়ে আবার আমাকে গালাগালিও করে ইনডাইরেক্টলী বা পিছে। সামনে করলেই তো ..... বিপদ! হা হা সত্যিটা তো বলা যাবে না তাহলে যারা আজ পিছে পিছে ভেবে নিয়ে ইনডাইরেক্ট গালাগালি করছে তখন সামনে সামনে করবে। তুমি কি তাদের বিপদ ডেকে আনতে চাও বলো???

অপুঃ যদি তোমাকে সত্যি একদিনের জন্য সামুর মডু বানিয়ে দেওয়া হয় তাহলে তুমি কোন কাজটা সবার আগে করবে?
শায়মাঃ পুরোনো সবাইকে মেইল দেবো। ফিরে আসো, ফিরে আসো, একবার দেখে যাও তোমাদের সেই সোনার গাঁ। তারপর কেমনে ফেসবুকে আমাদের লেখালিখি চর্চা বন্ধ করা যায় সেই চেষ্টা করবো যাতে যারা লিখতে ভালোবাসে, না লিখলে যাদের পেটের ভাত হজম হয়না তারা বাধ্য হয়ে ফিরে আসে আমাদের এই ভালোবাসার জায়গাটাতে।

অপুঃ একটা ব্লগ পোস্ট লেখার পেছনে আগে ব্লগাররা প্রচুর সময় ব্যয় করত । এখন দেখা যাচ্ছে তেমনটা হচ্ছে না । কিছু একটা লিখেই ব্লগে ছেড়ে দিচ্ছে । তোমার ক্ষেত্রে ব্যাপার কেমন ? আগের মতই সময় ব্যয় করছো একটা পোস্টের পেছনে?
শায়মাঃ আমি আমার মত মানুষ মানে কোনো কিছুতে লেগে থাকা মানুষ বলো বা যে কোনো জিনিস নিয়েই বেস্ট ট্রাই করা বলো বা সব থেকে সাধ্যের মাঝে যে কোনো কাজকেই সুন্দর করে তোলা মানুষ জান প্রাণ দিয়ে দেওয়া টাইপ আর কি আসলেই আমার জীবনে কম দেখেছি। আমি কখনও কোনো কিছুর মানকে কমিয়ে ফেলতে চাইনি আমার জীবনে বা হাল ছেড়ে দেওয়া বা হতাশ হওয়া এই ব্যপারটা নেই বললেই চলে। আমার ধারণা আমি আগের মত অনেক বেশি পোস্ট লেখার সময় না পেলেও যতটুকুই লিখি আরও বেশি মনোযোগ দিয়ে ও যতটুকু সম্ভব সময় দিয়েই লিখি। আসলে আমি শুধু একটা নিকে লিখলে হয়ত আমার লেখা পোস্টের সংখ্যা আরও বেশি দেখাতো কিন্তু আমি তো সেটা করি না । না না নিকে লিখতে ভালোবাসি আর যেটাই লিখি ১০০% মন ও সময় দিয়েই লিখি।

অপুঃ আমাদের বর্তমান সামু ব্লগকে নিয়ে তুমি কতটা আশাবাদী?
শায়মাঃ আমি আশাবাদী মানুষ। যদিও ব্লগে আগে ৩০০ জন লগিন করা ব্লগার থাকতো আজ ৩০ জনও থাকে না তবুও সেই ৩০ জনের মাঝেই আমি আশার আলো দেখতে পাই। আমার মনে হয় এই ৩০ জন যদি সামুকে আজ আরও নতুন ৩০ এর কাছে পৌছে দিতে পারে তো সামুতে পাঠক লেখক ও ভিজিটর সংখ্যা বেড়ে যাবে।
তবে আমার কাছে অনেক অনেক পুরোনো ব্লগারেরাই বলে তারা লগ করতে পারছে না, পাসওয়ার্ড সমস্যা, ফোনে লগ ইন সমস্যা। এসব দেখে মনে হয় এত সমস্যা নিয়ে অনেকেই ইচ্ছা থাকা সত্ত্বেও আজ সামুতে লিখতে পারছেন না।
যদি সামু কর্তৃপক্ষ উদ্যোগ নিয়ে এই সব সমস্যার সমাধান করতে পারতো তবে হয়ত আমাদের সামু আবারও ঝলমল করে উঠতো। বর্তমানে জানা আপুর শরীরের অবস্থা এবং সামুর সার্বিক অবস্থার কারণও এই উদ্যোগের পরিপন্থী। তবুও আশা করি সকল সমস্যা কাটিয়ে সামু আবার হেসে উঠুক পুরোনো দিনের মত! এখনও আমাদের আছেন আহমেদ জি এসভাইয়া, খায়রুল আহসান ভাইয়া, ডঃ এম এ আলী ভাইয়া, সোনাবীজ ভাইয়া, শাহ আজিজ ভাইয়া, অপু তানভীর ভাইয়াও আছে মানে তুমিও আছো, আছে শেরজা তপন ভাইয়া, ভুয়া মফিজভাইয়া, সাড়ে চুয়াত্তর ভাইয়া, কলাবাগান ভাইয়া, রানার ব্লগভাইয়া, হামা ভাইয়া, ঢাবিয়ান ভাইয়া, ইসিয়াক ভাইয়া, পদাতিক ভাইয়া, আছেন সেলিম আনোয়ার কবি ভাইয়া, আছেন রুপোক বিধৌত সাধু, করুণাধারা আপু, মনিরা আপু, ছবি আপুনি, রোকসানা লেইস আপুনি, সোহানী আপু, জুন আপু আর আমাদের মিররমনি। কাজেই এখনও আশা ফুরোয়নি। পুরোনো যারা তারাও প্রায়ই ঢু মেরে যায় আজও।

অপুঃ বর্তমানে যে কয়জন ব্লগার নিয়মিত সামুতে আসা যাওয়া করে সেই নিয়মিত ব্লগারদের ব্যাপারে তোমার মূল্যয়ন কী?
শায়মাঃ যারা নিয়মিত তারা এখনও ভালোই লিখছেন তবে ব্লগে আগের মত আর্টিকেল আসছে না বা রাজনৈতিক আলোচনা কিংবা গল্প কবিতার সংখ্যা কমে এসেছে স্বাভাবিকভাবে ব্লগারস সংখ্যার সাথে সাথে। কাজেই মূল্যায়ন যদি বলো তো বলবো লেখা আসছে, সে সব এখনও ভালো টপিক এবং কনটেন্টেই আসছে শুধু ব্লগারস সংখ্যা কমে যাবার জন্য আগের মত পঠিত হচ্ছে না। অনেক কষ্টের লেখাটি যদি বহুল পঠিত না হয় তো লেখকের মনের চাহিদা সম্পূর্ণভাবে মিটে না।তবুও আজও মানুষ লিখছে, গুরুত্বপূর্ণ লেখাও আসছে, আসছে কবিতা, ভ্রমন কাহিনী। সামুতে এক যুগের বেশি সময় যারা আছে যুগের সাথে লেখার স্টাইল, লেখার দৈর্ঘ প্রস্ত টপিক বদলাবে এটাই স্বাভাবিক।

অপুঃ উপরের প্রশ্নটা আরও ভাল করে করি। আমাদের বর্তমান সামুর নিয়মিত ব্লগারদের পক্ষে কি সমাজে কোন প্রকার ইতিবাচক পরিবর্তন নিয়ে আসা সম্ভব?
শায়মাঃ অবশ্যই সম্ভব। তবে যেহেতু ব্লগারস লগ ইন একেবারেই কম কাজেই কোনো পরিবর্তনসূচক আলোচনা তর্ক বিতর্ক ইতিবাচক বা নেতিবাচক কিছুই পৌছাচ্ছে না সারা বাংলাদেশ তথা পৃথিবীর কাছে। যা আগে বেশ ভালোভাবেই সম্ভব ছিলো, অন্তত আশার আলো প্রখর ছিলো।

অপুঃ ব্লগে আগেও ট্যাগিং কালচার ছিল । এখনও আছে । বর্তমানে ব্লগের ট্যাগিং কালচার নিয়ে কোন মনভাব কেমন?
শায়মাঃ আগে ট্যাগিং ছিলো ভয়ংকর রকম গায়ে লাগা ট্যাগিং যা নিয়ে উত্তাল হয়ে উঠতো সামু এবং ট্যাগিংগুলো আসলেও খুব শক্তিশালী ক্ষুরধার ও ভাবনার বিষয় ছিলো। অকারণে বা শুধু শুধু গায়ে পড়ে লাগবার জন্যই ট্যাগিং হত এমনটা আমার খুবই কম মনে হয়েছে। যদিও গ্রুপ বা সিন্ডিকেটগুলো অযথাই ট্যাগ লাগিয়ে মজা পেত কখনও সখনও। আর এখন মানে বর্তমানের ট্যাগিং কালচার যা দু একটা আছে তা বড়ই দূর্বল ও অক্ষম টাইপ মনে হয় আমার কাছে। মাঝে মাঝে তো ধার করা পুরনো দিনের কিছু ট্যাগ নিয়ে কিছু মানুষ অযথাই সময় নষ্ট করে। লেবু বেশি চিপলে যে তিতা হয়ে যায় বা যারা চিপে তারা মূল্য হারায় এখনকার কিছু ট্যাগবাজ মানুষ তা বুঝে না। যে দু একজন ট্যাগবাজ আছেন তারা ট্যাগ দিতে গিয়ে নিজেরাই ট্যাগ খেয়ে যান কিন্তু সে ব্যাপারে তাদের কোনো উপলদ্ধিই নেই।

অপুঃ সামু ব্লগে ব্লগাররা কতটুকু স্বাধীন ভাবে নিজেদের মতামত প্রকাশ করত পারে বলে তোমার মনে হয়?
শায়মাঃ স্বাধীনভাবে মতপ্রকাশ সামু ব্লগে ১০০% সম্ভব বলে আমি মনে করি। তবে মানুষ স্বাধীনভাবে মত প্রকাশকে যদি গালাগালি বা আক্রমনাত্নক পন্থায় মত প্রকাশকেই মনে করে তবে সেটা সামু ব্লগ কেনো পৃথিবীরে সবখানেই কিছুটা অসম্ভব রয়ে যাবে।

অপুঃ বাকস্বাধীনতা বলতে তোমার একান্ত নিজেস্ব মতামত কী? বাকস্বাধীনতা মানেই কি যাকে ইচ্ছে যা ইচ্ছে তাই বলার অধিকার?
শায়মাঃ বাকস্বাধীনতা মানে কোনো ব্যক্তি বা সম্প্রদায়ের নির্ভয়ে, বিনা প্রহরায় বা কর্তৃপক্ষের নির্দেশনা, অনুমোদন গ্রহণের বাধ্য বাধকতা ব্যতিরেকে নিজেদের মতামত স্বাধীনভাবে প্রকাশ করার ক্ষমতা। এটা বই এর ভাষা। আর আমার ভাষায় অনেকটা ঐ গানটার মত, হারে রে রে রে আমায় ছেড়ে দে রে দেরে, যেমন ছাড়া বনের পাখি মনের আনন্দে রে। মানে মনের আনন্দে নির্ভয়ে কিছু বলতে পারা। মানে তার কাছে যেটা সঠিক মনে হয় সেটা বলতে পারার সামর্থতা।

তাই বলে যাকে যা ইচ্ছে তাই বলার অধিকারকে বাক স্বাধীনতা বলা যাবে না তবে পাগলের বাক স্বাধীনতা বলা যেতে পারে। তবুও পাগলের স্বাধীন মত প্রকাশ যদি পরিবার তথা দেশ ও দশ তথা সমাজের জন্য ক্ষতিকর হয়ে থাকে তবে তাকে জেইলে বা মেন্টাল হসপিটালে পাঠানোই উত্তম হবে। আসলে স্বাধীন মত প্রকাশ বলে তো কোনো প্রমাণিত সত্য নেই। সত্যকে জানার জন্য, সত্য নিয়ে ভাবনার জন্য মত প্রকাশ করা হয়। তাই মত বা চিন্তার অবাধ প্রবাহ দরকার। একজন পাগলেও সেই রাইট আছে। শুধু রাইট নেই সমাজ কলুষিত করার। (এইটা আমার মত আর কি? ইহা আমার স্বাধীন চিন্তা। :) এখন সত্য মিথ্যা অন্যে ভাবুক) চিন্তা বাধাগ্রস্ত হলে সমাজ ও সভ্যতার বিকাশ বাধাগ্রস্ত হয়। একমাত্র পাগলের চিন্তা ছাড়া। যদিও পৃথিবীতে অনেক বিজ্ঞানী, গবেষক, বড় বড় পন্ডিৎদেরকেও প্রথমে পাগল উপাধীই পেতে হয়েছিলো।

আসলে কারো বাক স্বাধীনতায় অন্য কারও অনুভূতি আহত হতে পারে। কিন্তু মনে রাখতে হবে সেই অনুভূতিকে আহত হবারও দরকার আছে।সেই অনুভূতি আহত নিহতের মধ্য দিয়েই আমরা শিখি কোনটা গ্রহনযোগ্য আর কোনটা নয়। সোজা কথা ঠিক বেঠিক কিছুই নেই। অকারনে কেউ ভুল করে বার বার বেঠিক কথা গালাগালি করতেই পারে। অন্যের অনুভুতিও আহত নিহত করতে পারে। সে ভুল হলে গ্রহনযোগ্যতা হারাবে। সঠিক হলে সমাজ উন্নতি করবে। স্বাধীন মত প্রকাশের সাথে সাথে গালাগালি ও অন্যকে ছোট করে নিজের গ্রহনযোগ্যতা যেন না হারায় সেদিকে বিশেষ দৃষ্টি রাখতে হবে। তবেই সহজ সমাধান আসা যায় বলে আমার মনে হয়।

অপুঃ সামু ব্লগ কর্তৃপক্ষ কি সব ব্লগারকে সম ভাবে ট্রিট করে? অথবা তোমার কি মনে হয় ব্লগ কর্তৃপক্ষ কাউকে একটু বেশি সুবিধা দেয় আবার কারোর প্রতি একটু বেশি কঠিন আচরণ করে?
শায়মাঃ হুম মাঝে মাঝে মনে হয় অনেকদিনের গড়ে তোলা ব্লগারদের নানা রকম ইমেজের উপরে অনেক কিছু মূল্যায়ন করা হয়। এটা শুধু সামু না পৃথিবীর সকল কর্মক্ষেত্র, সমাজ ও সংসারেই এইভাবেই সকলে সকলকে ট্রিট করছে।

অপুঃ ব্যক্তিগত প্রশ্ন- জীবনে প্রেমে পড়েছো কতবার?
শায়মাঃ শুধু একবার! তবে কতজনকে প্রেমে পড়িয়েছি বা কতজন প্রেমে পড়েছে এটা জিগাসা করোনি বলে থ্যাংকস জানাচ্ছি। :)

অপুঃ তোমার কি মনে হয় ব্লগ আবার আগের মত জনপ্রিয়তা পাবে কখনও? ব্লগকে জনপ্রিয় করার কি কোন উপায় জানা আছে তোমার? কিংবা তোমার কোন পরামর্শ?
শায়মাঃ আমাদের কাছে ব্লগ এখনও অনেক প্রিয় আর যারা আছি আজও তাদের কাছে জনপ্রিয়ও বটে। তবে এর ব্যপ্তি ব্যহত হয়েছে শুধুমাত্র ফেসবুক বা অন্যান্য সামাজিক ওয়েব সাইটের জন্যই না। ব্লগে লগ ইন সমস্যা অনেক ব্লগারদেরকেই ব্লগে প্রবেশ করাতে বাঁধা দিচ্ছে। ব্লগে লগ ইন সমস্যা কাটিয়ে সবাই যদি পৃথিবী যে যেখানে আছে প্রবেশ করতে পারতো তো ব্লগ হয়ত এখনও জনপ্রিয় থেকে যেত। অনেক লেখা আসতো, তর্ক বিতর্ক আলোচনায় মুখর থাকতো ব্লগ আগের মত। সকলে বুদ্ধিবৃত্তিক চর্চার স্থান হিসাবে ব্লগকেই বেঁছে নিত। এত কিছু ফিচার বা নানা কিছু আকর্ষনীয় কিছুরই দরকার ছিলো না। আমাদের এই ভালোবাসার ব্লগে কিছু না থাকলেও দিনহীন ভাবে হলেও প্রায় সকলেই থেকে যেত বা ফিরে ফিরে আসতো ভালোবাসার টানেই। সেই ভালোবাসার টানটাই বাংলা ভাষাভাষীর লেখার প্রতি ভালোবাসার টান।

অপুঃ ব্লগারদের উদ্দেশ্য তোমার কোন উপদেশ বানী?
শায়মাঃ আমি বলবো লেখার ইচ্ছা বা শখ বা মনের খোরাক যাদেরই আছে তারা লেখা নিয়ে এগিয়ে যাবে। পৃথিবীর কে কি বললো, লাঞ্ছনা গঞ্জনা সব কিছু এড়িয়ে শুধু ভালোটুকু নিয়ে নিজের লেখার উন্নতি করবে। শুধু লেখা বা ব্লগ নয় সকল কাজেই এগিয়ে যাবার মূল মন্ত্র নিজের সিদ্ধান্তে অটল থাকা। নিজের লক্ষ্য স্থির রাখা। এখানে আমাদের নেতিবাচক এবং ইতিবাচক সকল আলোচনা থেকেই শিক্ষা নিতে হবে আসলেই আমাদের করনীয় কি।

অপুঃ ধর তোমাকে কেউ কিডন্যাপ করে নিয়ে গেছে । কিডন্যাপার তোমাকে বলল তোমার বাঁচার একমাত্র উপায় হচ্ছে তুমি এমন একজন ব্লগারের নাম বলবে সে ব্লগারকে তারা ধরে নিয়ে আসবে এবং তোমাকে ছেড়ে দিবে। তুমি তখন কোন ব্লগারের নাম নিবে?
শায়মাঃ হা হা হা হা আমি বলার আগেই মনে হয় সবাই আন্দাজ করে ফেলেছে কোন সে ব্লগারের নাম আমার মাথায় এসেছে। দেখি যারা এই ইন্টারভিউটা পড়বে তারা তার নাম কি লেখে? তাদের উপরে থাকুক এই ১০০% সঠিক আন্দাজ করে নেওয়া উত্তর। :)

অপুঃ আবার ধর কিডন্যাপার ব্লগের কাউকে ধরে নিয়ে গেছে । এবং এই পর্যায়ে তাদের দাবী যে কেবল মাত্র তুমি যদি তাদের কাছে স্ব ইচ্ছেতে ধরা দাও তবেই তারা সেই ব্লগারকে ছাড়বে। এমন কোন ব্লগার কি আছে বা ছিল যার জন্য তুমি স্ব ইচ্ছেতে কিডন্যাপারদের দাবী মেনে নিবে?
শায়মাঃ হ্যাঁ এমন অনেক আছে যারা আমার প্রিয় ভাইয়ুমনি আপুনি যাদের জন্য আমি এমনটা ভাবতে পারি। একজনের নাম বললে তো হবে না।

অপুঃ কোন ব্লগার কে তুমি তোমার ব্লগ নিকের পাস দিবে?
শায়মাঃ হ্যাঁ দিতে পারি একজনকে নয় কয়েকজনকে। জিনিভাইয়াকে দিতে পারি, মানে জেন রসি ভাইয়াকে আরেকজনকে দিতে পারি, সে শার্দূলকে । তোমাকেও দিতে পারি। তুমিও আমার অনেক প্রিয় বিশ্বাসযোগ্য একজন মানুষ। আজকেই পরীক্ষা নিয়ে দেখতে পারো কিন্তু হা হা ।

অপুঃ তোমার মোট কয়টা মাল্টি আছে বলত?
শায়মাঃ এ বি সি ডি দিয়ে গুনে বললে মনে পড়তে পারে সবগুলো হয়ত। তবে চাঁদকন্যা, বরুনা, অপ্সরা, নিরুপমা, স্পর্শিয়া, ইন্দ্রনীলা, বনমহুয়া, রাজকন্যা কঙ্কাবতী, কবিতা পড়ার প্রহর এসব আমার বহুল পরিচিত নিক সকলের কাছেই। এসবগুলোই মূলত সিরিজ লেখার জন্য সৃষ্টি করেছিলাম আমি এবং বেশ ভালোভাবেই সফল হয়েছিলাম। সিরিজ লেখা শেষে আমি সব সময় বলে দিতাম সেটা আমি। কারণ এত কষ্ট করে মন প্রাণ দিয়ে সিরিজগুলো লিখেছি আমি, সেটা অন্যেরা জানবে অন্য কেউ লিখেছে!!!!! তাই কি হয়!!! হা হা নিজের সাথেই নিজের প্রতিযোগীতা বলতে পারো।

অপুঃ আজকের মত ইন্টারভিউ শেষ । যাওয়ার আগে কিছু বলতে চাও ব্লগারদের?
শায়মাঃ আমি এই ব্লগ এবং ব্লগের প্রতিষ্ঠাতা জানা আপুনি এবং ব্লগ কর্তৃপক্ষ যারা আমাদের জন্য এত কষ্ট করে এই ব্লগ বানিয়েছেন এবং মেইনটেইন করছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। শুভকামনা জানাচ্ছি। আর এই ব্লগের সকল ব্লগারদের জন্য জানাই ভালোবাসা। তারা তাদের লেখা দিয়ে, ভালোবাসা দিয়ে আরও একশো বছর বাঁচিয়ে রাখুক আমাদের প্রিয় সামহ্যোয়ারইন ব্লগটাকে।



বর্তমানে যে কয়জন নিয়মিত ব্লগার আছেন, তাদের সবার ইন্টারভিউ নিতে চাই । সবার বলতে সবার । যতদুর সম্ভব আমি নিজেই সবার সাথে যোগাযোগ করার চেষ্টা করব। তবে আমার একার পক্ষে সবার কাছে পৌছানো সম্ভব নয় । তাই যারা ইন্টারভিউ দিতে ইচ্ছুক তাদের অনুরোধ করব যেন যোগাযোগের জন্য নিচের ফর্মটি পূরণ করে । এছাড়া এই ফর্মের নিচে একটা অপশন আছেন যেখানে আপনি চাইলে কোন ব্লগারকে প্রশ্ন করতে পারেন । যদি সেই ব্লগার ইন্টারভিউ দিতে রাজি হয় তাহলে তাহলে সেই প্রশ্ন গুলো করব । মোটামুটি এখানে যে প্রশ্ন রয়েছে সেই প্রশ্নই গুলোই সবাইকে করা হবে তবে কিছু নিকের জন্য আলাদা কিছু প্রশ্ন করা হবে । এবং অবশ্যই আপনি না চাইলে সেই প্রশ্নের জবাব দিবেন না । আশা করি সবাই এক এক করে ইন্টরভিউ দিবেন । মাসে অন্তত একটা করে ইন্টারভিউ পোস্ট করতে চাই । গুগল ফর্ম লিংক

হ্যাপি ব্লগিং !


ছবি সুত্র পিক্সেল





মন্তব্য ১৩৭ টি রেটিং +২৪/-০

মন্তব্য (১৩৭) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:১১

নীলসাধু বলেছেন: জাস্ট গ্রেট।
শায়মার ইন্টারভিউ দিয়ে শুরু হওয়ায় খুব আনন্দ হলো।
সিরিজটি চলমান থাকুক।

ভালোবাসা রইলো।

০৬ ই মে, ২০২৪ সকাল ৯:৫৮

অপু তানভীর বলেছেন: আরো কয়েকজনের কাছেই কিছু প্রশ্নের ফাইল পাঠিয়েছি । দেখা যাক সেগুলো ব্লগাররা কবে উত্তর দেন । আপনার কাছেও পাঠাতে চাই । পোস্টের লিংকে যদি যোগাযোগের ইমেল পাঠালে আপনার কাছেও প্রশ্ন পাঠানো যেত !

মন্তব্যের জন্য ধন্যবাদ ।

২| ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:১৮

মোহাম্মদ গোফরান বলেছেন: ব্লগার সোনাগাজীর ইন্টারভিউ নিবেন?

০৬ ই মে, ২০২৪ সকাল ১০:০২

অপু তানভীর বলেছেন: আপনি সম্ভবত শেষের প্যারা পড়েন নি ভাল করে । সেখানে বলা হয়েছে সবার বলতে সবার ! যাদের সাথে যোগাযোগ করা সম্ভব তাদের সাথে যোগাযোগ করবো । যাদের সাথে যোগাযোগের কোন মাধ্যম নেই তারা যদি নিজ থেকে ইমেলে না দেয় তাহলে তাদের ইন্টারভিউ নেওয়া সম্ভব হবে না । তবে ফরমে যার যার ইমেল আসবে সবার কাছেই প্রশ্ন যাবে এবং এক সময় না এক সময়ে তা আমি প্রকাশ করবোই।

৩| ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:৫৮

জটিল ভাই বলেছেন:
শ্যাম্পুর জয় হোক!
জয় শ্যামাপির জয়!

০৬ ই মে, ২০২৪ সকাল ১০:০২

অপু তানভীর বলেছেন: সামুর জয় হোক !

৪| ০৫ ই মে, ২০২৪ রাত ১২:০০

মনিরা সুলতানা বলেছেন: শুরুতেই ধন্যবাদ অপু তানভীর[/sb] কে প্রায় ভুলে যাওয়া একটা ব্লগিয় সংস্কৃতিকে ফিরিয়ে আনার জন্য! অভিনন্দন প্রিয় শায়মা চমৎকার সাবলীল তথ্য মূলক এবং অবশ্যই আকর্ষণীয় ঢঙে মজাদার ভাবে সফল একটা আলোচনা আমাদের উপহার দেয়ার জন্য।
সত্যিকার অর্থে ব্লগিং জীবন পারস্পরিক মিথস্ক্রিয়ার এই যে ১৫/১৪/১১/১২ বছর সময় লম্বা একটা সময় ধরে পরিচয় নিত্যকার লেখা, মন্তব্যে অল্প অল্প করে একজন ব্লগার কে চিনতে পারা। সব কিছুই কিন্তু দারুণ একটা ব্যাপার! সমমনা লেখক মানেই আত্মার খুব কাছের কেউ। তাই তো একজন শায়মা নির্দ্বিধায় বলে দিতে পারে তার সবচাইতে সংবেদনশীল তথ্য নিয়ে ও সে তার কিছু সহ ব্লগার কে বিশ্বাস করে। এই যে পারস্পরিক বিশ্বাস, সহমর্মিতা, ভরসার স্থান হয়ে উঠল এই ব্লগ, এবংসেটা শুধু মাত্র আমাদের লেখালখির কারনে, পুরো ব্যাপারটাই কিন্তু ভীষণ মোহময়, সে জন্যই ব্লগ ব্লগিং ব্লগার শব্দ গুলো আমাদের সবার হৃদয়ের খুব কাছের।

প্রশ্ন উত্তর আড্ডা সব মিলিয়ে বেশ দুর্দান্ত একটা পোষ্ট পড়লাম।
আশা করছি খুব দ্রুত পরবর্তী পর্ব পাচ্ছি।

০৬ ই মে, ২০২৪ সকাল ১০:১৯

অপু তানভীর বলেছেন: সেই সময়ের ব্যাপারটাই আলাদা ছিল অন্য রকম ছিল । যারা তার পরে ব্লগে এসেছে তারা আসলে কোনদিনই বুঝতে পারবে না সেই সময়টা কেমন ছিল ! অনেক দিন ধরেই এমন কিছু করার ইচ্ছে ছিল । ঈদের দিন আসলে এই পোস্টটা করার ইচ্ছে ছিল । তবে সময় সুযোগ হয়ে ওঠে নি ।

শায়মা আপু সময় নিয়ে সব প্রশ্নের উত্তর দিয়েছেন । এই জন্য তার কাছে কৃতজ্ঞ ।

আপনার কাছেও যাবে । রেডি থাকেন । দেখা যাক কত দুর যাওয়া যায় !

৫| ০৫ ই মে, ২০২৪ রাত ১২:০৮

এম ডি মুসা বলেছেন: অনেক বড় পোস্ট না করি মন্তব্য করছি। ঘরে এসে পড়বো।

০৬ ই মে, ২০২৪ সকাল ১০:১৯

অপু তানভীর বলেছেন: ধীরে ধীরে পড়ে ফেলুন সব টুকু ।

৬| ০৫ ই মে, ২০২৪ রাত ১২:১০

এম ডি মুসা বলেছেন: কিছুদিন আগেও যারা পুরাতন ব্লগার সবাই একটা মিল ছিল সবাই একটা আলোচনা সমালোচনা করত। মূলক লেখা প্রচার করত। নতুন নতুন ব্লগার যোগ দিয়ে ঝামেলা পাকানো শুরু করলেন তারপর শুরু হলো গন্ডগোল। তারপর শুরু হয়ে গেল এখনো এই সমস্যা চলছে নিজের আর নিজেদের ভিতরে ঝামেলা শুরু করে দিছে। কর্তৃপক্ষ আমার একটা পোস্ট এর এটা বাজে মন্তব্যর জন্য নতুন এক ব্লগারকে তার মন্তব্য মুছে ফেলছে। এদের হাত থেকে আসলে কিভাবে বাঁচা যায়?

০৬ ই মে, ২০২৪ সকাল ১০:২২

অপু তানভীর বলেছেন: এই নিকটি খুব পরিচিত একজনের মাল্টি । আগে একটা নিয়ম ছিল যে নিক খোলার সাথে সাথে কেউ মন্তব্য করতে পারতো না । কয়েকটা দিন অপেক্ষা করতে হত । এখন সেই নিয়মটা নেই । তাই এদের হাত থেকে বাঁচার উপায় আসলে অল্প । তবে ব্লগে যখন এমন নিক পাবেন সোজা কমেন্ট করবেন । এসব মাল্টিনিকের সাথে কথা বলে সময় নষ্ট করবেন না ।

৭| ০৫ ই মে, ২০২৪ রাত ১২:১৪

এম ডি মুসা বলেছেন: আপনাদের সাক্ষাৎকার আমি পরে পড়ব ধন্যবাদ।

০৬ ই মে, ২০২৪ সকাল ১০:২৩

অপু তানভীর বলেছেন: সময় করে পড়ে ফেলুন !

৮| ০৫ ই মে, ২০২৪ রাত ১২:২০

এম ডি মুসা বলেছেন: এটা কি সত্যি কারের শায়মা আপুর সাক্ষাৎকার?

০৬ ই মে, ২০২৪ সকাল ১০:২৪

অপু তানভীর বলেছেন: প্রতিটি শব্দ শায়মা আপু । আমি একটা শব্দও এদিক ওদিক করি নি।

৯| ০৫ ই মে, ২০২৪ রাত ১:৩০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: দর্শকদের গ্যালারী থেকে সায়মাপুকে প্রশ্ন করতে চেয়েছিলাম।
ওনি এখন ব্লগে এতো কম সময় দিচ্ছেন কেন?
আর সে সিরিজ গল্পগুলো লোকিয়ে রেখে কি করবেন?

০৬ ই মে, ২০২৪ সকাল ১১:৩৭

অপু তানভীর বলেছেন: শায়মা আপু নিজে যদি আপনার প্রশ্নের উত্তর দিয়েছেন নিচে ।

১০| ০৫ ই মে, ২০২৪ রাত ২:৪৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ইন্টারভিউ ভালো হয়েছে ।
অং বং মনে হয় নাই ।

০৬ ই মে, ২০২৪ সকাল ১১:৩৭

অপু তানভীর বলেছেন: এমন কোন জরুরী কিছু নেই । তবে নিজের মত করে প্রশ্ন করেছি আর আপু উত্তর দিয়েছে ।

ধন্যবাদ মন্তব্যের জন্য ।

১১| ০৫ ই মে, ২০২৪ রাত ৩:২২

ভুয়া মফিজ বলেছেন: ইন্টারভিউ শব্দটার মধ্যে একটা ফর্মাল ফর্মাল ভাব আছে। তাই এই সিরিজের নাম ''ব্লগার'স ইন্টারভিউ'' না দিয়ে ''অপুর সাথে আড্ডা'' দিতে পারেন। আড্ডার প্রথম ভিকটিম রাজকন্যা কঙ্কাবতীকে দেখে ভালো লাগলো। ;)

আড্ডা চমৎকার হয়েছে। :)

০৬ ই মে, ২০২৪ সকাল ১১:৩৯

অপু তানভীর বলেছেন: প্রথমে ভেবেছিলাম নিজের নামটা যোগ করে দিব । অপুর সাথে আড্ডা নামটাই আগে দিব বলে ভেবেছিলাম । তবে পরে কী মনে হল এই নামটাও দিলাম । তবে পরেরটাতে নাম বদলেও দিতে পারি । দেখা যাক !

আড্ডায় অংশ গ্রহনের জন্য ধন্যবাদ আপনাকে ।

দেখা যাক পরের ভিক্টিম কে হয় ;)

১২| ০৫ ই মে, ২০২৪ রাত ৩:৩৭

আরেফিন৩৩৬ বলেছেন: একটা ব্লগারের ইন্টারভিউয়ে অনেক গঠনমূলক এবং অন্তর্নিহিত প্রশ্ন করা যায়। প্রশ্ন করাটাই জানার ও জানানোর বড় বিষয়।
আশাবাদ রইলো।

০৬ ই মে, ২০২৪ সকাল ১১:৪২

অপু তানভীর বলেছেন: খুব বেশি যে অন্তর্নিহিত প্রশ্ন করতে চেয়েছি ব্যাপারটা সেই রকম নয় । মূল লক্ষ্য আড্ডাবাজি। আরেকটা লক্ষ্য হচ্ছে কিছু ব্যাপারে ব্লগারদের মনভাব জানা । কয়েকটা প্রশ্ন সবাইকেই করার ইচ্ছে রয়েছে ।

মন্তব্যের জন্য ধন্যবাদ

১৩| ০৫ ই মে, ২০২৪ সকাল ৭:১১

কামাল১৮ বলেছেন: আগেকার ব্লগারদের সম্পর্কে আমার খুব একটা ধারনা নেই।তবে আমি মুক্তমনায় অভিজিত রায়ের লেখা পড়েছি।তার লেখা খুব যৌক্তিক ও তথ্যসমৃদ্ধ মনে হয়েছে।ইস্টেশন ব্লগের কিছু লেখা ভালো লেগেছে।নাম ভুলে গেছি।সায়মা যাদের নাম করেছে তাদের লেখা সেই সময় না পরলেও বর্তমানে কারো কারো লেখা পত্র পত্রিকায় পড়ার সৌভাগ্য হয়েছে।খুব একটা উন্নত মানের লেখা না।বিভিন্ন টকশুতে তাদের আলাপ শুনি।সেটাও আহামরি কিছু না।তার পরও সায়মার উত্তরগুলো খুব সুন্দর হয়েছে।

০৭ ই মে, ২০২৪ সকাল ১১:১২

অপু তানভীর বলেছেন: কামাল সাহেব, কেউ আপনাকে কথাটা বলেছে কিনা জানি না তবে আপনার কোন ব্যাপারে কিছু না জেনেই মন্তব্য করার একটা স্বভাব আছে ! আগের ব্লগারদের ব্যাপারে মন্তব্য করার যোগ্যতা আপনার আদৌও আছে কিনা সেই ব্যাপারে সন্দেহ আছে । কেবল আগের ব্লগারই নয়, কোন বিষয়েই আপনার সঠিক মন্তব্য, মূল্যায়ন করার আদৌও কোন যোগ্যতা আছে কিনা সেটা নিয়েও আমার সন্দেহ রয়েছে । বয়স বেশি হলেই সবাই সব কিছু অর্জন করতে পারে না । সরি টু সে, সমাজ, দর্শন, রাজনীতি, এবং সাহিত্য সম্পর্কে আপনার ধারণা অতি নিম্ন পর্যায়ে ।
এছাড়া আপনার মাঝে একটা চামচামির স্বভাবও রয়েছে দেখতে পাচ্ছি । কিছু হলেই আপনি দৌড় দিয়ে একজনের পোস্টে গিয়ে হাজির হন সেটা জানানোর জন্য । এমন যার স্বভাব সেই আবার দ্বীন দুনিয়ার সব জানা নিয়ে ভং ধরে থাকেন ! একজন বয়স্কমানুষের ভেতরে এসব কেন থাকবে? নিজেকে প্রশ্ন করেছেন কখনও?

১৪| ০৫ ই মে, ২০২৪ সকাল ৭:১২

কামাল১৮ বলেছেন: দুঃখিত শায়মা হবে।

০৬ ই মে, ২০২৪ সকাল ১১:৪৬

অপু তানভীর বলেছেন: জ্বী বুঝতে পেরেছি।

১৫| ০৫ ই মে, ২০২৪ সকাল ১১:২০

কাজী ফাতেমা ছবি বলেছেন: কী সুন্দর গুছিয়ে বলেছো আপু
তুমি সেরা ব্লগার
ব্লগারদের ভালোবাসার মানুষ
অপু ভাইয়াও ঠিক তাই

ব্লগ টা এমন সুন্দর পরিবেশ বজায় থাকুক

০৬ ই মে, ২০২৪ সকাল ১১:৪৮

অপু তানভীর বলেছেন: ব্লগে সব সময় সুন্দর পরিবেশ বজায় থাকে না । মাঝে মাঝেই এটা বিগরাবে ! এটাই চিরন্তণ ।

১৬| ০৫ ই মে, ২০২৪ দুপুর ১:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপুকে জিজ্ঞেস করবেন আমার পক্ষ থেকে যে, উনি সব সময় মেকআপ লাগিয়ে রাখেন চেহারার কোন ত্রুটি ঢেকে রাখার জন্য (যেমন ব্যাকা ত্যাড়া চেহারা, নাক, কান ইত্যাদি) নাকি নিজের চেহারা নিয়ে উনি হীনমন্যতায় ভোগেন? মেকআপ ছাড়া ছবি তুলতে দ্বিধা করেন কেন?

০৬ ই মে, ২০২৪ সকাল ১১:৪৮

অপু তানভীর বলেছেন: প্রশ্ন তাকে ডাইভার্ট করা হল ।

১৭| ০৫ ই মে, ২০২৪ দুপুর ২:৫০

জোবাইর বলেছেন: ভালো উদ্যোগ! এভাবে আমাদের সুপরিচিত অন্যান্য ব্লগারদের সাক্ষাৎকারও প্রচার করেন। প্রবাসী ব্লগারদের কাছে ইন্টারভিউর প্রশ্নগুলো পাটিয়ে দিলে তারা লিখিত উত্তর পাঠিয়েও সাক্ষাৎকারে অংশগ্রহণ করার ব্যবস্থা করতে পারেন। ইন্টারভিউতে আরো কিছু প্রশ্ন যোগ করা যায় কিনা ভেবে দেখতে পারেন।

০৬ ই মে, ২০২৪ সকাল ১১:৫১

অপু তানভীর বলেছেন: খুব বেশি জটিল এবং গম্ভীর প্রশ্ন যোগ করতে চাই নি । হালকা পাতলা প্রশ্ন করার ইচ্ছে ছিল । আর বেশি প্রশ্ন করলে পাঠক আগ্রহ হারিয়ে ফেলতে পারে ।
সেই রকমই একটা ইচ্ছে রয়েছে । সবার কাছেই আশা করছি প্রশ্ন পাঠাব।

মন্তব্যের জন্য ধন্যবাদ ।

১৮| ০৫ ই মে, ২০২৪ রাত ৮:০০

শেরজা তপন বলেছেন: দারুণ একটা ব্যাপার। আমি প্রথমে ভেবেছিলাম- কল্পিত একতা ইন্টারভিউ, এখন দেখি সত্যি সত্যি!!
এমনটা নিয়মিত চলুক।

* গত কয়েকদিন ধরে গ্রামীনে আমি মোবাইল ও পিসিতে ঢাকা ও ঢাকার বাইরে গুগোল ক্রোমে ফুল ভার্সান ও মোবাইল ভার্সান দুটোই পাচ্ছি, আপনারা কি পাচ্ছেন? এটা যদি নিয়মিত হয়তো বেশ ভাল একটা খবর। -এই উত্তরটা গ্রামীন'এর হটস্পটের ওয়াইফাই থেকেই দিচ্ছি।

০৬ ই মে, ২০২৪ সকাল ১১:৫৩

অপু তানভীর বলেছেন: নিয়মিত চলবে কিনা সেটা মূলত ব্লগারদের উপর নির্ভর করছে। তারা যদি আমার প্রশ্নের উত্তর দেয় তবেই না ইন্টারভিউ চলবে !
যাই হোক আপনার সাথে যোগাযোগ হবে জলদিই । দুজনেরটা প্রায় শেষ হয়েছে । অর্থ্যাৎ আরো দুইটা তো দেখতে পাবেনই !


আমি অবশ্য সব সময় ওয়াইফাই আর টেলিটকের নেট চালাই । তাই আমার কখনই ব্লগে প্রবেশে সমস্যা হয় নি ।

১৯| ০৫ ই মে, ২০২৪ রাত ৮:২০

প্রতিফলন বলেছেন: কি চমৎকার সময়টাই না ছিল। ব্লগের এখন অন্তদশা। টিকটক, ফেসবুকের মতো স্যোশাল মিডিয়ে এসে ব্লগের জগতকে চাপা দিয়ে গেছে। এখন ভাইরালের যুগ। আসার ইচ্ছে হয় প্রচুর, তারপরও দূরে সরে থাকা! শুভকামনা সবসময়।

০৬ ই মে, ২০২৪ সকাল ১১:৫৫

অপু তানভীর বলেছেন: সত্যিই বলেছেন । সময় পরিবর্তণ হয় যুগ পাল্টার যুগের হিসাবে সব কিছু বদলাবে । এটাই নিয়ম । ব্লগের সেই সময় আর ফিরে আসবে বলে মনে হয় না !
তবে পুরোনোরা ফিরে আসলে হয়তো কিছুটা জমজমাট হবে ।

২০| ০৫ ই মে, ২০২৪ রাত ৮:২৬

শায়মা বলেছেন: অপু তানভীর ভাইয়াকে থ্যাংকস অনেকদিন পরে সামুর পুরোনো ঐতিহ্য ব্লগার্স ইন্টারভিউ ফিরিয়ে আনার জন্য।:) আগে একটা সময় এই ইন্টারভিউ এর প্রচলন ছিলো কিন্তু মাঝে বন্ধ হয়ে যাবার পর আবারও শুরু করলো ভাইয়া। কেউ চাইলে আমরা সে সব পুরোনো দিনের ইন্টারভিউ লিংক দিতে পারি। :) সে সব দিনে ব্লগারেরা বেশ অজানা অধরা অদেখা ছিলো তাই ইন্টারভিউ ছিলো খুবই চমকপ্রদ আর মজাদার!! :)

যাইহোক সবচেয়ে মজা লেগেছে এমডি মুসা ভাইয়ুর এই প্রশ্নে, এটা কি সত্যিকারের শায়মা আপুর সাক্ষাৎকার? হা হা মানে অনেকেই ধরেই নিয়েছে এটা কোনো কাল্পনিক বা বানোয়াট ইন্টারভিউ। শেরজা ভাইয়ুও একই রকম ভাবলো। হা হা

মাহমুদুর রহমান সুজন বলেছেন: দর্শকদের গ্যালারী থেকে সায়মাপুকে প্রশ্ন করতে চেয়েছিলাম। - করো করো নো প্রবলেমো..... :)
ওনি এখন ব্লগে এতো কম সময় দিচ্ছেন কেন? - এই উত্তর তো দিয়েছিই। জীবনে ব্যস্ততা কাজ দায়িত্ব সকলই বেড়ে গেছে। কি করে সেই আগের মত সময় দেই বলো!! :(

আর সে সিরিজ গল্পগুলো লোকিয়ে রেখে কি করবেন? - কোনো সিরিজ লুকিয়ে রাখা নেই আর। এছাড়া নিকগুলোও তো বলে দিলাম ভাইয়া। মন দিয়ে পড়ো!!!!!!!!


স্বপ্নের শঙ্খচিল বলেছেন: ইন্টারভিউ ভালো হয়েছে ।
অং বং মনে হয় নাই ।

হাহা মাঝে মাঝে আমি একটু একটু সিরিয়াস থাকি তাই আর কি :)

০৬ ই মে, ২০২৪ সকাল ১১:৫৭

অপু তানভীর বলেছেন: পুরানো সেই দিনে অনেক ইন্টারভিউ সিরিজ রয়েছে । সর্বশেষ সম্ভবত মাহমু ভাই শুরু করেছিলেন । এরপর আর কেউ নেয় নি । দেখা যাক এটা কতদিন নিতে পারি । তবে এটা সব টুকুই ব্লগারদের উপরেই নির্ভর করছে ।

তোমাকেও ধন্যবাদ এতো সময় নিয়ে সব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ।

২১| ০৫ ই মে, ২০২৪ রাত ৮:২৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সম্পুর্ন নতুন একটি আইডিয়া। সবটা পড়ে আবার আসবো।

০৬ ই মে, ২০২৪ সকাল ১১:৫৮

অপু তানভীর বলেছেন: সবটা পড়ে ফেলুন । তবে এমন ইন্টারভিউ আগেও অনেকে নিয়েছে । আপনার কাছেও যাবে আশা করি।

২২| ০৫ ই মে, ২০২৪ রাত ৮:৪২

শায়মা বলেছেন: ভুয়া মফিজ ভাইয়া - আড্ডার প্রথম ভিকটিম রাজকন্যা কঙ্কাবতীকে দেখে ভালো লাগলো। ;) এর পর কিন্তু রাজপুত্র ভাইয়ার ইন্টারভিউ চাই। :)
কামাল১৮ ভাইয়া আমি ইষ্টিশন বা মুক্তমনা ব্লগ নিয়ে কোনো কথা বলিনি আমি শুধু সামু ব্লগ নিয়েই বলেছি। আর আমি নিজে আসলে সব ব্লগে নিক থাকলেও এই একমাত্র ব্লগেই লিখেছি আনন্দ নিয়ে।:)

সাড়ে চুয়াত্তর ভাইয়া তোমার টাক মাথা ঢেকে রাখার জন্য এবার একটা উইগ পাঠাবো।

জোবাইর ভাইয়া অপু তানভীর ভাইয়ার শেষের কথাগুলো পড়ো যে কেউ চাইলেই প্রশ্ন করতে পারবে। ইন্টারভিউও দিতে পারবে। সেই পথ খোলা আছে।:)

প্রতিফলন!!!!!!!!!!!!!! অপুভাইয়ুকে বলবো তোমার ইন্টারভিউ নিতে একবার!!! :)

২৩| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:০৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপুর কাছে প্রশ্ন - সুদীর্ঘ ১৪ বছর ব্লগে প্রবল জনপ্রিয়তা ধরে রাখার রহস্য কী?

২৪| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:০৯

শায়মা বলেছেন: ২৪. ০৫ ই মে, ২০২৪ রাত ৯:০৩০

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপুর কাছে প্রশ্ন - সুদীর্ঘ ১৪ বছর ব্লগে প্রবল জনপ্রিয়তা ধরে রাখার রহস্য কী

লেগে থাকা....... হা হা যে কোনো কিছুতে লেগে থাকলে জয় অবশ্যসম্ভাবী এটা কি তুমি জানোনা ভাইয়া? তবে লেগে থাকাটার মাঝে কিছু রহস্য আছে। সব রহস্য বলে দেওয়া যাবে না......... :)

২৫| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপুর কাছে ৩য় প্রশ্নঃ আপনার স্যান্ডেল আর শাড়ি কয়টা?

২৬| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:১৮

শায়মা বলেছেন: ২৬. ০৫ ই মে, ২০২৪ রাত ৯:১২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপুর কাছে ৩য় প্রশ্নঃ আপনার স্যান্ডেল আর শাড়ি কয়টা?

সব সময় ১০০ টা করে ..... ১০১ হলেই আমি ১০০ এর থেকে ১ টা কাউকে দিয়ে দেই। :) কোনোভাবেই ১০০ এর বেশি রাখি না। :)

২৭| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ শায়মা আপু - অস্ট্রেলিয়া যাওয়ার সময় ১০০ জোড়া স্যান্ডেল সাথে নিয়ে যান?

২৮| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:২২

মিরোরডডল বলেছেন:




তানভী, ভালো ইনিশিয়েটিভ। ব্লগারদের জানা যাবে।
তবে এখানে দুই একটা মজার প্রশ্ন ছাড়া, বাকি প্রশ্নগুলোর উত্তর কিন্তু অজানা না।
ব্লগ ভিত্তিক পোষ্টে আপুর মন্তব্যে এ কথাগুলো আগে জেনেছি। নতুন কিছু সেরকম জানা গেলো না।

আশা করি একই প্রশ্ন সব ব্লগারকে করবে না, ব্যক্তি বিশেষে প্রশ্ন ভিন্ন হবে।
যেমন একজন ব্লগার আছে, তাকে একটা প্রশ্ন করবে, উত্তর হ্যাঁ অথবা না তে দিতে হবে।

আপনি আগে যেমন চুরি করতেন, এখনও কি সেভাবে চুরি করেন?




০৭ ই মে, ২০২৪ সকাল ১১:১৫

অপু তানভীর বলেছেন: কিছু কিছু প্রশ্ন সবার বেলাতে একই থাকবে । তবে ব্যক্তি বিশেষে প্রশ্ন তো একটু আলাদা হবে । মজার প্রশ্ন কতটুকু করা যাবে সেটা দেখা যাক ।

আপনার ইমেল এড্রেসটা যোগ করে দিন তো ফর্মে । একটা কোয়েশ্চেনিয়ার আপনাকেও পাঠাই ।

২৯| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ শায়মা আপু - ৫ম প্রশ্ন - আপনাকে ১ বছরের জন্য ব্লগের মডারেটর বানানো হলে কী কী উদ্যোগ নিবেন ব্লগের উন্নয়নের জন্য?

৩০| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:২৭

মিরোরডডল বলেছেন:




ভুয়া মফিজ বলেছেন: ইন্টারভিউ শব্দটার মধ্যে একটা ফর্মাল ফর্মাল ভাব আছে। তাই এই সিরিজের নাম ''ব্লগার'স ইন্টারভিউ'' না দিয়ে ''অপুর সাথে আড্ডা'' দিতে পারেন।

I agree.
ক্যাজুয়াল আড্ডা হবে।
ব্লগ নিয়ে সিরিয়াস প্রশ্ন না, ওগুলো ব্লগভিত্তিক পোষ্টে মন্তব্যে বহুবার এসেছে।
এমন প্রশ্ন করবে যার মধ্যে দিয়ে ব্লগারদের অজানা তথ্য কে সামনে আনা হবে।
নতুন করে জানা।

০৭ ই মে, ২০২৪ সকাল ১১:১৭

অপু তানভীর বলেছেন: দেখা যাক এর পরের নাম টা কী দেওয়া যায় । নিজের নাম যুক্ত করতে চেয়েছলাম বটে তবে কেন করি নি সেটা ভুয়ার মন্তব্যেই বলেছি ।
আমি আসলে ব্লগ নিয়ে সবার স্পেসিফিক মনভাব জানতে চাচ্ছি । দেখা যাক সবাই কিভাবে ব্লগটাকে দেখে ! কিছু সিরিয়াস কিছু ফান তো থাকবেই ।

৩১| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:৩৪

মিরোরডডল বলেছেন:




অপুঃ তোমার মোট কয়টা মাল্টি আছে বলত?
শায়মাঃ এ বি সি ডি দিয়ে গুনে বললে মনে পড়তে পারে সবগুলো হয়ত। তবে চাঁদকন্যা, বরুনা, অপ্সরা, নিরুপমা, স্পর্শিয়া, ইন্দ্রনীলা, বনমহুয়া, রাজকন্যা কঙ্কাবতী, কবিতা পড়ার প্রহর এসব আমার বহুল পরিচিত নিক সকলের কাছেই।


শায়মাপু, এটা মজার ছিলো।
অনেকগুলো নতুন নিক জানলাম।
এখানে মাত্র চারটা নিকের লেখা পড়েছি।
বাকিগুলো লিংক দিও, পড়বো।



৩২| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:৪৩

শায়মা বলেছেন: ৩০. ০৫ ই মে, ২০২৪ রাত ৯:২৭০

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ শায়মা আপু - ৫ম প্রশ্ন - আপনাকে ১ বছরের জন্য ব্লগের মডারেটর বানানো হলে কী কী উদ্যোগ নিবেন ব্লগের উন্নয়নের জন্য?



শুধু ১ বছরের জন্য!!!!!!!!!!!! |-)


হা হা মিররমনি কোন চারটা পড়েছো ? আমার জানা মতে অপ্সরা, কবিতা পড়ার প্রহর আর রাজকন্যা কঙ্কাবতী এই তিনটা

৩৩| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:৫০

মিরোরডডল বলেছেন:




ইন্দ্রনীলা সহ চারটা পড়েছি।
বাকিগুলো অচেনা।

৩৪| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:৫৩

মিরোরডডল বলেছেন:





এটাও মজার ছিলো, এরকম আরও প্রশ্ন হতে পারতো।

অপুঃ ব্যক্তিগত প্রশ্ন- জীবনে প্রেমে পড়েছো কতবার?
শায়মাঃ শুধু একবার!


এ কথা কে কে বিশ্বাস করেছে, হাত তুলবে প্লীজ :)

শায়মাপু তোমাকে দেখতে ইচ্ছে করছে, উত্তর দেবার সময় তোমার চোখ কি স্থির ছিলো কিনা।
কতখানি ব্লাশ করেছো :)


৩৫| ০৫ ই মে, ২০২৪ রাত ৯:৫৭

মনিরা সুলতানা বলেছেন: ;) আমি বিশ্বাস করেছি @ডল যে শায়মা জীবনে একবার প্রেমে পড়েছে। বাকিগুলো ক্র্যাশ :P

ধর তোমাকে কেউ কিডন্যাপ করে নিয়ে গেছে । কিডন্যাপার তোমাকে বলল তোমার বাঁচার একমাত্র উপায় হচ্ছে তুমি এমন একজন ব্লগারের নাম বলবে সে ব্লগারকে তারা ধরে নিয়ে আসবে এবং তোমাকে ছেড়ে দিবে। তুমি তখন কোন ব্লগারের নাম নিবে?
শায়মাঃ হা হা হা হা আমি বলার আগেই মনে হয় সবাই আন্দাজ করে ফেলেছে কোন সে ব্লগারের নাম আমার মাথায় এসেছে। দেখি যারা এই ইন্টারভিউটা পড়বে তারা তার নাম কি লেখে? তাদের উপরে থাকুক এই ১০০% সঠিক আন্দাজ করে নেওয়া উত্তর। :)

আন্দাজ করে নিয়েছি ;)

৩৬| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:০৫

ডঃ এম এ আলী বলেছেন:




সামু ব্লগের একজন সেলিব্রেটি ব্লগারের সাথে মুল্যবান ইন্টারভিউটি হতে বেশ কিছু গুরুত্বপুর্ণ তথ্য
জানা গেলে যথা:-

১. বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা এই ৩ ঘন্টা একটু রেস্ট নিয়ে স্যুইমিং এবং একটু গিটার বা গানের চর্চা
আর যত অকাজে তিনি ব্যস্ত থাকেন । জানা গেলে এই সময়ে বিশেষ করে অকাজের সময় শায়মার ব্লগে
নক করলে খবর আছে :)

২. ব্লগার শায়মার বাস্তব জীবনের কর্মব্যস্ততা ও দায়িত্ব বেড়ে যাওয়ার সংবাদে খুশি হলাম ।

৩. আমরা অপেক্ষাকৃত সামুর নতুন ব্লগারগন জানতে পারলাম, সামুর পুরানো দিন ও এখনকার ব্লগিং এর
একটি সন্দর বিরবণ।পুরান দিনের সামুর পরিবেশ থেকে আমরা পিছিয়ে গেছি অনেকটা শুনে প্রত্যয়ি হওয়ার
বাসনা জাগে সেই গৌবরবময় দিনে প্রত্যাবর্তনের প্রতি ।

৪. আমাদের বর্তমান সময়ের কঠীন ব্লগিং নিয়ে শায়মার মত একজন সিনিয়র সেলিব্রেটি ব্লগারের
আশাবাদ আমাদেরকে অনুপ্রাণিত করে গেল ।

৫. বর্তমানে ব্লগে ট্যাগিঙ কালচার নিয়ে শায়মার বলা কথা যথা লেবু বেশি চিপলে যে তিতা হয়ে যায় বা যারা
চিপে তারা মূল্য হারায় এখনকার কিছু ট্যাগবাজ মানুষ তা বুঝে না। যে দু একজন ট্যাগবাজ আছেন তারা
ট্যাগ দিতে গিয়ে নিজেরাই ট্যাগ খেয়ে যান কিন্তু সে ব্যাপারে তাদের কোনো উপলদ্ধিই নেই।
কামনা করি
তাঁর এই বক্তব্যটি প্রনিধানযোগ্য হোক সংষ্লিষ্ট সকলের কাছে।

৬. বাক মা্বাধিনতা প্রসঙ্গে শায়মার এ কথার সাথে একমত যথা বাক স্বাধিনতার অধিকারর সকলেরই আছে
তবে তার রাইট নাই কোন ব্যক্তি আক্রমন বা সমাজ কলুষিত করার


৭. সামু ব্লগকে জনপ্রিয় করার উপায় হিসাবে এতে লগ ইন সমস্যার মুল কারণ সমুহ চিহ্নিত করে এই সমস্যা
দুর করার জন্য ব্লগ টিমের প্রতি শায়মার আহ্নবানের সাথে সহমত পোষন করি ।

৮. ব্লগার শায়মার কন্ঠের সাথে কন্ঠ মিলিয়ে ব্লগের প্রতিষ্ঠাতা জানা আপুনি এবং ব্লগ কর্তৃপক্ষ যারা আমাদের
জন্য এত কষ্ট করে এই ব্লগ বানিয়েছেন এবং মেইনটেইন করছেন তাদের প্রতি আমরাও কৃতজ্ঞতা প্রকাশ
করছি ।

সুন্দর এই ওয়েল স্ট্রাকচারড ইন্টারভিউটি এই সামু ব্লগে প্রকাশ করা জন্য আপনার প্রতি রইল অনেক
অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা । কামনা করি এর ধারাবাহিকতা বজায় থাকুক ।

০৭ ই মে, ২০২৪ সকাল ১১:১৮

অপু তানভীর বলেছেন: আপনার ইমেলটা যদি ফরমে যোগ করে দিতে তাহলে অন্য ব্লগাররা আপনার ইন্টারভিউ পড়ার একটা সুযোগ পেত । আশা করি দেরি করবেন না । অপেক্ষাতে রইলাম !

৩৭| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:০৬

মিরোরডডল বলেছেন:




মনিরা সুলতানা বলেছেন: ;) আমি বিশ্বাস করেছি @ডল যে শায়মা জীবনে একবার প্রেমে পড়েছে। বাকিগুলো ক্র্যাশ :P

হা হা হা
থ্যাংকস মনিপু।

একটা পার্মানেন্ট, বাকিগুলো টেম্প বা ক্যাজুয়াল :)
প্লাস কিছু ক্র্যাশ তো আছেই।

৩৮| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:১০

শায়মা বলেছেন: মনিরা আপুনি থ্যাংক ইউ থ্যাংক ইউ বিশ্বাস করার জন্য!!!!!!!!!!!! তবে হ্যাঁ মিররমনি তুমি বুঝি পরের অংশটুকু পড়োনি শুধু একবারটাই পড়লে!!!!!!!

@ মনিরা আপুনি এই পোস্টে যারা যার মন্তব্য করেছে সবগুলার মধ্যে


মনিরা সুলতানা বলেছেন: শুরুতেই ধন্যবাদ অপু তানভীর কে প্রায় ভুলে যাওয়া একটা ব্লগিয় সংস্কৃতিকে ফিরিয়ে আনার জন্য! অভিনন্দন প্রিয় শায়মা চমৎকার সাবলীল তথ্য মূলক এবং অবশ্যই আকর্ষণীয় ঢঙে মজাদার ভাবে সফল একটা আলোচনা আমাদের উপহার দেয়ার জন্য।
সত্যিকার অর্থে ব্লগিং জীবন পারস্পরিক মিথস্ক্রিয়ার এই যে ১৫/১৪/১১/১২ বছর সময় লম্বা একটা সময় ধরে পরিচয় নিত্যকার লেখা, মন্তব্যে অল্প অল্প করে একজন ব্লগার কে চিনতে পারা। সব কিছুই কিন্তু দারুণ একটা ব্যাপার! সমমনা লেখক মানেই আত্মার খুব কাছের কেউ। তাই তো একজন শায়মা নির্দ্বিধায় বলে দিতে পারে তার সবচাইতে সংবেদনশীল তথ্য নিয়ে ও সে তার কিছু সহ ব্লগার কে বিশ্বাস করে। এই যে পারস্পরিক বিশ্বাস, সহমর্মিতা, ভরসার স্থান হয়ে উঠল এই ব্লগ, এবংসেটা শুধু মাত্র আমাদের লেখালখির কারনে, পুরো ব্যাপারটাই কিন্তু ভীষণ মোহময়, সে জন্যই ব্লগ ব্লগিং ব্লগার শব্দ গুলো আমাদের সবার হৃদয়ের খুব কাছের।

প্রশ্ন উত্তর আড্ডা সব মিলিয়ে বেশ দুর্দান্ত একটা পোষ্ট পড়লাম।
আশা করছি খুব দ্রুত পরবর্তী পর্ব পাচ্ছি।


এই মন্তব্য যে তোমার প্রাণ থেকে দেওয়া তাহা বুঝাই যাচ্ছে। এই ব্লগে কেউ কেউ আমাকে অকারণ আল্লাদ করে তাদের মধ্যে

মেহবুবা আপু, করুনাধা আপু, সোহানী আপু আর তুমি একজন!!!!!! :) আর একজন আছে সোহেলী আপু। আর একজন নিলুমনি মানে নীল দর্পন সে তো আমাকে সব সময় রাণীর আসনেই দেখতে যায়। কয়েকদিন আগে একটা হারমনিয়াম বাঁজিয়ে গানা দিয়েছিলাম ফেসবুকে তার জ্বালায় ডিলিট করতে হলো। আমি কেনো আংটি পরে চুড়ি পরে সাজুগুজু ছাড়া আটপৌরে জামা পরে গানা গাইলাম। হবেই না!!!!!!!!!!! হা হা হা

দাঁড়াও নীলুমনিকে ডেকে আনি।

৩৯| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:১৩

শায়মা বলেছেন: মিরোরডডল বলেছেন:




মনিরা সুলতানা বলেছেন: ;) আমি বিশ্বাস করেছি @ডল যে শায়মা জীবনে একবার প্রেমে পড়েছে। বাকিগুলো ক্র্যাশ :P

হা হা হা
থ্যাংকস মনিপু।

একটা পার্মানেন্ট, বাকিগুলো টেম্প বা ক্যাজুয়াল :)
প্লাস কিছু ক্র্যাশ তো আছেই।



পার্মানেন্ট বলে জীবনে কিছু নেই !!! :(

একটাই এক ও অদ্বিতীয়!!!!!!!!!! তবে তোমরা যা শুরু করলে তাতে সবাই ভাববে আমি হাজার হাজার প্রেম করেছি!!!!!!!!!!!!!! সাড়ে চুয়াত্তর ভাইয়া দেখলে তো হয়েছে!!!!!!!!!!!! হা হা হা দেখলে না অপুভাইয়াকে প্রেমে ফেলানো, কেউ কেউ পড়ে গেলে উঠাইনি বলেছি!!!!!!!!!! :P

৪০| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:১৫

শায়মা বলেছেন: ডঃ এম এ আলীভাইয়ামনি তুমিও কিন্তু আমাদের এক ব্লগ রত্ন!

অনেক অনেক ভালোবাসা আর শুভকামনা তোমার জন্য ভাইয়া।

৪১| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:১৮

মিরোরডডল বলেছেন:




শায়মা বলেছেন: তবে হ্যাঁ মিররমনি তুমি বুঝি পরের অংশটুকু পড়োনি শুধু একবারটাই পড়লে!!!!!!!

সেটা পড়েছি এবং অবধারিত বিশ্বাস করেছি :)

কয়েকদিন আগে একটা হারমনিয়াম বাঁজিয়ে গানা দিয়েছিলাম ফেসবুকে তার জ্বালায় ডিলিট করতে হলো। আমি কেনো আংটি পরে চুড়ি পরে সাজুগুজু ছাড়া আটপৌরে জামা পরে গানা গাইলাম।

এটা শেয়ার করো আপু।
বিশেষ করে সাচুর জন্য :)


৪২| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:১৯

মনিরা সুলতানা বলেছেন: @শায়মা তুমি আসলে একটা পুতুল পুতুল মেয়ে তোমাকে কারনে অকারণে আহ্লাদ করাই যায়!!!
আনো নীলু মনি কে ডেকে, অনেকদিন পর লম্বা আড্ডা দেই ব্লগে।

৪৩| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:২৪

শায়মা বলেছেন: @ মিররমনি কেমনে শেয়ার করবো???


@ মনিরা আপুনি ডেকেছি!!!!!!!! আসছে !!!!!!!!!!!

৪৪| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:২৬

মিরোরডডল বলেছেন:




একবার বলছো পার্মানেন্ট বলে জীবনে কিছু নেই !!! :(

আবার বলছো একবারই একটাই এক ও অদ্বিতীয়!!!!!!!!!!

কন্ট্রাডিক্টরি হয়ে গেলো যে! :)


৪৫| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:৩০

মিরোরডডল বলেছেন:





মনিরা সুলতানা বলেছেন:, অনেকদিন পর লম্বা আড্ডা দেই ব্লগে।

সত্যি অনেকদিন পর মনিপু কে অনলাইন পেয়ে ভালো লাগছে।

এমন এক সময় তোমরা আড্ডা দাও যখন আমার ভোররাত :(
ইচ্ছে হলেও থাকতে পারি না!


৪৬| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:৩০

শায়মা বলেছেন: এক ও অদ্বিতীয় হলেই কি পার্মানেন্ট হয় !!!!!!!!!!!!

সেই গানা শোনোনি!!!!!!!!!!!!

প্রেম একবারই এসেছিলো জিবনে ...... :(


:P

৪৭| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:৩৭

মিরোরডডল বলেছেন:




হ্যাঁ প্রেমের ক্ষেত্রে এক বা অদ্বিতীয় মানেই পার্মানেন্ট একটাতেই মগ্ন :)
নো আদার ক্যাজুয়াল অর সো এন্ড সো।

প্রেম একবারই এসেছিলো জীবনে,
এই গান যে কোন পাগল লিখেছে !!!
Big liar :)


৪৮| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:৪১

মনিরা সুলতানা বলেছেন: উফফ তোমরাও না !!!!!!
গান টা যখন লেখা হয়েছিলো , সে সময় পর্যন্ত একবারই এসেছিলো প্রেম। এরপর আবার মৃদুপায়ের প্রেম, জানতেই পারে নি। এরপর বাকি যে সব প্রেম এসেছে সবগুলো এক্কেবারে জোরেসোরে।

৪৯| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:৫০

শায়মা বলেছেন: প্রেম একবারই এসেছিলো জীবনে,
এই গান যে কোন পাগল লিখেছে !!!
Big liar :)


হাহাহা দুনিয়ায় অনেক পাগলই আছে!!! দুনিয়া এক পাগলের মেলা......

৫০| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:৫২

মিরোরডডল বলেছেন:




হা হা হা মনিপু দারুণ বলেছো :)



৫১| ০৫ ই মে, ২০২৪ রাত ১০:৫৫

শায়মা বলেছেন: হাহাহা মনিরা আপু প্রথম সেই প্রেমের পরে আর কোনো প্রেম প্রেমই না। :P

৫২| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:০৭

মনিরা সুলতানা বলেছেন: একদম একদম প্রেমে তো প্রথমবার একবার ই পড়ে। পরেরগুলো তো দ্বিতীয় তৃতীয় এবং শততম, সুতরাং প্রেম একবার ই আসে চুপিচুপি ভীরু পায়ে।

৫৩| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:০৮

মিরোরডডল বলেছেন:




শায়মা বলেছেন: প্রথম সেই প্রেমের পরে আর কোনো প্রেম প্রেমই না।

শায়মাপুর এ কথা পড়ে, হুমায়ূন আহমেদের নাটকের সেই জনপ্রিয় ডায়ালগ মনে পড়লো :)




৫৪| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:১৫

শায়মা বলেছেন: ৫৩. ০৫ ই মে, ২০২৪ রাত ১১:০৭২

মনিরা সুলতানা বলেছেন: একদম একদম প্রেমে তো প্রথমবার একবার ই পড়ে। পরেরগুলো তো দ্বিতীয় তৃতীয় এবং শততম, সুতরাং প্রেম একবার ই আসে চুপিচুপি ভীরু পায়ে।


আপুনি তোমার সেই একবারের প্রেমই আমরা জানি!!!!!!! প্রেমিককেও চিনি ! :)


হা হা মিররমনি!!!!!!!!! তো তুমি প্রেম নিয়ে কি জানো?? তোমার অমর প্রেম কাহানী বলে আমাদেরকে ধন্য করো!!!!!!

৫৫| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:২০

মনিরা সুলতানা বলেছেন: ইয়াআল্লাহ ডল এইটা কী নিয়ে আসলো !!! হাহাহাহাহা
একদম নিখাদ বিনোদন হিহিহিহি।

হ্যাঁ হ্যাঁ হ্যাঁ আমিও শায়মার সাথে হ্যাঁ ভোট দিলাম , ডল তোমার অমর প্রেম কাহানী আমাদের সাথে শেয়ার করে ধন্য করো আমাদের।

৫৬| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:২৩

ভুয়া মফিজ বলেছেন: শায়মার মেকআপ, জুতা-স্যান্ডেল, শাড়ি ইত্যাদির খবর দিয়ে সাচু'র কাম কি? বিষয়টা সন্দেহজনক। পেছনের কারন অনুসন্ধান করা দরকার। নিশ্চয়ই বউয়ের কাছ থেকে কোন প্যাদানী খেয়েছে! বউ বলেছে, এতোদিন ব্লগিং করে কি শিখলা? একটা মেয়ের কতোগুলা শাড়ি, জুতা-স্যান্ডেল থাকা উচিত, মেকআপের জন্য কি কি ম্যাটেরিয়াল লাগে সেসব জেনে আসো আগে। তারপরে সেই অনুযায়ী আমার ডিমান্ড সাবমিট করা হবে!!!! :P

আমি দিব্যচোখে দেখতে পাচ্ছি, সাচু বউয়ের সামনে কাচুমাচু চেহারায় হাতজোড় করে দাড়িয়ে আছে!!! =p~

মিরোরডডল বলেছেন: আপনি আগে যেমন চুরি করতেন, এখনও কি সেভাবে চুরি করেন? পরবর্তী কনসিকোয়েন্স ঠেকানোর জন্য মিডের কি যথাযথ প্রস্তুতি আছে? তারপরে কিন্তু অং বং দিয়ে বুঝ দেয়া যাবে না। আরেকটা কথা, শায়মার একই অঙ্গে কতো রুপ, এটা পুরাপুরি জানতে বিশাল একটা রিসার্চ ওয়ার্ক করতে হবে। একবার শুরু করলে কিন্তু আর পেছানো যাবে না। সেইজন্যও অনেক প্রস্তুতি দরকার। বাসার ফুডব্যাঙ্ক এনরিচ করা খুবই জরুরী। বেশকিছুদিন জনবিচ্ছিন্ন অবস্থায় থাকতে হতে পারে। :-B

৫৭| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:২৪

শায়মা বলেছেন: মনিরা আপুনি এইবার মিররমনি ঘুমাতে যাবে! :)

৫৮| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:২৭

নীল-দর্পণ বলেছেন: আল্লাহ আমিতো ভেবেছিলাম এটা কোন কাল্পনিক ইন্টারভিউ, একটু পড়েই বুঝলাম না এটা সত্যি সত্যি ইন্টারভিউ।

শায়মাপু, তুমি হলে আজীবন টিপটপ মানুষ তোমাকে কি অংবং কিছুতে মানায় বলো? তাইতো সেই অং বং গান ডিলেট করিয়েছি। :P

পোষ্টটা পুরনো দিনের 'আসেন আড্ডাই' মানে আড্ডা পোস্টের মত জমে উঠেছে!

০৭ ই মে, ২০২৪ সকাল ১১:২০

অপু তানভীর বলেছেন: ইহা শতভাগ আসল ইন্টারভিউ । এমন কী একটা শব্দও এখান থেকে বাদ দেওয়া নি ।

৫৯| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:২৯

ভুয়া মফিজ বলেছেন: মিড নিজেই বলেছে, সে একজন পাষানী!!! কাজেই তার জীবনে প্রেম আসার কোন চান্স নাই। নাকি প্রশ্ন করবো, পাষানী স্ট্যাটাসটা প্রেম আসার আগের, নাকি পরের?? :P

৬০| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৩৩

মনিরা সুলতানা বলেছেন: স্বাগত নীলুমনি !
আহা গেলো গেলো একটুর জন্য ফসকে গেলো :( ডল এর অমর প্রেম এর গল্প শোনা হইলো না। সাচু এসে আড্ডার আমাদের এলারজিক সব মন্তব্য পড়ে হ্যাচ্চু হ্যাচ্চু না করলেই হয়।

৬১| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৩৬

মনিরা সুলতানা বলেছেন: ভুয়া ভাই কী বলতে চাইতেছেন - অল্প শোকে কাতর আর অধিক শোকে পাথর টাইপ কিছু ;)

৬২| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৩৮

শায়মা বলেছেন: ঠিক ঠিক এই যে আমার রাজপুত্রভাইয়া এসে গেছেন আর এসেই বুঝে গেছেন সাচু টাকলা ভাইয়ার দুরাভিসন্ধি!!!!!!!!!!! হি হি হি



আরেকটা কথা, শায়মার একই অঙ্গে কতো রুপ, এটা পুরাপুরি জানতে বিশাল একটা রিসার্চ ওয়ার্ক করতে হবে। একবার শুরু করলে কিন্তু আর পেছানো যাবে না। সেইজন্যও অনেক প্রস্তুতি দরকার। বাসার ফুডব্যাঙ্ক এনরিচ করা খুবই জরুরী। বেশকিছুদিন জনবিচ্ছিন্ন অবস্থায় থাকতে হতে পারে। :-B


হা হা ভাইয়ু!!!!! তুমি এইসব বলে আবার কোন পাগলকে উস্কে দেবে কে জানে!!!!!! তার থেকে সেই ভালো সেই ভালো আমারে না হয় না জানো!!!! :)

রাজপুত্র ভাইয়া পাষানী স্টাটাসটা প্রেম আসাআসি না চলে যাবার পরে কোনো সন্দেহ নাই!!!!!!!!! :)


মিররমনি এখন সেই গান শুনতে চায় নীলুমনি :(

লিখে লিখে গাই???

যদি দেখার ইচ্ছা হয় ঐ নিঠুর মনে লয়
কালিন্দীরও ঘাটে আইসো দুপুরের সময়
আমি জল ভরিবার ছল করিয়া দেখবো নয়ন ভরিয়া ...

৬৩| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৩৯

ভুয়া মফিজ বলেছেন: @মনিরা সুলতানাঃ আমার কিছু বলতে যাওয়ার দরকার কি? যার ম্যাও সেই সামলাক!!! সাকো নাড়তে দিয়া আমি গ্যালারীতে বইলাম। B-)

৬৪| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৪০

মিরোরডডল বলেছেন:




ভুয়া মফিজ বলেছেন: মিড নিজেই বলেছে, সে একজন পাষানী!!! কাজেই তার জীবনে প্রেম আসার কোন চান্স নাই। নাকি প্রশ্ন করবো, পাষানী স্ট্যাটাসটা প্রেম আসার আগের, নাকি পরের?? :P

হা হা হা
এইতো ভুম মাই ফ্রেন্ড উত্তর দিয়ে দিয়েছে।

আমাকে আর কিছু বলতে হলো না আপুরা :)


৬৫| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৪৩

কাছের-মানুষ বলেছেন: চমৎকার। আমরা ব্লগের হেভি-ওয়েট ব্লগার শায়মা সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম! এই ইন্টারভিউ আর নীচে পাবলিক যে কোন প্রশ্ন করতে পারবে সেই অপশন থাকলেও ভাল হত, অতিথি চাইলে উত্তর দিতেও পারে আবার না পারে।

আসতে আসতে আরও ব্লগার সম্পর্কে জানতে পারব ভবিষ্যতে আশা করি। এই ইন্টারভিউ কত দিন পর পর আসবে?

০৭ ই মে, ২০২৪ সকাল ১১:২২

অপু তানভীর বলেছেন: ইন্টারভিউ প্রতি দুই তিন সপ্তাহ পরপর কিংবা অন্তত মাসে একটা করে পোস্ট করার ইচ্ছে রয়েছে । তবে সেটা নির্ভর করবে ব্লগাররা সময়ে করে প্রশ্নের উত্তর দেওয়ার উপরে । আপনি যদি আপনার ইমেল এড্রেস যোগ করে দিতেন তাহলে একটা কোয়েশ্চেনিয়ার আপনার কাছেও পাঠাতাম !

৬৬| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৫৫

মনিরা সুলতানা বলেছেন:

ভূয়া ভাই গ্যালারীতে যখন বসলেন একটু আরাম করে বসেন কুক থুক্কু কুক তো দেয়া যাবে না। পপকর্ন দিলাম সাথে মোজো। !

আমি আজকের মত ওভার এন্ড আউট।


শুভ রাত্রি।

৬৭| ০৫ ই মে, ২০২৪ রাত ১১:৫৬

মিরোরডডল বলেছেন:




ভুয়া মফিজ বলেছেন: শায়মার মেকআপ, জুতা-স্যান্ডেল, শাড়ি ইত্যাদির খবর দিয়ে সাচু'র কাম কি? বিষয়টা সন্দেহজনক। পেছনের কারন অনুসন্ধান করা দরকার। নিশ্চয়ই বউয়ের কাছ থেকে কোন প্যাদানী খেয়েছে!

ঘটনা সেটা না। বউ রিলেটেড তো অবশ্যই না।
সাচু এখন আউট অভ স্টেশন আছে। ছাড়া গরু হলে যা হয় আর কি!
এখন সে পাংখা হয়ে প্রেম করছে। এই প্রেম তাকে ব্লগবিমুখ করেছে, প্রিয় ব্লগও সে ছাড়তে রাজী প্রেমিকার জন্য।

চামে চিকনে শায়মাপুর কাছ থেকে মেকআপ, জুতা-স্যান্ডেল, শাড়ির বিষয় জেনে নিয়ে ওগুলো প্রেমিকাকে গিফট করবে।
সুদীর্ঘ সংসার জীবনে প্রেমের ভাটা পড়েছে, নারীর কি যে পছন্দ সেইগুলো ভুলে গেছে, তাই একটু আপডেট হয়ে নিচ্ছে আপুর কাছ থেকে :)

আপুরা সাচু এসে যদি আমাকে তাড়া করে, আমি কিন্তু নাই, ঘুমাতে গিয়েছি, ওকে? :)

৬৮| ০৬ ই মে, ২০২৪ সকাল ৮:৫১

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর আয়োজন, চলতে থাকুক।

০৭ ই মে, ২০২৪ সকাল ১১:২৩

অপু তানভীর বলেছেন: দেখা যাক কতদিন চলে । এটা নির্ভর করছে ব্লগারদের উপরেই ।

৬৯| ০৬ ই মে, ২০২৪ সকাল ৯:১৪

শার্দূল ২২ বলেছেন: @শায়মা - এই তোমার বন্ধুত্বের শক্তি বিশ্বাস? শুধু মাত্র একটা নিক পাস? আমিতো ভেবেছি তুমি বলবা শার্দুলের কাছে তোমার আত্মাটাও নিরাপদ। হাহাহাহাহ


অনেক সুন্দর গুছানো জবাব। অনেক ভালো লেগেছে, বিশেষ করে আপুকে ধন্যবাদ জানাই এমন চমৎকার বিষয় ব্লগে ফিরিয়ে আনার জন্য। শায়মা তুমি এত অল্প কথায় শেষ করে দিলে কেন?

শুভ কামনা

০৭ ই মে, ২০২৪ সকাল ১১:২৫

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ

৭০| ০৬ ই মে, ২০২৪ সকাল ৯:৫১

ঢাবিয়ান বলেছেন:

এত বিশাল আড্ডাবাজি কখন হল? পুরাই মিস । যাক কফি ছাড়া কি ইন্টারভিউ , আড্ডা জমে ? তাই কফি নিয়া আসলাম। শায়মা আপুর একটা ছবি থাকিলে ভাল হইত ইন্টারভিউ পর্বে।

সাচু ভাই আমার ধারনা এখন ভাবীর ভয়ে ব্লগিং করে না। শুধু চুপেচাপে এখানে সেখানে দুই একটা মন্তব্য করে =p~

০৭ ই মে, ২০২৪ সকাল ১১:২৫

অপু তানভীর বলেছেন: আড্ডায় তো একটু দেরি করে ফেলেছেন । পরের বার আশা করি ।

৭১| ০৬ ই মে, ২০২৪ বিকাল ৩:১৪

নীল-দর্পণ বলেছেন: @মনিরা আপু মেয়েদের সকল দাবী দাওয়া পূরণ করে তাদের ফুটফরমায়েশ খেটে এসে দেখি আড্ডা শেষ =p~

৭২| ০৬ ই মে, ২০২৪ বিকাল ৩:২৮

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


তা... প্রেম কতবার এসেছিল? সেটি কি নীরবে নাকি আউয়াজ কইরা? আরও কোন নতুন নিক খোলার খায়েশ আছে কি না? শিক্ষকতা ছাড়া আরও অনেক কিছু করা হয় জানি, সেগুলোর একটি তালিকা চাই।

৭৩| ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:১১

শায়মা বলেছেন: শার্দূল তুমি কি বলো? হা হা তোমার কাছে তো সবার আত্মাই নিরাপদ!! :)

ঢাবিয়ান ভাইয়া এত এত ছবি দিলাম আমার ব্লগ পোস্টে তবুও এইখানে ছবি লাগবে নাকি???

হা হা নীলুমনি আজকে মেয়েদেরকে আগে ভাগে খাইয়ে দাইয়ে ঘুম পাড়িয়ে দাও! :)


৭২. ০৬ ই মে, ২০২৪ বিকাল ৩:২৮০

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: তা... প্রেম কতবার এসেছিল? সেটি কি নীরবে নাকি আউয়াজ কইরা?
এক খানা আউয়াজ কইরা আর বাকীগুলা নানা রূপে নানা ঢঙ্গে, রঙ্গে....... নীরবে সরবে বদনামেও....... :( :) :`>


আরও কোন নতুন নিক খোলার খায়েশ আছে কি না?
সিরিজ লেখার ইচ্ছা হলে খুলতেও পারি আবারও। তবে লেখা শেষে জানিয়ে দেবো অবশ্যই :)

শিক্ষকতা ছাড়া আরও অনেক কিছু করা হয় জানি, সেগুলোর একটি তালিকা চাই।

ওহ তালিকা দেখলে কিন্তু চক্ষু এমন হয়ে যাবে ভাইয়া :||

তোমার কথা মনে রেখে একখানা পোস্ট লিখে দেবো একদিন- আমার সকল অং বং কাজের তালিকা ফর মইনুল ভাইয়া!! :)

৭৪| ০৬ ই মে, ২০২৪ রাত ১১:১৪

শেরজা তপন বলেছেন: গতকাল ঘরের মধ্যে ইসরাইলে মিসাইল ছুড়েছিল- সে এক ম্যাসাকার অবস্থা! এমন চমৎকার একটা আড্ডা হল; আমার কত প্রশ্ন ছিল গল্প ছিল করা হল না।
তবে এমন রূপসী সাজুনী-গুজুনী, ঢঙী, সর্বগুণে গুণান্বীতা ডাকাবুকো (ড্যাসিং) রমণীর জীবনে একটা মাত্র প্রেম কেমনে আসে সে ভাবনায় আমার ভীষন ঘুমের ব্যাঘাত হয়েছে গত রাতে! তবে বেশীরভাগ নারী ব্লগারেরাই তীব্র কন্ঠে এর প্রতিবাদ করেছেন- সেটা শুনে অবশ্য শান্তি পেয়েছি। কেন? কেননা পরোক্ষভাবে তারা নিজেদেরটা স্বীকার করে নিয়েছেন :)

০৭ ই মে, ২০২৪ সকাল ১১:২৬

অপু তানভীর বলেছেন: আপনি প্রশ্ন করে ফেলুন । দেরি করবেন না । শায়মা আপু সব উত্তর দিবে । এছাড়া আপনি নিজেও প্রস্তুত হৌউন !

৭৫| ০৭ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:৫২

একলব্য২১ বলেছেন: শায়মা আপু, তুমি অনেকেরই inspiration. তোমার inspiration কে।

এই পোস্টের জন্য অপু তানভীরকে ধন্যবাদ।

০৮ ই মে, ২০২৪ সকাল ৯:৩১

অপু তানভীর বলেছেন: আপনারকেও ধন্যবাদ

৭৬| ০৭ ই মে, ২০২৪ রাত ৯:৩৫

শায়মা বলেছেন: একলব্য ভাইয়ু!!! কই থাকো আজকাল!!! :(

আমার ইনস্পিরেশন কে জানতে চেয়েছো....... উত্তর - আমার ইনস্পিরেশন আমি ........নিজেই ........ :)

৭৭| ০৭ ই মে, ২০২৪ রাত ১০:৫৯

মনিরা সুলতানা বলেছেন: সিরিয়াসলি আমি একলব্য ২১ এর প্রশ্ন শুনে এই উত্তরই ভেবেছি শায়মা :)

৭৮| ০৭ ই মে, ২০২৪ রাত ১১:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: মিরোরডডল শায়মা আপুর সাথে মিশতে মিশতে দুষ্ট হয়ে যাচ্ছে।

৭৯| ০৭ ই মে, ২০২৪ রাত ১১:৪৬

শায়মা বলেছেন: ৭৭. ০৭ ই মে, ২০২৪ রাত ১০:৫৯১

মনিরা সুলতানা বলেছেন: সিরিয়াসলি আমি একলব্য ২১ এর প্রশ্ন শুনে এই উত্তরই ভেবেছি শায়মা


হা হা মানে তুমি আমাকে হাঁড়ে হাঁড়ে চিনেছো!!!!!!!!! হা হা

সাড়ে চুয়াত্তর বলেছেন: মিরোরডডল শায়মা আপুর সাথে মিশতে মিশতে দুষ্ট হয়ে যাচ্ছে।

ওলে ওলে ওলে তবুও ভালো তোমার মত হয়নি..... তুমি তো শয়তানের লাঠি!!!!!!!!!!!!!

৮০| ০৮ ই মে, ২০২৪ রাত ১২:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: শায়মা আপু আমার প্রশ্নগুলির উত্তর দায় সারা ভাবে দিয়েছে। আমি আরও অন্তত ১০০ টা প্রশ্ন করতে চেয়েছিলাম কিন্তু ওনার পাশ কাটিয়ে যাওয়া উত্তরের কারণে বাকি প্রশ্নগুলি আর করলাম না।

উপরে ৭৪ নম্বর মন্তব্যে শেরজা ভাই বিস্মিত হয়েছেন যে, কিভাবে শায়মা আপু মাত্র ১ টা প্রেম করেছেন জীবনে। উনি যে ঢঙ্গি আমার তো ধারণা একটা প্রেমের প্রস্তাবও কোন বুদ্ধিমান ছেলের ওনাকে দেয়ার কথা না। কেউ যদি দিয়ে থাকে সে হবে ওনার গল্পের শুভ্রের মত বাদাইম্মা কেউ হবে। তবে শেরজা ভাইয়ের মন্তব্যের শেষের অংশ খুব তাৎপর্যপূর্ণ। শায়মা আপুর জীবনে মাত্র ১ টা প্রেম এসেছে এই কথা শুনে মিরর ডল বিস্মিত হয়েছে আর মনিরা আপু বলেছেন যে হয়তো ১ টা প্রেম ছিল আর বাকিগুলি ক্রাশ। ওনাদের এই বক্তব্য থেকে ওনাদের যৌবন কালের প্রেম আর ক্রাশ সম্পর্কে কিছুটা ধারণা যদি আমরা করি তাতে খুব দোষ হবে বলে আমার মনে হয় না। তবে ছবি আপু আমাদের দুলা ভাইয়ের সাথেই সম্ভবত জীবনে প্রথম এবং শেষ প্রেম করেছেন।

শায়মা আপুর শাড়ি আর স্যান্ডেলের হিসাব নিলে আমাদের ভুয়া মফিজ ভাইয়ের গা জ্বলে কেন এটা আমি বুঝতে পারলাম না। শায়মা আপু আপনি একটা কড়া জবাব দিয়ে দেন। আপনার লিপস্টিক, নাকের দুল, কানের দুল, মাশকারা নাকি হাবিজাবি যা গালে লাগান ইত্যাদির হিসাবও নিতে চেয়েছিলাম। কিন্তু ভুয়া মফিজ ভাইয়ের কারণে পারলাম না। :)

৮১| ০৮ ই মে, ২০২৪ রাত ১২:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ শায়মা আপু - আমি শয়তানের লাঠি না। বরং গান বাজনা হল শয়তানের বাঁশী। বুজুর্গ ব্যক্তিরা বলেছে আমাকে।

৮২| ০৮ ই মে, ২০২৪ রাত ১২:২৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ অপু- ইন্টারভিউ ভালো হয় নাই। এইটা আপনার দোষ না অবশ্য।

০৮ ই মে, ২০২৪ সকাল ৯:৩২

অপু তানভীর বলেছেন: এতো গুলো মন্তব্য করার পরে আপনার মনে হল :D

৮৩| ০৮ ই মে, ২০২৪ রাত ১২:৩৫

শায়মা বলেছেন:
উপরে ৭৪ নম্বর মন্তব্যে শেরজা ভাই বিস্মিত হয়েছেন যে, কিভাবে শায়মা আপু মাত্র ১ টা প্রেম করেছেন জীবনে। উনি যে ঢঙ্গি আমার তো ধারণা একটা প্রেমের প্রস্তাবও কোন বুদ্ধিমান ছেলের ওনাকে দেয়ার কথা না। কেউ যদি দিয়ে থাকে সে হবে ওনার গল্পের শুভ্রের মত বাদাইম্মা কেউ হবে।

এক্কেরে হাছা কথা!!!!!!! বাদাইম্মাই দিয়েছিলো শুভ্রের মত আর হাবুডুবু খেয়েছিলো আমি তো খাইনি তাই তো গল্প লিখলাম!!! :)


তবে শেরজা ভাইয়ের মন্তব্যের শেষের অংশ খুব তাৎপর্যপূর্ণ। শায়মা আপুর জীবনে মাত্র ১ টা প্রেম এসেছে এই কথা শুনে মিরর ডল বিস্মিত হয়েছে আর মনিরা আপু বলেছেন যে হয়তো ১ টা প্রেম ছিল আর বাকিগুলি ক্রাশ। ওনাদের এই বক্তব্য থেকে ওনাদের যৌবন কালের প্রেম আর ক্রাশ সম্পর্কে কিছুটা ধারণা যদি আমরা করি তাতে খুব দোষ হবে বলে আমার মনে হয় না। তবে ছবি আপু আমাদের দুলা ভাইয়ের সাথেই সম্ভবত জীবনে প্রথম এবং শেষ প্রেম করেছেন।


মানে কি উনারা কি এখন ........... দাঁড়াও দাঁড়াও কুটনামী করে আসি কানে কানে ........



শায়মা আপুর শাড়ি আর স্যান্ডেলের হিসাব নিলে আমাদের ভুয়া মফিজ ভাইয়ের গা জ্বলে কেন এটা আমি বুঝতে পারলাম না। শায়মা আপু আপনি একটা কড়া জবাব দিয়ে দেন। আপনার লিপস্টিক, নাকের দুল, কানের দুল, মাশকারা নাকি হাবিজাবি যা গালে লাগান ইত্যাদির হিসাবও নিতে চেয়েছিলাম। কিন্তু ভুয়া মফিজ ভাইয়ের কারণে পারলাম না।


কারণ তিনি আমার রাজপুত্র ভাইয়া। রাজবংশের লোকজনের শাড়ি গয়নার হিসাব নেওয়া অন্যায় তাই!!! :)

৮৪| ০৮ ই মে, ২০২৪ রাত ১২:৩৮

শায়মা বলেছেন: সাড়ে চুয়াত্তর বলেছেন: @ শায়মা আপু - আমি শয়তানের লাঠি না। বরং গান বাজনা হল শয়তানের বাঁশী। বুজুর্গ ব্যক্তিরা বলেছে আমাকে।

তো সেই শয়তানের বাঁশি শুনে আর কাজ নাই...... সেতো জ্বীনারিয়া বাঁশি...... কাজেই নো পাত্তা !!!!!!!!!!! :)

সাড়ে চুয়াত্তর বলেছেন: @ অপু- ইন্টারভিউ ভালো হয় নাই। এইটা আপনার দোষ না অবশ্য।

তুমি পড়ছো এই ইন্টারভিউ তাই তোমার দোষ!!!!!!!!

৮৫| ০৮ ই মে, ২০২৪ সকাল ৮:২১

কামাল১৮ বলেছেন: পড়লাম,মন্তব্যও করেছিলাম প্রথম দিকে।বিশেষ কোন কারনে মুছে দেয়া হয়েছে।

০৮ ই মে, ২০২৪ সকাল ৯:৩৪

অপু তানভীর বলেছেন: বয়স হয়েছে আপনার বুঝা যাচ্ছে। চোখের ডাক্তার দেখান । ডাক্তার দেখিয়ে তারপর আবার নিজের করা মন্তব্য খুজতে থাকেন । তখন হয়তো খুজে পাবেন।

৮৬| ০৮ ই মে, ২০২৪ বিকাল ৫:২৪

করুণাধারা বলেছেন: অন্য ব্লগারদের সম্বন্ধে জানতে খুব ভালো লাগে। তাই এই পোস্ট ভালো লাগলো। আশাকরি পরের পর্বগুলোও এমন আকর্ষণীয় হবে।

শুরুটা শায়মাকে দিয়ে করাটা খুব ভালো হয়েছে।

মাথা থেকে একটা জিনিস বের করতে পারছিনা, তাই প্রশ্নটা করেই ফেললাম! আগেও কি শায়মার সাক্ষাৎকার নিয়েছিলেন কখনও?আমার মনে হচ্ছে অনেকদিন আগে আপনার একটা এমন সাক্ষাৎকার পোস্ট দেখেছিলাম, সেখানে আবার শায়মার ঘরের অনেক ছবি ছিল। সাক্ষাৎকারের শেষে বলেছিলেন, সাক্ষাৎকার কাল্পনিক আর শায়মার বাড়ির ছবিগুলো শায়মার পোস্ট থেকে নেয়া!! সত্যিই কি এমন পোস্ট ছিল, নাকি এটা আমার কল্পনা?

১০ ই মে, ২০২৪ সকাল ১০:৫৩

অপু তানভীর বলেছেন: সেটা আসলেই কাল্পনিক ছিল । তবে সেটা অনেক আগের । ছবি গুলো মূলত শায়মা আপুর ফেসবুক থেকে নেওয়া ছিল !

প্রতিমাসে একটা করে পোস্ট করার ইচ্ছে রয়েছে । দেখা যাক কতদুর যাওয়া যায় !

৮৭| ০৮ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:৪৭

একলব্য২১ বলেছেন: তোমার লেখা গল্প উপন্যাস কবিতায় বারবার খোকা ভাইয়ের কথা ঘুরেফিরে আসে। কে এই খোকাভাই। খোকাভাই সম্পর্কে আলোকপাত কর।

৮৮| ০৮ ই মে, ২০২৪ সন্ধ্যা ৭:১০

সেলিম আনোয়ার বলেছেন: খোকা ভাই আমিও তো হতে পারি
হতে পারি আবার প্রেমিক পুরুষও তার
এক জনে দুটি সত্ত্বা ভাবছো
অবাক হওয়ার মতন ব্যাপার ।
বলবে সবাই আমি তো কবি
কবিতা গান লয়ে কাটে দিবারাতি ।
আমি কি নই গবেষক তবে
কবি গবেষক হতে পারলে
আরও কিছুওতো হওয়া যাবে.....


ব্লগার শায়মার সাক্ষাৎকার বেশ জমে ওঠেছে । তবে মূলত তার প্রেম নিয়ে সাজুগুজো নিয়ে চলছে আলোচনা। বলতে গেলে সরগরম অবস্থা । শায়মা জনপ্রিয় ব্লগার মাল্টি ট্যালেন্ট গুণি একজন মানুষ। রূপবতীও। তার সম্পর্কে মানুষের জানার প্রচুর আগ্রহ। কমেন্ট সেকশন তেমনই মনে হচ্ছে । ওয়েল ডান অপু তানভীর । :)

৮৯| ০৯ ই মে, ২০২৪ রাত ১২:২৩

শায়মা বলেছেন: করুনাধারা আপুনি তেমন পোস্ট একটা ছিলো। আসলেও। অপুভাইয়াই লিখেছিলো। :)


একলব্য ভাইয়ু!!! খোকাভাই তার সম্পর্কে বলতে গেলে এক কথায় মানে আলোকপাত করলে - সে কোন বনের হরিণ ছিলো আমার মনে, কে তারে বাঁধলো অকারণে" মানে দুই কথায় আলোকপাত করলে এটাই হবে। :)


সেলিমভাইয়ু এরপরের কবিতার নাম দাও আকাশ কুসুম! :)

৯০| ০৯ ই মে, ২০২৪ রাত ১১:১৯

মনিরা সুলতানা বলেছেন: তবে শেরজা ভাইয়ের মন্তব্যের শেষের অংশ খুব তাৎপর্যপূর্ণ। শায়মা আপুর জীবনে মাত্র ১ টা প্রেম এসেছে এই কথা শুনে মিরর ডল বিস্মিত হয়েছে আর মনিরা আপু বলেছেন যে হয়তো ১ টা প্রেম ছিল আর বাকিগুলি ক্রাশ। ওনাদের এই বক্তব্য থেকে ওনাদের যৌবন কালের প্রেম আর ক্রাশ সম্পর্কে কিছুটা ধারণা যদি আমরা করি তাতে খুব দোষ হবে বলে আমার মনে হয় না। তবে ছবি আপু আমাদের দুলা ভাইয়ের সাথেই সম্ভবত জীবনে প্রথম এবং শেষ প্রেম করেছেন।

আহা আহা করছেন কী !!!!! আমাদের মন্তব্য নিয়ে এত থিসিস করেন বলেই না আজকে বাসা থেকে ব্লগিং এর উপর এত নিষেধাজ্ঞা।


৯১| ১০ ই মে, ২০২৪ দুপুর ১:১৯

শায়মা বলেছেন: আমি করুনাধারা আপুর ইন্টারভিউ চাই। এই ব্লগে যেই সকল নারী ব্লগার পোস্ট লিখেন সকলেই ব্যাক্তিগত জীবনে শিক্ষা এবং পেশায় সফল নারী। সে কিন্তু আমি বেশ ভালোভাবেই জানি। তাই জানতে চাই। আরও কিছু নারী ব্লগারের তালিকা দিচ্ছি যারা এখনও এই ব্লগে টিকে আছেন ও এই ব্লগে এই বছরে ২০২৪ এ পোস্ট লিখে চলেছেন।

১। করুণাধারা আপু- শিক্ষা এবং পেশা অনেকেই জানেন না কিন্তু আমি জানি তাই চাই সকলেরই জানা উচিৎ।
২। জুন আপুনি- উনার শিক্ষাগত যোগ্যতা উনার ফলাফলসহ জানলে অনেকেই টাসকী খাবে এবং দেশ বিদেশের অভিজ্ঞতার ঝুলি এতটাই সমৃদ্ধ তার জানার পরিধিও তাই অনেক বেশি।
৩। মনিরা আপুনি- শিক্ষাগত যোগ্যতা এবং বাংলা সাহিত্য এবং রাজনৈতিক মতাদর্শ দেশ ও দশের কল্যান নিয়ে সকলের জানা উচিৎ।
৪। ফাতেমা ছবি আপুনি- তার পেশাগত যোগ্যতা শিক্ষাগত যোগ্যতা, সংসার সন্তান ও সারল্যের নেপথ্যের কাহিনী সকলেরই জানা উচিৎ
৫। নীল দর্পণ- তার শিক্ষাগত যোগ্যতা, সমাজ ও সংসার সামলানোর অগাধ কৃতিত্ব ( দুইটা বিচ্ছু বাচ্ছু টুইন নিয়ে), অপরিসীম বুদ্ধি ও রুচিসন্মত মানুষ হিসাবে সকলের জানা উচিৎ
৬। রোকসানা লেইস আপু আমার দেখা আরেকজন সফল আনন্দময়ী নারী। উনার প্রফেশন, পড়ালেখা, শখ ও জীবন এবং জীবনবোধের উপরে জানতে চাই।
৭। সোহানী আপু- উনার পেশা শিক্ষা এসব নিয়ে অনেক লেখা লিখেছেন বটে তবুও উনার আরও সব না জানা বিষয়ে ইন্টারভিউ চাই।
৮। সামিয়া আপুনি- অন্ধকারে জ্বলে এতই ঝলমলে দেখতে আপুটাকে যেদিন দেখেছিলাম ছবিতে সেদিনই মনে হয়েছিলো কথাটা। আপুটার লেখা, বিয়ে, বিয়ের ছবি, হাসব্যান্ড( আমাদেরই ব্লগের ভাইয়া) আপুটার বেবি ছানা সবকিছুই মোটামুটি জানা আমার কাছে। কিন্তু আপুটার সকল সফলতার ইতিহাস জানাতে চাই ও আরও নাজানা বিষয়গুলো জানতে চাই।
৯।সেলিনা জাহান প্রিয়া এই আপুনিটা ইদানিং সকলেরই চোখে পড়ে গেছে গাছ লাগাও পরিবেশ বাঁচাও টাইপ একখানা ছবি দিয়ে। আমিও আপুর অপূর্ব সুন্দর মুখশ্রীর ছবির সাথে সাথে ধারণা করে নিয়েছি উনি একজন সফল কৃষিবিদ। উনার সম্পর্কেও জানতে চাই নিজেই। কারণ উপরের সকল আপুনিদের সম্পর্কে ভালো ধারণা থাকলেও উনার সম্পর্কে কম জানি।
১০। সায়েমার ব্লগ- এই আপুটা সম্পর্কে আমি কিছুই জানিনা। তবে যেহেতু এখনও আমাদের টিকে থাকা ব্লগে লিখছেন তাই তার সম্পর্কে জানতে চাই।
১১। মিররমনি - মিররমনির অনেক প্রিয় এবং সকলেরই জানা আমাদের মন্দ মধুর সম্পর্কের কথা। আমার ইদানিং কালের প্রায় সকল পোস্টই যেই দুজনের উদ্দেশ্যে নিবেদিত হয় তাদের একজন মিররমনি!। তারপরও তার সম্পর্কে শুধু ৩টা বিষয় জানি। মিররমনি অস্ট্রেলিয়া থাকে। জব করে। একা থাকে( সম্ভবত) আর কিছুই জানিনা। মিররমনি লেখার চাইতে কমেন্টে বেশি সরব থাকে এবং কমেন্টে কমেন্টে আমরা আরও তার কিছু লাইকিংস, ডিসলাইকিংস জানি। যেহেতু এর চাইতে বেশি কোনো ইন্টার একশন নেই তাহার সাথে কাহারোই। কাজেই মিররমনিকে মনে হয় ইন্টারভিউ দাও বলে কোনো লাভ হবে না তবুও যদি মিররমনি চায় তো একখানা ইন্টারভিউ তাহার কাছেও চাই।
১২। জানা আপুনি - অনেক অনেক ইন্টারভিউ আছে তার অনেক টিভি চ্যানেলে এবং পত্রিকায় তবুও আমাদের জন্য আপু সুস্থ হয়ে উঠবার পর অবশ্যই একখানা ইন্টারভিউ এর আয়োজন হতেই পারে। সেটা হবে স্পেশাল ইন্টারভিউ।:) অনেক ভালোবাসা আপুনি। তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠো! :)

৯২| ১০ ই মে, ২০২৪ বিকাল ৫:২৭

শায়মা বলেছেন: আরও কিছু নারী ব্লগারস এখনও আছে. এ বছরেও লিখেছেন নাজনীন ১, ফারহানা শারমিন, রিম সাবরিনা জাহান সরকার, অনামিকা সুলতানা,লাইলী আরজুমান খানম লায়লা, ১, দেয়ালিকা বিপাশা, সামরিন হক তাদের কথাও জানতে চাই।

৯৩| ১০ ই মে, ২০২৪ রাত ৮:৫০

একলব্য২১ বলেছেন: শায়মা আপু, তুমি জান তোমার কথা আমার কাছে বেদবাক্য স্বরূপ। তুমি যখন বলেছ একজনের সাথে প্রেম করেছি। আমি তা বিশ্বাস করেছি। প্রশ্ন হলো সেই একজন কি চিলেকোঠার খোকাভাই।

৯৪| ১০ ই মে, ২০২৪ রাত ৯:০০

শায়মা বলেছেন: হা হা একলব্য ভাইয়ু!! চিলেকোঠায় তো শুভ্র ছিলো আর খোকাভাই ছিলো সোনার হরিণে। হা হা দুইটা মিলায় দিলে কি চলিবেক!!!!!!!!!

তবে ঐ যে মনিরা আপু আর মিররমনি যাহা বলিয়াছে একখানা পারমানেন্টভাবে হৃদয়ে গাঁথা আর বাকীগুলা............ হা হা হা

৯৫| ১০ ই মে, ২০২৪ রাত ১১:১৭

শেরজা তপন বলেছেন: মনিরা সুলতানা বলেছেন: আমাদের মন্তব্য নিয়ে এত থিসিস করেন বলেই না আজকে বাসা থেকে ব্লগিং এর উপর এত নিষেধাজ্ঞা।
~ তাই নাকি!! তাহলে দুনিয়াতে নারীদের স্বাধীনতা বলতে আর থাকল কি?????????????????

৯৬| ১১ ই মে, ২০২৪ সকাল ১০:৩২

মনিরা সুলতানা বলেছেন: শেরজা তপন বলেছেন: মনিরা সুলতানা বলেছেন: আমাদের মন্তব্য নিয়ে এত থিসিস করেন বলেই না আজকে বাসা থেকে ব্লগিং এর উপর এত নিষেধাজ্ঞা।
~ তাই নাকি!! তাহলে দুনিয়াতে নারীদের স্বাধীনতা বলতে আর থাকল কি?????????????????


@শেরজা!
আমি আসলে বলতে চেয়েছি , মানে দেখিয়েছি আজকাল আমাদের @চুয়াত্তর যে ব্লগে ঠিকঠাক মত সময় দিতে পারছেন না। উনার অনিয়মিত ব্লগিং এর কারন মনে হয় - বাসায় আমাদের সাচী ভাবি টের পেয়েছেন যে উনি ব্লগে অন্যদের মন্তব্যের উপর বিশাল বিশাল গবেষণা পত্র তৈরি করছেন। নিজের পোষ্ট লেখা বাদ দিয়ে, আর সেই অজুহাতে সাচু কে ব্লগে আসতে দিচ্ছেন না।

আর দুনিয়াতে স্বাধীনতা শব্দটাই একটা মিথ। কেউ না কেউ কিছু না কিছু কার না কার কাছে, কিছু না কিছু তে আটকায়।

৯৭| ২৯ শে মে, ২০২৪ রাত ১১:০১

খায়রুল আহসান বলেছেন: এই পোস্টে অনেক চমৎকার মন্তব্য এসেছে। মন্তব্যকারীগণকে ধন্যবাদ, প্রাণ খুলে মন্তব্য করার জন্য।
৯২ ও ৯১ নং মন্তব্যে উল্লেখিত ব্লগারদের সাক্ষাৎকার পড়তে আমিও চাই। এই সাজেশনের জন্য ধন্যবাদ।

০১ লা জুন, ২০২৪ দুপুর ১২:২৭

অপু তানভীর বলেছেন: ধীরে সুস্থে সব ব্লগাদের সাক্ষাৎকার নিতে চাই । আপনারটাও । আপনি আপনার ইমেল আইডি যদি আমাকে পাঠাতেন তাহলে আপনার কাছে কিছু প্রশ্ন লিখে পাঠাতে পারতাম ।

৯৮| ০১ লা জুন, ২০২৪ দুপুর ১:১৪

শায়মা বলেছেন: নেক্সট ব্লগার ভাইয়া আপুনির ইন্টারভিউ এর সময় হয়ে এলো কিন্তুক ভাইয়া। :)

তবে আমার মত কি সবাই এত সুইফ্ট হবে???


আমি কোনো কাজ ফেলে রাখিনা তাই তোমার উত্তরগুলো তাড়াতাড়ি দিয়ে দিয়েছিলাম। :)

০২ রা জুন, ২০২৪ সকাল ১০:৫৫

অপু তানভীর বলেছেন: নেক্সট ইন্টারভিউ রেডি । আজকে রাতেই পোস্ট হবে আশা করি । রাতে হাজির থেকো ।

৯৯| ০২ রা জুন, ২০২৪ সন্ধ্যা ৬:৪৮

একলব্য২১ বলেছেন: আমিও হাজির থাকবো।

শায়মা আপুর কমেন্ট অনুসরণ করে জানতে পারলাম।

১০০| ০৭ ই জুন, ২০২৪ ভোর ৬:৫৯

খায়রুল আহসান বলেছেন: প্রথমেই, ব্লগের অন্যতম জনপ্রিয় ব্লগার শায়মাকে দিয়ে আপনার এই সাক্ষাৎকার সিরিজ শুরু করার জন্য আপনাকে ধন্যবাদ।

আগে ব্লগে মাঝে মাঝে ব্লগারদের সাথে সাক্ষাৎকারমূলক পোস্ট দেখতাম। কিন্তু বহুদিন ধরে সেরকম আর কোন সাক্ষাৎকারমূলক পোস্ট দেখছিলাম না বলে ভাবছিলাম, আমি নিজেই আমার একটা কাল্পনিক সাক্ষাৎকার নিয়ে ব্লগে পোস্ট করবো। লেখা শুরু করেছিলাম, এগিয়েছিলামও কিছুটা। কাকতালীয়ভাবে এরই মধ্যে এলো আপনার এই পোস্ট। পোস্টের পাঠ, মন্তব্য ও ‘লাইক’ সংখ্যা দেখে সন্দেহ নেই যে এ পোস্টটা দারুণ হিট হয়েছে, এবং আরও হবে। আপনাকে এবং পাঠকগণকে অভিনন্দন, ব্লগের এ দুঃসময়ে অনুকূল সাড়া দেবার জন্য।

আনুষ্ঠানিক না হলেও, সাক্ষাৎকারের প্রশ্নোত্তরগুলো ভালো হয়েছে। সিরিজ যত এগোবে, আশাকরি এর মান ততই ভালো হতে থাকবে। বুদ্ধিদীপ্ত উত্তর দেয়ার মাধ্যমে সাক্ষাৎকার দাতা তার প্রথম (সাক্ষাৎকার দাতা) হবার মান রেখেছেন। তিনি যে একজন ওয়েল অর্গানাইজড মানুষ এবং সেই সাথে একজন পার্ফেকশনিস্টও বটে, সেটা তার পাঠকগণ ইতোমধ্যেই তার বিভিন্ন জনরার পোস্টের মাধ্যমে অবহিত। এত ভিন্নমুখি বিষয়াদি নিয়ে ব্লগে আর কেউ লিখেছেন কিনা তা আমার জানা নেই। তবে উনি নিজেই স্বীকার করেছেন যে “বাস্তব জীবনের কর্মব্যস্ততা ও দায়িত্ব বেড়ে যাওয়ায়” ব্লগে ওনার অবস্থানকাল ‘অনেকটাই কমে গেছে’, সেটা আরও কমে গেলে তার পাঠককূল নিরাশ হবেন বলেই আমার বিশ্বাস।

১০১| ০৭ ই জুন, ২০২৪ সকাল ১১:৫৫

খায়রুল আহসান বলেছেন: আমি মনে হয় সেই ‘চাঁদকন্যা ও সূর্যপুত্র’ থেকে শুরু করে ওনার সবক’টি নিকেরই অন্ততঃ একটা করে হলেও পোস্ট পড়েছি। নিকের মালিক কে তা না জেনেই পড়েছি, পরে তাকে শনাক্ত করতে পেরেছি। ব্লগিং এর সেকাল ও একালের একটি সংক্ষিপ্ত তুলনামূলক চিত্র তিনি উদাহরণসহ চমৎকারভাবে তুলে ধরেছেন তার সাক্ষাৎকারে।

“ফিরে আসো, ফিরে আসো, একবার দেখে যাও তোমাদের সেই সোনারগাঁ” – ব্লগিং এবং ব্লগারদের প্রতি কতটা অনুরাগী হলে এমন আকুতিভরে ফিরে আসার আহবান জানানো যায়!

“যদিও ব্লগে আগে ৩০০ জন লগ-ইন করা ব্লগার থাকতো আজ ৩০ জনও থাকেনা তবুও সেই ৩০ জনের মাঝেই আমি আশার আলো দেখতে পাই” – এই দৈন্যদশার চিত্র দেখেও আশাবাদী হওয়া যায় কেবলমাত্র সেই অকৃ্ত্রিম অনুরাগ থেকেই।

বাকস্বাধীনতা এবং ব্লগের জনপ্রিয়তা পুনরুদ্ধারের ব্যাপারে সাক্ষাৎকারদাতার নিজস্ব ভাবনাগুলো ভালো লেগেছে। ব্লগারদের উদ্দেশ্যে দেয়া তার উপদেশগুলোও সহজবোধ্য ও প্রণিধানযোগ্য।

চমৎকার সাক্ষাৎকার! দাতা এবং গ্রহিতা, উভয়কে ধন্যবাদ এবং অভিনন্দন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.