নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

আমরা একটি স্বাধীন দেশে বাস করি

২৬ শে জুলাই, ২০২৪ সকাল ১১:১১

আজকে সকালে চোখ মেলতেই একটা কথা মনে হল। আমরা একটা স্বাধীন দেশে বাস করি। কথা মনে হতেই মনে পড়লে আমাদের দেশে একজন জনবান্ধব প্রধানমন্ত্রী আছেন। পরপর তিনবার তিনি জনগনের বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন । এই কথাটা ভাবতেই আমার মনটা আনন্দে ভরে যায় । প্রতিবার দেশের মানুষ ভোটের দিন ভোট কেন্দ্রে গিয়ে হাজির হন স্বতস্ফুর্ত ভাবে । তারপর নিজেদের পছন্দমত মানুষকে ভোট দিয়ে নির্বাচিত করেন দেশের পরবর্তি দলকে । আর আমাদের নির্বাচন কমিশন প্রতিবারই সুষ্ঠ ভাবে সেই নির্বাচন পরিচালনা করেন।

জনগনের ভোটে নির্বাচিত হওয়ার কারণে আমাদের সরকার সব সময় দেশের জনগনকে সব থেকে প্রাধান্য দেয়। সরকার চায় সবার আগে দেশের জনগন ভাল থাকুক । দেশের মানুষের জান মালের নিরাপত্তা দিতে সব সময় সতেষ্ট। আমরা এও জানি যে জনগনের ইচ্ছের উপরে সরকার কখনো কথা বলবে না । জনগন যদি না চায় তাহলে আমাদের সরকার একদিনও ক্ষমতায় থাকবে না । তারা তখনই ক্ষমতা থেকে সরে দাড়াবে। তাদের কাছে ক্ষমতা নয় বরং দেশের মানুষের ভালবাসাই বেশি গুরুত্বপূর্ণ। এই ভালোবাসা নিয়েই তারা দিনের পর দিন, বছরের পর বছর ক্ষমতায় টিকে আছে।

যদিও এই সরকারের সময়ে দেশের মানুষ খুশি এবং সন্তুষ্ট তারপরেও যদি কোন কারণে দেশের জনগন কিংবা ছাত্র সমাজ কোন দাবী নিয়ে রাস্তায় আন্দোলন করে তখন আমাদের দেশের সরকার কখনোই তাদের দমন নির্যাতন নীতি অবলম্বন করে না । যে কোন আন্দোলনের যৌক্তিকতা বিচার করে প্রথমেই সরকার আন্দোলনকারীদের সাথে আলোচনার মাধ্যমে সেই সমস্যার সমাধান করে । কখনোই তাদের উপরে কোন প্রকার পুলিশী নির্যাতন চালায় নি । নিজেদের সরকারী বাহিনী তো নামার প্রশ্নই আসে না । আমাদের সরকারী পুলিশ বাহিনী কোন দিন কোন আন্দোলনকারীদের দিকে একটা রাবার বুলেট টিয়ারসেল নিক্ষেপ করে নি । আসল গুলি তো অনেক পরের ব্যাপারে।

আমাদের দেশের সরকার দূর্নীতির ব্যাপারে সব সময় জিরো টলারেন্স নীতি অবলম্বন করে থাকে । এবং এটা কোন ফাঁকা বুলি না । দূর্নীতি যেই করুক না কেন তাতে কারো ছাড় নেই। তার বিরুদ্ধে সরকার কঠিন ব্যবস্থা গ্রহন করে যাতে ভবিষ্যতে আর কেউ আর দুর্নীতির সেই পথে যাওয়ার সাহস না পায় । তবে সরকারি দলের কেউ যদি এই দূর্নীতি করে তাহলে সরকার কখনই তাকে ক্ষমা করে না।

আমাদের পাব্লিক পরীক্ষা কিংবা চাকরির পরীক্ষাগুলো সব সময় শতভাগ স্বচ্ছ ভাবে সংগঠিত হয় । প্রশ্ন ফাঁস কিংবা কোন প্রকার ঘুষের তো প্রশ্নই আসে না । চাকরির ক্ষেত্রে কোন দলীয় কোন তকদীরের কোন কাজ হয় না । বরং কেউ যদি উল্টো এই তকদীর করতে আসে তাহলেই সে চাকরি পায় না । অন্য দিকে সর্বোচ্চ মেধা এবং যোগ্য ব্যক্তিরাই এখানে চাকরি পায় । তবে কিছুটা যৌক্তিক কোটা চাকরির ক্ষেত্রে এখনও রয়েছে । তবে দিন দিন এই কোটার পরিমান আরও কমে আসছে। কারণ দেশে এতো উন্নত হচ্ছে যে এখানে কোটার মত সাময়িক ব্যবস্থা বেশিদিন থাকতে পারে না এটা সবাই জানে । অবশ্য প্রতিবন্ধি কোটার ব্যাপারটা আলাদা । এটা থাকতেই হবে।

এছাড়া আমাদের সরকার যুব সমাজের জন্য পর্যাপ্ত চাকরির ব্যবস্থা করতে পেরেছে । ছাত্ররা পড়াশোনা শেষ করেই সরকারী বেসরকারী নানান জায়গায় চাকরি করতে পারছে । কেউ কেউ আবার উদ্যোক্তা হয়ে নিয়েই মানুষকে চাকরি দিচ্ছে । আমাদের দেশে নতুন উদ্যোক্তাদের ব্যাপার সরকার বিশেষ নজর দিয়ে থাকে।

সরকার দেশে মুদ্রাস্ফীতির পরিমানটা নিয়ন্ত্রণে রাখতে পেরেছে খুব ভাল ভাবেই । জিনিসপত্রের দাম সাধারণ জনগনের সাধ্যের ভেতরেই রয়েছে । সাধারণ কর্মজীবি থেকে শুরু করে অন্য আয়ের মানুষেরা তাদের উপার্জিত অর্থ দিয়ে মাসের বাজার ভাল ভাবেই শেষ করতে পারছে। এছাড়া ট্রাকে করে আগে যে চাল ডাল তেল বিক্রি হত সেটা এখন দেখা যায় না বললেই চলে ।

আমাদের দেশের সরকার সব দেশের সাথে সুসম্পর্ক রেখে রয়েছে। তবে নিজের সারভৌমত্বের ব্যাপারে সরকার সদা সজাগ। মাথা উচু করা সবার সাথে কথা বলে । হতে পারে আমরা হয়তো অন্য দেশের মত বড় দেশ নই তবে আমরা কারো কাছে মাথা বিক্রি করি না । আমাদের সরকার কোন দেশের সাথে এমন কোন চুক্তি কখনই করে না যাতে দেশের সারভৌমত্ব হুমকির ভেতরে পড়ে । নিজের ক্ষতি করে অন্য দেশকে লাভবান করে এমন চুক্তিতে কখনই সরকার সাক্ষর করে না।

আমাদের দেশের মানুষ শতভাগ বাকস্বাধীনতা উপভোগ করে । দেশের জনগনের এই কথা বলা কিংবা নিজেদের মত প্রকাশের জন্য কখনই সরকারের কাছ থেকে কোন প্রকার হুমকি ধামকি কিংবা মামলার সম্মুখীন হতে হয় না । আজ পর্যন্ত আমাদের সরকার কখনই কোন নাগরিককে কেবল মাত্র মত প্রকাশের জন্য হয়রানি করে নাই।

এছাড়া আমাদের গনমাধ্যমগুলোও শতভাগ স্বাধীণতা ভোগ করে থাকে । তাদের মুখ চেপে ধরার জন্য সরকার কখনই কোন প্রকার চাপ সৃষ্টি করে না । আমাদের সাংবাদিকরা কখনই সরকার বা ক্ষমতাবানদের চামচামি করে না। তারা সরকার সকল কাজের উপরে তীব্র ভাবে নজর রাখে । সামান্যতম ভুলেও তারা তীব্র সমালোচনা করে। সংবাদ সম্মেলনে আমাদের সাংবাদিকরা কখনই চাটুকারমূলক কথা বার্তা বলে না।

আমাদের সীমান্ত শতভাগ নিরাপদ । দেশের সীমান্তরক্ষী বাহিনী সীমান্তবর্তি জনগনের জান মালের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে সক্ষম হয়েছে । আমাদের দেশের কোন জনগনকেই গুলি খেয়ে মরতে হয় না।

আমাদের দেশ থেকে অন্য দেশে অর্থ পাচার হয় না বললেই চল । দেশের টাকা সব সময় দেশেই থাকে । বড় বড় প্রজেক্ট গুলোতে নির্ধারিত বাজেট এবং নির্ধারিত সময়ের ভেতরে সমাপ্ত হয়ে থাকে ।

আমাদের প্রতিটা জনগন সর্বোচ্চ মানবাধিকার ভোগ করে । কখনই কোন নাগরিককে রাতের আধারে আইন শৃঙ্খলার নামে তুলে নেওয়া হয় না । গুম করার তো প্রশ্নই আসে না। বিরোধী দলের রাজনৈতিক কোন ব্যক্তিকে কবে শেষ গুম করা হয়েছিল এমন কথা কেউ বলতেই পারবে না । সরকারী বাহিনীর কোন চর্চারসেল নেই। থাকার তো প্রশ্নই আসে না।

আমাদের দেশের সরকারী দলের আঙ্গ সংগঠন গুলো সব সময় মানুষের উপরকার করে আসছে । নিজের কষ্ট হলেও তারা জনগনের সেবা করে আসছে । কখনই নিজের ক্ষমতায় অপব্যবহার তারা করে নি। বিশেষ করে ছাত্র সংসঠনটা একেবারে সুইটের উপরে সুইট । এরা বিশ্ববিদ্যালয় গুলোতে সাধারণ ছাত্রদের জন্য পারলে নিজেদের জানটা পর্যন্ত দিয়ে দেয় । হলে নিজের সিট ছেড়ে দেয় সাধারণ ছাত্রদের জন্য । এরা কখনই কোন সাধারণ ছাত্রদের সাথে খারাপ ব্যবহার করে না। মেয়েদের সাথে নিজেদের বোনের মত আচরণ করে।
এই সব কিছুই আসলে সম্ভব হয়েছে আমাদের সবার পছন্দের নির্বাচিত সরকারর কারণেই ।

আজকে সকালে চোখ মেলতেই একটা কথা মনে হল। আমরা একটা স্বাধীন দেশে বাস করি।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ১১:২৩

কাছের-মানুষ বলেছেন: হুম ভাল! নৌপরিবহন প্রতিমন্ত্রী বলছেন পুলিশের পোশাক পরে নাকি দুষ্কৃতকারীরা নিরীহ ছাত্রদের আক্রমণ করেছে! লিংক!
পরিস্থিতি দ্রুত স্বাভাবিক হোক, আমাদের ছাত্রছাত্রীরা যেন এই মানসিক ট্রমা কাটিয়ে উঠতে পারে, এই কামনা করি!

২৬ শে জুলাই, ২০২৪ সকাল ১১:৪৬

অপু তানভীর বলেছেন: আমাদের মন্ত্রীরা কখনোই মিথ্যা বলতে পারেন না । তারা সদা সত্য কথা বলেন ! এটাই আমাদের মনে রাখতে হবে সব সময় !

২| ২৬ শে জুলাই, ২০২৪ সকাল ১১:৫৫

শায়মা বলেছেন: পুলিশ আন্দোলনকারীদেরকে খুব প্রয়োজনে আরেস্ট করতে পারে। গুলি করে মেরে ফেলে কোন বিচারে? এটা ভেবে সত্যিই অবাক হয়ে যাই! তারপরও যদি পায়ে গুলি করতো তবুও মানা যেত ডাইরেক্ট মাথায় বুকে নিশ্চিৎত মৃত্যু ঘটাতে বিনা বিচারে মেরে ফেলা কি রকমের বুদ্ধি বিবেচনা খোদা জানেন।

২৭ শে জুলাই, ২০২৪ রাত ৮:১০

অপু তানভীর বলেছেন: আমরা একটা স্বাধীন দেশে বাস করি বলেই হয়তো !

৩| ২৬ শে জুলাই, ২০২৪ দুপুর ১২:১৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আজ ঘুম থেকে উঠেই ১ম পাতার ১ম পোস্টটি বাদ দিয়ে আপনার পোস্টে ঢুকলাম। মনটা আনন্দে ভরে গেল। আমরা এ নিয়ে গর্ব বোধ করতে পারি যে, আমাদের দেশের নেতৃবৃন্দের মুখের ভাষা ও প্রকাশভঙ্গি অত্যন্ত সুমধুর, সাবলীল ও চমৎকার, তারা কখনোই জনগণকে তাদের শত্রু ভাবেন না এবং জনগণকে উসকানি দিয়ে কথা বলেন না। জনগণকে পাখির মতো গুলি করে মারার কোনো নজিরও নেই এই দেশে। তারা কখনোই নিজেরাই ধ্বংসযজ্ঞ চালিয়ে জনগণের উপর তা চাপিয়ে দেন না।

এমন ভালো একটা দেশ ও দেশের নেতৃবর্গ নিয়ে এত ভালো লেখা জীবনে এই প্রথম পড়লাম।

নীচে কয়েকটা লেখার লিংক রেখে গেলাম, আগ্রহীরা পড়তে পারেন।

এক যে এক পাখিরাজ্য ছিল

রাজনীতি

বিপুল জনসমুদ্রের মাঝখানে এক আততায়ী বাঘ

মিথ্যা বলা কোনো পাপ নয়, এটি একটি সুন্দর শিল্প

প্রিয় সহেলিয়া, শোনো

২৭ শে জুলাই, ২০২৪ রাত ৮:১৩

অপু তানভীর বলেছেন: এতো চমৎকার স্বাধীন নেতা এবং দেশ নিয়া আমাদের আরো ভাল ভাল লেখা উচিৎ । আর কেউ কেন যে লেখে নি কিংবা লিখছে না সেটাই তো আমি বুঝতে পারছি না । আপনি পড়েছেন দেখে ভালল লাগলো ।

আপনার কয়েকটা লেখা পড়লাম ।

৪| ২৬ শে জুলাই, ২০২৪ দুপুর ১:১৮

নতুন বলেছেন: আপনের এই পোস্ট তো আয়ামীলীগের ভক্তরা সেয়ার করা শুরু করবে।

এটা বোঝার মতন ঘিলু তাদের নাই। B-)

২৭ শে জুলাই, ২০২৪ রাত ৮:১৫

অপু তানভীর বলেছেন: কেবল আওয়ামীলীগ কেন, আমাদের সবারই উচিৎ এই লেখা শেয়ার করা ! বারবার শেয়ার করা !

৫| ২৬ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:২৩

ভুয়া মফিজ বলেছেন: আমাদের সরকারী পুলিশ বাহিনী কোন দিন কোন আন্দোলনকারীদের দিকে একটা রাবার বুলেট টিয়ারসেল নিক্ষেপ করে নি । আসল গুলি তো অনেক পরের ব্যাপারে। এইটা একটা ভুল কথা বললেন। আমাদের সরকার তো টিয়ারশেল, রাবার বুলেট, শব্দবোমা (কেউ অন্যভাবে নিয়েন না প্লিজ!!)..........এসব কিনেই না। ব্যবহার করবে কোত্থেকে?

আজকে সকালে চোখ মেলতেই একটা কথা মনে হল। আমরা একটা স্বাধীন দেশে বাস করি। আমার ধারনা, আপনে চোখই মেলেন নাই। ঘুমের মধ্যে বাকী সব স্বপ্নের মতো এইটাও (মানে চোখ মেলা) স্বপ্নই ছিল। ;)

২৭ শে জুলাই, ২০২৪ রাত ৮:২৫

অপু তানভীর বলেছেন: আপনার কথাটা একেবারে ফেলে দেওয়ার মত না । আমারই সম্ভবত ভুল হয়ে হইতে পারে । ব্যাপারটা খেয়াল করে দেখতে হবে । সত্যিই দেখা যাবে এসব তো কখনই কেনা হয় নি !

না না আমি একদম জেগে আছি । আমি চোখ মেলে দেখেছি ! আমি একদম জেগে আছি ! দেশের বেশির ভাগ মানুষই জেগে আছে । আমাদের দেশে বেশির ভাগ মানুষই জেগে আছে ! জেগে জেগে এই সব দেখছি !

৬| ২৭ শে জুলাই, ২০২৪ দুপুর ১:৫৫

নীল আকাশ বলেছেন: ৫৩ বছর ধরে পাশের দেশ থেকে আনা ৭১ ছিলিম আজো অনেকেই টেনে এইসব স্বপ্ন দেখে।

২৭ শে জুলাই, ২০২৪ রাত ৮:২৯

অপু তানভীর বলেছেন: আমরা সব থেকে স্বাধীন দেশে বসবাস করি । এটাই সব থেকে বড় কথা ।

৭| ২৭ শে জুলাই, ২০২৪ বিকাল ৪:১৫

শাওন আহমাদ বলেছেন: ভাই , সুন্দর লিখেছেন।

২৭ শে জুলাই, ২০২৪ রাত ৮:৩০

অপু তানভীর বলেছেন: আপনিও নিশ্চয়ই বিশ্বাস করেন যে আমরা স্বাধীন দেশে বসবাস করি !

৮| ২৭ শে জুলাই, ২০২৪ রাত ৮:৩৫

মনিরা সুলতানা বলেছেন: এই মুহূর্তে এই ব্লগে আমাদের শায়মা কে দরকার যে কঠিন একটা চিমটি দিয়ে তানভীরের ঘুম ভাঙ্গাবে। কিন্তু উপড়ে দেখলাম শায়মা মন খারাপ করা মন্তব্য করেছে !!! এত সুখের স্বাধীন দেশে বসবাস করেও কৃতজ্ঞতা নাই আফসোস।

২৭ শে জুলাই, ২০২৪ রাত ৮:৪০

অপু তানভীর বলেছেন: এইটাই বলে বোঝানো যাবে না । এতো স্বাধীন দেশে আমরা বসবাস করি ! আমাদের মনে তো সব সময়ই আনন্দ আর কৃতজ্ঞতা থাকা উচিৎ !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.