নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

এই ভারতীয় সিরিয়াল থেকে কবে মুক্তি মিলবে

২৩ শে মে, ২০১৫ রাত ৮:২০

"" পাঠ্য হিসেবে ভারতীয় সিরিয়াল যোগ হতে যাচ্ছে ""

কি ভাবছেন । সত্য নাকি । নাকি নিউজ পোর্টাল গুলোর মত আমি ভুয়া নিউজ দিচ্ছি । আজকের প্রথম আলো পত্রিকায় এই ধরনের একটা নিউজ ছাপা হয়েছে । হেডলাইন ছিল "" সিরিয়ালের ' পাখি ' 'কিরনমালা' এবার লেখা পড়ার খাতায় ।

না ঘটনা কিন্তু মিথ্যা নয় । শুধু একটু পরিবর্তন আছে । তা হল আপতত সিরিয়াল গুলোর ছবি সম্বলিত খাতা পাওয়া যাচ্ছে । এসব খাতার আবার ব্যাপক চাহিদা ।

ময়মনসিংহের নন্দাইল আর কিশোরগঞ্জের ভৈরবে পাঠ্যপুস্তকের সাথে এসব ভারতীয় সিরিয়ালের ছবি যুক্ত খাতা শোভা পাচ্ছে । যারা বিক্রি করছে তারা বলছে তাদের নাকি বিক্রি করতে খারাপ লাগে । কিন্তু চাহিদা অনেক তাই তারা বিক্রি করছে । অনেকটা সিগারেট বিক্রির মত খারাপ লাগে বিক্রি করতে কিন্তু তাও বিক্রি করে ।

সেখানের শিক্ষকরা বলেছেন আসলে অভিভাবকরা বিশেষ করে মায়েরা সিরিয়ালের প্রতি এত আসক্ত হয়ে পরছে যে শিক্ষার্থীরাও এতে আসক্ত হয়ে পরছে । আর এর ই প্রভাব পরছে খাতায় ।

কিরনমালা খাতায় আবার এও লেখা ''' রূপকথার রাজকন্যা কিরনমালা কি পারবে অচিন পুরের সুখ ফিরিয়ে আনতে ?''' । পাখি সিরিয়ালের খাতারও একই অবস্থা ।আর এসব খাতা বিক্রি হচ্ছে ১০ টাকা দামে ।

প্রবীন শিক্ষকরা আক্ষেপ করে বলেছেন যে আজকের শিক্ষার্থীরা আমাদের কবি সাহিত্যিকদের চেনে না । কিন্তু আমি বলব শুধু কবি সাহিত্যিক নয় আজকের প্রজন্ম জানে না মুক্তিযুব্ধ কারা করেছিল । জানেনা আজাদ বদি রুমি আজম খান কারা ছিল । জানে না আমাদের দেশের সঠিক ইতিহাস । আফসোস হয় । আজ আমরা অন্য দেশের সংস্কৃতি নিজেরা ব্যবহার করি ।

আমি একজন সাধারন জনতা । কিন্তু প্রতিবাদ করার ক্ষমতা রাখি । আমি আশা করবো সংশ্লিষ্ট কতৃপক্ষ এদিকে নজর দেবে ।

শুনেছিলাম ভারতীয় চ্যানেল বন্ধের জন্য কোর্টে মামলা হয়েছিল । কিন্তু পরে সেটা খারিজ হয়ে যায় । কিন্তু কেন খারিজ হয়েছে বিষয়টা আমার মাথায় ঢুকছে না । স্টার জলসা ,জি বাংলা স্টার প্লাস ,জিটিভি ,এসব সিরিয়ালের চ্যানেল বন্ধ করা উচিত । এসব সিরিয়ালের কাহিনী বড়ই চমকপ্রদ । আমি একদিন দেখেছিলাম । কে জানি কি বলল আর সবাই অবাক । সেই সিনটাই উপর নিচ আগে পিছে সব দিক থেকে কয়েকবার দেখাল । ৩০ মিনিটের ৫ মিনিট তো এতেই শেষ । সে যাই হোক বাসার মহিলা সদস্যরা খুব মনোযোগ নিয়ে দেখে । সেই সাথে বাসার পিচ্চিটাও । তার মুখে একদিন শুনি কোন সিরিয়ালের ডায়লগ জানি আমাকে দিচ্ছে । শুধু ভাবলাম এটাই বাকি ছিল ।

আমি গ্যারেন্টি দিয়ে বলতে পারি আমাদের দেশে যে নাটক গুলো হয় ৪৫ মিনিট এর নাটকে ফুল এন্টারটেইনমেন্ট । যারা সিরিয়াল দেখেন বা যারা বানান আসেন দেখি বানান এমন এক নাটক যাতে থাকবে হাসি আনন্দ ,দু:খ বেদনা , রোমান্স সব কিছু শুধু মাত্র ৪৫ মিনিট বা ১ ঘন্টার নাটকে ।

পারবেন বাকের ভাই এর মত চরিত্র সৃষ্টি করতে । সংশপ্তক এর মত ট্রেজিডি তৈরি করতে পারবেন । পারবেন হুমায়ুন ফরিদি ,আসাদুজ্জামান নুর ,খলিল ,রওশান জামিল ,গোলাম মোস্তফা ,বুলবুল আহমেদ ,আবুল হায়াত এদের মত অনেতা অভিনেত্রী তৈরি করতে ।


আমাদের নাটক কতটা শক্তিশালী ছিল বা আছে তা এখন কার ছেলে মেয়েদের ধারনার বাইরে ।

এখন ও ভালো নাটক হয় কিন্তু আমরা সিরিয়াল দেখায় এতই ব্যস্ত যে তা দেখার সময় হয় না ।

আফসোস । আর দীর্ঘ নিশ্বাস ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০১৫ রাত ৮:৩১

নাম প্রকাশে ইচ্ছুক নহে বলেছেন: ''' রূপকথার রাজকন্যা কিরনমালা কি পারবে অচিন পুরের সুখ ফিরিয়ে আনতে ?''' =p~ =p~ =p~

এইসব পুলামাইয়াদের মইধ্যে বাকের ভাইয়ের ছবিওয়ালা খাতা বিতরণ করা দরকার।
যার উপ্রে লেখা থাকব "মাইরের মইধ্যে ভাইটামিন আছে।"" :P :P :P

২৩ শে মে, ২০১৫ রাত ১১:৫৫

অপু দ্যা গ্রেট বলেছেন: খালি বাকের ভাই নয় ভাই ।

আমাদের ইতিহাসে এমন অনেকেই আছে যাদের আমাদের তুলে আনা উচিত । কিন্তু যত ই এগিয়ে যাচ্ছি তার চেয়ে বেশি পিছিয়ে পরছি ।

আজকালকার পোলা পানেরা ইতিহাস জানতে চায় না । ধুলে ঝেরে বই পড়তে চায় না ।

সব ই এখন ডিজিটাল ।

২| ২৩ শে মে, ২০১৫ রাত ৯:৫২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমাদের অতিশয় ভদ্দরনুক সংস্কৃতি মন্ত্রী করচেন টা কি!!!

নাকি নিজেদের সংষ্কৃতির রুপরেখাও দাদাদের প্রেসক্রিপশনেই করতে হবে! তাই হাত-পা গুটিয়ে আছেন!

এত এত টিভি, তাদের টক-শো আর খবর সম্প্রচারে যেভাবে নিয়ন্ত্রন করতে পারছেন- সেভাবে সাংস্কৃতি প্রাণ রক্ষায় কি নীতিমালা এবং বাস্তবায়ন খুব কঠিন!!!!

যাচ্ছলে কার কাছে কি বলি - !!!থূরি মাইরি বলচি- নেশাটা চড়ে গেসিল! মাপ করে দে ভাই!

তারচে আমরা বরং - খাতার ব্যবসাটা ধরার চিন্তা করি!! ইনকাম মন্দ হবে না ! নাকি বলেন (আক্ষেপের ইমো)

২৩ শে মে, ২০১৫ রাত ১১:৫২

অপু দ্যা গ্রেট বলেছেন: আমার জানা মতে সংস্কৃতি মন্ত্রী আসাদ্দুজামান নুর । তার কাছে আকুল আবেদন তিনি যেন এই বিষয়টি আমলে নেন ।

কিন্তু যেহেতু এটি মিডিয়ার একটা বিষয় এটা তথ্য মন্ত্রনালয়ের আওতায় পরে । তাই ইনু স্যার কেই আগে এগিয়ে আসতে হবে । অন্যথায় সম্ভব নয় ।

ব্যবসা কিন্তু খারাপ হবে না ভাই ।
খাতার উপরে আর ভিতরেও পারলে ডায়লগ দিয়া দিবেন । সবাই শিখতে পারবে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.