নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

বইয়ের জন্য ভালবাসা

০৩ রা জুন, ২০১৫ বিকাল ৩:২৫

বই নিয়ে কিছু কথা


বই হোল আমাদের জীবনের অন্যতম অংশ । সেই ছোট বেলা থেকেই বই আমাদের নিত্য দিনের সঙ্গী । বই ছাড়া এক মুহূর্ত চলে না আমাদের । ভাল ভাবে বললে বই হচ্ছে জ্ঞানের এক অপরিসীম ভান্ডার ।


বইয়ের সাথে আমার সখ্যতা ছোট বেলা থেকে । এর ক্রেডিট কিছুটা হলেও বাবার । আমার জীবনে বইয়ের গুরুত্ব অপরিসীম । বই ছাড়া আমি যেন শুন্য পাতা বা সাদা খাতা । বই পড়াটা আমার কাছে নেশার মত । এটা আমি ছাড়তে পারব না । এই বই নিয়ে আমার আর আমার কিছু বন্ধুদের মাঝে দ্বন্দ আছে । তারা পিডিএফ পড়তে ভালবাসে ।


পিডিএফ নিয়ে আমার কোন মন্তব্য নেই । যে ভেবাবে পড়ে আনন্দ পায় । তবে বই পড়ার আনন্দ অন্য রকম । এক মাত্র তারা ই অনুভব করতে পারবে যারা বই প্রচন্ড রকম ভালবাসে । বইয়ের প্রতি পাতায় পাতায় যেন রোমাঞ্চ থাকে । পাতা উল্টানোর সাথে সাথে এক অন্য রকম ভাল লাগা ছেয়ে যায় । প্রতিটি পাতায় থাকে অসাধারন কিছু অনুভূতি । এক মাত্র তারাই অনুভব করবে যারা বই ভালবাসে ।

আমি এই একটা জায়গাতেই হিংসা করি । সেটা হল আমার সামনে দিয়ে যখন কেউ এক গাদা বই কিনে নিয়ে যায় । মন তখন বলে ইশশশ । আমিও কিনবো এক দিন । তবে চেষ্টা করি মাসে একটি হলেও বই কেনার ।

আমার কাছে বই আমার জীবন । অনেকটা অক্সিজেনের মত । বই না থাকলে আমার জীবনের অর্ধেকটাই থাকবে না ।

একটি বানী , " বই কিনে কেউ কখনো দেউলিয়া হয় না "

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুন, ২০১৫ সন্ধ্যা ৬:১৪

রাখালছেলে বলেছেন: সহমত জানালাম । আমার ব্যাগে কিছু না কিছু বই সবসময় থাকেই । বই ছাড়া জীবন অচল । এক অন্ধ লোক লাইব্রেরীতে প্রতিদিন বসে থাকত । মানুষ কৌতুহলী হয়ে প্রশ্ন করল আপনি তো অন্ধ তাহলে লাইব্ররীতে করেন । অন্ধ লোকটি বলল, " আমি অন্ধ তাতে কি ! আমিতো আলোর মাঝখানে বসে আছি । আসলেই একমাত্র বইই পারে মাছির মত হাজার হাজার চোখ আমাদের দেহে তৈরি করতে। শুভকামনা রইল ।

হ্যা আমিও আপনার সাথে একমত, ইবুক থেকে হাতে বই নিয়ে বই পড়ার মজাই আলাদা।

০২ রা জুলাই, ২০১৫ সকাল ১০:০০

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ ।

২| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:৫৮

আর্কিওপটেরিক্স বলেছেন: বই আমার প্রাণ.....
হোল না হলো.....

২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:১০

অপু দ্যা গ্রেট বলেছেন:





বই আমার কাছে অক্সিজেন ।

ব্যাগে সব সময় দুই টা থাকে ।

৩| ২৪ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৩১

নীল আকাশ বলেছেন: আমার মোবাইল ভর্তি বইয়ের গাট্টি। বিভিন্ন রকমের বই। আপনি যদি ভালো লিখতে চান, তাহলে আপনাকে অবশ্যই অনেক অনেক বই পড়তে হবে..............।

২৪ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:০৪

অপু দ্যা গ্রেট বলেছেন:




আমি মোবাইলে পড়ি না । চোখে ব্যাথা করে ।

তারচেয়ে বড় কথা বইয়ের গন্ধ নিতে ভাল লাগে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.