নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

ক্ষমা একটি মহত গুন

০১ লা জুলাই, ২০১৫ বিকাল ৫:১২

ক্ষমা একটি মহত গুন । এটি আমরা সবাই জানি । কিন্তু কয় জন ক্ষমা করার মত মানষিকতা রাখি । কয় জন মনে রাখি যে মানুষটি ক্ষমা চাচ্ছে সে আমাদের আপন লোক । সে আমাদের মনের কাছের মানুষ । আর আমরা তাকেই ক্ষমা করতে অনেক হিসেব করি ।

.

কাছের মানুষটিকে যখন তার ভুল গুলো বুঝতে পারে এবং অনুশুচিত হয় আমাদের সকলেরই উচিত ক্ষমা করা । তাকে একটি বার সুযোগ দেয়া । ভুল তো মানুষ ই করে সেই ভুলের মাশুল ও দেয় । তাই বলে এই নয় যে আপনি বা আমি তাকে ছেড়ে দিব । তাকে একে বারে এক ঘরে করে দিব । তার ভুল গুলো ধরে বসে থাকব । আর বার বার মনে করিয়ে দেব তুমি কিন্তু এটা করছিলা ।

.

আসলে আমরা কথা বলার সময় অনেক বলতে পারি । কিন্তু সেই মানুষটির ভুলো গুলো শুধরে তাকে আপন করে নিতে পারি না । তার দিকে হাতটি বাড়িয়ে দিতে পারি না । বলতে পারি না । আচ্ছা ঠিকে ,যা হওয়ার হয়ে গেছে । আবার নতুন করে শুরু করি ।

.

কিন্তু অনেক সময় আমরা সরি বলতে ভুলে যাই । একটি কিন্তু সব ঠিক করে দিতে পারে । অপর পাশে থাকা মানুষটির মনের থেকে দুর করে দিতে পারে সকল রাগ অভিমান । দিতে পারে নতুন আশা । হয়ত এই সরি দিয়ে তার মনকে ঠিক করা যাবে না কিন্তু শুরু তো করা যাবে ।

.

হয়ত আমি ঠিক না । আমার এই ত্বত্ত্বও ঠিক নয় । কিন্তু আমি মনে করি মনকে উদার করা উচিত । খোলা আকাশের মত হওয়া উচিত । আর ভুল করা মানুষটিকে একটা সুযোগ দিয়েই দেখুন না । হয়ত সে আর আগের ভুলটি করবে না । হয়ত সে আগের থেকে আরো ভালো হতে পারে । আপনি যদি সুযোগ ই না দেন তবে কি করে সে তার ভুল শুধরাবে । আপনি যদি রাগ দেখিয়ে তার থেকে দুরে চলে যান তবে আপনার চেয়ে সেই মানুষ টাই বেশি কষ্ট পাবে ।

.

তাই সুযোগ দিয়ে দেখুন না কি হয় । ভাল না খারাপ । সবার ক্ষেত্রে এক হবে তা বলছি না তবে ভাল হওয়ার সম্ভাবনাটাই বেশি । তাই একটা সুযোগ তো তাকে দেয়াই যায় ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০১ লা জুলাই, ২০১৫ বিকাল ৫:২৭

রূপা কর বলেছেন: স্যরি বলাটা লজজা মনে করে অনেকে

০২ রা জুলাই, ২০১৫ সকাল ৯:৪৫

অপু দ্যা গ্রেট বলেছেন: আর এজন্য কাছের মানুষকে হারাতে হয়

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.