নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

পথিক খুজে নাও নিজেকে ……

০৩ রা সেপ্টেম্বর, ২০১৫ রাত ১০:৩৭

নতুন দিনের পথিক । চল একটু হাটি । যে পথে কেউ হাটে চায় না । পথে কেউ যেতে চায় না । যে পথে রয়েছে ধুলা আর বালি । চল না হাটি সে পথে । ফিরে দেখি কিছু সময় । ব্যস্ততার মাঝে একটু সময় ব্যয় করি । চল না পথিক ।

.

ভাবছ কোথায় থেকে শুরু করি । চল '৪৭ থেকেই শুরু হোক । দেশ ভাগ হলো সাথে সাথে আমরাও ভাগ হয়ে গেলাম । পথিক জানো কি তখন থেকেই নির্যাতন আর নিপিরন এর স্টিম রোলার চলছে । সব কিছুতেই আমাদের বঞ্চিত করা হয়েছে ।

.

চল এবার আসি '৫২ তে । পথিক তারা প্রথমেই ভাষায় আঘাত করে । কিন্তু আমরা তো প্রতিবাদী । চুপ করে কি থাকি । আমার দেশ আমার ভাষা , বাংলা হবে রাষ্ট্র ভাষা । কিছু পাগল ছেলে স্লোগানে মুখরিত করে চারদিক । সত্যি ই পাগল না হলে কেউ ভাষার জন্য জীবন দেয় । অথচ পথিক জানো আজ মাতৃভাষা লিখতে কলম ভেঙ্গে যায় অনেকের । বেচে থাকলে তারা হয়ত বলত ভুল করেছি । ঘরে বসে মায়ের হাতের বানানো মোয়া খেতাম । কি দরকার ছিল এসবের ।

.

কি পথিক মনে কি কষ্ট পেলে । আরে কষ্ট নিও না । চল দেখি '৬৯ '৭০ । সেই উত্তাল সময় । গন অভ্যুন্থান আর নির্বাচন । প্রহসন আর নাটক । চারদিকে সব কিছু গ্রাস করার চেষ্টা । ক্ষমতা নিয়ে খেলা আর বাঙ্গালিদের উত্থান ।

.

পথিক কি বিরক্ত হচ্ছ । হতেও পারো আজকাল তো এসব কথা কে শুনতে চায় । কে চায় ঘাটা ঘাটি করতে । তবুও শুনো । ফিরে দেখ '৭১ । এই সেই সময় । আমাদের সময় । বাঙ্গালিদের যে উঠার সময় । তোমার কি মনে পরে ৭ ই মার্চ এর কথা । মনে পরে ২৫শে মার্চ সেই কাল রাত । ভুলে কি গেছ আপনজনদের মৃত্যু । কিছু দেশীয় দালালদের দের কথা । যারা তোমার আমার মা বোন দের নিয়ে তুলে দিয়েছে হায়নাদের হাতে । কেরে নিয়েছে সব কিছু । মনে পরে কি আজাদ,রুমি ,বদি , এদের কথা । সাত জন বীরশ্রেষ্ঠ এর কথা । ত্রিশ লক্ষ শহীদের কথা ।

.

পথিক থমকে দাড়ালে কেন । চল হাটি । আরো কিছু দেখি । রাস্তায় পরে থাকা লাশ । বুদ্ধিজীবি হত্যা । আরো কত কিছু বাকি । কি হল পথিক । ও তোমার সময় নেই । কনসার্ট আছে মধু র ব্যাপারী আসতেছে । পথিক আজ তোমার আবদ্ধ এই মধু র ব্যাপারীদের নিয়ে । ক্ল্যাস অফ ক্লান্স আর গেম অফ থ্রোন্স । একটু ফিরে দেখ । তোমাদের জন্য রেখে গিয়েছে অপার সম্ভাবনার ভান্ডার । চোখটা মেলে দেখ পথিক । নিজের ভাবনা গুলোকে মেলে দাও ।

.

খুব বিরক্ত করলাম । তোমার সময়ের অনেক মুল্য পথিক তবুও কিছু সময় ব্যয় কর । আপন ঠিকানার খোজে । জেনে নাও তুমি কে ।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.