নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

// নিরাপদ সড়ক চাই //

২৩ শে সেপ্টেম্বর, ২০১৫ রাত ৯:১৪

‘পথ যেন না হয় মৃত্যুর, পথ যেন হয় শান্তির’—এই স্লোগান নিয়েই দীর্ঘদিন ধরে ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন করছেন অভিনেতা ইলিয়াস কাঞ্চন। বলা যায় তিনি একাই লড়ে যাচ্ছেন এই আন্দোলনে । আমরা মুখে তো বলি কিন্তু আন্দোলনে শরিক কত জন হতে পেরেছি । আমি দু বার হয়েছিলাম । কিন্তু বিভিন্ন ব্যস্ততার মাঝে আর সময় হয়নি । কিন্তু সেটা আলাদা বিষয় ।
.
আসলে সড়ক গুলো আমার মনে হয় আমরা চাইলেই নিরাপদ করতে পারি । তারচেয়ে বড় বিষয় হল আগে আমাদের চালকদের দক্ষ করে তুলতে হবে । তবে আমার জানা মতে কোন বাসের বা ট্রাকের চালক তিন দিন এর বেশি টানা বাস বা ট্রাক চালায় না এই তথ্য ভুল হতে পারে । কারন তথ্যটি আমার ভাইয়া যিনি ঢাকা-বরিশাল রুটে বাস চালান তিনি দিয়েছেন । আর দক্ষতার প্রশ্নে তিনি আমাকে বলেছিলেন যে আসে এখানে শিক্ষাগত যোগত্য কম ই দেখা হয় আর বেশির ভাগ চালক হেল্পার থেকে ই হয় । আর আমাদের দেশে লাইসেন্স বের করা কোন ব্যাপার না । তাই কোন সমস্যাও হয় না । তবে তিনি আমাকে আর একটি তথ্য দিয়েছেন যেটা নতুন তিনি বলেছেন এখন যে সব কোম্পানি বাস বা ট্রাক নামাচ্ছে তারা নিজ দ্বায়িত্বে চালকদের ট্রেইন করে নিচ্ছে । তবে সেটা খুব ই নগন্য ।
.
তারপর আছে আমাদের বিআরটিএ । এটা হলো দূর্নীতির অতুর ঘর বলা যায় । আপনার লাইসেন্স দরকার কোন সমস্যা নেই এক দিনেই হয়ে যাবে । শুধু কিছু টাকা বেশি লাগবে আর কি । না এসব দেখার কেউ আছে । না কেউ পাত্তা দেয় । আমাদের ও অভ্যাস হয়ে গিয়েছে । কিন্তু সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয় এই বিভাগটিকে আরো শক্তিশালী করতে হবে । দরকার হলে আলাদা টাস্কফোর্স গঠন করতে হবে । পুরোপুরি না হলেও যতটা কমানো যায় দুর্নীতি কমাতে হবে । অদক্ষ চালকদের লাইসেন্স দেয়া থেকে বিরত থাকতে হবে । চালকদের পরীক্ষা দিয়ে পাস করে তবে যাতে লাইসেন্স পায় সেই দিকে নজর রাখতে হবে ।
.
এছাড়া আরো কিছু বিষয় আছে যেমন আমাদের মহাসড়ক গুলো সংস্কার । তারপর পরিবর্ধন , সাইন পোস্ট । ব্যাটারি চালিত অটো , নসিমন - করিমন এসব এর ব্যাপারে বিধি নিষেধ এর নীতিমালা । হাইওয়ে পুলিশের তদারকি । বাস ট্রাকের নিয়মিত চেকিং ।
.
এছাড়া আমাদের সচেতনতাও জরুরী । যেমন মহাসড়কের পাশে বাড়ি বানানো বা দোকান এগুলো দুরে করা । গরু ছাগল কে দুরে রাখা ব একে বারে ছেড়ে না দেয়া ।
.
সর্বোপরি আমাদের সকলের কাম্য হল মহাসড়ক গুলোতে দুর্ঘটনা কম হয় তার দিকে খেয়াল রাখা । যেকোন পরিস্থিতি মোকাবেলার জন্য সব সময় তৈরি থাকা । আর সকলের জন্য এই কাম্য যেন মহাসড়ক গুলো সুন্দর হয় আর নিরাপদ হয় ।
.

ঈদ মোবারক ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.