নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

এটাই কি ডিজিটাল বাংলাদেশ !!! ???

২৬ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:১২

দেশ দেশ করে কি হবে । কি পাবো । কি দেবে দেশ আমাকে । মুক্তিযোদ্ধাদের ই দাম নাই । সেখানে আমি তো এক নগন্য মানুষ । দেশের জন্য কত জন ই তো কত কিছু করলো । কি লাভ হয়েছে । অবাক হচ্ছেন । অপেক্ষা করুন ।
.
আজ গিয়েছিলাম পাসপোর্ট অফিসে । তো সব যথারীতি সাইন টাইন করে কম্পিউটার ইনপুট দেয়া হবে সেখান থেকে স্লিপ নিয়ে ছবি তোলা আর স্বাক্ষর । লাইন এ দাড়ালাম । যেহেতু নিয়ম হচ্ছে লাইনে দাড়ানো । বেশি না এক ঘন্টা পর খেয়াল হল যেখানে ছিলাম সেখানেই আছি । এক চুল ও নড়িনি । ব্যাপারটা খেয়াল হতে কানে আসল । আর কতখন দাড়িয়ে থাকব । স্যার আপনে একটু দেখেন সকালেথন দাড়াইয়া আছি । আমাদের আর কত হয়রান করাবেন । নিজেই ভাব এতখন কই ছিলাম । যাই হোক আশে পাশে নজর দিলাম একটা দরজা চোখে পরল দেখি আবেদন পত্র নিয়ে ইউনিপফর্ম পরা লোকজন ঢুকছে । তাদের কাজ আগে হচ্ছে । বুঝে গেলাম কি হচ্ছে । ৩:১ হচ্ছে । এরই মধ্যে পিছনে এক লোক লাইনে দাড়ানো একজন কে বলছে -
= ভাই কি কাজ করাইবেন ?
= জ্বে ।
= আজকে তো পারবেন না ।
= ক্যান ? ( ভয়ার্ত স্বরে )
= একটু পর বন্ধ হয়ে যাবে আমারে ৫০০/- দেন ১০ মিনিটে কাজ হয়ে যাবে ।
আমি চিন্তা করলাম বাহ ভাল তো । কিন্তু সে আমাকে কিছুই বলেনি । পিছনের লোকটি টাকা দেয়নি তাই সে চলে গেলে । তারপর দেখি লাইন এগোচ্ছে স্বস্তি পেলাম । অবশেষে প্রায় আড়াই ঘন্টা যুদ্ধ করে জয় ছিনিয়ে নিলাম ।
.
পাসপোর্ট অফিসে একটা লেখা ছিল "" দালাল চক্র হতে সাবধান "" । সত্যি কথা দালালদের টাকা দিয়ে কি করবেন আমাদের নিজেদের লোক আছে তাদের দিন আমরা কাজ করে দিব । সবচেয়ে অবাক বিষয় তারা কাজ রেখে অনেকেই ঘোরাফেরা করে । তাছাড়া যারা গার্ড আছে তারা আবেদন পত্র নিয়ে এই তলা ওই তলা যায় । এই টেবিল ওই টেবিল করে । এই কি ডিজিটাল বাংলাদেশ । এই বাংলাদেশের স্বপ্ন কি দেখে গিয়েছিলেন আমাদের পূর্ব পুরুষেরা । এর জন্য ই কি যুদ্ধ করে স্বাধীনতা এনেছিল ।
.
সিস্টেমটা কে বদলাতে হবে । বদলাতে হবে আমাদের নিজেদেরকে । দরকার হলে লোক বেশি নিয়োগ দিন । যদি প্রয়োজন হয় আবেদন পত্র জমা দিন যাচাই বাছাই করে তিন চার দিন পর ছবি আর স্বাক্ষর নিন । কিন্তু নিয়মটা কঠোর করুন । তা মানার এবং মানানোর ব্যবস্থা করুন ।
.
আমরা সাধারন জনগন ই ভাল না । কিভাবে ? আমাদের ধৈর্য এত কম একটু দেরি সহ্য হয় না । তাড়াতাড়ি পাওয়ার জন্য আমরা একে ওকে টাকা দেই । আমরাই দুর্নীতির সুযোগ করে দেই । আমরা সবাই যদি না দেই তবুও তাদের কাজ করতে হবে । কিন্তু এই কথা গুলো কারো বোঝার ক্ষমতা নেই । কারন আমরা কখন ই অভ্যাস ত্যাগ করতে পারবো না । তবুও এক আশাবাদী বড় ভাইয়া বলেছিলেন , আমি তোদের নিয়ে আশাবাদী । ভাইয়া কে বলতে চাই ,আমিও আশাবাদী এই দেশ কে নিয়ে দেশের মানুষ কে নিয়ে । এক দিন হয়ত সুদিন আসবে ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.