নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

প্রসঙ্গ ডাঃ জাকির নায়েক

১২ ই জুলাই, ২০১৬ রাত ১২:৫৭

ধর্ম নিয়ে বাড়াবাড়ি আমার মোটেও পছন্দ না । কারণ বিশ্বাস হচ্ছে এমন এক জিনিস যেটা আঘাত করলে যে আঘাত করে তার ও ক্ষতি হয় আর যে বিশ্বাস করে তার অবস্থা দোটানায় মধ্যে পরে যায় । এজন্য যে যা বিশ্বাস করে সেটা নিয়ে ই থাকা উচিৎ । প্রত্যেক মানুষের ধর্ম কে শ্রদ্ধার সাথে দেখা উচিৎ ।

ধর্ম বিষয়ে আমার জ্ঞান শূন্যের কোঠায় বললেই চলে । তাই আমি কখন ই এই বিষয়ে তর্কে যাই না । কিন্তু গত কয়েক দিন এ জাকির নায়েক কে নিয়ে যে দ্বন্দ্বের সৃষ্টি হয়েছে তাতে এখন কিছু বলা দরকার ।

ডাঃ জাকির নায়েক । আমি উনাকে ভাল ভাবে চিনি না । এমন কি উনার কোন লেকচার কোন দিন ঠিক ভাবে শুনিনি । এটার আমার ব্যর্থতা হয়ত । উনাকে নিয়ে বলার আমার কিছু নেই কারণ তার বিষয়ে আমার সেরকম কোন জ্ঞান নেই । তাই বলব না । তবে কিছু বিষয় আছে যেগুলো তুলে ধরা দরকার ।

ইউটিউব এ ওনার একটা ভিডিও দেখেছি সেটাতে ৫ বা ৬ মিনিটে ২৫ ভুল ধরা হয়েছে । বিষয়টা ছিল মর্ডান সাইন্স বা আধুনিক বিজ্ঞান এর উপর । সেখানে প্রথম যেটা তিনি বলেন তা হল চার্লস ডারউইন এর কথা । তিনি যে দ্বীপ এ গিয়েছিলেন সেই দ্বীপের কথা তিনি নাম বলেন ক্যালাট্রোপিস্ট দ্বীপ কিন্তু যেটা আসলে গ্যালাপাগোস দ্বীপ । তিনি কিভাবে এই ভুল টি করলেন সেটা আমি বুঝিনি কারণ যারা বিজ্ঞানের ছাত্র তারা এটা বিজ্ঞান এর শুরুতেই জানে । আমি যেহেতু বিজ্ঞানের ছাত্র ছিলাম তাই এটা আমার জানা । তারপর চার্লস ডারউইন নিজেই সব কিছু বর্নণা করেছেন । কিন্তু তিনি বলেন এটা থমাস থ্রমটোন নামে কেউ একজন দিয়ে প্রকাশ করেছেন । আবার গ্যালিলিওর কথা আমি জানি তাকে কারাগারে বন্দি করে রাখা হয় কিন্তু তিনি বলেছেন তাকে মৃত্যুদন্ড দেয়া হয়েছে । তিনি আরো বলেছেন হোমো সেপিয়েন্স মারা গিয়েছে ৫০০ বছর আগে তবে আমরা কি? দুজন বিজ্ঞানী রুপার্ট আলবার্টস আর স্যার হোয়াইট মিট । কিন্তু এই দুজনের কোন অস্তিত্ব নেই ।

ভিডিও লিংকঃ http://youtu.be/bk5q9TeGo14

আবার আর একটি ভিডিওর কথা বলি । একজন এথিস্ট এর প্রশ্ন তিনি মানুষের সৃষ্টি আর বিবর্তন গুলিয়ে ফেলেছেন । কারণ বিবর্তন বাদ হচ্ছে একটা ধারা । ধরনা করা হয়ে থাকে যে মানুষ বানর থেকে এসেছে । কিন্তু তা নয় আবার পুরোপুরি ভাবে একে বারে মিথ্যাও নয় । কিছু তো মিল আছেই ।

এবার ধর্মের কিছু বলি । যাকাত এর প্রসঙ্গ টানি । যাকাত সম্পর্কে বলা হয়েছে ব্যক্তির কথা । কোন মসজিদ, মাদ্রাসা এমন কি এতিম খানা তেও দিতে নিষেধ আছে । দুই ধরনের লোক কে যাকাত দেয়া যাবে । এক গরিব অসহায় মিসকিন আর দুই অভাবী যার সম্পদ আছে ঠিক ই কিন্তু তার প্রয়োজনীয়তা পূরন এ অক্ষম । তিনি চ্যানেল এ বসে কিভাবে যাকাত চান?

এবার আসি কথায় । তিনি হয়ত অনেক বেশি জানেন কিন্তু আমি যে বিষয় গুলো ক্রসচেক করেছি সেগুলো ভুল পেয়েছি । তিনি একটা তেও উত্তীর্ণ হননি । সেটা যাই হোক তিনি ইসলাম প্রচার করছেন এ বিষয়ে আমি দ্বিমত পোষণ করছি না বরং তাকে সাধু বাদ জানাই । তিনি অনেক ভাল কাজ করছেন । কিন্তু কিছু বিষয়ে তার ভুল আছে । আর মানুষ তিনি ভুল হবেই । তার বিরুদ্ধে বলা হয়েছে তিনি নাকি জংগি বাদ সমর্থন করছেন । সত্য কি মিথ্যা এখন ও প্রমাণ হয়নি । আর পিস টিভি প্রসঙ্গে যদি বলি তবে এ বিষয়ে আমি বলব আগে সত্য মিথ্যা যাচাই করে তারপর পদক্ষেপ নেয়া উচিৎ ।

সবশেষে, আমি আমার ক্ষুদ্র জ্ঞান দিয়ে অনুসন্ধান করেছি । যতটুকু পেরেছি । আমি একজন সত্যানেষ্বী ।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই জুলাই, ২০১৬ সকাল ৯:০০

নীলাকাশ ২০১৬ বলেছেন: হতে পারে ক্যালাট্রোপিস্ট গ্যালাপাগোসের স্থানীয় নাম
গ্যালিলিও মারা গেছে অসুস্থ হয়ে, কিন্তু মৃত্যুদন্ড দেয়া হয়েছিল, সেটা তো মিথ্যে নয়
ফি সাবিলিল্লাহ, মানে আল্লাহর পথে মানুষকে আকৃষ্ট করার জন্য যাকাত দেয়া যাবে। সূরা তাওবার ৬০ নং আয়াত
পিস টিভি বন্ধে কোন সত্য যাচাইয়ের প্রয়োজন নেই। সত্যকে স্তব্ধ করার জন্য গুজবই যথেষ্ট

১২ ই জুলাই, ২০১৬ সকাল ৯:৫৭

অপু দ্যা গ্রেট বলেছেন:
গ্যালাপাগোস এর স্থানীয় নাম....?

আমি পাইনি । খুজে দেখেছি ।

আপনি কোরআন এর যে আয়াত টা দিয়েছেন সে বিষয়ে বলব না কারণ আমি কোরআন এর বিষয়ে অজ্ঞ ।

তবে আল্লাহ্‌ পথে মানুষ কে আকৃষ্ট করার জন্য যাকাত দেবে কিন্তু সেটা ব্যক্তিগত না হয়ে চ্যানেল এ কেন?

২| ১২ ই জুলাই, ২০১৬ দুপুর ১২:৪৭

আহলান বলেছেন: আপনার শেষের কথা গুলোকে আমিও এপ্রিশিয়েট করি ... কিন্তু তাদের ভক্তদের কথা বার্তা দেখেছেন ফেসবুক সহ বিভিন্ন জায়গায়? নায়েক সাহেবের সাথে দ্বিমত পোষন করা মানেই যেনো তাদের চোখে গোনাহে কাবিরা ... আর তারাই একমাত্র সহিহ আক্বীদার মুসলমান। যাদের হাত ধরে এদেশে ইসলামের চাষ, যাদের হাতে আমাদের পূর্ব পুরুষেরা মুসলিম হয়েছেন, তারা সব বাতেল ভুল বা ভ্রান্ত পথের পথিক, তারা আলেম নয় জালেম, একমাত্র নায়েক পন্থীরাই আলেম ..... ডিসগাস্টিং ...!

১২ ই জুলাই, ২০১৬ দুপুর ১:১৫

অপু দ্যা গ্রেট বলেছেন:

প্রথমেই ধন্যবাদ

কারণ আপনি পয়েন্ট এর একদম ঠিক জায়গাটায় ধরেছেন । আমাদের বাপ দাদার মুসলিম হয়েছে কিভাবে এটা যদি প্রশ্ন তুলি

আমাকে বাংলাদেশেই থাকতে দিবে না । এ নিয়ে আমার বন্ধুর সাথে একটু তর্ক চলছে । তারা বুঝতে চাইছে না যে জাকির নায়েক এর সব বিষয় যেমন ভুল না আবার ঠিক ও না ।

কিন্তু তার বিরোধীতা করলেই । সব গেল । এখন শুধু নাস্তিক বলতে বাকি রাখছে ।

৩| ১২ ই জুলাই, ২০১৬ দুপুর ১:২৮

প্রামানিক বলেছেন: পোষ্টের জন্য ধন্যবাদ।

১২ ই জুলাই, ২০১৬ দুপুর ১:৩৮

অপু দ্যা গ্রেট বলেছেন:

ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.