নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হুমম!!! ভাবছি......

ময়না

ঃঃঃঃঃঃঃঃঃঃঃ

ময়না › বিস্তারিত পোস্টঃ

অদ্ভুত!!!

১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:২৫

অনেক দিন পর লিখতে বসলাম। ৭ বছর আগে যখন ব্লগে একাউন্ট খুলি তখন ঠিক বুঝতে পারিনি, কেন এখানে এলাম। অনেকটা শখের বসে ব্লগে যোগদান বলা যেতে পারে। কিছু অদ্ভুত সমস্যার সমাধান খুজতে যেয়ে সামুর দেখা পাই, আর সেই সময়টা ছিল ব্লগিইং এর স্বর্ণযুগ। অনেক কঠিন সমস্যার সমাধান এখানে পেয়েছি, অনেক মানুষের মনের কথা, তাদের চিন্তা- চেতনার সাথে পরিচিত হতে পেরেছি। কিন্তু এখন মনে হয় সেই সময়টা যেন হারিয়ে গেছে, কোথায় যেন একটা খালি খালি ভাব। যেকোনো বিষয় নিয়ে মানুষের মুক্ত মনের যে আলোচনা আমি দেখেছি, তা যেন এখন অনেকটা ঢাকা পড়ে গেছে তাদের উদার মানসিকতার অভাবে।

দেখে অদ্ভুত লাগে কিছু মানুষ সবখানে তার নিজের এজেন্ডা বাস্তবায়নের জন্য একেবারে নির্লজ্জের মত আদা-জল খেয়ে লেগে পড়ে। কিন্তু এই প্লাটফর্ম তো কারও বাক্তিগত বা সমষ্টিগত মত প্রচারের জায়গা না। এখানে সবাইকে সবার মতামতের সম্মান দিতে হবে, আবার তাই বলে "আমার মত-আমি দেব, যা খুশি তাই দেব" এটাও ঠিক না। আপনি যদি সম্মান রাখার মত মতামত দেন তাহলে, সম্মান পাবেন অন্যথায় অসম্মানিত হতে হবে।

মাঝে মাঝে অদ্ভুত লাগে কিছু কিছু অপ্রয়োজনীয় ক্যাচাল দেখে। আগে পত্রিকা পড়ার থেকে সামুকে গুরুত্ব দিতাম এই কারনে, পৃথিবীর সব গুরুত্বপূর্ণ খবর নিয়ে গঠনমূলক আলোচনা সামুতে পাওয়া যেত। একটি খবরের আলোকে বিভিন্ন মানুষের প্রতিক্রিয়া, খবরের আড়ালের খবর জানার একটা বিশ্বস্ত মাধ্যম ছিল সামু। ছিল, মানে এখনও আছে কিন্তু ভরসা করতে দ্বিধা হয়। অদ্ভুত লাগে, যখন দেখি ব্লগে হিট বাড়ানোর জন্য স্পশকাতর বিষয় নিয়ে অহেতুক আলোচনা। কিছু কিছু বোদ্ধা আছেন যারা স্পর্শকাতর বিষয় নিয়ে পোস্ট করতে ভালবাসেন, যেখানে না থাকে কোন নির্ভরযোগ্য উৎসের খোজ, না থাকে ভরসা করার মত তথ্য। আরবি ভাষায় অনেকটা "ফিতনা" সৃষ্টি করার চেষ্টা বলা যেতে পারে।

অদ্ভুত লাগে, কি বিষয় নিয়ে লিখতে শুরু করেছিলাম আর কি লিখছি! "অদ্ভুত" শব্দটা বার-বার ব্যবহার মনে হয় শ্রুতিকটু হচ্ছে। কিন্তু বর্তমান পরিস্থিতে নিয়ে মন্তব্য করার মত আর কোন শব্দ মাথায় আসছেনা।

এই প্রসঙ্গে একটা পুরান গল্প মনে পড়ে গেল, একবার এক দ্বিপ দেশের রাজা স্বপ্ন দেখলেন যে ৭ দিন পর ঐ দেশে বৃষ্টি হবে। ঐ বৃষ্টির পানি যার গায়ে লাগবে সে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলবে। তখন তিনি দেশের সবাইকে সাবধান করার জন্য এই সংবাদ প্রচার করলেন এবং বৃষ্টির পানি থেকে বেচে থাকতে বললেন। নিজে একটি সুরক্ষিত ঘর নির্মাণ করালেন, যেখানে তিনি ও তার স্ত্রী থাকবেন। যথারীতি ৭ দিন পর বৃষ্টি হল এবং রাজার কথা না মেনে দেশের মানুষ বৃষ্টির পানিতে শরীর ভেজাল। ২ দিন পর রাজা ঘর থেকে বের হয়ে দেখলেন দেশের মানুষ সব মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছেন, তখন রাজা বেচে থাকার তাগিদে সবার সাথে তাদের মত করে আচরণ করতে শুরু করলেন। তিনি ঠিক বুঝতে পেরেছিলেন পাগলের দেশে সুস্থ মস্তিষ্কের রাজার ভাত নাই।

এই গল্পের মত আমাদের দেশে কিছু অসুস্থ মনের মানুষের সংখ্যা দিন দিন এত বৃদ্ধি পাচ্ছে, যে যারা সুস্থ মানসিকতার মানুষ আছেন তারাও যেন চতুর রাজার মত অসুস্থ আচরণ করছেন।

ভেবে অদ্ভুত লাগে, এভাবে কতদিন চলবে, এভাবে কি আদৌ চলা সম্ভব।

এই অধমের মত আর কারও যদি অদ্ভুত লাগে, তাহলে জানাবেন। সামু তার সেই গৌরবের দিন ফিরে পাক, এই কামনায় শেষ করলাম।

বিঃদ্রঃ কথায় বলে পুরান চাল ভাতে বাড়ে, তাই মনে হয় বেশি লিখে ফেললাম। সবাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন, আর আমার লেখার হাত কেমন তা স্কুলের স্যার এর কাছ থেকে খুব ভাল ভাবে জেনেছি। তাই আগাম ক্ষমা চেয়ে নিলাম।

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৪:৪৭

মাহবুবুল আজাদ বলেছেন: কেমন আছেন, পুরনো কাউকে দেখলে অনেক ভাল লাগে।

১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:০৪

ময়না বলেছেন: আলহামদুলিল্লাহ্‌, ভাল আছি। আপনি কেমন আছেন?

২| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:০৪

রাজীব নুর বলেছেন: আসলেই অদ্ভুত।

৩| ১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩১

ব্লগ মাস্টার বলেছেন: সুন্দর।

১৬ ই জুলাই, ২০১৮ বিকাল ৫:৩২

ময়না বলেছেন: ধন্যবাদ।

৪| ১৬ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

জহিরুল ইসলাম সেতু বলেছেন: খাঁটি সত্যি কথা লিখেছেন। ব্লগে একটা সুন্দর পরিবেশ প্রয়োজন। অনেকেই এটাকে ফেসবুক বানিয়ে ফেলছেন। ফেসবুকের নিন্দা করছি না, তবে সবকিছুরই নিজস্ব পরিবেশ ও ভাবধারা বজায় রাখা উচিৎ।
আপনার সাথে আমরা অনেকেই চাই, স্পর্শকাতর বিষয়সমূহ এড়িয়ে,পারষ্পরিক শ্রদ্ধাবোধ রেখে আমরা ব্লগে একটা সুন্দর পরিবেশ গড়ে উঠুক। কথা হোক যুক্তিনির্ভর ও মার্জিত ভাষায়।
শুভেচ্ছা অনেক।

১৬ ই জুলাই, ২০১৮ সন্ধ্যা ৬:৫০

ময়না বলেছেন: ধন্যবাদ, আপনাকে। আপনি লেখার উদ্দেশ্যটা খুব সুন্দর ভাবে বুঝতে পেরেছেন। আসলেই আমরা সবাই মিলে যদি পরিবেশটা ঠিক রাখতে পারি তাহলে ব্লগ এর মাধ্যমে অনেক ভাল কিছু করা সম্ভব।
আপনাকে আবারও ধন্যবাদ, ভাল থাকবেন।

৫| ১৬ ই জুলাই, ২০১৮ রাত ৮:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দেশই তো এখন চলছে মিথ্যা, ভেজাল, ঘুষ, দুর্নীতি দিয়ে। আমরা সবাই তো তা মেনেও নিয়েছি। এই যে দেখেন কোটা আন্দোলনকারীদের ছাত্রলীগ মারছে তাদের গ্রেফতার করা হচ্ছে অথচ ছাত্রলীগের কাউকে এখনও গ্রেফতার করা হয়নি। আমরা তা মেনেও নিয়েছি...

১৬ ই জুলাই, ২০১৮ রাত ১০:০৮

ময়না বলেছেন: মানতে-মানতে কখন সবার দেয়ালে পিঠ ঠেকে যায়, সেই অপেক্ষায়.।.।.।
ধন্যবাদ, আপনার মন্তব্যের জন্য।

৬| ৩০ শে জুলাই, ২০১৮ বিকাল ৩:৩০

খায়রুল আহসান বলেছেন: দিনে দিনে এইসব অদ্ভুত তালিকা দীর্ঘতর হচ্ছে। যায় দিন ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.