নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অমরত্বের প্রত্যাশাহীন এই শহরে থেকে যাক কিছু খুচরো কথা...

পদ্মপুকুর

একজন শভেনিস্ট ও স্মৃতিকাতর মানুষ

পদ্মপুকুর › বিস্তারিত পোস্টঃ

সোহানী আপার জীবন ও জীবিকার গল্প আমার ভীষণ ক্ষতি করে দিয়ে গেলো... :-B

২৪ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৩৯


ছোটবেলা থেকেই ‘আউট বই’ পড়ার মারাত্মক নেশা ছিলো। সে নেশা এমনই যে এসএসসি পরীক্ষা চলাকালীন এক সন্ধ্যায় হুমায়ূনের নতুন একটা বই হাতে আসলো, যেটা আবার পরদিনই ফেরত দিতে হবে, অতএব বাংলা পরীক্ষা প্রায়োরিটি-তালিকায় দ্বিতীয়তে নেমে গেলো কোনোরকম সংকোচ দ্বিধা ছাড়াই!

কিন্তু আম্মা তা মানবেন কেন! গুণধর পুত্রের উপর ব্যাপক পরিমাণ বিশ্বাসের কারণে কিছুক্ষণ পরপর এসে দেখে যাচ্ছিলেন ঠিকঠাক পড়ছি কি না। প্রথম কয়েকবার উৎরিয়ে গেলেও শেষমেষ ধরা পড়লাম এবং যথারীতি পিঠের উপর ধুরুম ধারাম পড়ার পর ‘সড়’ হয়ে গেলাম।

ওই জীবনে এরকম বহু মারটার খেয়ে বাড়ি ছাড়লেও বই পড়ার নেশা ছাড়তে পারিনি। পাশাপাশি বই কেনার বাতিকও ছিলো। ইউনিভার্সিটি জীবনে নীলক্ষেতের ফুটপাথ এবং নজরুলের মাজারের সামনে থেকে পুরোনো বই কিনে হলের আলমারি ভরিয়ে ফেলেছিলাম, হল ছাড়ার সময়ে যেগুলো নিয়ে আসতেই সবচেয়ে বেশি হ্যাপা পোহাতে হয়েছে।

তারপর কর্মস্থলে যোগ দিলাম। খটোমটো আর্থিক প্রতিষ্ঠানের মধ্যেও এটা এমন এক ডিপার্টমেন্ট, যেখানে বইপত্তুরের সাথেই বসবাস। লোকজন প্রচুর বই দিয়ে যায়, সেগুলোই জমতে জমতে লাইব্রেরি হয়ে যায়। কিন্তু পড়ার সময় আর পাই না, ওগুলো এখন সৌন্দর্যই বৃদ্ধি করে কেবল। অতএব ব্যস্ততার অযুহাতের কাছে কমপ্লিটলি হার মেনে বই কেনা বন্ধ এখন।

তারপরও সোহানী আপার ‘জীবন ও জীবিকার গল্প’ কিনে ফেললাম তিনটা কারণে-
প্রথমত: আমি ব্লগে সোহানী আপার গল্প খুব একটা পড়েছি বলে মনে করতে পারছি না, বরং ফিচারধর্মী লেখাই বেশি পড়েছি। সে হিসেবে আমি ভেবেছিলাম- গল্প নাম হলেও এটা হয়তো ফিচারধর্মী লেখা হবে.. .. আমার এ ধরনের লেখাই ভালো লাগে; তাছাড়া আমি নিজেও ফিচার ছাড়া আর কিছুই লিখতে পারি না।

দ্বিতীয়ত: সোহানী আপা তাঁর বইয়ের প্রচারণা পোস্টে যে ক’জনের নাম নিয়েছিলেন, সেখানে আমিও যায়গা পেয়েছিলাম, ফলে বইটার সাথে এক ধরনের আত্মীয়তা বোধ হচ্ছিল।

তৃতীয়ত: এবং সবচে গুরুত্বপূর্ণ হলো অফিসে আমার বাঁ পাশে যিনি বসেন, সহপেশায় তিনি একটি টিভি চ্যানেলের স্বনামধন্য সংবাদ উপস্থাপক। সবকিছু তিনি এত সুন্দর করে বলেন যে অসত্য জেনেও সত্য হিসেবে বিশ্বাস হয়ে যায়। সেই উপস্থাপক মহোদয় বছর দেড়েক ধরে আমাকে ফুসলাচ্ছেন- আপনার লেখাগুলোকে মলাটবদ্ধ করে ফেলেন...

মূলত তাঁর উস্কানিতেই নিজেকে নজরুলের প্রোপৌত্র টাইপের কিছু একটা ভাবতে ভাবতে জীবন ও জীবিকার গল্পটা অর্ডার করলাম, যেহেতু আমি ধারণা করেছিলাম যে বইটা আমার লেখার টাইপের হবে। এবং কিনেই ‘বাঁশ’টা খাইলাম!!! কিভাবে, সেটাতে পরে আসছি, তার আগে একটু জীবন ও জীবিকার আলাপন হয়ে যাক।

জীবন ও জীবিকার গল্প নাম হলেও চৌদ্দটা গল্পের প্রতিটিতেই মানবমনের কুটিল, অন্ধকার দিককে দেখানো হয়েছে, সে হিসেবে ‘অন্ধকারের গল্প’ নাম হলে হয়তো আরও বেশি মানিয়ে যেতো। ব্যক্তিগতভাবে এত নেতিবাচকতা আমার ভালো লাগেনি। কয়েকটা গল্পে ফিনিক্স পাখির মত নায়ক-নায়িকার জেগে ওঠার বার্তা আছে বটে, তবে তাও সেই অন্ধকারের গল্পকে ছাঁপিয়ে যায়নি। হতে পারে সোহানী আপা ডিভেলপমেন্ট সেকটরে কাজ করাতেই এ ধরনের গল্পগুলো বেশি দেখেছেন, কিন্তু সাধারণ পাঠক হিসেবে কিছু গল্প মিলনাত্মক হলে হয়তো আমার কাছে ভালো লাগতো।

পুস্তক সমালোচনা আমার কম্ম নয়, তাই এ প্রসঙ্গে আর আগে বাড়ছি না। তাছাড়া ব্লগার মাঈনউদ্দিন মইনুল জীবন ও জীবিকার গল্প'র সুন্দর একটা রিভিউ আগেই করে ফেলেছেন। আমি বরং এখানে আমার লাইনেই যাই।

আমার সহকর্মীর প্ররোচনায় কিছুটা ‘মুই কি হনু’ ভাবের কারণে পরখ করার জন্যই বইটা কিনলাম যে সামহ্যোয়ারইনে তৈরী হওয়া ব্লগাররা বই বের করলে সেটা আসলে কেমন হয়। পড়া শুরু করে দেখি মাগো! কোথায় বীর আলেকজান্ডার আর কোথায় চর আলেকজান্ডার! কোথায় ব্লগার সোহানী আর কোথায় বিয়েবাড়ির বোরহানী!!

লেখার সাবজেক্টে আমার কিছু অবজেকশন আছে বটে, কিন্তু লেখায় ‘ধার’ নিয়ে কোনো কথা বলার মত পর্যায়ে আমি নেই, ওটা বরং সাজিদ আবির বা মোস্তাফিজুর রহমান তমাল এর মত বিদগ্ধজনেরা বলতে পারে...

অতএব আমাকে লেখক বানানোর জন্য আমার সহকর্মীর চক্রান্ত মাঠে মারা গেলো, আমারও মনের কোণে উদয় হওয়া স্বপ্নটা ফুড়ুৎ করে মিলিয়ে গেলো। বুঝলাম, এ জন্মে আর মলাটবদ্ধ বইয়ের লেখক হওয়া হবে না। তাতে করে আমার অবশ্য ক্ষতি-বৃদ্ধি কিছু হলো না, কিন্তু এই জাতি জানলো না, সে কি হারালো.. ..ভবিষ্যৎ নোবেল আসার পথ রুদ্ধ হওয়ার পুরো দায় সোহানী আপার!!!

ভালোকথা, বইয়ের প্রচ্ছদটা ভালো লেগেছে কিন্তু বাইন্ডার বাজে ধরনের আঠা ব্যবহার করেছে, কটু গন্ধ আসছে... একটা লাভ অবশ্য হয়েছে, আমি যে করোনামুক্ত, তা প্রমাণ হয়েছে ওই গন্ধে....

মন্তব্য ৮৩ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৮৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাই ,ইডা কোন কতা হলো!!!

পাকিটি (লেখক ঐবার খায়েশ) জন্ম লইবার আগেই স্বর্গবাসী হয়ে গেল।ব্যাপোক অগ্রগতির সম্ভাবনা মাঠে মারা গেল :(( আর আমরা হারালাম একজন উদিয়মান লেখক।

আর নিজের ব্যর্থতার দায় বোন সোহানীর কাধে চাপানোর চেষ্টা করার জন্য মানহানীর বিষয় বিবেচনা করা যাইতে পারে ,সেইডা কি জানেন? অবশ্য বোন সোহানী ভাল মানুষ ।তাই মাপ কইরে দিবার পারে ।তবে আমাদের "বুবু" অইলে আপনার খবর আছিল।সোজা লাল দালানের ভাত খাইতে অইত।

২৪ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৬

পদ্মপুকুর বলেছেন: আমার কি দোষ? সোহানী আপা অ্যাতো ভালো লিক্লো ক্যান?

২| ২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩১

এস এম মামুন অর রশীদ বলেছেন: একটি বই পড়ে যদি আপনার লেখকবাসনা উবে যায়, তাহলে অন্তত বইমেলার ৯৫% বই পড়ে মনোবাসনা শতগুণ বেড়ে যাবে। আর এমনিতেও আপনি ভালো লেখেন। :)

২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩২

পদ্মপুকুর বলেছেন: তাইলে চান্স একটা আছে এখনও, বলছেন?

৩| ২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৬

এস এম মামুন অর রশীদ বলেছেন: বেশ ভালোই আছে, বলতে হয়। সোহানীর ব্লগের লেখা পর্যবেক্ষণ করে ভাবলাম, যদি তাঁর প্রকাশিত বইয়ের ব্যাপারে পাঠকের এরকম ভূয়সী মূল্যায়ন হয়, তাহলে নিশ্চিত আপনার প্রকাশিত বইয়ের ব্যাপারেও অনুরূপ মূল্যায়ন হবে।

২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪০

পদ্মপুকুর বলেছেন: এইবার সত্যি কথা বলেছেন!! বোঝেন তাহলে আমার লেখক হওয়ার স্বপ্ন থাকা উচিৎ কি না!

৪| ২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৯

করুণাধারা বলেছেন: অতিরিক্ত কোন কিছুই ভালো নয়। বিনয় খুব ভালো গুণ, কিন্তু বাড়াবাড়ি রকমের বিনয় কোন ভালো কিছু নয়।

সোহানী ভালো লিখেন এটা বলতে গিয়ে নিজের লেখাকে তাচ্ছিল্য করার কোন দরকার নেই। আপনি ভুতের গল্প বলে যে গল্প লিখেছেন সেটা, নভোনীল, নভোনীলের মিটিং- সব গল্পই পাঠকপ্রিয়তা পেয়েছে (আপাতত আর মনে করতে পারছি না)। তাই কিছু গল্প লিখে নিশ্চিন্তে মলাটবন্দি করে ফেলুন, আমরা অবশ্যই পছন্দ করব(যদি বেঁচে থাকি ভালভাবে)। কথা দিলাম।

২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪২

পদ্মপুকুর বলেছেন: দুঃখিত, কিন্তু শিরোনামের পাশে একটা ইমোজি দেয়া আছে....

২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৪৪

পদ্মপুকুর বলেছেন: বাই দ্য ওয়ে, আপনি নাম ধরে ধরে যেভাবে গল্পগুলোর কথা বললেন- আমি আসলেই বিস্মিত। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

৫| ২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২৯

বলেছেন: সেটাই — মলাটবন্দি করে ফেলুন । নিজেকে ছোড ভাইবেন না ভায়ু!!!

২৫ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৪৮

পদ্মপুকুর বলেছেন: কমপ্ল্যান খাচ্ছি খুব... :D

৬| ২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪১

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: ব্লগার সোহানী আপার বই পড়ে আপনি বই বের করতে চাচ্ছেন না। অথচ উলটোটা হলে আরো ভালো হতো। তাঁর বই দেখে অনুপ্রাণিত হয়ে আপনি একটার জায়গায় তিনটি বই বের করতে চাচ্ছেন অথবা একটাই ধরে নিলাম,এরকমটা হলে আমরা পাঠকেরা আরো বেশি খুশি হতাম। এর আগে আরো একজন শ্রদ্ধেয় ব্লগারের অনুভূতি পড়েছি বই সম্পর্কে। বইটা পড়া হয়নি এখনো। পড়ে নেব অবশ্যই।
লেখার ধার নিয়ে কিছু বলব না। ধার বেশি হয়ে গেলে যদি আঙুল কেটে যায়!!! :P

২৫ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৫৭

পদ্মপুকুর বলেছেন: হোয়াই সো সিরিয়াস... একটু মজা করে লিখতে চেয়েছিলাম, কিন্তু বুঝতে পারছি- পুরো ফেইল!! :|

৭| ২৪ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৪৬

চাঁদগাজী বলেছেন:


আপনার বক্তব্যকে নাটকীয় করতে গিয়ে বেশী বাক্য ব্যয় করেছেন; ভালোলাগাকে অনেকভাবেই প্রকাশ করা সম্ভব।
সোহানীর বইয়ের মলাট কিছুটা কনফিউজিং, মলাটের চিত্র দেখে আমার মনে হচ্ছে, চার্চের সিষ্টার সম্পর্কিত বই।

২৫ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:১৮

পদ্মপুকুর বলেছেন: অনেকদিন পর এবং খুব সম্ভবত প্রথমবারের মত আপনি আমার পোস্টে একটা সহনশীল এবং অবজেকটিভ মন্তব্য করেছেন। ধন্যবাদ আপনাকে।

আমার টপিকতো অগুরুত্বপূর্ণ, এজন্যই আবজাব কথা বেশী বলতে হয়েছে। আপনি ঠিকই ধরেছেন।

৮| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৩

পদাতিক চৌধুরি বলেছেন: সোহানী আপুর বই আমি এখনও পড়িনি তবে আপনি ও ব্লগার মইনুল ভাইয়ের পাঠ প্রতিক্রিয়া পড়ে ও বইটি বেস্ট সেলার হতে চলেছে জেনে বুঝতে পেরেছি আপুর সৃষ্টি নিঃসন্দেহে ভালো হয়েছে। ভালো বাজার করেছে। তবে বাইন্ডিং ও পেজের কোয়ালিটি ভাল হয়নি বলে ইতিমধ্যে জানতে পেরেছি। অথচ যে দুটি ক্ষেত্রে আপুর হাত নেই। কাজেই আপুর লেখনীর গুণে বইটি আরও ব্যাপক সাফল্য পাক কামনা করি।
পাশাপাশি আরেকটি বিষয় একটু খারাপ লেগেছে। উপরে করুনাধারা আপু ইতিমধ্যে উল্লেখ করেছেন। নিজেকে ওতটা ছোট প্রমান করার চেষ্টা না করে স্বাভাবিক ভাবেই পাঠ প্রতিক্রিয়া জানাতেই পারতেন।

পোস্টে লাইক।

শুভেচ্ছা জানবেন প্রিয় ভাই।

২৫ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:২৪

পদ্মপুকুর বলেছেন: আমি খুবই দুখিত যে শিরোনামের শেষে একটা হাসির ইমোজি দেয়ার পরও সবাই বিষয়টাকে খুব সিরিয়াসলি নিচ্ছেন। এরপর থেকে এ ধরনের পোস্টের শেষে ব্র্যাকেটবন্দী করে লিখে দেবো নিরানব্বুই দশমিক নিরানব্বুই ভাগ ফান পোস্ট!! :)

৯| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৪৭

নান্দনিক নন্দিনী বলেছেন: বিসমিল্লাহ বলে বইয়ের পান্ডুলিপির কাজ শুরু করেন।
না ছাপতে চাইলে নয়া ছাপবেন।
নিজের জন্য রেখে দিয়েন!

২৫ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:২৮

পদ্মপুকুর বলেছেন: এইটা অবশ্য ভালো বলেছেন, না ছাঁপালে না ছাঁপাবো, নিজের জন্য লিখবো, পাণ্ডুলিপি তৈরী করবো।

১০| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:০১

নেওয়াজ আলি বলেছেন: আপনিও ভালো লেখেন । সবাই মন্তব্যে একটা কথা বলেছে আপনি মই দিয়ে উপরে উঠে মই ছাড়া নামতে গিয়ে পড়ে নিজের কোমর ভেঙ্গে ফেলার মত

২৫ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:০০

পদ্মপুকুর বলেছেন: কোমর ভেঙে যাচ্ছে ঠিকই স্যার, তবে সেটা অন্য ইস্যু। একটু মজা করে লিখতে চাইলাম, কেউ বুঝতে পারলে না.... এই গেবন আর রাখবো না, ভিদায় পিতিবি....

১১| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:০৪

সোহানী বলেছেন:

এইটা আপনি কি কইলেন ভাইজান!! আগেতো মইনুল ভাই যা লিখছে তার লজ্জায় টেবিলের তলায় ঢুঁকছিলাম এখন কই যে লুকাই তাই খুঁজছি। কারন আমি এ প্রশংসার যোগ্য নই কিছুতেই। ভালোবাসের বলে এতো কিছু বলে ফেলেছেন। কারন প্রিয় মানুষদের দোষ কেউই দেখতে পায় না।

যিনি আমার চেয়ে ব্লগে সিনিয়র এবং ১৩ বছর ৩ মাস ধরিয়া প্রতি নিয়ত ব্লগে বিচরণ করছেন এবং ১৩৯ টি পোস্ট ইতিমধ্যে লিখে ফেলেছেন তার কাছ থেকে এ ধরনের লিখা মানে তিনি কতটা বিনয়ী তা আবারো প্রমান দিলেন। ভাইরে আপনি যে কি লিখেন আর কি তার নিহিত অর্থ আর তার সাবলিলতা..... তা আমরা কম বেশী জানি। এমন একজন অসাধারন লেখক কেন এতোদিন বই বের করছে না তা চিন্তা করেইতো আমি এ পথে হাটি নাই। বিশ্বাস করেন, গত ১০ বছর ধরেই বই বের করবো বলে বারবার চিন্তা করেছিলাম। কিন্তু যখনই আপনাদের ক'জনের লিখা পড়ি তখনই মনে হয় আমার এ ছাইপাশ কেউ পড়বে না। আমার এ পথে না যাওয়াই উচিত।

কিন্তু এ করোনায় আমার জীবনে এ প্রথম দীর্ঘ বেকার সময় পেলাম। আগে একটু সময় পেলেই কোথাও না কোথাও ঘুরতে যেতাম। কিন্তু এবার তাও বন্ধ। আর তাই অনেক চিন্তা করে দেখলাম এ অলস সময়টা একটা কাজে লাগাই। তাই এ পথে হাটলাম।

এবার অনেক বকবক করলাম, নেক্সট বইমেলায় আপনার বই দেখতে চাই ই চাই। আপনি যাই লিখেন না কেন সেটাই অসাধারন হয়ে ফুটে উঠবে, এটা আমি হলপ করে বলতে পারি।

কিভাবে ধন্যবাদ দিবো, জানা নেই। কারো প্রিয় মানুষদের ধন্যবাদ দিতে লজ্জাই লাগে।

২৫ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২৩

পদ্মপুকুর বলেছেন: হু হু হা হা, একদমই চিন্তা করবেন না আপা, আমার বই আসলে আপনার এই মন্তব্যটা প্রথম পাতায় লেখা থাকবে 'এনশাআল্লাহ'। তারপর কেউ বই কিনুক আর না কিনুক বিজ্ঞাপনে লিখবো- বেস্টসেলার গল্পকার সোহানী এই লেখক সম্পর্কে বলেছেন-..... :-B

তবে আপনার লেখা ভালো হয়েছে। এটা না বললে অন্যায় হবে; আমরাতো কেউ আর পেশাদার লেখক নই।

১২| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:০৭

সোহানী বলেছেন: আপনার পাশের টেবিলের সহকর্মী ভালোই জানে বলেই এমন সাজেশান করেছেন। আর আমরা ১৩ বছর ধরে আপনার লিখা পড়ছি আমরাও ওই একই কথাই বলবো। একটা ভেবে দেখেন এতোগুলো মানুষ আপনাকে এরকম ভাবে বলছে...........

২৫ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২৬

পদ্মপুকুর বলেছেন: কালকে এই লেখা দেখার পরও উনি পুরোনো কথাতেই অটল থাকলেন এবং আমিও আগের মতই বিশ্বাস করতে শুরু করলাম...... :|| তারউপর এতজন যখন বলছে....

১৩| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:১০

সোহানী বলেছেন: মোহামমদ কামরুজজামান ভাই, অবশ্যই মানহানীর মামলা হবে। নেক্সট বইমেলায় পদ্মপুকুর ভাই যদি কোন বই না বের করেন তাহলে অবশ্যই এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়া হবেই হবে !!!!!!!!!!!!!!!!

২৫ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:২৮

পদ্মপুকুর বলেছেন: মহা ফাঁফড়ে পড়লাম দেখি... এক কাজ করেন, আপ্নারে আমি সিনিয়র মানি, আমার এই বিপদে আপ্নে যদি এগিয়ে না আসেন তাহলে এযাত্রা আর রক্ষে নেই, কিছু লেখা আমারে মেইল করে দেন.... ঁঁ^*()%৳"জিমেইল.কম।

১৪| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:১১

সোহানী বলেছেন: এস এম মামুন অর রশীদ বলেছেন: একটি বই পড়ে যদি আপনার লেখকবাসনা উবে যায়, তাহলে অন্তত বইমেলার ৯৫% বই পড়ে মনোবাসনা শতগুণ বেড়ে যাবে। আর এমনিতেও আপনি ভালো লেখেন। :)

হাহাহাহাহা...................... ভাই, এরকম কিছু বই এর নাম দিয়েন। আমি পদ্মপুকুর ভাইরে পাঠাবো, নিশ্চিত। :P

২৫ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৩০

পদ্মপুকুর বলেছেন: আমি সেইগুলার কাভার বদলাইয়া বাজারে ছাইড়া দিমু...

১৫| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:১৬

ঢুকিচেপা বলেছেন: হুমমমমমমম, লেখা পড়লাম এবং শেষের লাইনে গিয়ে বুঝলাম কি কারণে নোবেল আসার পথ বন্ধ হয়ে আছে।

“ভালোকথা, বইয়ের প্রচ্ছদটা ভালো লেগেছে কিন্তু বাইন্ডার বাজে ধরনের আঠা ব্যবহার করেছে, কটু গন্ধ আসছে...”
এটাই হলো সেই লাইন। পাঠকের করোনা হয়েছে কিনা এক সেকেন্ডেই রেজাল্ট পাওয়া যাবে। আপনি যেহেতু গন্ধ পেয়েছেন তাই বলতে হবে আপনি করোনা নেগেটিভ। আসলে বইয়ের সাথে করোনা টেস্ট কিট ফ্রি।

বইয়ের সাফল্য কামনা করছি।

২৫ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫৫

পদ্মপুকুর বলেছেন: আপনার মন্তব্য পছন্দ হইছে স্যার, লেখার নিচে লাগিয়ে দিয়েছি :) আসছে ৬ তারিখে অফিসের একটা বিশাল গেটটুগেদার আছে। কর্তৃপক্ষ গতকল্য ফর্মাইয়াছেন- সবাইকে করোনা নেগেটিভ সনদ দেখিয়ে অনুষ্ঠানস্থলে ঢুকতে হবে। ভাবছি এই বইটা নিয়ে গেটে দাঁড়াবো এবং সবাইকে শুকাবো, যারা যারা গন্ধ পাবে, তারা পাশ!!!

১৬| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:১৬

সোহানী বলেছেন: করুণাধারা বলেছেন: অতিরিক্ত কোন কিছুই ভালো নয়। বিনয় খুব ভালো গুণ, কিন্তু বাড়াবাড়ি রকমের বিনয় কোন ভালো কিছু নয়।

আপুরে, ঠিক এই কথায়ই বলতে চাই। এমন বিনয়ী মানুষ সহজে চোখে পড়ে না। চারপাশে আত্মগড়িমার লোকজনের ভীড়ে এমন একজন মানুষ সত্যিকারেই বিরল......।

এতো বছরে ব্লগে আমার সত্যিকারের অর্জন এমন কিছু মানুষের ভালোবাসা। আমি অভিভূত। দেশে থাকলে এতোক্ষনে দৈাড়ে চলে যেতাম........হাহাহাহা

২৫ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৭:৫৬

পদ্মপুকুর বলেছেন: বাক্রুদ্ধ!!

১৭| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:১৮

সোহানী বলেছেন: মোঃমোস্তাফিজুর রহমান তমাল ও ল ভাই ঠিকই বলেছেন। আপনার উল্টো হবার দরকার। বরং আমি পথ দেখিয়েছি, আপনার বই বের করার সাহস দিয়েছি। এবার তিনটা বই অবশ্যই বের করবেন.............।

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:০১

পদ্মপুকুর বলেছেন: এক ছেলে সিটিসেল মোবাইলে বন্ধুর কাছে ফোন করেছে (জানেনইতো সিটিসেলের নেটওয়ার্ক কেমন ছিলো)। এরপর দুজনের কথপোকথন-
: দোস্ত ৫০০ টাকা ধার দে, খুব দরকার
: কি বললি দোস্ত, শুনতে পাইনি
: দোস্ত ১০০০ টাকার আর্জেন্ট দরকার, ধার দে
: আগেই তো ভালো ছিলো, ৫০০ বেড়ে গেলো ক্যান!!!

আমিও কই, আগেই তো ভালো ছিলো, আবার ৩টা বই হয়ে গেলো ক্যান /:)

১৮| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:২৩

সোহানী বলেছেন: চাঁদগাজী বলেছেন: সোহানীর বইয়ের মলাট কিছুটা কনফিউজিং, মলাটের চিত্র দেখে আমার মনে হচ্ছে, চার্চের সিষ্টার সম্পর্কিত বই।

হাহাহাহাহা................ নো কমেন্টস।

পদাতিক চৌধুরি ভাই, অনেক অনেক ধন্যবাদ। পদ্মপুকুর ভাই ভালোবাসের বলে এভাবে বিনয়ী হয়েছেন। জানেনইতো দুস্ট বোনের কোন দোষ বাবা-মা বা ভাই-বোনরা দেখতে পায় না।

নান্দনিক নন্দিনী : পান্ডুলিপি রাখলেই হবে না, ছাপার অক্ষরে পৈাছাতে হবে। তা নাহলে আমরা পাবো কই??

নেওয়াজ আলি : বিনয়ী মানুষদের বর্হিপ্রকাশ সবসময়ই ভিন্ন। পদ্মপুকুর ভাই একজন সেরকম মানুষ। তাই উনার প্রকাশভঙ্গী বরাবরেই ভিন্ন।

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:০৩

পদ্মপুকুর বলেছেন: বাব্বাহ, আপনার মন্তব্যের বন্যায়, ভেসে যাবে পদ্মপুকুর.....আপনি না মানহানির মামলার পথ বাতলাচ্ছিলেন? আপনি নিজে এত মন্তব্য করছেন যে এখন অন্যেরা অধিকার ক্ষুণ্ন হওয়ার মামলা করার প্রস্তুতি নিচ্ছে....

১৯| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:২৮

মনিরা সুলতানা বলেছেন: আপুর বই সংগ্রহ করার আগ্রহ তো আছেই, আপনার বই এর অপেক্ষায় ও রইলাম। সোহানী আপুর বই দেখে উৎসাহিত হয়ে কোথায় নিজের বই এর ফাইনাল ডিসিশন নিবেন ! তা না করে এই অপবাদ !!!
তাতে করে আমার অবশ্য ক্ষতি-বৃদ্ধি কিছু হলো না, কিন্তু এই জাতি জানলো না, সে কি হারালো.. ..ভবিষ্যৎ নোবেল আসার পথ রুদ্ধ হওয়ার পুরো দায় সোহানী আপার!!!
সোহানী আপু এবারে আপনার দায়িত্ব বাড়ল।

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:০৮

পদ্মপুকুর বলেছেন: আমার বইয়ের অপেক্ষায় আছেন? যাক, তাইলে এদিকে দুবাই আর ওদিকে সোহানী আপার কানাডা, উত্তরমেরু, দক্ষিণমেরু সবযায়গায় বাজারজাতকরণ কনফার্ম, এবার জয়বাংলা বলে আগে বাড়ো.... :-B

আর সোহানী আপা দায় নিচ্ছে কই, উপ্রে দেখেন কতসব রচনা নিয়ে দিদি নাম্বার ওয়ানের সব পর্ব শেষ করলেন, কিন্তু একবারও বললেন না 'ঠিকাছে ভাইডি, তুমি সিদ্ধান্ত নাও, দরকার হয় আমি লেখা দিয়ে হেল্প করবো...' X((

২০| ২৪ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:৩৫

রামিসা রোজা বলেছেন:

জীবন ও জীবিকার গল্প সোহানী আপা'র বই
পড়তেই হবে । এছাড়াও আপনাকে বিশেষ ধন্যবাদ দিচ্ছি
বইটির সম্পর্কে আমাদেরকে জানানোর জন্য ।

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:২১

পদ্মপুকুর বলেছেন: অর্ধেক ধন্যবাদ ব্লগার মাঈনউদ্দিন মইনুল এর পকেটে যাবে, তিনি আগেই রিভিউ করেছেন...

২১| ২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ১২:০৬

রাজীব নুর বলেছেন: ভাই আমি আপনার লেখা পড়েছি। আপনি বই প্রকাশ করুন।
ব্লগার সোহানী একটা বই দিয়েই হিট হয়েছে। রকমারিতে বেশ সাড়া ফেলেছেন। এদিকে বই মেলাও শুরুই হয় নি। হয়তো তার বইয়ের প্রথম মুদ্রন শেষ। এটা প্রতিটা ব্লগারের জন্য আনন্দের খবর।

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:২৩

পদ্মপুকুর বলেছেন: বহুদ্দিন আপনার বই বের হচ্ছে না রাজীব ভাই।

২২| ২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ১:৫১

রানার ব্লগ বলেছেন: দুর্দান সমালোচনা!! সমালোচনা হকে এমনি হওয়া উচিৎ আজেবাজে ফাউল টাইপ লোক যখন সমালোচনা লেখে ইচ্ছা করে ----আচ্ছা বাদ দেই ইচ্ছা টা ইচ্ছাতেই রাখি।

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:২৪

পদ্মপুকুর বলেছেন: এমন দুর্দান্ত হয়েছে যে গতির চোটে দন্ত-ন এর নিচে 'ত' কানাডায় চলে গেছে.... :-B

২৩| ২৫ শে জানুয়ারি, ২০২১ সকাল ৯:৪৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
কি সর্বনাশের কথা। লেখক হওয়ার পথ রুদ্ধ। আর ভবিষ্য নোবেল হারানোর ক্ষতি কি বাঙালী কোনদিন পোষে নিতে পারবে ।


না না মানিনা, এমন আত্মহুতী সিদ্ধান্ত। বই আগে হোক পরে হোক যে টাইপের হোক বের করতেই হবে।

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:২৭

পদ্মপুকুর বলেছেন: এক 'নোবেল ওয়ালার' 'বেল' যেভাবে পড়ে গেছে, তাতে করে সোহানী আপা উপকারই করেছেন বলে মনে হচ্ছে... :D

২৪| ২৫ শে জানুয়ারি, ২০২১ সকাল ১০:২৯

ইসিয়াক বলেছেন:

আমি সাধারণ মানুষ পোস্ট পড়লাম আবার মন্তব্যও পড়লাম।
# বাচ্চাদের বেশি কথা বলতে হয় না ;) তাই চুপ করে থাকাই ভালো।আমার তো মাত্র দুই বছর বয়স তাই বলছিলাম আর কি :( ...

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:২৯

পদ্মপুকুর বলেছেন: আপ্নের লাইনতো আগেই বাদ, কবিতা বুঝিই না ঠিকঠাক, লিখুম কি?
তবে আজকাইলকার ডিজিটাল পোলাপাইন, পেটের থিকা পড়নের পরই কয় ইস্টাটাস দিমু... দুই বছর তো অনেক বয়স :>

২৫| ২৫ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:৪৬

নীল আকাশ বলেছেন: সোহানী আপুর বই অচিরেই আরো কিছু বইয়ের সাথে কিনতে আচ্ছি। উনার লেখার হাত ভালো। মনে হচ্ছে বই বেশ ভালোই হবে।
আপনার লেখাও ভাল। তবে প্রথম বই বের করার সময় বেশ ভীতি কাজ করে। এটা স্বাভাবিক। একটা বের হলেও এইসব সংকোচ কেটে যাবে ইনশা আল্লাহ।
ধন্যবাদ।

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৩২

পদ্মপুকুর বলেছেন: আপনার প্রোপিক চেঞ্জ করেছেন মনে হচ্ছে, সিল না মারলেও আপনি এম্নিতেই ডিফরেন্ট। বই করার ইচ্ছে খুব একটা নেই নীল আকাশ ভাই, তাছাড়া চাঁদগাজী স্যারতো বলেনই যে বইমেলোয় বেশিরভাগ বই-ই গার্বেজ, আমি ভাই গার্বেজ হতে চাই না... B:-/

২৬| ২৫ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১২:৩২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:


আপনিও 'আউট বই' পড়তেন? কোন আমলের মানুষ আপনি!
ফুটপাথ থেকে বইকেনা আমার প্রিয় পাসটাইম!

রিভিউ অনেক মজার হয়েছে। দেখি নোবেল এবার ঠেকায় কে?

অনেক অনেক শুভেচ্ছা রইলো!

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৪

পদ্মপুকুর বলেছেন: কি বলেন! জীবনে এত আউট বই পড়ছি বইল্যাইতো এখন 'ইন' এর মইদ্যে হান্দাইয়া গেছি (সামহ্যোয়ার ইন)।

আজকাল :) কি রিভিউয়ের জন্যও নোবেল দিচ্ছে? তাইলে একটা চান্স নেওন যায় কি বলেন

২৭| ২৫ শে জানুয়ারি, ২০২১ দুপুর ১:১২

পুলক ঢালী বলেছেন: খুবই আন্তরিক মূল্যায়ন। আপনিও খুবই ভাল লিখেন। অচিরেই যে আপনার বই পাবো সে ব্যাপারে কোন সন্দেহ নেই।
প্রতীক্ষাটা যেন দীর্ঘ্য না হয় সেদিকে শুধু লক্ষ্য রাখুন। :)

হুম! ম্যাট্রিক পরীক্ষায় কেমেস্ট্রির আগের দিন একটা গল্পের বই পড়ে শেষ করেছিলাম ঘটনার মিল আছে দেখা যাচ্ছে :D

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৬

পদ্মপুকুর বলেছেন: বলেন কি, আপনিও? আপনাকে গুরুজন হিসেবে কত শ্রদ্ধা করি, অথচ আপনিও ম্যাট্রিক পরীক্ষার মধ্যে...... তা আপনারও কি পিঠের উপর পড়েছিলো কিছু?

২৮| ২৫ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:০৬

নতুন নকিব বলেছেন:



থ' বনে গিয়ে পোস্ট পড়তে এসেছিলাম। যা-ই হোক, বোন সোহানীর লেখার হাত চমৎকার। তার বইয়ের সফলতা কামনা করছি। আপনার লেখাও মন কাড়ে। ইনশাআল্লাহ অচিরেই বই আকারে পাব বলে বিশ্বাস করি। +

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৭

পদ্মপুকুর বলেছেন: নকিব ভাই আশা করি মাফ করে দিয়েছেন... :D

২৯| ২৫ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৩৯

মোস্তফা সোহেল বলেছেন: আমার কাছে বেশ কিছু বই আছে যে গুলোই পড়ার সময় পাচ্ছি না।বই কেনা হয় মাঝে মাঝে টুকটাক।সে গুলোই অপঠিত থেকে যায়।
সোহানী আপুর বইটি কেনার ইচ্ছে আছে।একটু কাজ কমলে অর্ডার করে ফেলব।
বই কিনে পুরাতন করে পড়লে মজা পাইনা।

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৩৯

পদ্মপুকুর বলেছেন: তা ঠিক, পুরাতন বই পড়ার চেয়ে নতুন বই পড়ার মজাই আলাদা। স্কুলে থাকতে বাংলা বইয়ের গল্পগুলো জানুয়ারিতে পড়তে কি যে ভালো লাগতো.... সেই একই গল্প ফাইনাল পরীক্ষার আগে পড়তে গেলে মেজাজটাই বিলা হয়্যা যাইতো.. :-B

তাছাড়া নতুন বইয়ের বাইন্ডিংয়ের ঘ্রাণ... আহ! করোনার টিকা পুরা!

৩০| ২৫ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৪০

মোস্তফা সোহেল বলেছেন: আর হ্যা আপনার বইও কিন্তু চাই।এখন থেকেই পান্ডুলিপি তৈরী করতে থাকুন :)

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৪১

পদ্মপুকুর বলেছেন: মাইকপট্টির দিকে সস্তার কোনো প্রেস আছে নাকি? পুরাতন কসবায় আমার নানার বাড়ির সামনে ছোটবেলায় ডায়মন্ড প্রেস নামে একটা প্রেস ছিলো, এখন আর নাই। সস্তা দেখে একটা প্রেস পাইলে জানায়েন... B-)

৩১| ২৫ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৫৮

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আপনি মজা করেছেন সেটা বুঝতে পেরেছি।আপনার জন্য শুভকামনা রইলো।

২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৮:৪২

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকে। আমি বই বের করি আর না করি, আমি চাই, সংগৃহীত'র মত গল্প যারা লিখতে পারে, তাঁরা যেনো বই বের অবশ্যই করেন।

৩২| ২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ৯:৫৫

মনিরা সুলতানা বলেছেন: সোহানী আপু এইটা দেখে বলবে, এসব বলতে হবে ক্যান X(( বুঝে নিবা। আর মনে করেন যদি না ই দেয়। যেহেতু উনার মাত্রই নতুন বই বেড়িয়েছে, সব লেখা যদি চলেই যায়। তাহলে জুন আপু নিজের ঝোলার চিপা চাপা থেকে একটা দুইটা ভ্রমণ কাহিনী দিবেই দিবে।

আপনি আগে বাড়েন।

২৬ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:১০

পদ্মপুকুর বলেছেন: লেফট-রাইট-লেফট...উর্ধ্ব গগনে বাজে মাদল...

৩৩| ২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ১০:৩৭

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: আমি নিতান্তই শিশু এই ক্ষেত্রে।পুস্তক লিখিবার তরে আরো অজস্রদিন ধরিয়া বুদ্ধি-প্রজ্ঞা ইত্যাদি সংগ্রহ করিতে হইবে । পুস্তক প্রকাশিত হইলে অবশ্যই জানিতে পারিবেন। :D

২৬ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:১২

পদ্মপুকুর বলেছেন: সোহানী আপার বই কেনার পর আবার বই কেনার আগ্রহ জন্মাচ্ছে, বিশেষ করে ব্লগারদের বই। অলরেডি আকাশ গঙ্গার তারা' অর্ডার করে ফেলেছি। সুতরং আপনার পুস্তক প্রকাশ পাইলে আবশ্যকীয়ভাবে উহা কিনিবো, কথা দিলাম (বাংলালিংকের বিলবোর্ডের মত বুকে হাত দিয়ে)

৩৪| ২৫ শে জানুয়ারি, ২০২১ রাত ১১:৩৫

সোহানী বলেছেন: আবার আইলাম ভাইজান, আপনার চাঁপাবাজি কেমুন চলতাছে তা দেখবার লাইগা। :P

দেখলাম ভালোই চালাইতেছেন B-)) । ব্লগের বাকি চাপাবাজরা ডরাইবো আর আপনেরে গুরু মানবো ......... কইলাম।

আপনি শুরু করেন বিসমিল্লাহ বইলা। দেখবেন, মনিরার কবিতার ফল্গুধারা, জুনাপুর পাখ-পাখালি আর ভ্রমণ কাহিনী, মইনুল ভাইয়ের রিভিউ, চাঁদগাজি ভাইয়ের পলিটিকেল বাঁশ........... সব হাজির হইবে ঝুলিতে। ডোন্ট ওরি। আর আহমেদ জি এস ভাই তো আছেই ভূমিকার জন্য। B-)

আমি কিন্তু সিরিয়াস! উপরে প্রত্যেকেই কিন্তু আপনেরে সাহস দিতাছে (তেল কিন্তু না)। এইবার যদি মাঠে না নামেন তাহলে কিন্তু খবর আছে আপনের!!!!!!!!!

২৬ শে জানুয়ারি, ২০২১ দুপুর ২:০৭

পদ্মপুকুর বলেছেন: ফিক! (বড় বোনের কাছে ধরা পড়ে যাওয়ার পর দুষ্টু হাসির ইমো হবে)

৩৫| ২৬ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৩১

কাজী ফাতেমা ছবি বলেছেন: আপনার লেখাও মলাটবন্দি দেখতে চাই

২৬ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৩:৩৭

পদ্মপুকুর বলেছেন: আসেন যৌথউদ্যোগ নিই... :)

৩৬| ২৬ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৪:১২

কাজী ফাতেমা ছবি বলেছেন: আমি সর্বনাশ.....। এই যোগ্যতা নাই বাপরে ডরাইছি

২৭ শে জানুয়ারি, ২০২১ বিকাল ৫:৪৮

পদ্মপুকুর বলেছেন: ভয়ের কিছু নাই, আপনার ছাতাটা খুবই শক্তপোক্ত, অনেকদিন ধরেই ঝুলে আছে দেখছি.... ওটা দিয়েই পিটিয়ে পাটিয়ে দশবারোজনকে সাইজ করে ফেলা যাবে.... তখন যোগ্যতা এম্নি এম্নিই চলে আসবে... B-)

তাছাড়া আমি তো জানিই যে শুদ্ধাচারের বইয়ে আপনার নাম আছে...

৩৭| ২৭ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৫

আখেনাটেন বলেছেন: বেশ বেশ......সোহানীপার বইটি দ্রুতই পড়া দরকার মনে হচ্ছে..............যাহোক.তা আপনার লেখা যদি মলাটবদ্ধ না হয়, তাহলে আমরা কোন হরিদাসের পাল...... |-)

২৭ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:০৭

পদ্মপুকুর বলেছেন: আপনি মনে হয় এখনও আমার উপর রেগে আছেন.....

৩৮| ২৭ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:১৫

আখেনাটেন বলেছেন: লেখক বলেছেন: আপনি মনে হয় এখনও আমার উপর রেগে আছেন..... -- আরেহ....যাহ......রাগ হচ্ছে বিষ্ঠার মতো... সময়ের বাইরে যতোই ধরে রাখবেন ততই চাপ বাড়বে, মস্তিষ্ক কাজ করতে চাইবে না। তাই যত তাড়াতাড়ি.... :P

আপনার পুরোনো লেখা পড়ার অভিজ্ঞতা থেকেই বলেছি ঐ মন্তব্য..........আর যতটুকু জেনেছি আপনি এখানে সেখানে দু-চার লাইন লেখেনও। তাই বলা....... :D

পাস্ট ইজ পাস্ট......কেন হৃদয় খুঁড়ে বেদনা........... :(

ভালো থাকুন।

২৭ শে জানুয়ারি, ২০২১ সন্ধ্যা ৬:৩৭

পদ্মপুকুর বলেছেন: ধন্যবাদ আপনাকে।
কেউ আমার উপর মন খারাপ করে আছে, বিষয়্টা আমি আক্ষরিক অর্থেই নিতে পারিনা। আপনার মন্তব্যে খুশী হলাম। একদিন নিশ্চয় আপনার সাথে বাস্তবে দেখা হবে ইনশাআল্লাহ।

আর বইয়ের বিষয়ে যা বললেন সেটাও ঠিক নয়। কারণ, একটা বই করার জন্য একই প্যাটার্নের বেশ কিছু লেখা দরকার হয়। আমার ব্লগে সেটা নেই। আধখ্যাচড়া টাইপের বিভিন্ন লেখা এখানে আমি লিখেছি। বিপরীতে আপনি ভ্রমণ অভিজ্ঞতা বা বিদেশ অভিজ্ঞতা সম্পর্কিত বেশ কিছু লিখেছেন যেখানে জীবনবোধ, নতুনত্ব ছিলো। সে হিসেবে বইয়ের কনটেন্ট আপনার আছে, আমার নেই।

এখানে মনের আনন্দে লিখি, সে আনন্দের সাথে যদি কোনওদিন বই বের করার আনন্দ যোগ হয়, ভালো কথা। না হলেও কোনো ক্ষতি নেই। আর আগে বিভিন্ন মাধ্যমে লিখতাম, এখন আর লিখি না। জীবন সংসার আমাকে সে সুযোগ আর দেয় না।

ভালো থাকবেন, শুভ ব্লগিং।

৩৯| ০১ লা ফেব্রুয়ারি, ২০২১ রাত ৮:৫৩

খায়রুল আহসান বলেছেন: কিছুটা রম্য ধাঁচে লেখা এই রিভিউধর্মী পোস্টটা পড়ে খুবই মুগ্ধ হ'লাম! সাবলীল লেখায়, লাইনে লাইনে বিনোদন রেখে গেছেন।
আপনার পোস্টের মূল নায়িকা (লেখিকা) সোহানী ঘন ঘন এখানে এসে সবার মন্তব্য পড়ে মজার মজার মন্তব্য রেখে গেছেন, এ ব্যাপারটাও বেশ ভাল লেগেছে। আর পাঠকদের মন্তব্যের উত্তরে আপনিও বেশ কিছু চমৎকার প্রতিমন্তব্য করেছেন।
হাল্কা মেজাজে লেখা এ পোস্টে তাই ভাল লাগার প্রতীক হিসেবে ত্রয়োদশ প্লাস রেখে গেলাম। + +

০৩ রা ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১২:৩৪

পদ্মপুকুর বলেছেন: কিছুটা রম্য ধাঁচে
প্রথমদিকের মন্তব্যগুলো দেখে এটা রম্যধর্মী হয়েছে কি না সেটা নিয়েই একটা ঘোরতর সন্দেহ তৈরী হয়ে যাচ্ছিলো। এমনই এক লেখক আমি, যাকে পরে ডিসক্লেইমার দিয়েই বোঝাতে হয়েছে যে এটা আসলে রম্য.... এমন একজনকে বড় বড় লেখক ব্লগারকে যখন বই বের করার জন্য প্ররোচিত করেন, তখন সেটা আরেকদফা রম্য হয়ে যায় বটেন!! :-B

আপনাকে ধন্যবাদ এবং প্লাস দেয়ায় প্রীত হলাম।

৪০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:২০

জুন বলেছেন: সোহানীর এত সুন্দর গল্পগুলো যদি আপনার ক্ষতি করে দিয়ে যায়,তবে এই জীবনে আপনি আমার বই ( আদৌ যদি কোনদিন আলোর মুখ দেখে) কোনদিনও পড়বেন না। আমি আপনার জীবনে আরো বিশাল ক্ষতি করতে চাই না পদ্মপুকুর :-/
খায়রুল আহসান এর মতই বলতে চাই রম্য আকারে লেখাটি অনেক অনেক ভালোলাগলো। সোহানীর বই এর প্রচুর পাঠক সমাদৃত হোক এই প্রত্যাশা রইলো।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:৪৭

পদ্মপুকুর বলেছেন: আমি চাই আমার বিশাল ক্ষতি হোক..... :)

৪১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:৪৭

মলাসইলমুইনা বলেছেন: পদ্মপুকুর,
এই লেখা পড়ে প্রথমে যে মন্তব্য করতে চেয়েছিলাম সেটা পুরোই বদলে গেলো 'স্বপ্নিল রিশানের' গুপ্ত খবর ফাঁস হয়ে যাওয়াতে । এখনতো মনে হয় লেখার শিরোনাম খানিকটা চেঞ্জ করলে মানে "আমার ভীষণ ক্ষতি করে দিয়ে গেলো... " অংশটুকু নিরাপদে বাদ দিলে সোহানি কিছু মনে করবেন না আর তাতে লেখার টাইটেলটা আরো বেশি স্বার্থকও হতো ।সোহানীর গল্পের বইটা পাবার আশাকরি বসে আছি আমি । তবে তার লেখা নিয়ে বলার কিছু নেই । আমি শিওর যে সে ব্লগের সবারই অলটাইম টপ ফাইভ লিস্টে আছে । ভালো থাকুন ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৯:৫৮

পদ্মপুকুর বলেছেন: দলবলসহ যাদুঘর দর্শনে গেছেন হোজ্জা। একজন গাইড দলটাকে বিভিন্ন আর্টিফ্যাক্ট দেখাচ্ছেন এবং তার পরিচিতি দিচ্ছেন। এরকম এক পানপাত্রের পরিচয় দিতে গিয়ে গাইড বললো- এই পানপাত্রের বয়স ৭৬৮ বছর। হোজ্জা তাকে সংশোধন করে বললেন- না এটার বয়স ৭৭০ বছর।

এরপর আরেকটা চেয়ার দেখিয়ে গাইড বললো- এই চেয়ারের বয়স ১৪২১ বছর... সঙ্গে সঙ্গে হোজ্জা বললেন, না এটার বয়স ১৪২৩ বছর....। আরও কয়েকটা সংশোধনী দেয়ার পর গাইড কিছুটা রেগে গিয়ে বললো- আপনি কিভাবে এগুলোর বয়স দুই বছর বেশি বলছেন?
হোজ্জা বললেন- খুবই সহজ, দুইবছর আগে একবার আমি এখানে এসেছিলাম, তখনও আপনি এই বয়সই বলেছিলেন.....


সেই হোজ্জা এবার ওই যাদুঘরের গাইডের দায়িত্বে। একইভাবে একদল দর্শনার্থীকে বিভিন্ন নিদর্শন দেখাচ্ছেন এবং ওভাবে বয়স বলছেন। তখন দর্শনার্থীদের একজন বললো- হোজ্জা, আমি বছর দুয়েক আগে একবার এই যাদুঘরে এসেছিলাম, তখনও আপনি এই নিদর্শনগুলোর এই বয়সই বলেছিলেন। দুবছরে কি এগুলোর বয়স বাড়েনি?

হোজ্জা বিন্দুমাত্রা বিচলিত না হয়ে বললেন- 'ভদ্রলোকের এক কথা'।

আপনার মন্তব্যে আমারও ওই একই বক্তব্য। ভদ্রলোকের এক কথা, আমি কিছু বাদটাদ দিতে পারবো না... :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.