নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

pramanik99

আমার স্কুল জীবনের স্মৃতিগুলো বার বার মনে পড়ে। ফিরে যেতে ইচ্ছে করে সেই দিনগুলোতে।

প্রামানিক

শহীদুল ইসলাম প্রামানিক

প্রামানিক › বিস্তারিত পোস্টঃ

নৌকায় ইফতার এবং মরা গরুর ভুঁড়ি

০৬ ই জুলাই, ২০১৫ রাত ১১:৪২


শহীদুল ইসলাম প্রামানিক

আমার বাড়ি থেকে তিন চার মাইল পূর্বে যমুনার চরে কিছু পৈতৃক জমি আছে। অনেক দিন হলো সেই জমিগুলো দেখতে যাওয়া হয় না। কিছু জমি বালুচর হলেও বেশিরভাগ জমিতে ধান আছে। আমি ধান ক্ষেতগুলো দেখতে গিয়েছি। সঙ্গে মফিজ ভাই আছেন। তিনি আমার দুর সম্পর্কের চাচাতো ভাই। বয়সে অনেক বড়। স্থানীয় তহশিল অফিসে চাকরি করেন।

ভাদ্র মাস। রমযান প্রায় শেষের দিকে। আমি নিজেও রোজা আছি। দুপুরের দিকে খেয়া পার হয়ে চরে এসেছি। অনেক চড়া রোদ। গলা শুকিয়ে কাঠ। তারপরেও রোজা নষ্ট করিনি। চরের মাঝামাঝি মফিজ ভাইয়ের চাচার বাড়ি। চাচা কিছুদিন হলো মারা গেছেন। চাচী বর্তমান। চরের বিভিন্ন জায়গায় ক্ষেতগুলো হেঁটে হেঁটে দেখার পর, দুপুরের দিকে আমরা দুইজন সেই বাড়িতে গিয়ে উঠলাম। দুই জনেই রোযা আছি শুনে চাচী তৎক্ষনাৎ কোন খাওয়ার ব্যবস্থা না করলেও ইফতার পর্যন্ত থেকে যাওয়ার জন্য খুব অনুরোধ করলেন। আমরা থাকতে রাজী হলাম না। কারণ ইফতার করলে রাতে আর বাড়ি ফেরা হবে না। সন্ধ্যার পরে খেয়া নৌকা বন্ধ হয়ে যায়। বিদায় নেয়ার সময় চাচী কিছু মুড়ি আমার গামছার আঁচলে বেঁধে দিলেন। আমি মুড়িসহ গামছাটি ঘাড়ে ফেলে খেয়া ঘাটের দিকে রওনা হলাম। মফিজ ভাই আমার পিছনে।

খেয়া ঘাটে এসে দেখি নৌকা ওপারে। আরো দু’জন লোক পার হওয়ার জন্য বসে আছেন। একজন উচ্চ গলায় লম্বা সুরে খেয়ার মাঝিকে ডাকাডাকি করছেন, ও মাঝি ভাই নৌকা নিয়া আইসো------- ও মাঝি ভাই নৌকা নিয়া আইসো-------। কয়েকবার ডাকডাকি করলেও ওপার থেকে কোন জবাব এলো না। তবে নৌকা ওপারের ঘাটে বাঁধা আছে সেটা দেখা যায়। ভরা নদী। প্রায় এক কিলোমিটারের মত প্রশস্ত।

আসরের নামাযের সময় নৌকা এপার এলো। নৌকা এসেই না ছেড়ে আরো যাত্রী নেয়ার জন্যে বসে রইল। আরো কয়েকজন যাত্রী এসে নৌকায় উঠল। বেলা পশ্চিম দিকে ঢলে পড়েছে। সবার অনুরোধে অবশেষে নৌকা ছেড়ে দিল। নৌকায় মাঝি মাল্লা দুইজন। একজন হাল ধরেছেন অন্যজন দাঁড় টানছেন। আরো কিছু আলগা বৈঠা ছিল। আমরা দ্রুত ওপারে যাওয়ার জন্য সবাই বৈঠা হাতে নিয়ে টানতে লাগলাম। কিন্তু যত জোরেই বৈঠা টানি না কেন যমুনার ভরা নদীর স্রোতের প্রতিকুলে খুব একটা আগানো সম্ভব হচ্ছে না। মাঝ নদীতে যাওয়ার পরেই ইফতার করার সময় হলো। দুরে মসজিদে আযান শোনা গেল। বেলা ডুবে গেছে। মফিজ ভাই বলল, “বৈঠা টাইনা লাভ নাই, তাড়াতাড়ি সবাই ইফতার করেন। ওপার যাইতে রাইত হইবো। তহন ইফতারী করার সময় থাকবো না”।

মফিজ ভাই একথা বলায় মাঝি একহাতে বৈঠা ধরে নৌকার গুলুইয়ে বসেই নিচের দিকে ঝুঁকে অন্য হাতের অঞ্জলিতে নদীর ঘোলা পানি তুলে খেয়ে নিলেন। মাঝিদের দেখাদেখি আমরাও নৌকার কিনারে বসে নদীর ঘোলা পানি দুই হাতের অঞ্জলিতে তুলে খেয়ে নিলাম। পানি খেয়ে গামছার গাট খুলে নৌকার মাঝি মাল্লাকে দু’মুঠো করে মুড়ি খেতে দিলাম। উপস্থিত আরো যে তিনজন যাত্রী ছিল তাদেরকেও দু’মুঠো করে মুড়ি দিলাম।

মুড়ি খাওয়া শেষ হতেই মাঝি আমাকে ডেকে তাদের খাওয়ার জন্য আনা চালের আটা দিয়ে তৈরী চাপড়া ভাজা (লবন, মরিচ, পিয়াজ, রসুন চালের আটার সাথে নরম করে মেখে, সুখনা তাওয়ায় পুরো করে ভাজা) একটা হাতে ধরিয়ে দিলেন। আমি নিতে না চাইলেও তারা জোর করে দিলেন। চাপড়াটি হাতে নিয়ে নৌকার মাঝখানের গুড়ায় বসে, আমি আর মফিজ ভাই অর্ধেক অর্ধেক করে খেয়ে নিলাম। খাওয়ার পর স্রোতের উজানে নৌকার কিনারে বসে দুই জনেই দুই হাত একত্রে করে অঞ্জলি ভরে পানি পান করছি। দুইবার পানি পান করার পর তৃতীয়বার অঞ্জলি ভর্তি পানি তুলে যেই মুখে দিব, অমনি ভুস্ করে দৈত্যের মত বিশাল আকারের গোলগাল কি যেন আমার সামনে ভেসে উঠল। আমার থেকে মাত্র দুই হাত উজানে হঠাৎ ভুস্ করে ভেসে উঠায়, ভয়ে ‘ওরে বাবারে’ চিৎকার দিয়ে এক লাফে কিনার থেকে নৌকার মাঝে চলে এলাম। আমার চিৎকারে সবাই চমকে উঠল। পিছনের মাঝি কাছেই ছিলেন। তিনি ধমক দিয়ে উঠলেন, এই ছাওয়াল, চিক্কুর দেও ক্যা?
আমি বললাম, ওই দেখেন, কি যেন ভাইসা উঠছে?
মাঝি তাকিয়ে দেখে বললেন, ওইডা কিছু না, ওইডা মরা গরুর ভুঁড়ি। ওইডা দেইখাই আতকা চিক্কুর দিয়া উঠলা। মরা গরুর ভুঁড়ি এর আগে দেখো নাই?
আমি বললাম, দেখছি, তবে এতো বড় ভুঁড়ি দেখি নাই!
মাঝি বলল, আরে বাবা, গরুর ভুঁড়ি এতো বড় না, পানিতে থাইকা পঁইচা ফুইলা-ফাইপা এতো বড় হইছে।

মাঝির কথায় সাহস পেলাম। কিন্তু যত না সাহস পেলাম তার চেয়ে বেশি বিপদে পরলাম ভুঁড়িটি নদীর স্রোতে নৌকার উজান পার্শ্বে এসে আটকে গেছে। ভুঁড়ির পঁচা গন্ধে নাক মুখ চেপে ধরেও টেকা মুশকিল। মফিজ ভাই ভাটির দিকে নৌকার বাইরে মুখ নিয়ে ওয়াক ওয়াক করে বমি করতে লাগলেন।

মফিজ ভাইয়ের দেখাদেখি আমারও বমি বমি লাগছে। ভুঁড়ির গন্ধের জন্য নয়, ভুঁড়ির পঁচা-গলা ধুয়ে আসা পানি একটু আগে আমরা দুইজনেই পান করেছি। সেই কথা মনে হতেই পেটের নাড়িভুঁড়ি উল্টে আসার অবস্থা। বমি বমি ভাব হলো বটে তবে নাক-মুখ চেপে ধরায় বমি হলো না।

মাল্লা নৌকার সাথে লেগে থাকা ভুঁড়ি ছাড়ানোর জন্য জোরে জোরে দাঁড় টানতে লাগলেন। কিন্তু তাতে কোন কাজ হলো না। ভুঁড়ি নৌকার সাথে সাথেই চলতে লাগল। অবশেষে মাঝি হাল ছেড়ে দিয়ে নৌকার মাঝে এসে বৈঠা দিয়ে ঠেলে ভুঁড়ি ছাড়ানোর চেষ্টা করলেন। কিন্তু তাতেও ব্যর্থ হলেন। পঁচা-গলা ভুঁড়ির যেখানে বৈঠা দিয়ে ঠেলা দেয় সেখানেই ঢুস করে ছিদ্র হয়ে আরো দুর্গন্ধ বের হয়। অগত্যা মাঝি যাত্রীদের একজনকে হাল ধরতে বলে, নিজে শক্ত করে লুঙ্গি মালকোছা মেরে তৈরী হয়ে নিলেন। এবার ভুঁড়ির উপরে বৈঠা আড়াআড়িভাবে রেখে, দুই হাতে বৈঠার দুইপাশে ধরে যাতা দিয়ে পানির নিচে ডুবিয়ে নৌকার তল দিয়ে ভাটির দিকে দেয়ার চেষ্টা করলেন। এতে আরো বিপদ হলো। ভুঁড়ি নৌকার তলে গিয়ে উপর দিকে ঠেলে উঠল। নৌকা একদিকে কাত হয়ে গেল। ভয়ে নৌকার যাত্রী সব আল্লাহ আল্লাহ করতে লাগল। ভরা নদীর অথৈ পানিতে যদি নৌকা ডুবে যায় নির্ঘাত মরণ ছাড়া উপায় নাই! এতো বড় নদী সাঁতরে স্রোতের প্রতিকুলে কিনারে যাওয়া সম্ভব নয়।

অনেকেই ধরে নিল এটা আর কিছু নয় গভীর জলের দৈত্য ভুঁড়ির সাথে এসেছে। ভয়ে সবাই দোয়া দরুদ পড়া শুরু করে দিল। দাঁড়ির মাল্লা গায়ের সমস্ত শক্তি দিয়ে জোরে জোরে দাঁড় টানতে লাগলেন কিন্তু তাতে খুব একটা লাভ হলো না। নৌকা যত না সামনে আগায় তারে চেয়ে ভাটির দিকে বেশি যায়। অবস্থা বেগতিক দেখে হালদার মাঝি বললেন, আপনারা সবাই বৈঠা ধরেন, আমি ‘লা-ইলাহা’ বললে আপনারা ‘ইল্লাললাহ’ বলে বৈঠায় টান দিবেন। মাঝির কথায় যাত্রীরা সবাই মিলে বৈঠা বাইতে লাগল। সবাই মিলে বৈঠায় টান দেয়ায় নৌকার গতি কিছুটা বড়লো বটে তবে যেই পরিমান গতি হওয়ার কথা তত হলো না।

আস্তে আস্তে চারিদিকে অন্ধকার হয়ে এলো। নদীর এপার ওপার কিছুই দেখা যায় না। নদীর স্রোতে পাঁক খাওয়া পানির কুল কুল শব্দ কখনও কখনও কল কল করতে করতে সোঁ সোঁঁ করে উঠে। শব্ধগুলো ভয়ঙ্কর কিছু একটা মনে হয়। স্রোতের সাথে ভেসে আসা কচুরি পানা বা বিভিন্ন বস্তুর চেহারা অন্ধকারে ভুতের মত মনে হয়। রাতের অন্ধকারে এতো বড় নদীর মাঝে এমন ভুতুরে অবস্থায় আর কখনও পরি নাই। “লাইলাহা ইল্লাললাহ, লাইলাহা ইল্লাললাহ” বলে বৈঠা টানতে টানতে প্রায় পাড়ের কাছাকাছি চলে এসেছি। এমন সময় হিড়িস করে নৌকার গতি বেড়ে গেল। সাথে সথে কাত হওয়া নৌকা সোজা হলো। অবস্থাটা এমন মনে হলো কেউ নৌকা টেনে ধরে রেখে হঠাৎ ধাক্কা দিয়ে ছেড়ে দিলে যে অবস্থা হয় তেমন অবস্থায় নৌকার গতি বেড়ে গেল। একটু পরেই নৌকা কিনারে ভিড়ল। যে ঘাটে নৌকা ভেড়ার কথা তার চেয়ে আধা মাইল ভাটিতে এসেছি। সবাই স্বাস্তির নিঃশ্বাস ফেলল। অনেক যাত্রীর ভাব দেখে মনে হলো, মুত্যুর হাত থেকে যেন কোন রকমে জানে বেঁচে এসেছে। নৌকা আরেকটু ভাটিতে নিয়ে সুবিধা মত পাড়ে ভিড়ালে তড়িঘড়ি করে যে যার মত নৌকা থেকে নেমে গেলো।

সবাই নামার পরে মাঝি বললেন, “ভাই আপনারা কিছু কি বুঝছেন? আমি কিন্তু বুইঝা ফালাইছি, একে তো আমাবশ্যা তার উপর কালি সন্ধা, শালা শয়তান ভর করছিল। ভাগ্য ভালো আমরা সবাই রোযাদার আছিলাম। আল্লার জিকিরের ঠেলায় শালা শয়তান সুবিধা করবার পারে নাই”।

মাঝির কথা শুনে ভয়ে আঁতকে উঠলাম। শরীরের লোম খাড়া হয়ে উঠল। ভাগ্য ভালো মাঝি নৌকায় থাকাকালীন ঘুনাক্ষরেও এসব কথা বলে নাই। বললে ভয়ে অনেকেই জ্ঞান হারাতো। মাঝিকে মনে মনে ধন্যবাদ দিলাম। কারণ ভুতের কথা না বলে বরঞ্চ সবাইকে উৎসাহমূলক কথা বলে সাহস জুগিয়েছেন।

নৌকা থেকে নেমে আমরা আর সেখানে দেরি করলাম না, তাড়াতাড়ি বাড়ির দিকে রওনা হলাম।

০০০ সমাপ্ত ০০০

মন্তব্য ৩৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:০৫

গোধুলী রঙ বলেছেন: আরেকজনের এইরকম বিপদের কথা শুনলে বিশেষ করে যা অতীত, হাসি ঠেকানো দায়, মাঝরাতে বিনোদিত হলাম।

০৭ ই জুলাই, ২০১৫ রাত ১২:০৮

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই গোধুলী রঙ। খুব খুশি হলাম আপনি রাত জেগে আমার লেখা পড়ার জন্য। মানুষের বাস্তব জীবেনও অনেক কাহিনী থাকে যা শুনতে ইচ্ছা করে। আমার ঘটনাটিও তেমন। শুভেচ্ছা রইল।

২| ০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৫৮

মুরাদ খান বলেছেন: “লাইলাহা ইল্লাললাহ, লাইলাহা ইল্লাললাহ”

০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১:০১

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই মুরাদ খান। অনেক অনেক শুভেচ্ছা রইল।

৩| ০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১২:৫৯

মুরাদ খান বলেছেন: ভালো লেগেছে অনেক

০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১:০১

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই মুরাদ খান।

৪| ০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১:০৮

মুরাদ খান বলেছেন: আপনার বাড়ি কোন গ্রামে?

০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ১:৩২

প্রামানিক বলেছেন: ভাই আমার বাড়ি গাইবান্ধা জেলার ফুলছড়ি থানার সিংড়িয়া গ্রামে। আপনার বাড়ি কোথায়?

৫| ০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ২:০২

হাসান মাহবুব বলেছেন: সেইরকম এক অভিজ্ঞতা।

০৭ ই জুলাই, ২০১৫ দুপুর ২:০৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই হাসান মাহবুব। শুভেচ্ছা রইল।

৬| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ৮:৪৪

জুন বলেছেন: আমিতো ঘটনা শুনেই আতংকিত প্রামানিক ভাই। কি ভয়ানক !
+

০৭ ই জুলাই, ২০১৫ রাত ৯:৪৯

প্রামানিক বলেছেন: আরেকটি ভয়ংকর ঘটনা আমার জীবনে আছে। সবাই পানিতে ডুবে মরার অবস্থা হয়েছিল। সেখান থেকে আল্লায় আমাদের রক্ষা করেছে। ধন্যবাদ বোন জুন। অনেক অনেক শুভেচ্ছা রইল।

৭| ০৭ ই জুলাই, ২০১৫ রাত ৯:২১

চাঁদগাজী বলেছেন:

লেখাটার গতি কম হয়েছে, ভুতের গল্পের মতো হয়ে উঠেনি।

০৭ ই জুলাই, ২০১৫ রাত ৯:৫০

প্রামানিক বলেছেন: চাঁদগাজী ভাই, এটা ভুতের গল্প নয় বিপদের গল্প। ধন্যবাদ

৮| ০৮ ই জুলাই, ২০১৫ রাত ১:২৭

কালের সময় বলেছেন: স্থানীয় তহশীল সম্ভবত তফসিল অফিসে চাকরি করেন।
খেয়ে সম্ভবত খেয়া ঘাটে এসে দেখি নৌকা ওপারে।
গল্প ভালো হয়েছে ওই লাইন দুটিতে দুটি টাইপো আছে । একটু ঠিক করে দিয়েন ভাই

০৮ ই জুলাই, ২০১৫ রাত ৩:১৭

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই কালের সময়। অসংখ্য ধন্যবাদ ভুল দু'টি দেখিয়ে দেয়ার জন্য।
'তহশীল' শব্দটি ভুল, বানান হবে তহশিল, তহসিল বা তহসীল। 'তহশিল অফিস' বলতে 'কর আদায়ের দফতর' বুঝায়।
অনেক অনেক শুভেচ্ছা রইল।

৯| ০৮ ই জুলাই, ২০১৫ ভোর ৪:১১

সূর্য্য আমি! বলেছেন: ভালো লিখছেন। পিলাচ

০৮ ই জুলাই, ২০১৫ ভোর ৪:১৯

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই সূর্য্য আমি। অনেক অনেক ধন্যবাদ।

১০| ০৮ ই জুলাই, ২০১৫ সকাল ১০:১৯

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: খুব ভাল লিখেছেন ধন্যবাদ

০৮ ই জুলাই, ২০১৫ সকাল ১০:৪০

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই সাখাওয়াত হোসেন বাবন। অনেক অনেক শুভেচ্ছা রইল।

১১| ০৮ ই জুলাই, ২০১৫ বিকাল ৪:৪৬

বোকা মানুষ বলতে চায় বলেছেন: অভিজ্ঞতা শেয়ারের জন্য ধন্যবাদ। ভালো থাকুন সবসময়।

০৯ ই জুলাই, ২০১৫ রাত ১২:০৪

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই বোকা মানুষ বলতে চায়। অনেক অনেক শুভেচ্ছা রইল।

১২| ০৮ ই জুলাই, ২০১৫ রাত ৯:৩০

রোদেলা বলেছেন: মাঝি তাকিয়ে দেখে বললেন, ওইডা কিছু না, ওইডা মরা গরুর ভুঁড়ি। ওইডা দেইখাই আতকা চিক্কুর দিয়া উঠলা। মরা গরুর ভুঁড়ি এর আগে দেখো নাই?
আমি বললাম, দেখছি, তবে এতো বড় ভুঁড়ি দেখি নাই!
মাঝি বলল, আরে বাবা, গরুর ভুঁড়ি এতো বড় না, পানিতে থাইকা পঁইচা ফুইলা-ফাইপা এতো বড় হইছে। ----
ব্যপক ব্যাপার।দারুন অভজ্ঞতা।

০৯ ই জুলাই, ২০১৫ রাত ১২:০৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ বোন রোদেলা। কাহিনীটি পড়ার জন্য অনেক খুশি হলাম। শুভেচ্ছা রইল।

১৩| ০৮ ই জুলাই, ২০১৫ রাত ৯:৩৫

সুমন কর বলেছেন: আপনার দেখি চমৎকার এবং ভয়ংকর সব অভিজ্ঞতা !! হাহাহা..........

যাক বেঁচে আছেন এবং স্মৃতিচারণগুলো আমরা জানতে পারছি।

ভালো থাকুন, সব সময়।

০৯ ই জুলাই, ২০১৫ রাত ১২:০৬

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই সুমন কর। কাহিনীটি পড়ার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

১৪| ০৮ ই জুলাই, ২০১৫ রাত ৯:৫৩

প্লাবন২০০৩ বলেছেন: ভয়ঙ্কর অভিজ্ঞতা । ধন্যবাদ ভাই, ঘটনাটা শেয়ার করার জন্য ।
+

০৯ ই জুলাই, ২০১৫ রাত ১২:০৬

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই প্লাবন২০০৩। অনেক অনেক শুভেচ্ছা রইল।

১৫| ০৯ ই জুলাই, ২০১৫ রাত ৯:১৯

সৌরভ ঘোষ শাওন বলেছেন: ভাই আপনার লেখার মধ্যে অন্যরকম একটা ব্যাপার আছে। সহজ সরল বর্ননা আর দারুন লাগে পড়তে।

ভালো থাকবেন । :)

০৯ ই জুলাই, ২০১৫ রাত ৯:৪০

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই সৌরভ ঘোষ শাওন। খুব খুশি হলাম আপনার সহজ সরল মন্তব্য পেয়ে। আপনার প্রতি রইল আমার আন্তরিক শুভেচ্ছা।

১৬| ০৯ ই জুলাই, ২০১৫ রাত ১০:০৯

আরণ্যক রাখাল বলেছেন: আপনার সব থেকে ভালো যে জিনিসটা লাগে, সেটা হোল- আপনি আপনার প্রিয় সব মুহূর্তের কিংবা মনে রাখার মতো সব মুহূর্তের অকপট বর্ণনা দেন।
আপনার নৌকার এই কাহিনীর কথায় মনে পড়ে গেল কিছুদিন আগের এক ঘটনা। ব্রহ্মপুত্রে গিয়েছিলাম ১০ দিনের জন্য, অথচ একদিনও দাঁড়টানা নৌকায় উঠতে পারিনি! সব নৌকা ইঞ্জিনচালিত। কিছু ডিঙ্গি অবশ্য এখনও আছে যেগুলো শুধু মাছধরার কাজে ব্যবহৃত হচ্ছে, বেশ লাগে ওগুলোকে দেখতে- মাঝনদীতে!
ধন্যবাদ আপনাকে

০৯ ই জুলাই, ২০১৫ রাত ১১:২৫

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই আরণ্যক রাখাল। আপনি কষ্ট করে আমার লেখা পড়ে মন্তব্য করেছেন জেনে খুশি হলাম। অনেক অনেক শুভেচ্ছা রইল।

১৭| ০৯ ই জুলাই, ২০১৫ রাত ১০:১৫

আরণ্যক রাখাল বলেছেন: ভাই, গাইবান্ধার বালাসি ঘাটে গিয়েছিলেন? আমি ওখানকার কুন্দেরপাড়ায় ১০ দিনের মতো ছিলাম।

০৯ ই জুলাই, ২০১৫ রাত ১১:২৭

প্রামানিক বলেছেন: ভাই বালাসী থেকে পাঁচ মাইল দক্ষিণে আমার বাড়ি। এক সময় বালাসী দিয়েই আমার ঢাকায় যাতায়াত করতে হতো। তখন যমুনা সেতু ছিল না। ভাল লাগল আপনার গাইবান্ধা ভ্রমণের কথা শুনে।

১৮| ০৯ ই জুলাই, ২০১৫ রাত ১০:২১

শিশু গাছ বলেছেন: নিঃশ্বাস বন্ধ করে পড়ছিলাম

০৯ ই জুলাই, ২০১৫ রাত ১১:২৭

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই শিশু গাছ। অনেক অনেক শুভেচ্ছা রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.