নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

pramanik99

আমার স্কুল জীবনের স্মৃতিগুলো বার বার মনে পড়ে। ফিরে যেতে ইচ্ছে করে সেই দিনগুলোতে।

প্রামানিক

শহীদুল ইসলাম প্রামানিক

প্রামানিক › বিস্তারিত পোস্টঃ

চিকিৎসার আজব মেশিন

২৬ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৪২

Click This Link
ডিভাইসসহ আমার ছোট ছেলে ও ডাক্তারের ছবি (ছবি সামুতে পোষ্ট করতে না পারায় ফেসবুকে লিঙ্ক দিলাম)

গতমাসে গিয়েছিলাম ফরিদপুর নগরকান্দা থানার প্রত্যন্ত গ্রামাঞ্চলে একজন গ্রাম্য ডাক্তারের কাছে। তার চিকিৎসা পদ্ধতি দেখে আশ্চার্যই হলাম।

ঢাকা থেকে খুব সকালেই রওনা হয়েছিলাম। সাথে নিয়েছিলাম আমার ছোট ছেলেকে। ডাক্তারের বাড়ি যখন পৌঁছি তখন প্রায় সাড়ে বারোটা বাজে। শুক্রবারে ডাক্তার একটার পড়ে রুগি দেখেন না। গিয়ে দেখি তখনও অনেক রুগি বসে আছে। রুগির সিরিয়াল অনুযায়ীে একটার আগে আমার পক্ষে ডাক্তার দেখানো সম্ভব হবে না। সিরিয়াল দিচ্ছেন একজন বুড়ো চাচা। চাচা বড়ই কঠিন লোক, সিরিয়াল ভঙ্গ করে কাউকেই ডাক্তারের চেম্বারে ঢুকতে দেন না। তবে ঢাকা থেকে গিয়েছি এমন কথায় অন্য রুগি বসিয়ে রেখে সিরিয়াল চাচা আমাকে একটার আগেই সিরিয়াল দিয়ে দিলেন।

ডাক্তারের কাছে বসতেই ডান হাতে একটি এলেক্ট্রনিক্স ডান্ডা ধরিয়ে দিলেন এবং পায়ের তলায় আরেকটা ডান্ডা চেপে ধরতে বললেন। টুকটুক শব্দ করে আমার বডি স্ক্যান হতে লাগল। একটা সময় শব্দ বন্ধ হলো।

স্ক্যান শেষে ডাক্তার আমাকে জিজ্ঞেস করলেন, আপনার কি কি সমস্যা?
আমি চিন্তা করলাম, আমি যদি সব বলে দেই উনি স্ক্যান করে কি পেলেন সেটা কি করে বুঝবো। একটু চালাকি করে বললাম, আমার সমস্যা যা আছে তা পরে বলবো আপনি কি কি সমস্যা পেলেন সেইটা বলেন।

আমার কথা শুনে, ডাক্তার গণক ঠাকুরের মত কিছু কথা বললেন। আমার যেসব বর্ননা দিলেন তাতে আমার শরীরের সমস্যার সাথে মিলে গেল। তার কথা শুনে কিছুটা আশ্চর্যই হলাম। আশ্চার্য হওয়ার কারণ হলো-- যাওয়ার আগের দিন আমি লিপিড প্রফাইল এবং ডায়াবেটিস টেস্ট করেই গিয়েছিলাম। সেসব বর্ননা ঠিক ঠিক মিলে গেল।
আরো আশ্চার্য হলাম যখন তিনি বললেন আপনার বাম হাঁটুতে তো সমস্যা দেখতেছি। আমি গিয়েছিলাম মূলত হাঁটুর ব্যাথার কারণেই। নিজের থেকেই আমার সমস্যাগুলো বলায় তার প্রতি আমার শ্রদ্ধা বেড়ে গেল। রোগ নির্নয় করে ঔষধ পত্রও ভালই নির্বাচন করেন। দুই নম্বর কোম্পানির ঔষধ লিখতে দেখলাম না, সব নামিদামি কোম্পানির ঔষধ প্রেস্ক্রিপশনে লিখেছেন।

অনেককে জিজ্ঞেস করে জানলাম, তার চিকিৎসায় প্রচুর রুগি সুস্থ্য হয়েছেন। যে কারণে এখন অনেক দূর দূর থেকে রুগি আসে। অত্র এলাকায় তার নাম ডাকও মন্দ নয়। ফরিদপুর জেলার, নগরকান্দা থানার জয়বাংলা মোড়ে নেমে যে কোন রিক্সাওয়ালাকে ডাক্তার বাড়ি যাবো বললেই চোখ বন্ধ করে নিয়ে যায়।

গ্রামে যখন এমবিবিএস ডাক্তাররা যেতে অনীহা প্রকাশ করে তখন এই ডিভাইসসহ কিছু অভিজ্ঞ ডাক্তারদের সারা বাংলাদেশেই বসানো উচিৎ। তাতে অন্তত হাসপাতালগুলোর উপর থেকে চাপ কমে যাবে।

(অনেকেই হয়তো ভুল বুঝতে পারেন যে এখানে ডাক্তারের কেরামতি আছে, না ভাই এখানে ডাক্তারের কোন কেরামতি নাই কেরামতি হলো বডি স্ক্যান করা ঐ মেশিনের, বডি স্ক্যানের পর কম্পিউটারে যে রেজাল্ট আসে সেই অনুযায়ী ডাক্তার ঔষধ নির্ধারণ করে। তবে ঔষধ সম্পর্কে অবশ্যই ডাক্তারের অভিজ্ঞতার প্রয়োজন আছে।)

মেশিনটির নাম না জানায় আজব মেশিন নাম দিয়েছি সম্ভাবত মেশিনটির নাম বডি এনালাইজার জাতিয় কিছু একটা হবে।

মন্তব্য ২৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় প্রামানিক ভাই,

জাস্ট এই মুহূর্তে ফেবুতে আপনার এই পোষ্টে কমেন্ট করে এলাম। সুন্দর অভিজ্ঞতা শেয়ার করার জন্য ধন্যবাদ । ধন্যবাদ গ্রাম্য ডাক্তার বাবুকে, যিনি সহজ জীবন পরিত্যাগ করে গ্রামে থেকে আধুনিক চিকিৎসা পদ্ধতির মাধ্যমে গ্রামীণ মানুষের আস্থা অর্জন করে মানবিকতার এক নজির সৃষ্টি করেছেন । আমার অন্তরের স্যালুট রইল ডাক্তারবাবুর উদ্দেশ্যে । আপনার যে সমস্যায় থাকুক, দ্রুত আরোগ্যলাভ কামনা করি।

শুভকামনা ও ভালোবাসা জানবেন।




২৬ শে মার্চ, ২০১৯ রাত ৮:০০

প্রামানিক বলেছেন: আমি ডাক্তারের বর্ননা শুনে আশ্চার্যই হয়েছি। আমার সমস্যাগুলো গণকঠাকুরের মত বলে দিয়েছে। তার প্রতি আমার শ্রোদ্ধা আপনাআপনিই এসে গেছে।

২| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ৮:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: দারুণ ব্যাপার তো!

২৬ শে মার্চ, ২০১৯ রাত ৮:৩৩

প্রামানিক বলেছেন: জি হেনা ভাই, এই মেশিনটির নাম জানি না তবে তিনি এটি মালয়শিয়া থেকে এনেছেন এবং এটি কম্পিউটারের সাথে যুক্ত। বডি স্ক্যানের পর রেজাল্ট আসে কম্পিউটারে।

৩| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ৮:২৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: এমন হলে নিশ্চয় গ্রাম্য মানুষগুলো উপকৃত হবেন।

২৬ শে মার্চ, ২০১৯ রাত ৮:৩৫

প্রামানিক বলেছেন: এইরকম ডিভাইস নিয়ে গ্রামে গ্রামে এমন ডাক্তারের সংখ্যা বাড়লে গরীব মানুষদের জন্য খুব উপকার হতো।

৪| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ৮:৩০

আরোগ্য বলেছেন: আশা করি গুণী ডাক্তারবাবুর চিকিত্সায় প্রিয় ছড়াকার দ্রুত আরোগ্য লাভ করবেন।

২৬ শে মার্চ, ২০১৯ রাত ৯:০০

প্রামানিক বলেছেন: একজন গ্রাম্য ডাক্তার এই রকম মেশিন নিয়ে বসে আছেন দেখে আশ্চার্যই হলাম।

৫| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ৮:৩৮

ঢাকার লোক বলেছেন: আপনি ভাগ্যবান ভালো ডাক্তার পেয়েছেন , দোআ করি আল্লাহ আপনাকে সম্পূর্ণ সুস্থ করে দিন ।

২৬ শে মার্চ, ২০১৯ রাত ৯:০৫

প্রামানিক বলেছেন: অনেক বড় বড় ডাক্তারের কর্কশ আচরণ এবং ‍রোগ নির্ধারণের জন্য বিনা কারণে নানা পরীক্ষা নিরীক্ষার জন্য যখন মানুষ ত্যাক্তবিরুক্ত তখন গ্রামের এই ডাক্তারের রোগ নির্ধারণ পদ্ধতি দেখে খুব আশ্চর্যই হলাম।

৬| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ৯:০৮

রাজীব নুর বলেছেন: গ্রেট।

২৬ শে মার্চ, ২০১৯ রাত ৯:২৬

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই, শুভ্চেছা রইল।

৭| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ৯:২০

মাহমুদুর রহমান বলেছেন: প্রথম মন্তব্যের সাথে আমি সহমত।

২৬ শে মার্চ, ২০১৯ রাত ৯:২৮

প্রামানিক বলেছেন: গরীব মানুষ যখন হাজার হাজার টাকা খরচ করে দেহের বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করতে পারে না তখন এইরকম ডিভাইস গরীবদের চিকিৎসায় বড় ভুমিকা রাখতে পারে। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

৮| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ৯:৩০

মা.হাসান বলেছেন: প্রামানিক ভাই সুন্দর একটি বিষয় শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আমার ফেসবুক নেই, কাজেই লিংকে ক্লিক করার পর অাংশিক ছবি দেখতে পাবার পর ফেসবুক ছবি ঢেকে দিয়ে অ্যাকাউন্ট খুলতে বলছে। যত টুকু ছবি দেখেছি অনুমান করি এটি সম্ভবত
EMG মেশিন। ECG দিয়ে যেরকম হার্টের কন্ডিশন জানা যায় এটি দিয়ে সেরকম নার্ভ বা মাসলের সমস্যা নির্নয় করা যায়। ইলেকট্রোমায়োগ্রাফির প্রথম অংশতে ইলেকট্রোড ব্যবহার করে NCS বা নার্ভ কন্ডাকশন স্টাডি করা হয়। পরে প্রয়োজন হলে মাসলের ভিতর সুই ঢুকিয়ে ইলেকট্রোমায়োগ্রাফি করা হয়।
যে কোন পেশায় একজন ভালো মানুষ আছেন জানলে ভালো লাগে।

২৬ শে মার্চ, ২০১৯ রাত ৯:৩৮

প্রামানিক বলেছেন: এটার আসলে নাম কি জানি না, ডাক্তারকে জিজ্ঞাসাও করি নাই, তবে হাতে ধরা অবস্থায় আমার বডি স্ক্যান করার পর এটার রেজাল্ট দেখে ভালো লেগেছে এই জন্য যে আমার পরীক্ষা করা রেজাল্টের সাথে মিলে গেছে। ধন্যবাদ মূল্যবান মন্তব্য করার জন্য।

৯| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ১০:৪১

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন: প্রমানিক দা,
অনেক চমৎকার একটি খবর জানালেন দাদা।

ধন্যবাদ। দাঁড়ান দেখে আসি ;)

২৭ শে মার্চ, ২০১৯ সকাল ১০:১৩

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই, সব চেয়ে ভালো লেগেছে এই মেশিনের মাধ্যমে সে অনেকের দেহের ভিতর লুকিয়ে থাকা রোগগুলো বলে দেয়। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

১০| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ১১:১৭

বলেছেন: আজব মেশিন ----ডাক্তারের ডিগ্রী কি ?

২৭ শে মার্চ, ২০১৯ সকাল ১০:১৫

প্রামানিক বলেছেন: ডাক্তার কদম আলী ডিগ্রী নাই। এক কথায় ভিলেজ ডক্টর। তবে এই ডিভাইসটি তিনি মালায়শিয়া থেকে এনেছেন। এই মেশিনটি ল্যাবে পরীক্ষা করার মতই দেহের অনেক কিছুই ডিটেক্ট করতে পারে।

১১| ২৬ শে মার্চ, ২০১৯ রাত ১১:৫৭

নতুন নকিব বলেছেন:



চমৎকার অভিজ্ঞতা শেয়ার করায় ধন্যবাদ।

এই ডাক্তারের প্রেসক্রিপশন মত ওষুধ সেবনের পরে ফলাফল কি হয়, আশা করছি তাও জানতে পারবো সময়মত। সুস্থতা কামনা করছি আপনার।

২৭ শে মার্চ, ২০১৯ সকাল ১০:১৭

প্রামানিক বলেছেন: ডাক্তারের প্রেসক্রিপশন মন্দ নয়, আমি পিজিতে ডাক্তার দেখিয়েছি তার সাথে প্রেসক্রিপশনের অনেকটা মিল পেয়েছি।

১২| ২৭ শে মার্চ, ২০১৯ সকাল ৮:১৯

সোহানী বলেছেন: সবাই গ্রাম থেকে ঢাকায় আসে চিকিৎসা করতে আর আপনি ঢাকা থেকে গ্রামে গেলেন....। শুনে ভালো লাগছে দেশ অনেক এগিয়ে যাচ্ছে।

২৭ শে মার্চ, ২০১৯ সকাল ১০:২৩

প্রামানিক বলেছেন: আমার এক অফিস কলিগ প্রথমে গিয়েছিল, সেই আমাকে যাওয়ার জন্য উৎসাহ প্রদান করে, আমি অবশ্য কৌতুহল বশতঃ গিয়েছিলাম কিন্ত ওখানে গিয়ে ধারনাটাই পাল্টে গেছে। ল্যাবে রক্ত মক্ত পরীক্ষা করে যে রেজাল্ট পাওয়া যায়, নগর কান্দার গ্রাম্য ডাক্তারের কাছে থাকা ডিভাইসটিও বডি স্ক্যান করে তার অনেক রিপোর্টই দিয়ে থাকে। সেই দিক দিয়ে ভালই লাগল।

১৩| ২৭ শে মার্চ, ২০১৯ সন্ধ্যা ৬:৩০

সুমন কর বলেছেন: দারুণ সংবাদ। এমন হলে সব ডাক্তারের প্রতি মানুষের বিশ্বাস ও শ্রদ্ধা বেড়ে যেত। ঢাকায় তো চিকিৎসা থেকে টেস্টই বেশি ! এখন দেখুন, ঔষুধ খেয়ে কাজ হয় কিনা? খবরটি, শেয়ার করার জন্য ধন্যবাদ।
+।

৩০ শে মার্চ, ২০১৯ রাত ২:৪০

প্রামানিক বলেছেন: ঔষধ খাচ্ছি একটু সুস্থ্য মনে হচ্ছে। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.