নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

আমার নতুন কম্পিউটার B-)

২২ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৪:১৭

পেশাগত প্রয়োজন ছাড়াও, ব্যক্তিগত অনেক কাজের জন্যই অনেকের মতোই আমাকেও কম্পিউটার ব্যবহার করতে হয়। দীর্ঘ ৬ বছর পর তাই এবার নতুন কম্পিউটার বানানোর কাজে হাত দিয়েছি। মোটামুটি সব ধরনের যন্ত্রাংশই চলে এসেছে, শুধুমাত্র ক্ছিু কেবল আর কুলারের অপেক্ষায় আছি। অাসুন দেখি কনফিগারেশনটা কেমন হলো।

মাদারবোর্ডঃ আমার পছন্দের তালিকা থেকে বেছে নিয়েছি আসুস এর জি৩৭০ চিপ সমৃদ্ধ "রোগ স্টিক্স জি৩৭০-জি" মাইক্রো এটিক্স মাদারবোর্ড। যদিও আমি নিজে গেমিং করিনা তারপরেও এই মাদাবোর্ডটি বেছে নিয়েছি শুধুমাত্র ইন্টেল এর ৮ম জেনারেশনের প্রসেসর ব্যবহার করবো বলে। এটাতে বিল্ট-ইন ওয়াই-ফাই এসি + ব্লুটুথ ৪.২ চিপসেট রয়েছে যেটা আমার জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটি ফিচার। এটির দাম পড়েছে ১৮৭ ডলার।


প্রসেসরঃ আগেই বলেছি আমি গেমিং করিনা, আর তাই ওভার ক্লকিং আইডিয়াটাও আমি সিরিয়াসলি নেইনি। পছন্দের তালিকায় ইন্টেলের কোর আই৫ প্রসেসর থাকলেও অবেশেষে আই৭ ৮৭০০ প্রসেসরটি বেছে নিয়েছি। দাম পড়েছে ৩৫০ ডলার।

মেমরিঃ আমার মাদারবোর্ডটিতে সর্বোচ্চ ৬৪ গিগাবাইট ডিডিআর৪ মেমরি সাপোর্ট রয়েছে। সর্বমোট ৪টি মেমরি স্লট থাকায়, ভবিষ্যতে আপগ্রেড করার বিষয়টি মাথায় রেখেই বেছে নিয়েছি "কোরসেয়ার ভেঞ্জেচ্ছ ১৬গিগাবাইটের" এক স্লটের একটি মেমরি। খুব শীঘ্রই আরো একটি মেমরি কার্ড অর্ডার করবো বলে আশা করছি। দাম পড়েছে ১৯৯ ডলার।

গ্রাফিক কার্ডঃ আমার প্রসেসরটিতে-ই রয়েছে বিল্ট-ইন ইন্টেলের ইউএইচডি ৬৩০ চিপসেট, যেটা খুব সহজেই ৪কে ডিসপ্লে সাপোর্ট করে। তারপরেও প্রসেসর এর উপর চাপ কমাতেই বেছে নিয়েছি এমএসআই এর জিফোর্স জিটি ১০৩০ কার্ডটি। ২ গিগাবাইট মেমরি সমৃদ্ধ এই কার্ডটি মাল্টিপল মনিটর সাপোর্ট করতে সক্ষম। খুব শীঘ্রই ডেলের আলট্রা-ওয়াইড ৩৪ ইঞ্চি মনিটরটি কেনার ইচ্ছে মাথায় রেখেই কার্ডটি কেনা হয়েছে। দাম পড়েছে ৮৭ ডলার।

চেসিসঃ প্রথম থেকেই ইচ্ছে ছিলো ডেলের কেসিং ব্যবহার করবো। দেখতে সাধারণ মানের এই কেসিংটি আমার খুবই প্রিয়। তুলনামূলকভাবে চেসিসটি পুরাতন হলেও ই-বেতে কিছু সেলার রিফারবিশড্ এই কম্পিউটারগুলো বিক্রি করছে মাদারবোর্ড সহ। তাদের একজনের সাথে যোগাযোগ করে শুধুমাত্র কেসিংটি পাওয়ার সাপ্লাইসহ ক্রয় করেছি। সম্পূর্ণ দাগ বা স্ক্রাচমুক্ত ঝকঝকে এই কেসিংটি, শিপিং সহ খরচ হয়েছে ১০৮ ডলার।


একসেসরিজঃ সিডির যুগ না থাকলেও আমি চেয়েছি আমার পিসিতে সাধারণ একটা ডিডিডি রাইটার থাকুক। অনেক খোজাখুঁজি করে মাত্র ২০ ডলারে পেয়েছি ১৯-ইন-১ কার্ড রিডার আর স্লিম ডিভিডি রাইটার এর কম্বো। এটা খুব সহজেই কেসিং এর একটা ৫.২৫ ই্ঞ্চি বে তে ইন্সটল করা যাবে।


আমি আগে থেকেই ক্রুশাল এর এসএসডি ব্যবহার করছি, তাই ডিস্ক ড্রাইভ ক্রয় করিনি। কেসিং এর কেবলিং এ কিছু মিসম্যাচ হওয়ায় আমি কিছু কেবল আর কনভার্টার অর্ডার করছি যা সপ্তাহখানেকের মধ্যেই এসে পৌছুবে। বিল্ড শেষ হলেই কিছু ছবি শেয়ার করবো আপনারে সাথে। আপনাদের মতামত বা সাজেশন শেয়ার করতে পারেন, কমেন্ট সেকশন থেকে। ধন্যবাদ।

বিস্তারিত পড়ুন এখানে

মন্তব্য ৩৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩৮) মন্তব্য লিখুন

১| ২২ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৫:১৯

চাঁদগাজী বলেছেন:


এসেম্বলী কে করবেন, আপনি?

কোন অপরাটিং সিস্টেম ব্যবহার করবেন? কি ধরণের কাজে ব্যবহৃত হবে কম্প্যুটারটি?

২২ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৫:৩০

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী। এসেম্বলী করার মতো লোক নেই, আর কাউকে দিয়ে করানোর টাকাও নেই =p~
লিনাক্স এবং উইন্ডোজ দুটোই, তবে মূলত উইন্ডোজ ১০ ব্যবহার করা হবে। কিছু ভিডিও এডিটিং ছাড়াও ওয়েব এবং মোবাইল এ্যাপলিকেশন ডেভেলপ করার জন্যই মূলত এই কম্পিউটারটি বানানো। ধন্যবাদ।

২| ২২ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৫:৫৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: দারুণ ব্যাপার। বাংলাদেশী টাকায় কত খরচ পড়বে জানাবেন।

২২ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৬:০৪

ইফতেখার ভূইয়া বলেছেন: আপাতত সবকিছু মিলিয়ে মোটামুটি ভাবে ৮৫ হাজার টাকার কিছু বেশী পড়বে। তবে পরে যেহেতু আরো মেমরি এবং কিছু একসেসরিজ কিনতে হবে, সেটা নিয়ে ১ লাখ টাকার বেশী হবে। ধন্যবাদ।

৩| ২২ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৫:৫৮

হাসান কালবৈশাখী বলেছেন:
SSD সম্মন্ধে অনেক শুনেছি, এখনো ব্যবহার করিনি।
এর কি কি সুবিধা?

২২ শে জানুয়ারি, ২০১৮ ভোর ৬:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: সবচেয়ে বড় সুবিধা হলো, এতে সাধারণ হার্ড ডিস্ক এর মতো কোন মোটর নেই বলে স্বাভাবিক হার্ড ডিস্ক এর তুলনায় অনেক দ্রুত তথ্য আদান-প্রদান করতে পারে। আর তাই এসএসডি সমৃদ্ধ কম্পিউটার অনেক দ্রুত এ্যাপলিকেশন এক্সিকিউট করে, যা কিনা পুরাতন কম্পিউটারকেও অনেকটাই গতিশীল করবে। গুগল করলেই আরো অনেক কিছু জানতে পারবেন। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৪| ২২ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:১০

মোস্তফা সোহেল বলেছেন: অনেক দামি কম্পিউটার!

২২ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:২৯

ইফতেখার ভূইয়া বলেছেন: কাজ করার জন্য কেনা, এটাকে ইনভেস্টমেন্ট বলতে পারেন। আগামী ৫/৬ বছরে শুধু মেমরি ছাড়া আর তেমন হয়তো আপগ্রেড হবেনা, এসব ভেবেই ভালো কম্পিউটার বানানো। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৫| ২২ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:২৫

রাজীব নুর বলেছেন: দারুন।

২২ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:২৯

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

৬| ২২ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:১৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ভাই, আপনি কি ফ্রিল্যান্স ওয়েব ডেভলপার?

২২ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: না ভাই আমি ফ্রী ল্যান্সার নই। প্রফেশনালী আমি একজন ছোটখাটো আইটি ম্যানেজার। জবের পাশাপাশি আমি আমার নিজের একটা বিজনেস আইডিয়া নিয়ে কাজ করছি। পাশাপাশি এ্যাপ ডেভেলেপমন্টেটা শেখার চেষ্টা করছি নিতান্তই শখের বসে, তবে সেটা যে ভবিষ্যতে আমার কাজে লাগবে সেটা বুঝতে পারছি। ধন্যবাদ।

৭| ২২ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:২৩

আটলান্টিক বলেছেন: আচ্ছা ভাইয়া OTODESK MAYA,ADOBR AFTER EFFECTS এর মতো সফটওয়্যার চালাতে কেমন গ্রাফিক্স কার্ড দরকার হবে?

২২ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:২৭

ইফতেখার ভূইয়া বলেছেন: সিরিয়াস লেভেল মাল্টিমিডিয়া কাজের জন্য অবশ্যই ভালো গ্রাফিক্স কার্ড প্রয়োজন হবে। সেক্ষেত্রে আপনি এনভিদিয়ার দিকে ঝুঁকতে পারেন। সুনির্দিষ্ট করে বলা কঠিন কারন সব সফট্ওয়্যারের নিজস্ব রিকয়ারম্যান্ট থাকে এবং সেক্ষেত্রে প্রসেসর, মেমরিও জরুরী বিষয়। ক্ষেত্র বিশেষে বিশেষ করে থ্রিডি/ভিডিও রেন্ডারিং এর জন্য আমি ইন্টেল এর আই৭ থেকে জিওন প্রসেসরকে প্রাধান্য দেবো। তবে ফটো বা ভিডিও নিয়ে কাজ করলে ভালো গ্রাফিক্স কার্ডের পাশাপাশি ভালো মনিটরও প্রয়োজন। এলজি, স্যামসাং ভালো ডিসপ্লে তৈরী করে। তবে আমি ব্যক্তিগতভাবে ডেলের আলট্রাশার্প মনিটরগুলো ব্যাবহার করি। সাম্প্রতিক সময়ে গেমিং এর জন্য আল্ট্রা-ওয়াইড মনিটর জনপ্রিয় হলেও, বিভন্নি মাল্টি-টাস্কিং কাজেও এই মনিটরগুলো বেশ কাজের। যেমন ওয়েব বা এ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টে এই ধরনের মনিটর বেশ কাজে দেয়। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৮| ২২ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১১:২৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রফেশনালি ইউজ করলে এরকম জিনিষই দরকার।

২২ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩০

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী, কথা সত্য। দিন শেষে রুটি রুজির ক্ষেত্রে প্রোডাক্টিভিটি একটা বড় ব্যাপার। শুধু সোশ্যাল মিডিয়া বা টুকিটাকি কাজের জন্য খুব বেশী শক্তিশালী কম্পিউটার কেনা অপচয় ছাড়া আর কিছুই নয়। ধন্যবাদ।

৯| ২৩ শে জানুয়ারি, ২০১৮ রাত ১:৫৩

সুমন কর বলেছেন: বেশ দামী.........যেহেতু আপনি কাজের জন্য নিচ্ছেন, ঠিক আছে।

২৩ শে জানুয়ারি, ২০১৮ সকাল ৯:০১

ইফতেখার ভূইয়া বলেছেন: তাতো কিছুটা বটেই। ধন্যবাদ।

১০| ২৩ শে জানুয়ারি, ২০১৮ সকাল ১০:৫৬

খায়রুল আহসান বলেছেন: টেকনিকাল ব্যাপার স্যাপার, একটু কম বুঝি। তবুও আপনার এ লেখাটা পড়ে ভাল লাগলো। আর এত সব সিরিয়াস এসেম্বলিং এর কাজগুলোও আপনি নিজেই করছেন জেনে আরো ভাল লাগলো।
শুভকামনা...

২৪ শে জানুয়ারি, ২০১৮ রাত ১১:৩২

ইফতেখার ভূইয়া বলেছেন: আসলে কম্পিউটারের হাতেখড়ি হয়েছিলো ৯০ দশকের শেষদিকে। বলতে পারে তখন থেকেই কম্পিউটারের প্রতি একটা অজানা ভালোলাগা কাজ করতো। এসব এ্যাসেম্বিলং এখন আর অতটা ভীতিকর নয় :) সময় করে পড়ার জন্য আর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ স্যার।

১১| ২৭ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ২:০৮

বিজন রয় বলেছেন: বিশাল আয়োজন।

কেমন আছেন?

২৭ শে জানুয়ারি, ২০১৮ রাত ১০:৩০

ইফতেখার ভূইয়া বলেছেন: হা হা হা। বিশাল আয়োজনের কি হলো? =p~
জ্বী ভালো আছি। আশা করছি আপনিও ভালো আছেন।

১২| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:২২

রুফাইদা তারান্নুম বলেছেন: প্রশংসনীয় উদ্যোগ। শুনে ভালো লাগলো। শেষ হওয়ার পর ছবি দেখতে চাই কিন্তু!

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৭

ইফতেখার ভূইয়া বলেছেন: মন্তব্য করার জন্য ধন্যবাদ। স্ক্রীনশট দেখা যাবে এই লিঙ্ক থেকে। Click This Link

১৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৮:২৯

নীলপরি বলেছেন: বাহ , দারুণ একটা করেছেন ও সেটাকে শব্দে লিখেছেন । ভালো লাগলো ।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৭

ইফতেখার ভূইয়া বলেছেন: মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৪| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১:১৮

অংকুর জেসফি বলেছেন: আচ্ছা, ssd এর সুবিধেটা কি?

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৩৮

ইফতেখার ভূইয়া বলেছেন: এ বিষয়ে উপরের একটা মন্তব্যে লিখেছি। আপনি গুগল করে আরো বিস্তারিত জানতে পারেন। ধন্যবাদ।

১৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৪

স্বপ্নবিলাসী আমি বলেছেন:



হঠাৎ কইরা কেউ কইসা থাপ্পড় দিলে যেই অনুভূতি হয়, সেইরকম অনুভূতি হইছে আপনার কেসিং আর পিএসইউ এর কাহিনী পইড়া!!! সেইরকম ধাক্কা খাইছি!! :-&

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:২০

ইফতেখার ভূইয়া বলেছেন: ঠিক বুঝলাম না! এমনটা মনে হওয়ার মতো কি লিখলাম?! B:-)

১৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩১

স্বপ্নবিলাসী আমি বলেছেন:




এই কনফিগের সাথে আরো বেটার কেসিং উই্থ কুলিং অপশন এবং পিএসইউ এক্সপেক্ট করছিলাম!!

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৬

ইফতেখার ভূইয়া বলেছেন: কিছুটা হলেও একমত। ডেল মনিটর ব্যবহার করছি আর এখনকার বেশীরভাগ গুডলুকিং আধুনিক কেসিংগুলোতে ডিভিডি ড্রাইভ বে নাই, এটা একটা বিরাট বিরাট সমস্যা আমার জন্য। আমি এখনো সিডিতে গান শুনতে পছন্দ করি এবং পুরোনো সিডি থেকে রিপিং করে গান কালেকশন করি। কয়েকটা আধুনিক কেসিং দেখেছি কিন্তু সেটা এখনই কেনা হচ্ছে না। যেহেতু গেমিং বা ওভারক্লকিং করিনা, তাই অন্য কোন কুলিং সিস্টেমে টাকা অপচয় করার কারণ দেখছিনা। পিএসউই-তেও একই ব্যপার। মাদারবোর্ড, প্রসেসর আর পেরিফেরালস্ এ কত ওয়াট লাগছে তা হিসেব না করে বোকার মতো শত শত ওয়াট এর পি.এস.উই কিনে বিদ্যুৎ বিল বাড়ানোর প্রয়োজন মনে করিনি। ৮৭০০কে প্রসেসর না কিনে ৮৭০০ কেনার অরো একটা উদ্দেশ্য হলো, ৮৭০০কে প্রসেসর এর টিডিপি হলো ৯৫ ওয়াট আর ৮৭০০ এর হলো ৬৫ওয়াট। আশা করছি আমার দৃষ্টিভঙ্গিটা বুঝতে পেরেছেন।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৯

স্বপ্নবিলাসী আমি বলেছেন:




মাদারবোর্ড, প্রসেসর আর পেরিফেরালস্ এ কত ওয়াট লাগছে তা হিসেব না করে বোকার মতো শত শত ওয়াট এর পি.এস.উই কিনে বিদ্যুৎ বিল বাড়ানোর প্রয়োজন মনে করিনি।


নো অফেন্স!! পিএসইউ এর "efficiency" নিয়ে নেটে একটু ঘাটাঘাটি করবেন আশা করছি!! :D

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:০৮

ইফতেখার ভূইয়া বলেছেন: হা হা হা ঘাটাঘাটি করেছি জনাব। ডেল কেসিং এ খুব বেশী থার্ড পার্টি পি.এস.ইউ সাপোর্ট করেনা কারন ডেল নিজেই নিজের পি.এস.উই বানায়। B-)

১৮| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:১২

স্বপ্নবিলাসী আমি বলেছেন:




বেষ্ট অব লাক ফর ই্ওর নিউ বিল্ড!!! B-)

১০ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:০৫

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

১৯| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৪৬

আর্কিওপটেরিক্স বলেছেন: রোগ না লিখে ROG লেখেননি কেন????

জাতি নয় আমি জানতে চাই ;)

১০ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:০৬

ইফতেখার ভূইয়া বলেছেন: বাংলিশ লিখার ইচ্ছে ছিলোনা তাই :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.