নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

ব্যাকআপ ড্রাইভঃ আমার টক-মিষ্টি অভিজ্ঞতা

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:৫০


গত বছরের অক্টোবরের মাঝামাঝি আমার "ওয়েস্টার্ন ডিজিটাল" এর ১টেরা বাইট ব্যাকআপ হার্ড ড্রাইভটা আত্মহত্যার চেষ্টা করলো। কথা নাই বার্তা নাই হঠাৎ করেই দীর্ঘ ৪/৫ বছর ধরে জমানো গান (৫০ হাজারের বেশী), মুভি (২০০র বেশী), আমার ক্যামেরায় তোলা ছবি (প্রায় ১০ হাজার), পারিবারিক স্মৃতি, অত্যন্ত প্রয়োজনীয় ডকুমেন্ট সব গায়েব! অামারতো হার্ট এ্যাটাক হওয়ার অবস্থা। সেদিন ভোর রাত ৪/৫ টা পর্যন্ত গুতোগুতি করেও কিছু হলোনা। বিস্তারিত পড়ুন

পরের দিন, হার্ড ড্রাইভটাকে উপুর করে রেখে কম্পিউটারের সাথে কানেক্ট করতেই, কম্পিউটার হার্ড ড্রাইভকে রেকগনাইজ করলো। কোনরকম দেরী না করে, পাশের রুমের দাদার কাছ থেকে তার ২ টেরা বাইটের একটা ব্যাকআপ ড্রাইভ ধার করে এনে ব্যাকআপ করা শুরু করলাম। পুরোনো কম্পিউটার, তার উপর ইউ.এস.বি ২.০ পোর্ট দিয়ে কপি শেষ করতে ২৪ ঘন্টার বেশী লাগলো। মনে হলো প্রান ফিরে পেলাম। তৎক্ষনাত সিদ্ধান্ত নিলাম, আজই একটা ১ টেরা বাইটের এস.এস.ডি ড্রাইভ কিনবো। দাম দেখেতো চোখ ছানাবড়া। অনেক ঘাটাঘাটি করে "স্যামসাং ৮৫০ ইভো এমস্যাটা এস.এস.ডি." অর্ডার করলাম। দাম পড়লো ৪০০+ ডলার। কিছুই করার ছিলোনা, মনে পড়লো "প্রয়োজন আইন মানেনা"।

এতটুকু একটা পুঁচকে জিনিস ৪০০ ডলার দিয়ে কিনে কেমন কেমন যেন লাগছিলো। যাইহোক, ই-বেতে "বেস্ট-বাই" স্টোর থেকে অর্ডার করার ৪/৫ দিনের মধ্যেই চলে এল আমার প্রত্যাশিত ড্রাইভ। আর ড্রাইভ কেসিং হিসেবে কিনলাম "নেক-টেক" এর এই ছোট্ট এনক্লোসার। সম্পূর্ণ এ্যালুমিনিয়ামের তৈরী এই কেসিংটা ড্রাইভকে পরোক্ষভাবে ঠান্ডা রাখে।

জিনিসটা আমার বেশ পছন্দ হলো কারণ এটা আকারে খুবই ছোট আর ভবিষ্যতে, এতে ড্রাইভ চেঞ্জ করে আরো বড় সাইজের এস.এস.ডি ড্রাইভ ব্যবহার করা যাবে। দাম পড়েছে মাত্র ১৫ ডলার। সব মিলিয়ে এই ছোট জিনিসটাকে ভালো না লেগে উপায় নেই। দেখুন কেমন লাগছে ছোট এই কিউটিটাকে B-)

অবশেষে আমার সব ডেটা পুনুরুদ্ধার করে একটা সিকিউরড জায়গায় রাখতে পেরেছি ভেবেই আমি মহা খুশি।

কপাল আমার :P
ড্রাইভ কেনার দু'সপ্তাহের মধ্যে হঠাৎই ই-বের "বেস্ট বাই" থেকে মেসেজ এলো আপনার ড্রাইভটি শিপড করা হয়েছে! আমিতো অাকাশ থেকে পড়লাম। বলে কি ব্যাটা। আমার ড্রাইভতো চলে আসছে, আবার ড্রাইভ আসলো কোথা থেকে?! ঘন্টা দু'য়েক পরে আবার মেসেজ আসলো। দেখলাম তারা আমাকে বলছে যে ভুল করে আমার অর্ডার ২ বার প্রসেসড করা হয়েছে, এবং দ্বিতীয় ড্রাইভটিও অলরেডি শিপড করা হয়ে গেছে। কিন্তু সেজন্য আমাকে তারা দ্বিতীয়বার কোন চার্জ করেনি। তাই তারা আমাকে ড্রাইভটি গিফট্ হিসেবে নিতে বলেছে। আমিও ব্যাংক এ্যাকাউন্ট চেক করে দেখলাম, নাহ কোন চার্জ হয়নি। ফ্রী ফ্রী ড্রাইভ পেয়ে কার না খুশি লাগবে!

এবার একটু চালাকি করতে হলো। দ্বিতীয় ড্রাইভটি পাওয়ার সাথে সাথে আমি প্রথম ড্রাইভটির জন্য রিটার্ন রিকোয়েস্ট করলাম। যথারীতি তারা রিকোয়েস্ট একসেপট করায় আমি দ্বিতীয় হার্ড-ড্রাইভটি ফেরতও পাঠালাম। এক সপ্তাহের মধ্যে টাকাও ফেরত চলে আসলো। আমার খুশি আর কে দেখে! একেই বলে "কপালের না গোপাল"। উপরওয়ালাকে ধন্যবাদ জানালাম আমাকে ডাটা আর নতুন এস.এস.ডি ড্রাইভ পাইয়ে দেয়ার জন্য।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:০১

কালীদাস বলেছেন: এই জমানায় হার্ডডিস্কের পটল তোলা হল সবচেয়ে জঘণ্য জিনিষ। মাথা ঠান্ডা রাখা দায় :| আপনার পার্টি দেয়া উচিত যে আপনি সেকেন্ড চান্স পেয়েছেন সব ডকুমেন্ট কপি করার !:#P

নেকটেকের লোকজন দেখি বেজায় ভাল মানুষ :P

এসএসডির দাম আরও না কমলে এখনও মানুষের নাগালের বাইরে আছে জিনিষটা :(

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:১০

ইফতেখার ভূইয়া বলেছেন: ধুর ভাই! আপনি আবার গিঠঠু লাগাইছেন =p~ নেটটেক না, "বেস্ট-বাই" আমাকে দ্বিতীয় ড্রাইভটা পাঠিয়েছে। নেটটেক থেকে শুধু এনক্লোজার কেনা হয়েছে, ওটা একটাই পেয়েছি। আপনারা এখানে থাকলে পার্টি দিতাম। আপাতত ওপরওয়ালাকেই ধন্যবাদ।

দাম কমতে আরো সময় লাগবে। তবে আমার অভিজ্ঞতা থেকে বলছি, এস.এস.ডি. পুরোনো কম্পিউটারের জন্য একটা বিরাট পারফরম্যান্স বুস্ট হিসেবে কাজ করে। মন্তব্যের জন্য ধইন্যাপাতা।

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:০৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: পড়ে মজা পেলাম তবে এত্তদাম! :(

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:১৪

ইফতেখার ভূইয়া বলেছেন: ম্যাকানিক্যাল হার্ডড্রাইভ আর এস.এস.ডি. এর মধ্যে এস.এস.ডি.তে প্রতি গি.বা. এর মূল্য বেশী হলেও আপনি এর পারফরম্যান্সে না খুশি হয়ে পারবেনই না। বিশেষ করে এটা যদি ল্যাপটপে ব্যবহার করেন, তবে ল্যাপটপের গতি বৃদ্ধির সাথে সাথে ব্যাটারীর লাইফও আপনি বেশী পাবেন। এটা আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৪১

রাজীব নুর বলেছেন: আপনি তো বুদ্ধিমান লোক।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৫

ইফতেখার ভূইয়া বলেছেন: তাই নাকি?! জানতাম নাতো! জেনে ভালো লাগলো =p~

৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪০

জাহিদ অনিক বলেছেন:

ওরে বাবা!!!!!
একটা কিনলে একটা ফ্রি-- আর দুইটা কিনলে পুরোটাই ফ্রি !!!!!
হাঃহাঃহাঃ

যাক আপনার ডাটা সব অক্ষত আছে এটাই বিরাট বড় আনন্দের খবর।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫০

ইফতেখার ভূইয়া বলেছেন: আসলে ড্রাইভটাই ফ্রি পেয়েছি, যেহেতু তারা টাকা ফেরত দিয়েছে B-) তবে সেটা তারা ভুলবঃশত করেছে এবং সেটা সম্পর্কেও তারা অবগত। হা হা হা জ্বী ডাটা ফেরত পেয়েছি এটাই বড় ব্যাপার, ওটা হাজার হাজার ডলারের চেয়ে বেশী মূল্যবান ছিলো। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৬

কুকরা বলেছেন: বিরাট কপাল আপনার। ডাটাও ফেরত পাইছেন সাথে একটা মাগনা এসএসডি।

১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:০৮

ইফতেখার ভূইয়া বলেছেন: আবার জিনকস্ ;)

৬| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:৩১

সেতু আমিন বলেছেন: আপনার কপাল ভাল, আমি আমার হার্ড ডিস্কের ডাটা উদ্ধার করতে পারি নাই। ডাটা রিকভারির রেট খুবই বেশি.. এ জন্য কোন প্রফেশনাল ফার্মকে দিয়ে চেক করাইনি। বাসায় ফেলে রাখছি।

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:২৭

ইফতেখার ভূইয়া বলেছেন: ফেলে রেখে কি হবে? এসপার-ওসপার একটা কিছু করুন।

৭| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ৯:১৯

সুমন কর বলেছেন: হাহাহাহা.............লেখা পড়ে খুব ভালো লাগল। কারণ আপনি খুশি, আমরাও খুশি। ভাগ্য ভালো আপনার..... ;)

১৬ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১২:২৬

ইফতেখার ভূইয়া বলেছেন: হা হা হা ধন্যবাদ।

৮| ১০ ই নভেম্বর, ২০১৮ সকাল ১০:৪৩

আর্কিওপটেরিক্স বলেছেন: হার্ড ডিস্ক নিয়া আমার অভিজ্ঞতাও সেইরাম ;)
তবে নষ্ট হলেই রিকভারী করার চেষ্টা করি ।

৩-৪টা তো গেল ইতোমধ্যে।

SSD গুলো জোসস কিন্তু অনেকের কাছে দামটা বেশি মনে হয়।

Intel এর Optane memory কিনিব বলে ভাবিতেছি B-))

১০ ই নভেম্বর, ২০১৮ দুপুর ২:০৮

ইফতেখার ভূইয়া বলেছেন: হুমমমম

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.