নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

স্মৃতিচারনঃ বাবা\'কে মনে পড়ে

১৩ ই মার্চ, ২০১৯ রাত ২:৩৩

আজ দু'মাস হলো, বাবা চলে গেছেন। এর মাঝে টুকিটাকি মন্তব্য করা ছাড়া সামুতে কোন লিখা হয়নি, আর আমার ব্যক্তিগত ব্লগেও কিছু লিখা হয়নি। গতকাল রাত থেকেই শুধু বাবার কথাই মনে পড়ছে। সারাটারাত ঘুমুতে পারিনি। ভোর সকালে কিছু খেয়ে একটু ঘুমানোর চেষ্টা করলাম, লাভ হয়নি। ফজর বা দুহুরের নামাজও পড়া হয়নি। দুপুর গড়িয়ে এখন পড়ন্ত বিকেল। ভাবছি গোসলটা করে নামাজটা পড়বো।

আসলে কোন কিছুতেই কোন উৎসাহ পাচ্ছিনা। বড় ভাই, মা আর স্ত্রীর সাথে কথা হলো, আমার অবুঝ ছেলেটাও শুধু ফোনের দিকে তাকিয়ে গো গো করছে, এই হাসছে, এই কাঁদছে আর মাঝে মাঝে চিৎকার দিচ্ছে। তার অব্যক্ত ভাষা বোঝার সাধ্য আমার নেই, তবুও ওর দিকে তাকিয়েই আমি নিজেকে আমার বাবার স্থানে দেখছি, বোঝার চেষ্টা করছি। সন্তানের প্রতি বাবা-মা'র এই অদৃশ্য টান, এই ভালোবাসা বোঝানোর মতো কোন ভাষা সম্ভবত এখনো তৈরী হয়নি। কি দুর্নিবার মায়া, কি এক প্রচন্ড মমতার বাঁধনে বাবা-মা সন্তানকে আগলে রাখেন, সেটা নিজে বাবা না হলে হয়তো বোঝা সম্ভব হতো না। বাবা বেচে থাকতে শুধু বলতোঃ

"আরে বাড়িয়া বুঝবি বুঝবি, নিজে বাবা হইলে বুঝবি।"

ছোট বেলায় বাবার বলা এই কথাটা এখন দিনের আলো মতো পরিস্কার বুঝতে পারি। শুধু অনুতাপ করি, আর ক'টাদিন আগে যদি বুঝতে পারতাম! প্রবাসে আসার জন্য যেদিন বাবা এয়ারপোর্টে আমাকে প্রথম বিদায় দিতে এলেন, সেদিন তার লাল চোখ দেখে বুঝতে বাকি ছিলোনা বাবা ঠিক কতটা ভালোবাসতেন আমাদের। সালাম করে বিদায় নেয়ার সময় মাথায় হাত বুলিয়ে বাবা বলেছিলেনঃ

"এখন তুমি বড় হইছো, দূরের দেশে যাইতাছো, ভালো-মন্দ বুইঝা চইলো, নিজের শরীরের দিকে খেয়াল রাইখো।"

হয়তো বাবা আমার কথা শুনতে পাচ্ছে না, তবুও বলছি, বাবা আমি বড় হতে চাইনা, আমি আবার তোমার আদর-শাসনের সেই ছোট্ট ছেলেটিই থাকতে চাই। আমি চাই তুমি আমাকে সেই আগের মতো স্কুলের টিফিনের জন্য দু'টো টাকা দাও। আমি চাই, আমি অসুস্থ হয়ে গেলে, আমাকে নিয়ে ডাক্তারের কাছে যাও, অফিস থেকে বাসায় ফিরে আমার মাথায় হাত বুলিয়ে দেখ আমার জ্বর বেড়েছে না কমেছে। বাসায় আসার সময় আমার জন্য তরমুজ কিনে নিয়ে আসো।

প্রবাসে আসার পর থেকে পরিবারের সাথে ঈদ করা হয় নি, তার ১৩ বছর হতে চলছে। ছোট্ট বেলায় বাবার কাছে ঈদের জন্য টাকার বায়না ধরতে ইচ্ছে করে খুব, গ্রামারে বাড়িতে বেড়াতে গিয়ে ঈদের নামাজ শেষে বাবার কাছ থেকে চকচকে নোটের বান্ডিল খুলে সালামি পেতে ইচ্ছে করে।

বাবা, তুমি কি আমার কথা শুনতে পাও? নাকি তুমি ঘুমিয়ে থাকবে অনন্তকাল ধরে, এই পৃথিবীর সবকিছু লন্ডভন্ড হওয়ার আগ পর্যন্ত? তোমার ছেলেতো বুড়ো হয়ে যাচ্ছে বাবা। তোমার মতো আমারওতো এখানে-সেখানে দাঁড়ি-গোঁফ এর রং বদলে যাচ্ছে। তোমার মতো আমারও নিজের সন্তান হয়েছে, আর ক'দিন পরেই তোমার দেখে যাওয়া নাতি বড় হয়ে আমার কাছেও ঈদের সালামি চাইতে আসবে। আমি কার কাছে সালামি চাইবো?

খাবারের টেবিলে তোমার চেয়ারটা এখনো আছে, ঐ চেয়ারে আমি বসতে পারি না বাবা। তোমার পানির গ্লাস, তোমার চশমা, তোমার জন্য আমার বিয়েতে কেনা পাঞ্জাবি, তোমার ফতুয়া সবকিছু মা সযত্নে গুছিয়ে রেখেছে। বাড়ির উঠোনে তোমার বসার জায়গাটা মা প্রতিদিন নিজে ঝাড়ু দিয়ে রাখে। কাজের বুয়া ঝাড়ু দিয়ে পরিস্কার করলেও মা শোনেনা।

তোমার মনে আছে? ঐ যে, তুমি একদিন বড় বোয়াল মাছ খেতে চাওয়ার কথা অনেক পীড়াপীড়ির পর মা'কে বলেছিলে? প্রবাসী ছেলে কষ্ট করে গুনে গুনে বাড়ি খরচের টাকা পাঠায় বলে নিজের ইচ্ছের কথাও তুমি বলোনি! মা-ই আমাকে সাহস করে বলেছিলো বলেই না আমি সাথে সাথে আবারও টাকা পাঠিয়েছিলাম। মা বলেছিলো, তুমি নাকি শোনার পর মা'র উপর ভীষণ রাগ করেছিলে! মাছ খেয়ে নাকি তুমি আমার জন্য অনেক দোয়াও করেছিলে আর কান্নাও করেছিলে? আমি তোমাদের সন্তান হিসেবে কি এতটুকুও করতে পারি না?! তুমি চলে যাওয়ার পর থেকে আমি এখন আর বোয়াল মাছ খেতে পারি না বাবা।

তোমার সাথে শেষ যে'দিন কথা হলো, তোমার মনে আছে তুমি আমাকে বলেছিলে, যেন বড় ভাই, মা, ভাবী সবার সাথে মিলে চলি, যেন বড় ভাইয়ের বিপদে এগিয়ে আসি, যেন নিজের শরীরের যত্ন নেই? আমি তোমাকে কথা দিয়েছিলাম, আমি তোমার কথা রাখবো বাবা। কিন্তু তুমিতো তোমার কথা রাখোনি, তুমিতো আর এখন আমার জন্য দোয়া করোনা, সাহস দিয়ে দিয়ে বলোনা, তোমার জন্য দোয়াতো অবশ্যই করি।

তুমি কোথায়? আমার কথা কি তুমি শুনতে পাচ্ছো? হয়তো পাচ্ছো, হয়তো পাচ্ছোনা। যে চির নবান্নের দেশে তুমি আমাদের ফেলে চলে গেলে, সেখানে তুমি ভালো থেকো। জীবনের সব আয়োজন ফেলে তুমি মহান রাব্বুল আলামীনের কাছে অনেক শান্তিতে থাকো, এই দোয়াই করছি প্রতিটা ওয়াক্তে। আরতো মাত্র ক'টা দিন, আমিও আসছি বাবা। এর পর কিন্তু তুমি আর আমাদের ছেড়ে যেওনা।

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৯ রাত ৩:৩৬

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: বেঁচে থাকার যেমন আনন্দ আছে, মরে যাবার তেমনি দুঃখ আছে। কিন্তু এ সংসারে এর থেকেও আরেকটা তীব্র বোধের নাম মনে হয় বেঁচে মরে থাকা। তবুও বলবো যারা আছেন, তাদের উপলক্ষ্য বানিয়ে এই অতল শোক কাটিয়ে উঠুন। আজ হোক, কাল হোক, গন্তব্য যে সেই একটাই। তখন আবার দেখা হবে নিশ্চয়ই।

১৩ ই মার্চ, ২০১৯ রাত ৯:৪৬

ইফতেখার ভূইয়া বলেছেন: স্বজন হারানোর ব্যাথাটা বরাবরই কঠিন, কিছুটা সময় লাগবে বৈ কি! মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ১৩ ই মার্চ, ২০১৯ ভোর ৫:০১

অনেক কথা বলতে চাই বলেছেন: দুবছর হলো আমার বাবাও নেই। আপনার হুহু অনুভূতি আমি বুঝতে পারছি। আপনার বাবার সাথে আপনার একদিন না একদিন ইল্লিনে দেখা হউক। আমিন।

১৩ ই মার্চ, ২০১৯ রাত ৯:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: সমবেদনা আর সহমর্মিতা রইল আপনার প্রতিও। দোয়া আর প্রার্থনা রইল আপনার বাবার জন্যেও, আমিন। ধন্যবাদ।

৩| ১৩ ই মার্চ, ২০১৯ ভোর ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:


জীবনের কষ্টকর সময়

১৩ ই মার্চ, ২০১৯ রাত ৯:৪৯

ইফতেখার ভূইয়া বলেছেন: সত্যিই তাই। ধন্যবাদ।

৪| ১৩ ই মার্চ, ২০১৯ সকাল ৭:১৫

রাজীব নুর বলেছেন: শ্রদ্ধা জানাই।

১৩ ই মার্চ, ২০১৯ রাত ১০:৫১

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার পিতা-মাতা-কেও আমার সালাম জানাবেন। ধন্যবাদ।

৫| ১৩ ই মার্চ, ২০১৯ সকাল ৮:৩০

দীপঙ্কর বেরা বলেছেন: শ্রদ্ধা জানাই।

১৩ ই মার্চ, ২০১৯ রাত ১০:৫১

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ দীপঙ্কর দা।

৬| ১৩ ই মার্চ, ২০১৯ রাত ৮:৩০

মাহমুদুর রহমান বলেছেন: আল্লাহ আপনার বাবাকে বেহেশত নসিব করুন।

১৩ ই মার্চ, ২০১৯ রাত ১০:৫১

ইফতেখার ভূইয়া বলেছেন: আমিন। অনেক ধন্যবাদ।

৭| ১৩ ই মার্চ, ২০১৯ রাত ৯:৪৫

আরোগ্য বলেছেন: আল্লাহ উনাকে পরকালীন শান্তি দান করুক।

১৩ ই মার্চ, ২০১৯ রাত ১০:৫২

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ।

৮| ১৩ ই মার্চ, ২০১৯ রাত ১০:৩৮

খায়রুল আহসান বলেছেন: পিতামাতার জন্য সন্তানের এবং সন্তানের জন্য পিতামতার দোয়া আল্লাহতা'লা কবুল করবেনই, এ ব্যাপারে আমার অগাধ বিশ্বাস আছে। সুতরাং আপনি যা করছেন, তাই করতে থাকুন, অর্থাৎ সবসময় মা বাবার জন্য দোয়া করতে থাকুন। আর সর্বাত্মক চেষ্টা করবেন, যেন কোন অজুহাতেই নামায ক্বাযা না হয়, অন্ততঃ ফরয নামাযটুকু।
কোন সান্ত্বনার বাণীই আপনার এ বেদনাকে প্রশমিত করতে পারবে না। শান্তি পাবেন একমাত্র স্রষ্টাকে স্মরণ করে এবং তাঁর রাসূলের (সাঃ) নির্দেশিত পথ অনুসরণ করে।
আপনার মরহুম বাবার রূহের শান্তি ও মাগফিরাত কামনা করছি।

১৩ ই মার্চ, ২০১৯ রাত ১১:২১

ইফতেখার ভূইয়া বলেছেন: এই পৃথবীতে দেখা মানুষগুলোর মাঝে একমাত্র আমার বাবাকেই আমি শ্রেষ্ঠ মানুষ হিসেবে জেনেছি। অসম্ভব রকম স্বল্পভাষী, ন্যায়বাদী আর দায়িত্বশীল মানুষ ছিলেন। মুখ বুজে, সারাটিজীবন শুধু তাকে তার দায়িত্ব পালন করতেই দেখেছি। কোনদিনও কোন বিষয়ে আক্ষেপ করতে শুনিনি। কি অসাধারণ একজন মানুষ ছিলেন, হোক মামা, চাচা, বাবা বা ভাই হিসেবে, উনার মতো আর দ্বিতীয় কাউকে আমি এখনো দেখিনি। সন্তান হিসেবে তিনি কেমন ছিলেন সেটাতো আমি আমার নিজের চোখেই দেখেছি। দাদীমা গত হয়েছেন ২০১৩ সালে। ছোটবেলায় গ্রামের বাড়িতে যতবার গিয়েছি, দাদীমা বাড়ি থেকে বেড়িয়ে এসে রাস্তায় দাড়িয়ে থেকেই সবার আগে বাবাকে জড়িয়ে ধরেই কেঁদে দিতেন। বাবাও কেঁদে ফেলতেন তার মা'কে জড়িয়ে ধরে। মা-সন্তানের এই গভীর ভালোবাসার বহিঃপ্রকাশ করতে গিয়ে দাদীমা কেঁদে কেঁদে প্রায়ই বলতেন,"আমি আমার বিল্লাল (বাবার ডাক নাম) না নিয়ে বেহেস্তেও যাবোনা।" ওপরওয়ালার মনে কি আছে জানিনা, তবে এতটুকু দোয়া করি মহান আল্লাহ রাব্বুল আলামীন যেন আমার বাবাকে কবরের আযাব থেকে মুক্তি দিয়ে বেহেশত্ নসিব করেন। ওপারে গিয়ে কি হবে জানিনা, তবে সৃষ্টিকর্তার কাছে আমি আবারও আমার বাবা'কে দেখতে চাইবো যদি কখনো সে সুযোগ হয়। তার সন্তান হিসেবে এর চেয়ে বেশী কিছু চাওয়ার নেই।

সময় করে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ স্যার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.