নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

বাংলা গানের সিডি কালেকশানে সহযোগীতা প্রয়োজন

০৯ ই ডিসেম্বর, ২০১৯ রাত ১:১১

বিষয়টি নিয়ে আরো অনেক আগেই লিখা উচিত ছিলো হয়তো, যে কোন কারনেই হোক লিখা হয়ে ওঠেনি। এখন মনে হচ্ছে সামু'র মতো এটা প্ল্যাটফর্মে বিষয়টি নিয়ে লিখা হলে হয়তো মন্দ হয় না। দীর্ঘদিন ধরেই আমি বাংলা সংগীতের সংগ্রাহক। অনেকটাই ব্যক্তিগত উদ্যোগে বিভিন্ন সময়ে আমি বিভিন্ন ধরনের সিডি কালেকশান করেছি, আর এখনো করছি। অরিজিনাল সিডি সংগ্রহ করাই আমার মূল উদ্দেশ্য। মূল সিডি সংগ্রহ করা সম্ভব না হলে অরিজিনাল সিডির একটা কপি, আর সেটাও সম্ভব না হলে সিডি থেকে তৈরী ওয়েভ ফাইল কালেকশান করে সেটাকে পুনরার ডিজিটাল আকারে সংরক্ষণ করাই আমার মূল উদ্দেশ্য। এখানে বাণিজ্যিক কোন বিষয় নেই।

গানের ক্ষেত্রে চলচ্চিত্র, আধুনিক, সলো, মিক্সড বা ব্যান্ড এ্যালবাম কোনকিছুই এর বাইরে রাখছি না। প্রায় ১০০+ বাংলা গানের সিডিকে ডিজিটাল আকারে অনলাইনে এবং এম ব্লু-রে ডিস্কে ইতোমধ্যে সংরক্ষণ করা হয়েছে। তবে আমি জানি এই উদ্দ্যোগ বেশ সময়ের ব্যাপার আর সবার সহযোগীতা ছাড়া এটা কখনোই পূর্ণতা পাবে না। আর তাই আবারও আপনাদের সবার সহযোগীতা কামনা করছি।

গত বছর ভারত থেকে এক বন্ধুর মাধ্যমে বেশ কিছু ক্ল্যাসিকাল এ্যালবাম কিনে এনেছি। এ বছরের প্রথম দিকেও বেশ কিছু সিডি বাংলাদেশ থেকে সংগ্রহ করেছি। এখানে সেখানে সিডি কেনার পাশাপাশি ব্যাকআপ সরঞ্জাম কিনতে গিয়েও অনেক টাকা খরচ করে ফেলেছি। কিন্তু এখনো অনেক সিডি সংগ্রহ করা বাকি আছে। আপনাদের অনেকের কাছেই হয়তো, অপ্রয়োজনীয় বা অব্যবহৃত অনেক বাংলা গানের সিডি আছে, আপনাদেরই সহযোগীতা কামনা করছি, প্রয়োজনে খুচরো দামে ক্রয় করতে ইচ্ছুক।

বাংলা সাহিত্যের একটা বড় অংশ জুড়ে আছে বাংলা গান, কবিতা, কলাম আরো অনেক কিছু। ব্যক্তিগত উদ্দোগে বাংলা কবিতা কালেকশান শুরু করেছি আরো অনেক আগেই। অনলাইনে এই উদ্দ্যোগের কিছুটা কাজ খুঁজে পাওয়া যাবে এবং এই প্রয়াস এখনো অব্যাহত আছে। ২০১৭ সালে বাংলাদেশে গিয়ে অনেকগুলো বই ক্রয় করে সেগুলোকে ওসিআর করেছি এবং এখনো করছি। ধীরে ধীরে কাজগুলো একটা ফুল সাইটে প্রকাশ করার ইচ্ছে অবশ্যই আছে।

সবশেষে বলবো ব্যক্তি হিসেবে আমার সীমাবদ্ধতা অনেক, তবে আপনাদের সবার সহযোগীতা পেলে পুরো বিষয়টাই অনেক সহজ হয়ে যাবে বলেই আমার বিশ্বাস। আপনাদের সহযোগীতার প্রত্যাশায় থাকছি। ধন্যবাদ।

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.