নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

ধন্যবাদ -

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:১২

বিশ্বদরবারে জাতি হিসেবে খুব বেশী গর্ব করার মতো তেমন কিছু আমরা আজও করতে পেরেছি বলে আমার মনে হয় না। এখনো অনেক দেশের মানুষ বাংলাদেশী বা বাংলাদেশকে ভালোভাবে চেনেননা। যারাও চেনেন, তাদের কাছে আমাদের ইমেজ ততটা আশানুরূপ নয়। তার সবচেয়ে বড় কারণ বিভিন্ন আর্ন্তজাতিক পর্যায়ে আমাদের অর্জন খুবই কম, হোক সেটা একাডেমিক বা প্রফেশনালি। দেশের বাইরে এসে বিভিন্ন দেশের বিভিন্ন মানুষের সাথে কথা বলার পর আমার বারবারই মনে হয়েছে ১৬/১৭ কোটি মানুষের বাংলাদেশে আরো অনেক বেশী আর্ন্তজাতিক যোগ্যতা সম্পন্ন লোক থাকা উচিত ছিলো। আরো অনেক বেশী সফল, শিক্ষিত প্রবাসী বাংলাদেশী থাকা উচিত ছিলো। যারা দেশকে প্রবাসের মাটিতে আরো অনেক বেশী উচ্চতায় নিজে যেতে পারেন।

আমেরিকায় বিগত ১০/১২ বছরেও আমি হাতে গোনা কয়েকজন ছাড়া তেমন কোন উচ্চ শিক্ষিত, প্রফেশনাল প্রবাসী বাংলাদেশী দেখিনি। পুরো আমেরিকায় খুব সম্ভবত নিউ ইয়র্কেই সবচেয়ে বেশী বাংলাদেশী বংশোদ্ভুত লোকজন বসবাস করেন, সেখানেই যদি এমন অবস্থা হয়, তাহলে আমেরিকার অন্যান্যা রাজ্যের অবস্থা যে আরো নাজুক, তা বলার অপেক্ষা রাখে না। অথচ আমাদের পার্শ্ববর্তী দেশ, ভারত তথা ভারতীয়দের অবস্থান আমেরিকায় বেশ রমরমা। আমার বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে কর্মক্ষেত্রে সব জায়গায় তাদের সফল পদচারণা বিশেষভাবে লক্ষণীয়।

আনুপাতিক হারে বলতে গেলেও ভারতীয়রা আমাদের চেয়ে অনেক অনেক বেশী শিক্ষিত জনগোষ্ঠী হিসেবে নিজেদেরকে বিশ্বের বিভিন্ন দেশে প্রতিষ্ঠিত করেছে বা করতে পেরেছে। খোদ আমেরিকায়, মাইক্রোসফট এবং গুগল এর মতো শক্তিধর কোম্পানীর সিইও হয়ে বসে আছে এরা। ইমিগ্র্যান্টদের মধ্যে ভারতীয়দের পারিবারিক আয় সবচেয়ে বেশী আর শিক্ষার ক্ষেত্রেও এর ব্যতিক্রম ঘটেনি।

আমাদের শিক্ষা ব্যবস্থার ভঙ্গুর দশা, ধর্মীয়-সামাজিক রাীতি নীতি, আচরণ সবদিক থেকেই আমরা বিশ্বের অনেক দেশ থেকেই পিছিয়ে আছি। ঠিক কতটা পিছিয়ে আছি তা হয়তো প্রবাসে দীর্ঘদিন অবস্থান করলেই টের পাওয়া যাবে। আর এসব কারণেই মূলত, প্রবাসে সমাজের উচুঁ কাতারে খুব বেশী বাংলাদেশীদের দেখা পাওয়া যায় না।

ছোট্ট একটা গল্প বলি, গতবছর বাবার হঠাৎ অসুস্থতার কথা শুনে যখন বাংলাদেশে যাচ্ছি তখন আমার ট্রানজিট ছিলো ফ্রান্কফুর্ট আর সিংগাপুর। হঠাৎ টিকিট কেনার কারনে খুব বেশী অপশন হাতে ছিলোনা, অগত্যা সিঙ্গাপুর এয়ারলাইন্সের টিকিট কাটতে হলো। যাইহোক, নিই-ইয়র্ক থেকে ফ্রান্কফুর্ট হয়ে সিঙ্গাপুর পর্যন্ত যাত্রাটা বেশ ভালোই ছিলো কিন্তু ঢাকার ফ্লাইটে কর্মরত এ্যাটেন্ড্যান্টদের আচরণ আমার কাছে বেশ খারাপ মনে হয়েছে। চেঙ্গি থেকে ঢাকা আসার পথের বিমানে বেশীর ভাগ যাত্রীই ছিলো সিঙ্গাপুরে কর্মরত বাংলাদেশী শ্রমিক ভাইয়েরা। যিনি আমার পাশের সিটে বসেছিলেন, তিনিও তেমনি একজন। পুরোটা পথে তার জীবনের গল্প শুনে চোখের পানি ধরে রাখা কঠিন ছিলো। ঢাকায় এসে বিমান থেকে নামার আগে এ্যাটেন্ড্যান্টদের বিদায় জানানোর তেমন একটা গরজ বা উৎসাহ দেখা গেলোনা। তারা শুধু গেটের কাছে দাঁড়িয়ে ছিলো, না কোন বিদায়ী সম্ভাষণ না আবার তাদের সাথে ফ্লাই করার অনুরোধ। ব্যাপারটা আমার কাছে রীতিমত অভদ্রতা বলেই মনে হলো।

ফিরে আসার সময়ও প্রায় একই ঘটনার পুনরাবৃত্তি। আগের বাজে অভিজ্ঞতার কারণে আমি টিকিট কেটেছিলাম টার্কিশ এয়ারে। ঠিক আগের মতোই বেশীর ভাগ যাত্রী বাংলাদেশী। ইস্টাম্বুলে নামার আগে যখন খাবার দেয়া হলো, তখন এ্যাটেন্ড্যান্টকে ধন্যবাদ জানিয়ে খেতে শুরু করবো, ঠিক তখনই এ্যাটেন্ড্যান্ট আমাকে বললেন,"পুরো বিমানে শুধু আপনিই আমাকে যতবার খাবার পরিবেশন করেছি, ততবারই ধন্যবাদ জানিয়েছেন, আর কেউ জানায় নি"। সত্য-মিথ্যা জানিনা তবে আমার কাছে ব্যাপারটা বিশ্বাসযোগ্য মনে হয়নি। তবে আমার পাশের সিটের বাংলাদেশী লোকটা যখন এই কথা শোনার পরেও এ্যাটেন্ড্যান্টকে ধন্যবাদ বলেনি, তখন আর বিশ্বাস না করে উপায় ছিলোনা। ব্যাপারগুলো ভেবে দেখার মতো।

আমার সমসাময়িক আমেরিকায় ইমিগ্র্যান্ট হওয়া ১২-১৫ জনের মধ্যে একজনও নেই, যে পরবর্তী সময়ে এ দেশের বিশ্ববিদ্যালয়ের পড়াশোনা শেষ করতে পেরেছে। ২-১ জন অনেক চেষ্টা করে ভর্তি হতে পারলেও মূল কোর্সে ঢুকতে পারেন নি শুধু ইংরেজীতে দুর্বল হওয়ার কারনে, ২-৩ জন আছেন যারা পড়াশোনা শুরু করেও মাঝপথে ছেড়ে দিয়েছিলেন, শুধুমাত্র দেশে গিয়ে বিয়ে করার তাগিদে। হাতে কাচা টাকা আসলে চ্যাংড়া পোলাপাইনদের যা হয় আর কি। কেউই শেষ পর্যন্ত আর পড়াশোনার পথ মাড়াননি। সবাইকে এক কাতারে দাঁড় করানো যায় না জানি, তবে এই রকম ব্যর্থতার কাহিনী অনেক জেনেছি।

আমাদের শিক্ষা ব্যবস্থার, আচার-আচরণ, মন-মানসিকতার আমূল পরিবর্তন না হলে এই অন্ধকার অচিরেই কাটছেনা।

মন্তব্য ১০ টি রেটিং +৩/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
অসাধারন একটি পোস্ট লিখেছেন।
আপনার কাছ থেকে মাঝে মাঝে আমেরিকার জীবনযাত্রা , চালচলন নিয়ে পোস্ট পড়তে চাই।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:২২

ইফতেখার ভূইয়া বলেছেন: আগামীতে লিখার ইচ্ছে অবশ্যই আছে। মন্তব্যের জন্য ধন্যবাদ।

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৫৭

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের প্রতিটা সেক্টরের অবস্থাই খারাপ। খুব খারাপ। এসব মেনে নিয়েই আমরা জীবন যাপন করছি।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১২:৫৬

ইফতেখার ভূইয়া বলেছেন: অবস্থা আমরাই খারাপ করেছি। আর মেনে নেয়া কোন সমাধান নয়। বিশ্বের সাথে তাল মেলাতে গেলে জাতি হিসেবে আমাদের পরিবর্তন আনতেই হবে আর সেটার শুরু নিজেদের দিয়েই করতে হবে। সেটা হতে হবে ব্যক্তিগত, সামাজিক এবং জাতিগত আচরণ। ধন্যবাদ।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:০২

চাঁদগাজী বলেছেন:


সামুর ব্লগারদের সাথে আমেরিকানদের লেনদেন হলে, বাংলাদেশের ইমেজ একটু ভালো হতো।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:০৯

ইফতেখার ভূইয়া বলেছেন: আমাদের সমস্যাগুলো আমাদের সমাজের অত্যন্ত গভীরে প্রথিত। এগুলো সমাধান সহজ নয়। প্রয়োজন গুনগত শিক্ষা আর আচরণগন পরিবর্তন। ভাবতেই অবাক লাগে যে, একটা মাস্টার্স পাশ করা ছেলেও ঠিকমতো ইংরেজীতে গুছিয়ে লিখতে বা বলতে পারে না এমন কি সামান্য টাই-টাও বাধতে জানে না। শিক্ষার মূল উদ্দেশ্য শুধু সার্টিফিকেট অর্জন হলেই সমস্যা। শিক্ষার উদ্দেশ্য একজন মানুষের গুণগত পরিবর্তনও আনা। সাথে সাথে সেটা আচার-আচরন এমনকি পায়ের জুতো থেকে মাথার চুল সবকিছুতেই পরিলক্ষিত হতে হবে।

নিজের চারপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, সামান্য "ধন্যবাদ" বলতে শেখাও এক ধরনের শিক্ষা যেটা পরিবার থেকে শুরু হতে হবে। আর সে জন্যই প্রয়োজন পুথিগত শিক্ষার পাশাপাশি মনাবিক এবং সামষ্টিক শিক্ষার উন্নয়ন। ব্যাপারগুলো বেশ গভীর তবে অসম্ভব নয়। বলতে দ্বিধা নেই যে সেই শিক্ষা আমি আজও গ্রহণ করছি প্রতিদিন। মানুষের সাথে ইন্টারএ্যাক্ট করতে হবে আর তার থেকে ভালোটা শিখে এগিয়ে যেতে হবে। মনে রাখতে প্রবাসে প্রতিটা বাংলাদেশী তার নিজ দেশকে রিপ্রেজেন্ট করছে, শুধু রেমিট্যান্স পাঠিয়েই দায়িত্ব শেষ হয়ে যায় না। ধন্যবাদ।

৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ২:২৬

ঠাকুরমাহমুদ বলেছেন:




এক আর্কিটেক্ট দম্পতি (বুয়েট থেকে দেশের খরচে পাশ করা) ক্যালিফোর্নিয়া থকেন। কয়েক বছর আগে আমাদের এলাকায় ফ্লাট কিনেছেন। আমেরিকায় কারো কাছে তারা নিজেদের বাংলাদেশী পরিচয় দেন না জেনে তাদের সাথে কথা বলার আর রুচি হয়নি। এরা হচ্ছে দেশের নর্দমা।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:১৮

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনার শোনা কথা আর ঐ দম্পতির কাজ কিন্তু মিলছে না। তারা আমেরিকান টাকায় বাংলাদেশে ফ্ল্যাট কিনেছেন, দেশের ভালো হয়েছে, দেশে ডলার এসেছে। খারাপ কিছুতো দেখছি না এতে। রুচিতে বাধলে কথা বলার দরকার নেই, তবে তাদেরকে সরাসরি জিজ্ঞেস করে তাদের মতামতটা জানাটা জরুরী। প্রবাসে বাংলাদেশীরা বেশ হিংসুটে হয়। তারা অন্যের সাফল্য একদমই সহ্য করতে পারে না। এটা বাঙালীদের জাতিগত মারাত্মক দোষ।

৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৩১

রানার ব্লগ বলেছেন: আপনি কি যে বলেন আমাদের দেশের মওলানাদের ডনাল্ড ট্রাম্প ডেকে পাঠায় গপ সপ করার জন্য আর আপনি বলছেন আমরা কিছুই করতে পারি নাই। ধুর ভাই আপনার কথাও কোন ভুল হচ্ছে। বিশ্বাস না হলে দেখুন ডোনাল্ড ট্রাম্প

এর পরেও বলবেন আমরা এগিয়ে না। ধুর মশাই আপনি বাঙ্গালদেশ চেনেন না।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:১০

ইফতেখার ভূইয়া বলেছেন: হতেও পারে যে আমি বাঙালদেশ চিনি না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.