নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

দুঃখিনী দুঃখ করোনা - এ্যালবাম লিরিকস

২২ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:০৯


জেমসের একক এ্যলবামগুলো মাঝে "দুঃখিনী দুঃখ করোনা" একটু আলাদাভাবে উল্লেখ করার দাবী রাখে। সাউন্ডটেকের ব্যানারে ১৯৯৭ সালে রিলিজ হওয়া এই এ্যালবামটি সে সময়ে অসম্ভব জনপ্রিয়তা অর্জন করে। সে সময়ে সিডি'র তেমন একটা প্রচলন ছিলো না বললেই চলে। প্রথমে এ্যালবামটি অডিও টেপে রিলিজ হলেও পরবর্তীতে এ্যালবামটির জনপ্রিয়তার কথা মাথায় রেখে সাউন্ডটেক থেকে সিডি রিলিজ করা হয়।

এ্যালবামটির দুঃখিনী দুঃখ করোনা, তুমি যদি নদী হও, গীটার কাঁদতে জানে, সুস্মিতার সবুজ ওড়না ট্র্যাকগুলো যে কোন বাংলা ব্যান্ড মিউজিক ভক্তের ভুলে যাওয়ার কথা নয়। সর্বমোট বারোটি ট্র্যাক দিয়ে সাজানো হয়েছে এই এ্যালবামটি। বেশীরভাগ গানগুলোরই মূল গীতিকার দেহলভী এবং জেমস। লতিফুল ইসলাম শিবলীও বেশ কয়েকটি গান রচনা করেছেন এই এ্যালবামটির জন্য।

ব্যক্তিগতভাবে সে সময়ে স্কুলে যাওয়ার পথে অডিও শপগুলোতে জেমসের এই এ্যালবামটি বহুবার শুনেছি। বাসায় ক্যাসেট প্লেয়ার না থাকলেও কম্পিউটার ছিলো। কিন্তু সিডি বের না হওয়ার কারনে গানগুলো কালেকশানে রাখতে পারিনি। ২০০০ এর-ও পরে যখন বাসায় যখন ক্যাসেট প্লেয়ার এলো তখনই প্রথম এই টেপটি সংগ্রহ করি। পরে অবশ্য দেশ ছেড়ে আসার আগে তা বন্ধুকে দিয়ে আসি। ততদিনে সিডি বেশ রমরমা অবস্থায় পৌঁছে গেছে। এমপিথ্রির বদৌলতে সিডিটা কালেকশন করা হয়নি। গত বছর বাংলাদেশ বেড়াতে গিয়ে সিডির একটা কপি সংগ্রহ করতে সক্ষম হই।

প্রকাশনীতে এ্যলবামটির নিজস্ব পাতায় সবগুলো গানের লিরিকস্ সংরক্ষণ করা হয়েছে। প্রতিটি গানের লিরিকসের পাশেই ই্উটিউবের ভিডিও এমবেড করে দেয়া হয়েছে ভিজিটরদের সুবিধার্থে। ধন্যবাদ।

ঘুরে দেখে আসতে পারেন এখান থেকে।

মন্তব্য ৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২২ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:১৩

রাজীব নুর বলেছেন: ভালো লাগলো পোষ্ট টি।

২২ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:০৬

ইফতেখার ভূইয়া বলেছেন: ধন্যবাদ।

২| ২২ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:৫২

পদ্মপুকুর বলেছেন: ছয়টি তারে লুকিয়ে আছে.... এই গানটা আমি ৯৫ এর মাঝামাঝি শুনতাম বলে মনে হচ্ছে.... সময়টা কি এলোমেলো হয়ে গেলো কি না বুঝতে পারছি না।

২২ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:০৬

ইফতেখার ভূইয়া বলেছেন: সেরকমই তো মনে হচ্ছে!

৩| ২৩ শে অক্টোবর, ২০২০ বিকাল ৩:৪৪

ঢুকিচেপা বলেছেন: প্রকাশনীর সাইট ভালো লেগেছে, পরিচ্ছন্ন এবং দৃষ্টিনন্দন।
বিশেষ করে লেখার ফন্ট সুন্দর।

২৩ শে অক্টোবর, ২০২০ রাত ১০:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: অনেক ধন্যবাদ সাইট ঘুরে এসে মন্তব্য করার জন্য। প্রথম থেকেই ইচ্ছে ছিলো সাইটটিকে যতটা সম্ভব পরিষ্কার পরিচ্ছন্ন রাখা। প্রথাগত সাইটের মতো হাজারো তথ্য দিয়ে প্রথম পাতা থেকেই জট তৈরী করতে চাইনি। অনেকেই বলছিলো ফন্ট পরিবর্তন করার জন্য। করতে পারলে হয়তো ভালোও হতো, কিন্তু আপাতত সেটা সম্ভব হচ্ছে না। সাইটের পেইজগুলো যাতে দ্রুত লোড হতে পারে সে কথা মাথায় রেখে গুগুলের ইউনিকোড সমর্থিত বাংলা ফন্ট ব্যবহার করেছি। ফন্টটিতে কিছু যুক্তাক্ষর এবং কিছু নম্বর ঠিক পরিষ্কারভাবে বোঝ যায় না। সাইটে ইতোমধ্যে আট সহস্রাধিক আর্টিকেল যোগ করা হয়েছে এবং হচ্ছে। সাইটে ভিজিটরের সংখ্যাও বেশ বাড়ছে। স্বাভাবিকভাবেই সাইটটির ব্যাপারে কিছু কিছু বিষয় মাথায় রাখা ভীষণ জরুরী এবং ফন্ট অন্যতম একটা গুরুত্বপূর্ণ বিষয় এখানে। আপাতত মোবাইল ডিভাইসের যাতে ভালোভাবে ভিজিট করা যায় সেদিকটাতেই জোর দেয়া হচ্ছে। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.