নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://bhuiyan.us/

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

ইন উইন সিজে ৭১২ মাইক্রো এটিক্স কম্পিউটার কেস

১৮ ই নভেম্বর, ২০২০ ভোর ৬:৫৬

গত বছরের শেষ দিকে ইন উইনের কম্পিউটার কেইস নিয়ে একটা লিখা পোস্ট করেছিলাম। আজ শেয়ার করবো ইন উইনের অরেকটি ডেস্কটপ কম্পিউটার কেইস নিয়ে যার মডেল নাম্বার হলো সিজে ৭১২। বিগত এক দশকে আমার দেখা সবচেয়ে ছোট কম্পিউটার কেইস যা মাইক্রো এটিএক্স মাদারবোর্ড সাপোর্ট করে।

দীর্ঘদিন ধরে আসুসের জি ৩৭০ চিপসেটের একটি গেমিং মাদারবোর্ড ব্যবহার করলেও সম্প্রতি এই নতুন কেইসে এই মাদারবোর্ড ব্যবহার করা নিয়ে কিছুটা সমস্যায় পড়েছি। আসুসের মাদারবোর্ডটি তুলনামূলকভাবে বেশ চওড়া হওয়াতে নতুন এই কেইসটিতে বেশ আঁটসাঁট হয়ে বসেছিলো। কেইসটি তুলনামূলকবাবে বেশ ছোট হওয়ার কারনে খুব অল্প সময়ের মধ্যেই কেইসটি গরম হয়ে যাচ্ছিলো। অগত্যা এম.এস.আই - এর নতুন একটি মাদারবোর্ড অর্ডার করেছি যা ৮ম/৯ম জেনারেশনের ইন্টেল প্রসেসর সমর্থন করে। তুলনামূলকভাবে খানিকটা আকারে ছোট হওয়াতে কেইসটিতে খুব সুন্দরভাবে মাদারবোর্ডটি স্থাপন করা সম্ভব হচ্ছে।

উল্লেখ্য যে, এই কেইসটি তে মিনি আইটিএক্স অথবা মাইক্রো এটিএক্স সাইজের যে কোন মাদারবোর্ড সমর্থন করলেও প্রসেসর কুলার বা ফ্যান কুলারের জন্য জায়গা বেশ সীমিত। মাত্র ১২.১ ইঞ্চি উচ্চতা ৩.৭ ইঞ্চি চওড়া এবং ১০.৯ ইঞ্চি গভীরতার এই কেইসটিতে আপনি ইচ্ছে করলেই যেকোন স্বাভাবিক এয়ার কুলার/সিপিইউ ফ্যান বসাতে পারবেন না। নিচের ছবিটা দেখুন।

ছবিতে যে বড় কালো চারকোনা অংশটুকু দেখতে পাচ্ছেন সেটি মূলত ল্যাপটপ অপটিক্যাল ড্রাইভ বে। মানে এই কেইসটিকে স্বাভাবিক ৫.২৫ ইঞ্চির অপটিক্যাল ড্রাইভ বসানোর জায়গা নেই, শুধুমাত্র ৯.৫ মিমি এর ল্যাপটপ ড্রাইভ বসানো যাবে। মাদারবোর্ড বসানোর জায়গাটির ওপরে যে মেটাল পার্টটুকু দেখতে পাচ্ছেন এখানে ৩.৫ ইঞ্চি হার্ডডিস্ক ড্রাইভ বসানো যাবে। আর অপটিক্যাল ড্রাইভের নিচে ২.৫ ইঞ্চি ড্রাইভ বসানোর জায়গা আছে। মাদারবোর্ড ফ্লোর থেকে উপরের মেটাল অপটিক্যাল বে পর্যন্ত সর্বোচ্চ ৪৭ মি.মি এর ক্লিয়ারেন্স আছে তার মানে হলো ইন্টেল এর স্টক কুলার এখানে কাজ করবে না বরং তার চেয়েও লো প্রোফাইল কুলিং উইনিট যেমন নকটুয়া এনএইচ এল৯আই এর মতো কোন কুলার ব্যবহার করতে হবে। আমিও ব্যক্তিগতভাবে ওটাই ব্যবহার করছি।

কেসিংটিতে যে পাওয়ার সাপ্লাই ইউনিটটি দেখতে পাচ্ছে তা সর্বোচ্চ ২৬৫ ওয়াট প্রদান করতে সক্ষম। এটি সাধারণ আকারের পাওয়ার সাপ্লাই নয়, মূলত ফ্রেক্স এটিএক্স পাওয়ার সাপ্লাই নামেই বেশী পরিচিত। স্বাভাবিক কম্পিউটার কেসিং এ এই ধরনের পাওয়ার সাপ্লাই দেখা বেশ কঠিন কারণ এগুলো ইন্ডাস্ট্রিয়াল বা মূলত সার্ভারে বেশী ব্যবহৃত হয়ে থাকে। মনে রাখা জরুরী যারা হার্ডকোর গেমার, তাদের জন্য এই কেসিং নয়। ওভার ক্লকিং এর জন্য আট পিনের পাওয়ার পোর্ট থাকলেও সেটাকে খুব বেশী সিরিয়াসলি না নেয়াই উচিত হবে।

কেসিংটিতে সর্বোচ্চ চারটি লো প্রোফাইল এক্সপাসন স্লট সমর্থন করে। মানে দাঁড়ালো সবগুলো ইন্টারনাল পিসিআই স্লটের কার্ডগুলো লো প্রোফাইল জরুরী। আরেকটি বিষয় মনে রাখা জরুরী যে এটিতে কোন স্বাভাবিক ব্লো আউট চেসিস ফ্যান নেই বরং এই ফ্যানটি সামনের দিকে অবস্থিত। মানে হলো, সিপিইউর গরম বাতাস মূলত সামনের দিক দিয়ে বাইরে আসবে।

সামনের দিকে দুটি ই্উএসবি ৩ এবং দুটি ইউএসবি ২ এবং মাইক ও হেডফোন পোর্ট পাবেন। কেসিংটির বিস্তারিত স্পেকস এর অফিসিয়াল সাইটে পাবেন। কারো এই কেসিংটির ব্যাপারে সুর্নিদিষ্ট কোন প্রশ্ন থাকলে জিজ্ঞেস করতে পারেন, সাধ্যমত উত্তর দেয়ার চেষ্টা করবো। ধন্যবাদ।

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

কেমন খরচপাতি হবে সেটাও যদি বলতেন তাহলে খুব বেশী মন্দ হতো না।
আগে তো পকেটের বাজেটে অর্থসংস্থান করতে হবে।

১৮ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:৪৫

ইফতেখার ভূইয়া বলেছেন: এ্যামাজনের লিঙ্কতো দিয়ে দিয়েছি! এ ছাড়া ক্রয়ের স্থানভেদে দামের তারতম্য হতে পারে। ধন্যবাদ।

২| ১৮ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:৪৯

অধীতি বলেছেন: এটা তো তাহলে নরমাল কাজের জন্য হতে পারে।

১৮ ই নভেম্বর, ২০২০ সকাল ৭:৫৮

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী অবশ্যই। স্বাভাবিক লিখালিখি, মুভি দেখা, গ্রাফিক্স এর কাজ, এ্যাপলিকেশ ডেভেলপ করা, হোম সার্ভার ছাড়াও যে কোন ধরনের কম্পিউটার বিল্ড-এর জন্য অসাধারণ একটা কেসিং এটা। শুধু হাইএন্ড গেমিং কম্পিউটার ছাড়া যে কোন ধরনের পিসি বিল্ড করা সম্ভব এই কেসিংএ, বিশেষ করে যারা খুব ছোট আকারের কম্পিউটার পছন্দ করেন তাদের জন্য অত্যন্ত উপযোগী। শুধু পার্টস কেনার সময় একটু দেখে শুনে কিনলেই এই কেসিং অসাধারণ পিসি হতে পারে। এর মেটাল চেসিসটা বেশ শক্তিশালী, নড়বড়ে নয়। ধন্যবাদ।

৩| ১৮ ই নভেম্বর, ২০২০ বিকাল ৩:১৫

রাজীব নুর বলেছেন: জানলাম।
ধন্যবাদ আপনাকে।

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১২:১৩

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.