নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://bhuiyan.us/

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

এমএসআই বি৩৬৫ ভিএইচ প্রো সিরিজ - মাদারবোর্ড

১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১১:১৬


সাম্প্রতিক সময়ে ছোট মাইক্রো এটিক্স এবং মিনি আইটি এক্স মাদারবোর্ডগুলো বেশ জনপ্রিয়তা পাচ্ছে। বিশেষ করে গেমারদের মাঝে এবং অফিসিয়াল কাজ-কর্মের জন্য বিভিন্ন অফিসে এই মাদারবোর্ডগুলো দিয়ে নতুন কম্পিউটার বিল্ড করা হচ্ছে। তুলনামূলকভাবে ছোট এই মাদারবোর্ডগুলো দামেও বেশ সস্তা। আজকে আলোকপাত করবো তেমনি একটা মাদারবোর্ড নিয়ে। আমি এর আগে এমএসআই ব্র্যান্ডের গ্রাফিক্স কার্ড এবং টিভি টিউনার ব্যবহার করলেও মাদারবোর্ড কখনো ব্যবহার করিনি। ইন্টেল এর বি৩৬৫ চিপসেট ব্যবহার করা হয়েছে এই মাদারবোর্ডটিতে যা ২০১৮ সালে শেষার্ধে রিলিজ হয়েছিলো।

হালের জনপ্রিয় ইন্টেল ১০ম জেনারেশনের প্রসেসর সাপোর্ট না করলেও এটিতে ৮ম/৯ম জেনারেশনের ইন্টেল কোর, পেন্টিয়াম গোল্ড, সেলেরণ ছাড়াও এলজিএ১১৫১ সকেটের বেশ কিছু প্রসেসর সাপোর্ট করে। নিতান্তই বেশ সাধারণ মানের মাদারবোর্ড এটি এবং তুলনামূলকভাবে দাম বেশ কম। গেমিং ছাড়া যে কোন ধরনের কাজের জন্য এই মাদারবোর্ডটি বেশ নির্ভরযোগ্য।

বর্তমানে অনেক মাদারবোর্ড ৬৪/১২৮গি.বা মেমরি সমর্থন করলেও এই মাদারবোর্ডটিতে সর্বোচ্চ ৩২ গি.বা. মেমরি ব্যবহার করা যাবে, যা বেশীরভাগ ব্যবহারকারীর প্রয়োজন মেটাতে সক্ষম। আমি নিজেও ব্যক্তিগতভাবে ৩২ গি.বা. মেমরি ব্যবহার করছি এবং আগামী বেশ কয়েক বছরে সেটা আর বৃদ্ধি করার প্রয়োজন নেই বলেই মনে হয়ছে।

একটা গুরুত্বপূর্ণ বিষয় যেটা এই মাদারবোর্ড কেনার সময় মনে রাখা উচ্তি যে, এটি কোন ধরনের ওভারক্লকিং এর উপযোগী নয়। এতে ডুয়াল চ্যানেল ডিডিআর৪ এর নেটিভ ২১৩৩/২৪০০/২৬৬৬ মেগাহার্টজ গতির মেমরি সমর্থন করে। বোর্ডটিতে এইচডিএমআই আর ভিজিএ পোর্ট থাকলেও আপনাকে অবশ্যই এমন ইন্টেল প্রসেসর ব্যবহার করতে হবে যা বিল্ট ইন গ্রাফিক্স সাপোর্ট করে। অন্যথায় আপনাকে ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড ব্যবহার করতেই হবে।

এটিতে তৃতীয় প্রজন্মের দুটি ১এক্স, একটি ১৬এক্স এর পিসিআই এক্সপ্রেস স্লট রয়েছে। সাথে আছে একটি এম.২ স্লট যা এনভিএমই এসএসডি ড্রাইভ সমর্থন করে। তাই বুট ড্রাইভ হিসেবে ব্যক্তিগতভাবে আমি স্যামস্যাং এর এনভিএমই ড্রাইভ ব্যবহার করছি এবং যে কাউকেই সে পরামর্শই দেবো যেন তারা বিষয়টাকে সিরিয়াসলি বিবেচনা করেন। চাইলে সাধারন স্যাটা বেইজড এসএসডি ব্যবহার করতে পারেন, তাতেও কোন সমস্যা নেই। তবে মনে রাখতে হবে যে, এম.২ ড্রাইভ ব্যবহার করলে মোট ছ'টি স্যাটা পোর্টের প্রথমটি বাদ দিয়ে বাদবাকি ড্রাইভ সংযোজন করতে হবে কারণ এম.২ স্যাটা বাস ব্যবহার করছে এই মাদারবোর্ডটিতে। সাইবার সিকিউরিটির কথা মাথায় রেখে মাদারবোর্ডটিতে টিপিএম (ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল) হেডার যুক্ত করা রয়েছে।

মাদারবোর্ডটিতে রিয়েলটেক চিপসেট এর গিগাবিট ল্যান এবং সাউন্ড চিপ ব্যবহার করা হয়েছে। আরো বিস্তারিত জানতে চাইলে প্রোডাক্টটির অফিসিয়াল পেইজ ভিজিট করতে পারেন। এ্যামাজনে প্রোডাক্টটির বর্তমান মূল্য ট্যাক্স সহ প্রায় ৭০ ডলার।

মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৩২

চাঁদগাজী বলেছেন:



মাদার বোর্ডের দাম ৭০ ডলার?

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১২:১১

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী মোটামুটি ট্যাক্সসহ। তবে আমার পূর্ববর্তী মাদারবোর্ড আসুস যি৩৭০ (ইন্টেল ৮ম প্রজন্মের প্রসেসর সাপোর্টসহ) চিপসেটেরটা ২০১৮ সালে কেনা হয়েছিলো ১৯০ ডলার দিয়ে। অবশ্য বন্ধুর কথা শুনে গেমিং মাদারবোর্ড কিনেছিলাম কিন্তু শেষ পর্যন্ত গেমিং করা হয়ে ওঠেনি, মনে হচ্ছে ভুল হয়েছে। দেখলাম করোনার কারণে দামও বেড়ে গিয়ে ২৯৯ হয়েছে, তাই বিক্রির কথা ভাবছি। কথাবার্তাও চলছে।

২| ১৮ ই নভেম্বর, ২০২০ রাত ১১:৪৯

মোহাম্মদ সাখাওয়াত হোসেন বলেছেন: ধন্যবাদ ভাইয়া, একটি গুরুত্বপূর্ণ ও উপযোগী পোস্ট দেয়ার জন্য। ভালো থাকবে।

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১২:১২

ইফতেখার ভূইয়া বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৩| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১২:২০

চাঁদগাজী বলেছেন:



এই মাদারবোর্ডের সাথে বাক্স, কি-বোর্ড, উইনডোজসহ কম্প্যুটার এ্যাসেম্ব করতে আনুমানিক মিনিমাম খরচ কত?

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১২:৪৪

ইফতেখার ভূইয়া বলেছেন: - ইন্টেল পেন্টিয়াম গোল্ড জি৫৪২০ (প্রায় ৬০ ডলার)।
- ইইন উইন বিকে৬২৩ মাইক্রো এটিএক্স কেইস (প্রায় ৮০ ডলার)।
- ওয়েস্টার্ন ডিজিটাল ৫০০ গি.বা. ২.৫ ইঞ্চি হার্ড ড্রাইভ (প্রায় ৩৮ ডলার)।
- ক্রুশাল ১৬ গি.বা. ডুয়াল চ্যানেল মেমরি (প্রায় ৭০ ডলার)
- ডেল কীবোর্ড (প্রায় ১৮ ডলার)
- ডেল অপটিক্যাল মাউস (প্রায় ১৩ ডলার)

ধরে নিচ্ছি আপনার মনিটর আছে এবং উইন্ডোজ ওপারেটিং সিস্টেম এর একটিভেশন কী আছে (ইবেতে ৪/৫ ডলারে পাওয়া যায়)। আর কিছু দরকার হবে না যদিও ইচ্ছে করলে আরো অনেক বেশী কাস্টমাইজড করা সম্ভব। আমি যতটা সম্ভব স্বাভাবিক বিল্ড এর কনফিগারেশন দেয়ার চেষ্টা করেছি। পুরো ব্যাপারটাই বাজেটের উপর নির্ভর করছে। তবে যা উল্লেখ করেছি এতেই আপনার কাজ চলবে বলে মনে হচ্ছে।

৪| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১২:৫৩

চাঁদগাজী বলেছেন:


ধন্যবাদ।

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: ইউ ওয়েলকাম।

৫| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১:১৭

নেওয়াজ আলি বলেছেন: ডলারের হিসাব কেন দিলেন। কোন মাদার বোর্ড ভালো আসুস না এম এস আই।

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ১:২৩

ইফতেখার ভূইয়া বলেছেন: আমাদের এখানেতো সব দাম ডলারেই থাকে। দুটোই ভালো ব্র্যান্ড তবে বলতে দ্বিধা নেই যে আমি দীর্ঘদিন ধরে মূলত আসুস মাদারবোর্ড ব্যবহার করে আসছি। এটাই আমার প্রথম এমএসআই মাদারবোর্ড এবং এখনো পর্যন্ত বেশ ভালোই সার্ভিস দিচ্ছে। ধন্যবাদ।

৬| ১৯ শে নভেম্বর, ২০২০ রাত ৩:১৩

রাজীব নুর বলেছেন: এই সব বিষয়ে আমি এত কম বুঝি, কম জানি যে নিজের কাছেই লজ্জা লাগে।

১৯ শে নভেম্বর, ২০২০ রাত ৩:২২

ইফতেখার ভূইয়া বলেছেন: সব বিষয়ে জানতে হবে এমন কোন কথা নেই। আপনি হয়তো অন্যান্য অনেক বিষয়ে ভালো জানেন।

৭| ১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৫:৩৫

কবিতা ক্থ্য বলেছেন: ভাই কি IT তে কাজ করেন?

১৯ শে নভেম্বর, ২০২০ ভোর ৬:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: জ্বী।

৮| ১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:০১

কবিতা ক্থ্য বলেছেন: ভাই
আপনার email address দেয়াযাবে?

১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: এখানে কমেন্টে সরাসরি ইমেইল এ্যাড্রেস দেয়া যাচ্ছে না। তবে আপনি এখান থেকে যোগাযোগ করলে ইমেইল এ্যাড্রেস দেয়া যাবে। ধন্যবাদ।

৯| ১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

দাম তো খুবই গ্রহণযোগ্য।
এমন একটি মাদার বোর্ড দিয়ে পিসি বানাতে মন চাচ্ছে।

১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:১৬

ইফতেখার ভূইয়া বলেছেন: নতুন কম্পিউটারের প্রয়োজন হলে বানাতে পারেন। কম্পিউটারও হলো, শেখাও হলো। ধন্যবাদ।

১০| ১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:১৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

সব চেয়ে মজার বিষয় হচ্ছে আইটি। অথচ সেই বিষয়ে কোন পড়াশোনাই করতে পারলাম না।
আফসোস!

১৯ শে নভেম্বর, ২০২০ সকাল ৯:২০

ইফতেখার ভূইয়া বলেছেন: আফসোস এর কিছু নেই, শেখার কোন বয়স নেই। আপনি এখনো ইচ্ছে করলে এখনও অনেক কিছু শিখতে পারেন। ইচ্ছেটাই বড় বিষয়। আমি বাংলাদেশে স্কুল, কলেজে ব্যবসায় নিয়ে পড়াশোনা করলেও আমেরিকায় এসে নিজের পছন্দের প্রযুক্তি বিষয়ে পড়াশোনা করতে পেরেছি, তবে সেটার জন্য অনেক বড় মূল্য দিতে হয়ছে, আর্থিক এবং সময়ের দিক থেকে। ছোটবেলা থেকেই কম্পিউটারের প্রতি একটা টান ছিলো। বাসায় কম্পিউটার এসেছে ১৯৯৬/৯৭ সালে, তখন থেকেই ভালোলাগা। ধন্যবাদ।

১১| ১৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:২৫

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সব বিষয়ে জানতে হবে এমন কোন কথা নেই। আপনি হয়তো অন্যান্য অনেক বিষয়ে ভালো জানেন।

বিশ্বাস করুন- আমি দুনিয়ার কোনো বিষয়ই জানি না। আমি একটা ভাঙ্গা কূলা। সত্য কথা বললাম। দয়া করে এটাকে আবার আমার বিনয় ভাববেন না।

১৯ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩৫

ইফতেখার ভূইয়া বলেছেন: সেটাও যে অসম্ভব তাও কিন্তু বলিনি। কারো ব্যাপারে সত্যিকার অর্থে না জেনে আমি মন্তব্য করতে ইচ্ছুক নই তবে স্বাভাবিকভাবে বিশ্বাস করি যে পৃথিবীর প্রতিটি মানুষ কোন না কোন বিষেয় পারদর্শী বা বিশেষ জ্ঞান রাখে। ব্যতিক্রম হতেই পারে। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.