নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাধারণ একজন মানুষ। বলার মতো বিশেষ কিছু নেই। মনের ভাবনাগুলো তুলে ধরতে চাই। ভালো লাগে কবিতা, লিখা-লিখি আর ছবি তোলা, এইতো! https://prokashoni.net

ইফতেখার ভূইয়া

গণতন্ত্র মুক্তি পাক, পরিবারতন্ত্র নিপাত যাক

ইফতেখার ভূইয়া › বিস্তারিত পোস্টঃ

মিনি-এলইডি ডিসপ্লে সমৃদ্ধ এ্যাপল পণ্য আসছে শীঘ্রই

০১ লা ডিসেম্বর, ২০২০ ভোর ৬:১৪


বেশকিছু দিন ধরেই মিনি-এলইডি সমৃদ্ধ ডিসপ্লে নিয়ে আর্ন্তজালে বেশ লিখালিখি হচ্ছে। কাগজে-কলমে এলসিডি ডিসপ্লে-এর তুলনায় এলইডি বেশ উন্নত হলেও তা অত্যন্ত ব্যয়বহুল। আধুনিক বেশ কিছু টিভি-তে এ ধরনের ডিসপ্লে ব্যবহার করা হলেও কম্পিউটার মনিটরে তা ব্যবহার বেশ সীমিত, মূলত দামের কারনেই। এলইডি প্রযুক্তির এ্যাপলের ৩২ ইঞ্চি প্রো ডিসপ্লে এক্সডিআর (২১৮ পিপিআই) এর মূল্য ৫০০০-৬০০০ ডলার (ট্যাক্স ছাড়া)। অন্যদিকে নন-এলইডি ডেলের ৩৪ ইঞ্চি আলট্রাওয়াইড (১০৯ পিপিআই) এর মূল্য ট্যাক্স সহ ৭০০ ডলার (২০১৮ সালের হিসেবে)।

মনে রাখা জরুরী স্বাভাবিকভাবে পিক্সেলের ঘনত্ব (পিপিআই) যত বেশী হবে, স্ক্রীনে ছবি তত স্বচ্ছ, ঝকঝকে এবং প্রানবন্ত দেখাবে, যদিও আরো কিছু ব্যাপার আছে যা স্বল্প সময়ে তা ব্যাখ্যা করা কঠিন। মিনি-এলইডি মূলত একটি নতুন প্রযুক্তি যেখানে খুব ছোট ছোট এলইডি লাইট (০.২ এমএম আকারের ডায়োড) ব্যবহার করা হয়, সুর্নিদিষ্ট কোন চিত্র একটি ডিসপ্লেতে দেখানোর জন্য। মিনি-এলইডি এর তুলনায় মাইক্রো-এলইডি প্রযুক্তি অনেক বেশী উন্নত হলেও তা আরো বেশী ব্যয়বহুল হওয়াতে এ্যাপল আপাতত মিনি-এলইডি এর দিকেই ঝুকেঁছে পণ্যের দাম সহনীয় মাত্রায় রাখার জন্য। তাইওয়ানের বেশ কিছু কোম্পানী এ্যাপলের সাথে মিলে এ বিষয়ে কাজ করছে ২০২১ সালের প্রথমার্ধে-র দিকে নতুন ম্যাকবুক প্রো এবং আইপ্যাড প্রো বাজারে আনার জন্য।

সাম্প্রতিক সময়ে এ্যাপল তাদের নিজস্ব এম১ চিপসেট দিয়ে ম্যাকবুক বাজারে এনেছে। আপাতত কিছু পণ্যে ইন্টেলের চিপ ব্যবহার করা হলেও খুব তাড়াতাড়িই এ্যাপল এই ধারাকে সমাপ্তি টেনে সম্পূর্ণ প্রোডাক্ট লাইনে নিজেদের চিপ ব্যবহারের জন্য উদ্যোগ নিয়েছে। তুলনামূলকভাবে তাদের চিপসেট কম বিদ্যুৎ ব্যবহার করা ছাড়াও আকারে ছোট (৫ ন্যানোমিটার) হওয়াতে বেশীরভাগ ম্যাকবুকে তাদের চিপসেট ব্যবহারের উৎসাহ লক্ষ্য করা যাচ্ছে। এ লক্ষ্যে এ্যাপল সফট্ওয়্যার ডেভেলপারদেরকেও উৎসাহ দিচ্ছে তাদের প্ল্যাটফর্মে এ্যাপগুলো অপটিমাইজ করার জন্য যা ইন্টেলের তুলনায় অনেক বেশী ভালো পারফরম্যান্স দিচ্ছে। নতুন এবং উন্নত ডিসপ্লে যোগ করা হলে, ভোক্তারা আরো বেশী উন্নত মানের গ্রাফিক্স উপভোগ করতে পারবেন, পাশাপাশি কম বিদ্যুৎ ব্যবহার করে নতুন এম১ চিপের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারবেন। এ বিষয়ে আমার লিখাটি পাবেন এখানে। ধন্যবাদ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০১ লা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৩৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে পোষ্টের জন্য।

০১ লা ডিসেম্বর, ২০২০ দুপুর ১:৫৬

ইফতেখার ভূইয়া বলেছেন: সময় করে মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।

২| ০২ রা ডিসেম্বর, ২০২০ সকাল ৯:৩০

কবিতা ক্থ্য বলেছেন: তথ্য সমৃদ্ধ পোস্ট।
ধন্যবাদ শেয়ারের জন্য।

০৩ রা ডিসেম্বর, ২০২০ ভোর ৫:২৮

ইফতেখার ভূইয়া বলেছেন: ই্উ আর ওয়েলকাম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.